০০৫. সন্ধিপ্রস্তাবের জন্য দ্রুপদপুরোহিতপ্রেরণ

৫ম অধ্যায়

সন্ধিপ্রস্তাবের জন্য দ্রুপদপুরোহিতপ্রেরণ

দ্রুপদ কহিলেন, “হে দ্বিজেন্দ্র! নিখিল ভূতের মধ্যে প্রাণী, প্রাণীর মধ্যে বুদ্ধিমান, বুদ্ধিমানের মধ্যে মনুষ্য, মনুষ্যের মধ্যে ব্রাহ্মণ এবং ব্রাহ্মণের মধ্যে বেদজ্ঞ পুরুষেরাই শ্রেষ্ঠ। তন্মধ্যে যাঁহারা বেদে কৃতবিদ্য হইয়াছেন, তাঁহারাই শ্রেষ্ঠ; তন্মদ্ধে ব্রহ্মবেত্তাই সর্ব্বাপেক্ষা শ্রেষ্ঠ বলিয়া পরিগণিত হইয়া থাকেন।

“হে ব্রাহ্মন! আপনি বেদে কৃতবিদ্য ব্যক্তিদিগের মধ্যে প্রধান অতিবিশিষ্টবংশোৎপন্ন, পরিণতবয়স্ক, শাস্ত্রে পারদর্শী এবং শুক্র ও অঙ্গিরার ন্যায় ধীশক্তিসম্পন্ন; অতএবং আপনাকে দুর্য্যোধন ও যুধিষ্ঠিরের কোন পরিচয় প্রদান করিতে হইবে না; আপনি তাহা বিলক্ষণ বিদিত আছেন। শত্রুগণ ধৃতরাষ্ট্রের জ্ঞাতসারে সরলহৃদয় পাণ্ডবদিগকে প্রতারণা করিয়াছে। বিদুর বারংবার অনুনয় কলেন রাজা ধৃতরাষ্ট্র তাহাতে কর্ণপাত না করিয়া পুত্রের অনুবর্ত্তী হইয়াছিলেন। অক্ষধূর্ত্ত [কপদ পাশক্রীয়ায় চতুর] শকুনি ধর্ম্মরাজ যুদ্ধিষ্ঠিরকে ক্ষাত্রধর্মের একান্ত অনুগত ও অক্ষে নিতান্ত অনভিজ্ঞ জানিয়াও দ্যূতে আহ্বান করিয়াছিলেন। যাহারা এরূপ কপটতাচরণে ধর্ম্মরাজকে বঞ্চনা করিয়াছে, তাহারা কোনক্রমেই স্বয়ং রাজ্য প্রদান করিবে না; অতএব আপনি তথায় উপস্থিত হইয়া ধর্ম্মবাক্যে ধৃতরাষ্ট্রকে প্রসন্ন করিয়া তদীয় যোদ্ধৃবর্গের মন আবর্ত্তিত [গতিপরিবর্ত্তন] করিবেন। এ দিকে বিদুরও আপনার বাক্য শ্রবণে ভীষ্ম, দ্রোণ, কৃপাচার্য্য প্রভৃতির পরস্পর ভেদ [বৈমত্য-মতভেদ] উপস্থিত করিলেন। আমাত্যবর্গের অন্তর্ভেদ [অভ্যন্তর বিচ্ছিন্ন] ও সৈনিকেরা বিমুখ হইলে পর তাহাদিগের একতাসম্পাদনের নিমিত্ত কৌরবগণকে সাতিশয় যত্নবান হইতে হইবে। সেই অবকাশে পাণ্ডবেরা একাগ্রচিত্তে সৈন্যসংগ্রহপ্রভৃতি সাংগ্রামিক কার্য্য ও দ্রব্যসকলের আয়োজন করিবেন। তাঁহাদিগের আত্মভেদ উপস্থিত হইলে আপনি তদ্বিষয়ে পোষকতা কিরবেন; তাহা হইলে বিপক্ষেরা আর তাদৃশ সেনাসংগ্রহ প্রভৃতি সামরিক কর্ম্ম করিবে না। এক্ষণে ইহাই প্রধান প্রয়োজন বোধ হইতেছে; অতএব আপনি যত্নপূর্ব্বক আমাদিগের এই উদ্দেশ্যসাধন করুন।

“রাজা ধৃতরাষ্ট্র একান্ত সঙ্গত ও ধর্ম্মযুক্ত বলিয়া আপনার বাক্যে অনুমোদন করিবেন, আপনিও তখন কৌরবগণের সহিত ধর্ম্মব্যবহার করিয়া কৃপালু ব্যক্তিদিগের নিকট পাণ্ডবগণের দুঃসহ দুঃখপরম্পরা কীর্ত্তন ও বৃদ্ধদিগের নিকট পূর্ব্বপুরুষাচরিত কুলধর্মের উল্লেখপূর্ব্বক নিঃসংশয় উহাদের মনোভেদ করিবেন। তাহাতে আপনার কিছুমাত্র ভয় নাই; আপনি বেদবিৎ ব্রাহ্মণ ও দূতকর্মে নিযুক্ত, বিশেষতঃ স্থবির; অতএব আপনি নিঃশঙ্কচিত্তে পুষ্যানক্ষত্ৰযুক্ত বিজয়প্ৰদ শুভসময়ে পাণ্ডবদিগের প্রয়োজন সিদ্ধির নিমিত্ত অবিলম্বে কৌরবসকাশে গমন করুন।” নীতিশাস্ত্ৰবিশারদ পুরোহিত দ্রুপদরাজকর্ত্তৃক এইরূপ অনুনীত [অনুরুদ্ধ—বিনয়নম্রতাসহকারে কথিত] হইয়া পাথেয় গ্রহণপূর্ব্বক পাণ্ডবহিতাৰ্থ শিষ্যগণসমভিব্যাহারে বারণাবতনগরে যাত্ৰা করিলেন।