২০. উদ্দেশ্য প্রণোদিতভাবে অমান্য

২০.

লিয়া ভাজি এই প্রথম তার বস ক্রস ডি লিনার আদেশ উদ্দেশ্য প্রণোদিতভাবে অমান্য করল।

এটা অবশ্যম্ভাবী ছিল। গোয়েন্দা জিম লুজি অন্যান্য গৃহ তল্লাশি করল এবং পুনরায় স্কানেটের মত্যু সম্পর্কে প্রশ্ন উপস্থাপন করল। লিয়া স্কানেটের সব বিচারবুদ্ধিকে ঘৃণা করল এবং দাবি করল, সে কেবল হোটেল লবিতে বিশেষ সময়ে ঘটনাটি ঘটিয়েছিল। লুজি তার কাঁধে মৃদু আঘাত করল, তারপর তার গালে তীব্র বেগে চড় মারল। লিয়া বলল, ঠিক আছে, তুমি ছোট্ট একটি মুদ্রা বিশেষ। আমি তোমাকে শিগগিরই পাব।

 লিয়ার মনে লুজির মৃত্যু পরোয়ানা জারি করল। ব্যাপার না, আর যা ঘটেছে এবং সে মনে করল তার ভবিষ্যৎ বিপদের মধ্যে। সে লুজির মৃত্যু নিশ্চিত করতে পারত। কিন্তু সে ছিল খুবই সাবধানী। ক্লেরিকুজিও পরিবারে বিধিনিয়ম ছিল খুব কঠিন।

তুমি কখনও একজন পুলিশ অফিসারের ক্ষতি করতে পারবে না।

লিয়া নিজেকে সংবরণ করল, ফিস সারকির সঙ্গে ক্রসের সভায় যাওয়ার কথা। লুজি হলো অবসরপ্রাপ্ত অংশীদার। সে কখনও বিশ্বাস করত না যে, সারকি ভবিষ্যতেও গোপনীয়ভাবে অবশিষ্ট অংশীদার হিসেবে থাকবে। সে নিশ্চিত সারকি লুজিকে মিটিংয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছিল এবং সম্ভবত ভাজিকে কারের মধ্যে অপেক্ষা করতে দেখেছিল। যদি এটা সত্য হতে তাহলে এটা ক্রস এবং তার জন্য বড় ধরনের বিপদ বয়ে আনত। এই মতবাদের ওপর ভিত্তি করে সে ক্রসের বিচারকে সন্দেহ করল। পুলিশ অফিসার মাফিয়ার মতো একসঙ্গে আঘাত করল।

লিয়া দুজন নতুন সৈন্য সংগ্রহ করল এবং হান্টিং লজ থেকে সান্তা মানকায়, সারকির বাড়িতে গেল। সারকির বাড়ির বাইরের দিক ছিল নির্জন। তার বাড়ির পাশের বাগানটিতে একটি পরিত্যক্ত ঘাসকাটা যন্ত্র ছাড়া আর কিছুই নেই।

কিন্তু গাড়ির গ্যারেজের দরজা খোলা একটি গাড়ি এর মধ্যে আছে এবং লিয়া হেঁটে দরজার কাছে গেল এবং বেল বাজাল। কোনো উত্তর পাওয়া গেল না। সে বাজাতেই থাকল। সে দরজার বলের মতো হাতলটি পরীক্ষা করল, দরজায় তালা বন্ধ ছিল না। সে কি তাড়াতাড়ি ভেতরে গেল না তাড়াতাড়ি স্থান ত্যাগ করল? তারপর সে দরজার মধ্য দিয়ে একটি ছোট হল রুমে প্রবেশ করল এবং উচ্চস্বরে সারকিকে ডাকল। এবারও কোনো উত্তর পেল না। লিয়া বাড়ির মধ্যে ঘুরল। দুটো শোবার ঘরই সম্পূর্ণ অনাবৃত, সে বেষ্টনীর মধ্যে এবং বিছানার নিচ অংশ দেখল। সে সোজা ড্রইং রুমে গেল, সোফার নিচ অংশ এবং চেয়ারের গদির মধ্যে কিছু আছে কি-না তা দেখল। তারপর সে রান্নাঘরে গেল এবং একটি প্রেটিও টেবিল দেখল, যেখানে আরো একটি দুধের বাটি, একটি কাগজের থালা, চিজ, স্যান্ডউইচ, সাদা রুটির আংশিক অংশ আরো অনেক কিছু ছিল।

রান্নাঘরের সঙ্গে সংযুক্ত একটি দরজা ছিল, কিন্তু কোনো জানালা পাওয়া গেল না বিধায় লিয়া একটু দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে পড়ল।

লিয়া ভাজি অপ্রত্যাশিতভাবে ভেতরে প্রবেশ করল এবং পূর্বপুরুষ ব্যবহৃত একটি বাইসাইকেল দেখল। যে বন্ধকৃত অনেক দরজা খুলল, ভেতরে ওয়ালে পুলিশের পোশাক ঝোলানো মেঝের এক কোণে এক জোড়া কালো জুতা এবং খোঁপা করা একটি পুলিশের টুপি ছিল।

তড়িঘড়ি করে সে অট্টালিকার নিচ তলায় ফিরে এলো এবং ট্রাঙ্ক থেকে সমস্ত পশমের কম্বলগুলো বাইরে ছুঁড়ে মারল এবং নিশ্চিত হলো, জলের তলদেশে প্রথমেই মস্ত বড় মাথা এবং তারপর মাংসহীন দেহ। সারকির ডান চোখে বড় গর্ত এবং তার ওপর লাল মুদ্রার মতো রক্তের জমাট পিণ্ড। তার মুখের চামড়া মোমের মতো নরম, কালো বসন্তের দাগ। লিয়া একজন যোগ্যতাসম্পন্ন মানুষ। সে বুঝতে পারল বিষয়টা কি হতে পারে। লিয়া সাবধানে কম্বলগুলো ভাজ করল, শরীরের ওপর রাখল। তারপর বাড়ি থেকে বের হলো। সে তার কোনো হাতের ছাপ রাখল না কিন্তু সতর্কতার সঙ্গে কম্বলের টুকরাগুলো দৃঢ়তার সঙ্গে নিয়ে এলো। সে কাপড়গুলো পোড়াতে

 তারপর লিয়া মেঝেতে রাখা একটি ট্রাঙ্কের কাছে গেল এবং জোরে টেনে ট্রাঙ্ক থেকে ঢাকনাকে আলাদা করল। এটা তাৎক্ষণিক আলোকিত হয়ে উঠল। ট্রাঙ্কের অভ্যন্তরে ভাঁজ করা পরিপাটি কিছু কম্বল দেখতে পেল।

 লিয়া সিঁড়ি বেয়ে ফিরে এলো এবং সাগরের কিনারায় দাঁড়াল। দেখল বালুর মধ্যে একজন বোকার মতো মানুষের দেহ লুকিয়ে রাখা। তখন তার ধারণা পাল্টে গেল। সম্ভবত কেউ এখানে এসেছিল এবং সারকিকে চয়ন করেছিল। কিন্তু একজন গুপ্ত ঘাতকের জন্য সেখানে রিস্ক নেওয়া বড়ই কঠিন। তাছাড়া সারকি মানুষ হিসেবে খুবই বিপজ্জনক। তাই লিয়া যুক্তির সাহায্যে প্রবৃত্ত হলো। যদি মানুষটি মৃত হয় তাহলে তার বাড়িতে থাকত।

এমনকি তার জুতাও। তার সৈন্য দল তাকে বিমানবন্দরে নিয়ে এলো এবং যখন সে ভেগাসে যাওয়ার জন্য জাহাজের অপেক্ষা করেছিল। তখন সে বিমানবন্দরের একটি দোকান থেকে নতুন জুয়াকে অন্তর্ভুক্ত করার জন্য নতুন কাপড় কিনল। তারপর সে একটি ব্যাগ কিনল এবং তারপর পুরাতন কাপড় চোপড় এটার মধ্যে রাখল। ভেগাসে সে জানদু হোটেলে পরীক্ষা-নিরীক্ষা করল এবং ক্রসকে একটি সংবাদ পাঠাল। তারপর সে সম্পূর্ণ সিক্ত হলো। সে ক্রসের কল পাওয়ার জন্য অপেক্ষা করল।

যখন কল এলো সে ক্রসকে বলল, কে তার পুরনো কাপড়-চোপড় ব্যাগে করে নিয়ে এসেছে এবং এটাই প্রথম জিনিস, সে ক্রসকে বলল, তুমি নিজেই পঞ্চাশ গ্রান্ড জমা করেছিলে। ক্রস তার দিকে তাকাল এবং হাসল। লিয়া এমনিতেই সাধারণত নিপুণ পোশাক কিনত। তাই সে একটি ফ্লাউরি জামা, নীল প্যান্ট এবং একটি হালকা রঙের জ্যাকেট কিনল যা একটু নীল। তাকে নিম্নজাতের জুয়াখেলা ব্যক্তির মতো মনে হলো। লিয়া তাকে সারকির সম্পর্কে বলল। সে তার প্রতিশোধের জন্য আক্রমণের নকশা তৈরি করল, কিন্তু ক্রস তাদের মীমাংসা করল, তুমি আমাদের মধ্যেই আছ, তোমার নিজেকে রক্ষা করতে হবে। কিন্তু তুমি জুয়া খেলার বাড়ি বলতে কি বোঝাচ্ছ?

অতি সাধারণ লিয়া বলল, সারকি একজনই ছিল যে লুজির সঙ্গে ডেন্টিকে বাধল। অন্যথায় এটা তোমার কথার কথা। ডেন্টি লুজিকে দিয়ে তার অংশীদারকে হত্যা করিয়েছিল।

 ক্রস বলল কিভাবে জুয়াখেলার বাড়িতে সারকি বোবার মতো অভিনয় করত।

লিয়া একটু কাঁধ বাঁকাল, সে নকশা দ্বারা বিভূষিত করল, সে বলল, সে লুজির কাছ থেকে টাকা পেত। সে জানত যে লুজি অবশ্যই খোটাখুঁটি খেলতে থাকবে। কারণ তুমি তাকে টাকা দিয়েছিলে, মোটের ওপর সে বিশ বছর ধরে একজন গোয়েন্দা ছিল। যে এই জিনিসগুলো নকশা করে বের করেছিল এবং সে কখনও কল্পনাও করতে পারেনি লুজি তাকে হত্যা করতে পারে।

 ক্রস বলল, তারা এখন প্রান্ত সীমায়।

এই অবস্থানে, তুমি অতিরিক্ত কোনো খেলোয়াড়কে গ্রহণ করতে পারো না। লিয়া বলল, আমি অবশ্যই বলব, আমি আশ্চর্য হয়েছিলাম যে ডেন্টি সব বিপদ-আপদই দেখেছিল। সে লুজিকে আয়ত্তে এনেছিল, যে সত্যিকার অর্থে একজন পুরনো অংশীদারকে হত্যা করতে চায়নি।

আমাদের অনুভূতিতে সবকিছুই আছে। সুতরাং এখন ডেন্টি লুজিকে আয়ত্তে আনছে।

ক্রস বলল, আমি মনে করেছিলাম লুজি তার চেয়ে বাটপার ছিল।

তুমি দুটি ভিন্ন শ্রেণীর জন্তু সম্পর্কে কথা বলছ, লিয়া বলল, লুজি ভয়ানক, ডেন্টি ক্রেজি।

সুতরাং ডেন্টি জানে, আমি তার সম্পর্কে জানি।

ক্রস লিয়াকে বলল, কোণ অর্থে আমাকে তাড়াতাড়ি অভিনয় করতে

ক্রস সামান্য মাথা নুয়াল, এটা হবে পরস্পরের মধ্যে কথোপকথন সে। বলল, তাদের অদৃশ্য হতে হবে।

লিয়া হাসল, তুমি কি মনে করো তাতে ডন ক্লেরিকুজিও প্রতারিত হবে? সে ক্রসকে বলল, যদি আমাদের পরিকল্পনা হিসেবে তাকে কেউই আমাদের দোষারোপ করবে না।

লিয়া পরবর্তী তিনদিন ক্রসের সঙ্গে পরিকল্পনা করে কাটাল। ঐ সময় সে নিজ হাতে তার সমস্ত পুরানো কাপড়-চোপড় হোটেল ইনায়িনিটরে পোড়াল। ক্রস একাকী গলফ খেলা অনুশীলন করত। সময় পেলে লিয়া তার সঙ্গী হতো। গলফ খেলার জনপ্রিয়তা সম্পর্কে লিয়া অবগত ছিল না।

 তৃতীয় দিন রাতে তারা পেস্থ হাউজের বেলকনিতে বসল। ক্রস হাতে হেভানা চুরুট নিয়ে চেয়ারে হেলান দিয়ে বসল। তারা নিচে জনতার ভিড় দেখছিল।

তারা কতটুকু চালাক, তা ভাবার বিষয় নয়। আমার মৃত্যু শিগগিরই হবে। ইচ্ছে করলে আমার বাবা ডনের সঙ্গে ডেন্টির মিটমাট করতে পারত।

ক্রস বলল, আমি মনে করি, আমরা অপেক্ষা করতে পারি। লিয়া তার চুরুটে দমকা টান মারল, বেশি দূর নয়, এখন তারা জানে তুমি সারকির সঙ্গে কথা বলেছ।

আমাদের একই সময়ে তাদেরকে পেতে হবে।

ক্রস বলল, স্মরণ রেখো, এতে পরস্পরের মধ্যে কথোপকথন হবে। তাদের দেহ অবশ্যই খুঁজে পাওয়া যাবে না।

 লিয়া বলল, তুমি প্রথমে শেষ জিনিসটি রাখছ এবং আমাদের নিশ্চিত হতে হবে। আমরা তাকে হত্যা করতে পারব।

ক্রস দীর্ঘনিঃশ্বাস ফেলল। এটা খুবই কঠিন হতে যাচ্ছে। লুজি একজন বিপজ্জনক এবং সাবধানী মানুষ। ডেন্টি যুদ্ধ করতে পারে। আমাদের একটি জায়গায় তাদেরকে পৃথক করে রাখতে হবে। তুমি কি এটা লস অ্যাঞ্জেলেসে করতে পারবে?

 লিয়া বলল, না এটা লুজির রাজ্য। সেখানে সে খুবই ভয়ানক। আমরা এটা ভেগাসে করতে পারব। এবং তা নিয়ম ভেঙে ক্রস বলল, যদি এটা পরস্পর কথোপকথনের মাধ্যমেই হয় তাহলে কেউই জানে না তারা কোথায় হত্যা হয়েছিল, লিয়া বলল, এবং পুলিশ অফিসারকে হত্যা করে আমরা ইতিমধ্যে নিয়মটি ভাঙছি।

আমি মনে করি একই সময়ে ভেগাসে তাদের কিভাবে পাওয়া যায়।

 ক্রস বলল, সেও এমন কিছু ব্যাখ্যা দিয়েছিল, আমরা অনেক টোপ ব্যবহার করব।

লিয়া ক্রসকে বলল, আমাদের নিশ্চিত হতে হবে লুজি এবং ডেন্টি এলে আমরা তাদের এখানে চাই।

ক্রস অন্যান্য ব্রান্ডি পান করল, ঠিক আছে এখানে আরো অনেক টোপ আছে।

সে লিয়াকে বলল এবং শর্তে রাজি হলো। তাদের তিরোধান হবে আমাদের পরিত্রাণ।

ক্রস বলল, এবং এটা সবাইকেই প্রতারিত করবে।

ডন ক্লেরিকুজিও ছাড়া।

.

পর্ব– আট

কমিউনিয়্যান

২১.

