প্রথম খণ্ড
দ্বিতীয় খণ্ড
তৃতীয় খণ্ড
চতুর্থ খণ্ড
পঞ্চম খণ্ড

২.১ ১৮৬১ সালের মে মাসে

দ্বিতীয় খণ্ড – প্রথম পরিচ্ছেদ

১.

গত বছর অর্থাৎ ১৮৬১ সালের মে মাসে কোনও এক সকালে এই কাহিনীর লেখক একজন পথিকের মতো লিভেলের থেকে লা হুলপের পথে এগিয়ে চলেছিল। সারবন্দি গাছে ঘেরা গ্রামাঞ্চলের একটা পথ ধরে ক্রমাগত হাঁটছিল সে। সে অঞ্চলজুড়ে ছিল সমুদ্রের নিশ্চল ঢেউয়ের মতো অসংখ্য পাহাড়। লীলয় আর বয়-সেনোর পার হয়ে পশ্চিম দিকে ব্রেন লালিউদের চার্চের বড় ঘণ্টাটা দেখতে পেল। বাঁ দিকে পাহাড়ের ধারে একটা বন দেখতে পেল। এরপর কিছুটা গিয়ে চৌরাস্তার মোড়ে একটা কাঠের প্লেটে ‘৪ নম্বর গেট’ লেখা ছিল। তার পাশেই ছিল একটা প্রাইভেট কাফে।

আরও কিছুটা গিয়ে সে একটা উপত্যকায় গিয়ে পৌঁছয়। উপত্যকাটার মাঝখান দিয়ে একটা নদী বয়ে গেছে। নদীর উপরে ছিল ছোট্ট একটা সেতু। উপত্যকার একদিকে ছিল ঢালা-ঢালা পাতাওয়ালা অনেক গাছে ভরা এক বন আর তার অন্য দিকে ছিল আবাদযোগ্য জমিতে ভরা এক প্রকাণ্ড মাঠ।

ডান দিকে পথের ধারে একটা হোটেল দেখতে পেল। চার-চাকার একটা ওয়াগন দাঁড়িয়েছিল হোটেলটার সামনে। দরজার সামনে একটা লাঙল, একগাদা কাঠ আর একটা মই ছিল। পাশে ছিল একটা শস্যভাণ্ডার।

হোটেলটার পাশে যে জমি ছিল তাতে একটা মেয়ে কাজ করছিল। মাঠের ধারে এক জায়গায় হলুদ রঙের একটা বড় পোস্টার বাতাসে উড়ছিল। তাতে এক আসন্ন গ্রাম্য মেলার কথা লেখা ছিল। হোটেলটার ওপাশে পায়ে-চলা একটা এবড়ো-খেবড়ো পথ একটা পুকুরের পাশ দিয়ে একটা ঝোঁপের মধ্যে অদৃশ্য হয়ে গেছে। পথিক সেই পথটা ধরল।

পথটা ধরে সে একশো গজ যেতেই সামনে একটা বড় পাঁচিল দেখতে পেল। হয়তো সেটা পঞ্চদশ শতকে নির্মিত হয়েছে। সেই পাঁচিলের গাঁয়ে একটা দরজা ছিল। তার দু পাশে ছিল চতুর্দশ লুই-এর আমলের কতকগুলি চারকোনা স্তম্ভ। দরজার সামনে বুনো ফুলে ভরা একটা পতিত জায়গা ছিল। দরজাটা বন্ধ ছিল। তার কড়ায় মরচে ধরেছিল।

দরজার পাশে স্তম্ভগুলোর একটা গাঁয়ে একটা বড় গর্ত দেখে আশ্চর্য হয়ে তাকিয়ে ছিল পথিক। এমন সময় দরজা খুলে এক গ্রাম্য মহিলা বেরিয়ে এসে পথিকের মনের ভাব বুঝে বলল, ফরাসি কামানের গোলায় ওই গর্তটা হয় স্তম্ভের গায়ে। ওই দরজার গায়েও বুলেটের আঘাতে একটা গর্ত হয়।

পথিক সেই মহিলাটিকে বলল, এ জায়গাটার নাম কী?

মহিলা বলল, হুগোমঁত।

পথিক আরও কিছুদূর গিয়ে গাছপালা আর ঝোঁপঝাড়ের উপর সিংহের একটা মূর্তি দেখতে পেল। আসলে সে ওয়াটারলু যুদ্ধক্ষেত্রে এসে পড়েছে।

.

হুগোমঁত। বড় গুরুত্বপূর্ণ এক ভাগ্য নির্ধারক স্থান। এক বিপুল বিপর্যয়ের প্রারম্ভিক ক্ষেত্র। যে নেপোলিয়ন এক ধ্বংসাত্মক কুঠার হাতে ইউরোপের রাজনীতির ক্ষেত্রে বড় বড় বনস্পতিগুলোকে একে একে ছেদন করে অপ্রতিহত বেগে এগিয়ে চলেছিলেন সে নেপোলিয়ন এখানেই প্রথম বাধা পান। এখানেই প্রথম প্রতিহত হয় তাঁর গতিবেগ, তাঁর সর্বধ্বংসী কুঠারটিকে কেড়ে নেওয়া হয় এখানেই।

আগে হুগোর্মত ছিল এক সামন্তের বাসভবন, এখন সে বাসভবন আর নেই। এখন এটি শুধু খামারবাড়ি। আসল নাম হল হুগোমঁত। সমারেলের জমিদার হুগো এখানে এক প্রাসাদ নির্মাণ করেন বলে এখানকার নাম হয় হুগোমঁত, পরে এ নাম হয়ে দাঁড়ায় হুগোমঁত।

পথিক সদরদরজা ঠেলে ভেতরকার উঠোনটায় চলে গেল। যে জিনিসটা তার প্রথম চোখে পড়ল সেটা হল ষোড়শ শতাব্দীর তোরণের মতো এক দরজা। সে দরজার আশপাশের শান বাঁধানো কাজগুলো ভেঙে গেছে আর ভেঙে যাওয়ার জন্যই তার গুরুত্ব বেড়ে যায় যেন। যে কোনও প্রাচীন ধ্বংসাবশেষই স্মৃতিস্তম্ভের এক বিশেষ মর্যাদা লাভ করে। সামনে আবার একটা দেয়াল দেখা গেল। সেই দেয়ালের মাঝখানে একটা তোরণের মতো দরজা ছিল। তার মধ্যে দিয়ে অনেক গাছপালায় ঘেরা এক বাগান দেখা যাচ্ছিল। উঠোনের প্রশস্ত জায়গাটায় গোবরের স্তূপ, অনেক কোদাল, বেলচা প্রভৃতি পড়ে ছিল। দু-একটা গাড়ি আর একটা ঘোড়ার ছোট্ট বাচ্চা ছিল। একটা ছোটখাটো গির্জাও ছিল। তার উপর একটা ঘণ্টা ছিল। সেই গির্জার জানালার পাশে নাশপাতি গাছে ফুল ফুটেছিল। বর্তমান খামারবাড়ির এই উঠোনটাই নেপোলিয়ন জয় করতে চেয়েছিলেন। এই জমিটুকু জয় করতে পারলেই যেন তিনি গোটা পৃথিবীটাকে জয় করতে পারতেন। কতকগুলি মুরগি মাটিতে আঁচড় কাটছিল। একটা বড় কুকুর দাঁত বার করে গর্জন করছিল, যেন সে ওয়াটারলুর যুদ্ধে ইংরেজদের প্রতিনিধিত্ব করছিল। সাত ঘণ্টা ধরে কুকের অধীনে ইংরেজ সৈন্যদের চারটি দল ফরাসিদের একটি সেনাদলের প্রচণ্ড আক্রমণকে প্রতিহত করে।

মানচিত্রে দেখলে হুগোত জায়গাটাকে এমন এক আয়তক্ষেত্রাকার বলে মনে হয় যার কোণটা ছাঁটা পড়ে গেছে। হুগোর্মতের দু দিকে দুটো গেট আছে। আগেকার জমিদারবাড়িতে ঢোকার জন্য দক্ষিণ দিকে একটা গেট আছে আর উত্তর দিকের গেট দিয়ে খামারবাড়িতে ঢোকা যায়। নেপোলিয়ন তার ভাইয়ের ওপর দিয়েছিলেন এই আক্রমণের ভার। গিলেসিনেত্তে, ফর ও বেশনুর সেনাদলগুলো হুগোর্মতে সমবেত ইংরেজ বাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ইংরেজ সেনাবাহিনী ছিল দক্ষিণ দিকে। ফরাসি সেনাদলগুলো ছিল উত্তর দিকে।

খামারের বাড়িগুলো ছিল দক্ষিণ দিকে। উত্তর দিকের গেটটা ফরাসি বাহিনীর দ্বারা বিধ্বস্ত হয়। উত্তর দিকের গেট সংলগ্ন প্রাচীরটির নিচের দিকটা পাথর দিয়ে তৈরি এবং তার উপর দিকটা ইট দিয়ে তৈরি। এখানে যুদ্ধ খুব ঘোরতর হয়। এই প্রাচীরে অনেকদিন রক্তের দাগ ছিল। এই যুদ্ধেই বদিন নিহত হন। অতীতের জীবন-মৃত্যুর এক যুদ্ধের বিভীষিকা ও প্রবলতা আজও যেন প্রাচীরগাত্রে খোদাই করা আছে। ভগ্ন প্রাচীরের অংশগুলো অসংখ্য ক্ষতমুখের মতো বেদনায় হাঁ করে আছে যেন আজও। এখানকার প্রাচীরগুলো ১৮১৫ সালে নির্মিত হয়।

ইংরেজ বাহিনী এই হুগোমঁতে অবরুদ্ধ হয়ে পড়ে। ফরাসি বাহিনী সে অবরোধ ভেঙে ফেলে। কিন্তু দাঁড়াতে পারেনি সেখানে। গির্জার পাশে জমিদারদের প্রাচীন বাসাভবনটির ধ্বংসাবশেষটি আজও সেই যুদ্ধের সাক্ষ্য বহন করছে। ফরাসি বাহিনী চারদিকে সেই প্রাচীন প্রাসাদটিকে আক্রমণ করে। অবশেষে কাঠ এনে তাতে আগুন ধরিয়ে দেয়। আগুনের জ্বলন্ত শিখা দিয়ে শত্রুদের বন্দুকের গুলির মোকাবিলা করা হয়।

প্রাসাদটির রুদ্ধ জানালাগুলোর মধ্য দিয়ে তার ভেতরকার ঘরগুলো দেখা যায়। বাড়িটা ছিল দোতলা। ইংরেজ বাহিনী উপরতলায় আশ্রয় নেয়। বাইরের দিকে যে সিঁড়িটা নিচের তলা থেকে উপরতলায় উঠে গেছে তার পাশে দুটো গাছ ছিল। একটা গাছ একেবারে মৃত আর একটার নিচের দিকটা বিধ্বস্ত, তবু প্রতিবছর বসন্তকালে তাতে নতুন পাতা গজায়।

সেদিনকার যুদ্ধে হুগোর্মতের ছোট্ট গির্জাটা হয়ে উঠেছিল এক বিরাট হত্যাকাণ্ডের দৃশ্যস্থল। তার নীরব নির্জন অভ্যন্তরভাগটা আজও অক্ষত অবস্থায় স্তব্ধ হয়ে আছে আশ্চর্যভাবে। এবড়ো-খেবড়ো পাথরের দেয়ালের গাঁয়ে কাঠের যে বেদিটাতে সেই যুদ্ধের পর থেকে কোনও প্রার্থনা অনুষ্ঠিত হয়নি সে বেদিটা আজও ঠিক আছে।

চারদিকের দেয়ালগুলো চুনকাম করা আছে। বেদির উল্টো দিকে একটা দরজার উপরে আছে বড় কাঠের ক্রস। দু দিকে দুটো জানালা। বেদির কাছ সেন্ট অ্যানির একটা কাঠের মূর্তি দাঁড়িয়ে আছে। মেরির কোলে শিশু যিশুর মাথাটা বুলেটের আঘাতে উড়ে গেছে। ফরাসিরা গির্জাটার মধ্যে কিছুক্ষণের জন্য আশ্রয় নেওয়ার পর শত্রুদের চাপে পালিয়ে যাবার সময় গির্জাটায় আগুন ধরিয়ে দিয়ে যায়। সমস্ত গির্জাটা এক জ্বলন্ত চুল্লির আকার ধারণ করে। তার ছাদ খসে পড়ে। দরজা আগুনে পুড়ে যায়। কিন্তু যিশুর কাঠের মূর্তিটি পোড়েনি। জ্বলন্ত আগুনের শিখাগুলো মূর্তিটির পাগুলোকে গ্রাস করে। পায়ে এখনও পোড়র দাগ আছে। কিন্তু আর কোনও ক্ষতি করতে পারেনি। কোন এক ঐন্দ্রজালিক কারণে মূর্তিটি পুড়ে যায়, তা কেউ বলতে পারে। লোকে বলে পূর্ণাঙ্গ প্রাপ্তবয়স্ক যিশুর কাঠের মূর্তির থেকে যিশুর ভাগ্য অনেক খারাপ।

গির্জার দেয়ালগুলোতে অনেক ছবি খোদাই করা ছিল। যিশুর মূর্তির পায়ের তলায় কতকগুলি ফরাসি নাম লেখা ছিল। সে নামগুলো হল হেসুইনেজ, কলে দ্য রিওমেয়র, মার্কোয়েসা দ্য আনমাদররা। ১৮৪৯ সালে দেয়ালগুলো আবার রঙ করা হয়। এই গির্জারই দরজার কাছে আহত সাব লেফটেন্যান্ট নেগ্রস যখন কুঠার হাতে হাঁপাচ্ছিল তখন তাকে তুলে আনা হয়।

গির্জার বাঁ দিকে দু-একটা কুয়ো আছে। কিন্তু কোনও বালতি নেই। কেউ জল তোলে নাসেই কুয়ো থেকে। কারণ সেই কুয়ো গরমকালে ভর্তি থাকে। যে লোক এই কুয়ো থেকে শেষবারের মতো জল তোলে তার নাম হল গিলম ভন কিনসম। সে ছিল হুগোৰ্মতের এক চাষি, বাগানে মালির কাজ করত। ১৮১৫ সালের ১৪ জুন তারিখে তার পরিবারের লোকজন সব বনে পালিয়ে গিয়ে আশ্রয় নেয়। ভিলিয়েরের গির্জার পাশে যে বন ছিল সেই বনে কয়েকদিন পার্শ্ববর্তী অঞ্চলের ভীতসন্ত্রস্ত লোকরা আশ্রয় নেয়। তারা বনের মধ্যে যেখানে অস্থায়ী শিবির স্থাপন করে রান্নাবাড়া করত সেখানকার গাছগুলো আজও আধপোড়া অবস্থায় দাঁড়িয়ে আছে।

ইংরেজরা হুগোৰ্মত আক্রমণ করলে গিলম ভন কিনসম মাটির তলায় একটা ঘরের মধ্যে আশ্রয় নেয়। ইংরেজরা তাকে সেখান থেকে ধরে এনে ছোরা আর বন্দুকের বাঁট দিয়ে মারতে থাকে এবং জোর করে তাদের কাজ করতে বাধ্য করে। ইংরেজ সৈন্যরা পিপাসার্ত হয়ে পড়লে গিলম কুয়ো থেকে জল তুলে খেতে দেয়। শোনা যায় সেই জল খেয়ে নাকি অনেক ইংরেজসেনার মৃত্যু হয়। অনেকের মৃত্যু ঘটবার পর সেই কুয়োটারও মৃত্যু হয়। সেটা একেবারে অকেজো ও অকার্যকর হয়ে পড়ে।

যুদ্ধে বহু লোক মারা যাওয়ায় যুদ্ধ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মৃতদেহগুলোর সৎকার করার প্রয়োজন দেখা দেয়। ইংরেজরা যুদ্ধে জয়লাভ করলেও জয়ের সঙ্গে সঙ্গে মহামারীর আক্রমণ শুরু হয়। ফরাসিদের হারিয়ে দিলেও মহামারীর আক্রমণকে প্রতিহত করতে পারল না তারা। মৃত্যুর কালো হাত ম্লান করে দিল বিজয়গৌরবের সব উজ্জ্বলতাকে। টাইফাস রোগের এক বিশাল করাল ছায়া আচ্ছন্ন করে ফেলল জয়ের সব আনন্দকে। এ রোগেও অনেক সৈনিকের মৃত্যু হয়। অত মৃত লোকের জন্য কবর খোঁড়া সম্ভব নয়। তিন শো মৃতদেহ সেই গভীর কুয়োর মধ্যে ফেলে দেওয়া হয়। কিন্তু সেগুলো কি সব মৃতদেহই ছিল? পরে শোনা যায় কুয়োর মধ্যে ফেলে দেওয়া মৃতদেহগুলোর মধ্যে অনেক জীবন্ত মানুষও ছিল। অনেক মুমূর্ষ ও মৃতপ্রায় লোককেও ফেলে দেওয়া হয়। শোনা যায় যেদিন মৃতদেহগুলো ফেলে দেওয়া হয় সেইদিন রাতে কুয়োর ভেতর থেকে সাহায্যের জন্য অনেক কণ্ঠের কাতর আর্তনাদ ভেসে আসে।

কুয়োটার তিন দিক ঘেরা, তার মাথায় ছাদ। একদিক খোলা। সেই দিকে যাতায়াত হত। সেখানে যাবার কোনও বাধানো পথ ছিলনা।

বিধ্বস্ত বাড়িগুলোর মাঝে একটা বাড়িতে আজও কিছু লোক থাকে। এই বাড়ির সদর দরজাটা উঠোনের দিকে খোলা। এই দরজাটা বাইরে থেকে টানার জন্য একটা চামচে ধরনের হাতল আছে। যুদ্ধের কালে একজন হ্যাঁনোভারবংশীয় লেফটেন্যান্ট সেই বাড়িতে ঢোকার জন্য এই দরজার হাতলটা ধরতেই একজন ফরাসি সেনা কুড়ুল দিয়ে তার মাথাটা কেটে ফেলে।

বাগানের মালী গিলম বহুদিন আগেই মারা গেছে। তবে আজকের এই খামারবাড়িতে তারই পৌত্র ও বংশধরেরা বাস করে। সেই বাড়িতে আজ পাকা চুলওয়ালা এক বুড়িকে যুদ্ধের কথা জিজ্ঞাসা করলেই সে বলবে, আমি তখন এখানেই ছিলাম। আমার বয়স তখন মাত্র তিন। আমার কোনও জ্ঞান ছিল না। আমার বোন ছিল আমার থেকে বড়। সে তখন খুব কাঁদছিল। আমি ছিলাম আমার মা’র কোলে। আমরা ভয়ে বনে পালিয়ে গিয়েছিলাম। মাটিতে কান পেতে আমরা কামানের গোলার শব্দ শুনতে পেতাম। আমরা সেই শব্দ নকল করে মুখে কেবল বুম, বুম, বুম, শব্দ করতাম।

উঠোনের শেষ প্রান্তে পাঁচিলের গাঁয়ে একটা গেট আছে। সেই গেটটার ওপারে একটা বাগান। সে বাগানের নামটা ফুলবাগান হলেও তার তিনটে অংশ আছে। প্রথম অংশে আমবাগান, দ্বিতীয় অংশে অর্থাৎ ফুলবাগান আর শেষ অংশে আছে ঝোঁপঝাড়। গোটা বাগানটার বাঁ দিকে ঝোঁপঝাড় আর ডান দিকে খামার আর ঘরবাড়ি। গোটা বাগানটাই পাঁচিল দিয়ে ঘেরা। বাগানটা ঢালু হয়ে যেখানে নিচে নেমে গেছে সেখানে অনেক ফলের গাছ লাগানো হয়। গাছগুলোর আশপাশে এখন আগাছা গজিয়ে উঠেছে। এই বাগানটা ছিল এক ফরাসি জমিদারের। এখন আগাছা আর কাটাগাছে ভর্তি। পাথরের অনেক স্তম্ভ বাগানবাড়ির ছাদটাকে ধরে ছিল। অনেক স্তম্ভ যুদ্ধের সময় ভেঙে গেলেও এখনও তেতাল্লিশটা স্তম্ভ অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে।

যুদ্ধের সময় এই বাগানেই একদিন এক ফরাসি পদাতিক বাহিনীর দু জন সৈনিক দুটি ইংরেজ সেনাদলের সঙ্গে যুদ্ধ করছিল। গর্তে অবরুদ্ধ ভালুকের মতো দু জন ফরাসি সৈনিক আটকা পড়ে গিয়েছিল আর ছাদের উপর থেকে ইংরেজ সৈন্যরা গুলিবর্ষণ করছিল। দু জন বীর পুরুষ দু শোজন সৈনিকের বিরুদ্ধে যুদ্ধ করতে করতে মাত্র পনেরো মিনিটের মধ্যেই মৃত্যুবরণ করে।

বাগানের প্রথম অংশ থেকে কয়েক পা এগোলেই যে ফুলবাগান পাওয়া যায় সেই ফুলবাগানে যুদ্ধ চলাকালে এক ঘণ্টার মধ্যে পনের’শ বীর সৈনিক প্রাণ দেয়। একদিকের পাঁচিলের গাঁয়ে এখনও আটত্রিশটা ছিদ্র দেখা যায়। মনে হয় আজও যেন ছিদ্রগুলো যুদ্ধের অপেক্ষায় উন্মুখ হয়ে আছে। ঝোপে-ঝাড়ে লুকিয়ে থাকা ফরাসি সেনারা জানত না পাঁচিলের কাছে এক পরিখার ভেতরে ইরেজ বাহিনীর সেনারা লুকিয়ে ছিল। তারা। ঝোঁপ থেকে এগিয়ে এলেই ইংরেজ সেনারা গুলিবর্ষণ করতে থাকে অতর্কিতে। পাঁচিলের কাছে দুটো পাথরের স্মৃতিস্তম্ভ আছে। তা হল দু জন মৃত ইংরেজ সেনাপতির স্মৃতিস্তম্ভ। এইভাবে সূচনা হয় ওয়াটারলু যুদ্ধের।

তবু ফরাসি সেনারা বাগানটায় ঢুকে পড়ে। কোনও মই না পেলেও তারা হাত-পা দিয়ে গুঁড়ি মেরে পাঁচিলে ডিঙিয়ে বাগানের ভেতর পড়ে গাছের তলায় হাতাহাতি লড়াই করতে থাকে ইংরেজদের সঙ্গে। বাগানের সব ঘাস রক্তে ভিজে যায়। লাসাউ বাহিনীর সাত শো সৈনিক একেবারে ধ্বংস হয়ে যায়।

অন্যান্য বাগানের মতো হুগোৰ্মতের এই ফুলবাগানটাও বসন্তের আগমনে চঞ্চল হয়ে ওঠে। উতল বাতাসে গাছপালার শাখাগুলো আন্দোলিত হয়। ঘাসের সবুজ বিছানাটা ঘন হয়ে ওঠে। খামারের ঘোড়াগুলো সেখানে চরতে থাকে। শ্যাওলাধরা একটা গাছের গুঁড়ি অনেক দিন ধরে পড়ে আছে। এর পাশে একদিন মেজর ব্ল্যাকম্যান মুমূর্ষ অবস্থায় পড়ে ছিল। কাছেই আর একটা গাছের তলায় জার্মান সেনাপতি জেনারেল দুপ্লাতের মৃত্যু হয়। পন্তের আদেশ বাতিল হবার সঙ্গে সঙ্গে এক ফরাসি পরিবার নির্বাসিত হয়। এর পাশেই ছিল একটা রুগ্‌ণ আপেলগাছ, যেটাকে এখন খড়-মাটি দিয়ে বেঁধে কোনও রকমে খাড়া করিয়ে রাখা হয়েছে। এখানকার সব আপেলগাছেরই প্রচুর বয়স হয়েছে। ওগুলো অনেক দিনের পুরনো। তার ওপর এমন একটা গাছও নেই যার গাঁয়ে গুলির দাগ নেই। অনেক মরা গাছের কঙ্কাল আছে ফুলবাগানে। কঙ্কালসার সেই গাছগুলোর শাখা-প্রশাখায় কাক উড়ে বেড়াচ্ছে। তার ওপাশেই আবার একটা গাছে কত ভায়োলেট ফুল ফুটে রয়েছে।

.

সেই ভয়ঙ্কর যুদ্ধে বদিন মারা যায়, ফর মারা যায়, ইংরেজ, জার্মান ও ফরাসি সৈন্যদের রক্তের স্রোত বয়ে যায়। একটি গভীর কুয়ো মৃতদেহে ভরে যায়। হুগোর্মতের খামারবাড়িতে বুলেট, বেয়নেট, আগুন আর তরবারির আঘাতে লাসাউ আর ব্রানসউইক বাহিনী বিধ্বস্ত হয়। তেতাল্লিশ হাজার সৈন্যসমন্বিত কতকগুলি ফরাসি বাহিনী নিশ্চিহ্ন হয়ে যায়। অগণ্য মানুষের রক্তপাতে কলঙ্কিত–এই হল ওয়াটারলু যুদ্ধের কাহিনী। কোনও পথিক হুগোমঁতে গেলেই মাত্র তিন ফ্রাঁ দিলেই প্রদর্শক বলবে, মঁসিয়ে, আমি ওয়াটারলু যুদ্ধের সব কথা ও কাহিনী আপনাকে বলব।

এই যুদ্ধের কাহিনীর সুতো ধরে এই গ্রন্থের প্রথম খণ্ডে বর্ণিত ঘটনাগুলোর কিছু আগে ১৮১৫ সালের সেই বিভীষিকাময় বছরটিতে।

১৮১৫ সালের ১৭ থেকে ১৮ জুনের মধ্যে যদি বৃষ্টি না হত তা হলে ইউরোপের ভবিষ্যৎ অন্য রকম হত। মাত্র কয়েক ফোঁটা বৃষ্টির জল নেপোলিয়নের ভাগ্য নির্ধারণ করে। নিয়তির বিধানে একপশলা বৃষ্টির সহায়তায় ওয়াটারলুর যুদ্ধ অস্টারলিৎস-এর যুদ্ধের প্রত্যুত্তর দেয়। অকালে ঘনিয়ে আসা এক আকাশ মেঘ একটি জগতের ধ্বংসকে ডেকে আনে।

বৃষ্টির জলে মাটি ভিজে থাকার জন্য ওয়াটারলুর যুদ্ধ সাড়ে এগারটার আগে শুরু হতে পারেনি। ভিজে মাটি একটু না শুকোলে অস্ত্রবাহিনীর গাড়িগুলো চলতে পারবে না।

নেপোলিয়ন নিজে একদিন অস্ত্রবাহিনীর অফিসার থাকায় একথা ভালোভাবে জানতেন। তাঁর সামরিক অভিযান পরিকল্পনার মূল কথা ছিল তার বিপুল অস্ত্রসম্ভার ঠিক সময়ে ঠিক জায়গায় পৌঁছে দেওয়া। যে কোনও যুদ্ধজয়ের এটাই ছিল মূলমন্ত্র। কোনও দুর্গ আক্রমণের মতো শত্রুপক্ষের সেনানায়কদের প্রতিরক্ষাগত কৌশলগুলোকে ব্যর্থ ও বিপর্যস্ত করে দিতেন। কামানের গোলা দিয়ে তিনি শুধু শত্রুপক্ষের দুর্বল জায়গাগুলোকে আঘাত করতেন। কামান থেকে ক্রমাগত গোলাবর্ষণ করে শত্রুবাহিনীর ব্যুহ ভেদ করে ঢুকে গিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়াই ছিল তার সাফল্যের মূলমন্ত্র। তাঁর লক্ষ্য ছিল অব্যর্থ। এই ভয়ঙ্কর পদ্ধতি পনেরো বছর ধরে অনুসরণ করে এক বিরল প্রতিভার পরিচয় দিয়ে যুদ্ধে অজেয় হয়ে ওঠেন তিনি।

১৮১৫ সালের জুন মাসের যুদ্ধেও তিনি তাঁর অস্ত্রসম্ভারের ওপরেই জোর দেন বেশি। কারণ তাঁর সৈন্যসংখ্যা বেশি ছিল। ইংরেজ সেনাপতি ওয়েলিংটনের যেখানে ছিল ১৫৯টি কামান, নেপোলিয়নের ছিল ২৪০টি কামান।

যুদ্ধক্ষেত্রের মাটি শুকনো থাকলে এবং অস্ত্রবাহিনীর গাড়িগুলো ঠিকমতো চলতে পারলে যুদ্ধ সকাল ছ’টায় শুরু হতে পারত এবং বেলা দুটোর মধ্যেই তা শেষ হয়ে যেত। প্রশীয় বাহিনী এসে যুদ্ধের গতি ফিরিয়ে দেবার তিন ঘণ্টা আগেই ফরাসিরা জয়লাভ করতে পারত।

এই পরাজয়ের জন্য নেপোলিয়নকে কতখানি দায়ী করা চলে? জাহাজডুবির জন্য নাবিক কি সত্যিই দায়ী?

এই সময় নেপোলিয়নের যে শারীরিক অবক্ষয় ঘটে সেই অবক্ষয়ের ফলেই কি তাঁর মানসিক শক্তি দুর্বল হয়ে ওঠে? কুড়ি বছর ধরে ক্রমাগত যুদ্ধ করে করে তার শরীর আর মন কি একই সঙ্গে ভেঙে পড়ে? সৈন্য পরিচালনা বা যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে তার এই অবক্ষয় কি প্রকটিত হয়ে ওঠে? অনেক প্রখ্যাত ঐতিহাসিকের মতে নেপোলিয়নের সমপ্রতিভা এই সময় ম্লান হয়ে আসছিল এবং তিনি উন্মাদের মতো তার এই প্রতিভার সামগ্রিক অবক্ষয়ের ব্যাপারটাকে যথাসম্ভব গোপন রাখার চেষ্টা করেছিলেন। এই ধারণা কি সত্যি? সামরিক ব্যর্থতার আঘাতে তিনি কি দোদুল্যচিত্ত হয়ে ওঠেন–যে দোদুল্যচিত্ততা একজন সেনাপতির পক্ষে এক বিরাট ত্রুটি? অথবা তিনি বিপদ সম্পর্কে উদাসীন ছিলেন? যারা কর্মবীর এবং কর্মক্ষমতায় দানবিক ক্ষমতার অধিবারী, তাঁদের জীবনে কি এই ধরনের একটা সময় আসে যখন তাদের অন্তদৃষ্টি কোনও কারণে আচ্ছন্ন হয়ে ওঠে এইভাবে? অসাধারণ মানসিক শক্তিসম্পন্ন মহান পুরুষদের ক্ষেত্রে বয়সের চাপ কোনও বাধা সৃষ্টি করতে পারে না। যে বার্ধক্য দান্তে ও মিকালাঞ্জেলোর জীবনে প্রকৃত গতিশক্তি দান করে, সে বার্ধক্য কি হ্যাঁনিবল ও বোনাপার্টের শক্তিকে দমিয়ে দেয়? জয়ের উদ্যম বা উৎসাহ কি হারিয়ে ফেলেন নেপোলিয়ন? তিনি কি চলার পথে তাঁর সামনে কোথায় গর্ত আছে, কোথায় ফাঁদ পাতা আছে, কোথায় খাদের পাড়ের মাটি ধসে যাচ্ছে তা দেখতে পাননি? বিপদকে এড়িয়ে যাবার প্রবৃত্তি কি হারিয়ে ফেলেন তিনি? যিনি তার আগ্নেয় রথের উপর থেকে এক অপরাজেয় বীরের মতো অঙ্গুলি সঞ্চালন করে কত জয়ের পথ দেখিয়েছেন আজ কি তিনি তার বিশাল বাহিনীকে ভুল পথে চালিত করে এক অতল খাদের মধ্যে ফেলে দেন? ছেচল্লিশ বছর বয়সেই তিনি কি শেষে উন্মাদ হয়ে যান? যিনি ছিলেন এক বিরাট মহাদেশের অবিসংবাদিত ভাগ্যবিধাতা, তিনি কি শেষে ঘাড়ভাঙা এক সামান্য গাড়িচালকে পরিণত হন?

আমরা এটা বিশ্বাস করতে পারি না।

তার যুদ্ধ পরিকল্পনা যে অপূর্ব ও অসাধারণ ছিল একথা সর্বজনস্বীকৃত। তাঁর উদ্দেশ্য ছিল, মিত্রবাহিনীর মধ্যে যে ফাঁক ছিল তার মধ্যে ঢুকে গিয়ে শত্রুপক্ষকে দু ভাগে বিভক্ত করে দেওয়া, ব্রিটিশ বাহিনীকে হালের দিকে আর প্রুশীয় বাহিনী তংগ্রেসের দিকে ঠেলে দেওয়া। তাঁর ইচ্ছা ছিল ব্রাসেলস দখল করে জার্মানদের রাইন নদীতে আর ইংরেজদের সমুদ্রে ফেলে দেবেন তিনি। এইভাবে এ যুদ্ধে এক বিরল কৃতিত্ব লাভ করতে চেয়েছিলেন তিনি। ভেবেছিলেন তার পর তাঁর অবস্থা পর্যালোচনা করে দেখবেন তিনি।

একথা বলা নিষ্প্রয়োজন যে আমরা ওয়াটারলুর যুদ্ধের পূর্ণ বিবরণ লিখতে বসিনি। আমাদের কাহিনীর এক সংকটজনক কাল এই যুদ্ধের সঙ্গে জড়িত হলেও এ যুদ্ধের পূর্ণ ইতিবৃত্ত বর্ণনার কোনও প্রয়োজন নেই। এ যুদ্ধের কাহিনী নেপোলিয়ন নিজেই ভালো বর্ণনা করেছেন এবং অনেক ঐতিহাসিকও তা বর্ণনা করেছেন।

যুদ্ধ বর্ণনার ভার উপযুক্ত ঐতিহাসিকদের ওপর ছেড়ে দিয়ে আমরা শুধু পর্যবেক্ষক ও পথিক রূপে নররক্তে রঞ্জিত যুদ্ধক্ষেত্রটিকে খুঁটিয়ে দেখছি আর আপাতদৃষ্ট বস্তুগুলোকে সত্য বলে ভাবছি। যেসব তথ্যপুঞ্জ আমরা পাচ্ছি সেগুলো থেকে আসল সত্যকে নিষ্কাশিত করার মতো পাণ্ডিত্য আমাদের নেই। সে তথ্যের মধ্যে হয়তো অনেক ভুলভ্রান্তি আছে। সেগুলোর সত্যাসত্য নির্ণয় করার মতো আমাদের সামরিক জ্ঞান নেই। যে সব বিপর্যয় ওয়াটারলুর যুদ্ধের ঘটনাবলিকে নিয়ন্ত্রিত করে সেগুলো আমরা সরলমনা সাধারণ মানুষের মতোই বিচার করে দেখি।

.

ওয়াটারলু যুদ্ধের গতিপ্রকৃতি সম্বন্ধে ঠিকমতো এক পরিষ্কার ধারণা লাভ করতে হলে ইংরেজি ভাষায় প্রথম ‘A’ আঁকতে হবে। এ অক্ষরের বাঁ দিকের রেখাঁটিকে লিভেলে থেকে বেরিয়ে আসা রাস্তাটাকে ধরে নিতে হবে আর তার ডান দিকের রাস্তাটিকে গেলাপ্পে থেকে বেরোনো রাস্তাটিকে ধরে নিতে হবে। মাঝখানের যে সংযোগরেখাঁটিকে দু দিকের দুটি রেখাকে যুক্ত করেছে সেই সংযোগরেখাঁটিকে ওহেন থেকে ব্রেন লালিউদগামী রাস্তাটিকে ধরে নিতে হবে। মাথার যে শীর্ষবিন্দু থেকে দুটি রেখা বেরিয়েছে সে বিন্দু হল মঁ সেন্ট জা, যেখানে বিয়েন জেরোম আর বোনাপার্ট অবস্থান করছিলেন। ডানদিকের রেখার পায়ের তলায় লা বেল এলায়েন্স ছিল নেপোলিয়নের সদর অফিস। যে সংযোগরেখাটা বাঁ দিক থেকে ডানদিকের রেখার সঙ্গে মিলিত হয়েছে তার কিছু নিচে লা হায়াসেন্তে নামে একটা জায়গা আছে। এই সংযোগরেখার মধ্যবর্তী অঞ্চলেই যুদ্ধের ভাগ্য নির্ণীত হয়। এই জায়গাতেই সাম্রাজ্যবাদী শক্তি ও বীরত্বের প্রতীক হিসেবে একটি পাথরের সিংহকে স্থাপন করা হয়েছে। শীর্ষবিন্দু থেকে সংযোগরেখা পর্যন্ত ত্রিভুজাকার যে ক্ষেত্র আছে তা হল মঁ সেন্ট জা’র মালভূমি। এই মালভূমি অঞ্চল দখলের সংগ্রামই হল ওয়াটারলু যুদ্ধের মূল কথা।

গেলাপ্পে থেকে লিভেলের দিকে যে রাস্তা চলে গেছে তার দু দিকে দুটি বাহিনী পরস্পরের সম্মুখীন হয়। দার্লন পিকটনের আর রেইলি হিলের সঙ্গে সম্মুখযুদ্ধে অবতীর্ণ হয়। মঁ সেন্ট জাঁ মালভূমির শীর্ষদেশের ওপারেই শুরু হয়েছে সয়নের বনভূমি। সমগ্র মালভূমিটা ক্রমশ ধাপে ধাপে ধীরে ধীরে উঠে গিয়ে বনভূমির উপান্তে গিয়ে মিলে গেছে।

যে কোনও যুদ্ধে দুই পক্ষের বাহিনী যে কোনওভাবে পরস্পরকে পরাভূত করার চেষ্টা করে। সেই যুদ্ধক্ষেত্রের ভূ-প্রকৃতির অন্তর্গত সব কিছুরই একটা বিশেষ তাৎপর্য আছে। সামান্য একটা বন বা ঝোঁপ বা পাঁচিলের একটা কোণ পশ্চাদপসরণরত বাহিনীকে আশ্রয় দিতে পারে। আবার এই ধরনের কোনও আশ্রয় না পেলে কোনও বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। আবার পলায়নরত সেনাবাহিনীর পথে যদি বন বা খাদ, খাল, বিল বা নদী থাকে তা হলে তাদের গতি ব্যাহত হয়। আবার পালাবার পথে পলাতক বাহিনী যদি দেখে দু দিকে দুটো রাস্তা চলে গেছে তা হলেও তারা বিভ্রান্ত হয়ে পড়ে। এই জন্যই বিভিন্ন বাহিনীর সেনাপতিদের পারিপার্শ্বিক ভূ-প্রকৃতির অন্তর্গত সব বস্তুও খুঁটিয়ে দেখতে হয়।

ইংরেজ ও ফরাসি দু পক্ষেরই সেনাপতিরা যুদ্ধের আগে ম জা’র মালভূমিটাকে ভালো করে খুঁটিয়ে দেখে নেয়। এটাকে বলা হয় ওয়াটারলু’র সমভূমি। ইংরেজ সেনাপতি ওয়েলিংটনের এক প্রশংসনীয় দূরদৃষ্টি ছিল বলেই যুদ্ধের এক বছর আগে ঘোড়ায় চড়ে জায়গাটা ঘুরে দেখে নেন, এক বিশাল রণক্ষেত্র হবার এক বিরাট সম্ভাবনা দেখতে পান তিনি এ জায়গাটার মধ্যে। যুদ্ধের সময় ব্রিটিশবাহিনী ফরাসিদের থেকে আরও উঁচু জায়গায় ছিল বলে যুদ্ধের অবস্থা তাদের অনুকূলেই বেশি যায়।

১৮ জুন সকালবেলায় নেপোলিয়ন যখন তার ঘোড়ার উপরে বসে রসোম পাহাড়ের উপর থেকে ফিল্ডগ্লাস হাতে সামনের যুদ্ধক্ষেত্রের দিকে তাকিয়ে ছিলেন তখনকার সেই চিত্রটা নতুন করে আঁকার কোনও প্রয়োজন নেই। কারণ এ চিত্রটা প্রায় সকলেরই পরিচিত। বাঁকানো টুপির নিচে তাঁর মুখের প্রশান্ত ভাব, তার সবুজ টিউনিক, ধূসর রঙের কোট, সুচিশিল্পের কাজ করা ‘এন’ অক্ষর ঈগল আঁকা নীলচে মখমলের কাপড়ের জিন দিয়ে সাজানো সাদা ঘোড়া, তাঁর পায়ে সিল্কের মোজার উপর ক্যাভালরি বুট, রুপোর লাগাম, ম্যারঙ্গো তরবারি–এ যেন শেষ সিজারের চিত্র যা সকল মানুষের মনেই জেগে আছে, যে চিত্র অনেকের দ্বারা বন্দিত হয়, অনেকের দ্বারা নিন্দিত হয়।

অন্যান্য মহান পুরুষদের মতো নেপোলিয়নের এই মূর্তিটি রূপকথা আর জনশ্রুতির কুয়াশা ভেদ করে এক আশ্চর্য আলোকে উদ্ভাসিত হয়ে বেরিয়ে আসে। কিন্তু সে মূর্তির আড়ালে আসল সত্যটা লুকিয়ে থাকে। আজ যেন ইতিহাস আর উজ্জ্বল দিবালোক এক হয়ে গেছে।

ইতিহাসের দিবালোক বড় নির্মম। সে আলোর মধ্যে আলোকের উপাদান থাকলেও তার মধ্যে এমন একটি ঐন্দ্রজালিক অশুভ শক্তি থাকে যা ইতিহাসখ্যাত ব্যক্তির সব উজ্জ্বলতার উপর এক ছায়া বিস্তারের দ্বারা সে ব্যক্তির পরস্পর-বিরুদ্ধ দুটি মূর্তিকে তুলে ধরে। এইভাবে দেখা যায় কোনও স্বৈরাচারী শাসকের অন্ধকারাচ্ছন্ন মূর্তির ঊর্ধ্বে নেতৃত্বসূলভ এক উজ্জ্বল ব্যক্তিত্ব বড় হয়ে ওঠে। এইভাবে সব ঐতিহাসিক ব্যক্তির দুটি মূর্তি দেখে এক সংগত ও সামঞ্জস্যপূর্ণ বিচারবুদ্ধির পরিচয় দিয়ে একটি সিদ্ধান্তে উপনীত হতে হয় আমাদের। বিধ্বস্ত ব্যাবিলন আলেকজান্ডারের মহত্ত্বকে খর্ব করে, পরাধীন রোম সিজারের ভাবমূর্তিকে ম্লান করে, লুণ্ঠিত জেরুজালেম টিটাসকে হীন করে তোলে। এটা খুবই দুঃখের বিষয় যে সব মানুষই তার উজ্জ্বল মূর্তিটার পেছনে মৃত্যুর পর একটা ছায়া রেখে যায়।

.

ওয়াটারলুর যুদ্ধের প্রথম স্তরের কথা সকলেই জানে। এক ভয়ঙ্কর অনিশ্চয়তার মধ্য দিয়ে যুদ্ধ শুরু হয়। সে অনিশ্চয়তা উভয় দলের পক্ষেই ছিল বিপজ্জনক। ফরাসিদের থেকে ইংরেজদের পক্ষে বিপদের সম্ভাবনা ছিল বেশি।

আগের দিন সারারাত ধরে বৃষ্টি হয়। বৃষ্টির জলে কাদা হয়ে যায়। চারদিকে জল জমে যায়। পাপেলোত্তের চারদিকে ছোট্ট উপত্যকাটায় মাঠ থেকে সব গমের শুকনো গাছগুলো এনে কাদার উপর বিছিয়ে দিয়ে অস্ত্রবোঝাই গাড়িগুলোকে নিয়ে যাওয়া হয়।

যুদ্ধ শুরু হতে দেরি হয়। নেপোলিয়ন সব যুদ্ধে অস্ত্রবাহিনী তাঁর নেতৃত্বাধীনে রাখতেন। এক বিশেষ লক্ষ্যাভিমুখে ধরে থাকা এক পিস্তলের মতো তার অস্ত্রবাহিনী যুদ্ধের এক বিশেষ মুহূর্তে প্রয়োগ করার জন্য সব সময় প্রস্তুত হয়ে থাকতেন তিনি। ঠিকমতো অস্ত্রপ্রয়োগের জন্য সূর্য ওঠার এবং মাঠটা শুকনো হওয়ার দরকার ছিল। কিন্তু মেঘ কেটে সূর্য বেরিয়ে এল না। এটা অস্টারলিস-এর যুদ্ধ নয়। ফলে যুদ্ধ আরম্ভ হতে দেরি হল। ওয়াটারলু যুদ্ধে যখন প্রথম কামানের গোলা বর্ষিত হয় তখন জেনারেল কলভিল ঘড়ি দেখে বললেন, বেলা সাড়ে এগারোটা বাজে।

ফরাসিদের পক্ষ থেকে জোর আক্রমণের মধ্য দিয়ে যুদ্ধ হয়। হুগোমঁতে অবস্থানরত ফরাসি বাহিনীর বাঁ দিকের সেনারা প্রথমে এমন জোরে আক্রমণ করে যে সম্রাট নিজেও তা ভাবতে পারেননি। নেপোলিয়ন নিজে ফরাসি বাহিনীর মাঝখানে থেকে আক্রমণ করেন। তিনি ইংরেজদের লা হাই সেন্তের বাহিনীর বিরুদ্ধে কুয়োত বাহিনীকে ঝাঁপিয়ে পড়ার হুকুম দেন। জেনারেল লে পাপেলোত্তে দখল করে থাকা বাঁ দিকের ইংরেজ বাহিনীকে ডান দিক থেকে এক ফরাসি বাহিনী নিয়ে আক্রমণ করেন।

হুগোমঁতে ফরাসিদের অভিযানের উদ্দেশ্য ছিল ইংরেজদের সেনাপতি ওয়েলিংটনকে টেনে আনা। ফরাসিদের এই উদ্দেশ্য এবং এই পরিকল্পনা সার্থক হত যদি ইংরেজ বাহিনীর চারটি দল এবং পাপনিশারের এক বেলজিয়ান বাহিনী ঠিকমতো ফরাসি আক্রমণকে প্রতিহত করার জোর চেষ্টা চালিয়ে যেত আর ওয়েলিংটন ব্রানসউইক থেকে আসা আরও চারটি সেনাদল নিয়ে তাদের সঙ্গে যোগ দিতেন।

পাপোলেত্তে অবস্থানরত ইংরেজ বাহিনীকে ডান দিক থেকে ফরাসিদের আক্রমণ চালাবার উদ্দেশ্য ছিল বাঁ দিকের ইংরেজ বাহিনীকে ছত্রভঙ্গ করে ব্রাসেলস্ যাবার পথটা পরিষ্কার করা, যাতে প্রুশীয় বাহিনী সে পথে আসতে না পারে, যাতে ওয়েলিংটন প্রথমে হুগোমঁত ও পরে ব্রেন লালিউদ এবং হলে অভিযান চালাতে বাধ্য হন। এই পরিকল্পনাটা ছিল বেশ পরিষ্কার এবং সেটা অনেকখানি সফল হয় এবং পাপোলেত্তে ও লা হাই সেন্ত দখল হয়।

এখানে একটা কথা বলা দরকার। ইংরেজদের পদাতিক বাহিনী বিশেষ করে কেম্পতের বাহিনীতে অনেক নতুন সৈন্য নেওয়া হয়েছিল। এই নতুন সৈন্যদের যুদ্ধের বিশেষ কোনও অভিজ্ঞতা না থাকলেও বীরত্বের সঙ্গে যুদ্ধ করে ফরাসি বাহিনীর সঙ্গে যুদ্ধে বিশেষ কৃতিত্ব দেখায়। তারা নতুন এবং অনভিজ্ঞ হলেও তাদের মধ্যে এক দুর্ধর্ষ হঠকারিতা ছিল। ফরাসিদের মতোই যে কোনও যুদ্ধে যে কোনও অবস্থায় ঝাঁপিয়ে পড়ার এক প্রবণতা ছিল। ওয়েলিংটন এটা পছন্দ করতেন না।

লা হাই সেন্তের পতনের পর থেকে ইংরেজদের অবস্থা ভাগ্যের দাঁড়িপাল্লায় ঝুলতে থাকে। দুপুর থেকে বেলা চারটে পর্যন্ত যে যুদ্ধ চলতে থাকে তার গতিপ্রকৃতি এক রহস্যের কুয়াশায় আচ্ছন্ন ও দুর্বোধ্য হয়ে থাকে। তুমুল গোলমাল আর হট্টগোলের মধ্যে পরিষ্কার করে কিছুই বোঝা যায় না। ইংরেজ পক্ষে ছিল ব্রানসউইক বাহিনী, হ্যাঁলেভার বাহিনী আর স্কট সেনাবাহিনী। ব্রানসউইক বাহিনীর সৈন্যদের টিউনিকগুলো ছিল কালো, ইংরেজ সেনাদের টিউনিক ছিল ঘোর লাল। হ্যাঁনোভারের অশ্বারোহী দলের শিরস্ত্রাণের উপরে ছিল লাল পালক, স্কট বাহিনীর পায়ে কোনও পদবন্ধনী ছিল না আর ফরাসি বাহিনীর পদবন্ধনী ছিল সাদা। এ যেন শুধু রঙের খেলা, যা চিত্রকরদের পক্ষে ফুটিয়ে তোলা সহজ। এ যুদ্ধের পদ্ধতি ছিল সেকেলে।

যে কোনও সশস্ত্র যুদ্ধে সেনাপতি বা সেনানায়করা যতই পরিকল্পনা করে যুদ্ধ পরিচালনা করুক না কেন, তার ফল কী হবে তা কেউ বলতে পারে না। যুদ্ধের প্রতিটি ক্রিয়ার প্রতিটি প্রতিক্রিয়াই সাধারণত হয়ে থাকে অপ্রত্যাশিত এবং অকল্পনীয়। একজন সেনাপতির পরিকল্পনা অপর পক্ষের সেনাপতির পরিকল্পনাকে কখনও সার্থক আবার কখনও ব্যর্থ করে দেয় অপ্রত্যাশিতভাবে। অববাহিকার ভূমিপ্রকৃতি অনুসারে যেমন জলধারা কমবেশি প্রবাহিত হয় তেমনি যুদ্ধক্ষেত্রে এক-একজন যোদ্ধা শত্রুপক্ষের বেশি সৈন্য নিধন করে অল্প সময়ের মধ্যে। এক-এক জায়গায় বেশি সৈন্য পাঠাতে হয়। এইভাবে আগের পরিকল্পনা ওলটপালট হয়ে যায়। বাতাসে উড়তে থাকা সুতোর মতো সৈন্যদের সারি ভেঙে যায়, এলোমেলো হয়ে যায়। রক্তস্রোত যখন প্রবাহিত হয় তখন তা কোনও যুক্তি মেনে চলে না। সৈন্যবাহিনী সমুদ্রতরঙ্গের মতোই লীলাচঞ্চল। সমুদ্রের তরঙ্গমালা যেমন বেলাভূমির দিকে এগিয়ে আসে, আর চলে যায় তেমনি সেনাবাহিনীর মধ্যেও তরঙ্গলীলা চলে। সৈন্যবাহিনী অপস্রিয়মাণ বালুকারাশির মতোই অস্থায়ী। যেখানে যা থাকার কথা সেখানে তা থাকে না। যেখানে পদাতিক থাকে, সেখানে অস্ত্রবাহিনী এসে যায়। আবার যেখানে অস্ত্রবাহিনী থাকার কথা সেখানে অশ্বারোহী বাহিনী এসে যায়। সৈন্যবাহিনী ধোয়ার মতো বিলীয়মান। অসংখ্য লোক চারদিকে ছোটাছুটি করে। একটা জায়গায় এইমাত্র একটা জিনিস দেখলে, কিন্তু পরমুহূর্তেই দেখবে অন্য একটা জিনিস। আঙ্কিক নিয়মে খাড়া করা কোনও পরিকল্পনা অথবা জ্যামিতিক নিয়মে আঁকা কোনও ছক যুদ্ধক্ষেত্রে বেশিক্ষণ স্থায়ী হয় না। যুদ্ধের মতিগতির সঙ্গে একমাত্র ঝড়েরই তুলঁনা চলে। কোনও সাদা কাগজে এলোমেলোভাবে তুলির আঁচড় কাটলেই যুদ্ধের ছবি হয়ে যায়। সেদিক থেকে উঁদার মূলের থেকে রেমব্রা যুদ্ধের ছবি আঁকার ব্যাপারে বেশি সিদ্ধহস্ত। যুদ্ধের জয়-পরাজয় সম্বন্ধে যে নিশ্চয়তা বেলা বারোটার সময় দেখা দেয়, সে নিশ্চয়তা বেলা তিনটে বাজতেই অদৃশ্য হয়ে যায়। আবার অনেক সময় যুদ্ধক্ষেত্রে দুই পক্ষের ব্যবধান লুপ্ত হয়ে যায়; দুই পক্ষের সৈন্যরা আগ্নেয়াস্ত্র ছেড়ে হাতাহাতি, জনে জনে লড়াই করতে থাকে। সে যুদ্ধের বর্ণনা করা কোনও ঐতিহাসিকের পক্ষেই সম্ভব নয়। এ জন্য নেপোলিয়ন নিজে বলতেন, কোনও ইতিহাস নয়, যুদ্ধের আসল বিবরণ সেনাবাহিনীর লোকেরাই দিতে পারে ঠিকমতো। ঐতিহাসিক শুধু কোনও যুদ্ধের মোটামুটি একটা বিবরণ দিতে পারেন। নিয়ত গতিপরিবর্তনশীল যুদ্ধের ভাসমান কুৎসিত মেঘের প্রকৃত রূপরেখা কেউ ঠিকমতো আঁকতে পারে না।

ওয়াটারলু যুদ্ধ সম্বন্ধেও এই কথাই খাটে। তবু বিকালের দিকে সে যুদ্ধটা এমন এক জায়গায় এসে স্থিত হয় যেখানে তার চেহারা খুবই স্পষ্ট হয়ে ওঠে।

.

বিকাল প্রায় চারটে নাগাদ ওয়েলিংটনের বাহিনী দারুণ মুশকিলে পড়ে। প্রিন্স অফ অরেঞ্জ সেনাবাহিনীর মধ্যভাগে থেকে সৈন্য পরিচালনা করছিলেন। বাঁ দিকে ছিলেন হিল আর ডান দিকে ছিলেন পিকটন। বীরবিক্রমে যুদ্ধ করতে করতে প্রিন্স অফ অরেঞ্জ সহসা হতাশ হয়ে লাসাউ আর ব্রানসউইক-এর বাহিনীদের তাড়াতাড়ি তার পাশে এসে দাঁড়াতে বলেন। ইংরেজরা যখন ফরাসিদের ১০৫তম বাহিনীকে পরাস্ত করে তখন মাথায় গুলি লেগে পিষ্টন মারা যান। ফরে হিলের শক্তি দুর্বল হয়ে পড়ে এবং তিনি ওয়েলিংটনের কাছে চলে আসেন সাহায্যের আশায়। ওয়েলিংটনের সামনে তখন ছিল দুটো সমস্যা হুগোমঁত আর লা হাই সেন্ত। কিন্তু হুগোর্মত তখন জ্বলছে আর হাই সেন্তের আগেই পতন ঘটেছে। সেখানকার খামারবাড়িতে যুদ্ধ হবার সময় তাদের পক্ষের তিন হাজার সৈন্য নিহত হয়েছে। যে জার্মান বাহিনী প্রতিরক্ষার কাজে নিযুক্ত ছিল সেই বাহিনীর মধ্যে মাত্র পাঁচজন অফিসার আর বিয়াল্লিশ জন সৈন্য বেঁচে আছে। বারো শো অশ্বারোহী সৈন্যের মধ্যে প্রায় অর্ধেক মারা যায়। যখন সেখানে কাছ থেকে দু পক্ষে হাতাহাতি যুদ্ধ চলে তখন ফরাসিদের বর্শা আর দা-এর আঘাতে স্কট বাহিনীর অনেক অফিসার নিহত হয়। পঞ্চম ও ষষ্ঠ পদাতিক বাহিনী একেবারে বিধ্বস্ত হয়।

হুগোমঁত আর হাই সেন্তের পতন ঘটায় ওয়েলিংটনের সামনে শুধু একটা ভরসাই ছিল। তিনি মধ্যভাগটা রক্ষা করে যাবেন। তাই হিল আর চেসিকে আনিয়ে দলটাকে ভারী করে প্রতিরক্ষা ব্যবস্থাটাকে জোরদার করে তুলঁলেন আগের থেকে।

যুদ্ধাঞ্চলের যে মধ্যভাগটায় ওয়েলিংটনের বাহিনী ছিল সে জায়গাটার কতকগুলি সুবিধা ছিল। জায়গাটা ছিল ম সেন্ত জাঁ মালভূমিতে, যার পেছনে বিস্তৃত ছিল একটা গাঁ আর সামনে ছিল একটা ঢাল। ঢালটা সামনের দিকে নেমে গেছে এক নিম্ন উপত্যকায়। পেছন দিকে প্রথমেই ছিল একটা পুরনো আমলের পাথরের প্রাসাদ। বাড়িটা এখন নিভেলের সরকারি দখলে। মোড়শ শতাব্দীতে বাড়িটা পাথর দিয়ে এমন মজবুত করে গাঁথা হয় যে বন্দুক-রাইফেলের গুলি তার কোনও ক্ষতি করতে পারবে না। মালভূমির শেষ প্রান্তে গাঁয়ের দিকে যে বন ছিল সেই বনের কিছু গাছপালা ছেটে ইংরেজরা তাদের অনেক কামান ও অস্ত্রশস্ত্র লুকিয়ে রাখে যাতে বাইরে থেকে কেউ তাদের অস্ত্রসম্ভার সম্বন্ধে কোনও ধারণা করতে না পারে। ফলে নেপোলিয়ন একবার হ্যাঁক্সোকে ইংরেজদের অস্ত্রসম্ভার ও সামরিক শক্তি সম্বন্ধে খোঁজখবর নিতে পাঠালে হ্যাঁক্সো ইংরেজদের বনে লুকিয়ে রাখা অনেক অস্ত্রই দেখতে পায়নি। হ্যাঁক্সো ফিরে এসে জানাল প্রতিরক্ষার তেমন কোনও ব্যবস্থাই নেই। শুধু নিভেলে আর গেলাঞ্চে যাবার পথটা অবরুদ্ধ করে দিয়েছে। বছরের সেই সময়টা ফসল বাড়ার সময়। মাঠে মাঠে সব ফসল তখন পুরোমাত্রায় বেড়ে উঠেছে। কেম্পতের বাহিনী কার্বাইন হাতে খাড়া হয়ে থাকা মাঠের ফসলের গাছগুলোর আড়ালে লুকিয়ে ছিল।

আসল কথা হল গোলন্দাজ বাহিনীর কেন্দ্রস্থলটা ছিল শক্তিশালী ঘাঁটি। তবে সেখানকার একমাত্র বিপদ ছিল সামনের নিকটবর্তী বনভূমি। সামনের দিকে এই বিশাল বনভূমিটার মাঝে মাঝে ছিল জলাভূমি আর বিল। সেদিক দিয়ে কোনও সেনাবাহিনী যাতায়াত করলে সেই জলাভূমিতে বেকায়দায় পড়ে ডুবে যেত অনেক সৈন্য। বিচ্ছিন্ন হয়ে পড়ত দল থেকে। সে পথে পশ্চাদপসরণ করা সত্যিই কঠিন ছিল। ওয়েলিংটন ডান দিক থেকে চেসি আর বাঁ দিক থেকে উইঙ্ক আর ক্লিনটনের বাহিনীকে আনিয়ে তার কেন্দ্রীয় বাহিনীকে শক্তিশালী করে তুলঁলেন। একে একে ব্রানসউইক, লাসাউ, হ্যাঁনোভার, জার্মান প্রভৃতি বাহিনীগুলোকেও তাঁর সাহায্যে আনালেন। এইভাবে ওয়েলিংটনের নেতৃত্বাধীন ছিল ছাব্বিশটি বাহিনী। সামনের সারির সেনারা সংখ্যায় এত বেশি ছিল যে, তাদের সারিটা ডান দিক থেকে ঘুরে পেছনে চলে যায়। এছাড়া ওয়েলিংটনের হাতে ছিল সমারসেটের ড্রেগন গার্ড বা দুর্ধর্ষ অশ্বারোহী বাহিনী। লা হাই সেন্তের যুদ্ধে পমসনতির অধীনস্থ অশ্বারোহী বাহিনী নিশ্চিহ্ন হলেও সমারসেটের বাহিনীটি ঠিক ছিল।

তাড়াহুড়োর জন্য প্রতিরক্ষা ব্যবস্থা ঠিকমতো হয়ে ওঠেনি। অস্ত্রসম্ভার ঠিকমতো গুছিয়ে রাখা হয়নি। শুধু এক জায়গায় অনেক বালির বস্তার স্তূপের আড়ালে গোলন্দাজ বাহিনী কামান দাগছিল।

মঁ সেন্ট জাঁ গাঁয়ের একটা মিলের সামনে এক জায়গায় একটা ঘোড়ার পিঠের উপর সারাদিন বসে কাটান ওয়েলিংটন। তিনি ছিলেন একটা এলম গাছের তলায়। সেই গাছটা পরে একজন ইংরেজ দুশো ফ্রাঁ দিয়ে কিনে নিয়ে যায়। সেদিন ওয়েলিংটনের মূর্তিটা ছিল হিমশীতল এক পাথরের মতো স্তব্ধ এবং অবিচল। কত বুলেট সোঁ সোঁ করে তার পাশ দিয়ে চলে যায়। তাঁর এক সহকারী গর্ডন তাঁর পাশেই নিহত হয়। হিল তাকে বলেন, আপনি নিজেই যদি মারা যান তা হলে আপনার হুকুমের দাম কী?’ ওয়েলিংটন তখন উত্তর করেন, আমি যা করছি তাই করো।’ এরপর তিনি ক্লিনটনকে কড়াভাবে বলেন, যতক্ষণ পর্যন্ত একটা লোকও থাকবে ততক্ষণ লড়াই চালিয়ে যাবে। যখন অবস্থা ক্রমেই খারাপের দিকে যায় তখন তিনি তালাভেরা, ভিতোরিয়া আর সালামানকার সেনাদলের লোকদের বলেন, এক ইঞ্চি জমিও ছাড়বে না। ইংল্যান্ডের কথা মনে ভাববে।

কিন্তু বেলা প্রায় চারটে বাজতেই ইংরেজ বাহিনীও অসহিষ্ণু হয়ে উঠল। সামনের মালভূমির দিকে মুখ তুলে তারা দেখল সামনে শুধু কামান আর গোলন্দাজ বাহিনীর লোকজন। ইংরেজদের পদাতিক বাহিনী ফরাসিদের সেই কামানের গোলার সামনে দাঁড়াতে পারল না। তাই তারা গাঁয়ের পেছনে খামারে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হল। ওয়েলিংটনের সেনাবাহিনীর সারি ভেঙে গেল। পিছু হটার প্রবণতা দেখা গেল।

তা লক্ষ করে নেপোলিয়ন বলে উঠলেন, এই পশ্চাদপসরণ শুরু হল।

.

নেপোলিয়ন তখন অসুস্থ ছিলেন। দেহের একটা বিশেষ অঙ্গের ব্যথার জন্য ঘোড়ায় চাপতে অসুবিধা হচ্ছিল তার। তবু সেদিনকার মতো এতখানি উৎফুল্ল আর কখনও দেখা যায়নি তাঁকে। সেদিন সকাল থেকেই এক দুর্বোধ্য রহস্যে ভরা তাঁর মুখখানিতে হাসির রেখা ফুটে ওঠে। মর্মরপ্রস্তরের মূর্তির মতো যে মানুষটি এক গভীর স্তব্ধতায় জমাট বেঁধে থাকতেন সব সময়, ১৮১৫ সালের ১৮ জুন তারিখে এক অকারণ আনন্দের আবেগে উজ্জ্বল হয়ে ওঠেন সহসা। অস্টারলিস-এর সেই ভ্রুকুটিকুটিল বিষণ্ণ মানুষটি ওয়াটারলু রণক্ষেত্রে হর্ষোৎফুল্ল হয়ে ওঠেন আশ্চর্যভাবে। নিয়তি এইভাবেই পরিহাস করে আমাদের সঙ্গে। আমাদের সব আনন্দ, হাসির সব আলো ছায়ার মতোই বস্তুহীন।

লাতিন ভাষায় একটি কথা আছে, সিজার যদি হাসে, পম্পে তা হলে কাঁদবে। জয়-পরাজয়ের খেলায় কেউ হারবে, কেউ জিতবে। এ ক্ষেত্রে পম্পে কাঁদেনি, কিন্তু সিজার হেসেছিল।

দুপুররাতের পর নেপোলিয়ন বাট্রাত্তকে নিয়ে ঘোড়ায় করে বজ্র এবং বৃষ্টির মধ্যে দিয়ে রসোমি পাহাড়ের উপর থেকে ইংরেজদের শিবিরগুলো দেখে তাদের শক্তির পরিমাপ করতে থাকেন। সেই সব শিবিরে যেসব অগ্নিকুণ্ড জ্বলছিল তাদের ছটায় দিগন্তটা পর্যন্ত উদভাসিত হয়ে উঠছিল। ফ্রিশের্মত থেকে ব্রেন লালিউদ পর্যন্ত সে শিবির বিস্তৃত ছিল। তাঁর মনে হল পরের দিন ওয়াটারলুর যুদ্ধে কী হবে তা যেন নিয়তি আগে হতেই সব নির্দিষ্ট করে রেখেছেন। নিয়তির সঙ্গে তার যেন অজ্ঞাত চুক্তি হয়ে গেছে। লাগাম টেনে ঘোড়াটাকে থামিয়ে ঘোড়ার পিঠে চেপেই তিনি বিদ্যুতের দিকে তাকিয়ে বজ্রের ধ্বনি শুনতে লাগলেন। তিনি ছিলেন নিয়তিবাদী। তাঁর মুখ থেকে তখন একটা কথাই বেরিয়ে আসে, ‘নিয়তি আর আমি দু জনেই একমত।’ কিন্তু ভুল করেছিলেন নেপোলিয়ন। নিয়তির মনের সঙ্গে তাঁর মনের আর কোনও মিল ছিল না।

সে রাতে একবারও ঘুমোননি নেপোলিয়ন। সে রাতের প্রতিটি মুহূর্তে প্রতিটি ছোটখাটো ঘটনার মধ্যে খুঁজে পান কিছু না কিছু তৃপ্তির কারণ। সেনাদলের পিকেট লাইনগুলো নিজে ঘুরে ঘুরে দেখেন। দু-একজন সৈনিকের সঙ্গে কিছু কথাবার্তা বলেন। রাত্রি আড়াইটার সময় হুগোর্মতের বনের কাছে সৈন্যদের মার্চ করে কোথায় যাওয়ার শব্দ শুনে তিনি ভাবলেন ইংরেজ বাহিনী পিছু হটে পালিয়ে যাচ্ছে। নেপোলিয়ন বাট্রাকে বললেন, ‘অস্টেন্ডে যে ব্রিটিশ বাহিনী এইমাত্র অবতরণ করেছে তাদের মধ্যে ছয় হাজার সৈন্যকে বন্দি করব আমি।’ সেই রাত্রিতেই তিনি ওয়েলিংটনের উদ্দেশ্যে ঠাট্টা করে বলেন, ওই ইংরেজ ভদ্রলোকের শিক্ষা হওয়া উচিত।’ নেপোলিয়ন যখন এইসব কথা বলছিলেন তখন বৃষ্টির বেগ আরও বেড়ে উঠল, তখন মুহূর্মুহূ বজ্রগর্জন হতে লাগল।

রাত সাড়ে তিনটের সময় কয়েকজন অফিসার গিয়ে দেখে এসে খবর দিল শত্রুবাহিনীর মধ্যে কোনও সাড়াশব্দ নেই। তারা নড়ছে-চড়ছে না। শিবিরের সব আগুন নিবিয়ে দেওয়া হয়েছে। ওয়েলিংটনের সব বাহিনী ঘুমিয়ে পড়েছে। রাত চারটের সময় একজন চাষিকে ডেকে আনা হল। এই চাষি একজন ইংরেজ অশ্বারোহী সৈন্যকে বা প্রান্তের ওহেন নামে গ্রামে পথ দেখিয়ে নিয়ে আসে। সে পথপ্রদর্শকের কাজ করেছিল। পাঁচটার সময় দু জন দলত্যাগী বেলজিয়ান সৈন্যকে ডেকে আনা হল। তারা বলল ইংরেজ বাহিনী যুদ্ধ করার জন্য প্রস্তুত হয়ে অপেক্ষা করছে। সব শুনে নেপোলিয়ন বললেন, আমি ওদের বেকায়দায় ফেলব, পিছু হটতে দেব না, বা তাড়িয়ে দেব না।

ভোর হতেই নেপোলিয়ন প্ল্যানসেনয়েত থেকে আসা এক রাস্তার মোড়ে ঘোড়া থেকে কাদামাখা ঘাসের উপর নামলেন। তিনি রসোমি’র খামার থেকে রান্নাঘরের একটা টেবিল আর চেয়ার আনিয়ে তাতে বসলেন। টেবিলের উপর যুদ্ধক্ষেত্রের একটা ম্যাপ খুলে তা দেখতে দেখতে বললেন, এটা যেন এক দাবার ছক।

বৃষ্টির জলে পথঘাট ভিজে যাওয়ায় এবং সব কাদায় ভরে যাওয়ায় রসদবাহিনী আসতে পারেনি। সৈন্যদের খাবার এসে পৌঁছায়নি। সৈন্যরা ঘুমোতে পারেনি। তারা ঠিকমতো খেতে পায়নি। তারা ক্ষুধার্ত হয়ে ছিল। তবু তাতে দমে যাননি নেপোলিয়ন। তিনি উৎফুল্ল হয়ে জেনারেল লে-কে বললেন, আমাদের জয়ের সম্ভাবনা একশো ভাগের মধ্যে নব্বই ভাগ। সকাল আটটার সময় নেপোলিয়নকে প্রাতরাশ খেতে দেওয়া হল। তিনি বেশ কয়েকজন সেনাপতিকে তার সঙ্গে প্রাতরাশ খাবার জন্য আহ্বান করলেন। প্রাতরাশ খাবার সময় তারা বলাবলি করতে লাগলেন, দু রাত আগে ওয়েলিংটন ব্রাসেলস্-এ রিচমন্ডের ডাচেস বা ডিউকপত্নী প্রদত্ত এক ভোজসভায় যোগদান করেন। সে ভোজসভায় বলনাচের আসর হয়। কিন্তু আসল বলনাচ হবে আজ। লে একসময় বলল, “ওয়েলিংটন বোকার মতো আপনার জন্য অপেক্ষা করবে না।’ নেপোলিয়ন তখন তার কথাটা হেসে উড়িয়ে দিলেন।

এইভাবে কথাচ্ছলে হাসি-তামাশা উপভোগ করতেন নেপোলিয়ন। গুরগাঁদ বলতেন, ‘নেপোলিয়নের স্বভাবের মধ্যে এক প্রাণবন্ত পরিহাস-রসিকতা ছিল। বেলজামিন কনস্ট্যান্ট বলতেন, তাঁর হাসিঠাট্টার মধ্যে বুদ্ধির দীপ্তি অপেক্ষা স্থল হাস্যরস বেশি। থাকত। তার মতো এক মহান পুরুষের চরিত্রের এ দিকটা সত্যিই উল্লেখযোগ্য এবং দেখার মতো। অনেক সময় তিনি রসিকতার ছলে তাঁর হাতবোমা বাহিনীর সেনাদের কান মলে অথবা মোচ টেনে দিতেন। একবার এলবা থেকে ফরাসি যুদ্ধজাহাজে করে ফেরার পর ইনকনস্ট্যান্ট নামে জাহাজে লুকিয়ে ছিলেন। সবাই নেমে গেলেও তিনি নামেননি। জাহাজ থেকে সৈন্যরা নামার সময় যখন অনেককে সম্রাটের কুশল জিজ্ঞাসা। করছিল তখন নেপোলিয়ন নিজেই জাহাজ থেকে বেরিয়ে এসে উত্তর দেন, সম্রাট খুব ভালো আছেন। তার স্বাস্থ্য খুবই ভালো। যে লোক এমন প্রাণ খুলে হাসতে পারেন তিনি যে যেকোনও অবস্থা বা ঘটনার সঙ্গে খাপ খাইয়ে নেবেন নিজেকে এটা স্বাভাবিক কথা। ওয়াটারলুর রণক্ষেত্রে সেদিন প্রাতরাশ খাওয়ার সময় নেপোলিয়ন বেশ কয়েকবার জোর হাসিতে ফেটে পড়েন। খাওয়া শেষ হলে পনেরো মিনিট চুপ করে থাকেন তিনি। তার পর দু জন সেনাপতি তাঁর সামনে বসে তাদের হাঁটুর উপর প্যাড রেখে লেখার জন্য প্রস্তুত হয়ে থাকেন। নেপোলিয়ন তখন তাদের যুদ্ধের জন্য তাঁর হুকুমনামা বলে যান আর তারা তা লিখে যান।

বেলা ন’টা বাজতেই ফরাসি বাহিনী যখন দুটি সারিতে পাঁচটি দলে বিভক্ত হয়ে দাঁড়িয়ে পড়ে এবং তাদের মাঝখানে অস্ত্রবাহিনী আর সামনে ব্যান্ডপার্টি যুদ্ধের জয়ঢাক বাজাতে থাকে, যখন অসংখ্য শিরস্ত্রাণ আর বেয়নেট সমুদ্রের ঢেউয়ের মতো উত্তাল হয়ে ওঠে দিগন্তের পটে তখন নেপোলিয়ন তা দেখে নিজেই বলে ওঠেন আবেগের সঙ্গে, চমৎকার! চমৎকার!

এক অবিশ্বাস্য দ্রুত আর তৎপরতার সঙ্গে ফরাসি বাহিনী ছয়টি সারিতে ছয়টি ভি চিহ্নের মতো নিজেদের সুসংবদ্ধ করে তোলে। কামানগুলোকে ঠিকমতো সাজানো হলে নেপোলিয়ন প্রথমে মঁ সেন্ট জাঁ ঘাটির দিকে গোলাবর্ষণ করে আক্রমণ শুরু করতে হুকুম দেন। ঘাঁটিটা ছিল নিভেলে আর গেলাঞ্চের রাস্তা দুটোর সংযোগস্থলের মুখে।

যুদ্ধের পরিণাম সম্বন্ধে নিশ্চিত আত্মবিশ্বাস ছিল নেপোলিয়নের। তিনি সৈন্যদের হুকুম দিয়েছিলেন, মঁ সেন্ট ঘাঁটি দখল হওয়ার সঙ্গে সঙ্গেই তারা যেন পরিখার মধ্যে ঢুকে পড়ে। তিনি হাসিমুখে সৈন্যদের উৎসাহ দিতে থাকেন। সম্রাটের বাঁ দিকে আজ যেখানে একটা কবরখানা আছে সেদিন সেখানে একদল স্কট অশ্বারোহীকে দেখে দুঃখপ্রকাশ করেন তিনি। বলেন, আহা বেচারি!

তার পর নেপোলিয়ন ঘোড়ায় চড়ে রসোমি পাহাড়ের দিকে কিছুটা এগিয়ে যান। গেলাগ্লে থেকে ব্রাসেলস্-এর পথে যে রাস্তাটা চলে গেছে তার পাশে ঘাসে ঢাকা একখণ্ড জায়গা থেকে তিনি প্রায়ই যুদ্ধের গতিপ্রকৃতি লক্ষ করতেন। সন্ধে সাতটার সময় তিনি আর একটা জায়গা থেকে যুদ্ধের অবস্থা দেখতে যান। সে জায়গা হল লা-বেল অ্যাবারেক্সা আর লা হাই সেন্তের মাঝখানে। জায়গাটার চারদিক একেবারে খোলা। নেপোলিয়নের ঘোড়াটা যেখানে দাঁড়িয়ে ছিল, তার চারদিকে গুলির ছড়রা আর বোমার টুকরো এসে পড়ছিল। কয়েক বছর পরে সেখানকার মাটির তলায় একটা বোমার খোল পাওয়া যায়। এইখানেই নেপোলিয়ন এক চাষি পথপ্রদর্শক ভয়ে ঘোড়ার আড়ালে লুকোবার চেষ্টা করলে তাকে বলেন, বোকা কোথাকার। লুকোবার চেষ্টা করছে কেন? তোমার পিঠেও তো গুলি লাগতে পারে। নেপোলিয়ন নিজে নির্ভীকভাবে সেখানে অপেক্ষা করছিলেন। গুলি, গোলা, বোমা–কোনও কিছুরই ভয় ছিল না তার।

সেদিন ওয়াটারলু’র বনপ্রান্তরে মালভূমির যেখানে নেপোলিয়ন আর ওয়েলিংটন দুই পক্ষের দুই নেতারূপে পরস্পরের সামনে আসেন, আজ সেখানে সেদিনকার সেই অবস্থা আর নেই। সেখানে বীর সৈনিকদের স্মৃতিস্তম্ভ নির্মাণ করতে গিয়ে তার স্বাভাবিক অবস্থাটাকে বিকৃত করে দেওয়া হয়। এইভাবে ইতিহাস অনেক সময় নিজেকেই চিনতে পারে না। দুই বছর পরে ওয়েলিংটন ওয়ারটারলু’র রণক্ষেত্রটা দেখতে এসে বলেন, ওরা দেখছি জায়গাটা একেবারে বদলে দিয়েছে। এখন সেখানে পিরামিডের মতো একটা জয়স্তম্ভ নির্মাণ করা হয়েছে এবং যে পিরামিডের মাথায় একটা সিংহ বসে আছে আগে সেখানে এক গ্রস্ত উপত্যকা ছিল এবং সেটা লিভেলে যাবার রাস্তাটার দিকে ঢালু হয়ে নেমে গিয়েছিল। সেখানে এখন ফরাসিদের স্মৃতিস্তম্ভ নেই। ফরাসিদের কাছে সমস্ত জায়গাটা এক বিশাল কবরখানা। ১৫০ ফুট উঁচু পিরামিডটা আধ মাইল জায়গাটা জুড়ে গড়ে উঠেছে। যুদ্ধের সময় জায়গাটা খুব খাড়া আর উঁচু ছিল।

ব্রেন লালিউদ আর ওহেন হল দুটি বেলজিয়ান গা। দুটি গাঁয়ের মাঝখানে চার মাইলের ব্যবধান। দুটি গাঁয়ের মাঝখানে দিয়ে একটি রাস্তা দু ধারে পাহাড়ের ভেতর দিয়ে চলে গিয়ে দুটি গাকে যুক্ত করেছিল। ১৮১৫ সালে রাস্তাটা মঁ সেন্ট জাঁ মালভূমির উপর দিয়ে চলে যায়। তখন রাস্তাটা সরু ছিল, কিন্তু এখন রাস্তাটা অনেক চওড়া হয়ে চারপাশের প্রান্তরের সমান হয়ে গেছে। যুদ্ধক্ষেত্রে স্মৃতিস্তম্ভ নির্মাণ করার জন্য দু দিকে বাঁধের মতো উঁচু জায়গাগুলোকে কেটে উড়িয়ে দেওয়া হয়েছে। আগে দু দিকে বাঁধওয়ালা রাস্তাটা এত সংকীর্ণ ছিল যে ১৬৩৭ সালে মঁসিয়ে বার্নার্দ দেত্রে নামে একজন ব্যবসায়ীর একটা মালবোঝাই গাড়ি চাপা পড়ে। তার স্মৃতিরক্ষার্থে নির্মিত একটা পাথরের ক্রসে এই ঘটনার বিবরণ লেখা আছে। ঘটনাটা ঘটে ব্রেন লালিউদের মুখে। সঁ সেন্ট জ’র কাছে রাস্তাটা এত নিচু ছিল যে ১৭৮৩ সালে ম্যাথিউ নিকাসে নামে একজন চাষি সে রাস্তা দিয়ে যাবার সময় ধসে চাপা পড়ে মারা যায়। কিন্তু তার স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর ছাড়া আর কোনও চিহ্ন বর্তমানে নেই।

.

যাই হোক, সেদিন সকালবেলায় ওয়াটারলু’র বনপ্রান্তরে নেপোলিয়ন সন্তুষ্ট ছিলেন। তাঁর এই আত্মপ্রসাদের যথেষ্ট কারণও ছিল। তাঁর যুদ্ধের পরিকল্পনাটা সত্যিই প্রশংসনীয় ছিল। সেদিনকার কোনও ক্ষয়ক্ষতিই ভীত করতে পারেনি তাঁকে। ইংরেজদের দ্বারা হুগোত দখল, লা হাই সেন্তে প্রবল প্রতিরোধ, বদিনের মৃত্যু, ফরের আহত হওয়া, অনেক বারুদ ভিজে যাওয়া, পনেরোটি অশ্বারোহী দলের পতন, কাদা জলে অনেক বিস্ফোরক দ্রব্যের অকেজো হয়ে যাওয়া, চারটি সেনাদল নিয়ে জেনারেল লে’র এক সঙ্গে এগিয়ে যাওয়ার ফলে প্রায় দুটো ফরাসি সৈনিকের শত্রুপক্ষের গোলাবর্ষণরত কামানের সামনে পড়ে যাওয়া, শক্তিমান লেফটেন্যান্ট ভো’র একটা কুকুর নিয়ে লা হাই সেন্তের গেট ভাঙার সময় ইংরেজদের গুলিতে আহত হওয়া, হুগোর্মতের বাগানে কম সময়ে পনেরোশো সৈনিকের নিহত হওয়া, লা হাই সেন্তে আরও কম সময়ের মধ্যে আঠারোশো লোকের মৃত্যু–যুদ্ধক্ষেত্রের এইসব রহস্যজনক ঘটনা নেপোলিয়নের চোখের সামনে একে একে ঘটে গেলেও তাকে বিচলিত করতে পারেনি। অথবা জয় সম্বন্ধে তাঁর রাজকীয় অটল নিশ্চয়তাবোধকে টলাতে পারেনি। তিনি সমগ্রভাবে যুদ্ধের পরিণামের কথাটা ভাবতেন, চূড়ান্ত জয়-পরাজয়ের আগে কোনও ছোটখাটো লাভ-ক্ষতিকে কখনই বড় করে দেখতেন না। যুদ্ধের প্রথমদিকের ক্ষতি বা পরাজয় তার হৃদয়কে কম্পিত করতে পারত না। তার ধৈর্য স্থৈর্য ছিল অসাধারণ। তিনি ছিলেন নিয়তির সমান শক্তিমান। বেরেসিনা, লিপজিগ আর ফঁতেনেক্লো’র অভিজ্ঞতা থেকে তিনি শিক্ষা লাভ করেননি। তা যদি করতেন তা হলে তিনি ওয়াটারলুর যুদ্ধে জয় সম্বন্ধে সংশয় পোষণ করতেন। সংশয়হীন এই বিশ্বাসের আতিশয্যই তাঁকে পতনের দিকে নিয়ে যায়। আপাতশান্ত আকাশের কোন গভীর অন্তরালে নিয়তির কোন রহস্যময় ভ্রুকুটি লুকিয়ে ছিল তা কে জানে?

ওয়েলিংটনের যুদ্ধবিরতি দেখার সঙ্গে সঙ্গে পুলকের রোমাঞ্চ জাগে নেপোলিয়নের মধ্যে। তিনি মঁ সেন্ট জা’র মালভূমির দিকে তাকিয়ে দেখলেন ইংরেজ বাহিনীর সেনারা। খুব তাড়াতাড়ি করে শিবির ছেড়ে পালিয়ে যাচ্ছে। কিন্তু প্রকাশ্যে মার্চ করে যাচ্ছে না, গোপনে গা-ঢাকা দিয়ে যাচ্ছে। সম্রাটের চোখ দুটি তখনও জয়ের সম্ভাবনায় উজ্জ্বল। তাঁর মনে হল ওয়েলিংটন সয়নের বনের মধ্যে ঢুকে পালিয়ে যাবার সময় সদলবলে ধ্বংস হয়ে যাবে। ক্রেসি, পলিতিয়েব, মালপাকেত আর র‍্যামিনিয়ের মৃত্যুর প্রতিশোধ নেওয়া হবে।

এই কথা ভেবে তিনি শেষবারের মতো যুদ্ধক্ষেত্রটা একবার দেখে নিলেন। তাঁর দেহরক্ষী তাঁর পেছনের ঢালু জায়গাটা থেকে এক ধর্মীয় ভীতির সঙ্গে তাকে লক্ষ করতে লাগল। তিনি ঢালু উপত্যকা, গাছপালা, যবের ক্ষেত, ঘাসে ঢাকা পথ–সব খুঁটিয়ে দেখতে লাগলেন। বিশেষ করে তিনি ইংরেজরা লা হাই সেন্তে আর লিভেলের পথে গাছের গুঁড়ি ফেলে যে বাধার সৃষ্টি করে, তা দেখতে লাগলেন। ব্রেন লালিউদের পথের মোড়ে সেন্ট নিকোলাস গির্জাটা দেখা যাচ্ছিল। সেখানে ওলন্দাজ বেয়নেটধারী সেনাদলকে দেখা যাচ্ছিল। নেপোলিয়ন তার পথপ্রদর্শক লোকাস্তেকে কী জিজ্ঞাসা করতে সে মাথা নেড়ে কী জানাল হয়তো। সে বিশ্বাসঘাতকতা করে ভুল বলল।

তিনি এবার ঘোড়ায় চেপে স্থির হয়ে বসে রইলেন। ওয়েলিংটন চলে গেছে। একজন অশ্বারোহীকে দিয়ে তিনি প্যারিসে খবর পাঠালেন, যুদ্ধে তিনি জয়লাভ করেছেন। তার পর বর্মধারী ফরাসি সেনাবাহিনীকে মঁ সেন্ট জাঁ মালভূমি দখল করতে বললেন।

.

বর্মধারী ফরাসি অশ্বারোহী সেনাবাহিনীর সংখ্যা সাড়ে তিন হাজার। তারা ছাব্বিশটি দলে বিভক্ত হয়ে প্রায় এক মাইল দূরে অবস্থান করছিল মিলহদের নেতৃত্বে। তাদের পেছনে তাদের সাহায্যকারী হিসেবে ছিল লেফেব ভ্রে দেশনুত্তের এক বাছাই করা সেনাদল। তাদের মাথায় ছিল পালকহীন শিরস্ত্রাণ আর ধাতুর বক্ষবন্ধনী। এই বাহিনী যখন সকাল ন’টার সময় গেলাপ্পে আর ফ্রিশেৰ্মতের মাঝখানে গিয়ে অস্ত্রসম্ভারসহ দাঁড়াল তখন তা দেখে মূল সেনাদলের সবাই অবাক হয়ে গেল। তাদের বাঁ দিকে রইল কেলারম্যানের বর্ম বাহিনী আর ডান দিকে রইল মিলহদের অশ্বারোহী বাহিনী।

সম্রাটের দেহরক্ষী বাট্রন্ড সব ঠিক করে সাজিয়ে দিল। জেনারেল লে তার তরবারি বার করে তুলে ধরে সমগ্র বাহিনীর সামনে দাঁড়িয়ে যুদ্ধ শুরু করার হুকুম দিল।

সে দৃশ্য সত্যিই ভয়াবহ।

সেই বিরাট অশ্বারোহী বাহিনী দুটি সারিতে বিভক্ত হয়ে বেল অ্যালায়েন্সের ঢালু উপত্যকার উপর দিয়ে ক্রমশ নিচে নেমে যেতে লাগল। এরপর তারা মঁ সেন্ট জা’র মালভূমির ঢাল বেয়ে উঠে যাবে। তারা এমন সুসংবদ্ধভাবে যাচ্ছিল যে মনে হচ্ছিল দুটিমাত্র মানুষ পাশাপাশি ঘোড়ায় চেপে যাচ্ছে। অথবা দুটি ঝকঝকে ইস্পাতের সাপ একেবেঁকে চলে যাচ্ছে।

ওয়েলিংটনের পদাতিক বাহিনী তেরোটি দলে বিভক্ত হয়ে আক্রমণের অপেক্ষায় মুহূর্ত গণনা করছিল। তারা বন্দুক উঁচিয়ে দাঁড়িয়ে ছিল। তারা কিন্তু আক্রমণকারীদের দেখতে পাচ্ছিল না আর আক্রমণকারীরাও তাদের দেখতে পাচ্ছিল না। চারদিকে এক মৃত্যুশীতল স্তব্ধতা বিরাজ করছিল। সহসা সেই নিস্তব্ধতা ভেঙে খা খা করে অসংখ্য অস্ত্রধারী লোক হাত তুলে চিৎকার করে উঠল ফরাসি ভাষায়। সম্রাট দীর্ঘজীবী হোন। মনে হল যেন এক বিরাট ভূমিকম্পের মতো এক ভয়ঙ্কর শব্দে এগিয়ে আসছে।

এমন সময় এক মর্মান্তিক ঘটনা ঘটল।

ফরাসি বাহিনীর ডান দিকে এবং ইংরেজ বাহিনীর বাঁ দিকে চলমান অশ্বারোহী বাহিনীর মধ্যে এক অবর্ণনীয় গোলমাল দেখা দিল। এই বাহিনী ইংরেজ বাহিনীকে আক্রমণ করতে যাবার পথে হঠাৎ একটা খাল দেখতে পায়। খালটা পনেরো ফুট গভীর এবং এতটা চওড়া যে ঘোড়াগুলো লাফ দিয়ে পার হতে পারবে না। আসলে খালটা হল ওহেন যাবার পথ।

আগের দিকে যেসব অশ্বারোহী সৈন্য ছিল তারা এমন সময়ে খালটা দেখতে পায় যে তখন রাশ টেনে ঘোড়াগুলোকে সংযত করা বা থামানোর উপায় ছিল না। তার উপর অগ্রসরমান পেছনকার সৈন্যদের প্রবল চাপ। ফলে অসংখ্য সৈন্য ঘোড়া সমেত সেই চাপে পরস্পরের ঘাড়ের উপর পড়ে গেল। খালে এইভাবে পড়ে যাওয়া সৈন্যদের তালগোল পাকানো মৃতদেহগুলোর দ্বারা ভরে গেলে তার উপর দিয়ে বাকি সৈন্যরা চলে গেল।

এই দুর্ঘটনায় মোট দু হাজার ঘোড়া আর পনেরোশো অশ্বারোহী সৈন্য মারা যায়।

এই অভিযানের হুকুম দেওয়ার আগে নেপোলিয়ন নিজে সতর্কতার সঙ্গে এ অঞ্চলের ভূমিপ্রকৃতি খুঁটিয়ে দেখেন এবং এ বিষয়ে খোঁজখবর নেন। কিন্তু মালভূমিটাই শুধু তাঁর চোখে পড়েছিল। তার মাঝখানে এই খালটা নজরে পড়েনি। লিভেলে রোডের মোড়ে একটা গির্জা দেখে নেপোলিয়ন লোকাস্তেকে জিজ্ঞাসা করেন পথে কোনও বাধা আছে কি না। কিন্তু লোকাস্তে ঘাড় নেড়ে মিথ্যা করে জানায় কোনও বাধা নেই। একটি চাষির ঘাড় নাড়াই নেপোলিয়নের পতনের কারণ।

পরাজয়ের এই হল শুরু। যদি আমাদের প্রশ্ন করা হয় এ যুদ্ধে নেপোলিয়নের পক্ষে জয়লাভ করা কি সম্ভব ছিল? তা হলে আমাদের উত্তর হবে, না। কিন্তু আবার যদি প্রশ্ন করা হয়, কেন? ওয়েলিংটনের জন্য অথবা কুচারের জন্য। আমরা তা হলে উত্তরে বলব, না। বলব, ঈশ্বরের জন্য।

ওয়াটারলু যুদ্ধে যদি নেপোলিয়ন জয়ী হতেন তা হলে ঊনবিংশ শতাব্দীর সাধারণ ঘটনাস্রোতকে বিপরীত মুখে চালনা করতে হত। আরও অনেক ঘটনা ঘটেছিল যাতে তাঁর কোনও হাত ছিল না এবং সেই সব ঘটনার প্রতিকূলতা প্রকট হয়ে উঠেছিল তাঁর কাছে।

নেপোলিয়নের মতো এক মহান পুরুষের পতনের সময় উপস্থিত হয়েছিল।

তার বিশাল ব্যক্তিত্ব মানবজাতিকে ছাড়িয়ে ক্রমশই উত্তুঙ্গ হয়ে উঠছিল। সারা বিশ্বে মানবিক ঘটনাগুলোর ওপর তার অপরিহার্য প্রভাবের অতিরিক্ত গুরুভার মানবজগতের মধ্যে সব ভারসাম্য নষ্ট করে দিয়েছিল। একটি মানুষের মধ্যে এমন অমিত প্রাণশক্তির পুঞ্জীভূত কেন্দ্রীকরণ, একটি মানুষের মনের মধ্যে এমন এক বিশাল জগতের অবধারণ সমগ্রভাবে মানবসভ্যতার পক্ষে মারাত্মক ক্ষতিকর। সুতরাং পরম বিচারক ঈশ্বরের এখন সবকিছু বিচার করে দেখতে হবে। মানবজাতির পক্ষে কোনটা শুভ বা কোনটা অশুভ হবে তা ঈশ্বরকেই ঠিক করতে হবে এবং তার সময় এসে গেছে। যে সব নীতির ওপর মানবজগতের পার্থিব-অপার্থিব সব ঘটনা নির্ভর করে সেই নীতিভঙ্গের অভিযোগেই অভিযুক্ত হলেন নেপোলিয়ন। অসংখ্য মানুষের মৃত্যু, রক্তস্রোত, অসংখ্য মায়ের অশ্রুধারা সে অভিযোগের সপক্ষে ছিল সবচেয়ে বড় যুক্তি। সমগ্র পৃথিবী যখন পীড়ন আর অত্যাচারজনিত যন্ত্রণায় ভরে যায় তখন উর্ধ্বে আকাশের ছায়াতলে এক অশ্রুত বিলাপের ধ্বনি তরঙ্গায়িত হয়ে ওঠে।

স্বর্গলোকে দেবতাদের বিচারসভাতেই অভিযুক্ত হন নেপোলিয়ন। সেখানেই তিনি দণ্ডিত হন। কারণ দেবতাদের কাছে ক্রমশই বিরক্তিকর হয়ে উঠেছিলেন তিনি।

ওয়াটারলু শুধু এক সাধারণ যুদ্ধ নয়, জগতের গুরুত্বপূর্ণ এক গতি পরিবর্তন।

.

১০

খালটাতে দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে ইংরেজপক্ষ আক্রমণ করল ফরাসি বাহিনীকে। তেরোটি দল একযোগে গুলিবর্ষণ করতে লাগল। দুর্ঘটনায় জেনারেল ওদিয়েরের সেনাদলই ধ্বংস হয়। জেলর্দের দলের কোনও ক্ষতি হয়নি। ইংরেজদের গোলাবর্ষণের উপযুক্ত প্রত্যুত্তর দিতে লাগল জেল। এই আকস্মিক বিপর্যয় কিছুমাত্র দমিয়ে দিতে পারেনি তাদের। তাদের সৈন্যসংখ্যা যে পরিমাণে কমে যায় সেই পরিমাণে বেড়ে যায় তাদের অন্তরের সাহস আর উদ্যম।

লে বিপদের আভাস পেয়ে জেলর্দের বাহিনীকে বাঁ দিকে কিছুটা ঘুরিয়ে দেন। তাই সে বাহিনীর কোনও ক্ষতি হয়নি। ফরাসিদের বর্ম বাহিনীও জোর আক্রমণ শুরু করল।

যুদ্ধকালে এমন এক একটা সময় আসে যখন যুদ্ধরত সৈন্যদের দেহের মাংসগুলো পাথরের মতো শক্ত হয়ে যায়। মরিয়া হয়ে ওঠা ফরাসি বাহিনীর নারকীয় আক্রমণের সামনে ইংরেজরা অবিচলিত এবং অতিকম্পিতভাবে যুদ্ধ করে যেতে লাগল। তাদের সৈন্যরা নতজানু হয়ে বেয়নেট ধরে ফরাসি অশ্বারোহী বাহিনীর ঢেউকে প্রতিহত করার চেষ্টা করে যেতে লাগল। তাদের পেছনের সৈন্যরা বন্দুক থেকে গুলিবর্ষণ করে যেতে লাগল। দ্বিতীয় সারির পেছনে থাকা অস্ত্রবাহিনীর লোকেরা বন্দুকে গুলি ভরে যেতে লাগল। বর্মধারী ফরাসি অশ্বারোহী বাহিনী সমগ্রভাবে ইংরেজ বাহিনীকে ধ্বংস করার চেষ্টা চালিয়ে যেতে লাগল। তাদের ঘোড়াগুলো বেয়নেটধারী ইংরেজ সেনাদের উপর ঝাঁপিয়ে পড়ে সারবদ্ধ মানুষের পাঁচিল ডিঙিয়ে ভেতরে গিয়ে তাদের ছত্রভঙ্গ করে দিতে চাইল।

উভয় পক্ষের সুসংবদ্ধ সেনাদলের মধ্যে ফাঁক ছিল। অনেক ইংরেজ সৈন্য মারা যাওয়ায় তাদের প্রতিরোধক্হ ফাঁকা হয়ে গেল। তবু তারা সমানে গুলি করে যেতে লাগল। ক্রমে যুদ্ধ ভয়ঙ্কর আকার ধারণ করল। গোলা ও গুলিবর্ষণরত ইংরেজ বাহিনী যেন অগ্নদগাররত এক জ্বলন্ত আগ্নেয়গিরির মুখের আকার ধারণ করল আর ফরাসি অশ্বারোহী বাহিনী এক মত্ত প্রভঞ্জনের রূপ পরিগ্রহ করল। ধোয়ার মেঘে আচ্ছন্ন হয়ে উঠল চারদিক।

ইংরেজ বাহিনীর বাঁ দিকের সেনাদল ছিল অপেক্ষাকৃত দুর্বল এবং প্রথম আক্রমণের আঘাতেই প্রায় নিশ্চিহ্ন হয়ে যায় তারা। এই সেনাদল ছিল ৭৫তম স্কট বাহিনী। একজন যাজক হত্যার সব তাণ্ডবকে উপেক্ষা করে একটি ড্রামের উপর বসে বাঁশিতে সামরিক গান বাজিয়ে যাচ্ছিল। হঠাৎ এক তরবারির আঘাতে তার গান থেমে যায়।

দুর্ঘটনার জন্য বর্মধারী অশ্বারোহীদের সংখ্যা অনেক কমে যায়। তার ওপর তাদের ওয়েলিংটনের সমগ্র বাহিনীর আক্রমণকে প্রতিহত করতে হচ্ছিল। কিন্তু তাদের শক্তি অনেক বেড়ে যায়। এক একজন সৈনিক দশজন সৈনিকের বল ধরে। ইংরেজ বাহিনীর অন্তর্গত হ্যাঁনোভারের সেনাদল কিছুটা দুর্বলতার পরিচয় দিলে ওয়েলিংটন তার নিজস্ব অশ্বারোহী বাহিনীকে খবর দিয়ে আনান। নেপোলিয়নও যদি এই সময় তার পদাতিক বাহিনীকে সেখানে আনাতেন তা হলে এ যুদ্ধে জয়লাভ করতে পারতেন তিনি। দূরদৃষ্টির এই অভাব এক মারাত্মক ভুল হয়ে দাঁড়ায় তাঁর পক্ষে।

এমন সময় ফরাসি বর্মধারী অশ্বারোহী বাহিনী দু দিক থেকে আক্রান্ত হয়। একদিকে এক পদাতিক বাহিনী আর একদিকে সমারসেটের নেতৃত্বে চৌদ্দ শো অশ্বারোহী সৈনিকের এক বাহিনী। সমারসেটের ডান দিকে ছিল ভনবার্গের অধীনে এক অশ্বারোহী দল আর বাঁ দিকে ছিল ট্রিপের অধীনে এক বেলজিয়ান অশ্বারোহী দল। এই বেলজিয়ান দলই ছিল সংখ্যায় বেশি। এবার তাই ফরাসি বর্মধারী বাহিনী চারদিক থেকে আক্রান্ত হল। কিন্তু তারা ঘূর্ণিবায়ুর মতো ঘুরে ঘুরে যুদ্ধ করে যেতে লাগল। তাদের সাহস ও বীরত্বের সীমা-পরিসীমা ছিল না।

মনে হল এ যেন কোনও মানুষের যুদ্ধ নয়। সারা যুদ্ধক্ষেত্র জুড়ে শুধু প্রচণ্ড ক্রোধ আর সাহসের ঝড় বয়ে যাচ্ছে, অসংখ্য উৎক্ষিপ্ত উজ্জ্বল তরবারির বিদ্যুঝলকের ঢেউ বয়ে যাচ্ছে। কয়েক মিনিটের মধ্যেই সমারেটের চৌদ্দ শো অশ্বারোহী সৈন্যের মধ্যে দু শো সৈন্য মারা গেল, লেফটেন্যান্ট কর্নেল ফুলার নিহত হল। জেনারেল লেফেবভ্রের বর্ম বাহিনী আনাল। র্ম সেন্ট জাঁ একবার দখল করার পর আবার একবার হাতছাড়া হয়ে গেল। এইভাবে বারবার দখল-বেদখলের খেলা চলতে লাগল। ইংরেজরা বিভিন্ন দিক থেকে আক্রান্ত হয়েও যেখানে ছিল সেখানেই রয়ে গেল। একটার পর একটা করে লে’র চারটে ঘোড়া মারা গেল। ফরাসি বর্মধারী অশ্বারোহী বাহিনীর অর্ধেক সৈন্য নিহত হল। যুদ্ধ চলল পুরো ছয় ঘণ্টা ধরে।

ইংরেজ বাহিনী বিশেষভাবে বিচলিত হয়ে পড়ল। তারা প্রবল ঘা খেল। তাদের এ বিষয়ে কিছুমাত্র সন্দেহ রইল না যে খালের দুর্ঘটনায় ফরাসি অশ্বারোহী বাহিনীর এত সৈন্য যদি মারা না যেত এবং তাদের এত ক্ষতি না হত তা হলে আজকের এই যুদ্ধে তারা অবশ্যই জয়লাভ করত। ক্লিনটন ফরাসি অশ্বারোহীদের বীরত্ব দেখে আশ্চর্য হয়ে যান। ওয়েলিংটন নিজে অর্ধপরাজিত অবস্থায় ফরাসিদের লক্ষ করে বলে উঠলেন, চমৎকার!

ফরাসি অশ্বারোহী বাহিনী ইংরেজ বাহিনীর সাতটি দলকে ছত্রভঙ্গ করে দিল। তাদের ষাটটি কামান দখল করে নিল। তাদের দুটি পতাকাও হস্তগত করল। সম্রাটকে সেই পতাকাগুলো দেওয়া হয়। তিনি তখন ছিলেন বেল অ্যানায়েন্সের খামারে।

ওয়েলিংটনের অবস্থা সত্যিই অনেকটা খারাপ হয়ে যায়। মালভূমিতে তখনও যুদ্ধ চলতে থাকে।

ওয়েলিংটন বুঝতে পারেন, তাঁর বিপদ ঘনিয়ে এসেছে। অবশ্য ফরাসি বাহিনী তাদের অভীষ্ট সিদ্ধ করতে পারেনি। তারা ইংরেজ বাহিনীর মধ্যভাগে পৌঁছতে পারেনি বা সেখানে ঢুকে তাদের ছত্রভঙ্গ করতে পারেনি। উভয় পক্ষই মালভূমিতে আছে। তবে ইংরেজ পক্ষের দখলে আছে মালভূমির বেশির ভাগ জায়গা। গোটা গাঁ আর তার চারপাশের অঞ্চলটা এখনও তাদের অধিকারে আছে। অন্যদিকে জেনারেল লে শুধু উপত্যকাঁদেশ আর তার ঢালু অংশটা অধিকার করে আছেন।

তবে ইংরেজদের ক্ষতিই বেশি। সেই ক্ষতি প্রতিকারের অতীত। বাঁ দিক থেকে কেম্পন্টু সাহায্যের জন্য চিৎকার করছিল। আরও সৈন্য পাঠাতে বলছিল। কিন্তু ওয়েলিংটন তাকে স্পষ্ট জানিয়ে দিলেন, আর সৈন্য পাওয়া যাবে না। শেষ পর্যন্ত তাদের লড়াই করে মৃত্যুবরণ করতে হবে।

আর ঠিক সেই সময়ে জেনারেল লে-ও নেপোলিয়নের কাছে আরও একটা পদাতিক বাহিনী পাঠাবার জন্য আবেদন জানাচ্ছিলেন। দুটি ঘটনার মধ্যে কী আশ্চর্য মিল। এর দ্বারা বোঝা যায় দু পক্ষেরই সৈন্যসংখ্যা কত হ্রাস পায়। লে’র আবেদনের উত্তরে নেপোলিয়ন বলে ওঠেন, আর সৈন্য আমি কোথায় পাব? আমি কি সৈন্য নিজের হাতে গড়ব?।

ওয়েলিংটনের অবস্থা আরও খারাপ। ফরাসি বর্মধারী অশ্বারোহী বাহিনীর আক্রমণে তার পদাতিক বাহিনী এমনভাবে ছত্রভঙ্গ ও বিধ্বস্ত হয় যে বিশাল বাহিনীর মধ্যে অল্পসংখ্যক সৈন্যের কয়েকটি দল মাত্র অবশিষ্ট থাকে। বড় বড় সেনাপতিরা যুদ্ধে নিহত হওয়ায় ক্যাপ্টেন আর লেফটেন্যান্টের মতো কয়েকজন নিম্নতম অফিসার সেসব দলের নেতৃত্ব করতে থাকেন। তার ওপর কাম্বারল্যান্ডের নেতৃত্বে হ্যাঁনোভারের সেনাদল সয়নের বনের ভেতর দিয়ে পালিয়ে যায়। এর জন্য কর্নেল হ্যাঁককে সামরিক বিচারে কোর্ট মার্শাল করা হয়। হ্যাঁনোভারের পলাতক সেনাদল ব্রাসেলস-এ গিয়ে প্রচার করে যুদ্ধে ইংরেজদের অবস্থা খুব খারাপ। ওলন্দাজরাও ভীত হয়ে ওঠে। ফরাসি বাহিনীকে ক্রমশই এগিয়ে আসতে দেখে ইংরেজদের মিত্রপক্ষের অনেক সেনাদল গাড়িতে করে আহত ও মৃতদের চাপিয়ে অস্ত্রবাহিনীসহ পালিয়ে যায়। বহু প্রত্যক্ষদর্শীর বিবরণ হতে জানা যায় পলাতক বাহিনীগুলো সারবন্দিভাবে ব্রাসেলস-এর দিকে চলে যায়। চারদিকে ব্যাপক সন্ত্রাস ছড়িয়ে পড়ল। এই সন্ত্রাসের কথাটা মালিনেতে প্রিন্স দ্য কাদের কানে গেল এবং কেন্টে রাজা অষ্টাদশ লুইও শুনলেন। র্ম সেন্ট জঁ-তে যুদ্ধের জন্য নির্মিত হাসপাতালের পেছনে কিছু বাড়তি সংরক্ষিত সৈন্য এবং ভিভিয়ান ও ভঁদেলিউ-এর সেনাদল ছাড়া ওয়েলিংটনের হাতে কোনও অশ্বারোহীদল ছিল না। তার ওপর তাঁর অনেক কামান অকেজো হয়ে পড়ে। এই বিবরণ দান করে সাইবোর্ল আর প্রিঙ্গল। এই বিবরণের মধ্যে কিছুটা অবশ্য অত্যুক্তি থাকতে পারে। তারা বলে, ইংরেজ বাহিনীর। সৈন্যসংখ্যা তখন কমে বত্রিশ হাজারে দাঁড়ায়। ডিউক অফ ওয়েলিংটন তবু শান্তভাবে দাঁড়িয়েছিলেন, তবে তাঁর ঠোঁট দুটো সাদা আর মুখখানা ফ্যাকাশে হয়ে যায়। ইংরেজদের সদর দপ্তরে অস্ট্রিয়া ও ফরাসি রাষ্ট্রদূতরা সবকিছু শুনে মনে মনে ভাবতে থাকে সেদিনকার যুদ্ধে ইংরেজ বাহিনী হেরে গেছে। বিকাল পাঁচটার সময় ওয়েলিংটন তার হাতঘড়ির দিকে তাকালেন। তাঁর মুখ থেকে শুধু একটা কথা বেরিয়ে এল রুশার অথবা অন্ধকার।

ঠিক এমন সময়ে দূরে ফ্রেশোর্মতের কাছে সারবন্দি বহু বেয়নেট এক সঙ্গে বেলাশেষের আলোয় ঝলসে উঠল।

.

১১

নেপোলিয়নের মর্মান্তিক ভ্রান্তির সব কথা সকলেই জানে। তিনি গ্রোশি’র খোঁজ করছিলেন। কিন্তু তার জায়গায় এল রুশার। জীবনের পরিবর্তে এল মৃত্যু। এইভাবে তাঁর নিয়তি এক ভয়ঙ্কর প্রতিকূলতায় মূর্ত হয়ে ওঠে। বিশ্বজয়ের এক উদ্ধত স্বপ্নে বিভোর তার চোখ দুটি সারা পৃথিবীর সিংহাসনের দিকে নিবদ্ধ থাকলেও সে চোখের দৃষ্টি সেন্ট হেলেনার করাল ছায়াকেই ডেকে আনে।

ব্লুশারের সহকারী যে চাষি বালকটি বুলোকে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছিল, সে যদি তাকে প্ল্যানশেনয়েতের নিচের দিক দিয়ে নিয়ে না গিয়ে ফ্রিশেৰ্মতের উপর দিক দিয়ে নিয়ে যেত তা হলে উনবিংশ শতাব্দীর গতিপ্রকৃতি সম্পূর্ণ অন্যরূপ ধারণ করত। নেপোলিয়ন তা হলে ওয়াটারলু যুদ্ধে জয়লাভ করতেন। প্ল্যানশেনেয়েতের নিচের দিকে না গিয়ে অন্য যে কোনও পথ ধরলে প্রুশীয় বাহিনী সেই দুর্গম খালটাতে এসে পড়ত এবং তা হলে তাদের অস্ত্রবাহী গাড়িগুলো সে খাল পার হতে পারত না এবং তা হলে বুলোও ঠিক সময়ে আসতে পারত না। প্রুশীয় সেনাপতি মাফিং বলেন, আর এক ঘণ্টা দেরি হয়ে গেলে সর্বনাশ হয়ে যেত।

অবশ্য দেরি এমনিতেই কিছুটা হয়ে যায়। বুলো দিও লে সঁতে রাত্রিযাপন করে সকালে রওনা হয় এবং রাস্তা খারাপ থাকার জন্য পথে দেরি হয়ে যায় তার। তাছাড়া ওয়েভারে সরু পুলটা দিয়ে ভাইল নদী পার হতে হয়েছিল তাকে। সেই পুলে যাবার গ্রাম্য পথের দু ধারের জ্বলন্ত বাড়িগুলোর মধ্য দিয়ে এগোতে পারছিল না। তাই আগুন নেভা পর্যন্ত তাদের অপেক্ষা করতে হয়। বুলোর অগ্রবর্তী বাহিনী দুপুরের আগে সেন্ট ল্যাম্বাৰ্ত চ্যাপেলে পৌঁছতে পারেনি।

যুদ্ধটা যদি দু ঘন্টা আগে শুরু হত তা হলে বেলা চারটের মধ্যেই তা শেষ হয়ে যেত। তা হলে ব্লশার অসময়ে এসে নেপোলিয়নের হাতে ধরা পড়ত। একেই বলে নিষ্ঠুর নিয়তির অকল্পনীয় বিধান।

সম্রাটই প্রথম চোখের উপর ফিল্ডগ্লাসটা নিয়ে দিগন্তের দিকে তাকিয়ে কী একটা দেখে সেদিকে মনোযোগ দিলেন। তিনি বললেন, মেঘের মতো কী একটা জিনিস মনে হচ্ছে। আমার তো মনে হচ্ছে সৈন্যবাহিনী। তিনি ডিউক অফ ভালমাতিয়াকে বললেন, সুল, চ্যাপেল সেন্ট ল্যাম্বার্তের চারদিকে কিছু দেখতে পাচ্ছ?

মার্শাল ভালমাতিয়া তার নিজের ফিল্ডগ্লাস দিয়ে দেখে বলল, চার থেকে পাঁচ হাজার লোক মহারাজ, নিশ্চয় গ্লোশি’র সেনাদল। আপাতস্থির সেই মেঘটার দিকে তখন সব সেনাপতিরা তাকিয়ে দেখতে লাগল। কয়েকজন অফিসার ভাবল সেটা সারিবদ্ধ মানুষের এক বিরাট দল। কিন্তু আবার অনেকে ভাবল অসংখ্য গাছের এক জটলা। সম্রাট তৎক্ষণাৎ সোমনের অধীনস্থ এক হালকা অশ্বারোহী দলকে ব্যাপারটা কী তা দেখার জন্য পাঠিয়ে দিলেন।

ব্যাপারটা এই যে তার অগ্রবর্তী বাহিনী দুর্বল থাকায় বুলো এগোয়নি। সে এই হুকুম দিয়েছিল যে যুদ্ধে যোগ দেয়ার আগেই প্রধান দলকে সঙ্ঘবদ্ধ করতে হবে। ব্লুশার হয়তো আরও দেরি করে আসত। কিন্তু পাঁচটা বাজতেই ওয়েলিংটনের শোচনীয় অবস্থা দেখে নিজেই বুলোকে আক্রমণ করার হুকুম দিল। বলল, ইংরেজদের অন্তত কিছুটা বিশ্রাম দিতে হবে।

এর কিছু পরেই লসথিন, হিলার, হ্যাঁক ও রিসেল লোবাউ-এর বাহিনীর আগে সৈন্য সমাবেশ করতে লাগল। এই সব সৈন্য বয় দ্য প্যারিস থেকে আনা। প্ল্যানশেনয়েতে তখনও আগুন জ্বলছিল। তবু তাদের অস্ত্রবাহিনী তাদের কামান থেকে যে গোলা বর্ষণ করছিল তা নেপোলিয়নের পেছনের রক্ষী বাহিনীর কাছ পর্যন্ত যাচ্ছিল।

.

১২

এর পরের ঘটনা আমাদের সব জানা। এক তৃতীয় দলের আকস্মিক আবির্ভাব যুদ্ধের গতির মোড় ঘুরিয়ে দেয়। ছত্রিশটা কামান একযোগে বজ্রের মতো গর্জন করে উঠল। ব্লুশার নিজে তার অশ্বারোহীদল নিয়ে এগিয়ে এল। ইংরেজ ও প্রশীয় বাহিনীর মিলিত আক্রমণের চাপে ফরাসি বাহিনী ছত্রভঙ্গ হয়ে গেল। সামনে এবং দু পাশে, বিপদের মুখে ফরাসি বাহিনী প্রাণপণ লড়াই করে যেতে লাগল। তাদের মৃত্যু অনিবার্য জেনে ‘ম্রাট দীর্ঘজীবী হোন’ বলে ধ্বনি দিতে লাগল তারা।

সারাদিন আকাশে মেঘ ছিল। কিন্তু সন্ধে আটটার সময় সব মেঘ কেটে গেল। আকাশে লাল আলো দেখা গেল। সে আলোয় এলগাছে ঘেরা লিভেলে যাবার পথটা দেখা যাচ্ছিল। যে সূর্য অস্টারলিৎস যুদ্ধে উদিত হয় সে সূর্য একটু আগেই অস্ত গেছে।

এই শেষ যুদ্ধে এক-একজন সেনাপতি এক-একদল সৈন্য নিয়ে যুদ্ধ করতে লাগল। ফ্ৰিয়াত, মাইকেল, রোগেত, হার্লেত, পোর্লেত দ্য মভ প্রভৃতি সব সেনাপতিরাই সেখানে ছিল। ঈগলের ব্যাজ দ্বারা সজ্জিত লম্বা লম্বা শিরস্ত্রাণ পরিহিত বোমারু বাহিনী যখন ভিড় ঠেলে এগিয়ে এল তখন ফ্রান্সের সামরিক ঐশ্বর্য দেখে বিজেতা বাহিনীর লোকেরাও ইতস্তত করতে লাগল। ওয়েলিংটন তখন চিৎকার করে উঠলেন, সামনের রক্ষীবাহিনীর দিকে সোজা গুলি চালাও। তখন ঝোপেঝাড়ে লুকিয়ে-থাকা লাল কোটপরা ইংরেজ সৈন্যরা বেরিয়ে এসে ফরাসি বাহিনীকে আক্রমণ করল একযোগে। দু পক্ষই উন্মত্ত হয়ে উঠল যুদ্ধে। শুরু হল হত্যার ব্যাপক তাণ্ডব।

সম্রাটের রক্ষী বাহিনী দারুণ বিপর্যয়ের মুখে ছত্রভঙ্গ হয়েও নিশ্চিত মৃত্যু জেনেও এগোতে লাগল। প্রতি পদক্ষেপেই তাদের মৃত্যু ঘটতে লাগল। তবু কোনও সৈনিক। একবারও কোনও কুণ্ঠাবোধ করল না। প্রতিটি সৈনিকই তাদের আপন আপন দলের। সেনাপতিদের মতোই সাহস ও বীরত্ব প্রদর্শন করতে লাগল। আত্মহত্যার সেই ভয়ঙ্কর পথ হতে কেউ বিচ্যুত হল না।

সমস্ত বিপদের ঝুঁকি মাথায় নিয়ে মৃত্যুর জন্য প্রস্তুত হয়ে উঠলেন জেনারেল লে। তার পর পর পাঁচটি ঘোড়া নিহত হল। তার হাতের তরবারির আধখানা ভেঙে যায়। একটি বুলেটের আঘাত তার ঈগল ব্যাজ বিদ্ধ করে তার কাঁধে লাগে। প্রচুর রক্ত ঝরতে থাকে। তার সর্বাঙ্গে ঘাম ঝরছিল। তার মুখে ফেনা ভাঙছিল। তিনি তবু তার আধভাঙা তরবারিটা উত্তোলিত করে চিৎকার করে বলতে লাগলেন, এইভাবে ফ্রান্সের এক মার্শাল মৃত্যুবরণ করে যুদ্ধক্ষেত্রে।

কিন্তু তাঁর তখন মৃত্যু হয়নি। তিনি উন্মাদের মতো দুয়েত দানলকে ডেকে বললেন, কেন তুমি এখনও মরনি?

তার পর তিনি নিজের সম্বন্ধে বললেন, একটা বুলেটও কি আমার মৃত্যু ঘটাতে পারে? আমি শত্রুপক্ষের বুলেট আমার পেটের মধ্যে ধারণ করতে চাই।

কিন্তু তিনি যা-ই বলুন, তাঁর মৃত্যু ফরাসিদের হাতে সংরক্ষিত ছিল। পরে ১৮১৫ সালের ৭ অক্টোবর ফরাসি চেম্বার বা আইনসভা তাঁকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে।

.

১৩

ফরাসি রক্ষী বাহিনীর সামনের দিকে বিরাট গোলমাল দেখা দেয়।

হুগোৰ্মত, লা হাই সেন্ত, প্যানোলোত্তে, প্ল্যানশেনয়েত–সব জায়গাতেই ফরাসি সেনাবাহিনীর পতন ঘটছিল। ছত্রভঙ্গ ছিন্নভিন্ন সেনাবাহিনী বিগলিত হিমবাহের মতোই পতনশীল। তাদের কোনও কাণ্ডজ্ঞান বা যুক্তিবোধ থাকে না। তাদের মনে সব আবেগ-অনুভূতি ভারসাম্য হারিয়ে বিপর্যস্ত ও বিশৃঙ্খলাগ্রস্ত হয়ে পড়ে।

জেনারেল আর একটা ঘোড়া জোগাড় করে টুপিহীন মাথায় ও নিরস্ত্র অবস্থায় ব্রাসেলস রোডের মুখে গিয়ে দাঁড়ালেন। তার পাশ দিয়ে চলে যাওয়া পলায়নমান ফরাসি সৈনিকদের তিনি আটকাবার চেষ্টা করতে লাগলেন। কিন্তু তারা থামল না, শুধু মার্শাল লে দীর্ঘজীবী হোন এই ধ্বনি দিতে দিতে পালিয়ে গেল। তিনি তাদের কাছে অনেক কাতর আবেদন জানালেন, অনেক অপমান করলেন। কিন্তু তারা শুনল না তার কথা। দ্রুয়েত্তের অধীনস্থ দুটি সেনাদল একদিকে উলহানের তরবারি আর অন্যদিকে ওয়েলিংটনের বন্দুকের গুলির মাঝখানে পড়ে এদিক-ওদিক ঘুরছিল। ধ্বংসের মুখে সেনাবাহিনী একবার ছত্রভঙ্গ হয়ে গেলে তাদের আর বুদ্ধিবিবেচনা থাকে না। তারা তখন পালিয়ে যাবার পথ করে নেবার জন্য একে অন্যকে আঘাত করে। নেপোলিয়ন নিজে ঘোড়ায় চেপে পলায়নমান সৈনিকদের আটকে রাখার জন্য অনেক চেষ্টা করলেন, অনেক ভয় দেখালেন। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হল তার।

বাঁদিকে লোবাউ আর ডান দিকে রিলে আক্রমণের ঢেউয়ে ভেসে গেল। গোলন্দাজ বাহিনী অস্ত্রবাহী গাড়িগুলো থেকে ঘোড়াগুলোকে খুলে তাড়িয়ে দিল। ওল্টানো কামান আর মালবাহী ওয়াগনগুলো রাস্তা আটকে থাকায় পালাতে না পেরে আরও অনেক লোক মারা গেল। যেসব ফরাসি সৈন্য তাদের অফিসারদের আদেশ অমান্য করে অস্ত্র ফেলে গাঁয়ের রাস্তা ও অলিগলি, মাঠ ও পাহাড় দিয়ে প্রাণভয়ে পালাচ্ছিল, জিতেনের প্রুশীয় অশ্বারোহী আসার সঙ্গে সঙ্গে হত্যার তাণ্ডব চালাতে লাগল তাদের উপর। চল্লিশ হাজার। ফরাসি সৈন্য যারা একদিন সিংহের বিক্রমে যুদ্ধ করে, তারা আজ জিতেনের হাতে বধ্য ভেড়ায় পরিণত হল।

গেনাঞ্চেতে লোবাউ তিন শশা সৈন্যকে কোনও রকমে জড়ো করে একবার শেষ চেষ্টা করে দেখল। গাঁয়ে ঢোকার রাস্তাটা বন্ধ করে দিল লোবাউ। প্রুশীয় সেনাবাহিনী গুলি চালিয়ে আবার যুদ্ধ শুরু করল নতুনভাবে। গাঁয়ে ঢোকার মুখে একটা ধ্বংসপ্রাপ্ত বাড়ির ইটের খাঁজে খাঁজে সে আক্রমণের চিহ্ন আজও দেখা যায়। রুশার তার সেনাবাহিনীকে হুকুম দিল গাঁয়ে ঢোকার মুখে অবরুদ্ধ ফরাসি সৈন্যদের একজনকেও যেন ছেড়ে না। দেয়। রোগেত ঘোষণা করল ফরাসিদের যে কেউ প্রুশীয় সৈন্যকে বন্দি করবে তাকে গুলি করে মারা হবে। ফরাসি সেনাপতি দুশমে গেলাগ্লে গাঁয়ের এক হোটেলের সামনে ধরা পড়ে আত্মসমর্পণের ভঙ্গিতে তার তরবারিটা একজন শীয় সামরিক অফিসারকে দিল। অফিসার সে তরবারি গ্রহণ করেই তাকে হত্যা করল। শুধু গেলাপ্পে নয়, কোয়াত্রে ব্রাস, গসেলি, ফ্রাসনে, শার্লেরা প্রভৃতি গাঁয়ের মধ্যেও আশ্রয়গ্রহণরত ফরাসিদের ধরে ধরে হত্যা করা হল।

কিন্তু যে বীর সেনাবাহিনীর বিরল বীরতু একদিন সারা জগৎকে স্তম্ভিত করে, তাদের এই সর্বাত্মক ধ্বংসের কি কোনও কারণ ছিল না? হ্যাঁ, অবশ্যই ছিল। অপ্রাকৃত অতিলৌকিক ন্যায়বিচারের এক বিরাট ছায়া ব্যাপ্ত করে ছিল ওয়াটারলুর যুদ্ধক্ষেত্রকে। এটি হল মানবজাতির থেকে বেশি শক্তিধর এক পুরুষের চরম ভাগ্যবিপর্যয়ের দিন। সেই কারণেই এতগুলো ভীতসন্ত্রস্ত মানুষকে মাথা নত করতে হয়, এতগুলো বীর সৈনিককে আত্মসমর্পণ করতে হয়। সেদিন মানবজাতির গতি এক নতুন দিকে মোড় ফেরে। ওয়াটারলু’র রণক্ষেত্রে জন্মগ্রহণ করে এক নতুন শতাব্দী। যাতে এক বিরাট শতাব্দী জন্ম নিতে পারে তার জন্য এক বিরাট প্রতিভাধর পুরুষকে নিঃশব্দে বিদায় নিতে হয় বিশ্বরাজনীতির রঙ্গমঞ্চ থেকে। যিনি সকল কারণের কারণ, যার ন্যায়বিচার অবিসংবাদিত, সেই ঈশ্বরই নিজের হাতে তুলে নেন ওয়াটারলুর যুদ্ধের ভার। তিনি শুধু তার অমোঘ অপ্রাকৃত ন্যায়বিচারের ছায়াপাত করেননি ওয়াটারলু’র উপর, সর্বধ্বংসী এক বজ্রপাতের দ্বারা বিজিতদের দান করেন এক শোচনীয় মর্মান্তিক পরিণতি।

রাত্রির অন্ধকারে গেলাঞ্চেতে বাট্রান্ড আর বার্নার্দ নামে দু জন ফরাসি অফিসার কোটরাগত ম্লান চক্ষুবিশিষ্ট একজনকে সঙ্গে নিয়ে এসে উপস্থিত হয়। সে লোকটি যেন পরাজয়ের স্রোতে ভাসতে ভাসতে এইখানে এসে ঘোড়া থেকে নেমে ঘোড়ার লাগাম ধরে একা ওয়াটারলু’র পথে হেঁটে যায়। এই লোকটিই হল নেপোলিয়ন। তিনি যেন শূন্য রণপ্রান্তরের উপর দিয়ে তখনও এগিয়ে যাবার চেষ্টা করছিলেন। স্বপ্নভঙ্গ আশাহত এক মানুষ যেন তাঁর নিবিড় নিদ্রার মধ্যেই লক্ষ্যহীন উদ্দেশ্যহীন এক অজানার পথে নিঃশব্দ পদসঞ্চারে কোথায় এগিয়ে চলেছিলেন তা তিনি নিজেই জানেন না।

.

১৪

ক্রমাগত তরঙ্গাঘাতে অবিচল এক পাহাড়ের মতো ফরাসি বাহিনীর কয়েকটি দল রাত্রি পর্যন্ত তখনও স্থির হয়ে দাঁড়িয়ে ছিল। রাত্রির আগমন মানেই সাক্ষাৎ মৃত্যুর আগমন। তবু তারা অবিকম্পিত চিত্তে রাত্রি আর মৃত্যুর দ্বৈত অন্ধকারের করাল গ্রাসের দ্বারা অগ্রিস্ত হবার জন্য নীরবে প্রতীক্ষা করছিল। প্রতিটি ছোট ঘোট সেনাদল মূল বাহিনী থেকে বিচ্ছিন্ন হয়ে মৃত্যুবরণ করে একে একে। কোনও দল রসোমির পাহাড় অঞ্চলে আবার কোনও দল মঁ সেন্ট জঁর মালভূমিতে শেষ মৃত্যুযন্ত্রণা সহ্য করার জন্য অপেক্ষা করছিল। পরাভূত ও পরিত্যক্ত হলেও তাদের দৃঢ়তা তখনও অটুট ছিল। এইভাবে উলস্, ওয়াগ্রাম, জেনা আর ফ্রেদন্যাত্তের মৃত্যু হয়।

রাত্রি ন’টার সময় মঁ সেন্ট জঁর মালভূমির নিচের দিকের ঢালুতে একটি মাত্র ফরাসি সেনাদল বিজেতা সৈন্যদের গুলিবর্ষণের সামনে দাঁড়িয়ে শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করে যাচ্ছিল। কামব্রোনে নামে এক অখ্যাত অফিসার ছিল এ দলের নেতা। সেই দুর্মর সেনাদলের প্রতিটি সৈনিক একে একে মৃত্যুর কোলে ঢলে পড়ছিল। তবু তারা বিজেতা সৈন্যদের রাইফেল থেকে বর্ষিত গুলির প্রত্যুত্তর দিচ্ছিল গুলিবর্ষণ করে। পলায়মান ফরাসি সেনারা পথে যেতে যেতে স্তিমিতপ্রায় বজ্রধ্বনির মতো শেষ যুদ্ধের শব্দ শুনতে পাচ্ছিল।

শেষে যখন দেখা যায় মাত্র মুষ্টিমেয় কয়েকজন ফরাসি সৈন্য অবশিষ্ট আছে, যখন দেখা গেল জীবিতদের চেয়ে মৃতের সংখ্যা অনেক বেশি এবং অসংখ্য মৃতদেহের স্তূপ উঁচু হয়ে উঠেছে তখন ইংরেজ বাহিনী আপনা থেকে বন্ধ করল গুলিবর্ষণ। বিজিতদের জীবিত সৈন্যরা দেখল গুলিবর্ষণ থেমে গেল। তবু তাদের মনে হল শত্রুপক্ষের কতকগুলি ছায়ামূর্তি নীরবে এগিয়ে আসছে তাদের দিকে। তারা যেন যুদ্ধক্ষেত্রের ভূত। চারদিক একেবারে নিস্তব্ধ থাকা সত্ত্বেও তাদের মনে হচ্ছিল কারা যেন গুলিবর্ষণ করছে, মনে হচ্ছিল বিশাল আকারের অসংখ্য কামান দিগন্তকে স্পর্শ করছে। বিজেতাদের লণ্ঠনের আলোগুলো অন্ধকার রণভূমিতে জ্বলতে থাকা বাঘের চোখের মতো দেখাচ্ছিল।

বিজেতারা অবশিষ্ট ফরাসি সৈন্যদের এই দলটিকে দেখে বিস্ময়ে অবাক হয়ে যায়। তাদের সাহস, বীরত্ব ও দৃঢ়তার তুলঁনা হয় না। ইংরেজ বাহিনীর কনভিল, মেটল্যান্ড প্রমুখ অফিসাররা তাই ফরাসি সেনাদের প্রশ্ন করল, হে বীর ফরাসি সৈনিক, তোমরা আত্মসমর্পণ করবে না?

কামব্রোনে উত্তর করল, না মরব।

.

এ কথাটা ইতিহাসের বইয়ে লেখা হয়নি। অথচ এত বড় কথা আর কোনও ফরাসির মুখে উচ্চারিত হয়নি। এই রকম অনেক বড় কথাই নথিভুক্ত হয় না। কিন্তু আমাদের মতে সেদিনকার যুদ্ধে অংশগ্রহণকারী বীরদের মধ্যে সবচেয়ে বড় বীর হল কামব্রোনে।

নির্ভয়ে মৃত্যুকে বরণ করে নেওয়া মানেই মরা। কোনও লোক যদি মৃত্যুকে বরণ। করতে গিয়েও আহত হয়ে বেঁচে থাকে তা হলে তার কোনও দোষ নেই। ওয়াটারলুর যুদ্ধের প্রকৃত বিজেতা পরাভূত নেপোলিয়ন বা ওয়েলিংটন নন। পরাজিত হতে হতে কোনও রকমে জয়লাভ করেন ওয়েলিংটন। আবার রুশারকে প্রকৃত বিজেতা বলা যায় না। এ যুদ্ধের প্রকৃত বিজেতা হল কামব্রোনে। বস্ত্র ও বিদ্যুতের সামনে দাঁড়িয়ে তাদের। অগ্রাহ্য করাই হল প্রকৃত জয়লাভ করা।

এইভাবে যারা সব বিপদ ও বিপর্যয়ের সম্মুখীন হতে পারে, যারা সমাধি-গহ্বরের মুখে এসে মৃত্যুকে উপহাস করতে পারে, যারা অস্ত্রাঘাতে ভূপাতিত হয়েও খাড়া হয়ে দাঁড়াতে পারে নিজের চেষ্টায়, যারা পরাভূত হয়েও ফ্রান্সের সমস্ত বীরত্ব ও সামরিক শক্তিকে মূর্ত করে তুলঁতে পারে নিজেদের অনমনীয় পরাক্রমের মধ্যে, তারা যুদ্ধক্ষেত্রে জয়লাভ করতে না পারলেও ইতিহাসে এক বিরল খ্যাতি লাভ করে।

তখন বিজেতা ইংরেজ বাহিনীই যেন সারা ইউরোপের রাজা। সে বাহিনীর বিজয়ী সেনানায়করা হাজার হাজার সৈন্য নিয়ে ফরাসি রক্ষী বাহিনীকে পদদলিত করে দর্পভরে আস্ফালন করে বেড়াচ্ছে সারা রণক্ষেত্র জুড়ে। তারা যেন নেপোলিয়নের সব গর্ব চূর্ণ করে তার মাথার উপর পা রেখে ব্যর্থ করে দিয়েছে তার অতীত জয়ের সমস্ত গৌরবকে। ফরাসিদের সব গেছে, আছে শুধু কামব্রোনে যে আত্মসমর্পণের প্রস্তাবকে প্রত্যাখ্যান করে ইংরেজদের বিজয়গৌরবকে উপহাস করেছে। আসলে এই অপরাজেয় কামব্রোনেই প্রকৃত বিজেতা। সে ইংরেজদের প্রস্তাবটা প্রত্যাখ্যান করার সঙ্গে সঙ্গে যে দানবিক ঘৃণার কথাটা ছুঁড়ে দেয় তা দিয়ে সে যেন সম্রাটের প্রতিভূ হিসেবে সমগ্র ইউরোপের বিজেতা পক্ষের ওপর এক চরম আঘাত হানতে চায়। আসলে সে যেন যুদ্ধোন্মাদ সব রাজশক্তিকেই হেয়জ্ঞান করছিল। সে যেন বিপ্লবের প্রতীক। অতীত ফরাসি বিপ্লবের নেতা দাঁতন যেন কথা বলছিল তার মুখ দিয়ে।

ইংরেজ বাহিনীর এক নেতা হুকুম দিতেই আবার কতকগুলি আগ্নেয়াস্ত্র গর্জে উঠল। পাহাড়ের ধারগুলো কেঁপে উঠল। প্রথমে এক ঘন ধোয়ার মেঘে সবকিছু আচ্ছন্ন হয়ে থাকায় কিছুই দেখতে পাওয়া যাচ্ছিল না। পরে ধোয়াটা কেটে যেতে চাঁদের আলোয় দেখা গেল কামব্রোনের নেতৃত্বে যে কয়জন মুষ্টিমেয় অবশিষ্ট ফরাসি সৈন্য মৃত্যুপণ লড়াই করে যাচ্ছিল, যারা আপন আপন ক্ষেত্র ছেড়ে এক পা-ও সরে যায়নি অথবা পালাবার কোনও চেষ্টা করেনি, তারা সবাই লুটিয়ে পড়েছে মাটিতে। তাদের কেউ আর জীবিত নেই। চারদিকে শুধু মৃতদেহগুলো ছড়িয়ে পড়ে আছে। তাজা রক্তে ভিজে গেছে মঁ সেন্ট জা’র মাটি।

আজ এই জায়গাটার পাশ দিয়ে মাঠের ধার ঘেঁষে চলে যাওয়া রাস্তাটা লিভেলের পথে বোজ ভোর চারটের সময় একটা গাড়ি চলে যায়। অতীতের সেই ভয়ঙ্কর যুদ্ধ আর এই বিরাট প্রান্তরজোড়া নরহত্যার ব্যাপক তাণ্ডবের কোনও কথা মনে না করেই ডাকপিয়ন জোসেপ মনের আনন্দে ঘোড়াটাকে চাবুক মারতে মারতে ডাকগাড়িটাকে চালিয়ে নিয়ে যায়।

.

১৬

ওয়াটারলুর যুদ্ধ এমনই এক যুদ্ধ, যা বিজিত এবং বিজেতা উভয় পক্ষের কাছে এক দুয়ে রহস্যে ভরা। নেপোলিয়নের কাছে এ যুদ্ধ ছিল এক সন্ত্রাসের বস্তু। বুশারের কাছে এটা ছিল শুধু আগ্নেয়াস্ত্রের খেলা আর ওয়েলিংটন এ যুদ্ধের গতিপ্রকৃতি কিছু বুঝতেই পারেননি।

এ যুদ্ধ সম্বন্ধে আমরা এবার পরস্পরবিরুদ্ধ কয়েকটি বিবরণ তুলে ধরতে পারি। ফরাসি জেনারেল জোমিনি এ যুদ্ধের চারটি সংকটজনক মুহূর্তকে তুলে ধরে তার দিকে আমাদের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন। জার্মান সেনাপতি মাফিং এ যুদ্ধকে তিনটি স্তরে ভাগ করেছেন। লেফটেন্যান্ট কর্নেল চারসই একমাত্র এ যুদ্ধের প্রকৃতি ও পরিণতির ব্যাখ্যা করতে পেরেছেন। তিনি বলেছেন ঐশ্বরিক বিধানের কাছে ব্যর্থ বিমূঢ় মানবাত্মার পরাজয়েই পরিসমাপ্তি লাভ করে এ যুদ্ধ। অন্য সব ঐতিহাসিক এ যুদ্ধের ব্যাপারে হতবুদ্ধি হয়ে আপন আপন বিহ্বলতার অন্ধকারে ঘুরপাক খেতে থাকেন। আপাতদৃষ্টিতে দেখতে গেলে দেখা যায়, এ যুদ্ধে জঙ্গি যুদ্ধোন্মাদ এক রাজতন্ত্রের পতন ঘটে, এ যুদ্ধের। ফলে অনেক রাজ্যের ভাঙা-গড়া চলতে থাকে। কিন্তু আসলে এ যুদ্ধ হল ঐশ্বরিক বিধানের খেলা, এতে মানুষের ভূমিকা খুবই কম।

এ যুদ্ধে ওয়েলিংটন বা বুশারের কোনও কৃতিত্ব যদি স্বীকার না করি তা হলে কি ইংল্যান্ড ও জার্মানির মহত্ত্বকে অস্বীকার করতে পারি? না, পারি না। ওয়াটারলুর যুদ্ধে যা-ই ঘটুক না কেন, তাতে এই দুটি দেশের মহত্ত্ব খর্ব হয় না কোনওক্রমে। অস্ত্রের খেলা বা কারসাজি যে যতই দেখাক না কেন, মানুষ বা কোনও দেশের জনগণ তার থেকে অনেক বড়। ইংল্যান্ড, জার্মানি বা ফ্রান্সের জাতিগত সব কৃতিত্ব, সব মহত্ত্ব কখনও শুধু অস্ত্রশক্তির মধ্যে নিহিত থাকতে পারে না। ওয়াটারলু’র রণপ্রান্তরে বুশার যখন উজ্জ্বল উন্মত্ত তরবারির খেলা খেলছিল তখন তার সব কৃতিত্বকে আচ্ছন্ন ও ম্লান করে দিয়ে জার্মানির গ্যেটে এক বিরাট গৌরবের আসনে অধিষ্ঠিত হয়ে বিরাজ করছিলেন। ওয়েলিংটনের কৃতিত্বকে ম্লান করে দিয়ে ইংল্যান্ডে বিরাজ করছিলেন বায়রন। আমাদের এই শতাব্দীর নতুন প্রভাতে এক নতুন ভাবাদর্শের যে বিরাট আলোকবন্যা আসে তাতে ইংল্যান্ড ও জার্মান আপন আপন আলোয় ঐশ্বর্য দান করে। ওই সব দেশের লোকেরা চিন্তাশীল, তারা জগৎ ও জীবন সম্বন্ধে অনেক কিছু ভাবে বলেই তারা মহান। যে সব। মহৎ গুণের দ্বারা মানবসভ্যতাকে মহত্ত্ব দান করে তারা, সে সব গুণ তাদের নিজস্ব, তাদের অন্তর থেকে উদ্ভূত, বাইরের কোনও ঘটনাসঞ্জাত নয়। উনিশ শতকে তাদের ক্রমবর্ধমান মহত্ত্বের জন্য ওয়াটারলু যুদ্ধ কোনওক্রমেই দায়ী নয়। আকস্মিক বৃষ্টিপাতের প্রবলতার দ্বারা পুষ্ট কোনও শীর্ণ বিশুষ্ক নদীর মতো একমাত্র বর্বর জাতীয় লোকেরাই যুদ্ধজয়ের গৌরবের স্ফীতবক্ষ হয়ে ওঠে। বর্তমান যুগে কোনও সভ্য জাতির ভাগ্যের উন্নতি বা অবনতি কখনও কোনও সামরিক নেতার সৌভাগ্য বা দুর্ভাগ্যের ওপর নির্ভর করে না। মানবজাতির ক্ষেত্রে তাদের বিশেষ গুরুত্ব যুদ্ধবিগ্রহ ছাড়া অন্য কোনও ঘটনার ফলশ্রুতি। তাদের সম্মান, মর্যাদা, তাদের বিচ্ছুরিত প্রতিভার আলো কখনও কয়েকজন বীর বিজেতা সেনানায়কের দ্বারা সংগৃহীত সৈন্যসংখ্যার মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে না। ভাগ্যের খেলার মতোই অনিশ্চিত যুদ্ধের জয়-পরাজয়। অনেক সময় দেখা যায় যুদ্ধে। পরাজিত কোনও দেশ বা জাতি এক অভাবনীয় উন্নতি ও অগ্রগতি লাভ করেছে। যেখানে। যুদ্ধের জয়ঢাক স্তব্ধ হয় সেখানেই জ্ঞান ও যুক্তির কণ্ঠস্বর শোনা যায়। ওয়াটারলু যুদ্ধের দুটো দিকই আমাদের ভেবে দেখতে হবে। এ যুদ্ধে লব্ধ জয় যেন পাশাখেলার এক দান, যা দৈবক্রমে একটি পক্ষকে জিতিয়ে দেয়।

এ যুদ্ধে একা ফ্রান্সের ভাগ্য বিপর্যয় ঘটে আর সমগ্র ইউরোপ জয়লাভ করে। আর জয়ের প্রতীক স্বরূপ এক সিংহের মর্মরমূর্তি স্থাপন করা হয় ওয়াটারলু’র রণপ্রান্তরে।

এ যুদ্ধে যেন দুটি বাহিনী যুদ্ধে অবতীর্ণ হয়নি। ইতিহাসের দুটি গুরুত্বপূর্ণ যুগ অবতীর্ণ হয়েছে এক আপোসহীন সগ্রামে। নেপোলিয়ন আর ওয়েলিংটন যেন পরস্পরের শত্রু নয়, তারা যেন পরস্পরবিরুদ্ধ দুটি ভাবধারা। দুটি পক্ষের মধ্যে এমন বৈপরীত্য এর আগে কখনও দেখা যায়নি। একদিকে ছিল দূরদর্শিতা, যথার্থ কূটনৈতিক বিচার-বিবেচনা, শান্ত শীতল নিষ্ঠা, সঠিক সামরিক জ্ঞান। একদিকে অনেক বাড়তি সৈন্য আগে হতে সংরক্ষিত করে রাখা হয়, পশ্চাদপসরণের পথ আগেই পরিষ্কার করে রাখা হয়, চারপাশের ভূ-প্রকৃতির যথাসম্ভব সুযোগ লাভ করার চেষ্টা করা হয়, অর্থাৎ সব কিছুই এক বৈজ্ঞানিক যুক্তি ও ছকবাঁধা পরিকল্পনা অনুসারে করা হয়। কোনও কিছুই দৈবের ওপর ছেড়ে দেওয়া হয়নি। অন্যদিকে ছিল শুধু অন্তর্দৃষ্টি দৈবনির্ভরতা, সামরিক হঠকারিতা, বিদ্যুতের থেকে ক্ষিপ্রগতিসম্পন্ন একজোড়া ঈগলচক্ষু সমরকৌশলের সঙ্গে মিশ্রিত প্রবল আবেগপ্রবণতা, নিয়তিবাদ, এক দুয়ে মানবপ্রকৃতির যত সব দুর্বোধ্য রহস্য। সামরিক বিজ্ঞানের সঙ্গে মিশ্রিত এক ভাগ্যবিশ্বাস, যা একই সঙ্গে যুদ্ধের কাজকে গৌরবদান করে এবং সে গৌরবকে খর্ব করে। মাঠ, বন, পাহাড়, নদী প্রভৃতি প্রাকৃতিক বস্তুগুলোকেও কাজে লাগাবার চেষ্টা, এক স্বৈরাচারী অত্যাচারী শাসকের দুর্পিত আস্ফালন। ওয়েলিংটন ছিলেন যুদ্ধের চিত্রকর মাইকেল অ্যাঞ্জেলো। এইভাবে প্রতিভার পরাভব ঘটে বিজ্ঞানের শাসন ও আঙ্কিক নিয়মের কাছে।

দেখা যায়, যুদ্ধের যিনি কারিগর তিনিই ঠিকমতো সব গণনা করেন। দু পক্ষই দু জনের আগমন প্রত্যাশা করে। নেপোলিয়ন গ্লোশির জন্য অপেক্ষা করেন। কিন্তু গ্লোশি আসেনি। ওয়েলিংটন রুশারের জন্য অপেক্ষা করেছিলেন, বুশার এসেছিল।

ওয়েলিংটন প্রাচীন যুদ্ধরীতির প্রতিনিধিত্ব করেন। নেপোলিয়ন তার সামরিক জীবনের প্রথমদিকে ইতালিতে এই যুদ্ধনীতির সম্মুখীন হন এবং তাতে জয়ী হন। এক প্রবীণ পেঁচা এক যুবক শিকারি পাখির কাছ থেকে পালিয়ে যায়। সে যুদ্ধরীতির নায়করা শুধু ছত্রভঙ্গ ও পরাভূত হয়নি, সেই সঙ্গে বিক্ষুব্ধও হয়। কে এই ছাব্বিশ বছরের কর্সিকান যুবক, বিরাট শক্তিধর অথচ অশুভ যার সব থেকেও কিছুই ছিল না। রসদ সরবরাহ, অস্ত্রশস্ত্র, কামান, প্রশিক্ষণপ্রাপ্ত সৈন্য কোনও কিছুরই যার ঠিক ছিল না, যে মুষ্টিমেয় একদল অজ্ঞ, অপদার্থ ও হঠকারী সৈন্য নিয়ে ইউরোপের সম্মিলিত সেনাবাহিনীকে আক্রমণ ও বিপর্যস্ত করে অপ্রত্যাশিতভাবে জয়লাভ করে অসম্ভবকে সম্ভব করে তোলে? এক উন্মাদ ঘূর্ণিবায়ুর মতো কোথা থেকে ঝড়ের বেগে এসে এক হাঁপে সামান্য একটি বাহিনী নিয়ে একের পর এক করে অস্ট্রিয়ায় সম্রাটের পাঁচটি সেনাদলকে পরাজিত করে? বোলোকে আলভিনিৎসের উপর, ওয়ার্থসারকে বোলোর উপর, মেলাকে ওয়ার্থসারের উপর এবং ম্যাককে মেলার উপর ছুঁড়ে ফেলে দেয়? এক ভুইফোড় কাকের মতো যুদ্ধক্ষেত্রে এক বজ্ৰদণ্ড হাতে আবির্ভূত হয়ে সব কিছু ওলটপালট করে দেয়? প্রচলিত আধুনিক যুদ্ধবিদ্যা আর যুদ্ধরীতিকে সমর্থন না করলেও তার কাছে সব ব্যর্থ হয়। প্রাচীন প্রথাগত সিজারীয় যুদ্ধরীতি এই প্রতিভাধর পুরুষের কাছে ব্যর্থ প্রতিপন্ন হওয়ায় সিজারপন্থী বীর সেনানায়কদের মনে এই পুরুষের বিরুদ্ধে এক প্রবল ঘৃণার উদ্রেক হয়। ১৮১৫ সালের ১৮ জুন এই ঘৃণা শেষ কথা বলে দেয়, লোদি, মাঞ্চুয়া, ম্যারেঙ্গো ও আর্কোলায় লব্ধ জয়ের সব গৌরবকে মুছে দিয়ে তার উপর ওয়াটারলু’র বিরাট পরাজয়ের কথা জ্বলন্ত অক্ষরে উল্কীর্ণ করে রাখে। এ যুদ্ধে নেপোলিয়নের পরাজয় সাধারণ সংখ্যাগরিষ্ঠ মানুষের কাছে এক প্রতিভাধর পুরুষের পরাজয়। এটা হল নিয়তির বিরাট পরিহাস।

ওয়াটারলু যুদ্ধে একটি দ্বিতীয় শ্রেণির সেনাপতি বিশেষ গুরুত্ব লাভ করে। এ যুদ্ধে যা আমাদের সবচেয়ে আকর্ষণ করে তা হল ইংল্যান্ড, ইংরেজদের একাগ্রতা, নিষ্ঠা আর সংকল্পের দৃঢ়তা, ইংরেজ রক্ত। ইংরেজ জাতির সবচেয়ে উল্লেখযোগ্য জিনিস হচ্ছে এই যে তাদের শক্তির উৎস হল কোনও সেনাপতি নয়, সে শক্তির উৎস হল জনগণ। অকৃতজ্ঞ ওয়েলিংটন তার বন্ধু রামরাস্টকে লিখেছিলেন, ১৮১৫ সালের ১৮ জুন ওয়াটারলুর যুদ্ধে তাঁর যে সেনাদল যুদ্ধ করে তারা ছিল অযোগ্য এবং অপদার্থ। কিন্তু ওয়াটারলু’র বনপ্রান্তরে যে সব দেহাস্থি পড়ে আছে তাদের কথা একবার ভেবে দেখ।

ইংল্যান্ড কিন্তু ওয়েলিংটনকে যথেষ্ট শ্রদ্ধা করে, নিজেকে খর্ব করে ওয়েলিংটনকে বড় করে তাঁকে মহৎ করে তুলেছে। তিনি যেমন বীর ছিলেন তেমনি তার অধীনস্থ সৈন্যরাও বীর ছিল। একাগ্রতা ছিল তার একটা বড় গুণ। আমরা তা অস্বীকার করছি না, কিন্তু তার অধীনে যেসব পদাতিক ও অশ্বারোহী সৈনিক যুদ্ধ করে তারাও তাঁর মতোই একাগ্র ও নিষ্ঠাবান ছিল। আমরা ইংল্যান্ডের জনগণ ও সেনাবাহিনীর প্রশংসা না করে পারছি না। পুরস্কার যদি দিতে হয় তাহলে সে পুরস্কার তাদের প্রাপ্য। লন্ডনে যে ওয়াটারলুর স্মৃতিস্তম্ভ নির্মিত হয়েছে যদি কোনও ব্যক্তিবিশেষের না হয়ে একটি জাতির ভাবমূর্তিকে উজ্জ্বল করে তুলে ধরত তা হলে ভালো হত।

কিন্তু ইংরেজদের এসব কথা ভালো লাগবে না। তাদের ১৬৮৮ খ্রিস্টাব্দের এবং আমাদের ১৭৮৯ সালের বিপ্লব সত্ত্বেও তারা সামন্তবাদী ব্যক্তিপূজার ভাবধারাকেই পোষণ করে অন্তরে। তারা উত্তরাধিকার এবং ব্যক্তিত্বের মহত্ত্বে বিশ্বাস করে। তারা অতুলনীয় শক্তি ও গৌরবের অধিকারী, কিন্তু তারা নিজেদের সাধারণ জনগণ হিসেবে

দেখে জাতি হিসেবে দেখে। তাদের জনগণ একজন লর্ডকে তাদের নেতা হিসেবে মেনে নেয়। শ্রমিকরা স্বেচ্ছায় সব ঘৃণা ও অবজ্ঞা মেনে নয়, সৈনিকরা স্বেচ্ছায় প্রহৃত হয়। ইঙ্কারম্যানের যুদ্ধের একজন সামান্য সার্জেন্ট একটি গোটা সেনাদলকে বাঁচায়। কিন্তু যুদ্ধের নেতা লর্ড রাগলাত তার বিবরণে সে সার্জেন্টের নাম উল্লেখ করেননি, কারণ ইংল্যান্ডের সামরিক কর্তৃপক্ষ সামরিক বিবরণে কোনও পদস্থ অফিসার ছাড়া কোনও সৈনিকের নাম উল্লেখ করতে দেন না। তার কোনও রীতি নেই।

ওয়াটারলু যুদ্ধের সবচেয়ে আশ্চর্যের বস্তু হল দৈবের আনুকূল্য বৃষ্টিভেজা মাঠ, কাদায় ভরা পথঘাট, গ্লোশি’র অনুপস্থিতি, নেপোলিয়নকে ভুলপথে এবং রুশারকে ঠিকপথে নিয়ে যাওয়া প্রভৃতি অনুকূল ঘটনা এ যুদ্ধে এক প্রধান ভূমিকা গ্রহণ করে।

ওয়াটারলু রণক্ষেত্র আসলে এক ব্যাপক নরহত্যার লীলাক্ষেত্র। এ যুদ্ধে যে পরিমাণ সৈন্য যুদ্ধ করে সে পরিমাণ জায়গা ছিল না। খুব কম জায়গার মধ্যে এক বিরাট যুদ্ধ অনুষ্ঠিত হয়। নেপোলিয়নের সামনের জায়গা ছিল মাত্র তিন মাইল আর ওয়েলিংটনের ছিল মাত্র দু মাইল জায়গা। অথচ দু পক্ষে বাহাত্তর হাজার করে মোট এক লক্ষ পঁয়তাল্লিশ হাজার করে সৈন্যসংখ্যা ছিল। ফরাসিপক্ষে মৃত সৈন্যের সংখ্যা শতকরা ছাপ্পান্ন ভাগ আর ইংরেজ পক্ষে সম্মিলিত বাহিনীর মধ্যে শতকরা একত্রিশ ভাগ সৈনিক নিহত হয়।

দু পক্ষে মোট ষাট হাজার সৈন্য নিহত হয়।

আজ ওয়াটারলুর বিশাল প্রান্তর দেশের অন্যান্য শূন্য প্রান্তরের মতোই এক অবাধ অখণ্ড স্তব্ধতায় প্রসারিত হয়ে আছে। কিন্তু রাত্রি হওয়ার সঙ্গে সঙ্গে সে প্রান্তরের মাটি থেকে এক রহস্যময় কুয়াশা বেরিয়ে এসে সমস্ত প্রান্তরটাকে ছেয়ে ফেলে। ফিলিপ্পির প্রান্তরে স্বপ্নহত ভাবাবিষ্ট ভার্জিলের মতো কোনও পথিক যদি ওয়াটারলু’র নৈশ প্রান্তরের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকে তাহলে সে এক বিরাট যুদ্ধের ধ্বংসোন্মত্ত প্রতিধ্বনি শুনতে পাবে। তখন সেই উঁচু পাথরের উপর বসানো সিংহের মর্মরমূর্তিটা অদৃশ্য হয়ে যাবে এবং যুদ্ধের সেই ভয়ঙ্কর ঘটনাগুলো একে একে মনে পড়বে তার। সমগ্র যুদ্ধক্ষেত্রটা তার অতীতের সেই বাস্তবতাটা যেন ফিরে পাবে একে একে সেই সারিবদ্ধ পদাতিক বাহিনীর ক্ষিপ্র পদসঞ্চার। দু দলের প্রচণ্ড আক্রমণের বিপরীতমুখী দুটি তরঙ্গমালার ঘাত-প্রতিঘাত, উৎক্ষিপ্ত বেয়নেট ও তরবারির উজ্জ্বলতা, কামানের অগ্নদগার ও বজ্রনিনাদ–সব জীবন্ত হয়ে উঠবে ধীরে ধীরে। সমাধিগহ্বর থেকে উৎসারিত এক ভৌতিক আর্তনাদের মতো পথিক শুনতে পাবে এক অদৃশ্য যুদ্ধের অশ্রুত ধ্বনি, দেখতে পাবে অসংখ্য বর্মধারী ও বোমারু সৈনিকের ছায়ামূর্তি। দেখবে ওদিকে নেপোলিয়ন, এদিকে ওয়েলিংটন –দুই নেতা দু দিকে দাঁড়িয়ে যুদ্ধ পরিচালনা করছেন। সব কিছু শেষ হয়ে গেলেও অফুরান অসমাপ্ত সগ্রামে আজও মত্ত হয়ে আছেন তাঁরা। সে সংগ্রামের তীব্রতা আর বিভীষিকা প্রকট হয়ে উঠেছে যেন চারদিকের প্রকৃতির মধ্যে। চারদিকের মাঠে-ঘাটে ও খালগুলোতে রক্তস্রোত বয়ে যাচ্ছে, চারদিকের গাছপালাগুলো কেঁপে কেঁপে উঠছে। কর্ণবিদারক এক প্রচণ্ড ধ্বনিতরঙ্গ আকাশকে স্পর্শ করছে আর মঁ সেন্ট জা, হুগোমঁত, পাপোলোত্তে ও গ্ল্যাশেনয়েতের পাহাড়ের চূড়াগুলোতে গর্জনশীল নির্জন বাতাসের মতো অসংখ্য সৈনিকের প্রতিমূর্তি এক আত্মঘাতী-প্রতিঘাতে মেতে উঠেছে।

.

১৭

উদারনৈতিক ভাবধারাবিশিষ্ট এমন একদল শ্রদ্ধাভাজন ব্যক্তি আছেন যারা ওয়াটারলু যুদ্ধের মধ্যে কারও কোনও দোষের কিছু দেখতে পান না। আমরা কিন্তু তাদের দলে নই। আমাদের মনে হয় এই যুদ্ধে স্বাধীনতার ব্যাপারটাকেই গুলিয়ে ফেলা হয়েছে। এমন একটি ডিম থেকে এ ধরনের এক পাখিকে কিভাবে তা দিয়ে বার করা হল, সেটাই হল আশ্চর্যের কথা।

ওয়াটারলু যুদ্ধের সবচেয়ে বড় তাৎপর্য হল এই যে এ যুদ্ধে সূচিত হয়েছে বিপ্লবের বিরুদ্ধে প্রতিবিপ্লবের জয়। এ যুদ্ধ প্যারিসের বিরুদ্ধে সমগ্র ইউরোপের যুদ্ধ, প্যারিসের বিরুদ্ধে সেন্ট পিটার্সবার্গ, বার্লিন ও ভিয়েনার যুদ্ধ, নতুনের বিরুদ্ধে প্রাচীনের যুদ্ধ। এ যেন ১৭৮৯ সালের ১৫ জুলাই-এর বিরুদ্ধে ১৮১৫ সালের ২০ মার্চের আক্রমণ। ফ্রান্সের যে গণশক্তি ছাব্বিশ বছর ধরে রাজতন্ত্রের উচ্ছেদের জন্য সংগ্রাম করেছে সেই গণশক্তির বিরুদ্ধে বিক্ষুব্ধ ও সম্মিলিত রাজশক্তির এক বিরাট আগ্নেয় অভ্যুত্থান। ওয়াটারলু যুদ্ধের এটাই ছিল যেন আসল লক্ষ্য। ব্রানসউইক, লাউ, রোমানফ, হোয়েনজোলার্স, হ্যাঁপসবার্গ ও বুর্বনের রাজবংশগুলো সব বিবাদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হয়ে ওঠে শুধু এই লক্ষ্য সাধনের জন্য। ওয়াটারলু রাজাদের ঐশ্বরিক অধিকারকে প্রতিষ্ঠিত করে। সম্রাট নেপোলিয়ন স্বৈরাচারী হয়ে উঠলে স্বাভাবিকভাবেই রাজতন্ত্রীদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দেয়। ওয়াটারলু যুদ্ধে এই কথাই প্রমাণিত হয় যে ফরাসি বিপ্লব ব্যর্থ হলেও ধ্বংস হয়নি একেবারে। সে বিপ্লব একক সম্রাট নেপোলিয়নের রূপ ধরে আবির্ভূত হয় ওয়াটারলুতে এবং এ যুদ্ধের পরেও সে বিপ্লব সেন্ট কোয়েতে মানবাধিকারের ঘোষণাপত্রে স্বাক্ষরদানরত অষ্টাদশ লুই-এর মধ্যে মূর্ত হয়ে ওঠে। নেপোলিয়ন নেপলস-এর সিংহাসনে একজন হোটেলমালিকের ছেলেকে বসিয়ে এবং সুইজারল্যান্ডের সিংহাসনে একজন ভূতপূর্ব সার্জেন্টকে বসিয়ে অসাম্যের মধ্য দিয়ে সাম্যের জয় ঘোষণা করেন। বিপ্লবের প্রকৃতি বুঝতে হলে তাকে প্রগতি আখ্যা দিতে হবে। আর প্রগতি মানে আগামীকাল। এই আগামীকাল এবং গতকাল অদ্ভুতভাবে তাদের আপন আপন কাজ করে যায়। এই আগামীকাল বা প্রগতির প্ররোচনাতেই ওয়েলিংটন ফর নামে এক সাধারণ সৈনিককে এক বাগ্মীতে পরিণত করেন। হুগোর্মতে যে আহত হয়ে পড়ে যায় সে আবার পার্লামেন্টে বক্তারূপে উঠে আসে। এটাই হল প্রগতির রীতি। তরবারির দ্বারা ইউরোপের বাম শক্তিগুলোর উচ্ছেদের যে তাণ্ডবলীলা চলে, ওয়াটারলু যুদ্ধ সেই তাণ্ডবের অবসান ঘটায়। তবে এর ফলে আবার বিপ্লব অন্য রূপে ঘুরে আসে। এখন তরবারির যুগ চলে গেছে, এখন এসেছে চিন্তাশীলদের যুগ। এখনকার যুদ্ধ বুদ্ধির যুদ্ধ। ওয়াটারলু শতাব্দীর স্রোতোধারাকে অন্য খাতে প্রবাহিত করার চেষ্টা করে, তার জয় স্বাধীনতার ছদ্মবেশী বিপ্লবের দ্বারা পরাজিত হয়।

মোট কথা, ওয়াটারলু যুদ্ধে বিজয়ী পক্ষই হল প্রতিবিপ্লবী। সে শক্তি ওয়েলিংটনের পেছনে ইউরোপের বহু রাষ্ট্রশক্তিকে ঐক্যবদ্ধ ও একত্রিত করে, পুঞ্জীভূত নরকঙ্কালের উপর এক বিজয়ী সিংহের মূর্তিতে প্রতিষ্ঠিত করে। যে শক্তি মঁ সেন্ট জা’র মালভূমির উপর থেকে এক শিকারি পাখির মতো ফ্রান্সের দিকে তাকিয়ে থাকে, সে শক্তি নিঃসন্দেহে এক প্রতিবিপ্লবী শক্তি। এই শক্তিই সম্রাটের সব শক্তিকে ছিন্নভিন্ন করে দিয়ে প্যারিসে এসে দেখে তাদের পায়ের তলায় এক আগ্নেয়গিরির গহ্বর মুখ ব্যাদান করে আছে। প্রতিবিপ্লবী শক্তি তখন আপন বিপদের কথা বুঝতে পেরে তার নীতির পরিবর্তন। করতে বাধ্য হয় এবং এক অধিকারের সনদ দিয়ে বিতর্ক শুরু করে দেয়।

ওয়াটারলু’র আসল প্রকৃতিকে আমাদের বিচার করে দেখতে হবে। তার যা মূল্য তার বেশি মূল্য দিলে চলবে না। স্বাধীনতা দানের কোনও উদ্দেশ্য তার ছিল না। প্রতিবিপ্লবীরা যুদ্ধের পরেই অনিচ্ছা সত্ত্বেও উদারনৈতিক হয়ে ওঠে, নেপোলিয়ন যেমন অনুরূপ অবস্থার চাপে অনিচ্ছায় বিপ্লবী হয়ে ওঠেন। ১৮১৫ সালের ১৮ জুন তারিখে বিপ্লবের নায়ক। রোববাসপিয়ারের ভূমিকায় অবতীর্ণ অশ্বারোহী নেপোলিয়ন আসনচ্যুত হন।

.

১৮

স্বৈরতন্ত্রের অবসানের সঙ্গে সঙ্গে ইউরোপের রাষ্ট্রব্যবস্থা ভেঙে খান খান হয়ে গেল।

নেপোলিয়নের বিশাল সাম্রাজ্য ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে এমন এক ব্যাপক অন্ধকার নেমে এল যে অন্ধকার একদিন নেমে এসেছিল রোম সাম্রাজ্যের পতনের পর। বর্বর যুগের মতো বিশৃঙ্খলা দেখা দিল। কিন্তু ১৮১৫ সালের বর্বরতার নাম হল প্রতিবিপ্লব। এ প্রতিবিপ্লব অবশ্য উপযুক্ত প্রাণশক্তির অভাবে ক্ষণস্থায়ী হয়।

বিধ্বস্ত সাম্রাজ্যের জন্য অনেক বীর অবশ্য অশ্রুপাত করতে থাকে। তরবারির শক্তি আর সামরিক গৌরব যদি রাজদণ্ডের গৌরব হয় তা হলে সাম্রাজ্য অবশ্যই হবে গৌরবের মূর্ত প্রতীক। কিন্তু এই সাম্রাজ্যের ঐশ্বর্য থেকে যে জ্যোতি বিচ্ছুরিত হয় তা ছিল আসলে অত্যাচারের আগুন থেকে বিচ্ছুরিত এক অন্ধ আলো। আসলে তা ছিল চোখধাঁধানো এক অন্ধকার। সুতরাং সাম্রাজ্যের পতন মানেই গ্রহণজনিত অন্ধকারের নিঃশেষিত অবসান।

অষ্টাদশ লুই বিজয়গর্বে ফিরে এলেন প্যারিসে। ৮ জুলাই তারিখে প্যারিসের রাজপথে যে নৃত্য-উৎসব চলতে থাকে তা ২০ মার্চের উদ্যম উল্লাসের সব স্মৃতিকে মুছে দেয়। নির্বাসিত রাজা আবার ফিরে এসে অধিষ্ঠিত হন সিংহাসনে। স্বরাজ্যে স্বরাট হয়ে বসেন। ম্যালেনের যে কবরখানা ১৭৯৩ সালে সাধারণের কবরখানায় পরিণত হয়, যে কবরখানায় রাজা ষোড়শ লুই আর রানি মেরি আঁতানোতকে সমাহিত করা হয়, যার মধ্যে তখনও তাদের দেহাস্থি শায়িত হয়ে ছিল, সেই কবরখানাটিকে মর্মরপ্রস্তর দিয়ে বাধিয়ে দেওয়া হয়। তাঁদের স্মৃতি রক্ষার্থে এক স্মৃতিস্তম্ভ নির্মিত হয় সেখানে। পোপ সপ্তম পায়াস যিনি একদিন নেপোলিয়নের রাজ্যাভিষেক অনুষ্ঠান সম্পন্ন করান, সেই পোপ সপ্তম পায়াসই অষ্টাদশ লুই-এর অভিষেক অনুষ্ঠান সম্পন্ন করলেন তেমনি প্রশান্তভাবে। এইভাবে ইউরোপের নির্বাসিত সিংহাসনচ্যুত রাজারা আবার ফিরে এসে আপন আপন সিংহাসনে বসেন। অথচ সমগ্র ইউরোপের অধিপতি রাজাধিরাজ পিঞ্জরাবদ্ধ পশুর মতো কারারুদ্ধ হন। এইভাবে অন্ধকারের জায়গায় আলো আর আলোর জায়গায় অন্ধকার আসন গ্রহণ করে। এই সব কিছুর একমাত্র কারণ হল এই যে এক রাখাল বালক বনের মধ্যে একদিন এক প্রুশীয় সেনাপতিকে পথ দেখিয়ে বলে, “আপনি এ পথে না গিয়ে ওই পথে যান।’

১৮১৫ সালের শরৎ আসে বিষণ্ণ বসন্তের রূপ ধরে। পুরনো বিষাক্ত বাস্তব অবস্থানগুলো শুধু তাদের বাইরের রূপটার পরিবর্তন করে। এক ব্যাপক মিথ্যাচার, কল্পিত সত্যের ধারণা বৈধ সত্যের আসন গ্রহণ করে। মানবাধিকারের সনদের অন্তরালে রাজাদের ঐশ্বরিক অধিকার লুকিয়ে থাকে। মনুষ্যবিদ্বেষ, কুসংস্কার এবং নৈতিক সততার অভাব এক উজ্জ্বল উদারনীতিবাদের রূপ ধারণ করে। সব পুরনো সাপগুলো খোলস ছাড়ে। নেপোলিয়ন একই সঙ্গে মানবজাতির গৌরব বাড়িয়ে তোলেন এবং খর্ব করেন। চাকচিক্যময় জৌলুসধারী এক জড়বাদকে আদর্শবাদ হিসেবে চালাবার চেষ্টা করে এক বিরাট ভুল করেন তিনি। ভবিষ্যৎকে উপহাস করেন এইভাবে।

কিন্তু নেপোলিয়ন কোথায় এবং কী করছেন? যুদ্ধবাজ লোকেরা তাদের প্রিয় গোলন্দাজকে খুঁজে বেড়াতে লাগল সর্বত্র। ওয়াটারলু যুদ্ধফেরত এক পঙ্গু সৈনিককে একদিন একটি লোক বলল, নেপোলিয়ন মারা গেছেন।

সৈনিক আশ্চর্য হয়ে বলল, মারা গেছেন! তিনি?

এটাই হল নেপোলিয়নের আসল পরিচয়। সেই স্বৈরাচারীর তখনকার দিনে কোনও লোক কল্পনাও করতে পারত না। ওয়াটারলু যুদ্ধের অনেক পরেও নেপোলিয়নের অভাবজনিত এক বিশাল শূন্যতার দ্বারা আচ্ছন্ন হয়ে ছিল সমগ্র ইউরোপের অন্তর।

ইউরোপের রাজারা সে শূন্যতা পূরণ করার চেষ্টা করতে লাগল। ইউরোপ তার নিজের পুনর্গঠনে মন দিল। ওয়াটারলু যুদ্ধের আগে ঐক্যবদ্ধ মিত্রশক্তি হলি অ্যালায়েন্স’-এ পরিণত হল।

প্রাচীন ইউরোপ যখন নিজেকে পুনর্গঠিত করতে লাগল, তখন তার ভেতর থেকে বেরিয়ে এল এক নতুন ফ্রান্স। যে ভবিষ্যৎকে একদিন উপহাস করে তার গুরুত্বকে অস্বীকার করেছিলেন সম্রাট নেপোলিয়ন, সে ভবিষ্যৎ তার ললাটে স্বাধীনতার এক উজ্জ্বল ধ্রুবতারা নিয়ে আবির্ভূত হল। যুবকরা পরম আগ্রহভরে সে ধ্রুবতারার দিকে তাকাতে লাগল। কিন্তু এক আশ্চর্য বৈপরীত্য দেখা দিল সেই যুবশক্তির মনে। তারা একই সঙ্গে অতীত ও ভবিষ্যৎকে ভালোবাসতে লাগল। স্বাধীনতার রূপ ধরে আসা ভবিষ্যৎকে যেমন সাদরে বরণ না করে নিয়ে পারল না, তেমনি অতীত শক্তির ঐশ্বর্যের প্রতীক নেপোলিয়নকেও তারা বর্জন করতে পারল না।

পরাজয়ের মধ্যেও পরাজিত নেপোলিয়নের গুরুত্ব বেড়ে গেল। বন্দি নেপোলিয়নের ওপর কড়া নজর রাখার জন্য ইংল্যান্ড ভার দেয় হাডস্টনের ওপর এবং ফ্রান্স এ কাজের ভার দেয় মশেনুর ওপর। তার জোড়বদ্ধ হাত দুটি সব রাজাদের কাছে ছিল সন্ত্রাসের বস্তু। অনেক রাজা বলত, উনি আমার বিদ্রি রাত্রি। বিপ্লবের যে শক্তি তার মধ্যে নিহিত ছিল সেই বিপ্লবের জন্যই ভয় করত তাকে সবাই। মৃত্যুর পরেও নেপোলিয়নের আত্মা সারা জগৎকে কাঁপিয়ে তুলঁত এবং রাজারা ভয়ে ভয়ে রাজত্ব করত। তারা সব সময় দিগন্তে সেন্ট হেলেনা দ্বীপের পাহাড়টাকে দেখত।

এই হল ওয়াটারলু।

কিন্তু অনন্তকালের পরিপ্রেক্ষিতে এ যুদ্ধের তাৎপর্য কী? প্রথমে সারা আকাশটাকে আচ্ছন্ন করে মেঘ নেমে এল। মেঘ থেকে বিরাট ঝড় উঠল। যুদ্ধ হল। যুদ্ধের পর এল শান্তি। এত সব বিপর্যয় ও জয়-পরাজয় এক মুহূর্তের জন্যও সেই সর্বদর্শী দুটি বিশাল চক্ষুর সর্বব্যাপী দৃষ্টিকে বিচলিত করতে পারেনি। যে দৃষ্টির সামনে এক তৃণখণ্ড থেকে অন্য তৃণখণ্ডে উড়ে বেড়ানো সামান্য এক ফড়িং আর উড়ন্ত ঈগল সমান।

.

১৯

আমাদের বাহিনীর পক্ষে এবার যুদ্ধক্ষেত্রে ফিরে যাওয়া দরকার।

১৮১৫ সালের ১৮ জুন ছিল পূর্ণিমা। যে রাতে রুশারের বর্বর বাহিনী পলায়নরত ফরাসি সৈনিকদের অনুসরণ করছিল তখন আকাশ থেকে ঝরে-পড়া পূর্ণ চাঁদের আলো তাকে পথ দেখায়। পালিয়ে যাবার সব পথ উদঘাটিত করে দেয় শত্রুদের চোখের সামনে। ভীতসন্ত্রস্ত পলায়নমান ফরাসি সৈনিকদের হিংস্র প্রুশীয় অশ্বারোহী বাহিনীর দয়ার ওপর ঠেলে দেয়। এইভাবে সেদিনের সেই পূর্ণিমার চাঁদ নরহত্যার তাণ্ডবে সহায়তা করে। এইভাবে অনেক চন্দ্রালোকিত রাত্রি মানুষের অনেক দুঃখে বিপদে মুখ বার করে হাসতে থাকে।

মঁ সেন্ট জা’র প্রান্তরে গুলিবর্ষণ থেমে গেলেই সে প্রান্তর একেবারে জনহীন হয়ে। পড়ে। ফরাসি বাহিনী পালিয়ে গেলেই তাদের শিবিরে ঢুকে পড়ল ইংরেজ বাহিনীর বিজেতা সৈন্যরা। কারণ তখন একটা রীতি ছিল, যুদ্ধক্ষেত্রে বিজেতা সৈন্যদের বিজিত সৈন্যদের শিবিরে গিয়ে তাদের বিছানায় শুতে হত।

প্রুশীয় অশ্বারোহীরা পলাতক শত্রুদের পশ্চাদ অনুসরণ করতে লাগল। ওয়েলিংটন গাঁয়ের মধ্যে নিশ্চিন্তে এক জায়গায় বসে যুদ্ধের বিবরণ লিখতে লাগলেন। র্ম সেন্ট জঁ’র। উপর বোমাবর্ষণ করা হয়। হুগোমঁত, পাপোলোত্তে আর প্ল্যানশোয়েতে আগুন লাগানো হয়। লা হাই সেন্ত আক্রান্ত ও বিধ্বস্ত হয়। লা বেল অ্যালায়েন্সে বিজেতা বাহিনীর সব দল মিলিত হয়। কিন্তু এই সব জায়গার কথা স্মরণ করা হয় না, তাদের নাম করা হয় না। যে ওয়াটারলুর যুদ্ধের তেমন কোনও ভূমিকাই নেই সেই ওয়াটারলুই সব গৌরব লাভ করে।

যারা যুদ্ধের জয়গান গায় আমরা তাদের দলে নেই। প্রয়োজন হলে আমরা যুদ্ধ সম্পর্কে সত্য কথাই বলি। সব যুদ্ধেরই বিষাদময় এক সকরুণ ঐশ্বর্য আছে, সেটা আমরা অস্বীকার করিনি। কিন্তু তার সঙ্গে এর কতকগুলি আবার নোংরা দিকও আছে। তার মধ্যে একটা হল মৃতদেহগুলোর সব কিছু লুণ্ঠন। যুদ্ধক্ষেত্রে যেসব সৈনিক নিহত হয়। তাদের মৃতদেহ থেকে সব কিছু লুণ্ঠন করে নেওয়া হয়। যুদ্ধের পরদিন সব মৃতদেহগুলো নগ্ন হয়ে পড়ে থাকে।

কিন্তু কারা এই অপহারক? যারা কোনও যুদ্ধজয়ের পরমুহূর্তেই বিজয়গৌরবের পকেটে হাত ঢুকিয়ে সে গৌরবকে কলঙ্কিত করে, তারা কারা? ভলতেয়ারের মতো কিছু দার্শনিক মনে করেন, যারা এ গৌরব অর্জন করে তারাই এ গৌরবকে খর্ব করে। সেই একই লোক। জীবিতরা মৃতদের ওপর লুণ্ঠন চালায়। দিনের বেলাকার বীর সৈনিক রাত্রির অন্ধকারে এক নোংরা ন্যক্কারজনক কাজে লিপ্ত হয়ে পড়ে। অনেকের মতে অবশ্যই এ কাজে অধিকার আছে তার, কারণ তাদেরই অস্ত্রাঘাতে ও সমরকুশলতার জন্যই মৃত্যু ঘটেছে সেই সব লুণ্ঠিত ব্যক্তিদের।

আমরা কিন্তু এটা বিশ্বাস করি না। যে হাত গৌরবের লরেল অর্জন করে নেয় সেই হাত কখনও এক মৃত সৈনিকের পা থেকে জুতো খুলে নিতে পারে না। বিশেষ করে বর্তমান যুগের কোনও সৈনিকের বিরুদ্ধে এ অভিযোগ আমরা করতে পারি না।

সব যুদ্ধক্ষেত্রেই সৈন্যশিবিরের আশপাশে ও আনাচে-কানাচ কিছু আধা-ভৃত্য। ও আধা-দুবৃত্ত, আধা-পঙ্গু লোক থাকে। তারা শিবিরের কাছে থেকে সৈন্যদের। ফাই-ফরমাস খাটতে থাকে। অনেক ভিখিরিও অনেক সময় সৈন্যদের পথপ্রদর্শকের কাজ করে। এই সব লোক সৈনিকদের খুশি করে তাদের কাছ থেকে পুরনো ঘেঁড়া পোশাক চেয়ে নিয়ে পরতে থাকে। আগের যুগে এই সব ভবঘুরে ধরনের কিছু লোক সব সৈন্যদলের সঙ্গেই যাওয়া-আসা করত। এদের কোনও দেশ বা জাতিগত কোনও পরিচয় ছিল না। তারা ইতালি ভাষা মুখে বলত অথচ জার্মান সৈন্যদের পিছু পিছু যেত। ফরাসি ভাষা মুখে বলে ইংরেজদের অনুসরণ করত। শুধু এই সব ভবঘুরেরা লুণ্ঠন করত না, অনেক বড় বড় সেনাপতিও লুণ্ঠন সমর্থন করতেন। শত্রুদের যা পাও তা সব কেড়ে নাও, তা ভোগ কর। এই ছিল তখনকার দিনের নীতি-উপদেশ। সেনাপতি তুরেনকে তাঁর বাহিনীর লোকেরা বিশেষভাবে শ্রদ্ধা করত, কারণ তিনি তাদের লুণ্ঠন সমর্থন করেন। একটি সেনাবাহিনীতে কতজন সৈনিক এই লুণ্ঠনের কাজে জড়িত ছিল, সেটা নির্ভর করত সেনাপতির কঠোরতা আর শৃঙ্খলাবিধানের ক্ষমতার ওপর। সেনাপতি হোশে আর মার্কোর সেনাদলের মধ্যে এই ধরনের কোনও লুণ্ঠনকারী ছিল না। সত্যি কথা বলতে কি, ওয়েলিংটনের বাহিনীতেও এই ধরনের লোক খুব কমই ছিল।

সে যাই হোক, ১৮ থেকে ২৮ জুনের মধ্যে ওয়াটারলুর যুদ্ধক্ষেত্রে বিজিত পক্ষের মৃতদেহগুলো লুণ্ঠিত হয়। ওয়েলিংটন এ ব্যাপারে কঠোর অনমনীয় এক মনোভাব পোষণ করেন। তিনি ঘোষণা করেন কোনও লোককে যদি দেখা যায় কোনও মৃতদেহ থেকে কিছু লুণ্ঠন করছে তা হলে তাকে দেখা মাত্র গুলি করা হবে। কিন্তু এত সব কড়াকড়ি সত্ত্বেও অফিসারদের চোখে ধুলো দিয়ে মৃত সৈনিকদের দেহ থেকে যা কিছু পাচ্ছিল তা লুট করে নিচ্ছিল একদল লোক। ওয়েলিংটন যেদিকে দাঁড়িয়েছিলেন তার উল্টো দিকে অন্যপ্রান্তে লুণ্ঠন চলছিল।

সেই সময় চাঁদের আলোয় প্লাবিত হয়ে ছিল সমস্ত রণভূমি।

রাত্রি প্রায় দুপুরের সময় ওহেনের রাস্তার কাছে একটি মানুষকে ভবঘুরের বেশে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখা যায়। তাকে দেখে সে ফরাসি অথবা ইংরেজ, চাষি অথবা সৈনিক তার কিছুই বোঝা যাচ্ছিল না। মৃতদেহের গন্ধই যেন তাকে টেনে এনেছে সেখানে। তার গায়ে আস্তিনহীন একটা কোট। সে খুব সতর্কতার সঙ্গে পথ চলছিল। সামনে এগিয়ে যেতে যেতে প্রায়ই পেছন ফিরে তাকাচ্ছিল। মনে হচ্ছিল লোকটা দিনের বেলার থেকে রাত্রিকালেই ঘোরাফেরা করে বেশি। তার সঙ্গে কোনও ব্যাগ ছিল না। কিন্তু তার কোর্টের পকেটগুলো বড় বড় ছিল। পায়ের তলায় এক একটা মৃতদেহ দেখে এক একবার থামছিল সে এবং নত হয়ে ঝুঁকে কী সব বিড়বিড় করে আপন মনে বলছিল অনুচ্চ স্বরে। তার সতর্কিত অঙ্গভঙ্গি এবং রহস্যময় গতিবিধি দেখে তাকে নর্মান রূপকথায় বর্ণিত ধ্বংসাবশেষের কাছে ঘুরে বেড়ানো প্রেমূর্তির মতো মনে। হচ্ছিল। সে যেন জলাশয় সন্নিহিত কোনও স্থানের রাতচোরা এক পাখি।

কেউ যদি সেই লোকটার দিকে তাকাত সেই সময় তা হলে সে তার থেকে আগে কিছু দূরে দেখতে পেত মঁ সেন্ট জাঁ আর ব্রেন লালিউদের মাঝখানে লিভেলে রোডের ধারে একটি বাড়ির পেছনের দিকে একটা ঘোড়ার গাড়ি দাঁড়িয়ে আছে। ঘোড়াটা দেখে মনে হচ্ছিল পেট ভরে না খেতে পেয়ে সেটা রোগা হয়ে গেছে। গাড়িটার ভেতর একগাদা বাক্স-পেটরা আর পুঁটলির উপর একটি নারীমূর্তি বসে ছিল। সেই গাড়িটা আর এই ভবঘুরের মধ্যে হয়তো কোনও সম্পর্ক ছিল।

আকাশে কোনও মেঘ ছিল না। রাত্রির আবহাওয়াটা ছিল খুবই শান্ত। চারপাশের যে সব গাছের ডালগুলো গুলিবর্ষণের ফলে ভেঙে গিয়ে গাছের সঙ্গে লেগে থেকে ঝুলছিল, সেই সব ডালপালাগুলো শান্ত বাতাসে দুলছিল। দীর্ঘশ্বাসের মতো মৃদুমন্দ বাতাস বইছিল। এক মৃদু কম্পনে ঘাসগুলো শিহরিত হচ্ছিল।

ইংরেজ সৈন্যরা গাঁয়ে টহল দিয়ে বেড়াচ্ছিল। দূর থেকে তাদের শব্দ আসছিল। হুগোমঁত আর লা হাই সেন্ত গাঁ দুটো তখনও জ্বলছিল। সেই আগুন থেকে একটা আলোর আভা বেরিয়ে ইংরেজদের শিবিরের আগুনের আভার সঙ্গে মিশে গিয়ে আলোর একটা অর্ধবৃত্ত রচনা করেছিল।

খালের মতো সেই নিচু গ্রাম্য পথটাতে যে দুর্ঘটনা ঘটেছিল তার কথা বলা হয়েছে। সেই খাল ও রাস্তাটায় মানুষ আর ঘোড়ার মৃতদেহে ভরে ছিল। সে জায়গাটা একেবারে শান্ত। পথটার দু দিকে দুটো পারের উপরের ফাঁকা জায়গাতেও মৃতদেহ পড়ে ছিল। তখনও রক্তের স্রোত বয়ে যাচ্ছিল।

সেই নৈশ ভবঘুরে এই পথেই রক্তমাখা পায়ে যেতে যেতে মৃতদেহগুলোর মাঝে কি খুঁজছিল। কোন অবর্ণনীয় দৃশ্যের সন্ধানে তার নীরব নিঃশব্দ অভিযান সে চালিয়ে যাচ্ছিল তা কে জানে!

লোকটা হঠাৎ এক জায়গায় থামল। কিছু দূরে মৃতদেহের স্তূপটা যেখানে সবচেয়ে উঁচু আর ঘন হয়ে উঠেছিল সেখানে একগাদা মানুষ আর ঘোড়ার মৃতদেহের মাঝখানে। একটা মৃতদেহের একটা লম্বা হাত বেরিয়ে ছিল। চাঁদের আলোয় সেই হাতটার একটা আঙুলে একটা আংটি চকচক করছিল। ভবঘুরে লোকটি নতজানু হয়ে বসে আংটিটা আঙুল থেকে ছিনিয়ে নিয়ে আবার উঠে পড়ল। চারদিকে সাবধানে সে তাকিয়ে দেখল কেউ কোথাও নেই।

কিন্তু সে যেমনি সেখান থেকে চলে যাবার জন্য পা বাড়াল অমনি যে হাত থেকে সে আংটি চুরি করেছিল সেই হাতটা পেছন থেকে তার কোটের কোণটা টেনে ধরল। কোনও সৎ লোক হলে এই ঘটনায় ভয় পেয়ে যেত রীতিমতো, কিন্তু ভবঘুরে লোকটি হাসতে লাগল। আপন মনে বলল, ভূত, সৈন্য নয়।

যে হাতটা তার কোটটার কোণটা ধরেছিল সে হাতের মধ্যে কোনও জোর ছিল না। তাই লোকটি জোর করে চলে যেতেই হাতটা ঢলে পড়ল।

লোকটি তখন কী মনে হতে ঘুরে দাঁড়িয়ে আপন মনে বলল, তবে কি লোকটা এখনও বেঁচে আছে? দেখা যাক।

এই বলে ভবঘুরে যার হাতের আঙুল থেকে সে আংটিটা ছিনিয়ে নিয়েছিল তার অচেতন দেহটাকে মৃতদেহের স্তূপ থেকে বার করল। দেখে বোঝা যাচ্ছিল লোকটি ফরাসি বর্মধারী বাহিনীর এক উচ্চপদস্থ অফিসার। তার মাথায় কোনও শিরস্ত্রাণ ছিল না। তরবারির আঘাতে তার গোটা মুখখানা ক্ষতবিক্ষত হয়ে পড়েছিল। মুখের উপর রক্ত জমাট বেঁধে ছিল। কিন্তু তার দেহের কোনও হাড় ভাঙেনি। কারণ তার চারদিকে মৃতদেহ ছড়িয়ে থাকায় তার দেহটা পিষ্ট বা দলিত হয়নি কোনওভাবে। তার বুকের বর্মের উপর একটা ক্রস ঝোলানো ছিল। ভবঘুরেটি সেই ক্রসটা খুলে নিজের কোটের ভেতর-পকেটে ভরে নিল। তার পকেট হাতড়ে একটা হাতঘড়ি আর একটা মানিব্যাগ বার করে নিয়ে নিল।

এমন সময় দেহটা নাড়াচাড়া হওয়ায় অচেতন মানুষটি চোখ খুলল। সে তখনও মরেনি। গুরুতর আহত হয়েছিল শুধু। সে চোখ খুলেই ভবঘুরেকে বলল, ধন্যবাদ।

ভবঘুরে তখন হঠাৎ শুনতে পেল দূরে টহলধারী সৈন্যরা আসছে। সে তাই চলে যাবার জন্য পা বাড়াল। মুমূর্ষ অফিসারটি তাকে ক্ষীণ কণ্ঠে জিজ্ঞাসা করল, যুদ্ধে কারা জিতেছে?

ভবঘুরে বলল, ইংরেজরা।

অফিসার বলল, আমার পকেটে একটা হাতঘড়ি আর টাকার ব্যাগ পাবে।

ভবঘুরে তার আগেই সে দুটো নিয়ে নিয়েছে। তবু সে অফিসারকে দেখিয়ে তার পকেটগুলো হাতড়ে বলল, না নেই।

অফিসার তখন বলল, তা হলে কে চুরি করে নিয়েছে। আমি সেগুলো তোমাকেই দিতে চেয়েছিলাম।

ভবঘুরে বলল, কারা আসছে। আমি যাচ্ছি।

সে যাবার জন্য পা বাড়িয়ে দিল।

অফিসার তাকে বলল, তুমি আমাকে মৃতের স্তূপ থেকে উদ্ধার করেছ। কে তুমি? আমিও ফরাসি বাহিনীতেই যুদ্ধ করছিলাম তোমার মতোই।

কোন পদে ছিলে তুমি?

সার্জেন্ট।

তোমার নাম কী?

থেনার্দিয়ের।

অফিসার বলল, আমি তোমার নাম কখনও ভুলব না। আমার নামটাও তুমি মনে রাখবে। আমার নাম হল তমার্সি।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *