০০১. সেনোদ্যোগপর্ব্বাধ্যায়

১ম অধ্যায়

সেনোদ্যোগপর্ব্বাধ্যায়

নারায়ণ, নরোত্তম নর ও দেবী সরস্বতীকে নমস্কার করিয়া জয় উচ্চারণ করবে।

বৈশম্পায়ন কহিলেন, মহারাজ! পাণ্ডব ও তাঁহাদের আত্মীয়গণ অভিমনুর উদ্বাহক্রিয়া নির্ব্বাহ করিয়া যামিনীযোগে বিশ্রামপূর্ব্বক প্রাতঃকালে প্রফুল্লমনে পুষ্পদামবিভূষিত [পুষ্পমাল্য], সুগন্ধসম্পন্ন, মণিরত্নখচিত, আসনসনাথ [সিংহাসনোপবিষ্ট] বিরাটরাজের সভামণ্ডপে গমন করিলেন। বিরাটরাজ ও দ্রুপদরাজ প্রথমে আসন পরিগ্রহ করিলে বসুদেব প্রভৃতি মান্যতম বৃদ্ধগণ উপবেশন করিলেন। পরে সাত্যকি ও বলদেব পাঞ্চালরাজসমীপে এবং যুধিষ্ঠির ও বাসুদেব বিরাটরাজসন্নিধানে সমাসীন হইলেন। তৎপরে দ্রুপদরাজের পুত্ৰগণ, ভীম, অর্জ্জুন, নকুল, সহদেব, প্ৰদ্যুম্ন, শাম্ব, দ্ৰৌপদেয়গণ [দ্ৰৌপদীর পুত্ৰগণ] সুবৰ্ণভূষিত আসনে অধিষ্ঠান করিলেন। উজ্জ্বলনেপথ্যমণ্ডিত [রাজকুলোচিত সাজসজ্জা] রাজমণ্ডল উপবেশন করিলে বিরাটরাজের সুসমৃদ্ধ সভামণ্ডপ বিমলগ্রহমণ্ডলবিভূষিত গগনতলের ন্যায় শোভা ধারণ করিল।

কৃষ্ণকর্ত্তৃক পাণ্ডবকৰ্ত্তব্যবিষয়ক প্রশ্ন

অনন্তর ভাস্কর [উজ্জ্বল]-বেশভূষিত মহারথ নৃপগণ বিবিধ বিচিত্র কথোপকথনানন্তর শ্ৰীকৃষ্ণের প্রতি দৃষ্টিপাত করিয়া মৌনাবলম্বন করিলেন। তখন বাসুদেব অবসরপ্রাপ্ত হইয়া পাণ্ডবগণের কাৰ্য্যসাধনের নিমিত্ত ভূপতিদিগকে সম্বোধন করিয়া মহাৰ্থসম্পন্ন ঔদার্য্যযুক্ত বাক্যসকল কহিতে আরম্ভ করিলেন।

“হে রাজনবর্গ। এই রাজা যুধিষ্ঠির অক্ষত্রীড়ায় সৌবলকর্ত্তৃক যেরূপ শঠতাপূর্ব্বক পরাজিত, হৃতরাজ্য ও বনবাসের নিমিত্ত প্ৰতিজ্ঞাবদ্ধ হইয়াছিলেন, তাহা আপনারা সকলেই অবগত আছেন। পাণ্ডুপুত্ৰগণ পৃথিবীমণ্ডল বলপূর্ব্বক স্বায়ত্ত [স্বীয় অধীন] করিতে সমর্থ হইয়াও কেবল সত্যপরায়ণতাপ্রযুক্ত ত্ৰয়োদশ বৎসর এই দুরনুষ্ঠেয় [কষ্টসাধ্য] ব্রত স্বীকার করিয়াছিলেন। বিশেষতঃ অজ্ঞাতবাসসময়ে আপনাদিগের নিবাসে দাসত্বপাশে বদ্ধ হইয়া দুঃসহ ক্লেশরাশি সহ্য করিয়া দুস্তর ত্রয়োদশ বর্ষ হইতে উত্তীর্ণ হইয়াছেন, তাহাও আপনাদের অগোচর নাই। এক্ষণে কৌরব ও পাণ্ডবগণের পক্ষে যাহা হিতকর, ধর্ম্য [ধর্ম্মযুক্ত], যশস্কর ও উপযুক্ত, আপনারা তাহাই চিন্তা করুন। ধর্ম্মরাজ যুধিষ্ঠির অধৰ্মগত সুরসাম্রাজ্য [দেবরাজ্য— স্বৰ্গ] ও কামনা করেন না; কিন্তু ধর্ম্মার্থসংযুক্ত একটি গ্রামের আধিপত্যেও অধিকতর অভিলাষী হইয়া থাকেন। যদিও ধৃতরাষ্ট্রের পুত্ৰগণ বলবীৰ্য্যে ইঁহাদিগকে পরাজিত করিতে অসমর্থ হইয়া কেবল শঠতাপূর্ব্বক পৈতৃক রাজ্য অপহরণ করিয়া ইঁহাদিগকে অসহ্য ক্লেশানলে দগ্ধ করিয়াছেন, তথাপি ইঁহারা তাহাদিগের অনাময়ই [মঙ্গল] কামনা করিতেছেন। স্বয়ং ভূপতিগণকে নিপীড়িত করিয়া যাহা কিছু উপার্জ্জন করিয়াছিলেন, এক্ষণে কেবল তাহাই প্রার্থনা করিতেছেন, কিন্তু তাঁহারা এরূপ অসাধু যে, রাজ্যপহরণমানসে বিবিধ উপায় দ্বারা ইহাদিগকে বাল্যাবস্থাতেই সংহার করিতে উদ্যত হইয়াছিলেন; অতএব কৌরবগণের ঈদৃশ প্রবল লোভ, যুধিষ্ঠিরের ধাৰ্মিকতা ও ইঁহাদিগের পরস্পর সম্বন্ধ বিবেচনা করিয়া আপনারা সমবেত ও পৃথগভূত হইয়া ইতিকর্ত্তব্যতা অবধারণ করুন।

“ইঁহারা প্রতিজ্ঞাত সময় প্রতিপালনপূর্ব্বক সত্যেরই অনুসরণ করিয়াছেন; কিন্তু কৌরবেরা ইঁহাদিগের প্রতি সতত অন্যথাচরণ [বিপরীত ব্যবহার] করিতেছেন। অতএব পাণ্ডবগণ সমস্ত ধার্ত্তরাষ্ট্রকে নিহত করুন কিংবা সুহৃদগণ অসদৃশ কার্য্যসকল অবগত হইয়া তাঁহাদিগকে নিবারিত করুন। যদি কৌরবগণ ইঁহাদিগের সহিত যুদ্ধ করেন, তাহা হইলে ইঁহারা আহত হইবামাত্র তাঁহাদিগকে নিহত করিবেন, সন্দেহ নাই। যদ্যপি আপনারা এরূপ অনুমান করেন যে, পাণ্ডবগণ সংখ্যায় অল্প বলিয়া তাঁহাদিগকে পরাজয় করিতে অসমর্থ হইবেন, তাহা হইলে সকল সুহৃৎ মিলিত হইয়া ধার্ত্তরাষ্ট্রদিগকে সংহার করিতে যত্নশীল হউন। কিন্তু দুৰ্য্যোধন এ এ বিষয়ে কি করিবেন, তাহার কিছুমাত্র জ্ঞাত হইতে পারি নাই; পরের অভিপ্ৰায় অবগত না হইয়া কাৰ্য্যারম্ভ করা কি আপনাদের অভিপ্রেত? অতএব যাহাতে দুৰ্য্যোধন যুধিষ্ঠিরকে রাজ্যার্দ্ধ প্রদান করেন, এইরূপ সন্ধির নিমিত্ত কোন ধাৰ্মিক কুলীন প্ৰমাদশূন্য পুরুষ দূত হইয়া তাঁহার নিকট গমন করুন।”

বলদেব জনার্দনের ধর্ম্মার্থযুক্ত মধুর বাক্য শ্রবণ করিয়া পরমসমাদরপূর্ব্বক তাহাতে অনুমোদন করিলেন।