স্টিভ স্টেলিং তার ম্যাসিলিনার সর্বশেষ দৃশ্যটি চিত্রায়ন করা পর্যন্ত সৌভাগ্যক্রমে বেঁচে ছিল। তাছাড়া এটা পুনরায় চিত্রায়িত করতে খরচ করতে হতো এক মিলিয়ন ডলার।

সর্বশেষ দৃশ্যটি ছিল একটি যুদ্ধক্ষেত্রের, যা ছবিটির মাঝখানে সংঘটিত ছিল। ভেগাস থেকে পঞ্চাশ মাইল দূরে একটি নির্জন শহর ছিল যা সম্রাট ক্লডিয়াস কর্তৃক ধ্বংসপ্রাপ্ত হয়েছিল।

স্টিভ স্টেলিং একটি ছোট শহরে দিনের শেষ ভাগে তার হোটেলের সুইটে বিশ্রাম নিল। সেই রাতের সঙ্গী হিসেবে তার সঙ্গে ছিল দুজন মেয়ে, কোকেন এবং মদ। সে কিছুটা অস্বাভাবিক থাকার কারণে সবাইকে গর্দভ ভেবে পা ছোঁড়াছুড়ি করছিল। কারণ ছিল তাকে ছবির মূল অভিনয় থেকে বাদ দিয়ে একটি ছোট চরিত্র দেওয়া হয়েছে। সে বুঝতে পারল, এখানে সে একজন দ্বিতীয় শ্রেণীর অভিনেতা এবং তার জন্য তারকা হওয়া বড়ই ভাগ্যের ব্যাপার।

অন্যদিকে সব দৃশ্য চিত্রায়ন করার সময় অ্যাথেনা তার থেকে অনেক দূরে ছিল, যদিও তার অনেক আশা ছিল অ্যাথেনা তার সঙ্গে থাকবে।

সিনেমা ব্যবসার অনেক বছর পর স্টিভ স্টেলিং জানল কিভাবে ভালো কাজ করা যায়। যখন সে বড় তারকা হলো, তখন সে সবাইকেই বাঘা দিল। প্রকৃতপক্ষে স্টুডিওর প্রধানই ছিল, মালিক সে ছবির জন্য ছিল একটি লাইম লাইট। একজন ক্ষমতাবান প্রযোজক, যে স্টুডিওর জন্য এই সম্পদ কিনেছিল, তাছাড়া সে নিজেই স্টুডিওর প্রধানও ছিল। সে তারকা, পরিচালক, চিত্রনাট্যকার সবকিছুই পেয়েছিল, চিত্রনাট্য বা সংলাপ সে নিজেই তদারকি করত এবং স্বাধীনভাবে মানুষের কাছ থেকে অনেক টাকা-পয়সাও উপার্জন করেছিল, যারা তাকে সে সহকারী প্রযোজক হিসেবে মূল্যায়ন করেছিল, কিন্তু তার কোনো মর্যাদা ছিল না, তারপরও সে ছিল প্রধান। একটি ছবির চিত্রায়ন আরম্ভ হলো। বস নিজেই পরিচালক ছিল। সর্বোপরি সে ছিল একজন ক্ষমতাবান পরিচালক।

পরিচালক ছবির পুরোপুরি দায়িত্ব শেষ করল। সবকিছুই তার কথামতো হলো, পোশাক-পরিচ্ছেদ, সঙ্গীত সেট, কেমন করে অভিনয় করতে হবে তাও তার দ্বারা নির্ধারিত হলো। তাছাড়া ছবি সমাজে পরিচালকের একটা ক্ষমতাবান সংঘ ছিল। সে ছাড়া অন্য কোনো পরিচালকের নাম কল্পনা ধরা যেত না।

কিন্তু সব জনগণই তাদের মতো ক্ষমতাবান ছিল, তাই তারা সবিনয়ে একজন বড় তারকার মর্যাদাই স্বীকার করে নিল। একজন পরিচালক একটি ছবির জন্য যে দুই দিকে বড় তারকা পদে অধিষ্ট হয়েছিল যেমন একজন মানুষ একসঙ্গে দুটো ঘোড়াকে পরিচালনা করে।

 তার সুনাম চারদিকে ছড়িয়ে পড়ল।

দিনটি সবেগে পার হয়ে গেল, স্টিভ স্টেলিংয়ের বিশ্রামের প্রয়োজন দেখা দিল। সে একটি মাংসের ফালি গিলে খেল এবং যখন তার কাছে দুজন বালিকা এলো তাকে দেখতে। মোটামুটি ভালোই ছিল। সে তাদের কোকেন এবং শ্যাম্পেন খাওয়াল। সর্বোপরি তার জীবনকাল শেষ বিকালের গোধূলির মতে শেষ হয়ে যাচ্ছিল এবং সে কিছুই মনে করতে পারছিল না। সে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হলো।

 টি শার্ট পরা বালিকা দুটি গর্দভ, উচ্চ বংশীয় স্টিভ স্টেলিংয়ের প্রশংসা করল আর এই প্রশংসার কারণে সে পৃথিবীর সব নারী-পুরুষের বন্ধু হয়ে গেল।

আগামীকাল র‍্যাপ পার্টি আছে। সে তার সাফল্য দেখতে পেল। সে অ্যাথেনাকে পীড়াপীড়ি করল, সে ক্লডিয়াকেও চাপ দিল যে ছবিটি লিখেছিল। সে অনেক আগে ডিটা টমিকেও পীড়াপীড়ি করেছিল, যখন তার পুরোপুরি তাকে সেক্সের আয়ত্তে আনতে পারছিল না। সে ববি বানজের স্ত্রীকেও পীড়াপীড়ি করেছিল। যদিও ববি বানজের স্ত্রী এটা বেশিদিন টিকে ছিল না। কারণ সে মারা গিয়েছিল। এটা তাকে একটা পবিত্র অনুভূতি দিত। যখন সে একটি ডিনার পার্টিতে থাকত তখন সে চারদিকে তাকাত এবং সকল নারীকে বলত যারা তাদের স্বামী এবং প্রেমিকের সঙ্গে শান্ত হয়ে বসেছিল। সে সবার সঙ্গে পরিচিত হলো।

এটা ছিল এক প্রকার পাগলামি। একজন বালিকা তার আঙুল দেখিয়ে তাকে গর্দভ বলল, যা তাকে সর্বদা বিরক্ত ধরাল। তার অর্শ ছিল। সে অর্শের মতো নাক ঝরিয়ে বেড থেকে উঠত এবং কিছুটা কোকেন সেবন করত এবং ঢকঢক করে শ্যাম্পেন পান করত। কিন্তু মদ তার পেটকে কাছিল করে ফেলত। সেই সময় সে জানত না সে এখন কোথায় আছে।

হঠাৎ সে অবসন্ন হয়ে জেগে উঠল। তার পা ঝুলে পড়ল, হাত থেকে গ্লাস পড়ে গেল। সে হতবুদ্ধি হলো। বেশ দূর থেকে সে একজন বালিকার চিৎকার শুনতে পেল এবং চিৎকারের জন্য সে তার প্রতি রাগান্বিত হলো এবং তৎক্ষণা তার মাথার মধ্যে বজ্রের মতো আলো জ্বলে উঠল।

পরবতীতে কি ঘটতে পারে, তার জন্য সে তার বোকামি এবং অহিতেচ্ছাকে দায়ী করল। একজন বালিকা চিৎকার দিয়ে উঠল কারণ স্টিভ স্টেলিং তাকে বেডের ওপর সজোরে নিক্ষেপ করল, ফলে সে শুয়ে পড়ল, মুখ খুলে গেল। চোখগুলো জ্বলে উঠল, সুতরাং নিশ্চিত মৃত্যু যা দুজন বালিকাকেই আতঙ্কিত করল এবং তাদের চিৎকার বন্ধ হলো। চিৎকারটি সবাইকেই আতঙ্কিত করল, যারা হোটেলে জুয়া খেলছিল এমনকি তাদের কেউ, এই লোকগুলো চিৎকার করে অনুসরণ করল এবং তড়িঘড়ি করে ঘটনাস্থলে এলো।

স্টিভ স্টেলিংয়ের রুমটি ছিল হোটেলের একটু বাইরে, রুমটির দরজা এখন খোলা। কিছু সংখ্যক লোক বেডে ছড়িয়ে থাকা তার বস্ত্রহীন দেহ দেখছে, কি এমন ঘটনা, যার জন্য কয়েক মিনিটের মধ্যেই শত শত লোক ভিড় জমাল। তারা তার দেহ স্পর্শ করার জন্য রুমের মধ্যে ভিড় জমাল। প্রথমেই ভক্তিমান মেয়েরা তাকে স্পর্শ করল যাদের মধ্যে সে ভালোবাসা ছড়িয়ে দিয়েছিল। তারপর কিছু মেয়ে তাকে চুমো খেল। অনন্য মেয়েরা তার অণ্ডকোষ, পুরুষ লিঙ্গ স্পর্শ করল, একজন মেয়ে তার পার্স থেকে এক জোড় কেঁচি বের করল এবং তার মাথা থেকে কালো চুলগুলো কেটে নিল। মালসাইটি এলো কারণ স্কিপি ডিরি এই প্রথম পৌঁছল এবং সে তাড়াতাড়ি পুলিশকে ডাকতে ব্যর্থ হয়েছিল। তার মতামত পরিষ্কার হলো। স্টেলিংয়ের মুখ খোলা ছিল যেন, সে এখন গান গাচ্ছে এবং তার চেহারা অত্যন্ত বিস্ময় দেখাচ্ছিল। প্রথম মহিলা যে তার কাছে পৌঁছল সে তার নিজ চোখ বন্ধ করল, মুখ বন্ধ করে স্টিভের কপালে চুমো দিল।

 ডিরি দুজন যুবতী মেয়েকে অনুসন্ধান করল যারা তার সঙ্গে ছিল এবং যাদের প্রতিজ্ঞা ছিল, তারা কোকেন সেবন নিয়ে কোনো অভিযোগ করবে না এবং তারা নতুন ছবির একটি ছোট দৃশ্যতে অভিনয়ের জন্য স্বাক্ষর করেছিল। সে তাদের দুবছরে প্রতি সপ্তাহে হাজার মিলিয়ন করে দিত। কিন্তু তদুপরি তাদের নৈতিক নিচুতার কারণে সেই শর্ত বন্ধ হলো যদি তারা স্টিভের মৃত্যু নিয়ে কারো সঙ্গে কথা বলে। তখন সে ববি বানজকে লস অ্যাঞ্জেলেসের ডাকল এবং ব্যাখ্যা করল সে কেন এটা করেছে। সে ডিটা টমিকেও ডাকাল, নতুন সংবাদ দেওয়ার জন্য এবং তাকে ম্যাসেলিনার ব্যক্তিগত সম্পর্কে বলত।

.

 ২২.

স্টিভ স্টেলিংয়ের মৃত্যু কোনোভাবেই ভেগাসের র‍্যাপ পার্টির ওপর প্রভাব। ফেলল না। এমনই মূল্যায়ন করল স্কিপি ডিরি। এটা সত্য যে, স্টিভ স্টেলিং একজন তারকা ছিলেন, কিন্তু তিনি একজন বড় তারকা হতে ক্ষান্ত হয়েছিলেন।

 এটা সত্য যে, তিনি তার সুঠাম শরীরের জন্য বহু নারীর মধ্যে ভালোবাসা তৈরি করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু তার ভালোবাসা পরস্পরের মধ্যে আনন্দ দিতে পারেনি। এমনকি অ্যাথেনা, ক্লডিয়ার ডিটা টমি এবং আরও তিনজন সুশ্রী মেয়ে তারকাও এমনই মন্তব্য করল। তারাও তার মৃত্যুতে অপেক্ষা, কম শোক প্রকাশ করেছিল। প্রত্যেকেই স্বীকার করেছিল যে, স্টিভ স্টেলিং র‍্যাপ পার্টিতে উপস্থিত থেকে সবার মধ্যে আরো বেশি আনন্দ বিলিয়ে দিতে পারত। কিন্তু তার মৃত্যু র‍্যাপ পার্টিতে ততটা শোক প্রভাবিত করল না। স্কিপি ডিরি দাবি করল। তার ধারণা যদি র‍্যাপ পার্টি জানাদু হোটেলে আগেকার পার্টির মতো অনুষ্ঠিত হতো, তাহলে আনন্দটা আরো বেশি হতো।

সে মনে করেছিল অ্যাথেনা আরও কিছুদিন এই দেশে বাস করত। তাহলে আমরা ছবির ব্যবসায় আরো বেশ সুনাম কুড়াতে পারতাম।

কিন্তু এটাই বাস্তবতা। কারণ ক্রস নিজেই জানাদু হোটেলে ছবিটি প্রদর্শন এবং র‍্যাপ পার্টির আয়োজন করার প্রস্তাব দিয়েছিল।

কারণ এতে জানাদু হোটেলের প্রভাব আরো প্রসারিত হবে। ক্রস ডিরিকে বলল, তাছাড়া আমি তোমার জন্যও কিছু করব। আমি ছবিটি সবাইকে দেখানোর জন্য এক রাতের একটি আমন্ত্রণের ব্যবস্থা করেছিলাম এবং প্রত্যেকের জন্য খাবারের আয়োজনও করেছিলাম। আমি তোমাকে এবং বানজকে একটি ভিলা দেব। আমি অ্যাথেনাকেও একটি ভিলা দেব। আমি নিরাপত্তা প্রহরী সরবরাহ করব। যা তোমরা কখনোই আমার কাছ থেকে চাওনি। তোমরা দীর্ঘদিন একটি ভিলার জন্য অনেক চেঁচামেচি করেছ।

ডিরি এটা ভেবে দেখো।

ক্রস তার দিকে তাকিয়ে ভেসকা হাসি দিল। তাছাড়া তুমি কমপক্ষে একশত জন মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা পেয়েছ। ক্যাসিনো যার একটি ভাল অংশ পাবে। বানজ জুয়া খেলে না। ডিরি বলল, আমি খেলি। তুমি আমার টাকা পাবে।

আমি তোমাকে পঞ্চাশ গ্রান্ড ধার দেব। ক্রস বলল, যদি তুমি টাকা হেরে যাও, তাহলে আমরা তার ব্যয়ভার বহন করব না। ভেবে দেকো ডিরি। ঠিক আছে সে বলল, কিন্তু এটা আমার ধারণায় থাকতে হবে। তা না হলে আমি এটা স্টুডিওতে বিক্রি করতে পারব না।

নিশ্চয়, ক্রস বলল, কিন্তু স্কিপি, তুমি এবং আমি একসঙ্গে অনেক কিছু করেছি। আমি সব সময় সবকিছু থেকেই মুহূর্তে বের হয়ে এসেছি। সে ডিরির দিকে তাকিয়ে হাসল। সেই সময় তুমি আমাকে হতাশ করোনি।

তার জীবন চরিত্রে ডিরি ক্রস সম্পর্কে কখনোই উৎকণ্ঠা অনুভব করেনি। কখনো তাকে প্রশ্নে জর্জরিত করে কোনো কিছুর অর্থ জানতে চায়নি। ক্রস কখনো তার সঙ্গে খারাপ ব্যবহার করেনি। সে সর্বদা তাকে সহপাঠী মনে করেছে। তাদের মধ্যে কখনোই কোনো কিছু নিয়ে ভুল বোঝাবুঝি হয়নি।

উদ্বিগ্নের কিছু নেই। স্কিপি ডিরি বলল, আমরা তিন সপ্তাহের মধ্যে ছবির শুটিং শেষ করব। তারপর তোমার জন্য পরিকল্পনা করব।

তারপর ক্রস নিশ্চিত হলো, আথেনা র‍্যাপ পার্টিতে অংশগ্রহণ করতে এবং ছবি দেখতে আসার জন্য রাজি হতে পারত। সত্যিই আমার হোটেলের জন্য এটা প্রয়োজন এবং তোমাকে পুনরায় দেখার সুযোগ। সে তাকে বলল। অ্যাথেনা রাজি হলো। এখন ক্রসকে নিশ্চিত হতে হবে যে, ডেন্টি ও লুজি ব্যাপ পার্টিতে আসবে।

সে লডস্টোন সম্পর্কে কথাবার্তা বলার জন্য ভেগাসে আসার জন্য ডেন্টিকে আমন্ত্রণ করল এবং লুজির পুলিশ সংক্রান্ত কার্যকলাপ বা অভিযানের ওপর কোনো ছবি তৈরি করা যায় কি-না সে ব্যাপারেও আলোচনা করবে বলে ঠিক করল। এখন সবাই জানে লুজি এবং ডেন্টি তার দুজন ভালো বন্ধু।

 আমি চাই তুমি জিম লুজিকে আনতে পারবে এমন কথা তুমি আমাকে দেবে।

আমি ঐ ছবির সহকারী প্রযোজক হতে চাই। তাছাড়া আমি নিজ ইচ্ছায় ছবির মোট ব্যয়ের অর্ধেকটা বিনিয়োগ করতে চাই।

ডেন্টিও তার সম্পর্কে এমন ধারণাই করেছিল। তুমি আসলেই ছবি ব্যবসার জন্য একজন উপযুক্ত ব্যক্তি। সে বলল, কেন?

অনেক টাকা, ক্রস বলল, না বড় মানসিকতার। ডেন্টি হাসল, তোমার অনেক টাকাও আছে। তাছাড়া তোমার মানসিকতাও বেশ বড়। সে বলল, তুমি পার্টিতে আসার জন্য দাওয়াত না করলে আমি কিভাবে আসতে পারি। ডেন্টি জিজ্ঞেস করল, লুজিকে আনতে পারে সে ব্যাপারে তুমি আমাকে কথা দাও। ক্রস বলল, এবং তোমরা দুজনেই তা পারবে। লুজিকে একাই আনবে। তাছাড়া যদি তুমি আমাকে নির্দিষ্ট তারিখ দাও তাহলে আমি টিফিনির সঙ্গে তোমার পরিচয় করিয়ে দিতে পারব। তুমি তার প্রদর্শন দেখবে।

ডেন্টির কাছে টিফিনি শেষ পর্যন্ত তার ব্যক্তিতের বহিঃপ্রকাশ ঘটাল। তার সুশ্রী চেহারা, মোটা ঠোঁট, চওড়া মুখ, তার উচ্চতা, লম্বা মসৃণ পা ডেন্টিকে মোহিত করল। এই প্রথম ডেন্টি তার সম্পর্কে প্রবল উৎসাহী হলো। ধুত্তরি ছাই। সে বলল, সে আমার কাছে যেমন বড় তেমনি ভালো কল্পনা। তুমি একটি ব্যবসা পেয়েছ। এটা ছোট হলেও সত্য। কিন্তু ক্রস ঘটনাটি পরিমাপ করেছিল। আসলে তার পরিবারের জন্যই ভেগাসে তা নির্ধারণ করা হয়েছিল। এতে ডেন্টির মধ্যে আরো বেশি আত্মবিশ্বাস তৈরি হয়েছিল।

তারপর ক্রস আকস্মিকভাবে তা যোগ করেছিল। তদুপরি অ্যাথেনা আসছে এবং আমার ছবি ব্যবসা করার সেই প্রধান কারণ।

ববি বানজ, মেলো স্টুয়ার্ট এবং ক্লডিয়া ভেগাসে স্টুডিও জেটে চলে গেল। অ্যাথেনা এবং বাকি তারকারা তাদের ব্যক্তিগত কাজ সেরে সেখানে পৌঁছল। সেই সময় ডিটা টমি, সিনেটর, ওভেন, তারা নাভাদা রাজ্যে উপস্থিত ছিল এবং নাভাদার গভর্নর সেই সময় তার ব্যক্তিগত কাজে ব্যস্ত ছিল।

ডেন্টি ও লুজি একই ভিলাতে দুটি অ্যাপার্টমেন্ট ছিল। লিয়া ভাজি এবং তার অন্য মানুষেরা অন্য চারটি অ্যাপার্টমেন্টে থাকত।

সিনেটর ওভেন, গভর্নর এবং তাদের সময়বয়সীরা অন্য ভিলাতে বাস করত। ক্রস কিছু বালিকা নিয়ে ব্যক্তিগতভাবে তাদের জন্য একটি ডিনার পার্টির আয়োজন করেছিল। সে আশা করেছিল তাদের উপস্থিতি পরবর্তী ঘটনা অনুসন্ধান করতে তাকে সাহায্য করবে। সেক্ষেত্রে তারা তাদের রাজনীতি ইমেজ ব্যবহার করে তার প্রচার আরও তুরান্বিত করবে।

ক্রস সমস্ত নিয়ম কানুনই ভেঙে লাগল। অ্যাথেনার একটি ভিলা ছিল। তাতে ক্লডিয়ার, ডিটা টমির এবং মলি ফ্লান্ডারের ঐ ভিলাতে অ্যাপার্টমেন্ট ছিল।

অ্যাপার্টমেন্টের বাকি দুজন লিয়া ভাজির লোক, যারা অ্যাথেনার দেহরক্ষী হিসাবে কাজ করত।

এই চারটি ভিলা বানজ, স্কিপি ডিরি এবং সমবয়সিদের জন্য বরাদ্দ করা ছিল। বাকি তিনটি ভিলা লিয়ার লোকজন ব্যবহার করত। তদপুরি ভাজির কোনো লোকই প্রকৃত কাজে যুক্ত ছিল না। তারা ক্রসের আসল উদ্দেশ্য জানত না। লিয়া এবং ক্রস সহকারী ঘাতক হয়েছিল। ক্রস ভিলার মেরামত কাজ করতে হবে এমন কথা বলে হলিউডের অন্যান্য কাজকর্ম বন্ধ রেখেছিল। তাই অনেক উচ্চ মানসম্পন্ন লোকজনও সেখানে আসতে পারত না।

তাই কিছুদিন পর ভিলাগুলোতে নির্জনতা বিরাজ করল। পক্ষান্তরে কিছু কিছু ভিলা আসলেই বাসযোগ্য ছিল না।

পরিকল্পনা অনুযায়ী ক্রস এবং লিয়া ভাজি সংকল্প করল যে, ক্রস ডেন্টিকে এবং লিয়া লুজিকে খুন করতে পারত। যদিও ডন তাদের অপরাধ ধরতে পেরেছিল এবং সংকল্প করেছিল সে প্রকৃতপক্ষে লিয়া ডেন্টির ওপর ভর করে কাজটি করেছিল। যদিও ডন তার সত্যতা খুঁজে পেল। সে ক্লডিয়ার প্রতি তার প্রতিশোধ নিল না। কারণ হাজার হলেও সে ক্লেরিকুজিও পরিবারের রক্ত।

 তাছাড়া লিয়ার জিম লুজির বিরুদ্ধে একটি ব্যক্তিগত বংশানুক্রমিক প্রতিহিংসা ছিল। সে সব সরকারি প্রতিনিধিকে ঘৃণা করত।

ক্রস আশা করেছিল ডেন্টি এবং লুজি ফাঁদটি সন্দেহ করতে পারত না। তারা জানত না। লিয়া সারকির দেহ আবিষ্কার করেছিল। আর এটাই ছিল তাদের অভিপ্রায়। অন্য সমস্যা ছিল কিভাবে ক্রসের বিরুদ্ধে ডেন্টিকে প্রস্তুত করা যায়। তাই লিয়া ডেন্টির ক্যাম্পে স্পাই প্রতিষ্ঠিত করেছিল।

মলি ফ্লান্ডার পার্টিতে যোগদান করার জন্য ঐ দিন সকাল সকাল এলো। তার এবং ক্রসের ব্যবসা ছিল। সে ক্যালিফোর্নিয়ার সুপ্রিম কোর্টের একজন বিচারক এবং লস অ্যাঞ্জেলেসের একজন ক্যাথলিক পাদ্রিকে তার সঙ্গে আনল। তারা সাক্ষী হিসেবে কাজ করেছিল যখন ক্রস তার সমস্ত সম্পদের উইল দলিলে স্বাক্ষর করল। সে কিছুটা প্রস্তুতি নিয়েছিল। ক্রস জানত তার বাকি সম্পদগুলো খুবই সামান্য এবং সে সতর্কতার সাথে বিবেচনা করেছিল। জানা হোটেলের অর্ধেক তার অংশ থেকে চলে যাওয়া উচিত। আর এ জন্য তার সুদ ছিল সর্বমোট পাঁচ মিলয়ন ডলার। যা মোটেই অবজ্ঞা করার মতো ছিল না।

সে লিয়ার স্ত্রী এবং তার ছেলেমেয়েদের আরামদায়ক জীবনযাপন করার জন্য উইল ত্যাগ করেছিল এবং বাকিটা ক্লডিয়া ও অ্যাথেনার মধ্যে বণ্টন করে দিল। এটা তাকে আঘাত করল। কারণ সে প্রচুর টাকা উপার্জন করলেও আজ থেকে তার জন্য এই পৃথিবীতে আর কিছুই রইল না।

 মলি, জাজ এবং পাদ্রি পেন্থ হাউজের সুইটে পৌঁছল। যুবক বয়সে এ ধরনের একটি ভালো কাজ করার জন্য তাকে স্বাগতম জানাল। পাদ্রি খুব ভালো ভাবে সুইটটি পর্যবেক্ষণ করল। তাছাড়া দুজনেই মলির ভালো বন্ধু; যারা তাদের জন্য এই উত্তম কাজটুকু করল। সে ক্রসের বিশেষ অনুরোধে তাদের ডেকে এনেছিল। সে সাক্ষী চেয়েছিল যেন তার ক্লেরিকুজিও’র পরিবর্তিতে দুর্নীতির স্বিকার না হতে পারে।

 ক্রস তাদের মদপান করাল এবং গান গাইতে গাইতে উইল শেষ করা হলো। দুজন চলে গেল যদিও তাদের আমন্ত্রণ করা হয়েছিল। তারা তাদের অবদানকে ভেগাসের র‍্যাপ পার্টিতে অংশগ্রহণ করে উপহাস করতে চাইল না।

তারা ঐ রাজ্যে অফিসিয়ালিভাবে নির্বাচিত ছিল না।

ক্রস এবং মলি সুইটে একাকী ছিল। মলি তাকে উইলের মূল কপি দিল। ক্রস বলল, তুমি একটি কপি তোমার নিজের কাছে রাখো, ঠিক আছে?

অবশ্যই, মলি বলল, আমি অবশ্যই বলব আমি অবাক হয়েছিলাম যখন তুমি আমাকে তোমার নির্দেশনা দিয়েছিল। আমার তোমার এবং অ্যাথেনা সম্পর্কে কোনো ধারণাই ছিল না। অ্যাথেনা খুবই চুপচাপ ছিল।

তার যা আছে। সম্ভবত তার আরো বেশি টাকার প্রয়োজন। ক্রস বলল, তার মেয়ের জন্য, মলি বলল, আমি তার সম্পর্কে জানি। আমি অ্যাথেনার ব্যক্তিগত সহকারী। তুমি ঠিক বলেছ। সম্ভবত ব্যাথেনির জন্য টাকার প্রয়োজন।

তোমার ধারণা সম্পূর্ণভাবে সঠিক।

 ক্রস বলল, কেমন লাগছে?

মলি শান্তভাবে বলল, আমার ধারণা ছিল তুমি বজ স্কানেটর যত্ন নিয়েছিলে। আমি দেখেছিলাম একজন মাফিয়া গাই তোমাকে কোনো করুণা করেনি। আমি স্মরণ করি যে আমি একজন খুনির কাছে ঐ গরিব শিশুটিকে পেয়েছিলাম এবং যা তুমি উল্লেখ করেছিলে এবং সেই কিছু ওষুধের ব্যবসাকে ধূলিসাৎ করেছিল। এখন তুমি দেকো। কতটা ভুল তুমি করেছিল। ক্রস তার দিকে তাকিয়ে হাসি দিয়ে বলল, এবং আমি খুবই অবাক হয়েছিলাম যখন তুমি ম্যাসেলিনার ব্যবসার লভ্যাংশ থেকে ববি বানজকে বঞ্চিত করেছিলে।

সেটা ছিল একটা ছোট কৌশলমাত্র। ক্রস বলল। সে ডন এবং ডেভিড রেডফেলোর কথা ভাবল।

অ্যাথেনা আগামীকাল দিনে ফ্রান্সে যাচ্ছে। মলি বলল, কিছুদিনের জন্য হলেও কি তুমি তার সঙ্গে যাচ্ছ?

না, ক্রস বলল, আমার এখানে অনেক কিছু আছে।

 ঠিক আছে, মলি বলল, আমি তোমাকে ছবির পর্দা এবং ব্যাপ পার্টিতে দেখব। সম্ভবত প্রদর্শনের মধ্য দিয়েই ববি বানজকে বাদ দেওয়ার আসল ঘটনা উন্মোচিত হবে।

 এটা কোনো বিষয় নয়। ক্রস বলল, তুমি জানো, ডিটা প্রদর্শনের শুরুতেই একটি কার্ড রেখেছিল। যা স্টিভ স্টেলিংকে উৎসর্গ করেছিল। বানজ এটার প্রতি অবশ্যই নাখোশ হবে।

কেন? ক্রস জিজ্ঞেস করল।

কারণ স্টিভ সব নারীর প্রতিই আধ পাগলা ছিল। কিন্তু বানজ ছিল না।

ক্রস বারান্দার চেয়ারে বসল। তখন ভেগাসের রাস্তায় লোকজনের ভিড় ছিল। লোকজন হোটেল ক্যাসিনো গেটে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিল। রাস্তার বাতিগুলোর সোনালি আলোয় সব কিছু ঝলমল করছিল। ম্যাসেলিনার লোকজন তখনও তাদের নিজ নিজ বাড়িতে কাজ সেরে বাড়ি যাওয়া আরম্ভ করেনি। সে বারান্দার ফোনটি দিয়ে তার ভিলাতে লিয়া ভাজিকে পেন্থ হাউজে সুইটে আসার জন্য বলল, যাতে তারা তাদের বাকি আলোচনা সময় থাকতেই করতে পারে। ম্যাসেলিনায় তখন বিকাল। ডিটা টমি, সূর্যের আলো প্রবাহমাত্র থাকতেই শেষ দৃশ্যটি চিত্রায়িত করতে চেয়েছিল। অ্যাথেনা এবং স্টিভ স্টেলিং তা দেখছিল।

 সে স্টিভের জন্য দুটি দৃশ্যে শট দিয়েছিল। তখন তার চেহারায় মনে পড়া ছায়া বিদ্যমান ছিল। এটা ছিল ঠিক বেলা তিনটার দিকে। সেটের চারিদিকে জনতার উত্তাল ভিড়। মিডিয়ার লোকজনও তাদের নিজ নিজ কাজে ব্যতিব্যস্ত। অনেকেই এমনিই এসেছে। কারণ ক্রস এটাকে ভেগাসের পুরাতন রীতিনীতির প্রতি ছবি হিসেবে তৈরি করছিল। তাছাড়া ছবির সঙ্গে জড়িত সব কলাকুশলী সেটে উপস্থিত ছিল।

 রাত দশটার সময় ম্যাসিলিয়া ছবির প্রদর্শন শুরু হলো কিন্তু প্রদর্শনের সময় ছবির সঙ্গে কোনো সঙ্গীত, কিংবা আবহ সঙ্গীত ছিল না। ঐদিন জনতার অংশ সেখানে উপস্থিত ছিল। জনতার দুটি অংশের মধ্যে একটি অংশ ছবির প্রদর্শন দেখছিল, আর অন্য অংশটি নিজ নিজ ব্যক্তিগত আলাপে ব্যস্ত ছিল। বিকাল চারটার সময় প্রত্যেকেই হোটেলে এবং ভিলাতে ফিরে গেল। এখানে দুটি জগৎ হলিউড আর ভেগাসের তেমন কেউই অনুপস্থিত ছিল না।

সেখানে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। তাছাড়া ভিলাতে এবং বলরুমে স্পেশাল নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। সেখানে তারকাদের ছবি তোলার কোনো অনুমতি ছিল না। শুধু তারকাদেরই নয় ছবির সংশ্লিষ্ট কোনো কলাকুশলীরই ছবি তোলা সম্পূর্ণভাবে নিষেধ ছিল। তারপর তাদের মধ্যকার অনেকেই জুয়া খেলতে আরম্ভ করল। তাদের মধ্যে কেউ কেউ হারলেও অনেকেই জিতল।

চারজন নাবিক, দুজন স্টান্টম্যান এবং দুজন মেয়ে তাদের প্রতি করা প্রতিবেদন এক হাজার ডলারে বাইরে বিক্রি করল। অ্যাথেনা অ্যাকুইটেন দরজার খুব কাছাকাছিই ছিল, সে নতুন খানসামা, একজন গোয়েন্দা যেন আশ্চর্যবোধ করল। কিন্তু তারপর সে ব্যাপারটা বুঝতে আরম্ভ করল। বাইরের কারও সঙ্গে কিছু আলাপ করবে না সে বলল, এবং এখনই দরজাটা বন্ধ করো।

প্রত্যেকেই তাদের আইডি কার্ড তাদের নিজ নিজ জ্যাকেটের পকেটে রাখল।

লুজি রেগে স্থানটি ত্যাগ করার আগে বলল, তোমাকে স্মরণ রাখব, সে বলল, তোমাকে আর কোনো মানুষই গ্রহণ করতে পারবে না।

লুজি এই বলে চলে গেল। পরবর্তী দুই ঘণ্টার মধ্যে ডেন্টি ক্লেরিকুজিও ক্রস তাদের ভিলাতে এলো।

তারপর ডেন্টি তার সঙ্গে ব্যবসার যাবতীয় বিষয়-আষয় নিয়ে আলোচনা করতে চাইল। সে বলল, বিষয়গুলো আমার মধ্যে এলোমেলোভাবে কাজ করছে। তার একটি সুচারু ব্যবস্থা করা দরকার। ক্রস বলল, আমি আজ রাতে আমার একটি বিশেষ কাজ নিয়ে ব্যস্ত আছি। ডেন্টি ক্লেরিকুজিও এবং জিম লুজি তাদের জাকজমকভাবে বাড়িতে আনন্দ করছিল। লুজি ক্ষোভে মাথা বাড়াল।

একজন বুলগার এক বছরের জন্য বেঁচে গেল, সে চিৎকার করে বলল।

না, তা সে পারবে না, ডেন্টি বলল। তাকে ৬ মাসের মধ্যে মারা যেতে হবে।

তারা লুজির অ্যাপার্টমেন্টের একটি কক্ষে বসেছিল। তারা কক্ষে পরিচারিকাকে ডাকল না, কারণ ফ্রিজে স্যান্ডউইচ, কেভিয়ার, বাইরের বেয়ার, এবং দামি মদ ছিল।

তাই আমরা সবাই প্রস্তুত, লুজি বলল।

ঠিক আছে, ডেন্টি বলল, এবং যখন আমি করেছি। আমি হোটেলের জন্য দাদাকে বলব, তাহলেই আমরা সবকিছু নতুন করে সাজাতে পারব।

সবচেয়ে মূল্যবান বিষয় হলো, আমি তাকে এখানে একা পাব। লুজি বলল।

আমি সবকিছুই করতে পারব।

কোনো ভাবনা নেই, ডেন্টি বলল। খারাপ কিছু বেশি খারাপ বয়ে আনে, আমরা তাকে আমাদের মতো ব্যবহার করতে পারব।

তুমি কিভাবে এখানে এই বাড়িতে তাকে পাবে? লুজি বলল, সেটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।

 আমি তাকে বলব জর্জিও গোপনে এসেছে এবং তাকে দেখতে চায়, ডেন্টি বলল, তারপর আমি কাজটি করব এবং তুমি আমাকে সাহায্য করবে। তুমি অপরাধ জগৎ সম্পর্কে খোঁজখবর রাখো। তাছাড়া তারা তোমার জন্য কি করবে?

 সে দাপটের সঙ্গে বলল, তাকে শেষ করার এটাই সবচেয়ে উত্তম পথ। তারা কখনোই তাকে খুঁজে পাবে না। সে কিছুক্ষণ বিরতি নিল। তুমি জানো, আজ রাতে পিপি মারা গেছে। সে পুনরায় এটা করার সাহস পাবে না।

কিন্তু সে কি করতে পারবে? লুজি জিজ্ঞেস করল।

 আমি এখানে সারারাত অপেক্ষা করতে থাকব।

অ্যাথেনার বাড়ি পরবর্তী দরজায়, ডেন্টি বলল, তুমি শুধু এর ওপর ভরসা রাখবে, তাহলেই তুমি লাকি।

যথেষ্ট গরম খবর, লুজি বলল।

ডেন্টি ভেসকা হাসি দিয়ে বলল, আমরা তাকে মরুভূমিতে ক্রসের সঙ্গে নিয়ে যেতে পারি।

তুমি এখন উন্মত্ততার মধ্যে আছ, লুজি বলল, তার পর্যবেক্ষণ যথেষ্ট সত্য ছিল।

কেন না? ডেন্টি বলল, কেন, কিছু মজা হবে না?

 মরুভূমিটি দুটি দেহ বহন করার জন্য যথেষ্ট বড়।

লুজি অ্যাথেনার দেহের কথা ভাবল, তার সুন্দর চেহারা, তার কণ্ঠ, তার সোনালি চুল, সে এবং ডেন্টি মজা করল। সে ইতিমধ্যে খুনির খাতায় ক্রস ডি লিনা এবং লিয়া ভাজি জানাদুর পেন্থ হাউজের কক্ষে, ঐ রাতে যা করেছিল তার বিস্তারিত আলোচনা করছিল।

ঐ স্থানে সব মানুষ আমার দিকে আছে, আমি ভিলার কমপাউন্ডকে নিয়ন্ত্রণ করি। কেউই জানে না, তুমি এবং আমি কি করব। তারা কেউই ব্যাপারটার সঙ্গে জড়িত হবে না। কিন্তু আমি তোমাকে কথা দিচ্ছি যে, ডেন্টির একজন নাবিক এনক্লেভ থেকে আসছে, যে তোমার জন্য মরুভূমিতে কবর খনন করছে। আমাদের আজ রাতে সতর্ক থাকতে হবে।

 আসলে আজকের রাতটা নিয়েই আমি দুশ্চিন্তার মধ্যে আছি ক্রস বলল, তারপর আমরা ডন ক্লেরিকুজিও’র সঙ্গে ব্যাপারটা আলোচনা করব। তুমি কি মনে করো সে গল্পটি ক্রয় করবে?

তা প্রকৃতপক্ষে ঠিক, লিয়া বলল, কিন্তু ঐটাই আমাদের একমাত্র আশা।

ক্রস মাথা ঝাঁকাল, আমার কোনো পছন্দ নেই; ডেন্টি আমার পিতাকে খুন করেছিল এবং বর্তমানে সে আমাকে খুন করবে। সে কিছুক্ষণ চুপ থেকে বলল, আমার ধারণা ডন তার জীবনের শুরুতে পাশে ছিল না। তাই আমাদের কোনো সুযোগ নেই।

লিয়া বলল, আমরা আমাদের সমস্যা ডনের সামনে তুলে ধরতে পারি। তাকে সিদ্ধান্ত নিতে এবং কাজ করতে দাও।

 না, ক্রস বলল, সে তার বড় ছেলের বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে পারে না তোমার ধারণা সঠিক, অবশ্যই, লিয়া বলল, কিন্তু বর্তমানে ডন একটি নরম মনের মধ্যে দিয়ে কাঁটা। সে হলিউডের লোকজনের সঙ্গে, এমনকি তোমার সঙ্গেও প্রতারণা করছে। তার যুবক বয়সে তাকে কেউ গ্রহণ করেনি। টাকার জন্য না, এটা তার আচরণের জন্য।

ক্রস প্রচুর পরিমাণ ব্র্যান্ডি লিয়ার গ্লাসে ঢালল এবং সে কারেন্ট জ্বালাল। সে তাকে রেডফেলো সম্পর্কে কিছুই বলল না। কক্ষটি তোমার কেমন পছন্দ হয়েছিল। সে বলল, বেশ ভালো।

লিয়া সিগারেট টানছিল, বোকা। খুব সুন্দর। উদ্দেশ্যটা কি? কেন যে কাউকে তার মতো জীবনযাপন করতে হবে?

এটা অতিরিক্ত তোমার শক্তিকে প্রশমিত করবে। এটা প্রতিহিংসা তৈরি করবে। এটা গরিবকে উপহাস করার মতো চালাকি নয়।

 কেন তারা তোমাকে খুন করতে চায় না আমার পিতা সিসিলির ধনী ব্যক্তি ছিলেন কিন্তু সে কখনোই জাঁকজমকপূর্ণ জীবনযাপন করতে পারেনি।

তুমি আমেরিকার জীবনযাপন প্রণালি সম্পর্কে অবগত না, লিয়া, ক্রস বলল। প্রত্যেক গরিব মানুষ যারা পাশ থেকে বাড়িটির জৌলুস দেখেছে। কারণ সে কিছুদিন তার মন দিয়ে জেনেছে, তাকে এরকম একটি স্থানে বাস করতে হবে।

ঠিক সেই মুহূর্তে পেন্থ হাউজে একটি প্রাইভেট ফোন বেজে উঠল। ক্রস ফোনটি রিসিভ করল, তার বুকের মধ্যে ধপাস করে উঠল। অ্যাথেনা। আমরা ছবিটি মুক্তি পাওয়ার পূর্বে মিলিত হতে পারি?

অ্যাথেনা জিজ্ঞেস করল–

যদি তুমি আর একবার আমার কক্ষে আসো।

 ক্রস বলল, আমি এখানে বাস করতে পারব না।

এমন হবে কেন? অ্যাথেনা মৃদুভাবে বলল। তাহলে আমরা র‍্যাপ পার্টিতে মিলিত হতে পারি, আমি তাড়াতাড়ি ছাড়তে পারব এবং তুমি আমার ভিলাতে আসতে পারো।

আমি তা পারি না ক্রস বলল, আমি আগামীকাল সকালে লস অ্যাঞ্জেলেসে থাকছি অ্যাথেনা বলল, তারপরের দিন আমি ফ্রান্সে যাব। তুমি না আসা পর্যন্ত আমরা মিলিত হতে পারব না… যদি তুমি আসো।

ক্রস লিয়ার দিকে তাকাল, কে তার মাথা খারাপ করে দিয়েছে? তাই ক্রস অ্যাথেনাকে বলল, তুমি কি এখানে আমার কাছে আসতে পারবে, এখন?

চেষ্টা করো।

সে বলার আগে দীর্ঘক্ষণ অপেক্ষা করল।

 হ্যাঁ পারব, তবে তুমি আমাকে এক ঘণ্টা সময় দাও।

 আমি তোমার জন্য গাড়ি এবং নিরাপত্তা প্রহরী পাঠাব।

ক্রস বলল, তারা তোমার ভিলার বাইরে অপেক্ষা করতে থাকবে। সে ফোনটি রাখল এবং লিয়াকে বলল, আমরা তাকে দূর থেকে দেখব। ডেন্টি যে। কোনো কিছু করার জন্য যথেষ্ট পাগল।

 মেলো স্টুয়ার্ট, জিম লুসির গল্প মঞ্চস্থ করার জন্য একজন যুবতী অভিনেত্রী এনেছিল। সে ছিল মিশসরীয় সুন্দরী। যার শরীর একটু মোটা, আকর্ষণীয় গ্লামার। বানজ তাকে খুঁজে পেয়েছিল। জোহনা কিন্তু সেই নিষ্পাপ কুমারীর নাম এখনও ঠিক হয়নি। অ্যাথেনা, যার চেহারাতে তেমন কোনো আকর্ষণীয় ছাপ নেই। তারপরও তার চারিদিকে বন্ধু-বান্ধবে ভরা ক্লডিয়া, ডিটা টমি এবং মলি ফ্লান্ডার। অ্যাথেনা সর্বজনখ্যাত না, কিন্তু জোহনা এখন পর্যন্ত মঞ্চ অভিনেত্রী। লিজা তার প্রতি সব সময়ই হিংসা মনোভাব প্রকাশ করত। তারা উভয়েই অ্যাথেনার কাছে আসত। রানী তাদের প্রত্যাশা স্থাপন করুন।

 মলি আমাকে বঞ্চিত করল, বানজ বলল, যে সব সময়ই ক্লডিয়াকে পছন্দ করত, কারণ সম্ভবত ম্যারিয়ন তাকে পছন্দ করত। তাই সে তার বাচ্চাকে তেমন কিছু মনে করত না। সে আমার মাথায় কামান সেট করেছিল।

 কিন্তু তুমি এটাকে আরো কঠিন করেছিলে ক্লডিয়া বলল, ম্যারিয়ন সমর্থন করল।

 বানজ তার দিকে বাঁকা চোখে তাকাল। হঠাৎ সে ভয় অনুভব করল। সে তখন তাকে মিসও করল।

 ইতিমধ্যে স্কিপি ডিরি জোহানার সঙ্গে যোগাযোগ করেছে এবং তার নতুন ছবি সম্পর্কে তার সঙ্গে কথাবার্তা বলছে।

তুমি এই অভিনয়টুকু করার জন্য উপযুক্ত। তোমার বেশি অভিজ্ঞতার প্রয়োজন নেই, কিন্তু আমি এটাকে অতীতের ববির মতো পেতে পারি।

তুমি আসো এবং অনুশীলন করো। সে কিছুক্ষণ চুপ থাকল এবং তারপর বলল, আমি মনে করি তোমার নাম পরিবর্তন করা উচিত। জোহানা নামটি তোমার চরিত্র অনুযায়ী খুবই সেকেলে।

 জোহনা বানজের সঙ্গে একের পর এক কথাবার্তা চালিয়ে যাচ্ছিল। আর ডিরি মেলো স্টুয়ার্ট এবং তার নতুন বালিকা বন্ধু লিজার সঙ্গে কথাবার্তা চলছিল। যদিও সে মঞ্চে খুবই বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছিল তবুও স্কিপি ডিরি তার ছবিতে অভিনয়ের ব্যাপারে সন্দেহ করত। ক্যামেরা তার প্রতি এতই নিষ্ঠুরতা আচরণ করত, যাতে তার সৌন্দর্য ছবিতে ফুটিয়ে উঠত না এবং তার বুদ্ধিমত্তা তাকে অনেক অভিনয়ের জন্য অনুপযুক্ত করত।

ডিরি লিজার উভয় গালেই চুমা দিল।

আমি তোমাকে নিউইয়র্কে দেখেছিলাম। সে বলল, তোমার পারফম্যানস খুব ভালো। সে কিছুক্ষণ চুপ থাকার পর বলল, আমি আশা করি তুমি আমার নতুন ছবিতে কাজ করবে।

মেলো মনে করে, এটাই হবে তোমার ছবিতে ভুলের মধ্য দিয়ে শুরু।

লিজা তাকে একটি ঠাণ্ডা হাসি দিল, আমাকে চিত্রনাট্যটি দেখতে হবে।

ক্লডিয়া তার রেনেসাঁ টুপিটি তার মাথা থেকে তুলল। ক্রস তোমার টুপি সম্পর্কে আমাকে বলল। তারা তোমাকে খুব সুন্দরী করে তুলেছে। সে টুপিটি তার মাথায় পরল, টুপিটি তার সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিল।

তার অনেক টুপি আছে, ডেন্টি বলল, এখন তুমি আমাকে বলো ছবির ব্যবসা করতে আর কি কি লাগবে।

তুমি দিনে কি করো? ক্লডিয়া জিজ্ঞেস করল।

আমি একটি মাংসের ব্যবসা শুরু করেছি।

ডেন্টি বলল, আমরা হোটেলে সরবরাহ করি, সে হাসল, তারপর জিজ্ঞেস করল, শোনো, তুমি কি আমার সঙ্গে তোমার কোনো সুন্দরী তারকার পরিচয় করাতে পারো?

লুজি প্রতিনিয়ত তার কথাবার্তা চালিয়ে যাচ্ছিল। আমি জানি তোমার ছবিটা ভালো হবে। সে তাকে বলল, র‍্যাপ পার্টির পর সম্ভবত তোমাকে তোমার দেহরক্ষী দ্বারা আমায় ভিলাতে যেতে সাহায্য করতে হবে। তারপর আমরা একসঙ্গে মদপান করতে পারি।

অ্যাথেনা তার কাছে ছিল একজন শরণার্থী। সে তার দিকে তাকিয়ে মিষ্টি হাসল।

আমিও ভালোবাসতাম সে বলল। কিন্তু আমি পার্টিতে আধাঘণ্টা অবস্থান করছি কারণ আমি চাই না তুমি তাকে মিস করো।

আমি আগামী সকালের প্লেনে করে ফ্রান্সে যাব।

আমি তোমার সঙ্গে লস অ্যাঞ্জেলেসে যেতে পারি।

 লুজি বলল, আগামীকাল কয়টায় তোমার ফ্লাইট।

তা ঠিক আছে, অ্যাথেনা বলল। কিন্তু এটা একটি ছোট ব্যক্তিগত ভাড়া। করা প্লেন, তাছাড়া সব আসনেই যাত্রী আছে।

 যখন সে নিরাপদে তার ভিলাতে ফিরে গেল, তখন সে ক্রসকে ডেকে বলল যে, আমি আমার দায়িত্ব শেষ করলাম।

 প্রথমেই অ্যাথেনা তার নিরাপত্তা নিয়ে বেশ সতর্ক ছিল। জানাদু হোটেলের পেন্থ হাউজ কক্ষে যাওয়ার চলন্ত সিঁড়িতে নিরাপত্তা প্রহরী ছিল। তাছাড়া চলন্ত সিঁড়িটি বিশেষ চাবির মাধ্যমে খোলার ব্যবস্থা করা হয়েছিল।

চলন্ত সিঁড়ির সামনে সচিত্র ক্যামেরা স্থাপন করা হয়েছিল, তাছাড়াও দরজার সামনে অরো পাঁচজন লোক সব সময় বসে ছিল।

হঠাৎ লুজি তার হাত ধরল। আমার মিলিত হওয়ার মধ্যে তুমিই সবচেয়ে দেখতে সুন্দরী নারী। সে বলল। তুমি কেন অভিনেত্রী ছাড়া প্রকৃত নারীকে কাছে পাওয়ার জন্য চেষ্টা করোনি।

অ্যাথেনা তার হাতটি ধরল। আমিও একজন অভিনেত্রী, শুভ রাত্রি।

আমি কি তোমার সঙ্গে মদপান করতে আসতে পারি? লুজি জিজ্ঞেস করল।

আমি দুঃখিত, অ্যাথেনা বলল এবং তারপর বাড়ির বেল বাজাল। একজন লোক দরজাটি খুলল, যাকে অ্যাথেনা আগে কখনও দেখেনি।

 লুজি তার সঙ্গে যাওয়ার একটি পথ বের করল, যাতে সে আশ্চর্য হয়ে যায়। লোকটি হেঁটে হেঁটে বাইরে চলে গেল–

তিনজন নিরাপত্তা প্রহরী লুজি এবং দরজার মধ্যে কর্তব্যরত ছিল।

লুজি বিনয়ের সাথে তাদের দিকে তাকাল। ঘটনা কি? সে বলল।

খানসামা দরজার পাশেই ছিল। এটা হলো মিস অ্যাকুইটেনের নিরাপত্তা আপনি এখানে আসতে পারেন।

 লুজি তার আইডি কার্ড দেখাল। তোমরা জানো আমি কে? সে বলল। আমি তোমাদের সবাইকে লাথি মেরে এখান থেকে সরাতে পারি। তারপর আমি তোমাদের সবাইকে বন্দিও করতে পারি।

 খানসামা তার আইডি দেখল। সে বলল, আপনি লস অ্যাঞ্জেলসের পুলিশ কর্মকর্তা। সুতরাং কোনো ধানাইফানাই করে কাজ হবে না। তারপর সে নিজের আইডিটি বের করল। আর আমি লাস ভেগাসের প্রতিনিধি।

 প্রতিউত্তরে ডেন্টি বলল, আমিও আজ রাতে ব্যস্ত থাকব। তারপরও আলোচনা করাটা জরুরি। সে তার ঘড়ির দিকে তাকাল।

লুজি চলে গেল, তার কাছে সবকিছুই অতি গুরুত্বপূর্ণ মনে হলো, পরিবর্তী দুই ঘণ্টার মধ্যে ডেন্টি ক্লেরিকুজিও ক্রস ডি লিনাকে তাদের ভিলাতে আনল।

 ডেন্টি ক্লেরিকুজিও পুরো র‍্যাপ পার্টিতেই তার রেনেসাঁ টুপিটি পরেছিল। সে কঠিন কাজের মধ্যেও সবার সঙ্গে মজা করছিল। তাকে দেখে কোনোভাবে মনে হলো না সে একটি কঠিন কাজ নিয়ে ব্যস্ত আছে। একজন বালিকা বারবার তার মনোযোগ পাওয়ার জন্য চেষ্টা করছিল, কিন্তু তাকে ততটা উৎসাহ দিতে পারছিল না। কারণ সেই সময় সে অন্য একজন চিত্রহারী মানুষ। কর্তৃক পরিচালিত হচ্ছিল। চিত্রহারী মানুষটি ডেন্টির আচার-আচরণ পর্যবেক্ষণ করছিল, যা ডেন্টি নিজেও বুঝতে পারল। আজ রাতে আমার ব্যস্ততা আছে। সে তার ঘড়ির দিকে তাকাল।

যত সম্ভব জিম অ্যাথেনাকে ব্যবস্থা করেছিল। টিফিনিকে দেখা গেল না, যদিও সে থাকবে বলে ওয়াদা করেছিল। ডেন্টি আধ ঘণ্টা আগেই সবকিছু শুরু করার সিদ্ধান্ত নিল। সে ক্রসকে ডেকে এনে অপারেটরের সঙ্গে ব্যক্তিগতভাবে নাম্বারগুলো ব্যবহার করতে বলল।

ক্রস উত্তর দিল।

আমাকে তোমার সঠিক কাজটি দেখতে হবে, ডেন্টি বলল, আমি বল রুমে একটা পার্টিতে উপস্থিত আছ।

উপরে আস, ক্রস বলল।

 না, ডেন্টি বলল, আমি এখন ব্যস্ত আছি।

তুমি প্রয়োজন মনে করলে, নিচে নেমে আসতে পারো।

অনেক দেরি হয়ে যাবে? ক্রস বলল, তাহলে আমিই নিচে আসব। ডেন্টি নিজ থেকে একটু বেশি স্থির হলো যাতে করে ক্রস বল রুমে এসে ব্যাপারটা পুরোপুরিভাবে আন্দাজ করতে পারে। সেখানে কোনো নিরাপত্তা প্রহরী ছিল না। ক্রস তার মাথার রেনেসাঁ টুপি খুলল, আর এই টুপিটি তার অতীত মনে করিয়ে দিল, ক্রস এমন একজন বালক ছিল সেই সময় তার মধ্যে ভয়ভীতি কাজ করত না, প্রকৃতপক্ষে সে ছিল খুব সাহসী। সেই সময় তার নিজস্ব ও পারিবারিক কারণে অনেক শত্রুর জন্ম হয়েছিল। এমনকি তার চাচাতো ভাইয়েরাও প্রকাশ্যে তার শত্রুতা করত। কিন্তু কোনো কিছুই তার বড় হওয়ার পথকে রোধ করতে পারেনি।

একদিন সে পিপিকে খুন করল। ডেন্টি জানত, ক্রসকেই জীবিত থাকতে দেবে না। তার দাদা যে তাকে ভালোবাসে সে বিষয়ে ডেন্টির কখনো কোনো সন্দেহ ছিল না। সে সব সময় তার ভালোবাসা দেখিয়েছিল। ডন সরাসরি তাকে পছন্দ করে তা প্রকাশ করত না। সে কখনোই চাইত না যে কোনো কারণেই হোক তার বড় ছেলে শান্তি পাক।

ক্রস তার সামনে দাঁড়িয়ে ছিল। সে ক্রসকে ভিলাতে যেতে বলল কারণ সেখানে তার জন্য লুজি অপেক্ষা করছিল। এটা খুবই সাধারণ ব্যাপার হতে পারত। সে ক্রসকে গুলি করতে পারত এবং মরুভূমিতে এনে কবর দিতে পারত। তার জন্য কবরটি আগে থেকেই ভিলাটির সামনে প্রস্তুত রাখা হয়েছিল। ক্রস করুণার সঙ্গে তাকে বলল, তাহলে এটা কি?

 সে কোনোভাবেই তার দিকে তাকাল না। সুন্দর নতুন টুপিটা, সে বসে হাসল। ডেন্টি সব সময় এ ধরনের হাসিকে মানতে পারত না। তাছাড়া ডেন্টি যা ভাবছিল তার পুরোটাই সে জানত।

 ডেন্টি ক্রসের কানে ফিসফাস করে বলল, জর্জিও এসেছে, সে এখন আমার ভিলাতে। গোপন রাখো। তোমাকে সে সঠিক পথ দেখাতে চায়।

 আর এই কারণেই আমি তাকে ফোনে কিছু বলেনি।

ক্রসের উদ্বিগ্নতা দেখে ডেন্টি খুবই আনন্দিত হলো। সে আমাকে কিছু না বলার জন্য নিষেধ করল কিন্তু সেও চুপ থাকল। আমি মনে করলাম যে তোমাদের বৃদ্ধ লোকটি সম্পর্কে কিছু তথ্য বের করতে চাই। সেই সময় ক্রস ডেন্টির দিকে করুণভাবে তাকাল, তাদের মধ্যে একজন আনন্দ বঞ্চিত ছিল। তারপর সে বলল, ঠিক আছে, চলো আমরা যাই।

 সে ডেন্টিকে নিয়ে হোটেলের গ্রাউন্ড ফ্লোরের মধ্য দিয়ে ভিলাতে এলো।

কম্পাউন্ড গেটের চার জন নিরাপত্তা প্রহরী ক্রসকে চিনতে পারল এবং তাদের মনের মধ্যে একটা ভাব তরঙ্গিত হলো।

 ডেন্টি দরজাটা খুলে তার হেটটি রাখল। সে বলল, তারপর তুমি, এবং মৃদু হাসল যা তার চেহারাতে আরো বেশি আনন্দ ফুটিয়ে তুলল।

ক্রস বাড়ির ভেতরেই হাঁটল। সে ভিলাতে প্রবেশ করার জন্য চাবি ব্যবহার করত। তার মনে হলো এখন সবাই পার্টিতে আছে। সে ক্রসকে রিসিভ করার জন্য এক ঘণ্টা আগে থেকেই প্রস্তুত নিল। সুটটি খুলল। সেখানে তার গ্লোসিং গ্লোব ক্লিন অয়েল ছিল। সে তার দ্বিতীয় সুটকেসটি খুলল, যার একটি গোপন পকেট ছিল। সেখানে বুলেট ফ্লিড ম্যাগাজিন ছিল। সে তা একসঙ্গে রেখেছিল, সে একটি সৈনিকের হোস্টলার রাখল এবং বন্দুকটি পাশে রাখল। সে সবকিছুই প্রস্তুত করে রেখেছিল। তার ভাব-ভঙ্গিমায় কোনো প্রকার ভয়ভীতি ছিল না। সে কখনোই কোনো কাজে ভয়-ভীতি অনুভব করত না। আর এই সব ভাবভঙ্গিই তাকে একজন প্রকৃত পুলিশ বানিয়েছিল।

লুজি বেড রুম থেকে বেরিয়ে রান্নাঘরে প্রবেশ করল। সেখানে ভিলার অনেক সরঞ্জামই ছিল। সে ফ্রিজ থেকে এক বোতল বিয়ার নিয়ে ট্রেতে রাখল। তারপর দাঁত দিয়ে বোতলের বার্গটি খুলে গ্লাসে ঢালল, সঙ্গে কিছুটা কেভিয়ার নিল। সে কিছুটা আনন্দ পেল, সে এর আগে অন্য কিছু খেয়ে এমন সুস্বাদ পানি। সে মনে করল এটাই তার বেঁচে থাকার একমাত্র পথ। তাছাড়া এটাই ছিল তার বাকি জীবনের বাকি লক্ষ্য। ক্যাভিয়ার শোগার্লস, সম্ভবত কিছুদিন অ্যাথেনাও ছিল। তাকে শুধু রাতে কাজটি করতে হতো। ট্রে ও বোতলটি নিয়ে সে মূল রুমে গেল।

রুমটি প্লাস্টিকের চেয়ার আর টেবিলে পরিপূর্ণ ছিল। এর মধ্যে একটি চেয়ারে বসে একজন লোক গ্লাস ভর্তি মদ নিয়ে সিগারেট টানছিল। আর লোকটি ছিল লিয়া ভাজি।

লুজি ব্যাপারটা কিছুক্ষণ ভাবল, সে কফি টেবিলে ট্রে এবং বোতলটি রেখে লিয়া বলল, আমি তোমাকে খুঁজছি।

 লিয়া সিগারেট টানার ফাঁকে ফাঁকে মদের গ্লাসেও চুমুক দিচ্ছিল। এখন তুমি আমাকে খুঁজে পেয়েছ, সে বলল, দাঁড়াও তুমি আমাকে পুনরায় চড় মারো।

 লুজি কেবল একজন সচেতনই নয় যথেষ্ট অভিজ্ঞসম্পন্ন একজন লোক। সে একসঙ্গে জিনিসগুলো রাখল। ভিলাটির অন্যান্য অ্যাপার্টমেন্ট খালি থাকার জন্য সে উদ্বিগ্ন ছিল। আর এই বিষয়টা তাকে বার বার আঘাত করতে লাগল। সে বোতামহীন একটি জ্যাকেট পরতে পরতে লিয়া এদিকে তাকিয়ে হাসল।

সে ভাবল, এই সময় তার আরও চড় খাওয়া প্রয়োজন। এখন থেকে এক ঘন্টা আগে ক্রসের সঙ্গে ডেন্টির এখানে পৌঁছার কথা। আমি তাদের জন্য অপেক্ষা করছি। আমি অস্ত্র প্রস্তুত করলাম। লিয়ার সঙ্গে থাকার কারণে তার কোনো ভয় ছিল না। হঠাৎ রুমের মধ্যে বন্যার মতো কিছু লোক এলো। তারা রান্নাঘরের দিকে ধাবিত হলো। তারা সবাই জিম লুজির চেয়ে বড় ছিল। কেবল তাদের মধ্যেকার দুজন লোকের কাছে বন্দুক ছিল।

লুজি তাদের বলল, তোমরা জানো আমি পুলিশ। আমরা সবাই জানি, লিয়া বেশ জোরালো কণ্ঠে বলল। ঠিক সেই সময় দুজন লোক লুজিকে পেছন থেকে বন্দুক ধরল।

লিয়া লুজির জ্যাকেটের পকেটে হাত ঢুকিয়ে গ্লোক বা হাতকড়া বের করল। সে এটা তাদের মধ্যকার একজনকে দিল, লোকটি সঙ্গে সঙ্গে লুজির হাতে পরিয়ে দিল।

 তুমি এর আগে আমাকে অনেক প্রশ্ন করেছ, লিয়া বলল, এখন আমি তোমাকে কিছু জিজ্ঞেসা করব। লুজি কোনো ভয় ছাড়াই দাঁড়িয়ে থাকল। সে শুধু ডেন্টি ও ক্রসের পৌঁছা নিয়ে উদ্বিগ্ন হলো।

নিজেদের মধ্যকার একজন মানুষ এমন করতে পারবে তা কখনোই সে বিশ্বাস করত না। প্রত্যেকেই বিপদে পড়ে, তার মধ্যে অনেকেই শেষ পর্যন্ত সফল হয়।

তুমি আমার ক্ষমতা সম্পর্কে অবগত হবে শুধু স্কানেটকে আসতে দাও। লুজি বলল, একটু আগে তোক আর পরেই হোক আমি মুক্ত হবই।

এটা তোমাকে খুব তাড়াতাড়ি মুক্তি দেবে। লিয়া বলল, দেরি হবে না। হ্যাঁ তোমার ধারণা সত্য। এখন তুমি সুখেই মরবে।

লুজি কোনোভাবেই বিশ্বাস করতে পারছিল না যে একজন পুলিশ অফিসারকে খুন করার জন্য ঠাণ্ডা মাথায় কেউ সাহস করতে পারে। একজন ধনী খুব সহজেই তার ভৃত্যকে শাস্তি প্রদান করতে পারে, বন্ধু বন্ধুর বুকে গুলি চালাতে পারে; ভাই তার স্বার্থকে অক্ষুণ্ণ রাখতে আরেক ভাইকে খুন করতে পারে। কিন্তু এমন সাহসী লোক কমই আছে যে একজন পুলিশ অফিসারকে খুন করতে পারে। এটা বেশ জটিল কাজ।

লিয়া চলে গেল, লুজির অবস্থা আস্তে আস্তে আরও ঘনীভূত পর্যায়ে পৌঁছল, প্রথমে তারা তার পেটে গুলি চালাল। এতে সে কাত হয়ে পড়ে গেল, পরে তারা তার কানে গুলি করলে সে আর কিছুই শুনতে পেল না। সে কাত হয়ে পড়ে গেল– তার মুখ দিয়ে অবিরত রক্ত বের হতে লাগল।

পরে তার মৃত লাশ একটা বড় ব্যাগে ঢুকাল। ব্যাগটির কোনো ছিদ্র ছিল না ফলে কোনো অবস্থায় রক্ত ব্যাগ ভেদ করে বাইরে পড়ল না। লাশটি ব্যাগে পরিহিত অবস্থায় আরো দুই দিন ঐ ভিলাতেই থাকল। লিয়া কঠিন সতর্কতার সঙ্গে পাহারা দিচ্ছিল কিন্তু ব্যাগ থেকে গন্ধ বের হওয়ার কারণে তারা বিপাকে পড়ল। সেই সময় ভিলাতে বাইরের লোক প্রবেশ নিষেধ ছিল। পরে তারা গন্ধ দূর করার জন্য সোফার নিচে বস্তাটি রাখল কিন্তু তাতেও কোনো আশু ব্যবস্থা হলো না। তারা খুব বিপাকের মধ্যে পড়ে গেল। কি করা যায়, তা তারা ভেবে পাচ্ছিল না। তারা শুধু জানত খুব তাড়াতাড়ি একটা ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ক্রস এবং ডেন্টি ভিলার কমপাউন্ড গেটের সামনে পায়চারি করতে লাগল। তখন দুপুর হলেও সূর্য প্রচণ্ডভাবে তাপ বিকিরণ করছিল। ডেন্টি লক্ষ্য করল ক্রস স্নেকের সাথে খোলা শার্ট তারপর তার ওপর বোতামঅলা জ্যাকেট পরেছে। যাতে তাকে দেখতে খুব সাহসী মনে হচ্ছে। সাতটি ভিলাতেই সবুজ পতাকা পতপত করে ওড়াচ্ছিল। তার ওপর চাঁদের হালকা আলো পড়ার কারণে আরও বেশি ভালো দেখাচ্ছিল। তারা বেলকনি থেকে তা ভালোভাবে উপভোগ করছিল। সেই সময় কিছুটা আলো জানালার মধ্যে প্রবেশ করে ঘরগুলো আরো চমৎকার করল। ডেন্টি ক্রসকে বলল, সৌন্দর্য উপভোগ করো। ভালো লাগবে। তাকাও, দেখ সুন্দর চন্দ্রিমা রাত্রি, আমি এমন একটি রাতে ছবির কাজ করতে পারলে বেশ মজা পেতাম।

ক্রস বলল, নিশ্চয়–

ডেন্টি তার হ্যাট নিল এবং আগ্রহের সাথে বলল, প্রত্যেকেই আমার হ্যাটটি পছন্দ করে। সেও আমাকে বলেছিল, সে হ্যাটটি পছন্দ করে।

সে তোমাকে মজা দিত ক্রস কর্কশভাবে বলল।

তোমার ধারণাটা ঠিক আছে, ডেন্টি বেশ মজা করেই বলল, তার পরেই তার বলার মধ্যে একটা ভিন্নতা ছিল।

 তারা ভিলাটির দরজায় ছিল। যেখানে কোনো নিরাপত্তা প্রহরী ছিল না। ডেন্টি কলিংবেলে চাপ দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করল। বেলটি রীতিমতো বাজছিল কিন্তু কেউই দরজা খুলল না। সে তার পকেট থেকে চাবি বের করে দরজাটি খুলল। তারা লুজির সুইটে প্রবেশ করল।

ডেন্টি ভাবছিল সম্ভবত লুজি অ্যাথেনার সঙ্গে সেবা-এ আছে। তা না হলে হয়তো সে তার নিজ অপারেশনে ব্যস্ত আছে।

 ডেন্টি ক্রসকে নিয়ে লিভিং রুমে প্রবেশ করে ওয়াল এবং আসবাবপত্র এলোপাতাড়ি দেখে তারা আশ্চর্য হলো।

সোফার ওপরে অনেক প্রকার প্লাস্টিক ব্যাগ পড়ে আছে। সোফাগুলো চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। তারা কিছুই বুঝতে পারল না। ডেন্টি। যিশু এটা কি?

 সে ক্রসের দিকে মাথা ঘুরাল ক্রস একটি ছোট বন্দুক তার হাতে নিল। আসবাবপত্রের গায়ে রক্ত, ক্রস বলল, আমাকে তোমায় বলতে হবে, আমি কখনোই তোমার হ্যাটস বিষয়ে ভাবিনি। আমি কখনোই বিশ্বাস করব না একজন ছিনতাইকারী আমার পিতাকে খুন করতে পারবে।

 ডেন্টি ভাবছিল, লুজি কোথায়? সে বলল, একটা সাধারণ বন্দুক দ্বারা তাকে থামানো সম্ভব নয়।

ক্রস বলল, তুমি তোমার পুরো জীবনটাই সান্তাডিও-এর জন্য ব্যয় করেছ।

ডেন্টি ক্রসকে আক্রমণ করার জন্য পাশ থেকে সুযোগ নিল। কিন্তু তার আগেই ক্রস তার কাঁধে গুলি করল। ক্রস মনে করল এটা তার দ্বিতীয় বিজয়। তারপরও সে পুনরায় তার বাহুতে গুলি করল। সে পর্যবেক্ষণ করে দেখল তার বাঁচার আশা নেই। তার শরীর থেকে রক্ত স্রোতের মতো বেরুতে লাগল। ঘরের মেঝেতে রক্তের বন্যা বয়ে গেল। ক্রস আশ্চর্য হলো ঠিকই কিন্তু হতভম্ব হলো না; তারপর সে প্লাস্টিকের আসবাবপত্র দিয়ে তার দেহ ঢেকে দিল।

 ক্রসের পদক্ষেপ ছিল খুবই দুরভিসন্ধিমূলক। তখন ডেন্টি জীবিত ছিল। সে আস্তে আস্তে তার শরীর থেকে আসবাবপত্রগুলো সরানোর চেষ্টা করছিল। ক্রস তা লক্ষ্য করে পুনরায় তার মুখে গুলি করল।

তারপরও ডেন্টি উঠে দাঁড়াল। ক্রস তাকে আবারও গুলি করল, ডেন্টি পড়ে গেল, ক্রস পুনরায় তার মাথায় গুলি করল। এবার মাথা থেকে হ্যাটটি আলাদা হয়ে গেল। এমনকি তার মাথর খুলিও উড়ে গেল। তখন তার মাথাটাকে ফাঁকা মনে হচ্ছিল।

 ক্রস দাঁড়াল। তার বন্দুকটি হোলস্টারে রাখল। ঠিক সেই মুহূর্তে লিয়া রুমের মধ্যে এলো। তারা একে-অপরকে দেখল।

 শেষ, লিয়া বলল, বাথরুমটা পরিষ্কার করে চলো আমরা হোটেলে যাই। তুমি তোমার পোশাক গোজগাছ করো, আমি বন্দুক নিয়ে পরিষ্কার করি।

আর বাকি আসবাবপত্র, অন্যান্য জিনিস? ক্রস জিজ্ঞেস করল।

 আমি সবকিছুর যত্ন নেব, লিয়া বলল।

সবকিছু ধৌত করে আমি পার্টিতে যোগদান করব।

যখন ক্রস চলে গেল, লিয়া নিজে নিজেই ঘরের যাবতীয় আসবাবপত্র ঠিকঠাক করে থোয়া-মোছার যাবতীয় কাজ সম্পন্ন করল।

সেখানে কেউ ছিল না। কিন্তু সোফা ভারী হওয়ার কারণে ফ্লোর সরাতে পারল না। তারপরেও মোটামুটিভাবে সে গোজগাছ করল।

সে ডেন্টির দেহ প্লাস্টিকের সেট দিয়ে মোড়াল তারপর তা বড় কেনভাস ব্যাগে ঢুকাল। তারপরও অনেক প্লাস্টিকের সেট, অনেক ব্যাগ ঘরের মধ্যে পড়ে রইল। যখন যে কাজটি শেষ করল, সে এটাকে শক্তভাবে বাঁধল তারপর তাকে বহন করে লুজির কাছে নিয়ে গেল। পরে দুটো ডেডবডিই ভিলার মধ্য দিয়ে ভ্যানে রাখল। ভ্যানে, লিয়া ভাজি সবকিছু ব্যবস্থা করল। দুটি ফ্লোরের। মধ্যে একটি স্পেস ছিল। লিয়া এবং তার নিজস্ব একজন দুটো ব্যাগ স্পেসে আনল। তারপর তারা ফ্লোরটি পরিষ্কার করল।

একজন দক্ষ মানুষ হিসেবে সবকিছুই প্রস্তুত করল। ভ্যানে দুটি গেসোলিনের ক্যান ছিল। সে নিজেই তা ভ্যান থেকে ভিলাতে সব আসবাবপত্র এবং ফ্লোরগুলো পুনরায় পরিষ্কার করল। তারপর ভেনে উঠে লক অ্যাঞ্জেলেসের দিকে যাত্রা করল। তার সামনে এবং তারপরের লোস দুটি তার নাবিক দলের সদস্য ছিল। সকাল হওয়ার আগেই সে ইসাথের সামনে ব্যাগগুলো নামাল। সে ব্যাগ দুটো ভ্যান থেকে খালাস করে বহুদূর নিয়ে গেল। ইযাথ সাগরের কিনারায় নামাল।

তখন বিকেল গড়িয়ে আসছিল, যখন তারা ব্যাগ দুটি সাগরে ফেলে দিল। সে দেখল লোহার বাক্সে ঢুকানো দুটি লাশ সাগরের স্রোতের সঙ্গে আস্তে আস্তে দূরে যাচ্ছে। এভাবেই তারা তাদের শেষ কাজটি করল।

ক্রস তার পোশাক পরিবর্তন করে পার্টিতে যোগদান করতে গেল। সে ক্লডিয়ার সঙ্গে বসল। ববি বানজ ডিটাটমি, স্কিপি ডিরি ম্যাসিলিনার সাফল্যের জন্য তাকে অভ্যর্থনা জানাল। হঠাৎ বাইরে থেকে কিছু চিল্কারের শব্দ তার কানে পৌঁছল। হলিউডের লোকজন দৌড়ে বাইরে চলে যাচ্ছে। ক্রস তাদেরকে অনুসরণ করল।

উৎসবে ব্যবহৃত গোলাপি ফিতায় আগুন ধরে গেছে। যার ফলে পুরো ঘরটি নিয়নের মতো আলো ছড়িয়ে দিচ্ছিল। এভাবে কিছুক্ষণ পর বালিশেও আগুন ধরে গেল।

 যিশু ক্লডিয়া ক্রসকে শক্ত করে ধরে বলল, এটাই তোমার সবচেয়ে ভালো ভিলা।

ক্রস নিশ্চুপ ছিল। সে ভিলার ওপরে সবুজ পতাকা দেখছিল। সে অনুমান করল সম্ভবত সিগারেটের আগুন থেকে ঘটনা ঘটেছে। যার ফলে ক্রস বারো মিলিয়ন ডলার ক্ষতিগ্রস্ত হলো। লিয়া ভাজি একজন দক্ষ মানুষ, যে এটাকে আমোদ করে দেখাল।

.

 ২৩.

কারণ সে অফিসিয়াল ছুটিতে। জানাদুতে আগুনের পাঁচ দিন পর পর্যন্ত গোয়েন্দা জিম লুজির অন্তর্ধান লক্ষ্যযোগ্য ছিল না। ডেন্টির অদৃশ্য হয়ে যাওয়া অবশ্য ক্লেরিকুজিওকে কোনোভাবেই কখনো জানানো হয়নি।

 ফিল সারকির শরীর খোঁজার তদন্তে পুলিশ অগ্রণী ভূমিকা পালন করে। লুজির ওপর সন্দেহটা জোরদার ছিল। আর মনে করা হয়েছিল জিজ্ঞেসাবাদ থেকে রক্ষা পেতে সে পালিয়ে ছিল।

লস অ্যাঞ্জেলেসের গোয়েন্দারা ক্রসের সাক্ষাৎকার নিতে এলো, কারণ লুজিকে জানা হোটেলে শেষ দেখা গিয়েছিল। কিন্তু এই দুজন মানুষের মধ্যে কোনো সম্পর্ক দেখা যাচ্ছিল না। ক্রস ব্যাখ্যা করল, পার্টির রাতে সে তাকে এক নজর দেখেছিল।

 কিন্তু আইন সম্পর্কে ক্রস মোটেই উদ্বিগ্ন ছিল না। ক্লেরিকুজিও’র কথা শোনার জন্য সে অপেক্ষা করছিল।

ক্লেরিকুজিও নিশ্চিতভাবেই জানলেন, ডেন্টি নিখোঁজ ছিল। তারা নিশ্চিতভাবেই জানলেন, জানাতে তাকে শেষ দেখা গিয়েছিল। কেন তারা তার এই তথ্যের জন্য যোগাযোগ করল না। সমস্ত ব্যাপারটা কি এত সহজে পার পেয়ে যাবে? ক্রস এক মুহূর্তের জন্য এটা বিশ্বাস করছিল না। সে নিয়মিতভাবে দিনের পর দিন হোটেলে যেত। পুড়ে যাওয়া ভিলাগুলো পুনর্নির্মাণের পরিকল্পনা নিয়ে থাকত। লিয়া ভাজি নিঃসন্দেহে রক্ত মাখাদের যত্ন নিত।

ক্লডিয়া তার কাছে প্রমণে এলো। সে ছিল উত্তেজনায় কানায় কানায় পূর্ণ। ক্রস তার অনুচরদের আপ্যায়নে ডিনারের আয়োজন করেছিল যাতে ব্যক্তিগত কথা বলতে পারে।

তুমি এটা বিশ্বাস করতে চাচ্ছা না, ক্রসের কাছে সে বলল, তোমার বোন লডস্টোন স্টুডিওর প্রধান হতে যাচ্ছে।

অভিনন্দন ভাই সুলভ আলিঙ্গন করে ক্রস বললেন। আমি সব সময় বলতাম তুমি ক্লেরিকুজিও’র মধ্যে সবচেয়ে শক্তিশালী।

তোমার স্বার্থেই আমাদের পিতার অন্ত্যেষ্টিক্রিয়ায় গিয়েছিলাম। সবার কাছে পরিষ্কার করলাম। ক্লডিয়া ভ্রূকুটি করে বলল।

ক্রস হাসল। তমি নিশ্চিতভাবেই করেছিলে। তোমরা চলে গিয়েছিলে শুধু ডন নিজে থেকে গিয়েছিল। ডন বলল, তার নিজের চিন্তার জন্য মুক্তি দেয়া হয়, আর ঈশ্বর তার প্রতি সহায় হোন।

ক্লডিয়া কাঁধ ঝাঁকালেন। আমি তাদের সমীহ করি না। কিন্তু যা ঘটেছিল তা তোমাকে বলার দরকার ছিল। কারণ এটা ছিল খুবই অদ্ভুত ঘটনা। যখন ববির জেট বিমানে আমরা সবাই ভেগাস ছেড়ে আসলাম, তখন মনে হয়েছিল সবকিছু ঠিকঠাক আছে। কিন্তু যখন আমরা লস অ্যাঞ্জেলেসে অবতরণ করলাম তখনই সব যন্ত্রণা প্রকাশিত হলো। গোয়েন্দারা ববি-কে গ্রেফতার করল। মনে করো তখন কি অবস্থা?

বাজে সিনেমার মতো, ক্রস ঠাট্টা করল।

 না, শোনো, এটা রহস্যময় ক্লডিয়া বলল।

চিন্তা করো জোহানা বানজের সঙ্গে গোপন পার্টিতে অবস্থান করেছিল? তাকে দেখতে কেমন দেখা গিয়েছিল, তুমি কি ভাবতে পারো? দেখা গেল, তার বয়স মাত্র পনের বছর। তারা ববিকে সংবিধিবদ্ধ ধর্ষণেই পেয়েছিল। সে তাকে রাজ্যের সীমানার বাইরে নিয়ে গিয়েছিল বলে এটা শ্বেতাঙ্গ দাসত্ব।

উত্তেজনায় ক্লডিয়ার চোখ বড় হয়ে গেল। কিন্তু এটা সবই ছিল একটা সাজানো ঘটনা। চল্লিশ বছর বয়সের একজন লোক তাদের নাবালিকা মেয়েকে ধর্ষণ করার ফলে সে রক্তাক্ত হত্যাকাণ্ডের মতো চিৎকার করছিল, আর সে সময় সেখানে জোহানার মাতাপিতা উপস্থিত ছিল।

সে অবশ্যই দেখতে পনের বছরের ছিল না। ক্রস বলল। যদিও তাকে একজন ভালো পতিতার মতো দেখাচ্ছিল।

এই ভয়ঙ্কর কেলেঙ্কারী অবশ্যই বানানো হয়েছিল। ক্লডিয়া বলল, কিন্তু স্কিপি ডিরির মতো একজন ভালো বয়স্ক লোক দায়িত্বটা নিয়েছিল। সে বানজকে সে সময় রক্ষা করেছিল। সে তাকে আয়ত্তে রেখেছিল। সমস্ত বিষয় মিডিয়ায় দিয়ে দিয়েছিল। অতএব সবকিছু মনে হয় চতুর্ভুজের মতো ছড়িয়ে পড়ল।

ক্রস হাসছিল। আপাতদৃষ্টিতে ডেভিড রেডফেলো তার দক্ষতার কিছুই হারায়নি।

এটা মজার বিষয় নয়। ক্লডিয়া নিন্দনীয়ভাবে বলল। অসহায় ববির বিরুদ্ধে ফন্দি আঁটা হয়েছিল। মেয়েটা কসম খেয়ে বলছিল ভেগাসে ববি তাকে জোরপূর্বক যৌন কাজ করেছিল। তার পিতা-মাতা কসম খেয়ে জানাল, তারা টাকার তোয়াক্কা করে না। কিন্তু তারা চেয়েছিল ভবিষ্যতে যেন যুবতী ও নিষ্পাপ বালিকাদের ওপর ধর্ষকের ধর্ষণ কাজ বন্ধ হয়ে যায়। সমস্ত স্টুডিও হৈচৈএ পূর্ণ ছিল। ডোরা ও কেভিন ম্যারিয়ন এতই বিমর্ষিত হয়ে পড়েছিল যে তারা তাদের স্টুডিওটি বিক্রি করার জন্য আলাপ-আলোচনা করেছিল। তারপর আবার দায়িত্ব নিল। কম বাজেটের একটি ছবিতে মেয়েটিকে তারকা বানানোর জন্য সে চুক্তি করল।

তার বাবা স্ক্রিপ্ট লিখে দিলেন। তারপর বেনিকে স্ক্রিপ্টটাকে পুনর্লিখন করতে বললেন একদিনের মধ্যে। এজন্য তাকে দেয়া হবে অনেক টাকা। খারাপ কিছু নয়। তাছাড়া বেনি জানিয়াসদের মধ্যে অন্যতম। আমরা সবকিছু সেট করি। পরে লস অ্যাঞ্জেলেসের জেলা অ্যাটর্নি জোর দিয়ে বলেন, তিনি চালিয়ে যাচ্ছেন। ডিএ লডস্টোন নির্বাচিত হয়। ডিএ এলি ম্যারিয়নের মাধ্যমে নিজেকে রাজার মতো মনে করেছিল। স্কিপি পাঁচ বছরের জন্য প্রতি বছর এক মিলিয়ন বেতন হিসেবে স্টুডিওতে নিলেন অ্যাথোয়াম হিসেবে তাকে একটা চাকরির প্রস্তাব দিল। আর তিনি তা প্রত্যাখ্যান করলেন। তিনি জোর দিয়ে বললেন ববিকে, বানজ স্টুডিওর প্রধান হিসেবে আগুন জ্বালাবে। পরে সে বিস্তারিত আলোচনা করল। কেউ জানে না কেন এত কঠিন ছিল।

এক ঘুষ না খাওয়া পাবলিক অফিসার কাঁধ বাঁকিয়ে ক্রস বলল, এটা ঘটায়।

সে আবার ডেভিড রেডফেলার কথা ভাবল। রেডফেলো প্রান্তভাবে অসম্মত হয়েছিল যে, এমন পশু একেকটা ছিল। আর অন্তর্দৃষ্টি দিয়ে চিন্তা করল রেডফেলো কিভাবে সবকিছুর ব্যবস্থাপনা করে। রেডফেলো খুব সম্ভব ডিরিকে বলল, আমি তোমাকে তোমার কর্তব্য পালনের জন্য ঘুষ দিচ্ছি? আর অর্থ প্রসঙ্গে রেডফেলো অবশ্যই তড়িঘড়ি করে সীমান্তের দিকে চলে গেল। ক্রস কল্পনা করল বিশ থেকে পনের বিলিয়নে স্টুডিও বিক্রি করা যাবে, বিশ মিলিয়নে কখনো নয়। আর ডিরির জন্য কোনো ঝুঁকি হবে না। সে কঠিনভাবে আইন অনুসারে অভিনয় করবে। এই আসলেই আভিজাত্যপূর্ণ।

ক্লডিয়া তখনো দ্রুত কথা বলছিল। যে কোনোভাবে বানজ পদক্ষেপ নিয়ে ফেলল সে বলল, আর ডোরা ও কেভিন স্টুডিওটি বিক্রয় করে সুখী ছিল। তাদের নিজস্ব ছবিতে পাঁচটা সবুজ বাতি সংযোগ করলেন আর তাদের নগদ অর্থ এলো এক বিলিয়ন ডলার। আর এই ছোট ইতালিয়ান লোকটির আবির্ভাব হয় স্টুডিওতে। সভা ডেকে সে ঘোষণা করে সে এই স্টুডিওর নতুন মালিক। পরে সত্যই অপ্রত্যাশিতভাবে সে আমাকে স্টুডিওর প্রধান বানায়। স্কিপি বদ্ধ পাগল ছিল। এখন আমি তার বস। এটা কি বাতিকগ্রস্ত? ক্রস তৎক্ষণাৎ তাকে হাস্য কৌতুক অবস্থায় দেখল। পরে সে হাসল।

 হঠাৎ ক্লডিয়া ঘুরে দাঁড়াল এবং তার ভাইকে দেখল। সে আগে যেমন দেখেছিল তার চেয়ে তার চোখ ছিল কালো, উজ্জ্বল, আধা তীক্ষ্ণ। কিন্তু তার মুখের ওপর ভালো প্রকৃতির হাসির পরশ। সে বলল, সেসব বালকের মতো করতে যাচ্ছে। আর আমি এমনকি কারো সাথে যৌন সংসর্গ করিনি…।

ক্রস বিস্মিত হলো। কি ব্যাপার ক্লডিয়া? সে জিজ্ঞেস করল, আমি ভাবি তুমি সুখী।

ক্লডিয়া হাসল। আমি সুখী। আমি কি আঁস্তাকুড়ে না? কারণ তুমি আমার ভাই এবং আমি তোমাকে ভালোবাসি, আমি তোমাকে জানতে চাই যাতে আমি বোকা বনে না যাই।

সে সামনে হাঁটল এবং তার পরের আসনেই বসল। যখন আমি বলেছিলাম ঠিক তোমার জন্য বাবার অন্ত্যেষ্টিক্রিয়ায় গিয়েছিলাম তখন মিথ্যা বলেছিলাম। আমি গিয়েছিলাম কারণ আমি চেয়েছিলাম কোনো কিছুর অংশ হতে যেমন তুমি কারো অংশ। আমি গিয়েছিলাম কারণ আমি বেশি সময় ছেড়ে থাকতে পারি না। কিন্তু ক্রসের জন্য দাঁড়িয়ে থাকাকে আমি ঘৃণা করি। ডন এবং অন্যদেরকেও।

 এর অর্থ তুমি স্টুডিও চালু করতে চাও না? ক্রস জিজ্ঞেস করল।

ক্লডিয়া উচ্চস্বরে হাসল। না আমার ঢোকার ইচ্ছে আছে, আমি এখনো ক্লেরিকুজিও এবং আমি ভালো ছবি বানাতে চাই ও অনেক টাকা উপার্জন করতে চাই। আমি বিখ্যাত মহিলাদের নিয়ে একটা ভালো ছবি বানাতে পারি। তা দেখা যাবে যা ঘটতে পারে। আমি ব্যবহার করব পরিবারের মেধাবীদের জন্য খারাপ বাদে ভালোটা শুধু। তারা উভয়েই হাসল।

পরে ক্রস তাকে বাহুতে জড়িয়ে নিল। সে গালে চুমু দিল। আমি ভাবি এটাই বড়, সত্যই বড়। সে বলল।

সে তার নিজের জন্য এবং তার জন্য বুঝাল। কারণ ডন ক্লেরিকুজিও তাকে যদি স্টুডিওর প্রধান হতে বাধ্য করে, সে ডেন্টির নিখোঁজের ব্যাপারে ক্রসের সাথে যোগাযোগ রাখতে পারবে না। সমস্ত প্রকল্প কাজ করছিল।

তারা ডিনার শেষে ঘন্টার পর ঘন্টা আলাপ করল। যখন উঠতে যাচ্ছিল তখন ক্রস তার ডেস্ক থেকে কালো মানিব্যাগটা নিল। ঘরের টেবিলে একটা হিসাব-নিকাশ করে নাও। সে বলল, সে তার গালে হালকা চড় দিয়ে বলল, বড় ভাইয়ের বিষয়ে তুমি জড়িয়ে না পড়লে সে আমার সাথে শিশুর মতো কথা বলবে। ঐ শেষ সময়ে আমি তোমাকে সজ্জিত করতে চাই।

সে তাকে জড়িয়ে ধরল। তার খুব আন্তরিকতা অনুভব হলো। দুর্বলতার এক মুহূর্তে সে বলল, তুমি জানো, হঠাৎ কোনো কিছু ঘটলে আমি তোমার জন্য আমার এস্টেট ত্যাগ করব। আর আমি খুব ধনী। অতএব তুমি চাইলে, তুমি সব সময় স্টুডিওটি দূর করার কথা বলতে পার। সে যখন বলল, তার আঁখি যুগল তখন জ্বলজ্বল করছিল, ক্রস, আমি তোমাকে সঠিকভাবে মূল্যায়ন করতে উদ্বিগ্ন হয়ে যাচ্ছি। কিন্তু তোমার এস্টেট ছাড়া স্টুডিওটি যে কোনোভাবে বন্ধ করে দেয়ার কথা বলতে পারি। তারপর হঠাৎ সে উদ্বিগ্নভাবে তাকাল কোনো ভুল? তুমি কি অসুস্থ?

না, না ক্রস বলল, আমি ঠিক তোমার কাছে জানতে চেয়েছিলাম।

ঈশ্বকে ধন্যবাদ ক্লডিয়া বলল, এখন আমি ভেতরে আছি; সম্ভবত তুমি চলে যেতে পারো। তুমি পরিবারটি থেকে পালিয়েও যেতে পারো। তুমি মুক্ত হতে পারো।

ক্রস হাসল। আমি মুক্ত সে বলল, ফ্রান্সে অ্যাথেনার সাথে বসবাসের উদ্দেশ্যে আমি শিগগিরই চলে যাচ্ছি।

দশম দিনের বিকেলে জর্জিও ক্লেরিকুজিও তাকে দেখতে জানাদুতে এলেন। ক্রস তার পাকস্থলিতে দমে যাবার অবস্থা অনুভব করলেন। সে এটা নিয়ন্ত্রণ না করলে সে জেনেছিল এটা তাকে যন্ত্রণার দিকে নিয়ে যাবে।

জর্জিও তার দেহরক্ষী রেখে হোটেলে, রক্ষীদের সাথে বাইরে গেল না। কিন্তু ক্রস কোনো মোহে ছিল না। তার নিজস্ব দেহরক্ষীরা জর্জিও’র দেয়া যে কোনো আদেশ পালনের জন্য প্রস্তুত।

 আর জর্জিও’র আবির্ভাবে সে পূর্ণ আশ্বস্ত ছিল না। জর্জিওকে মনে হলো ওজন হারিয়ে ফেলার সাথে তার মুখমণ্ডল ছিল খুবই মলিন। ক্রস এই প্রথম তাকে এ রকম দেখল যদিও সে সম্পূর্ণ নিয়ন্ত্রণে ছিল না।

ক্রস তাকে উচ্ছ্বসিতভাবে সম্ভাষণ জ্ঞাপন করল। জর্জিও, সে বলল, এটা একটা অপ্রত্যাশিত সুখ। আমাকে আহ্বান করলেই আপনার জন্য প্রস্তুত ভিলা পাবেন।

জর্জিও একটা ক্লান্ত হাসি হেসে বলল, আমরা ডেন্টির অবস্থান সম্পর্কে জানতে পারিনি।

সে একটু সময় বিরতি নিল।

সে তার ঠিকানায় উৎসাহ হারিয়ে ফেলেছে। আর জাদুতে তাকে শেষ দেখা গিয়েছিল।

যিশু ক্রস বলল, এটা মারাত্মক। কিন্তু আপনি ডেন্টিকে জানেন, সে সব সময় নিয়ন্ত্রণের অধীনে থাকে না।

এখন জর্জিও হাসতে বিরক্তবোধ করল না। সে ছিল লুজির সাথে ছিল।

 সে জিম লুজির সাথে ছিল আর লুজিও চলে গেছে।

তারা আশ্চর্য বন্ধনে বাঁধা ছিল।

 ক্রস বলল, আমি ঐ সম্পর্কে বিস্মিত।

তারা দুজনে ছিল বন্ধু জর্জিও বলল, বয়স্ক লোকেরা এটা পছন্দ করে না, কিন্তু ডেন্টি ছিল লোকদের বেতন প্রদানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

যে কোনোভাবে আমি সাহায্য করব।

ক্রস বলল, আমি সব হোটলের চাকরিজীবীদের চেক করে দেখব। আপনি ডেন্টিকে চেনেন, কিন্তু লুজি অফিসিয়ালভাবে রেজিস্ট্রিকৃত ছিল না। আমরা ভিলাগুলোতে একজনের জন্য কাজ পারব না।

ফিরে পাবার সময়ই তুমি করতে পারবে।

জর্জিও বলল। ব্যক্তিগতভাবে ডন তোমাকে দেখতে চায়। এমনকি সে উড়োজাহাজে ফিরিয়ে আসার জন্য তোমাকে সনদ দিতে চায়।

ক্রস অনেকক্ষণ বিরতি নিল। আমি একটা ব্যাগে যাত্রার জন্য সবকিছু পুরব। সে বলল, জর্জিও, এটা কি মারাত্মক?

জর্জিও সরলভাবে তার মুখের দিকে তাকাল। আমি জানি না, সে বলল।

কাগজে ভরা একটা ব্রিফকেসসহ জর্জিও রাজকীয় উড়োজাহাজে করে নিউইয়র্কের দিকে গেল। ক্ৰস নিজেকে সুযোগ দিল না। যদিও এটা একটা খারাপ লক্ষণ। যে কোনো কারণে জর্জিও তাকে কোনো তথ্যই কখনোই দেবে না। উড়োজাহাজটি ডিনটি আটকা গাড়ি ও ছয়জন ক্লেরিকুজিও সৈন্যের সম্মুখীন হলো। জর্জিও একটা গাড়িতে চড়ল এবং তা চলা শুরু করল। ক্রস অন্যটাতে চড়ল। আবার একটা খারাপ লক্ষণ। কুওগে অবস্থিত ক্লোরিকুজিও কম্পাউন্ডের নিরাপত্তার গেট বরাবর যখন গাড়ি পার হচ্ছিল তখন প্রভাত। দুই জন লোক বাড়িটির দরজায় নিরাপত্তায় ছিল। অন্যান্য লোকজন কম্পাউন্ডের চারপাশে ছড়িয়ে ছিল। কিন্তু সেখানে কোনো নারী বা শিশু দেখা গেল না।

ক্রস জর্জি ওকে বলল, ডিসনিল্যান্ডে কোথায় নরক? কিন্তু জর্জি ও কৌতুকের বাস্তবতা প্রত্যাখ্যান করল।

প্রথম কারণ, ক্রস দেখেছিল কুওগের বসবাসের কামরা যার মধ্যে আট জন লোকের চক্র ছিল। ঐ চক্রের মধ্যে দুজন নোক খোশ মেজাজীভাবে কথা বলছিল। তার হৃৎপিণ্ডটা একটা জাম্প দিল। তারা ছিল পেটি ও লিয়া ভাজি। ভিনসেন্ট তাদেরকে দেখছিল। তাকে রাগান্বিত দেখাল।

পেটি ও লিয়া খুব সুন্দর সময় কাটাচ্ছে বলে মনে হলো। কিন্তু লিয়া শুধু টিলা পাজামা ও একটা শার্ট পরেছিল, জ্যাকেট বা টাই ছিল না। লিয়া সাধারণত আনুষ্ঠানিকভাবে কাপড় পরে। তাই এটার অর্থ হলো সে খুঁজছিল ওসব নিরস্ত্র করেছিল। আর বাস্তবিক তাকে দেখাত উল্লসিত ইঁদুরের মতো যার চারপাশে হাসি-খুশি ও ভীতিকর বিড়ালেরা ঘিরে থাকত। লিয়া ক্রসকে একটা দুঃখিত প্রাপ্তি স্বীকারের অভিবাদন দিল। পেটি তার দিক থেকে কোনো কিছুই জানাল না। কিন্তু যখন জর্জিও ক্রসকে আকড়ার পেছনের দিকে নিয়ে যাচ্ছিল তখন পেটি হঠাৎ থামল এবং তাদের অনুসরণ করল, যেমন করল ভিনসেন্ট।

 ডন ক্লেরিকুজিও তাদের জন্য অপেক্ষা করছিল। বড় আরাম কেদারায় আসন গ্রহণ করে তিনি তার একটি আঁকাবাঁকা সিগারেট পান করছিলেন। ভিনসেন্ট এসে পানশালা থেকে আনা মদের গ্লাস তার হাতে তুলে দিল। ক্রস কোনো কিছুই প্রস্তাব করল না। পেটি দরজায় দাঁড়িয়ে ছিল। জর্জিও ডনের পরবর্তী সোফায় বসে ক্রসকে তার সাথে বসতে ইঙ্গিত করল।

ডনের মুখে বয়সের পাতলা দাগ পড়েছে। আবেগের ছোঁয়া নেই। ক্রস তার গালে চুমু দিল। ডন তার দিকে তাকিয়ে যেন দুঃখে তার মুখমণ্ডল মোলায়েম হলো।

ক্রকসিফিজিও, ডন বললেন, এটা চাতুর্যভাবে সম্পন্ন হলো কিন্তু এখন তুমি অবশ্যই তোমার কারণসমূহ ব্যাখ্যা করবে। আমি ডেন্টির নানা, আমার মেয়ে তার মা। এখানে এমন লোক আছে যে তার চাচা। তুমি অবশ্যই আমাদের সবাইকে বলবে।

ক্রস আত্মসংবরণ ঠিক রাখার চেষ্টা করল।

 আমি বুঝতে পারলাম না, সে বলল, জর্জিও কর্কশভাবে বলল, ডেন্টি, সে কোথায়?

যিশু, আমি কিভাবে জানব? বিস্মিত হয়ে ক্রস বলল।

সে কখনো আমাকে জানায়নি। মেক্সিকোর নিচু এলাকায় অনেক সময় থেকেও থাকতে পারে।

জর্জিও বলল, তুমি বোঝনি। চারপাশে খারাপ কাজ। তুমি অবশ্যই দোষী সাব্যস্ত হয়েছ। তুমি তাকে কোথায় আঁস্তাকুড়ে রেখেছ?

পানশালায় ভিনসেন্ট ঘুরল, যদিও সে তার মুখমণ্ডল দেখতে পারল না। তার পাশে ক্রস শুনতে পারল পেটি তার সোফার কাছে আসছে।

কোথায় প্রমাণ আছে? ক্রস বলল।

কে বলে আমি ডেন্টিকে হত্যা করেছিলাম।

আমি বলি। ডন কথা বলছিল। বোঝ আমি ঘোষণা করেছি তুমি দোষী।

এই রায়ের কোনো আপিল নাই। আমি তোমাকে এখানে তোমার ওপর দয়ার জন্য তোমার অজুহাত দেখতে আসব। কিন্তু তুমি অবশ্যই আমার নাতিকে হত্যা ব্যাপারটা প্রমাণ করবে।

ঐ স্বর গাম্ভীর্যপূর্ণ কথায় ক্রস উপলব্ধি করল সবকিছু শেষ। তার ও লিয়া ভাজির জন্য সবশেষ। ভাজি অবশ্য উপলব্ধি করেছিল। তার চোখ দেখে বোঝা গেল।

 ভিনসেন্ট ক্রসের দিকে ঘুরল। তার শক্ত মুখমণ্ডল মোলায়েম হলো। বলো ক্রস, আমার বাবার কথা সত্য? এটা তোমার একমাত্র সুযোগ।

 ডন মাথা নাড়ল। সে বলল, ক্রকসিফিজিও, তোমার বাবা ছিল আমার ভাগ্নের চেয়ে বড়, ক্লেরিকুজিও’র রক্ত যেমন তুমি। তোমার বাবা ছিল আমার বিশ্বস্ত বন্ধু। আর সে জন্যেই আমি তোমার কারণগুলো শুনব।

 ক্রস নিজে নিজেই প্রস্তুতি নিল। ডেন্টি আমার বাবাকে হত্যা করেছিল। আপনি যেমনি আমাকে দোষী বলে রায় দিলেন তেমনি আমি তাকে দোষী বলে রায় দিলাম। আর উচ্চাকাঙ্ক্ষা ও প্রতিশোধের বাইরে সে আমার বাবাকে হত্যা করেছিল। বাকরের দিক দিয়ে সে ছিল একজন সান্তাডিও’র।

ডন জবাব দিল না। ক্রস চালিয়ে গেল। কিভাবে আমার বাবার প্রতিশোধ না নিয়ে পারি? যে বাবা আমার জীবনের জন্য দায়িত্বশীল ছিল তাকে আমি কিভাবে ভুলতে পারি?

আর আমি ক্লেরিকুজিও’র প্রতি অত্যধিক সম্মান দিয়ে থাকি যেমন আমার বাবা দিত। আর তাকে হত্যার সন্দেহ করা হয়। এমনকি আমার মনে হয় আপনি অবশ্যই জানেন ডেন্টি দোষী ছিল ছিল না। অতএব আমি কিভাবে এ ভুলের সংশোধন করতে পারি?

তোমার প্রমাণ জর্জিও বলল।

 পিপি ডি লিনার মতো লোক কখনো বিস্মিত হতে পারে না, ক্রস বলল।

 আর জিম লুজি অন্য দিকের শেষে অনেক মিল রয়েছে। এই কামরার একজন মানুষও নেই যে বিশ্বাস করবে।

আপনারা সবাই জানেন ডেন্টি দোষী। আর ডন আপনি স্বয়ং সান্তাডিও’র গল্প আমাকে বলেছেন।

তা কে জানে, যে ডেন্টি পরিকল্পনা করেছিল, পরে সে আমাকে মারবে। পরবর্তীতে তার চাচারা। ক্রস ডনের কথা উল্লেখ করতে কারো ভোয়াক্কা করল না। সে আপনার স্নেহ কামনা করেছে। ক্রস উনকে বলল।

ডন তার সিগারেট পাশে রেখে দিল। তার মুখমণ্ডল রহস্যময় হলো কিন্তু দুঃখের ছোঁয়া মেখে রইল।

পেটি কথা বলল। পেটি ডেন্টির খুব কাছের ছিল। কোথায় আঁস্তাকুড়ে শরীরটা ফেলেছ। পেটি আবার জিজ্ঞেস করল। আর ক্রস তার কোনো উত্তর দিল না। কোনো শব্দ তার মুখ দিয়ে বের হলো না।

অনেকক্ষণ নীরবতার পর শেষে ডন তাদের সবার দিকে তার মাথা তুলে বলল। অন্ত্যেষ্টিক্রিয়া যুবকদের সময় নষ্ট করে। সে বলল, তারা তাদের অভ্যর্থনা জানালে কি ঘটবে? কিভাবে তারা অধিক সম্মান প্রদানে উদ্বুদ্ধ হবে? যুবকদের সমবেদনা, কৃতজ্ঞতা নেই। আর আমার মেয়ে কিছুটা দিশেহারা হয়ে গেল। আমাদের তার জটিল যন্ত্রণা এবং মুছে যাওয়া স্মৃতির সুস্থতা আশা করতে হবে। সে তার ছেলেকে সব বলে দিয়েছে, তার ছেলে পালিয়েছে। আর সত্য জানার জন্য বছরের পর বছর সময় নিয়েছে।

আর এখন মনে হচ্ছে যে, এই কামরায় সবাই আরামে আছে। পেটি সামনে এগিয়ে ভয়ে ক্রসের পাশে সোফায় বসল। ভিনসেন্ট পানশালার পেছনে ব্র্যান্ডির গ্লাস তার ঠোঁটে তুলে স্যালুট জানাল।

কিন্তু বিচার হোক বা না হোক, তুমি পরিবারটির বিরুদ্ধে অপরাধ করেছ ডন বলল।

অবশ্যই শাস্তি হবে। তোমার জন্য অথ, আর লিয়া ভাজির জন্য তার জীবন।

ক্রস বলল, লিয়া ডেন্টির সাথে কিছুই করেনি অবশ্য লুজির জন্য। মুক্তিপণে তাকে যদি মুক্ত দেন। আমি জানাদুর অর্ধেকের অধিকারী। আমার এবং লিয়া ভাজির জন্য দান হিসেবে আমি সম্পত্তির অর্ধেক আপনাকে দিয়ে দেব।

 ডন ক্লেরিকুজিও এটা ভেবে দেখবে বলে মনে হলো। তুমি বিশ্বাসী ও অনুগত সে বলল। সে জর্জিও পরে ভিনসেন্ট ও পেটির দিকে ঘুরে ফিরল। যদি তোমরা তিনজন সম্মত হও আমি সম্মত হব। তারা কোনো উত্তর দিল না।

ডন যেন অনুতাপে দীর্ঘশ্বাস নিলেন। তোমার সম্পত্তির অর্ধেক তুমি দেবে কিন্তু অবশ্যই আমাদের রাজ্যের বাইরে চলে যাবে। ভাজি অবশ্যই তার পরিবারের সাথে সিসিলিতে ফিরে যাবে কিংবা যাবে না এটা তার ইচ্ছা। আমি যতদূর অনুমান করতে পারি তুমি এবং ভাজি অবশ্যই কখনো আবার একত্রে কথা বলবে না। আর আমি আমার ছেলেদেরকে আদেশ করছি, তোমাদের উপস্থিতিতে কখনো তাদের ভাগ্নের মৃত্যুর প্রতিশোধ নেবে না। তুমি এক সপ্তাহ থাকবে তোমার কাজ গোছানোর জন্য। জর্জিও’র কাছে গুরুত্বপূর্ণ কাগজে সই দেবে। তারপর ডন মৃদু কর্কশ ভাষায় বলল, তুমি আমাকে আশ্বস্ত করবে যে ডেন্টির পরিকল্পনা সম্পর্কে আমার কিছু জানা ছিল না। এখন শান্তিতে যাও এবং স্মরণ করো। আমি সর্বদা তোমার বাবাকে একটা সন্তানের মতো ভালোবাসতাম।

 যখন ক্রস ঘর ছাড়ল তখন ডন ক্লেরিকুজিও চেয়ারের বাইরে এলেন এবং ভিনসেন্টকে বললেন বিছানায়। ভিনসেন্ট তাকে উপর সিঁড়িতে যেতে সাহায্য করল। এখন ডনের পায়ে নিশ্চিত দুর্বলতা এসে গেছে। তার বয়স পরিশেষে তার শরীর ধ্বংস করতে শুরু করছিল।

.

সমাপ্তি

নাইস, ফ্রেন্স
কুওগ

ভেগাসের শেষ দিনগুলোতে ক্রস ডি লিনা তার চিলেকোঠার বেলকনিতে বেসল। নিচে তাকিয়ে দেখল সূর্যস্নাত উন্মুক্ত মাঠ-ঘাট। সিজার প্যালেস, কলহ, মরীচিকা ও মরুর পান্থশালা বিখ্যাত হোটেল নিয়নের তাঁবু সূর্যের সাথে যে, চ্যালেঞ্জ করে।

 ডন ক্লেরিকুজিও নির্বাসন প্রদানে সুনির্দিষ্ট ছিল। ক্রস লাস ভেগাসে আর কখনো ফিরে আসেনি। তার বাবা কি রকম সুখী। পিপিও এখানে রয়েছে। আর গ্রোনিভেল্ট তার নিজের ভ্যালহালায় শহর গড়ে তুলেছে। কিন্তু ক্রস কখনো তাদের শান্তি আসলেই উপভোগ করতে পারল না। এটা সত্য, ভেগাসের সুখ সে উপভোগ করেছিল। কিন্তু সেই সুখে কোনো স্বাদ ছিল না।

সাত ভিলাতে সব সবুজ পতাকা মরুর নীরবতায় লুটিয়ে পড়ল। কিন্তু ডেন্টির প্রেতাত্মা একটা কালো কঙ্কাল পুড়ে যাওয়া বিল্ডিংয়ে ঝুলে রইল। কিন্তু সে আবার কখনো এর সব দেখল না।

সে ভালোবাসত জানাদু। সে ভালোবাসত তার পিতা ও গ্রোনিভেল্টকে এবং ক্লডিয়াকে।

যদিও তাদের কিছু ধারণার বিরোধিতা করত। গ্রোনিভেল্ট জানাদুর কাছে বিশ্বস্ত হতে ব্যর্থ হয়। তার বাবা ক্লেরিকুজিও’র কাছে সত্য হতে পারেনি। আর ক্লডিয়া তার নিষ্পাপত্রে বিশ্বাস করত। এখন সে তাদের থেকে মুক্ত। সে একটা নতুন জীবন শুরু করবে। অ্যাথেনার জন্য তার ভালোবাসা কি গড়তে পারবে? গ্রোনিভেল্ট তার বাবা এমনকি ওল্ড ডন রোমান্টিক ভালোবাসার বিপদ সম্পর্কে তাকে সতর্ক করেছিল। যারা তাদের নিয়তিকে নিয়ন্ত্রণ করতে পারে এমন মহৎ লোকদের মারাত্মক দোষ এটা। এখন সে তাদের উপদেশ কিভাবে উপেক্ষা করে?

একজন মহিলার কৃপার প্রতি তার নিয়তিকে রাখবে কেন?

কিছুটা সরল তার দৃষ্টি, তার স্বরে শব্দ, যে পথে সে চলাচল করে। তার সুখ এবং তার দুঃখ তার সবই তাকে সুখী করে। পৃথিবীটা চোখ ধাঁধানো সুখের মতো হয়ে যায় যখন সে তার সাথে থাকে। খাদ্য তৃপ্তিকর হয়ে যায়, সূর্যের তাপ উষ্ণ করে তার হাড়। আর সে অনুভব করে তার মাংসের ক্ষুধা, জীবনকে পবিত্র করে। আর যখন সে তার সাথে ঘুমায় সে কখনো দুঃস্বপ্নের ভয় করে না। তার ঘুম এগিয়ে যাবে প্রভাতের দিকে।

অ্যাথেনাকে শেষ দেখার পর এখন তিন সপ্তাহ পার হচ্ছে। কিন্তু এই সকালে তার স্বর সে শুনতে পাচ্ছে যেন। ফ্রান্সে তাকে জানিয়েছিল, সে আসছে। তার স্বরে মুখ সে ধরে ফেলেছে কারণ এখন সে জানল সে স্বয়ং জীবিত আছে। এটা সম্ভব, সে তাকে ভালোবাসবে। আর এখন, কম করে হলেও বিশ ঘণ্টা সে তাকে দেখবে। ক্রসের বিশ্বাস, কিছুদিন সত্যই সে তাকে ভালোবাসবে। সে তাকে ভালোবাসার পুরস্কার দেবে। সে কখনো তাকে সায় দেবে না। আর কিছু ফেরেস্তার মতো সে তাকে জাহান্নাম থেকে রক্ষা করবে।

 সম্ভবত অ্যাথেনা অ্যাকুইটেন ফ্রান্সের একমাত্র মহিলা যে তার সৌন্দর্য নষ্ট করার চেষ্টায় মেকাপ ও কাপড় পরিধান করে। শুধু তাই নয়, দেখতে যাতে খারাপ দেখা যায় সে সেই চেষ্টাও করে। সে সমকামী নয় কিন্তু বুঝতে সমান হয়, তার শারীরিক সৌন্দর্য এত মারাত্মক সে তার ভেতরের জন্য খুব ক্ষতি করে। সে ক্ষমতাকে ঘৃণা করে। যা তাকে অন্য জনগণের কাছে সোপর্দ করে। সে অহংকারকে ঘৃণা করে। আর অহংকার অকেজো করে দেয় শক্তি। জেনে কারো বিষয়ে নাক গলানো তার জীবনের কাজ।

নাইসে অর্টিসটিক শিশুদের জন্য প্রতিষ্ঠানে কাজ করার প্রথম দিনে সে শিশুদের মতো হাঁটা-চলা দেখতে চাইল। সে পরিচয়ের ধারণাকে পরাভূত করল। সেদিন সে আরামবোধ করেছিল।

 ড. জিরার্ড এ দেখে উপহাস করে বলল, হু, খুব ভালো কিন্তু তুমি ভুল নির্দেশে যাচ্ছ। তার পর সে তার হাত তার হাতে নিয়ে ভদ্রভাবে বলল, তুমি অবশ্যই তাদের দুর্ভাগ্যের সাথে পরিচিত হওনি। তুমি অবশ্যই এর বিরুদ্ধে যুদ্ধ করবে।

অ্যাথেনা তিরস্কার ও লজ্জাবোধ করল। আবার তার নায়িকাসুলভ অহংকার তাকে বিপথগামী করল। কিন্তু সে স্বয়ং এই শিশুদের শান্তিতে যত্নের কথা অনুভব করল। এটা তাদের কাছে কোনো ব্যাপার না; তার ফ্রেঞ্চ ভাষা অসম্পূর্ণ, কোনোভাবেই তার শব্দের অর্থ উপলব্ধি করতে পারবে না।

এমনকি আসল যন্ত্রণাও তাকে নিরুৎসাহিত করে না। শিশুরা কখনো ধ্বংসাত্মক হয়, কখনো সমাজের নিয়ম-কানুন বুঝতে পারে না। তারা সবকিছু সামাল দেয় এবং তাদের পরিচর্যা করে। তাদের মল দিয়ে তারা দেয়াল আঠালো করে। আর যেখানে খুশি তারা প্রস্তাব করে। তাদের হিংস্রতায় ও বাইরের দুনিয়ার প্রতি অরুদ্ধিতে কখনো কখনো সত্যিই তারা ভয় পেয়ে যায়।

নাইসে ভাড়া করা ছোট্ট বাসায় রাতে যখন প্রতিষ্ঠান সম্পর্কিত সাহিত্য পড়ে তখন অ্যাথেনা নিজকে খুবই অসহায় অনুভব করে। শিশুদের উন্নতি ও তাদের নিয়ে আতঙ্ক সংক্রান্ত প্রতিবেদন দেয়। তারপর সে তার বিছানায় হামাগুড়ি দিয়ে পড়ে কাঁদে।

প্রতিবেদনটি তাকে খুবই অসুখী করে ফেলে। ক্রস তাকে দেখতে আসবে জেনে সে সুখ ও আশায় উচ্ছ্বসিত হয়ে গেল। সে এখনো বেঁচে আছে। আর সে তাকে সাহায্য করবে। সে কিছুটা উত্তেজিত হয়ে পড়ল। সে ড. জিরার্ডের সাথে পরামর্শ করল।

 আপনার মতে কি করলে অত্যাধিক ভালো হবে? সে জিজ্ঞেস করল। সে ব্যাথেনির বড় সহকারী হবে। ড. জিরার্ড বলল, আমি দেখতে চাই সে তাকে কিভাবে সে সময় গ্রহণ করে। আর এটা তোমার জন্য অবশ্যই খুব ভালো হবে।

তাদের সন্তানের জন্য মেয়েদের অবশ্যই আত্মত্যাগ থাকবে না। নাইস বিমানবন্দরে অপরিচিত ক্রসের সাথে তার কাল্পনিক চিন্তা করল।

বিমানবন্দরে ক্রস হেঁটে হেঁটে দেখল সমতল থেকে নিচু ঝুলন্ত টার্মিনালে বাতাস ছিল স্নিগ্ধ ও মিষ্টি। ভেগাসের মতো তাপে দগ্ধ, গন্ধময় না। শেষ প্রান্তের অভ্যর্থনা প্লাজা বিলাসবহুল লাল ও রক্ত বর্ণের ফুলে সুশোভিত।

 সেই প্রাজায় সে দেখল তার জন্য অ্যাথেনা অপেক্ষা করছে। আর সে তার গান শৈলীতে প্রজ্ঞা ছড়ানোভাবে মোহিত। যদিও সে ছদ্মবেশ ধারণ করেছিল, তবু তার সৌন্দর্য পুরোপুরিভাবে লুকাতে পারেনি। সোনালি ফ্রেমে ঈষৎ রঞ্জিত চশমা তার চোখকে উজ্জ্বল সবুজ থেকে বাদামিতে পরিণত করেছে। যে কাপড় সে পরেছে তাতে তাকে আরো অপরূপা লাগছে। তার উজ্জ্বল চুল নীল ডেনিমের হ্যাঁটের নিচে খুঁজে রেখেছে। আর এতে তার মুখের একটা অংশ ঢেকে আছে। সে অনুভব করে এমন রোমাঞ্চ যে সেই একমাত্র ব্যক্তি যে জানে। সে আসলে কত সুন্দর।

ক্রস এগিয়ে এলো, অ্যাথেনা তার চশমা খুলে তার ব্লাউজের পকেটে রাখল। সে তার অদম্য অহংকার দেখে হাসল।

কমপক্ষে এক ঘণ্টা পরে তারা অনুচরসহ গেল নেগরেসকো হোটেলে যেখানে নেপোলিয়ন জোসেফাইনের সাথে থাকত। একজন পরিচারিকা ট্রেতে করে ওয়াইনের বোতল দিয়ে গেল। আর পরিবেশন করল ছোট্ট স্যান্ডউইচ।

বেলকনির যেখান থেকে ভূমধ্যসাগর দেখা যায় সেখানে চলে গেল। প্রথমে তারা একে-অপরের বিব্রতকর অবস্থার মধ্যে পড়ে। যদিও সে তার হাত ধরে, মনে হয় যেন সে ধরতে বাধ্য। তার দোয়ায় সে তার মধ্যে উষ্ণতা অনুভব করল। কিন্তু সে দেখল সে পুরোপুরি প্রস্তুত নয়। অনুচরবৃন্দ সুন্দরভাবে জানাদুর যে কোনো ভিলার চেয়ে এটাকে সাজিয়েছেন।

বিছানা কালো, লাল সিল্কের চাদর দিয়ে সাজানো হয়েছে। আর মানানসই ভাঁজে সোনালি নকশা করে শোভিত করা হয়েছে। টেবিল-চেয়ারগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, ভেগাসের কোথাও এর অস্তিত্ব কখনো ছিল না।

অ্যাথেনা ক্রসকে বেলকনিতে নিয়ে গেল। আর সে যখন এ রকমই করল তখন ক্রস অন্ধের মতো তার গালে চুমু দিল। তারপর সে নিজেকে আর সহায়তা করল না। সে একটা ভেজা সুতি ন্যাপকিন দিয়ে ওয়াইনের বোতল ঢাকল এবং তার মুখ থেকে খারাপ দেখা যায় এমন কসমেটিক্স ঘষে-মেজে তুলে ফেলল। পানির ফোঁটায় তার মুখ চিকচিক করছে। তার ত্বক দীপ্তিমান ও গোলাপি। সে তার একটি হাত তার কাঁধে রেখে তার ঠোঁটে মার্জিতভাবে চুমু দিল।

বেলকনি থেকে তারা নাইসের পাথরের বাড়ি-ঘরের দৃশ্য দেখতে পাচ্ছিল। শত বছর আগে থেকে আঁকা সবুজ ও নীলের ম্লান আভা তারা দেখছিল। ক্রস ও অ্যাথেনা তাদের ওয়াইনে প্রথম চুমুক দেয়। সে সময় তারা মৃদু আওয়াজ শুনছিল। পাথরের সমুদ্র পাড় থেকে, কামানের মুখের মতো দেখা যায় তা থেকে গর্জন শোনা যাচ্ছিল। কিন্তু আসলে নীল সাগরের উত্তেজিত গভীর পানির বড় ঢেউয়ের আওয়াজ।

 অ্যাথেনা তার মাথা ঘুরিয়ে ফেলল। সে ক্রসকে বলল, কত দিন তুমি এখানে থাকবে?

তুমি চাইলে পাঁচ বছর সে বলল।

 এটা কথার কথা অ্যাথেনা ভ্রুকুটি করে বলল।

তুমি এখানে কি করবে? ক্রস বলল, আমি ধনী লোক, হয়তো আমি একটা ছোট হোটেল কিনব।

জাদুর তাহলে কি হবে? অ্যাথেনা জিজ্ঞেস করল।

আমার স্বার্থ বিক্রি করতেই হলো, সে বলল। সে কিছু নিল। অর্থ নিয়ে আমরা উদ্বিগ্ন নই।

 আমার অর্থ আছে অ্যাথেনা বলল। তুমি বুঝেছ। এখানে আমি পাঁচ বছরের জন্য থেকে যেতে চাচ্ছি। আর পরে তাকে বাড়িতে নিতে যাচ্ছি। তারা কি বলে তা আমি কেয়ার করি না। আমি কখনো একটা প্রতিষ্ঠানে তাকে রাখবো না। আমি তার জীবনের বাকি দিনগুলোর দায়িত্ব নেব। আর তার কিছু ঘটলে, আমার জীবন তার শিশুদের মতো হবে। অতএব তুমি দেখ, আমরা একত্রে একটা জীবনে কখনো আসতে পারব না।

ক্রস যথাযথভাবে তাকে বোঝাল। উত্তরের জন্য ক্রস একটু বেশি সময় নিল। তার স্বর ছিল শক্ত এবং নিশ্চয়তাপূর্ণ। সে বলল, অ্যাথেনা আমি একটা বিষয়ে নিশ্চিত, আমি তোমাকে ও ব্যাথেনিকে ভালোবাসি।

 তোমাকে অবশ্যই বিশ্বাস করতে হবে। এটা হওয়া সহজ নয়, আমি তা জানি। কিন্তু আমরা সর্বশক্তি নিয়েই চেষ্টা করব। ব্যাথেনিকে তুমি সাহায্য করতে চাও কিন্তু জীবন উৎসর্গ করতে না। সে কারণেই আমাদের অবশ্যই একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আমি সবকিছু করব, আমি তোমাকে সাহায্য করতে পারব। দেখ, আমরা হলাম জুয়াখেলার ঘরে জুয়াড়ির মতো। আমাদের বিরুদ্ধে ঝুঁকিগুলো জড়ো হয় কিন্তু তাদেরকে সর্বদা আমাদের সরাতে হয়।

ক্রস দুর্বলতা দেখে তাতে সে আরো চাপ দিল। চলো আমরা বিয়ে করে ফেলি। সে বলল, আমাদের সন্তানরা অন্যান্য স্বাভাবিক মানুষের মতো বেড়ে উঠবে। সব পরিবারেই কিছু দুর্ভাগ্য থাকে। আমি জানি আমরা তা পরাভূত করতে পারব। তুমি কি আমাকে বিশ্বাস করো? শেষে অ্যাথেনা তার দিকে সরাসরি তাকাল।

শুধু তুমি বিশ্বাস করো, আমি সত্যিই তোমাকে ভালোবাসি, সে বলল।

শয়নকক্ষে ভালোবাসার সময় তারা একে-অপরকে বিশ্বাস করল। অ্যাথেনাও বিশ্বাস করে, ক্রস সত্যিই ব্যাথেনিকে রক্ষায় তাকে সাহায্য করবে।

আর ক্রসকেও অ্যাথেনা সত্যই ভালোবাসে। পরিশেষে তার শরীর তার দিকে ঘুরিয়ে চুপি চুপি বলল, আমি তোমায় ভালোবাসি। সত্যিই ভালোবাসি। ক্রস মাথা নুইয়ে তাকে চুমু দিল। সে আবার বলল, আমি সত্যিই তোমাকে ভালোবাসি। আর ক্রস ভাবল, পৃথিবীতে এমন মানুষ কি আছে সে তাকে অবিশ্বাস করতে পারে?

নিঃসঙ্গ শোবার ঘরে ডন তার গলায় শীতের চাদর জড়াল। মৃত্যু আসন্ন। আর সে এত ধূর্ত যে কেউ কাছে আসতে চায় না। কিন্তু সবকিছু তার পরিকল্পনা অনুসারেই সম্পন্ন হয়। আহ! কি সহজে যুবকদের চালাকিতে পরাস্ত করা যায়।

গত পাঁচ বছরে সে দেখেছে ডেন্টি বড় বিপদের মহাপরিকল্পনা করেছে। ক্লেরিকুজিও পরিবারের ভুলভ্রান্তি নিয়ে সমাজে ডেন্টি বিরোধিতা করে। আর যদিও উন সে স্বয়ং কি করতে পারে। নির্দেশ দেয়া হলো তার মেয়ের ছেলেকে হত্যার, যে ছিল তার নাতি? জর্জিও, ভিনসেন্ট ও পেটি– এ রকম একটি নির্দেশ কি অমান্য করবে? যদি তারা তাই করে, তারা তাকে কি রাক্ষসের মতো ভাবে তাদের ভালোবাসার চেয়ে তাকে কি বেশি ভয় করে? আর রোজ ম্যারি সত্যের জন্য নিশ্চিতভাবেই তার পবিত্রতা রক্ষা করেছে।

কিন্তু যখন পিপি ডি লিনাকে হত্যা করা হয়, লাশটিও ফেলে দেয়া হয়। তাৎক্ষণিকভাবে ডন সত্য বিষয়টা জেনেছিল। লুজির সাথে ডেন্টির সম্পর্ক তদন্ত করা হয় এবং তার রায় সে প্রদান করে।

বর্মের গাড়ি ও অন্যান্যসহ ক্রসকে রক্ষার জন্য সে ভিনসেন্ট ও পেটিকে পাঠিয়ে দিল। আর পরে সান্তাডিও যুদ্ধের ঘটনা জানিয়ে ক্রসকে পূর্ব সতর্ক করা হয়। দুনিয়াকে সহজভাবে নেয়াটা কত না যন্ত্রণাদায়ক। সে যখন গেল কে তখন ভয়ানক ঘটনা ঘটানোর সিদ্ধান্ত দিল? সে এখন সিদ্ধান্ত নিল, এক এবং সবার জন্য ক্লেরিকুজিও তার চূড়ান্ত পুনর্বিচার করবে।

তাদের রেস্টুরেন্ট ও নির্মাণ ব্যবসায়ের সাথে ভিনি ও পেটি সরাসরি যুক্ত হবে। ওয়ালস্ট্রিটের কোম্পানি জর্জিও কিনবে। উত্তোলন সম্পূর্ণ হবে। এমনকি ব্রঙ্কস এনক্লেভ পুনরায় শূন্যস্থান পূরণ করবে না। ক্লেরিকুজিও পরিশেষে নিরাপদ হয় এবং নতুন বহিষ্কারের বিরুদ্ধে যুদ্ধ করে। মূলত তাদের বিরুদ্ধে যারা সমগ্র আমেরিকায় গজিয়ে উঠছে। অতীত ভুল, তার মেয়ের সুখ বঞ্চিত হওয়া এবং তার নাতির মৃত্যুর জন্য কাউকে দোষী করা হবে না। সর্বোপরি ক্রসকে সে মুক্ত করে দেয়।

 ঘুমিয়ে পড়ার আগে ডনের একটা দূরদৃষ্টি ছিল। সে চিরদিন বাঁচবে। মানবজাতির অংশ হিসেবে ক্লেরিকুজিও’র রক্ত চিরদিন থাকবে। আর সে স্বয়ং একাকী সৃষ্টি করেছে এই বংশধারা, তার নিজস্ব গুণে।

কিন্তু খারাপ এই পৃথিবী মানুষকে পাপের দিকে তাড়িত করে।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *