১৬. দিনের প্রথম প্রহরে

১৬.

পিপি ডি লিনা দিনের প্রথম প্রহরে মুমূর্ষ হয়ে পড়ল। ক্রস অ্যাথেনাকে তার Tম্যালিবুর বাড়িতে নিয়ে গেল। তারা অ্যাথেনার মেয়ে ব্যাথেনির কাছে যাওয়ার জন্য সান্তাডিও’র উদ্দেশ্যে গাড়ি নিয়ে রওনা হলো।

ব্যাথেনি বাইরে যাবার জন্য সাজগোজ করছিল। ক্রস দেখল, সে তার মায়ের বেশি বয়স ও চিন্তায় বিকল অবস্থার জন্য চিন্তিত। তার মুখ-চোখ শূন্যতায় ভরা। আর তার শরীরও খুব নির্জীব। তার মুখের আদলে মনে হয় আসল সুস্পষ্টতা বিরাজমান আছে। যেন সাবান ব্যবহারের ফলে পানশালার মতো আংশিকভাবে মুছে গিয়েছিল। সে এখনো আঁকার সময় পরনের কাপড় রক্ষার জন্য প্লাস্টিকের অ্যাপ্রোন পরে আছে। সকালের প্রথম দিক থেকেই সে দেয়ালে আঁকাআঁকি করে। সে তাদের দেখছিল না। আর সে তার মায়ের আলিঙ্গন গ্রহণ করল এবং আঁকড়ে ধরল। তার শরীর ও মুখ চুমোয় চুমোয় ভরিয়ে দিল। এমনকি অ্যাথেনা এটা আগ্রহ করে তাকে অধিকতর শক্তভাবে আলিঙ্গন করল।

এই দিনটি বনময় সরোবরের পাশে বনভোজনের মতো হয়েছিল। অ্যাথেনা দুপুরের খাবার বাস্কেটে প্যাকেট করেছিল।

কিছুক্ষণের যাত্রায় ব্যাথেনি তাদের মাঝে বসে গাড়ি চালিয়েছিল। অ্যাথেনা বারবার ব্যাথেনির চুল পিছনের দিকে আঁচড়ে দিয়েছিল। ব্যাথেনি যখন সোজা সামনের দিকে তাকিয়েছিল তখন অ্যাথেনা সোহাগভরে তার গালে হাত বুলিয়ে দিচ্ছিল। ক্রস ভাবছিল কিভাবে এবং কখন দিনটি শেষ হবে এবং অ্যাথেনা ম্যালিবুতে ফিরে গিয়ে ভালোবাসা দেবে তাকে। সে কল্পনা করছিল বিছানায় তার উলঙ্গ শরীর এবং অন্য কিছু।

হঠাৎ ব্যাথেনি কথা বলল তার সাথে। সে কখনো আগে তাকে দেখেনি। সে তার দিকে বিষণ্ণ বড় সবুজ চোখে তাকিয়ে বলল, তুমি কে?

 অ্যাথেনা উত্তর দিল, তার স্বর ছিল যথার্থ। যেন ব্যাথেনির জবাবে এটা বিশ্বের খুব বড় প্রাকৃতিক বিষয় মনে হলো তার। সে বলল, তার নাম ক্রস। আমার খুব ভালো বন্ধু। ব্যাথেনির ভাবটা ছিল এমন। যেন সে শুনেও শোনেনি। পুনরায় সে তার জগতে আত্মমগ্ন হলো। অ্যাথেনা বনের চোখ ধাঁধানো সরোবরের কয়েক গজ দূরে গাড়ি পার্ক করল! একটা ছোট নীল খচিত একটা বড় সবুজ কাপড় বিছানো হলো। ক্রস খাবারের বাস্কেট আনল। অ্যাথেনা ঘাসের ওপর বিছানো লাল কাপড়ের ওপর খুলল। সে সবুজ ন্যাপকিন, কাঁটা চামচ এবং মচমচে কিছু খাবার কাপড়ের ওপর বিছালো। কাপড়টি ছিল সংগীতের সামগ্রী দিয়ে নকশাকাটা। ব্যাথেনিকে আকর্ষণ করল। তারপর অ্যাথেনা বিভিন্ন স্যান্ডউইচের অংশ, পটেটোর সালাদের বাটি এবং ফলের ফালি বিতরণ করল। পরে এক প্লেট মিষ্টি কেক ধীরে ধীরে শেষ হয়ে গেল। কিছুক্ষণের মধ্যেই তেলে ভাজা অংশও ফুরিয়ে গেল। সে ব্যবসায়ীর মতো খুব যত্নের সাথে খাবার পরিবেশন করল। কারণ ব্যাথেনি খাদ্য ভালোবাসত।

 ক্রস গাড়ির কাছে ফিরে গিয়ে মদের বক্স আনল। বাস্কেটে অনেকগুলো গ্লাস ছিল। এগুলোতে সোডা ঢেলে দিল সে নিজেই। অ্যাথেনা তার গ্লাস ব্যাথেনিকে দিতে বলল কিন্তু ব্যাথেনি তার হাত দিয়ে পাশে আঘাত করল, সে ক্রসকে দেখছিল।

 ক্রস তার চোখের দিকে তাকল। তার মুখ এত রাগান্বিত ছিল যে, তাকে মনো হলো মাংস ছাড়া একটি মুখোশ। কিন্তু তার চোখ এখন খুব সতর্ক। এটা এমন ছিল যেন সে গোপন কোনো গুহায় আটকা পড়ে গেছে। যেখানে সে শ্বাস ক্রিয়ায় মারা যাচ্ছে, কিন্তু কাউকে সাহায্যের কথা বলতে পারছে না। যেখানে তার মাংসে ফোস্কা পড়ে যাচ্ছে কিন্তু সে তা ছুঁতে পারছে না এমন। তারা খেলো। অ্যাথেনা অযথা বকবক করে ব্যাথেনিকে হাসতে চেষ্টা করল। সে কেবল দক্ষতাসম্পন্ন কৃত্রিমভাবে বিরক্তি ও একঘেয়েমি প্রকাশ করল। ক্রস তা ভেবে রীতিমতো আশ্চর্য হলো। যেন তা আত্মসংবৃত্ত শিশুসুলভ আচরণ যা যথাযথ প্রাকৃতিক। ব্যাথেনি মজার গল্প করছে যদিও বালিকা কোনো উত্তর করছিল না। এটা ছিল অনুপ্রাণিত সদোক্তি যা দ্বারা সে তার নিজের যন্ত্রণা কমানোর চেষ্টা করছিল।

পরিশেষে এটা ছিল শেষ খাবারের পরিবেশনা। অ্যাথেনা একটা মিষ্টি কেকের ঢাকনা খুলে দিয়ে ব্যাথেনিকে খেতে বলল। কিন্তু সে তা প্রত্যাখ্যান করল। ক্রসকে একটা খেতে বললে, ক্রস তার মাথা ঝাঁকাল। সে খুবই নার্ভাস হয়েছিল। কারণ যদিও ব্যাথেনি প্রচুর পরিমাণ খাদ্য খেয়েছিল। এটা স্বাভাবিক, সে তার মার ওপর খুব রাগ করেছিল। অ্যাথেনার অনুভূতিও সে জানল। অ্যাথেনা পেস্ট্রি খেয়ে খুব প্রশংসা করল। সে অন্য দুটা বক্স খুলে ব্যাথেনির সামনে দিল। বালিকাটি সাধারণত মিষ্টি ভালোবাসত। ব্যাথেনি সেগুলো টেবিল ক্লথের ওপর ঢেলে ঘাসের উপর ফেলে দিল। অল্প কয়েক মিনিটের মধ্যে পোকা এগুলো ঢেকে ফেলল। পরে কেক দুটি ব্যাথেনি তুলে নিল এবং একটি তার মুখে। ঢোকাল। তার হাতের অন্যটা ক্রসের দিকে দিল। একটুখানি ভাবার পরেই ক্রস পেস্টিটি তার মুখে পুরল। পরিতৃপ্তি বোধ, রুচি বোধ সবারই মাটির পাশে বিদ্যমান। ব্যাথেনি অবাক হয়ে অ্যাথেনার দিকে তাকাল।

এক অভিনেত্রী জটিল এক দৃশ্যে কিভাবে কুটি করার পরিকল্পনা করছে। সে বিষয়ে অ্যাথেনা চেষ্টা করে দেখছিল। পরে সে জানাল, আশ্চর্যজনকভাবে প্রভাবিত করার মতো হাসি এবং সে হাত দিয়ে হাততালি দিল। আমি তোমাকে বললাম, এটা আনন্দদায়ক। সে অন্য পেস্ট্রি খুলল কিন্তু ব্যাথেনি প্রত্যাখ্যান করল এবং ক্রসও তা করল। অ্যাথেনা পেস্ট্রিটি ঘাসের ওপর ছুঁড়ে মারল। তারপর তার ন্যাপকিনে তুলে নিল। মুছে ব্যাথেনির মুখে দিল। তারপর ক্রসকে এ রকম করল। তার মনে হলো, সে নিজে নিজেই উপভোগ করছে।

 হাসপাতালের দিকে গাড়ি ঘোরাল। ক্রসের সাথে সে আলাপ করল। ব্যাথেনির সাথে যেগুলো ব্যবহার করা হয়েছে। সে যেন আত্মসংবৃত্ত। ব্যাথেনি সতর্কতার সাথে দেখাল। পরে ক্রসের দিকে তার দৃষ্টি ফেরাল।

যখন তারা হাসপাতালের শিশু বিভাগে নিয়ে গেল তখন ব্যাথেনি একটু সময়ের জন্য ক্রসের হাত ধরল। ক্রস বলল, তুমি সুন্দর। কিন্তু তাকে বিদায় জানাতে ক্রস যখন চুমু দিতে চেষ্টা করল, সে তখন তার মাথাটা ঘুরিয়ে নিল। তারপর সে দৌড়াল।

 ম্যালিবুর দিকে গাড়ি ঘুরিয়ে অ্যাথেনা উত্তেজিতভাবে বলল, সে তোমার দিকে সাড়া দিয়েছে, এটা খুব ভালো লক্ষণ।

কারণ আমি সুন্দর, ক্রস সহজভাবে বলল।

না, অ্যাথেনা বলল, কারণ তুমি কীটপতঙ্গ খেতে আর আমি প্রায় তত সুন্দর যত তুমি। সে আমাকে ঘৃণা করে… সে আনন্দিতভাবে হাসতে লাগল।

অ্যাথেনা বলে তুমি তার মতো। সে ভাবে তুমি আত্মসংবৃত্ত।

ধারণাটিকে উপভোগ করে ক্রস হাসল। সে সম্ভবত ঠিক, সে বলল। সম্ভবত তুমি অবশ্যই আমাকে তার সাথে হাসপাতালে ভর্তি করে দেবে।

না, অ্যাথেনা হেসে বলল। পরে আমি চাইলে তাকে আমি কাছে পাব না। অন্যদিকে ম্যাসেলিনা শেষ করার পর আমি তাকে বের করে নিয়ে যাচ্ছি।

যখন তারা তার ম্যালিবুর বাড়িতে এলো, তখন ক্রস তার সাথে ভেতরে গেল। রাতে তার সাথে সময় কাটানোর জন্য তারা পরিকল্পনা করতে লাগল।

তুমি বিপর্যস্ত বোধ করলে আমি ভেগাসে ফিরে যেতে পারি। সে কথা শুনে একটু বিস্মিত ও কিছুটা আশ্চর্য হলো। সে যখন প্রকৃতভাবে উচ্ছ্বসিত ছিল কিংবা যখন খুব মানসিক কষ্টে ছিল তখন সে তাকে কেমন ভালোবাসত। তার মুখের সৌন্দর্য অলৌকিকভাবে পরিবর্তিত হয়ে গেল, যেন তার মতো তারও অনুভূতি ছিল।

সে তাকে সস্নেহে বলল, তুমি একটা ভয়ানক দিনের অধিকারী হয়েছিলে এবং তুমি অবশ্যই তোমার প্রতিদান পাবে। তার স্বরে তিরস্কারের গন্ধ পাওয়া গেল। কিন্তু সে বুঝল এটা তার সৌন্দর্যের উপহাস মাত্র। সে জানল তার জাদু ছিল মিথ্যে।

 আমি আর একটা ভয়ানক দিনের অধিকারী হচ্ছি না। ক্রস বলল, আর এটা সত্য ছিল। সেদিন সে যে আনন্দ অনুভব করেছিল। বিরাট বনের ধারে সরোবরের কাছে তারা তিনজনে উপভোগ করেছিল অপার আনন্দ। এটা তার বাল্য জীবনের কথা স্মরণ করে দিয়েছিল।

তোমার পেস্ট্রিতে পিঁপড়ের ভালোবাসা ছিল। অ্যাথেনা বলল।

ওগুলো খারাপ ছিল না। ক্রস বলল। ব্যাথেনি খুব ভালো খেয়েছিল।

আমি জানি না, কিন্তু পাবার পূর্ব পর্যন্ত খুঁজেছিলাম অ্যাথেনা বলল। যখন ম্যাসেলিনা স্যুটিংয়ের জন্য তাদের প্রয়োজন থাকবে না, তখন আমার এক সপ্তাহের ছুটি আছে। ব্যাথেনির সাথে আমি ফ্রান্সে যাচ্ছি। প্যারিসে একজন বড় ডাক্তার আছে। তাকে সঠিকভাবে মূল্যায়নের জন্য আমি তাকে নিয়ে যাচ্ছি।

 যদি সে বলে কোনো আশা নেই? ক্রস বলল।

সম্ভবত আমি তাকে বিশ্বাস করব না। এটা কোনো বিষয় না। অ্যাথেনা বলল। আমি তাকে ভালোবাসি। আমি তার যত্ন নেব।

চিরদিন এবং সব সময়? ক্রস জিজ্ঞেস করল।

হ্যাঁ, অ্যাথেনা বলল। পরে সে একসাথে হাততালি দিল। তার সবুজ আঁখিদ্বয় উজ্জ্বল হলো। আমাদের নিজেদের যত্ন নিতে হবে। আমরা উঁচু সিঁড়িতে যাব, বৃষ্টিতে ভিজব, এবং ঝাঁপিয়ে পড়ব বিছানায়। আমরা সময়ের প্রয়োজনে পাগল আবেগপূর্ণ ভালোবাসা গড়ব। পরে আমি রাঁধব আমাদের মধ্যরাতের শেষ খাবার।

 ক্রস ভাবছে- সে ছিল এমন শিশু যে দিনের শুরুতে আনন্দের সঙ্গে ঘুম থেকে জাগত, তার মা সকালের নাস্তা তৈরি করত; তার বন্ধুদের সাথে খেলা, বাবার সাথে শিকারে যাওয়া, তার পরিবারের সঙ্গে দিনের শেষ খাবার খাওয়া, তখন ক্লডিয়া, ন্যালিনি এবং পিপিও থাকত। পরবর্তীকালে তাস খেলা। এটা হলো নিষ্পাপ অনুভূতি। অ্যাথেনার প্রতি তার ভালোবাসা জন্মেছিল, বেলকনি থেকে প্রশান্তের ওপরে অস্পষ্ট সূর্য সে দেখছিল, আকাশ জ্যোতির্ময় লাল ও গোলাপি রঙে আঁকা ছিল, উষ্ণ মাংস আরো রেশমি ত্বকের পরশ ছিল। তার সুন্দর মুখমণ্ডল ও ঠোঁট ছিল চুমু খাওয়ায় জন্য পাগল। সে হাসত এবং তাকে সিঁড়ির উপর নিয়ে যেত।

 শোবার ঘরে ফোন বাজছিল, অ্যাথেনা এটা উত্তর দেবার জন্য ক্রসের সামনে এলো। সে রিসিভার তুলে আস্তে আস্তে বলল, এটা তোমার জন্য। জর্জিও নামের এক লোক। সে আগে কখনো তার বাড়িতে ফোন কল রিসিভ করেনি।

অ্যাথেনা ফোনে বলল, সে এখানে নেই… হ্যাঁ, তারপর সে ফোন রেখে বলল, জর্জিও কে?

একজন আত্মীয়।

ক্রস বলল, যা দ্বারা যে কাজ করে, যা দ্বারা সে চৈতন্য হারিয়ে ফেলে।

কেন?

 কারণ সে অ্যাথেনাকে ছাড়া একটা রাতও থাকতে পারে না। আর তা একটা কষ্টদায়ক অপরাধ।

পরে সে বিস্মিত হলো। জর্জিও কিভাবে জানল সে এখানে থাকতে পারে এবং জর্জিও কি চেয়েছিল। এটা অবশ্যই কিছুটা গুরুত্বপূর্ণ হতে পারে, সে ভাবল। কিন্তু এটার জন্য সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে, যে কোনো বিষয়ের চেয়ে বেপরোয়া অ্যাথেনার সাথে ভালোবাসার মুহূর্ত তৈরি করা।

এটা সেই সময়, যে সময়ের জন্য দিন, সমস্ত সপ্তাহ ধরে তারা অপেক্ষা করছে। ঝরনার সামনে তারা একত্রে তাদের কাপড় খুলে ফেলল। কিন্তু ক্রস অ্যাথেনাকে জড়িয়ে না ধরে পারল না। বনভোজন থেকে এ পর্যন্ত তাদের শরীর ঘর্মাক্ত। পরে অ্যাথেনা ক্রসের হাত ধরে ঝরে পড়া পানির নিচে নিয়ে গেল।

তারা দুজনেই বড় কমলা রঙের তোয়ালে দিয়ে নিজেদের আবৃত করল। বেলকনিতে দাঁড়িয়ে দিগন্তের পেছন দিয়ে সূর্য ডুবে যাওয়া দেখল। পরে তারা ভেতরে গিয়ে বিছানায় শুয়ে পড়ল।

যখন ক্রস তাকে ভালোবাসায় উদ্দীপ্ত করেছিল তখন তার মনে হলো তার মস্তিষ্কের সব কোষ ও শরীর উড়ে যাচ্ছে। কিছু উত্তেজিত স্বপ্নের ভেতর সে সব ত্যাগ করছিল। যেন সে এক প্রেতাত্মা, যার অনুভূতি পরমানন্দে পূর্ণ আর একটা প্রেতাত্মা তার শরীরে ঢুকছে। সে তার সমস্ত নিষেধাজ্ঞা, তার সমস্ত কার্যকারণ হারিয়ে ফেলল। এমনকি সে তার সাথে অভিনয় করছে। সে তাকে আসলে ভালোবাসে কি-না তা ভাবারও তার সময় নেই। যতক্ষণ না তারা তাদের একে-অপরের হাতের মধ্যে ঘুমিয়ে পড়ে ততক্ষণ এরকম চলতে থাকে। যখন তারা জেগে আড়মোড়া ভাঙল, তখন বাইরে চাঁদের আলোয় পূর্ণ, সে আলো মনে হয় রৌদ্রের চেয়েও উজ্জ্বল। অ্যাথেনা তাকে চুমু দিয়ে বলল, তুমি আসলেই ব্যাথেনিকে পছন্দ করেছিলে।

হ্যাঁ, ক্রস বলল। সে তোমার অংশ।

 তুমি কি ভাব সে আর ভালো হতে পারে?

অ্যাথেনা জিজ্ঞেস করল, তুমি কি ভাব, তার আরো ভালোর জন্য আমি সাহায্য করতে পারি?

সেই সময় ক্রস আবেগপ্রবণ হলো, মেয়েটির ভালো করতে তার জীবন উৎসর্গ করতে প্রস্তুত। কোনো নারীর ভালবাসার প্রতি এরকম আত্মেসর্গের কথা অনেকে বললেও বালিকাটির প্রতি তার ভালোবাসার আগে এরকম চিন্তার সাথে অপরিচিত ছিল।

আমরা উভয়ে সাহায্যের চেষ্টা করতে পারি।

 ক্রস বলল, না। অ্যাথেনা আমি অবশ্যই এটা করব।

তারা আবার ঘুমিয়ে পড়ল। আর যখন আবার ফোনটা বেজে উঠল তখন রহস্যময় নতুন সকাল হচ্ছে। অ্যাথেনা ফোন তুলে শুনল, তারপর ক্রসকে বলল, গেটের গার্ডের কল এটা। সে বলল, একটা গাড়িতে চার জন লোক এসেছে এবং তারা তোমার সঙ্গে সাক্ষাৎ করতে চায়।

ক্রস ভয় পেল। সে ফোন হাতে নিয়ে গার্ডকে বলল, তাদের একজনের কাছে ফোনটা দাও।

সে ভিনসেন্টের গলার স্বর শুনতে পেল। ক্রস, আমার সাথে পেটি আছে। আমরা কিছু খারাপ খবর পেয়েছি।

ঠিক আছে, গার্ডের কাছে দাও ক্রস বলল।

পরে, গার্ডকে বলল, তারা ভেতরে আসতে পারে।

জর্জিও’র কল সম্পর্কে সে বেমালুম ভুলে গিয়েছিল। ভালোবাসা যা করে তা-ই, সে উদ্ধতভাবে ভাবল। যদি আমি একে উপরে তুলি, তাহলে আমি এক বছরও বাঁচব না। সে তাড়াতাড়ি কাপড় পরে নিয়ে নিচের সিঁড়িতে দৌড়াল। গাড়িটি বাড়ির সামনে দিয়ে উপরে উঠছিল। সূর্য তখন অর্ধেক অস্তমিত। দিগন্তের ওপরে এটার আলো ছড়িয়ে পড়েছে। ভিনসেন্ট ও পেটি বিলাসবহুল লিমুজিন থেকে বাইরে বেরিয়ে এলো। ড্রাইভার ও অন্য একজন মানুষকে পেটি সামনে দেখতে পেল। পেটি ও ভিনসেন্ট দরজার দিকে লম্বা বাগানের পথে হাঁটল। আর ক্রস তাদের জন্য এটা খুলে দিল।

হঠাৎ অ্যাথেনা তার পাশে এসে দাঁড়াল। পেটি এবং ভিনসেন্ট তার দিকে তাকাল। তাকে খুব সুন্দর দেখাচ্ছিল না।

অ্যাথেনা তাদের সবাইকে রান্নাঘরে নিয়ে গিয়ে কফি বানানো শুরু করল। আর ক্রস তাদেরকে তার কাজিন হিসেবে পরিচিত করে দিল।

কিভাবে এখানে আমার লোক গেল?

 ক্রস জিজ্ঞেস করল। গত রাতে তোমরা নিউইয়র্কে ছিল।

 জর্জিও একটা উড়ো জাহাজের ব্যবস্থা করে দিয়েছিল, পেটি বলল।

অ্যাথেনা তাদের জন্য কফি বানানোর চেষ্টা করছিল। তাদের কেউ কোনো আবেগের কথা বলল না। তাদেরকে ভাইয়ের মতো দেখাল। তারা দুজনই বড় মানুষ কিন্তু ভিনসেন্ট ছিল ম্লান। পেটির কৃশ মুখে রোদে পুড়ে তামাটে লাল হয়েছে।

আর হ্যাঁ, খারাপ খবরটা কি? ক্রস বলল। সে আশা করছিল যে, সে শুনবে ডন মারা গেছে, বোজ ম্যারি আসলেই দিশেহারা হয়ে গেছে। অথবা ডেন্টি এমন কোনো ভয়ানক কাজ করেছে যাতে পরিবারটি সমস্যার মধ্যে আছে।

ভিনসেন্ট তার স্বাভাবিক ভদ্রতার সাথে বলল, আমরা তোমার সাথে একা কিছু বলতে চাই।

 অ্যাথেনা তাদেরকে কফি ঢেলে দিল।

আমি তোমাকে আমার সব খারাপ খবরগুলো বলি, সে ক্রসকে বলল।

 তোমারটা আমি শুনব।

আমি ঠিক তাদের সাথে যাব, ক্রস বলল।

তুমি ওরকম বাজে কাজে যেতে পারবে না।

অ্যাথেনা বলল, তুমি ছেড়ে যাবার তোয়াক্কা করতে পারবে না।

এতে ভিনসেন্ট ও পেটি প্রতিক্রিয়া জানাল। ভিনসেন্টের ধূসর বর্ণের কঠিন মুখ অস্বস্তিতে আরো রক্তিম হয়ে গেল। পেটি দাঁত বের করে ফটকাবাজের মতো হাসল। যেন সে দেখতে আসা একজন লোক। ক্রস এটা দেখে হেসে বলল, ঠিক আছে, বলো বাকিটা শুনি।

পেটি এই গতিকে স্বাভাবিক করতে চেষ্টা করল। তোমার বাবার কিছু ঘটনা ঘটেছে। সে বলল।

ভিনসেন্ট খোলাখুলিভাবে বলে ফেলল, কিছু বাজে ছিনতাইকারী পিপিকে গুলি করে। সে মৃত। সে দৌড়িয়ে যাবার সময় লুজি নামের একজন পুলিশ এই ছিনতাইকারীকে গুলি করে। লাশের পরিচিতি ও কাগজপত্রের কাজের জন্য লস অ্যাঞ্জেলেসে তাদের তোমার প্রয়োজন। বয়স্ক লোক চায়, কুওগে তার কবর হোক।

ক্রস তার দম হারাল। সে কিছুক্ষণ টলতে থাকল। তারপর সে উত্তেজিত হয়ে উঠল, পরে সে অনুভব করল যে অ্যাথেনা তার দুই হাত দিয়ে তাকে ধরেছে।

কখন, ক্রস জিজ্ঞেস করল।

 প্রায় আটটায়, পেটি বলল।

জর্জিও তোমাকে ডেকেছিল?

ক্রস ভাবল সে যখন ভালোবাসা করেছে তখন তার বাবা মর্গে শুয়ে। আমার যাওয়া উচিত ছিল সে অ্যাথেনাকে বলল।

 সে তার শক্ত হওয়া মুখের দিকে তাকাল। সে তাকে কখনো এমন দেখেনি। আমি দুঃখিত সে বলল। আমাকে ডেকো।

লিমুজিন গাড়ির পেছনের আসনে বসে ক্রস শুনল অন্য লোক দুজন তাকে ধৈর্য ধরার জন্য বলছে। সে তাদেরকে চিনল। তারা ব্রঙ্কস এনক্লেভের সৈন্য। যখন তারা ম্যালিবু কলোনির গত রাতে অনুচরদের সাথে নিয়ে সে জানাদু হোটেলের বেলকনি থেকে বর্ণবাদের দাঙ্গা দেখছিল। এমনকি এর ওপরে সে গানের শব্দ শুনতে পাচ্ছিল। জুয়াড়িদের গুঞ্জনে ভিড়ের ফালি জুয়া খেলার স্থান খুঁজছিল। কিন্তু গত মাসে যা ঘটেছিল তা ব্যাখ্যা করার জন্য তার কাছে এটা যথেষ্ট শান্তি ছিল এবং তার বাবার মৃত্যুর প্রতিফলিত উপযুক্ত স্থান ছিল এটা।

ক্রসের এক মুহূর্তের জন্যও বিশ্বাস হচ্ছিল না যে পিপি ডি লিনাকে একজন বাজে ছিনতাইকারী গুলি করেছিল। একজন যোগ্যতাসম্পন্ন লোকের এমন ভাগ্যের সম্মুখীন হওয়া অসম্ভব ছিল।

তাকে যেভাবে বলা হয়েছিল, সেভাবেই সমস্ত ঘটনা পর্যালোচনা করল।

গেটের মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরীয় উপকূল হাইওয়েতে এগিয়ে গেল, তখন ক্রস বুঝতে পারল চলার নিষ্ক্রিয়তা। যে গাড়িতে তারা চড়েছিল সেটা ছিল সামরিক গাড়ি।

পাঁচ দিন পরে পিপি ডি লিনার অন্ত্যেষ্টিক্রিয়া কুওগে অনুষ্ঠিত হলো। ডনের এস্টেটের নিজস্ব ব্যক্তিগত গোরস্থানে দাফন সম্পন্ন হলো। ডনের সম্মান প্রদর্শনের নিদর্শন হিসেবে পিপিকে সিলভিও-এর কবরের পরের কবরে দাফন করা হলো।

শুধু ক্লেরিকুজিও বংশ এবং অত্যধিক সম্মানিত ব্রঙ্কস এনক্লেভের সৈন্য উপস্থিত ছিল। ক্রসের অনুরোধে থিয়েরাসের শিকার শালা থেকে লিয়া ভাজি এসেছিল। রোজ ম্যারি উপস্থিত ছিল না। পিপির মৃত্যুর কথা শুনে সে মূৰ্ছা গেল এবং মানসিক ক্লিনিকে তাকে নিয়ে যাওয়া হলো।

কিন্তু ক্লডিয়া ও ডি লিনা সেখানে ছিল। সে ক্রসকে সান্ত্বনা দেবার জন্য উড়ে গিয়ে তার বাবাকে গুড বাই জানাল।

পিপি যখন বেঁচে ছিল, তখন সে কিছুই করতে সমর্থ ছিল না। সে অনুভব করছিল। তার মৃত্যুর পর সে অবশ্যই করবে। সে দাবি করতে চেয়েছিল তার একটা অংশ ক্লেরিকুজিও’র জন্য প্রদর্শিত হবে।

ক্লেরিকুজিও ম্যানশনের সামনের লন ফুল জড়ানো বিল বোর্ড বাফেট টেবিল দিয়ে সাজানো হলো। এটা ছিল সম্পূর্ণভাবে শোক প্রকাশের একটা দিন এবং কোনো পারিবারিক ব্যবসার আলোচনা করা নিষিদ্ধ ছিল।

সারা বছর বাধ্যতামূলকভাবে তার বাবাকে ছাড়া বাস করতে হয়েছিল বলে ক্লডিয়া তীব্রভাবে কেঁদে চোখের পানি ফেলছিল। কিন্তু ক্রস শান্তভাবে দুঃখ প্রকাশ করল না।

.

১৭.

ক্রস এই প্রথম অ্যাথেনার কাজ দেখার জন্য তার শুটিং স্পটে গেলেন। দেখলেন, তার অভিনয়ের আবেগতাড়িত ত্রুটি, যা অন্যদের চাইতে একটু বেশি।

তিনি ক্লডিয়ার সঙ্গে তার লডস্টোনের অফিসে দেখা করলেন। তারা একসঙ্গে অ্যাথেনাকে দেখল। সেখানে আরো অপরিচিত দুজন মহিলাও ছিল, ক্লডিয়া তাদের সঙ্গে পরিচয় করে দিল। এই আমার ভাই ক্রস, উনি পরিচালক। ডিটা টমি এবং ফ্যালেন ফ্যান্টি যারা এই ছবিতে কাজ করছে। টমি তার দিকে তীক্ষ্ণ দৃষ্টি রেখে ভাবল সে ব্যবসার জন্য যথেষ্ট উপযোগী। কিন্তু দেখাতে পারেনি তার উদ্দীপনা, ভাবাবেগ। যে চলচ্চিত্রের পর্দায় যেন এক প্রকার মৃত ঠাণ্ডা পাথর।

সে উৎসাহ হারিয়ে ফেলল, আমি এখনই ত্যাগ করছি, সে তার হাত নাড়া দিয়ে বলল, আমি তোমার পিতার জন্য আন্তরিকভাবে দুঃখিত। তোমাকে আমার সেটে আসার জন্য স্বাগতম। ক্লডিয়া এবং অ্যাথেনা তাকে একজন সত্যিকারের প্রযোজক হিসেবে সমর্থন করল।

ক্রস অন্যান্য মহিলা সম্পর্কে অবগত হলো।

সে তার ভয়ানক চেহারা এবং ভীতিকর দেহের জন্য কালো বাদামি রঙের পোশাক বাছাই করল। তার সঙ্গে ডাটের সাথে আবৃত হলো। ফ্যালেন টমির চেয়ে এই দিকটায় কম উৎসাহী ছিল।

আমি জানতাম না ক্লডিয়ার এক সুদর্শন ভাই আছে। সে ধনী যা আমি শুনতাম, ফ্যালেন বলল, যদি তোমার ডিনারে সঙ্গীর প্রয়োজন হয়, তাহলে আমাকে ডেকো।

সে দাওয়াতে খুব একটা বেশি আশ্চর্য হয়নি।

জানাদু হোটেলে পর্যাপ্ত শো বালিকা, নাচনেওয়ালী, প্রত্যক্ষভাবে দেখা গেল।

 এমন একটি মেয়ে ছিল যে প্রকৃতপক্ষে তার সৌন্দর্যের পর্দা খুলল। সে সামাজিক রীতির কারণে যে মানুষের কাছ থেকে নিজেকে মুক্ত করতে পছন্দ করত।

ক্লডিয়া বলল, আমরা ফ্যালেনকে ছবিতে ছোট কিছু করার জন্য দিয়েছিলাম। ডিটা ভাবল সে খুব দূরদর্শী, সুতরাং আমি এটা করেছি।

ফ্যালেন ক্রসকে দাঁত বের করানো হাসি সমর্পণ করেছিল।

আমি, এখন আমার নির্বোধ ব্যক্তিটিকে ছয় মিনিটের পরিবর্তে দশ মিনিট ধরে অস্থির করছি এবং যা ম্যাসেলিনাকে বলেছি। রুমের সকল নারীই তোমাকে ভালোবাসে এবং তোমার জয় আশা করে।

 সে কিছু সময় বিরত থেকে বলল, আমি তোমার এক প্রযোজক সম্পর্কে শুনেছি। সম্ভবত তুমি তাদের পেত পারো।

 ক্রস তার মধ্যে কিছুটা বিচক্ষণতা পরিলক্ষিত করল, প্রাণবন্ত থাকা সত্ত্বেও সে কিছুটা লুকাতে চেষ্টা করল।

ক্রস বলল, আমি কেবল একজন টাকাওয়ালা মানুষ। প্রত্যেককেই তাদের নির্বুদ্ধিতা কিছু সময়ের জন্য বা অন্য এক সময় তাকে অবশ্যই অস্থির করবে। সে মৃদু হাসল এবং আকর্ষণীয় সরলতায় বলল, যাই হোক, আমি তোমার জয় কামনা করি।

 ফ্যালেন একটু হেলান দিয়ে তার গালে চুমু দিল। সে তার পারফিউমের গন্ধ পেল যা ছিল খুবই ভেজানো এবং তার সুনামটাকে নিবিড়ভাবে অনুভব করল। তখন সে আবার পেছনের দিকে হেলান দিল। আমি এবং ক্লডিয়া তোমাকে কিছু বলব কিন্তু এটা খুবই গোপনীয়। আমি সমস্যার মধ্যে যেতে চাই না, বিশেষ করে এখন।

ক্লডিয়া তার কম্পিউটারে বসল, কঠোর দৃষ্টি রাখল এবং কিছুই বলল না। ক্রস ফ্যালেন থেকে একটা পদক্ষেপ নিল। সে কাউকে হতবুদ্ধি করা পছন্দ করত না।

ফ্যালেন তার কথার রেসপন্স করল। তার কথায় জড়তা দেখা ছিল। আমি তোমার বাবার ব্যাপারটি নিয়ে আন্তরিকভাবে দুঃখিত, কিন্তু তোমার এ ব্যাপারে কিছু শোনা উচিত।

মার্লো, এক অদ্ভুত চেহারার লোক যে তাকে কষ্ট দিয়েছিল। সে শিশু ছিল, আমি তাকে বড় করলাম। ভালো করে চিনতাম। অনুমান করা যায় গোয়েন্দা জিম লুজি মার্লোকে গুলি করেছিল। সে তোমার পিতাকেও গুলি করেছিল। কিন্তু আমি জানি মার্লোর কখনও বন্দুক ছিল না। এমনিতেই সে নিজেই বন্দুককে খুব ভয় করত।

মার্লো ওষুধের ব্যবসা করত এবং ক্লালারনেট খেলত। তাছাড়া সে ছিল একটু বোকা প্রকৃতির। জিম লুজি এবং তার পার্টনার সারকি তাকে পকেট মারাতে ব্যবহার করত এবং ঘোড়ায় চড়িয়ে চারিদিকে ঘুরাত। সে তাদের নিন্দা করত। মার্লো জেলকে ভীষণ ভয় পেত, সে ছিল একজন পুলিশ অনুসন্ধানকারী। সবকিছুই হঠাৎ তার জীবনে আকস্মিকভাবে ঘটে আমি জানি, মার্লো কোনো জীব হত্যা করতে পারে না।

ক্লডিয়া নিশ্চুপ ছিল। ফ্যালেন আন্দোলিত হলো এবং বাড়ির বাইরে গিয়ে ফিরে এলো, সে বলল, স্মরণ রেখো এটা আমাদের মধ্যেই গোপন রাখতে হবে।

ক্রস মৃদু হেসে পুনরায় আশ্বস্ত করে বলল, এটা সবাই ভুলে গেছে, তাই তুমি তোমার গল্প, পরিবর্তন করো না। আমি শুধু চাই এটা আমার মন থেকে দূরে সরে যাক। ফ্যালেন বলল, মার্লো একজন ভালো ছেলে ছিল, এই বলে সে চলে গেল।

ক্লডিয়া ক্রসকে বলল, তুমি কি ভাবছ?

ক্রস সামান্য কাঁধ তুলল, চাহিদাহীন ওষুধ সর্বদাই…। তার টাকার বিশেষ প্রয়োজন ছিল, তাই সে এটা করেছিল, ফলে তার ভাগ্য প্রসন্ন হলো না।

 ক্লডিয়া বলল, আমার অনুমান ফ্যালেনের আছে ভালো হৃদয়, সে সবকিছুই বিশ্বাস করবে। আমাদের বাবা ঐ ভাবেই মারা গেছে।

ক্রস তার পাথরের মতো চেহারার দিকে তাকাল এবং বলল, প্রত্যেকেই এক সময় নিজকে ভাগ্যহীন মনে করে।

সে বাকি বিকালটা ছবির দৃশ্য দেখে কাটাল, একটি দৃশ্যে নায়ককে দেখান হলো নিরস্ত্র, পরাভূত, সশস্ত্র তিনজন লোক। এটা তাকে বিরক্ত করল। তার কাছে অসম্ভব উপহাস বলে মনে হলো। একজন নায়কের কখনও অসহায় অবস্থানে থাকা উচিত নয়। সবকিছুতেই প্রমাণ হলো যে একজন নায়ক হওয়ার জন্য সে ব্যর্থ।

তারপর সে অ্যাথেনার ভালোবাসা এবং ঝগড়ার দৃশ্য দেখল। সে একটু হতাশ হলো। সে মনে করল তাকে আরও ছোট অভিনয় করতে হবে।

অন্য অভিনেতারা তাকে অনুসরণ করেছে। ক্রস আরও মনে করল, ক্যামেরা তার জন্য জাদুর মতো কাজ করছে।

সে প্রকৃত অ্যাথেনাকে আবিষ্কার করতে পারল না, কারণ ছবির অ্যাথেনা আর বাস্তবের অ্যাথেনার মধ্যে যে অনেক ফারাক পরিলক্ষিত হলো। কিন্তু অ্যাথেনা মনে করল, ছবিতে তাকে কম সুন্দর মনে হয়েছে, যেমন সুন্দর সে ক্যামেরার সামনে দাঁড়ানোর আগে ছিল।

যখন ম্যালিবুতে অ্যাথেনার সঙ্গে রাত কাটাল, তখন সে বলল, এটা এমন কিছুই না। তারপর তাদের মধ্যে ভালোবাসা তৈরি হলো, অ্যাথেনা তাদের জন্য রাতের খাবার তৈরি করল সে বলল, আজ আমি ভালো নেই, তাই কি? যা সব সময় তাকে আনন্দের মধ্যে রাখত। আমি তোমাকে আমার ভালো ছবি দেখাতে চেয়েছিলাম। সে বলল, আমি জানতাম তোমাকে ভালো কিছু করার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

সে হাসল, সে সব সময় তার চরিত্র সম্পর্কে উৎফুল্ল ছিল। সে বলল, না বেশি কিছু হয়নি। তুমি কি আমাকে প্যারিসে যাওয়ার সঙ্গী করবে? অ্যাথেনা আশ্চর্য হলো, সে জানত সে তার চোখ দেখে আশ্চর্যও হবে। তার চেহারা কখনো পরিবর্তন হয়নি আঘাতের মধ্যেই ছিল, সে এটা সম্পূর্ণ করল। যা এক প্রকার বড় ধরনের সাহায্য। তার জন্য আমরা একসঙ্গে প্যারিস দেখব এবং তুমি কি আগামী সোমবার ফিরবে? ক্রস জিজ্ঞেসা করল।

অ্যাথেনা বলল, হ্যাঁ আমাকে আগামী মঙ্গলবার সকালে শুটিং করতে হবে।

ক্রস বলল, সত্যিই তাই?

অ্যাথেনা বলল, তারপর আমি বিশ্রাম নেব এবং আমার কন্যার যত্ন নেব। তাছাড়া আমি তার গোপন বিষয়টি বেশিদিন ধরে রাখতে চাই না। ক্রস জিজ্ঞেসা করল, প্যারিসের ডাক্তারের কি এটাই শেষ কথা? অ্যাথেনা বলল, কারোরই শেষ কথা নয়। শুক্রবার সন্ধ্যায় তারা একটি বিশেষ প্লেনে প্যারিসে গেল। অ্যাথেনা ভুল ভাবে নিজের কঠোর ভর্ৎসনা করল, তার মেকআপ তার সৌন্দর্যকে প্রকাশ করল। তাকে সেই মুহূর্তে বাড়ির কাজের মেয়ের মতো দেখাচ্ছিল। সে ঢিলেঢালা পোশাক পরিধান করেছিল, যাতে তার ফিগার সম্পূর্ণভাবে ঢেকে গেল, তাকে গৃহিণীর মতো দেখাল। ক্রস ধারণা করেছিল। তাছাড়া সেই মুহূর্তে সে এলোমেলোভাবে হাঁটছিল। প্লেনে ব্যাথেনি বাইরের প্রকৃতি দেখে মুগ্ধ হলো। সে বাইরের প্রকৃতি দেখার জন্য বিভিন্ন জানালায় একের পর এক উঁকি মারছিল। সেই সময় অনুভূতি ছিল খুবই স্বাভাবিক।

তারা প্লেন থেকে নেমে মেনডেল এভিনিউয়ের ছোট হোটেল জিওরজেলে গেল। তারা দুটো কক্ষ ভাড়া নিল, একটি ক্রসের জন্য এবং আরেকটি অ্যাথেনা ও ব্যাথেনির জন্য। অ্যাথেনা নতুন করে মেকআপ নিল। পোশাক পরিবর্তন করল। তখন তাকে মোটেই কাজের মেয়ের মতো মনে হলো না।

বিকেলে তারা তিনজনই ডাক্তারের কাছে গেল। প্রবেশ পথে একজন দারোয়ান তাদের তল্লাশি করার পর তাদের ভেতরে যাওয়ার অনুমতি দিল।

তারা দরজার কাছে একজন দলপতির সঙ্গে সাক্ষাৎ করল, সে তাদের একটি অপেক্ষমাণ কক্ষে নিয়ে গেল, যা ছিল কোলাহলপূর্ণ একটি কক্ষ।

সেখানে আরো অনেকেই ডাক্তারের জন্য অপেক্ষা করছিল।

 ডাক্তার ওয়েল গিয়াড অন্য রকম প্রকৃতির মানুষ। তার পরনে সাদা শার্ট এবং তার গলায় ছিল একটি কালো ধূসর টাই, তার চেহারা গোল আকৃতির। তার ঠোঁট ছিল হালকা লাল বর্ণের। সে নিজ থেকেই ক্রস ও অ্যাথেনার সঙ্গে পরিচিত হলো কিন্তু সে ব্যাথেনিকে ঘৃণার চোখে দেখল।

 ক্রস এবং অ্যাথেনা উভয়েই খুব কম সময়ের মধ্যে ডাক্তার সম্পর্কে বিরূপ মনোভাব পোষণ করল কারণ তাকে একজন পেশাদার ডাক্তারের মতো মনে হলো না তাদের।

সেখানে একটি টি-টেবিল ছিল। একজন দলপতি তাদের কাছে উপস্থিত হলো। তারা দুজন সেবিকার সঙ্গে মিলিত হলো। তারা নিজ পেশায় খুবই দক্ষ। তাদের মাথায় ছিল সাদা টুপি এবং পরনে আইভরি রঙের ব্লাউজ এবং স্কাট। সেবিকা দুজন দেখল ব্যাথেনি সব সময় খেতে মনোযোগী।

 ডাক্তার গ্রিয়ার্ড অ্যাথেনাকে অভিনন্দন জানাল। ম্যাডাম একজন প্রতিবন্ধী বাচ্চার প্রতি আপনার দয়া দেখানোর জন্য মেডিকেল ইন্সটিটিউটের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আমি আপনার অনুরোধ আস্থার সাথে পর্যবেক্ষণ করেছি এবং যার কারণে আমি তার সমস্ত পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করছি। এখন আমাকে বলুন, আপনি আমার কাছ থেকে কি আশা করছেন? তার কণ্ঠ ছিল মিষ্টি, তা ছিল রীতিমতো চুম্বকের মতো। যা ব্যাথেনির মনোযোগ আকর্ষণ করল এবং সে তার দিকে তাকাল, কিন্তু ডাক্তার অবজ্ঞা করল।

অ্যাথেনা কিছুটা হতাশ হলো, সে কোনোভাবেই ডাক্তারকে মেনে নিল না।

আমি তার এক প্রকার স্বাভাবিক জীবনযাপন চাই, যদি তা সম্ভব হয় এবং আমি এটা অর্জনের জন্য সবকিছুই দেব। আমি নিজ ইচ্ছায় ফ্রান্সে বাস করছি। এবং তাকে বিদ্যালয়ে প্রাপ্ত শিক্ষা অর্জন করাচ্ছি।

সে বেশ বড় আশা নিয়ে এ কথা বলল। এটা করতে পারা তার জন্য একটা ভাগ্যের ব্যাপার। সে তা মনে করে। দুজন সেবিকা খুব মনোযোগ দিয়ে তার কথা শুনছিল। ক্রস বুঝল যে সবকিছুই করছে ডাক্তারকে আয়ত্তে আনার জন্য, যাতে করে এই ইন্সটিটিউটে ব্যাথেনি ভর্তি হতে পারে।

শুধু ডাক্তার গ্রিয়ার্ডকে অমনোযোগী মনে হলো তার। সে মোটেই বেথানির দিকে তাকাল না। সে নিজেই তার কথা অ্যাথেনার নিকট প্রকাশ করল। সে বলল, আপনি নিজের সাথে প্রতারণা করবেন না। আপনার সব ভালোবাসাও তাকে সাহায্য করতে পারবে না। আমি তার সব কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি সে প্রকৃতপক্ষে প্রতিবন্ধী না, এতে কোনো সন্দেহ নেই। সে আপনার ভালোবাসা ফিরিয়ে দিতে পারবে না। সে আমাদের পৃথিবীতে বাঁচবে না। তাকে অন্য নক্ষত্রে বাস করতে হবে এবং সম্পূর্ণ একাকী, সে বলেই বসল আপনার আদৌ কোনো দোষ নেই এবং এও বিশ্বাস করি না তার পিতার কোনো দোষ আছে। এটা হলো মানবজাতির একপ্রকার রহস্যময় জটিল অবস্থান।

এখানে আমি কি করতে পারি। তারপরও আমি তাকে সম্পূর্ণভাবে আবার পরীক্ষা-নিরীক্ষা করব। তারপর আমি বলব আমার প্রতিষ্ঠান কি করতে পারবে। যদি আমি সাহায্য করতে না পারি, আপনি তাকে অবশ্যই বাড়ি নিয়ে যাবেন। আর যদি আমরা পারি, তাহলে আপনি তাকে ফ্রান্সে আমার কাছে চার বছরের জন্য রেখে যাবেন।

 সে ফ্রান্স ভাষায় একজন সেবিকাকে কি যেন বলল এবং সেবিকাটি বেরিয়ে গেলেন এবং কিছুক্ষণ পর সে অনেক ছবিওয়ালা একটি বই নিয়ে ফিরে এলো। সে বইটি ব্যাথেনিকে দিল। কিন্তু এটা এতই বড় ছিল যে তার জন্য উপযুক্ত হলো না। এই প্রথম ডাক্তার গ্রিয়ার্ড ব্যাথেনিকের সঙ্গে ফ্রান্স ভাষায় কথা বলল। সে তাড়াতাড়ি পাঠ্যবইটি টেবিলের ওপর রাখল এবং পাতাগুলো ছিঁড়তে আরম্ভ করল। শিগগিরই সে বইয়ের সব ছবিসহ পাতাগুলো আলাদা করে ফেলল।

ডাক্তার বিষয়টি সহজভাবেই নিল। সে বলল, আমি এটাকে খারাপভাবে নিইনি। কিন্তু এটার মধ্যে আপনার বাচ্চার সবচেয়ে বেশি আকর্ষণ রয়েছে। আমি জানি ডি-লিনা আপনার স্বামী না। কিন্তু এটা কি সম্ভব, সেই আপনার বাচ্চার পিতা? যদি তাই হয়, তাহলে আমি তাকে পরীক্ষা করতে চাই। অ্যাথেনা বলল, আমি তাকে চিনি না, তাছাড়া যখন আমার বাচ্চার জন্ম হয়েছিল তাও জানি না।

ডাক্তার সামান্য কাঁধ তুলে বলল, কিছু কিছু বিষয় সব সময়ই সম্ভব।

ক্রস হাসল, সম্ভবত ডাক্তার আমার মধ্যে কিছু লক্ষণ দেখেছে। ডাক্তার মাথা নত করে বন্ধুত্বপূর্ণ হাসি দিল। আপনার মধ্যে নিশ্চিত কিছু লক্ষণ আছে। সুতরাং আমরা সবকিছুই করব। কে জানে এখন আমি বাচ্চাটিকে সম্পূর্ণভাবে পরীক্ষা-নিরীক্ষা অবশ্যই করব। এতে সর্বোচ্চ চার ঘণ্টার মধ্যেই হবে। আপনারা দুজনের কেউই কেন আমাদের ভালোবাসার প্যারিসে বেড়াচ্ছেন না। ডি লিনা কি আপনার জীবনে প্রথম?

ক্রস বলল, হ্যাঁ।

অ্যাথেনা বলল, আমি আমার বাচ্চাকে অবশিষ্ট চাই। তা আপনার ইচ্ছা সে বলল। তারপর ক্রসকে বলল, ধীরে-সুস্থে আনন্দ করেন। আমি নিজে প্যারিসকে অত্যন্ত ঘৃণা করি। যদি কোনো শহর হতো প্রতিবন্ধীদের, তা হতে প্যারিস।

ক্রস একটি ট্যাক্সি ডাকল এবং হোটেলে ফিরে গেল। অ্যাথেনা ছাড়া তার প্যারিস দেখার ইচ্ছা হলো না, তাছাড়া তার বিশ্রামের দরকার ছিল। তদুপরি সে বাইরের কিছু জিনিস দেখার জন্য প্যারিসে এসেছিল। যাতে করে তার মাথা পরিষ্কার হয়ে যায়। সে বিবেচনা করল, ফ্যালেন তাকে যা বলেছিল। তার স্মরণ হলো যে লুজি একাই ম্যালিবুতে এসেছিল। গোয়েন্দারা সাধারণত প্যারিসে কাজ করত।

চারটার সময় ক্রস ডাক্তারের কাছে ফিরে এলো। তারা তার জন্য অপেক্ষা করছিল। অ্যাথেনাকে মলিন দেখাচ্ছিল, যাতে ক্রস জানল এটা তার অভিনয় যে ব্যাথেনি একখানা পাস্টরাইজ পোগ্রাসম খাচ্ছিল এবং ডাক্তার খাওয়ার প্লেটটা তার কাছে থেকে একটু দূরে নিয়ে গেল, ফ্রান্স ভাষায় কিছু বলল, কিন্তু ব্যাথেনি কোনো প্রতিবাদ করল না। একজন সেবিকা এলো এবং তাকে নিয়ে সেবার ঘরে গেল।

আমাকে ক্ষমা করবেন, ডাক্তার ক্রসকে বলল, আমি আপনাকে কিছু প্রশ্ন করব।

 ক্রস বলল, যা আপনার ইচ্ছা, ডাক্তার চেয়ার থেকে উঠল এবং অন্য একটি কক্ষে প্রবেশ করল। আমি আপনাকে ম্যাডাম সম্পর্কে কিছু বলব। ডাক্তার বলল, এখানে কেউই নেই। দীর্ঘ প্রশিক্ষণ আপনার জীবনে উন্নতি আনবে যা আপনি অতি সহজেই আরাম-আয়েশের মধ্যে করতে পারবেন। এখানে একজন কুমারীও থাকবে। সে কমপক্ষে এই প্রতিষ্ঠানে পাঁচ বছর অবস্থান করবে। আমাদের সেখানে শিক্ষক আছে যিনি যত্ন সহকারে সবকিছুই করবে। সেই সময় আমরা জানব, তবে স্বাভাবিক জীবন ফিরে দেওয়া যাবে কি-না।

অ্যাথেনা পুনরায় কাঁদতে আরম্ভ করল। সে একটা ছোট নীল সিল্কি রুমাল দিয়ে তার চোখ মুছল। ডাক্তার আবেগহীনভাবে তার দিকে তাকাল। ম্যাডাম রাজি আছে। সে একজন শিক্ষক হিসাবে এই প্রতিষ্ঠানে যোগ দেবে।

সে সোজাসুজি ক্রস বরাবর বসল। চিত্রকর হিসেবে সে যথেষ্ট ভালো। আমি যখন ফ্রান্স ভাষায় কথা বললাম তখন সে যথেষ্ট মজা পেল। সে বুঝতে পারল না কিন্তু স্বতস্ফূর্ত হলো। এটা একটা খুব ভালো দিক।

বাচ্চাটির বিকাশে আপনার অনুমতি ইশারার মাধ্যমে দেখাল। তার অন্যান্য মানবজাতির প্রতি কিছুটা অনুভূতি আছে এবং যা দিনের পর দিন সম্ভবত বৃদ্ধি পাবে। এটা তার কাছ থেকে সর্বোচ্চ পাওয়া। এটা কোনো রহস্যময় ব্যাপার নয়, যা বুঝা যায়। যখনই তার মধ্যে এটা অনুসন্ধান করতাম তখন সে আমাকে বলল, তুমি সুন্দর। এখন আপনি অবশ্যই আমাকে বিরক্ত করবেন না মি. ডি লিনা। আমি শিশুটিকে সাহায্যের জন্য এবং চিকিৎসার কারণ হিসেবে আপনাকে কিছু প্রশ্ন করি, আপনি অন্যভাবে নেবেন না। আপনি কোনোভাবে বালিকাটির সেয়ালভাবে উত্তেজিত হয়েছেন কি? সম্ভবত অনভিপ্রেত?

ক্রস এতটাই বিম্মচিত হলো সে হেসে ফেলল। সে আমাকে বলল, আমি জানি না এবং আমি তাকে কখনোই এমন কিছু করিনি।

 অ্যাথেনার রাগার ফলে গালগুলো লাল হলো। সে বলল, ব্যাপারটি একটি উপহাস ছাড়া আর কিছুই না। আমি কখনও তার সঙ্গে একাকী থাকিনি।

ডাক্তারের জিদ ধরল, আপনি কখনও তার শরীরে আদর করেছেন? আমি এমন কিছু মনে করছি না যে আপনি তার সঙ্গে করমর্দন, তার চোখে মৃদু চাপ, কিংবা তার গালে চুমা দিয়েছেন।

 বালিকা স্ত্রীলোকের জাতি। ওরা সাধারণত খুব কমই সাড়া দেয়। আপনিই প্রথম ব্যক্তি না, যে তার নিষ্পাপতাকে কামে প্রবৃত্ত করেছে।

ক্রস বলল, সম্ভবত সে জানে তার মায়ের সঙ্গে আমার সম্পর্কের কথা।

সে তার মাকে কেয়ার করে না, ডাক্তার বলল, আমাকে ক্ষমা করবেন ম্যাডাম, আপনার সহযোগিতা তাকে মুক্ত করতে পারে। তাছাড়া আপনি নিজেই তাকে বড় করতে পারেন।

ক্রস তার দিকে তাকাল, যদি আমি এটা করতাম তাহলে অবশ্যই আপনাকে বলতাম এবং তাকে সাহায্য করতাম।

ডাক্তার জিজ্ঞেস করলেন, আপনি কি বালিকাটির জন্য কোনো দয়া অনুভব করেন? ক্রস একটি বিরতি নিয়ে বলল, হ্যাঁ।

ডাক্তার গ্রিয়ার্ড একটু সরে তার সঙ্গে করমর্দন করলেন। সে বলল, আমি আপনাকে বিশ্বাস করি। আমার বড় আশা ছিল।

যদি সে আপনাকে সাড়া দিত, সে অন্যকেই সাহায্য করার জন্য সাড়া দিত। সম্ভবত সে তার মাকে কিছুদিন সহ্য করবে এবং যা আপনার জন্য যথেষ্ট। আমি কি ঠিক বললাম?

অ্যাথেনা বলল, ও ক্রস– আমি আশা করি তুমি রাগান্বিত হবে না।

 ক্রস বলল, ঠিক আছে তাই হবে। ডাক্তার গ্রিয়ার্ড তার দিকে সতর্কতার সাথে তাকাল।

আপনি নিজের প্রতি নির্ভর করতে পারেন কি? সে বলল, বেশিরভাগ মানুষ অনেক সময় খুব বেশি হতাশ থাকে। একসময় আমার পিতা-মাতা ছাড়া আমাকে আঘাত করে, কিন্তু আপনি রাগ করবে না। আমাকে বলুন কারণটা কি।

সে ডাক্তারের কাছে কিছুই ব্যাখ্যা করতে পারল না, এমনকি অ্যাথেনার কাছেও কিভাবে ব্যাথেনি তাকে গভীরভাবে প্রেমে আবদ্ধ করল। তাও সে বুঝতে পারেনি।

 ক্রস সরাসরি ডাক্তারের চোখে চোখ রাখল। সে বলল, সম্ভবত আমি নিজেও এক প্রকার প্রতিবন্ধী। তাছাড়া সম্ভবত আমি কিছু অপরাধ গোপন করেছি।

ডাক্তারের একটু সামনে ক্রস এবং সে ভরাট কণ্ঠে বলল। সে একটু বিরতি নিল, এই প্রথমবার হাসল। আপনার কি কিছু পরীক্ষা-নিরীক্ষা করার জন্য এসেছেন? তারা উভয়ে হাসল।

ডাক্তার গ্রিয়ার্ড বলল, আমার ধারণা আপনারা আগামীকাল সকালে আমেরিকাতে ফিরে যাবেন। তাহলে আপনারা কেন আপনার কন্যাকে আমার কাছে রেখে যাচ্ছেন না? আমার সেবিকারা খুব ভালো এবং আমি আপনাকে নিশ্চিত করছি যে, আপনার কন্যা আপনার অভাব বুঝতে পারবে না।

কিন্তু আমি তার অভাব বুঝতে পারব, অ্যাথেনা বলল, আমি কি তাকে আজকের রাতটা আপনার কাছে রাখতে পারি এবং আগামীকাল সকালে নিয়ে যেতে পারি আমাদের একটি বিশেষ প্লেন আছে, তাই আগামীকালই রওনা করতে হবে। ডাক্তার বলল, অবশ্যই। এখান থেকে তাকে সকালে নিয়ে যাবেন। আমার সেবিকারা তাকে প্রহরীর মতো পাহারা দেবে। এই প্রতিষ্ঠানের ফোন নম্বর আপনার কাছে আছে এবং আপনি যে কোনো সময় আমাকে কল করতে পারেন। তারা যাওয়ার জন্য প্রস্তুত হলো। অ্যাথেনা অভিভূত হলো ডাক্তারের গালে চুমু দিল।

ডাক্তার ঝলসে উঠল, তার শারীরিক গঠন এবং সৌন্দর্য তার মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি করতে ব্যর্থ হলো। তদুপরি তার চেহারার মধ্যে বিরক্তকর আভাস পাওয়া গেল।

অ্যাথেনা, ব্যাথেনি এবং ক্রস দিনের বাকি সময় প্যারিসের রাস্তাঘাটে ঘুরে কাটাল। অ্যাথেনা ব্যাথেনির জন্য নতুন কাপড় কিনল। সে ছবি আঁকার যাবতীয় জিনিস এবং রান্নার জন্য অনেক বক্স কিনল। তারা সবকিছুই হোটেলে পাঠাল।

 ভীরু জ্যামস আইল সেছ হোটেলে রাতের খাবার খেল। ব্যাথেনি গ্রিডিলি এবং বিশেষ করে পাসটিই খেল। সে সারাক্ষণ অ্যাথেনার সঙ্গে একটি কথাও বলল না।

ডিনার চলাকালে অ্যাথেনা ব্যাথেনির হাত ধরল এবং বলল, সে এক মাসের মধ্যেই প্যারিসে ফিরে যাবে এবং বাকি পাঁচ বছর ব্যাথেনির সঙ্গে থাকবে।

ব্যাথেনির কোনোই মনোযোগই পরিলক্ষিত হলো না।

সন্ধ্যা হলো, তারা হেঁটে হেঁটে তাদের হোটেলে ফিরে গেল। ব্যাথেনি তাদের মধ্যে ছিল, তারা সারাদিনই ব্যাথেনিকে অনেক আনন্দ দেওয়ার চেষ্টা করল।

পরিশেষে তারা হোটেলে ফিরে গেল। অ্যাথেনা ব্যাথেনিকে ঘুমাতে সাহায্য করল। তারপর সে সুইটে প্রবেশ করল। সেখানে ক্রস তার জন্য অপেক্ষা করছিল। তারা লেভেনডার সোফায় পাশাপাশি বসল।

অ্যাথেনা তার দিকে হেসে বলল, প্যারিসের প্রেমিক আমরা কখনোই ফ্রান্সের বিছানায় একসঙ্গে ঘুমাইনি।

ক্রস জিজ্ঞেস করল, তুমি কি ব্যাথেনির এখানে থাকা নিয়ে উদ্বিগ্ন?

অ্যাথেনা বলল। না।

ক্রস বলল, পাঁচ বছর সে অনেক সময় এবং তুমি নিজ ইচ্ছায় তোমার পেশা থেকে পাঁচ বছর বিরত থাকতে যাচ্ছ?

অ্যাথেনা সোফা থেকে উঠে দাঁড়াল এবং রুমের দিক যাওয়ার জন্য প্রস্তুত হলো, সে শান্তভাবে বলল, আমি অভিনয় ছাড়া সবকিছু করতে একটা গর্ব বোধ করি। যখন আমি ছোট ছিলাম তখন একজন বড় মাপের নায়িকা হওয়ার স্বপ্ন দেখতাম।

.

পর্ব– সাত

দ্য সান্তাডিও ওয়্যার

১৮.

বোকা মানুষের যুক্তিপরায়ণতা বিপজ্জনক হয়।

মদের গ্লাসে চুমুক দেওয়ার সময় ডন ক্লেরিকুজিও বলল। সেই সময় চুরুটটি সে পাশে রাখল। খুব মনোযোগ দিয়ে শোনো, এটা একটা লম্বা গল্প। আর এটা যা মনে হবে, আসলে তা নয়। প্রায় ত্রিশ বছর আগের কথা… তিনি তার তিন পুত্রের দিকে তাকিয়ে কথাগুলো বলছিলেন। আমি কিছু ভুলে গেলে তোমরা আমাকে সাহায্য করিও। তিনি গুরুত্বপূর্ণ কিছু বিষয় ভুলে যেতে পারেন, এ কথা শুনে তার পুত্ররা হাসল।

আমি সান্তাডিও যুদ্ধের পরের প্রমাণগুলো দেব…। তিনি মদের গ্লাসে চুমুক দেবার জন্যে কিছুটা সময় বিরতি নিলেন। সেই সময়ের কথা যখন সান্তাডিও ক্ষমতায় আমাদের সমান ছিল। কিন্তু হঠাৎ সান্তাডিও শত্রুতে পরিণত হয়ে গেল। কর্তৃত্বের দিকে তারা বেশি মনোযোগ দিল। তাদের চিরন্তন ব্যবস্থাপনায় কোনো বাছবিচার ছিল না। তাদের মধ্যে কোনো আদর্শও ছিল না। আর ন্যায়বিচার ছাড়া কোনো ক্ষমতা বেশিদিন টিকে থাকতে পারে না।

 আমি সান্তাডিওকে অনেক বিষয়েই প্রস্তাব দিয়েছিলাম, আমি শান্তিতে থাকতে চাই বলে অনেক ছাড় দিয়েছিলাম। কিন্তু তারা ছিল খুবই শক্তিশালী। উত্তেজিত জনতার জন্য তারা ক্ষমতার অপব্যবহার করেছিল। তারা বিশ্বাস করে শক্তিই সব। সে কারণেই তারা আমাদের সাথে যুদ্ধে লিপ্ত হলো।

জর্জিও মাঝখানে থামিয়ে দিয়ে বলল, এই গল্প কেন ক্রসকে জানতে হবে? এটা কিভাবে তাকে কিংবা আমাদের লাভবান করতে পারে?

 ভিনসেন্ট ক্রসের ওপর থেকে দৃষ্টি ফিরিয়ে নিল। পেটি তার দিকে তাকাল। ডনের তিন পুত্রের কেউ-ই চাচ্ছিল না যে তিনি গল্পটা বলেন।

কারণ, পিপি ও ক্রকসিফিজিওর কাছে আমরা ঋণী, ডন বলল, পরে তিনি সরাসরি ক্রসকে বলল, তুমি যেরকম মনে করবে এটা সেরকমভাবেই তৈরি করা। তুমি যে অপরাধের কথা সন্দেহ করো আমি ও আমার পুত্র কিন্তু তা থেকে মুক্ত। পিপি আমার ছেলের মতো, আর তুমি আমার নাতির মতো, আমি মনে করি সবাই ক্লেরিকুজিও পরিবারের রক্ত।

জর্জিও আবার বলল, এটা আমাদের সবার জন্য ভালো করতে পারে না।

ডন উত্তেজিতভাবে তার হাত নাড়াচ্ছিল। পরে তার পুত্রদের বলল, এ পর্যন্ত আমি যা বলছি তা সত্য।

তারা মাথা নাড়ল। পেটি বলল, আমাদের অবশ্যই প্রথম থেকে তাদের ভুলে যাওয়া উচিত।

 ডন ক্রসকে বলল, আমার ছেলেরা যুবক, তোমার বাবাও যুবক ছিল, এমনকি তাদের কারো বয়সই ত্রিশ হবে না। আমি চাই না তাদের জীবনটা একটা বড় যুদ্ধে শেষ হয়ে যাক। ডন সান্তাডিও বলল, ঈশ্বর তার আত্মায় করুণা বর্ষণ করুক। তিনি ছেলের চেয়ে সৈন্য হিসেবে তাদেরকে বেশি ভাবতেন। জিমি সান্তাডিও ছিল বয়স্ক। আর সে আমাদের পুরানো বন্ধু গ্রোনিভেল্টের  সাথে কাজ করত। ঈশ্বর তার ওপরও করুণা করুক। জিমি দুর্ভাগ্যের অধিকারী, সে-ই একমাত্র ব্যক্তি যে জেনেছিল আমাদের সবার জন্য শান্তিই উৎকৃষ্ট সমাধান। কিন্তু বুড়ো লোকটা আর তার অন্য সন্তানরা রক্তপাত ঘটাতে উত্তেজিত থাকত।

 যুদ্ধটা রক্তাক্ত হওয়ার পেছনে আমার কোনো স্বার্থ ছিল না। আমি সময়কে ঠিকমতো ব্যবহার করতে চেয়েছিলাম, ভালো কিছুর করার জন্য। আমার প্রস্তাবনা তাদেরকে প্রমাণ বা বিচার-বিবেচনা করতে বলেছিলাম। আমি তাদেরকে সব ধরনের সমাধানের পথ দেখিয়েছিলাম। তারা আমাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল। জানাদুর অর্ধেকটা তাদের কাছে চেয়েছিলাম। পরিবর্তে তারা আমেরিকায় ড্রাগের ব্যবসা নিয়ন্ত্রণ করবে। খুবই বোধগম্য প্রস্তাব। ড্রাগ ব্যবসায় অনেক অর্থ আছে আরো এটাতে দীর্ঘমেয়াদি কোনো পরিকল্পনায় জড়াতে হতো না। একটা ছোটখাটো ব্যবসাতেও অনেক কাজ থাকে। আর এ সমস্ত প্রস্তাবই সান্তাডিও’র শক্তি বৃদ্ধি করেছিল, আমি চেয়েছিলাম ক্লোরিকুজিও জুয়াখেলার সব দিক নিয়ন্ত্রণ করুক। কারণ জুয়া খেলা ড্রাগ ব্যবসার মতো ঝুঁকিপূর্ণ নয়, খুব লাভজনকও নয়। কিন্তু সচেতনভাবে ম্যানেজ করতে পারলে দীর্ঘ সময়ের জন্য মূল্যবান হয় আর এতে ক্লেরিকুজিও’র শক্তি বাড়ত। আমি সব সময় সমাজের একজন সাধারণ সদস্য হতে আশা করেছিলাম। আমি মনে করি জুয়া খেলা ঝুঁকি আর নিচু মানের কাজ ছাড়া অন্য কিছু বয়ে আনতে পারে না। যা সময়ই আমাকে প্রমাণ করে দিয়েছিল। দুর্ভাগ্যজনকভাবে হলেও সান্তাডিও সবকিছু চেয়েছিল। সব কিছু ভাগ্নে, এটা নিয়ে ভাব। এটা ছিল আমাদের সবার জন্য একটা খুবই বিপজ্জনক সময়।

যুবকগণ, আমেরিকায় জন্মগ্রহণকারীরা তাদের বর্ণকে রক্ষার জন্য কর্তৃপক্ষের সহযোগিতা নিয়েছিল। সৌভাগ্যক্রমে, আমি ব্রঙ্কস এনক্লেভ প্রতিষ্ঠিত করলাম। সৈন্য বাড়ানোর জন্য সিসিলি থেকে নতুন লোক আনলাম। শুধু একটা বিষয় আমি কখনো বুঝতে সক্ষম হইনি, কিভাবে মহিলারা

সৃষ্টি করতে পারে। আমার মেয়ে রোজ ম্যারি সে সময় আঠার বছরের যুবতী। সে কিভাবে জিমি সান্তাডিও’র ওপর আসক্ত হলো তা আমি আজও ভেবে পাই না। সে বলেছিল তারা ছিল রোমিও এবং জুলিয়েটের মতো। রোমিও এবং জুলিয়েট কারা। তাদের নাম কি খ্রিস্টানদের নামে ছিল? তারা নিশ্চিতভাবেই ইতালিয়ান ছিল না। এটা শুনে আমি মিটমাট করার চেষ্টা করলাম। আমি সান্তাডিও পরিবারের সাথে আলোচনা করে সিদ্ধান্তে আসার চেষ্টা করলাম। আমি অনেক ছাড় দিলাম। এটাকে একটা দুর্বলতা হিসেবে মনে করল। আর এভাবে ট্রাজেডির বছরগুলো আরও দীর্ঘায়িত হলো।

ডন থেমে গেল। জর্জিও মদের গ্লাস, রুটির খণ্ড ও দুধ মেশানো পনির দিয়ে তাকে সহযোগিতা করল। পরে ডনের পাশে দাঁড়াল।

আজ কেন? জর্জিও জিজ্ঞেস করল। কারণ, আমার প্রিয় ভাগ্নে কিভাবে তার বাবা মারা গিয়েছিল সে সম্পর্কে উদ্বিগ্ন। আর আমরা অবশ্যই যে কোনো সন্দেহ থেকে মুক্ত হতে চাই। তার হয়তো আমাদের ওপর সন্দেহ থাকতেও পারে, ডন বলল। ক্রস বলল, ডন ডোমেনিকো, আপনার ওপর আমার কোনো সন্দেহ নেই।

সবারই সবকিছুতে সন্দেহ আছে, ডন বলল, এটা মানুষের এক প্রকার সহজাত প্রকৃতি। রোজ ম্যারি ছিল যুবতী। তার পার্থিব বিষয় সম্পর্কে কোনো জ্ঞান ছিল না। প্রথমেই যখন দুটি পরিবারই তাদের বিষয়ে বিরোধিতা করল তখন তার মনে ভেঙে গেল। তার কোনো আসল ধারণা ছিল না। আর সে কারণেই সে সবাইকে একত্রে আনার সিদ্ধান্ত নিয়েছিল। সে বিশ্বাস করেছিল ভালোবাসা সব জয় করে ফেলতে পারে। যা সে পরে আমাকে জানিয়েছিল। সে ভালোবাসায় খুবই আসক্ত ছিল। আর সে ছিল আমার জীবনের আলো, যুবতী অবস্থায় আমার স্ত্রী মারা গেল আর আমি পুনরায় বিয়ে করিনি। কারণ রোজ ম্যারির প্রতি আমি অন্য কারো সমঝোতা করতে পারব না। আমি তার কোনোকিছুই প্রত্যাখ্যান করতে পারিনি। তার ভবিষ্যৎ নিয়ে আমার খুবই উচ্চ আশা ছিল। তাই সান্তাডিও’র সাথে তার বিয়েটা আমি মেনে নিতে পারলাম না। আমি এটা নিষেধ করলাম। আমি ভেবেছিলাম আমার নির্দেশ অবশ্যই আমার সন্তানরা পালন করবে। আমি চেয়েছিলাম সে কলেজে যাক। অন্য পরিবারের যে কাউকে বিয়ে করুক। জর্জিও, ভিনসেন্ট ও পেটি সে সময় আমাকে সমর্থন করেছিল। আর তাদের সাহায্য আমার প্রয়োজন ছিল। আমার আশা ছিল তাদের সন্তানরা পরবর্তীতে যেন ভালো পজিশনে চলে যেতে পারে। আর আমার ছোট ছেলে সিলভিও। ডন বসার ঘরের দেয়ালের ফটো দেখাল।

ক্রস কখনো ছবিটার দিকে আন্তরিক দৃষ্টিতে তাকাল না। কারণ তার ইতিহাস তার জানা ছিল না। ফটোর যুবকটি দেখতে বিশ বছরের মতো হবে, রোজ ম্যারির সমবয়স্ক। তার চোখ ভদ্রোচিত, অধিকতর বাদামি ও জ্ঞানদীপ্ত। জানালাবাহী কামরাটি সিগারেটের ধোঁয়ায় ভরে গেল। হাভানা সিগারেট খেয়ে জর্জিও তখন অনেকটা মাতালের মতো আচরণ করছিল। ডন ক্লেরিকুজিও বলল, আমি রোজ ম্যারির চেয়ে সিলভিওর ওপর বেশি নজর দিয়েছিলাম। সবার চেয়ে তার মনটা একটু বেশি ভালো ছিল। সে ইউনিভার্সিটি থেকে স্কলারশিপ পেয়েছিল। তাকে নিয়ে আমি অনেক আশাই করেছিলাম। কিন্তু সে ছিল খুবই সাদাসিধে।

ভিনসেন্ট বলল, সে খুব একটা কেতাদুরস্ত ছিল না। আমাদের কেউই তার সাথে কোথাও যেতাম না। নিজেকে প্রতিরোধ করা ছাড়া অন্য কিছু করতে সে পছন্দ করত না।

জর্জিও আলাপটা বাদ দিল। রোজ ম্যারি ও জিমি সান্তাডিওকে একটা নাড়া দিয়েছিল। রোজ ম্যারি ধারণা করেছিল যে, জর্জিও ও সিলভিও আলাপ করলে তারা দুটি পরিবারকে একত্রে আনতে পারবে। সে সিলভিওকে বলায় কাউকে না বলে মোটেলে গিয়েছিল। তাদের তিনজন তাদের কর্মকৌশল নিয়ে আলোচনা করেছিল। সিলভিও সবসময় রোজ ম্যারিকে রো বলে ডাকত। তার শেষ কথা তাকে বলেছিল রো, সবকিছু ঠিক হয়ে যাবে। বাবা আমার কথা শুনবে।

কিন্তু সিলভিও কখনো তার বাবার সাথে এই বিষয়ে কথা বলেনি। দুর্ভাগ্যজনকভাবে সান্তাডিও’র দুই ভাই ফনজা ও ইতালো অভিভাবকের মতো তাদের ভাই জিমিকে পাহারা দিয়েছিল। সান্তাডিও’র উত্তেজিত লোকেরা সন্দেহ করছিল, রোজ ম্যারি তাদের ভাইকে ফাঁদে ফেলছে। অন্তত বিয়ে করতে বাধ্য করবে, যাতে তাদের পরিবারের শক্তি কমে যায়। আর রোজ ম্যারি তার হিংস্র সাহসের জন্য তাদের কাছে অশোভন ছিল এবং তাদের ভাইকে বিয়ের জন্য নিশ্চিত করল। সে তার বাবা গ্রেট ডন ক্লেরিকুজিও’রও বিরোধিতা করতে পারে।

 সিলভিও মোটেল ছাড়ার সময় তারা তাকে রবার্ট মোসেস কটেজের কাছে ফেলে গুলি করে হত্যা করল। তাকে ডাকাতির অভিযোগে অভিযুক্ত করা হয়। ওটা সান্তাডিও পরিবারের একটি রীতি বলে আখ্যায়িত করা যায়। তাদের অনেক কাজই ছিল অসভ্য, বর্বর পশুর মতো।

ডন ক্লেরিকুজিও কাছে এক মুহূর্তের জন্য ঘটনাটি বিশ্বাসযোগ্য মনে হলো না। অন্যদিকে জিমি সান্তাডিও ডনের কাছে ব্যক্তিগত অনুরোধ নিয়ে এলো। সে সময় তার রক্ষী ছিল কিন্তু হাতে কোনো অস্ত্র ছিল না।

ডন ক্লেরিকুজিও বলল, সান্তাডিও পরিবারকে দায়ী ভাবলে আমি আমার জীবনটা আপনার হাতে তুলে দেব। আমি আমার বাবার সাথে কথা বলেছি। তিনি আমাকে এ বিষয়ে কোনো নির্দেশ দেননি। তিনি আমাকে বলতে বলেছে, যে সে আপনার প্রস্তাব পুনর্বিবেচনা করবে। সে আমাকে আপনার মেয়েকে বিয়ে করার অনুমতি দিয়েছে।

রোজ ম্যারি জর্জিও’র হাত ধরতে এসেছিল। তার মুখমণ্ডলে এমনই করুণার ছাপ পড়েছিল যে, মুহূর্তের মধ্যেই ডনের মন গলে গেল। আর এজন্য দুঃখ ও ভয়ের মধ্যেও তার ভেতর আনন্দের বন্যা বয়ে গেল। তিনি আনন্দে কেঁদে ফেলল।

সে ডনের দিক থেকে ঘুরে জর্জিও সান্তাডিও’র দিকে এমন ভালোবাসার দৃষ্টিতে তাকাল, যাতে ডন ক্লেরিকুজিও কিছু সময়ের জন্যে হলেও যেন তার জীবনের জন্য করুণা করে। সে কিভাবে এমন সুন্দর মেয়ের জীবনটা নষ্ট করতে পারে।

ডন ক্লেরিকুজিও হত্যাকাণ্ডের জন্য সান্তাডিও’র পরিবারকে দায়ী করল। তার কাছে কোনো প্রমাণ ছিল না। কিন্তু তা তিনি বুঝতে পেরেছিলেন।

আমি পুনরায় বিশ্বাস স্থাপন করে তোমাকে গ্রহণ করলাম, ডন বলল। আর বাস্তবিকই জিমির নির্দোষিতার ব্যাপারে তিনি বিশ্বাস করলেন। যদিও তাদের মধ্যে কোনো পার্থক্য ছিল না। রোজ ম্যারির বিয়েতে আমার সম্মতি আছে কিন্তু এই বাড়িতে নয়। এমনকি আমার পরিবারের কেউ-ই সেখানে উপস্থিত থাকবে না। আর জিমি, তোমার বাবাকে বলল যে বিয়ের পর আমরা একত্রে বসে ব্যবসা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করব।

 ধন্যবাদ, জিমি সান্তাডিওকে বলল। আমি বুঝেছি। আমাদের পামম্পিং হাউজে বিয়ে অনুষ্ঠিত হবে। পুরো এক মাস আমার পরিবার সেখানে থাকবে। আর আপনার পরিবারের সবাইকে নিমন্ত্রণ দেয়া হবে। তারা আসতে না চাইলে আসবে না। এটা তাদের সিদ্ধান্ত।

পরে রোজ ম্যারি ডনের বাহুতে ভেঙে পড়লেন। সে তার ভয়ের কারণ বুঝল। সে তাকে আস্তে আস্তে বলল, আমি গর্ভবতী।

 আহ ডন বলল। সে জিমি সান্তাডিও’র দিকে তাকিয়ে হাসল।

 রোজ ম্যারি আবার ফিসফিস করে বলল, আমি তার নাম দিব পরবর্তী সিলভিও। সে প্রায় সিলভিও-র মতো হবে।

 ডন তার কালো চুল বিলিয়ে তার গালে চুমু দিল। চমৎকার, সে বলল, আমি তারপরও বিয়েতে উপস্থিত হতে পারব না।

 এখন রোজ ম্যারি তার সাহস ফিরে পেল। সে তার মুখ তুলে গালে চুমু দিল। পরে সে বলল, বাবা, কিছু লোক আসতে পারে। আমাকে অবশ্যই কিছু লোক ত্যাগ করতে পারে এটাই, পৃথিবীর রীতি।

তার পাশে দাঁড়ানো পিপির দিকে ডন তাকাল। পিপি বিয়েতে পরিবারের প্রতিনিধিত্ব করবে। সে নাচতে ভালোবাসে। পিপি, তুমি তোমার কাজিনদের বাদ দিয়েই ভালো নাচতে পারবে।

পিপি রোজ ম্যারির গালে চুমু দেবার জন্য নিচু হলো। আমি অবশ্যই সেখানে থাকব সে বলল, আর জিমি প্রদর্শন না করলে আমরা একত্রে চলে আসব।

রোজ ম্যারি খুশিতে তার দিকে চোখ তুলে তাকিয়ে তাকে বাহুবন্ধনে আবদ্ধ করল।

এক মাস পর পিপি ডি লিনা ভেগাস থেকে বিয়েতে যোগদানের জন্য পামম্প্রিংয়ে উপস্থিত হলো। ঐ মাসেই ডন ক্লেরিকুজিও’র সাথে জর্জিও, ভিনসেন্ট ও পেটি কুওগ ম্যানশনে মিটিংয়ের জন্য অবস্থান করছিল।

ডন পরিষ্কারভাবে নির্দেশ দিয়েছে যে, পিপি ঐ কাজের দায়িত্বে থাকবে। আর যে কোনো আদেশকে ডনের আদেশ হিসেবেই মানতে হবে।

শুধু সাহস করে ডনকে ভিনসেন্ট প্রশ্ন করল। সিলভিও হত্যায় সান্তাডিও জড়িত না থাকলে কি হবে?

ডন বলল, এ কোনো ব্যাপার নয়। কিন্তু তাদের বোকামিটা ছিল খুব নিচু মানের। আর যা আমাদেরকে ভবিষ্যতে বিপদে ফেলতে পারে। আমরা অবশ্যই তাদের সাথে অন্য সময় যুদ্ধ করব। অবশ্য তারা দোষী, আমি হত্যার প্রতিশোধ অবশ্যই নেব। সান্তাডিও পরিবার দোষী না হলে আমরা মেনে নেব যে ব্যাপারটা স্বয়ং আমাদের বিরুদ্ধে। তা কি তুমি বিশ্বাস করতে পারো?

জীবনের প্রথম দিক থেকেই পিপি লক্ষ্য করতে ডন ছিল ক্ষাপা প্রকৃতির লোক। তিনি বাড়ির সাথে নির্মিত ছোট উপাসনালয়ে কাটাতেন। তিনি খেতেন কম কিন্তু মদ খুব বেশি পান করতেন। যা তাকে অসাধারণ করে তুলেছিল। কিছুদিন তার শোবার ঘরে সিলভিও ছবি রেখেছিল।

 শেষ দিন ডন পিপির সাথে একান্তে মিটিং করল। পিপি ডন বলল, এটা খুবই কঠিন কাজ। এরকম পরিস্থিতির সম্মুখীন হতে পারো যে, জিমি সান্তাডিও আঘাতপ্রাপ্ত হতে পারে এবং তা তারা জেনে যেতেও পারে। তা হবে না। কিন্তু কেউই জানে না যে এটা আমার আদেশ। এটা সর্বদা তোমার মাথায় রাখতে হবে। আমার, জর্জিও, ভিনসেন্ট কিংবা পেটির মাথায় নয়। তুমিই এই দায়িত্ব নিতে যাচ্ছ?

হ্যাঁ, পিপি বলল, আপনি চাচ্ছেন আপনার মেয়ে আপনাকে ঘৃণা অথবা নিন্দা না করে, এমনকি তার ভাইদেরও।

যেখানে রোজ ম্যারি ঝুঁকিতে আছে, তখন একটা অবস্থা দাঁড়াতে পারে ডন বলল।

হ্যাঁ, পিপি বলল।

ডন দীর্ঘ নিঃশ্বাস ফেলল। সবকিছু খুব সতর্কভাবে করো বৎস্য, সে বলল। তুমি অবশ্যই শেষ সিদ্ধান্ত তৈরি করতে পারবে। কিন্তু আমি কখনো তোমাকে জিমি সান্তাডিওকে হত্যার আদেশ দেব না।

 আর রোজ ম্যারি যদি এটা জানতে পারে তখন… পিপি জিজ্ঞেস করল।

 ডন সরাসরি পিপি ডি লিনার দিকে তাকাল। সে আমার সন্তান এবং সিলভিওর বোন। সে আমাদের সাথে কখনো বিশ্বাসঘাতকা করবে না।

পামস্ট্রিংয়ে সান্তাডিও ম্যানশনে প্রায় তিন ফ্লোরে চল্লিশটি কামরা রয়েছে। স্পেনীয় কায়দায় চারদিকে খোলা রেখে চতুর্দিক ঘিরে এটি বানানো হয়েছে। এর ভেতরে সুইমিংপুল, টেনিস খেলার জায়গা রয়েছে।

পিপি ডি লিনা শনিবার সকালেই বিয়ের কাপড়-চোপড়ে ভরা একটা সুটকেসসহ এখানে উপস্থিত হলো। দ্বিতীয় ফ্লোরে তার জন্য একটা কামরা বরাদ্দ করা হলো।

দরজা ঠেলে জিমি সান্তাডিও ভেতরে প্রবেশ করল। তার মুখ ছিল খুশিতে উজ্জ্বল। তার পরনে বিয়ের কাপড় পরা ছিল না। সাদাসিধে অথচ তাকে খুব মানিয়েছিল। সে পিপির হাত ধরে শুভেচ্ছা জানাল।

তুমি এসেছ, এটা খুবই মহৎ উদ্যোগ, জিমি বলল। সে বলল, তুমি তাকে ছেড়ে চলে গেছ। এখন সবকিছু নতুন করে তুমি শুরু করো। বয়স্ক লোকেরা তোমার সাথে দেখা করতে চায়।

 কতক্ষণ হলো তুমি এসেছ? বৃদ্ধ লোকটি বলল। আমাদের দুটি পরিবারকে মিল করার জন্য তুমি সাহায্য করতে পারে বলে আমার মনে হয়। যে রকম আমরা দুজনে করতে পারি। তুমি শান্তির পায়রা, আমরা অবশ্যই পারব। তোমার মঙ্গল হোক। এবং বিছানায় শুয়ে চোখ বুজল। আজ আমি কত সুখী।

সান্তাডিও’র দুই ভাই ফনজা ও ইতালো পিপির কামরায় আগ্নেয়াস্ত্র ও যোগাযোগের মাধ্যম সন্ধান করছিল। পিপির ভাড়া করা গাড়িও তল্লাশি করল।

নাচ-গান শেষ হলে জিমি ভিড়ের মধ্য থেকে তুলে এনে দুইশতের অধিক অতিথির মাঝে তাকে পরিচয় করিয়ে দিল।

সে বলল, ইনি পিপি ডি লিনা যে বিয়েতে এসেছে। আর সে ক্লেরিকৃজিও পরিবারের প্রতিনিধি। সে আমার খুব প্রিয় বন্ধু। তার বন্ধুরা আমার বন্ধু, তার শত্রুরা আমার শত্রু। সে তার চশমা খুলে বলল তুমি পরিবারের সবাইকে একত্রে আনতে পারবে, পারবে না পিপি?

এটা খুব কঠিন পিপি বলল।

জিমি সান্তাডিও পিপির পাশে দাঁড়াল। তুমি সব কাজ করতে পারো, আমি এটা তোমার সম্পর্কে বলতে পারি। সে বলল, আমাদের দুটি পরিবারকে একত্র করতে কিছুই আমাদেরকে থামাতে পারে না। জিমি সান্তাডিওকে খুব সুন্দর দেখাচ্ছিল।

পিপি খুব মেপে মেপে আন্তরিকতার সঙ্গে উত্তর দিচ্ছিল। আমরা পারব, সে বিস্মিত হয়েছিল যে, জিমি সান্তাডিও কতই না সৎ।

আমি তোমাকে শপথ করে বলতে পারি পিপির সাথে আমার কোনো সম্পর্ক ছিল না। সে পিপির হাত ধরল। সিলভিওর মৃত্যুতে আমাদের কোনো কিছু করার ছিল না। কিছু না। আমার বাবার মাথায় হাত রেখে শপথ করতে পারি।

আমি তোমাকে বিশ্বাস করি, বলে জিমির হাতে চাপ দিল। তার সন্দেহের একটা সময় ছিল। কিন্তু এটা এখন কোনো বিষয় না। খুব দেরি হয়ে গেছে।

পিপির আবদারে আনুষ্ঠানিক সভার আয়োজন করে জিমির পাঁচ ভাই। তারা দুই পরিবারের মধ্যে উপহার আদান-প্রদান করা হলো।

একটা বড় ট্রাক সান্তাডিও গেটের কাছে এসে থামল। দুজন গার্ডের একজন ট্রাকের কাছে গেল। আর ড্রাইবার তাকে বলল যে, একটা পুরনো জেনারেটর নিয়ে ফিরে আসবে।

বিলম্ব হয়েছে? গার্ড বলল।

তার সাথে কথা বলার সময় ড্রাইভারের হেলপার ট্রাক থেকে নেমে অন্য গার্ডের দিকে এগিয়ে গেল। উভয় গার্ডই বিয়ের অনুষ্ঠান থেকে খাদ্য ও পানীয় গ্রহণ করল।

একই সময়ে দুটি ঘটনা ঘটে গেল। ড্রাইভার তার কাছাকাছি চলে গিয়ে সরাসরি তিনটি গুলি করল। ড্রাইভার ও হেলপারের মৃত্যু হলো ধারালো চাকু আক্রমণে। আর তার ঠোঁট দুটিও কেটে গেল।

মাঠের উপর তাদের লাশ পড়ে ছিল। এর মধ্যেই একটি ট্রাক এসে থামল। এটা থেকে বিশ জন ক্লেরিকুজিও সৈন্য চারদিকে ছড়িয়ে পড়ল। মুখোশ পরা, কালো পোশাক পরা শব্দহীন বন্দুক নিয়ে জর্জিও, ভিনসেন্ট, পেটির নেতৃত্বে প্রাসাদে উঠল বিশেষ কিছু লোক টেলিফোন লাইন কাটল। অন্যরা প্রাসাদে চারদিকে ছড়িয়ে পড়ল। মুখোশ পরা দশ জন লোকের সাথে জর্জিও, ভিনসেন্ট ও পেটি ডাইনিং রুম আক্রমণ করল।

সান্তাডিও’র ভাইয়েরা পিপির সাথে মদপান করল। সে তাদের থেকে দূরে ছিল। কোনো কথা হচ্ছিল না। দখলদাররা অস্ত্র বের করল। সান্তাডিও’র পাঁচ ভাই একটু সরে দাঁড়াল বুলেটের হাত থেকে রক্ষার জন্য। মুখোশ পরা একজন, পেটি, তাদের সামনে দাঁড়াল। সেই সময় বাকি পাঁচ জন শেষ টান মারছিল। তাদের মধ্যকার একজনের চিবুকের নিচে একটা বুলেট ঢুকে গেল। ভাঙা গ্লাসের টুকরায় ফ্লোরটা চকচক করতে লাগল।

মুখোশ পরা লোকগুলো জর্জিও, পিপিকে একটি করে মুখোশ, কালো ট্রাউজার ও সুয়েটার দিল। পিপি তাড়াতাড়ি তার পোশাক পরিবর্তন করে আর তার অন্য কাপড়গুলো ব্যাগে ভরে মুখোশ পরা একজন দখলদারের হাতে দিল।

অস্ত্রহীন পিপি জর্জিও পেটি ও ভিনসেন্টকে ডন সান্তাডিও লম্বা করিডোরে নিয়ে গেল। সে ধাক্কা দিয়ে দরজা খুলল।

ডন সান্তাডিও তখন বিয়ের কেক খাচ্ছিলেন। তৎক্ষণাৎ চারজন লোক তার মুখে বালিশ চেপে ধরল। সঙ্গে সঙ্গে তারা কেকের বাটি পেছনের মেঝেতে পড়ে গেল।

 নার্স কামরার কোণে পড়েছিল। পেটি তার পাশে গিয়ে নাইলনের চিকন রশি দিয়ে চেয়ারের সাথে তাকে বেঁধে ফেলল।

তারা আবার মিলিত হলো। ভিনসেন্ট পিপিকে অস্ত্র ও একটা লম্বা তামার রশি হস্তান্তর করল।

পিপি তাদেরকে কামরা থেকে নিচের লম্বা করিডোরে নিয়ে গেল। পরে তৃতীয় ফ্লোরে বাসর ঘরে নিয়ে গেল। করিডোরটা ফুলে ফুলে সাজানো ছিল।

পিপি বাসরঘরের দরজায় ধাক্কা দিল। এটা আটকানো, পেটি লাফ দিয়ে লকটি সরিয়ে ফেলল। এতে করে সহজভাবে দরজাটা খুলে গেল। ঘরে প্রবেশ করে তারা পুনরায় দরজাটি লক করে দিয়েছিল।

রোজ ম্যরি ও জিমি ভোলামেলা অবস্থায় বিছানায় ছিল। সদ্য তারা তাদের ভালোবাসা শেষ করেছে। রোজ ম্যারির ডান হাত জিমির চুলে আর বাম হাত তার পেটের ওপর। জিমি পুরো নগ্ন। কিন্তু অন্য লোক দেখে সে তড়িঘড়ি করে বেড শিট পরে নিল। সে সবকিছু বুঝল।

এখানে নয়, বাইরে, এ কথা বলে সে তাদের দিকে এগিয়ে গেল।

রোজ ম্যারি কিছু ভাবতে পারছিল না। জিমি দরজার দিকে এগিয়ে যেতে থাকলে সে তাকে আঁকড়ে ধরল। কিন্তু সে তাকে কৌশলে এড়িয়ে গেল। মুখোশ পরা জর্জিও, পেটি ও ভিনসেন্ট কর্তৃক ঘিরে ফেলা দরজার মধ্য দিয়ে সে বাইরে গেল। রোজ ম্যারি বলল, পিপি দয়া করে এমন কাজ করো না। আর যখন সে বুঝতে পারল যে মুখোশ পরা লোকগুলো তার ভাইয়েরা তখন বলল, জর্জিও, পেটি, ভিনসেন্ট এমন কাজ করিও না ভাই।

পিপির জন্য একটা খুব জটিল সময় ছিল। ক্লেরিকুজিও পরিবার হত্যাকারী একথা যদি রোজ ম্যারি বলে দেয়। অতএব তার প্রথম কাজ হবে তাকে হত্যা করা। ডন কিন্তু তাকে এ নির্দেশ দেয়নি। তাহলে কিভাবে তার মেয়েকে হত্যা করে তার ভাইয়েরা এটা মানবে কি? আর সে কিভাবে জানে যে লোকগুলো তার ভাই? সে বুদ্ধি আঁটল। তার পেছনের দরজা বন্ধ করে দিল আর বাইরের করিডোরে জিমি ও রোজ ম্যারির তিন ভাই এলো।

জিমি সান্তাডিও’র বেডশিট পরল। তারপর এক টানে পিপির মুখ থেকে মুখোশটা খুলে ফেলল। জর্জিও তার একটি হাত আঁকড়ে ধরল, পিপি অন্য হাত ধরল। এখন পিপি তার রশিটা জিমির গলায় প্যাচিয়ে ফ্লোরে শুইয়ে দিল। জিমি পিপির দিকে করুণা ভরে তাকিয়ে রইল। এটা ভাগ্যের নির্মম পরিহাস বা ঈশ্বরের রহস্যময় কাজ।

 পিপি প্যাঁচ দিয়ে রশিটা টাইট করল। পেটি তার সাথে সহযোগিতা করল। সাদা বেডশিট দিয়ে জিমি সান্তাডিও শরীরের উপর এমন করে রাখল, মনে হলো যেন কাফন পরা কেউ। ভেতরে বাসরঘর, রোজ ম্যারি আর্তচিৎকার শুরু করল…

ডন তার কথা শেষ করল। তিনি অন্য চুরুট ধরালেন এবং তার মদে চুমুক দিল।

জর্জিও বলল, পিপি সবকিছু পরিকল্পনা করেছিল। আমরা পলায়ন করেছিলাম আর সান্তাডিও শেষ হয়ে গেল। এটাই আসল কথা।

ভিনসেন্ট বলল, এটাতে সবকিছু সমাধান হয়েছে। তখন থেকে আমাদের আর কোনো সমস্যা নেই।

ডন ক্লোরিকুজিও দীর্ঘশ্বাস ফেলল। আমার সিদ্ধান্ত হিসেবে এটা ভুল ছিল। কিন্তু আমরা কিভাবে জানব যে রোজ ম্যারি পাগল হয়ে যাবে? তোমরা অবশ্যই জানো যে, আমি এখনও ষাট বছরে পা রাখিনি। আমার শক্তি বুদ্ধিমত্তা নিয়ে ভালোভাবেই চিন্তা করতে পারি। আমি অবশ্যই জানতাম যে এটা আমার মেয়ের জন্য বড় ট্রাজেডি। কিন্তু এটা জানতাম না যে, এজন্য একটা বিধবা চিরকাল ভোগ করবে। তারা আমার ছেলে সিলভিওকে হত্যা করেছে। মেয়ে হোক বা না হোক কিভাবে আমি ক্ষমা করব? কিন্তু আমাকে অবশ্যই আমার ছেলে ও মেয়েকে রক্ষা করতে হবে। সে কিছুক্ষণ বিরতি নিল।

তোমরা জানো, ডেন্টি জিমি সান্তাডিও’র ছেলে। ডেন্টির বাবার অভাব পূরণের জন্য আমি বছরের পর বছর চেষ্টা করেছি, এখনো করছি। আমি চেষ্টা করব তার যন্ত্রণা থেকে যাতে আমার মেয়ে মুক্তি পেতে পারে। একজন ক্লেরিকুজিও হিসেবে ডেন্টিকে আনা হবে। আর সে থাকবে আমার ছেলেদের সাথে এবং আমার উত্তরাধিকারী হবে।

কী ঘটতে যাচ্ছে ক্রস তা বোঝার চেষ্টা করল। ক্লেরিকুজিও’র প্রতি উত্তেজনায় তার সমস্ত শরীর কেঁপে উঠল। সে তার বাবা পিপি সম্পর্কে ভাবল। সে শয়তানের মতো কাজ করেছে। সান্তাডিও পরিবারের মৃত্যুর জন্যে সে-ই দায়ী। এমন লোক কিভাবে তার পিতা হতে পারে?

সে পরে তার প্রিয় খালা রোজ ম্যারির কথা ভাবল। ভাঙা মন নিয়ে এতদিন ধরে বেঁচে আছে সে। সে জানে যে, তার বাবা ও ভাইয়েরা তার স্বামীকে হত্যা করেছে। তার নিজের পরিবার তার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। পরে ডন সম্পর্কে বিস্মিত হলো। নিশ্চিতভাবে সে বিশ্বাস করে না যে, পিপির দুরভিসন্ধির জন্য এই গল্প ঠিক আছে। কেন সে এত বড় সিদ্ধান্ত নেবে? এখানে আসল কারণটা কি?

ক্রস কখনো জর্জিওকে বুঝতে পারে না। সে কি প্রতারণার হত্যাকে বিশ্বাস করে? এটা স্বাভাবিক যে, ভিনসেন্ট ও পেটি বিশ্বাস করে। কিন্তু এখন সে বুঝতে পারল, এ ঘটনার পেছনে তার বাবা, ডন ও তার তিন ছেলের মধ্যে কোনো গোপন চুক্তি ছিল। তারা সান্তাডিওতে একসঙ্গে মিলিত হয়ে হত্যাযজ্ঞ ঘটিয়েছে। আর তার বাবা রোজ ম্যারিরও ক্ষতি করেছিল।

ক্রস বলল, আর রোজ ম্যারি কখনো কথা বলেনি।

না, অবজ্ঞাভরে ডন বলল। সে অনেক বেশি বলেছে। সে বিদ্রোহী হয়ে গেছে। গর্বভরে সে বলল, আমি তাকে সিসিলি পাঠাব। আমেরিকার মাটিতে ডেন্টিকে ফিরিয়ে আনব। কে জানে, কোনো দিন সে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে যায়। ছোট্ট ঐ বালককে নিয়ে আমার অনেক বড় স্বপ্ন। যৌথভাবে ক্লেরিকুজিও ও সান্তাডিও’র রক্ত তার জন্য খুবই মঙ্গলজনক।

 আর তোমরা কি ভয়াবহ কিছু জানো? ডন বলল। তোমার বাবা পিপি একটা ভুল করতে বাধ্য হয়েছিল। রোজ ম্যারির এত বড় ক্ষতি করা তার কখনো উচিত হয়নি। যদিও এর জন্য আমি তাকে ভালোবাসি। সে দীর্ঘশ্বাস ফেলল। তিনি এক চুমুক মদ খেল। ক্রসের দিকে তাকিয়ে বলল, সচেতন হও। পৃথিবী যা তাই। আর তুমি যা তাই।

ভেগাসে ফিরে এসে এই ধাঁধা নিয়ে চিন্তা করল। পরিশেষে ডন কেন তাকে সান্তাডিও যুদ্ধের গল্প বলল? কেন রোজ ম্যারির কাছে যেতে বাধা দিলেন আর কেনই বা অন্যরকম চিরন্তন বানি শোনালেন? অথবা তাকে তার বাবার হত্যাকারীর ওপর প্রতিশোধ না নেওয়ার কথা বলে তাকে সতর্ক করলেন। কারণ ডেন্টি এর সাথে সংশ্লিষ্ট ছিল। ডন রহস্যময় একজন মানুষ। কিন্তু একটা বিষয়ে ক্রস নিশ্চিত ছিল। তার বাবাকে কে হত্যা করেছিল এটা ডেন্টি জানলে সে তাকে অবশ্যই হত্যা করবে। আর নিশ্চিতভাবেই এটা ডন ডোমেনিকো ক্লেরিকুজিও-ও জেনেছিল।

.

১৯.

ডেন্টি ক্লেরিকুজিওকে এই গল্প শুনতে হয়নি। যখন তার বয়স দুই বছর ৫৩তখন থেকেই তার মা রোজ ম্যারি তার ছোট্ট কানে ফিসফিস করে বলত। যতবার তার অনেক মুছে যাওয়ার ঘটনার একটি ভাবত; ততবার তার স্বামী ও তার ভাই সিলভিওর প্রতি তার হারানো ভালোবাসার যন্ত্রণা অনুভব করত। ততবার ভয়ানক পিপির এবং তার ভাইদের কর্তৃক তাকে পরাভূত করার কথা ভাবত।

 রোজ ম্যারি তখনই প্রকটভাবে মূৰ্ছিত হয়ে যেত যখনই তার পিতা ডন ক্লেরিকুজিওকে তার স্বামীর মৃত্যুর জন্য দায়ী করত। মিস্টার ডন সব সময় এই অভিযোগ প্রত্যাখ্যান করত। যেহেতু সে প্রত্যাখ্যান করত যে তার পুত্ররা ও পিপি নৃশংস হত্যাকাণ্ডটি সম্পন্ন করেছিল। কিন্তু দুবার সে তাকে অভিযুক্ত করার পর, এক মাসের জন্যে রোজ ম্যারিকে ক্লিনিকে রেখেছিল বিনা বাক্যে। তারপর সে ক্ষ্যাপার মতো কথা বলত এবং আবার কখনো সরাসরিভাবে তাকে দায়ী করত না।

কিন্তু ডেন্টি সর্বদা তার ফিসফিসিয়ে বলা কথা স্মরণ করছিল। একটি শিশু হিসেবে সে তার দাদাকে ভালোবাসত এবং তার নিষ্পাপ মনে বলে বিশ্বাস করেছিল। কিন্তু সে তার তিন চাচার বিরুদ্ধে চক্রান্ত করেছিল, যদিও তারা তাকে সর্বদা সহজভাবে দেখত। বিশেষভাবে, সে পিপির ওপর প্রতিশোধ নেওয়ার স্বপ্ন দেখত এবং যদিও এগুলো ছিল তার উদ্ভট কল্পনা। সে এ রকম ভাবত তার মায়ের কল্যাণার্থে। যখন রোজ ম্যারি স্বাভাবিক ছিল, সে পরম মমতায় বিপত্নীক ডন ক্লেরিকুজিও’র যত্ন নিত। তার তিন ভাইয়ের প্রতি সে বোন সুলভ আচরণ প্রদর্শন করত। পিপির সাথে তার দূরত্ব ছিল। কারণ সেই সময় সে ছিল অতি সুন্দর মুখাবয়বের অধিকারী। আর বিশ্বাসযোগ্যভাবে অমঙ্গল কামনা করা তার জন্য কঠিন ছিল। তার মুখমণ্ডলের হাড়ের গঠন তার মুখের বক্রতা এবং তারুণ্য মিশ্রিত বাদামি অনিন্দ্য আঁখি যুগল তার ঘৃণাকে দুরীভূত করল। ডেন্টি তার শিশুর প্রতি প্রদর্শন করেছিল এমন অভিভূতকারী ভালোবাসা যা অন্য কারো জন্য অনুভব করতে পারেনি।

 সে তাকে দিয়েছিল উপহারের মতো সেই ভালোবাসা বাইরে যা ছিল তার দাদা ও চাচাদের প্রতি। কিন্তু তা ছিল নানা দোষে কর্দমাক্ত ভালোবাসা। যখন রোজ ম্যারি স্বাভাবিক থাকত সে কখনোই ডেন্টিকে গল্পটা বলত না।

কিন্তু তার মূৰ্ছিত অবস্থায় সে ছিল অশ্লীলভাষী অভিশাপে পূর্ণ। এমনকি তখন তার মুখমণ্ডল একটি ভয়ঙ্কর নোংরা মুখোশে পরিণত হতো। ডেন্টি সব সময়ই বিভ্রান্ত ছিল। যখন তার বয়স সাত বছর, তখন একটা সন্দেহ তার মনে ঢুকে গিয়েছিল। তুমি কিভাবে জানলে পিপি আমার চাচা? সে তাকে জিজ্ঞেস করত।

রোজ ম্যারি উল্লাসের সাথে বকবক করত। রূপকথার বইয়ের বাইরে ডেন্টিকে সে ডাইনী মনে করত। সে তাকে বলল, তারা ভাবে তারা এতই চালাক যে তাদের মুখোশ বিশেষ কাপড় এবং মাথার টুপির জন্য তারাই পরিকল্পনা করে। তুমি কি জানতে চাও যা তারা ভুলে গেছে? পিপি তখন তার নাচের জুতা পরেছিল। চকচকে চামড়া এবং কালো সুতার চট। তোমার চাচা সব সময় তাদের সাথে দল করে একটা বিশেষ উদ্দেশ্যে ঘুরত, তখন জর্জিও সব সময় সামনের দিকে, ভিনসেন্ট একটু পাশে এবং পেটি সব সময় ডান দিকে থাকত। আরো এভাবে তারা পিপির দিকে তাকিয়ে থাকে যদি সে আমাকে হত্যার নির্দেশ দেয়। কারণ আমি তাদেরকে চিনেছিলাম। এভাবে তারা ইতস্তত করে শেষে পিছিয়ে এলো। কিন্তু তারা আমাকে অবশ্যই মারবে, তারা মারবেই। আমার আপন ভাইয়েরাও সে তারপর এক রকম জোরে কান্নায় ভেঙে পরল যে, ডেন্টি ভয়ে ভীত হয়েছিল।

এমন সময় সাত বছরের একটা ছোট শিশুও আরামদায়ক কিছুর চেষ্টা করবে। আঙ্কেল পেটি তোমাকে কখনো আঘাত দেবে না।

পারলে দাদা তাদের সবাইকে মেরে ফেলবে। তার আঙ্কেল জর্জিও এবং এমনকি আঙ্কেল ভিনি সম্পর্কে সে নিশ্চিত ছিল না। কিন্তু তার শিশুসুলভ হৃদয়ে পিপি ছিল। সে কখনো তাকে মাফ করতে পারছিল না। এই সময়ের মধ্যে ডেন্টির দশ বছর পূর্ণ হলো। সে তার মায়ের মূৰ্ছা দেখে জানল এবং যখন সে ইশারায় তাকে কাছে ডেকে সান্ত্বনা দিয়ে গল্পটা আবারও বলতে বলল। সে খুব জলদি তাকে তার নিরাপদ শোয়ার ঘরে নিয়ে ঢুকল, যাতে দাদা ও চাচারা শুনতে না পারে।

এই সময়ে ডেন্টি পূর্ণ বয়সে পদার্পণ করল। সে এত চালাক ছিল যে, ক্লেরিকুজিও পরিবারকে ছদ্মবেশ দ্বারা বোকা বানাল। সে এত রসাত্মকপূর্ণ বিদ্বেষপরায়ণ এক প্রকৃতি ছিল যে, তার দাদা ও চাচাদের আকারে-ইঙ্গিতে বুঝাল। সে আসল সত্য ঘটনা জানে। সে উপলব্ধি করল তার চাচাদের নিকট সে প্রিয় না। ডেন্টি বৈধ সামাজিক সংসারে মনোনীত হলো, জর্জিও’র আসনে। সম্ভবত শিখে ফেলল অর্থনৈতিক জটিলতা। কিন্তু সে কোনো আগ্রহ দেখাল না। সে তার চাচাদের বিদ্রূপ করল, পরিবারে মেয়েলী পুরুষের পাশে থাকার তার কোনো আগ্রহ নেই। মোল বছর বয়সের ডেন্টির কথা ঠাণ্ডাভাবে এবং ভয়ে ভয়ে জর্জিও শুনল।

আঙ্কেল জর্জিও বলল, ঠিক আছে, তুমি থাকবে না। তার স্বরে দুঃখ ও একটু রাগও ছিল।

যখন ডেন্টি হাই স্কুলের ঊর্ধ্বতন শ্রেণীতে গেল, তখন তাকে ব্রঙ্কস এনক্লেভে পেটির নির্মাণ কোম্পানিতে কাজে পাঠানো হলো। ডেন্টি ছিল কঠোর পরিশ্রমী, তাই সে নির্মাণের সাইটে অল্প সময়ের মধ্যেই উন্নয়ন ঘটাল। ব্রুঙ্কস এনক্লেভ থেকে পেটি তাকে সৈন্যদের নিয়োগ করল। যখন ডেন্টি যথেষ্ট বয়স্ক হলো, মিস্টার ডন ঘোষণা দিল যে ডেন্টি পেটির অধীনে সৈনিক হিসেবে থাকবে।

ডেন্টির চরিত্র ও তার করা কিছু কাজের ওপর জর্জিও’র দেয়া রিপোর্টের ভিত্তিতে মিস্টার ডন তার সিদ্ধান্ত দিল। হাই স্কুলের সুন্দরী ক্লাসম্যাটকে ধর্ষণ এবং তার সমবয়সি অন্য এক ছাত্রকে একটা ছোট্ট চাকু দ্বারা হামলা করার অভিযোগে এক যুবককে অভিযুক্ত করা হলো। ডেন্টি এই অভিযোগ তার দাদার কাছে না জানানোর জন্য তার চাচাদের অনুরোধ করল। তারাও তাকে আশ্বস্ত করল। কিন্তু তারা অবশ্য অতি তাড়াতাড়ি মিস্টার ডনকে জানাল।

এই অভিযোগ অনুযায়ী নির্ধারিত হলে ডেন্টিকে বিশাল অংকের অর্থ জরিমানা দিতে হবে।

আর এই সময়টা ছিল তার তারুণ্যের বয়স, যা ক্রস ডি লিনার প্রতি তার ঈর্ষা বাড়িয়ে দিয়েছিল। লম্বা অসাধারণ সুগঠিত দেহের অধিকারী হিসেবে ক্রস বেড়ে উঠেছিল। ক্লেরিকুজিও গোত্রের সব মহিলা তাকে সৌন্দর্যমণ্ডিত করেছিল এবং করেছিল উত্তেজনার বশবর্তী। তার চাচাতো বোনেরা তার সাথে ফষ্টিনষ্টি করত। মিস্টার ডনের নাতির সাথে কখনো তারা কিছু করত না। গোপন রসিকতাপূর্ণ রেনেসাঁর টুপি পরা এবং তার খাটো পেশিবহুল শরীর দেখে যুবতী বালিকারা ভয় পেত। ডেন্টি এতটাই চালাক ছিল যে সবকিছু পর্যবেক্ষণ করতে পারত।

যখন সিয়েরামের শিকার আশ্রমে ডেন্টিকে নিয়ে যাওয়া হয়েছিল তখন সেখানে সে গুলি ছোড়ার চাইতে তার ফাঁদে আটকা পড়াটা অধিক উপভোগ করেছিল। যখন সে এক চাচাতো বোনের সাথে প্রেমে পড়ে গেল, কারণ সে ছিল ক্লেরিকুজিও গোত্রের, খুব সুশ্রী প্রকৃতপ্রদত্ত সৌন্দর্যের মতো। ডেন্টি ছিল আসলেই বেশ অগ্রিম চিন্তার অধিকারী। ব্রঙ্কস এনক্লেভ বসবাসরত ক্লেরিকুজিও’র সৈন্যের মেয়ের মাঝে সে বেশ পরিচিত ছিল। পরিশেষে জর্জিও ছিল নির্মাণ সংক্রান্ত ও শাস্তিদাতা পিতার অভিনেতা, সে তাকে নিউইয়র্ক সিটির মালিকের উচ্চ শ্রেণীর বর্ভেলোর নিচের পদে তালিকাবদ্ধ করেছিল।

তাই প্রচুর উৎফুল্ল, ধূর্ত, চালাক ডেন্টিকে ক্লেরিকুজিও’র প্রজন্মের অন্যতম একজন করে ফেলল। সে জানে এই পরিবার কি করেছিল। সে পরিশেষে সিদ্ধান্ত নিয়েছিল যে কাজের প্রস্তুতি নিতে হবে।

যেহেতু সময় যাচ্ছিল, ডেন্টি তার পরিবার থেকে তার দূরত্ব বাড়ানো অনুভব করল। মিস্টার ডন ছিল তার অত্যধিক প্রিয় এবং সে তাকে পরিষ্কার বুঝল যে সে এ সাম্রাজ্যের একজন উত্তরাধিকারী।

 কিন্তু সে ডনের নাতিদের সাথে তার চিন্তাধারা নিয়ে কোনো সমঝোতার আলোচনা করল না। তার গোপন অভিসন্ধির কথা কাউকে জানাল না। তাছাড়া ডেন্টির প্রস্তাবনা ও দক্ষ ধারণাকে মিস্টার ডন সমর্থন করল না।

যখন সে শিশু তখন থেকেই তার চাচা জর্জিও, ভিনসেন্ট ও পেটি তাকে উষ্ণ স্নেহ দিত না। এটা সত্য মনে হলেও, পরে পেটির অধীনেই সে প্রশিক্ষণ গ্রহণ করেছিল। ডেন্টি যথেষ্ট বুঝেছিল যে, হয়তো তার ভুল হয়েছিল কারণ তার বাবা সান্তাডিও’র নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা তাকে বিদ্রোহী করেছিল। এমনকি জিমি সান্তাডিও সম্পর্কেও পেটিকে সে জিজ্ঞেস করেছিল এবং তার চাচা তাকে বলেছিল কি পরিমাণ সম্মান তার পিতাকে তারা করত। তার মৃত্যুতে তারা কতটুকু দুঃখ পেয়েছিল। এটা কখনো প্রকাশ্যে বলা হতো না। গ্রহণযোগ্যও বলা হতো না। কিন্তু ডন ক্লেরিকুজিও এবং তার পুত্ররা বুঝেছিল যে, ডেন্টি আসল গল্প জেনেছে। রোজ ম্যারির মূৰ্ছার সময় সব গোপন কথা প্রকাশিত হয়েছিল। তারা এর একটা সংশোধন চাচ্ছিল। তারা তাকে শিশু রাজপুত্র হিসেবে দেখত।

কিন্তু তার মায়ের প্রতি দয়া ও ভালোবাসা ছিল তার চরিত্রের একটা বিশেষ দিক। তার মূৰ্ছার সময় পিপি ডি লিনার প্রতি উত্তেজিতভাবে সে ঘৃণা প্রকাশ করত এবং তার পিতা ও ভাইদেরকে দোষী করত না।

সব কিছুর সাহায্যে ডন ক্লেরিকুজিও চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হলেন কারণ তার প্রার্থনা যত সহজে পড়েছিল তত সহজে তার নাতির মন বুঝলেন। মিস্টার ডন রায় দিলেন যে, ডেন্টি কখনো সমাজের ছদ্মবেশের জন্য চূড়ান্ত পূর্ণ বিবেচনা অংশগ্রহণ করতে পারবে না। সান্তাডিও এবং ক্লেরিকুজিও রক্তে অত্যধিক নিষ্ঠুর একটা মিশ্রণ ছিল। অতএব ডেন্টি, ভিনসেন্ট ও পেটির সমাজে, জর্জিও পিপি ডি লিনার সমাজে অন্তর্ভুক্ত হবে। তারা সবাই একত্রে চূড়ান্ত যুদ্ধক্ষেত্রে যুদ্ধ করবে।

আর ডেন্টি একজন ভালো সৈনিক হওয়াটা প্রমাণিত করল, যদিও সে একজন অদম্য সৈনিক। তার ছিল একটা স্বাধীনতা যা তাকে পরিবারের নিয়ম নীতির বিরোধিতা করাকে উসকে দিত। বাস্তবে কখনো কখনো সে কারো শাস্তির আদেশের বিরোধিতা করত। যখন উদ্বিগ্ন গলিয়নরা বিশৃঙ্খলিত সৈন্য বাহিনীকে ধ্বংসের হাত থেকে অধিকতর কম জটিল অবস্থায় নেয়ার সময় তার হিংস্রতা উপকারী। স্বয়ং ডনের বিষয় ছাড়া ডেন্টি আর কিছুকে তোয়াক্কা করত না। আর রহস্যজনকভাবে উন কঠোর শাস্তি প্রদানকে প্রত্যাখ্যান করত।

ডেন্টি তার মায়ের ভবিষ্যৎ নিয়ে খুবই চিন্তিত ছিল। যে ভবিষ্যৎ ডনের ওপর নির্ভর করত এবং তার মায়ের মূৰ্ছা প্রায়ই হতো। ডেন্টি লক্ষ্য করত এতে ডন বেশি অধৈর্য হয়ে যেত। বিশেষভাবে যখন রোজ ম্যারি তার পা দিয়ে গোল করে আঁকত, তার মহাপ্রস্থানে পথ এবং পরে তীব্র চিৎকার করে গোল চক্রের ভেতরে তার ঘৃণা প্রকাশ করত।

 সে কখনো আবার ঘরে ঢুকত না। এরকম হতো যখন কয়েক দিনের জন্য তাকে আবার ডন ক্লিনিকে রেখে আসল।

 আর এভাবে ডেন্টি মিষ্টি কথায় ভুলিয়ে মূৰ্ছা থেকে তাকে তার প্রাকৃতিক সৌন্দর্যে এবং স্নেহ-মায়ায় ফিরে আনে। কিন্তু সর্বদা একটা ভয় ছিল, শেষে তাকে ফেরাতে পারবে না। যদি না সে স্বয়ং ডনের মতো ক্ষমতাধরে পরিণত হয়। পৃথিবীর মধ্যে ডেন্টি একজন ব্যক্তিকেই ভয় করত, সে ছিল ডন। একটা শিশু হিসেবে তার জন্ম থেকে তার দাদা সম্পর্কে যে অভিজ্ঞতা জন্মেছিল তার অনুভূতিতে, ডন ক্লেরিকুজিও যে তার সন্তানগণ যে রকম ভালোবাসত সে রকমই ভয় পেত। যা ডেন্টির কাছে ছিল আশ্চর্যজনক। ডনের বয়স আশি বছর, তার শারীরিক শক্তি নেই। সে কদাচিৎ তার ম্যানশন থেকে বের হয়, তার উচ্চতা হ্রাস পেয়েছে। তাকে ভয় করো কেন?

 সত্য, সে খায় ভালো, তার দেখার মতো চেহারা আছে। কেবল শারীরিক বিশৃঙ্খলার সময় তার দাঁত দিয়ে নরম করে খাদ্য খেত। পনির, শাকসবজি চিবিয়ে ও স্যুপ খেত। তাছাড়া মাংস ফুটিয়ে কুটি কুটি করে টমেটোর সসের সাথে খেত।

কিন্তু বয়স্ক ডন এখন মৃত্যু পথযাত্রী, তাই ক্ষমতার পরিবর্তন হবে। পিপি যদি জর্জিও’র ডান হাতের মানুষ হয় তাহলে? পিপি যদি সম্পূর্ণ কাহিনী দ্বারা ক্ষমতা কুক্ষিগত করে তাহলে? আর যদি এ রকম ঘটে। ক্রস ক্ষমতায় আরোহণ করবে। বিশেষভাবে সে তখন অনেক সম্পদ অর্জনে সক্ষম হবে জানাদুর সাথে সমঝোতায় এসে। অতএব এর বাস্তবিক কারণ আছে। ডেন্টি নিজেকে আশ্বস্ত করে। যে পিপিকে ঘৃণা করত যে তার পরিবার সম্পর্কে সমালোচনা করতে ভয় পেত।

যখন জর্জিও সিদ্ধান্ত নিল যে ডেন্টিকে ক্ষমতার কিছু অংশ অবশ্যই দিতে হবে। পরিবার থেকে লুজির বেতন প্রদানের দায়িত্বে তাকে নিযুক্ত করা হবে তখন ডেন্টি প্রকৃতই জিম লুজির সাথে যোগাযোগ গড়ে নিল।

অবশ্য পূর্ব সতর্কতা নেয়া হলো ডেন্টিকে রক্ষার্থে, যদি লুজি কখনো বিশ্বাসঘাতকে পরিণত হয়। চুক্তি স্বাক্ষর করা হলো যাতে লুজি একজন উপদেষ্টা হিসেবে পরিবার নিয়ন্ত্রণের নিরাপত্তা কর্পোরেশনে কাজ করবে। চুক্তিটি বিশ্বস্ততা এবং যাতে নগদ অর্থে লুজিকে বেতন দেয়া হয় এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। কিন্তু কর্পোরেশনের ট্যাক্স ফাইলিংসের অর্থ লুজি গ্রহণ করবে কর্পোরেশনের নকল থাকা প্রাপ্তি শিকারের মাধ্যমে।

অধিকতর আন্তরিক সম্পর্কের জন্য কয়েক বছর আগে থেকেই লুজির জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করেছিল ডেন্টি। লুজির খ্যাতির জন্য সে ভীত হয়নি। সে তার সম্পর্কে এ সিদ্ধান্তে উপনীত হলো যে, সে এমন এক লোক যে জীবন সন্ধিক্ষণে অর্থাৎ তার জীবনের শেষ বয়সের জন্য বেশ কিছু পুঞ্জীভূত করে রেখে যেতে চায়। সব বিষয়েই লুজির হাত আছে। সে মাদকদ্রব্য সরবরাহকারীকে প্রতিহত করে। ক্লেরিকুজিও’র অর্থ নিয়ে জুয়া প্রতিহত করে এমনকি অধিক ক্ষমতাসম্পন্ন ব্যবসায়ীদের অতিরিক্ত ফিও প্রতিহিত করে। লুজির ভালোবাসা প্রকাশের জন্য ডেন্টি তার সব কৌশল ব্যবহার করল। ডেন্টি বিশেষভাবে প্রভাব ফেলেছিল লুজির ওপর, যা তিক্ত যুদ্ধের গল্প, যা ছিল কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে। যারা পশ্চিমা সভ্যতা ধ্বংস করতে চেয়েছিল। ডেন্টির নিজের কোনো গোত্রগত কুসংস্কার ছিল না। কৃষ্ণাঙ্গরা তার জীবনের ওপর কোনো প্রভাব ফেলেনি এবং যদি তারা করে তাহলে তারা অবশ্যই কৃপাহীনভাবে তা দূর করবে।

ডেন্টি ও লুজির একটি ক্ষমতাবান সাধারণ আকাক্ষা। তারা উভয়েই তাদের দৃষ্টিতে একই বেশভূষাতে আসক্ত এবং উভয়েই একই যৌন তাড়না ছিল নারীদের শাসনের প্রতি।

এটা যৌন কামনা উদ্রেককারী নয়, এটা একটা ক্ষমতার প্রকাশ। যখন ডেন্টি পশ্চিমে থাকত তখন তারা একত্রে তাদের সময় ব্যয় করত। তারা একত্রে ডিনার খেত এবং নাইট ক্লাবে তরী ভাসাত। ডেন্টি কখনো ভেগাস ও জানাদুতে তাকে আনতে সাহস দেখাত না এবং এটা তার উদ্দেশ্যও ছিল না।

ডেন্টি লুজিকে বলতে ভালোবাসত কিভাবে সে শোচনীয় অসংযত নারীকে প্রথম চেয়েছিল এবং নারীদের সৌন্দর্যের শক্তিতে উদ্ধত হতো। তারপর সে কিভাবে কোণ পরিস্থিতিতে বিশেষ কৌশলে তাদের ঔদ্ধত্যকে উপভোগ করত যখন তারা যৌন অনিচ্ছাকে রক্ষা করতে পারত না। ডেন্টির কৌশলের চেয়ে লুজির কৌশল ছিল প্রকট ঔদ্ধত্যপূর্ণ। লুজি বলত কিভাবে একেবারে প্রথমেই তার অসাধারণ পৌরুষ শক্তিতে মেয়েদের নিচে ফেলে দিত তারপর তাদের লজ্জিত করত। তারা উভয়েই একমত যে, কোনো নারীকে জোর করে তাদের সাথে যৌন ব্যবহার করে না যতক্ষণ না তারা তাদের ডাকে সাড়া দেয়। তারা উভয়ে একমত যে অ্যাথেনা অ্যাকুইটেন একটা বড় উপহার, যদি সে কখনো তাদের সাথে খোলাখুলির ব্যাপার ঘটায়। যখন তারা এলো, ক্লাবের চারপাশে একত্রে ঘুরত। মেয়েদের তুলে আনত এবং হাসত এই সব বঞ্চিত মেয়েদের যারা ভাবত তাদেরকে চরমসীমায় যেতে হবে। তারপর চূড়ান্ত কাজ প্রত্যাখ্যান করতে হবে। মাঝে মাঝে প্রতিহত করাটা খুবই প্রবল হতো। তারপর লুজি তার অজুহাত প্রদর্শন করে নারীদের বলত সে তাদেরকে গুঁড়িয়ে ফেলে পতিতাবৃত্তিতে দেবে। তাদের মধ্যে যারা নরম হৃদয়ের ছিল তাদের ওপর এই হুমকি কাজে দিত।

ডেন্টির সুর সংযোজনে তারা সন্ধ্যাটা সৌহার্দের সাথেই কাটাল। লুজি যখন নিগ্রোর গল্পটা বলছিল না, ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন রকমের নষ্টাদের কথা সে বলার চেষ্টা করছিল।

প্রথম পুরোপুরি পতিতারা যারা টাকার জন্য এক হাত ধরবে এবং অন্য হাত দিয়ে খপ করে আপনার জননেন্দ্রীয়টা ধরবে। তারপর সুশ্রী পতিতারা আপনাকে আকর্ষিত করবে এবং আপনাকে একটা বন্ধুত্বসুলভ সঙ্গম দেবে। আর তারপর সকালে সেখান থেকে চলে আসার আগে ভাড়া পরিশোধের জন্য আপনার কাছে একটা চেক চাবে।

তারপর সুশ্রী পতিতারা, যারা আপনাকে ভালোবাসে, আবার তারা অন্যদেরকেও ভালোবাসে এবং অনেক দিনের সম্পর্ক উন্নয়ন করে।

প্রতিটা ছুটির দিনে যেমন শ্রম দিবসে গহনায় তারা সুশোভিত হয়। তারপর নয়টা থেকে চারটা পর্যন্ত ডিউটি করা ফ্রিল্যান্স সেক্রেটারি এরপর লাইনের বিমানবালা, শৌখিন জিনিসের দোকানের কেরানি যারা আপনাকে তার অ্যাপার্টমেন্টে কফির আমন্ত্রণ জানাবে। পরে দামি ডিনার খাওয়াবে। তারপর তারা আপনার পাছা আঁকড়ে ধরে তার দিকে মনোযোগ আকর্ষণের চেষ্টা করবে। এরকম করা তাদের প্রিয় অভ্যাস। তাদের সাথে যৌন সম্ভোগ উত্তেজনাময়, নাটকীয়তাপূর্ণ, অশ্রুসজল এবং আত্মসংযম ও ধৈর্যের জন্য কান্নাকে প্রতিহত করবে। আর সেই যৌন সম্ভোগে উজ্জীবিত করবে হয় ভালোবাসার চেয়ে অধিক ভালো।

এক রাত পরে, ভ্যানিসের লে-চিনোইজ রেস্টুরেন্টে ডিনার করল। ডেন্টির পরামর্শে তারা সৈকতের ফুটপাত বরাবর ধীরে-সুস্থে হাঁটা শুরু করল। তারা একটা বেঞ্চিতে বসে দেখতে লাগল মানুষের চলাচল, রোমার ব্লেডের উপর সুন্দরী যুবতী মেয়েদের অবস্থান করা। সব ধরনের পতিতার দালালের তাদের ধরার চেষ্টা এবং সোহাগের আহ্বান করা, সুশ্রী পতিতারা দুজন মানুষের কাছে অভাবনীয় কথার ফুলঝুরি দিয়ে টি-শার্ট বিক্রি করছে। গিটার হাতে দাড়িওয়ালা গায়কের দল, ক্যামেরাসহ পরিবার এবং প্রতিবিম্বিত করে।

তাদেরকে প্রশান্তের কৃষ্ণসাগর যাদের ওপর বালুকাময় সৈকত পৃথক করে। কম্বলে গুটিশুটি দিয়ে থাকে। তারা ছদ্মবেশে তাদের যৌন সম্ভোগ করায় বিশ্বাস করে।

 আমি সবাইকে এখানে সম্ভাব্য কারণে তালাবদ্ধ করে রাখব, লুজি হেসে বলল। কি একটা যৌন সংসর্গ করার চিড়িয়াখানা।

এমনকি ওরা স্কেটস পরা সুন্দরী যুবতী বাচ্চা?

ডেন্টি জিজ্ঞেস করল।

আমি বিপজ্জনক অস্ত্র তাদের যোনর ওপর দিয়ে গড়িয়ে অবশ্যই সব চূর্ণ-বিচূর্ণ করে দেবে। লুজি বলল, যেখানে অনেক বেগুন গাছ নেই, ডেন্টি বলল। লুজি সৈকতের দিকে এগিয়ে গেল। আর সে এটা দক্ষিণ অঞ্চলের নকলের মেলা বলে অভিহিত করল।

আমি মনে করি যে আমার কৃষ্ণ ভাইদের প্রতি অধিকতর কঠিন হয়েছি।

সে বলল, উদারতার মতো এটা সর্বদা বলে থাকে, এরা সবাই দাসত্বের কৃষ্টি নিয়ে জন্মগ্রহণ করেছে।

ডেন্টি ছিদ্র করার যন্ত্রের কাছে অপেক্ষা করছিল এই সময়।

লুজি তার দুই হাত সংযোগ করে তার মাথার পাশে নিয়ে তার জ্যাকেটটা পেছনে টেনে এনে তার অস্ত্রটি পিস্তলের খাপে রাখল। যেন বাজে একটা জিনিস রেখে দিল। তারপর তারা দুজনে সমুদ্র সৈকতের পথে হাঁটা শুরু করল।

দাসত্ব, জিম লুজি বলল, মনোবল ভেঙে দেয় এবং তাদেরকে খুবই নির্ভরশীল বানিয়ে ফেলে। স্বাধীনতা অত্যধিক কঠিন। বৃক্ষরোপিত এলাকায় তারা লালিতপালিত হয়, তিন বেলা খাবার পায়, ভাড়া লাগে না, তারা কাপড় পায় এবং তারা ভালো চিকিৎসা সুবিধা পায়। কারণ তাদের মূল্যবান সম্পদ রয়েছে। এমনকি তারা তাদের সন্তানদের জন্যও দায়বদ্ধ থাকে না। কল্পনা করো। বৃক্ষরোপিত এলাকার মালিকরা তাদের মেয়েদের সাথে যৌন সংসর্গ করে এবং ঐ সব শিশুর জীবন অন্যদের মতো হবে। নিশ্চিত যে, তারা সব সময় গান গেয়ে কাজ করে। যতই কঠিন হোক না কেন তারা কাজ চালিয়ে যাবেই। আমি বাজি ধরে বলতে পারি যে, একজন নিগ্রো যে কাজ করবে পাঁচ জন শ্বেতাঙ্গ সেই কাজ করতে পারবে।

 ডেন্টি তৃপ্ত হলো। লুজি কি গম্ভীর? এটা ব্যাপার না, সে একটা আবেগ প্রকাশ করল যৌক্তিক কোনো বিষয় না।

তারা পরস্পর উপভোগ করছিল। এটা ছিল সুমধুর রাত। যে সংসার তারা দেখল তা তাদেরকে আরামদায়ক অনুভূতির নিরাপত্তা দিল। এই সব জনগণ কখনো তাদের জন্য বিপদ নয়।

 তারপর ডেন্টি বলল, তোমাকে বলার মতো আসলেই একটা জরুরি বিবৃতি আমি পেয়েছি। তুমি প্রথমে পুরস্কার চাও অথবা প্রথমে ঝুঁকি চাও?

লুজি তার দিকে চেয়ে হাসল। সব সময় প্রথমেই পুরস্কার।

ডেন্টি বলল, দুই শত সর্বোচ্চ নগদ সামনে। এক বছর পরে, জানাদু হোটেলে নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে একটা চাকরি। পাঁচ বারে এখন তুমি যা পাও একসাথেই সেই বেতন। হিসাবটা খুব উচ্চ। বড় গাড়ি, কামরা, বড় বাড়ি এবং সব স্ত্রী যৌনাঙ্গ তুমি ব্যবহার করতে পারবে। তুমি হোটেলের প্রদর্শনীর মেয়েদের পাবে, যা খুশি তা করতে। অতিরিক্ত বোনাস চাইলে তুমি এখন বলতে পারো। প্রাথমিক তোমাকে কোনো ঝুঁকি নিতে হবে না।

 আহ্বানটা খুবই ভালো, লুজি বলল। কিন্তু কিছু লোক এটা পেতে চাবে। এটাই ঝুঁকি কি?

আমার জন্য, ডেন্টি বলল। আমি সেই ক্ষেপক।

কেন নই? লুজি জিজ্ঞেস করল। এটা বৈধভাবে গড়ে নেবার অভিজ্ঞতা আমার আছে।

কারণ ছয় মাস পরে এখানে থাকতে পারবে না। ডেন্টি বলল।

তাহলে আমি কি করি? লুজি জিজ্ঞেস করল।

 পাখির পালক দিয়ে তোমার পাছায় কাতুকুতু দাও।

ডেন্টি সমস্ত পরিকল্পনা ব্যাখ্যা করল। লুজি হুইসেল দিয়ে তার ধারণার প্রশংসা জানাল।

পিপি ডি লিনা কেন লুজি জিজ্ঞেস করল।

কারণ সে প্রায় বিশ্বাসঘাতকে পরিণত হয়ে যাচ্ছে, ডেন্টি বলল, লুজি এখনো সন্দেহপূর্ণ দৃষ্টিতে তাকিয়ে আছে। ঠাণ্ডা মাথায় হত্যাকাণ্ড ঘটানো তার জীবনে প্রথম। ডেন্টি তাকে কিছু আলাদা সিদ্ধান্ত দিয়ে দিল।

 তুমি স্মরণ করো যে, বজ স্কানেট আত্মহত্যা করেছে? সে বলল, ক্রসই সেই আঘাত করে, ব্যক্তিগতভাবে নয় কিন্তু লিয়া ভাজি নামে এক নায়কের সাথে।

 সে দেখতে কেমন? লজি জিজ্ঞেস করল। যখন ডেন্টি ভাজির বর্ণনা দিল, তখন যে বুঝতে পারল, এই সেই ব্যক্তি যে স্কানেটের সাথে ছিল, হোটেলের লবিতে। যখন তাকে থামিয়ে দিয়েছিল। ভাজি নায়ককে আমি কোথায় খুঁজে পাব?

 অনেকক্ষণ ধরে ডেন্টি ভাবল। ডেন্টি কিছু করতে যাচ্ছে যা বাস্তবে পবিত্র পরিবারের আইন ভেঙে ফেলবে, এমনকি ডনেরও। কিন্তু এটা হবে ক্রসের পথের বাইরে এবং পিপির মৃত্যুর পর ক্রসকে অনেকেই ভয় পাবে।

 আমি কাউকে কখনো বলব না কোথায় এর জন্ম, লুজি বলল।

ডেন্টি কিছু সময় ভেবে নিল। তার পর সে বলল, সিয়েরায় শিকারি এলাকায় জর্জিও বাস করে। যার মালিক আমার পরিবার। কিন্তু পিপিকে শেষ করার পূর্ব পর্যন্ত কেউ কিছু করতে পারবে না।

 অবশ্যই, লুজি বলল, সে তাই করবে সে যা পছন্দ করে। আমার সামনের দুই শত সর্বোচ্চ পদ আমি পাব কি ঠিক?

কি, ডেন্টি বলল।

অবশ্যই ভালো লুজি বলল, একটা বিষয়। যদি ক্লেরিকুজিও আমাকে অনুসরণ করে। আমি তোমাকে প্রতারণা করব।

উদ্বিগ্ন হইও না খোশ মেজাজে ডেন্টি বলল, এটা শুনলে আমি প্রথমেই তোমাকে হত্যা করব। এখন আমাদের নিয়ে বিস্তারিত কথা বলি।

তাদের পরিকল্পনার সময় সবাই চলে গেল।

যখন ডেন্টি পিপি ডি লিনার শরীরে ছয়টি গুলি করল। যখন দূরছাই সান্তাডিও বলে ফিসফিস করে বলছিল, ডেন্টি একটা জয়োল্লাস অনুভব করছিল যা সে আগে কখনো অনুভব করেনি।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *