০৮. বিগ টমের সঙ্গে জড়িয়ে

০৮.

ক্রস ডি লিনা বিভিন্ন কারণে বিগ টমের সঙ্গে জড়িয়ে পড়ে। এর একটি হলো সে প্রতি বছর পাঁচশত মিলিয়ন ডলার মানুষের ভাগ্যান্বেষণে এবং এক মিলিয়ন ডলার জাদুর বন্দিশিবিরে প্রদান করত। দ্বিতীয়ত সে জীবনের ক্রান্তিলগ্নে তার নীতিবহির্ভ ভাড়ামির জন্য মানুষের মধ্যে ভালোবাসা অন্বেষণ করত।

টিম স্নেডেন শপিংমলের মালিক হওয়া সত্ত্বেও একজন রাসলার হিসেবে সমাজে পরিচিত ছিল। সে লাস ভেগাসের একজন শাসক হলেও ক্যালিফোর্নিয়ার রাজ্য জুড়ে ছিল তার অগাধ বিচরণ। সে স্থায়ীভবে জানাদুতে বসবাস করত। সে বিশেষভাবে জুয়া খেলায় পারদর্শী ছিল। এই খেলা তার ভাগ্যের মোড় ঘুরিয়ে দিয়েছিল। সে ছিল খুব ঝুঁকিপ্রবণ জুয়াড়ি। জুয়া খেলা ছাড়াও সে অন্য খেলায়ও ঝুঁকি গ্রহণ করত। সে কখনও কখনও সামান্য বল খেলা নিয়ে পাঁচ থেকে দশ মিলিয়ন ডলার পর্যন্ত বাজি ধরত। সে নিজেকে একজন সুচতুর বা চালাক বলে মনে করত। অনেক সময় ছোট বাজিতে হারলেও বড় বাজিতে সে ঠিকই জয়লাভ করত। এজন্য সে সকল বাজিতেই কম-বেশি অংশগ্রহণ করত।

 রাসলারটি ছিল বেশ লম্বা, প্রায় সাড়ে ছয় ফিট উচ্চতা, তিনশত পঞ্চাশ পাউন্ড ওজন। তার ক্ষুধা ছিল তার শারীরিক গঠনের মতোই, তার চোখে যা পড়ত সে তাই খেত। এজন্য সে সর্বদা উল্লাসপূর্ণ থাকত।

রাসলার ছিল একটা প্রাকৃতিক সৃষ্টি, অসৎ পরিকল্পনার শিল্পী, যার জন্যে সে এই উপন্যাসে খ্যাত হয়ে ওঠে। জানাদুতে সে বন্ধুদের ওপর বিরক্ত হতো। সে কখনও কখনও চূড়ান্তভাবেই কক্ষ ধ্বংস করে ফেলত। তার কলগার্লকে সে বিল পরিশোধ করতে চাইত। কোম্পানির অধীনে উপহার ক্রয় করত।

যদিও সে জুয়া খেলায় ভাগ্যবান ছিল। সে ছিল দক্ষ, খেলার ধারা বুঝত এবং সঠিক বাজি ধরতে পারত। কিন্তু তার প্রাকৃতিক সমৃদ্ধি এমনি চলে যেত। তার বাজিতে জেতা সব মুছে যেত এবং বেশি করে ক্ষয়ে যেত। আর সে কারণেই এটি হতে অর্থের কারণে না। কিন্তু দীর্ঘমেয়াদি কৌশলের কারণে ক্লেরিকুজিও সুযোগটা নিতে পেরেছিল।

পরিবারের অনিবার্য গন্তব্য ছিল সমগ্র যুক্তরাষ্ট্রে জুয়াখেলাকে বৈধতা প্রদান। যে কোনো লোক স্ক্যান্ডাল সংশ্লিষ্ট খেলাকে খারাপভাবে দেখবে। এটাই লক্ষ্য। অতএব, বিগ টিম স্নেডেন দ্য রাসলারের জীবন অনুসন্ধান করতে হবে। এর ফলাফল এতই সাংকেতিক যে, পিপি ও ক্রসকে পূর্ব আমেরিকার কুওগ ম্যানশনে এক কনফারেন্সের জন্য ডেকে পাঠানো হলো। সিসিলি থেকে তার ফেরার পর এটাই পিপির প্রথম কাজ।

পিপি ও ক্রস একত্রে পূর্ব আমেরিকায় ফিরে গেল। ক্রস উদ্বিগ্ন হলো এই ভেবে যে, ক্লেরিকুজিও বোধ হয় ইতোমধ্যে তার ম্যাসেলিনা চলচ্চিত্রের কাজ সম্পর্কে জেনে ফেলেছে। তার বাবা অবশ্যই রাগান্বিত হবে কারণ তার সাথে যে কোন আলোচনা করেনি। সাতান্ন বছরের পিপি, যদিও অবসরপ্রাপ্ত তবুও তার ছেলের প্রতি যত্নবান।

প্লেনে চলচ্চিত্র সম্পর্কে ক্রস তার বাবাকে বলল। আর তাকে আশ্বস্ত করল যে, সে অবশ্যই তার নীতিকে মূল্যায়ন করবে কিন্তু ক্লেরিকুজিও’র কোনো খারাপ জিনিস সে ধরে রাখতে চায় না। তাছাড়া পুনরায় তার ডাক সম্পর্কে সে উদ্বেগ প্রকাশ করল। কারণ ডন অবশ্যই জানবে তার হলিউডের পরিকল্পনা সম্পর্কে।

 ফোনে কথা না বলে পিপি শুধু শুনল, পরে দীর্ঘশ্বাস ফেলল। তুমি এখনও খুব ছোট সে বলল। চলচ্চিত্র সম্পর্কে কিছু হবে না। ডনও এ বিষয়ে তাড়াতাড়ি তার দৃষ্টি দেবে না। কী ঘটে সেটা দেখার জন্য সে অপেক্ষা করবে। এটা দেখতে জর্জিও চলতি বিষয়ের মতো, আর তা হলো ভিনসেন্ট, পেটি ও ডেন্টি যা মনে করে। তারা বিভ্রান্তিতে ছিল। বুড়ো লোকটা আমাদের সবার চেয়ে চালাক। তাকে নিয়ে উদ্বিগ্ন হইও না। সে সর্বদা এই বিষয়ে ভীত। জজিও ডেন্টির বিষয়ে তুমি অবশ্যই উদ্বিগ্ন হতে পারে। সে একটু বিরতি নিল, যেন পরিবার সম্পর্কে এমনকি ক্রসের সাথে আলাপ করতে অনিচ্ছুক। তুমি দেখবে জর্জিও, ভিনসেন্ট ও পেটির সন্তানরা পরিবারের ব্যবসা সম্পর্কে কিছুই জানবে না। ডন ও জর্জিও পরিকল্পনা করে যে, শিশুদেরকে শক্তভাবে, আইনসঙ্গতভাবে কাজ করতে হবে। ডন ডেন্টির জন্যেও পরিকল্পনা করেছিল, কিন্তু ডেন্টি অতি চালাক, শারীরিক গঠনে অন্যরকম, আর তার ইচ্ছে ভেতরে থাকার। ডন তাকে থামাতে পারেনি। জর্জিও, ভিনসেন্ট, পেটি, তুমি ডেন্টি ও আমি আমাদের সকলকেই প্রতিরক্ষা ও যুদ্ধে প্রতিষ্ঠিত হতে হবে, যাতে ক্লেরিকুজিও গোত্র নিরাপদ থাকতে পারে। এটা ডনের পরিকল্পনা, এটাই তার শক্তি যা তাকে মহান করে। এমনকি আনন্দিত হতে পারে, তোমরা তোমাদের রক্ষা করতে পারো। তোমরা এটাই করবে বলে সে আশা করে।

আমি তাই মনে করি, ক্রস বলল। গ্রোনিভেল্টের  মতো এটা সব সময় লম্বা খেলা, পিপি বলল। সময় হলে ভনকে সরাসরি বলব পরিবারের অবস্থা সুসংহত করতে। জর্জিও এবং ডেন্টি প্রস্তুত রয়েছে। কেবল ভিনসেন্ট ও পেটি এ ব্যাপারে নীরব।

জর্জিও ও ডেন্টি কেন? ক্রস জিজ্ঞেস করল, কারণ জর্জিও একটা গ্রেডিপ্রিক, পিপি বলল। আর ডেন্টি, সে সর্বদা সতেজতায় পূর্ণ থাকে। কারণ তুমি আমার ছেলে। অন্যদিকে সে বাজে পাগলাটে।

ক্রস বিস্মিত হলো। এই প্রথম কাউকে ক্লেরিকুজিও’র সমালোচনা করতে শুনল তার বাবার কাছে। আর ভিনসেন্ট ও পেটির যত্ন নেওয়া হয় না? সে জিজ্ঞেস করল।

 কারণ ভিনসেন্টের রেস্টুরেন্ট আছে এবং পেটির নির্মাণ ব্যবসা ব্রঙ্কস এনক্লেভ আছে।

ভিনসেন্ট তার বয়স্ক জীবন উপভোগ করতে চায় আর পেটি কাজ পছন্দ করে। তাদের দুজনই তোমাকে পছন্দ করে এবং আমাকে সম্মান করে।

ক্রস বলল, পপ, তুমি পাগল নও। আমি তোমার সাথে এ বিষয়ে স্বচ্ছ নই? পিপি বলল, আমি বলদের বিষ্টা নই। ক্রস বলল, এটা খুবই গোপন বিষয়। অ্যাথেনা আবার চলচ্চিত্রে ফিরে আসতে পারে। তুমি অবশ্যই ক্লডিয়াকে দেখেছ। সে এখন খুবই সুন্দরী।

তা ভালো, পিপি বলল, ছোটবেলায় তাকে খুব খারাপ দেখা যেত, আমার মতো।

তোমার এখন তাকে দেখা উচিত। ক্রস বলল।

মনে থাকবে, পিপি বলল, এই মিটিং অন্য বিষয় নিয়ে।

ভেগাসে ডেন্টি জানাদু হোটেল রেজিস্ট্রি করল। রাসলার স্নেডেন এক সপ্তাহ ভেগাসে ছিল না। এই সময়ের মধ্যে ক্রস ও পিটি ডেন্টিকে অনুশাসনের মাধ্যমে কাছে আনল।

রাসলার একজন বড় শাসক, ক্রস বলল, কিন্তু তার একটা উঁচু মানের ভিলা নেই। আরব কিংবা এশিয়ার মতো ওর কোনো বাসভবন নেই। সে মনে করে সবকিছু মুক্ত, আসলে তা ঠিক নয়।

কেন তাকে তারা রাসলার বলে ডাকবে? ডেন্টি জিজ্ঞেস করল।

কারণ বেতন ছাড়াই সে তাদেরকে রেখেছে, ক্রস বলল।

 ডেন্টি বলল, আমি তার কথা শুনতে পারি না।

তাকে একটা ভিলা দেবার বিষয়ে কখনো গ্রোনিভেল্টের  সাথে সে কথা বলতে পারেনি। ক্রস বলল।

ডেন্টি তার দিকে কঠিনভাবে তাকাল। আমি একটা ভিলা পাব না?

কারণ, এটার দাম পড়বে একটা হোটেলের সমান আর একটা হোটেল থেকে প্রতি রাতে অনেক আয় হয়, ক্রস বলল।

ডেন্টি বলল, কিন্তু জর্জিও একটা ভিলার অধিকারী।

তুমি বিয়ে করলে তোমার মধুচন্দ্রিমা করার জন্য একটা ভিলা পাবে। ক্রস বলল।

তুমি একজন ক্লেরিকুজিও, পিপি বলল। সে ডেন্টির কাঁধে হাত দিয়ে বলল, আমাদের একত্রে কাজ করার চাকরি হয়ে গেল। চলো আমরা আনন্দ করি।

 রাসলার স্নেডেন এলে ডেন্টি তাকে বোঝানোর প্রয়াস পেল। সে ছিল বিরাটকায় ও মোটা। তার শার্টে অনেক বড় বড় পকেট ছিল। তার ট্রাউজার ছিল ভোলা।

 বেশিরভাগ সময়ই রাসলার জুয়া খেলতে। ক্রস ও ডেন্টি জেনেছিল যে, সে ইতিমধ্যে অনেক বড় বড় বাজি ধরে জিতেছে। আর সে এই পর্যাপ্ত টাকার কোনো ট্যাক্স দিত না, আর বিষয় নিয়ে সে কখনো উদ্বিগ্ন ছিল না। সে জুয়া খেলার জন্য অনেক সময় ব্যয় করত।

জুয়া খেলার টেবিলের মেয়র ছিল সে। ডাইস ঘুরানোর সময় সে কাছেই থাকত এবং চেষ্টা করত যাতে তার বাজিটা লেগে যায়। ডাইস ঘুরার সময় বিপরীত দিকের দেয়ালের সাথে লাগলে সে তা আঁকড়ে ধরতো। অন্য জুয়াড়িরা যাতে বাজি জিততে পারে সে জন্য জুয়ার লোকেরা তাকে ফেরাত।

ডেন্টি জুয়া খেলায় তার জায়গা দখল করল। জেতার জন্য বিগ টিমের সাথে বাজি ধরল। বাজিতে ডেন্টি জিতে গেল। পরে বিশ হাজার ডলারের বাজি ধরে ডাইসটি টেবিলে ঘুরাল। এই সময় বিগ টিমের দৃষ্টি আকর্ষণ করল। তারা দেখল সে, চেকে সাইন করছে। সম্ভবত তার কাছে নগদ অর্থ নেই। ক্রস ও ডেন্টি কফি পান করতে করতে আরাম করে বসল। ক্রসের রুমটা খুব পছন্দ হয়েছিল। এর দেয়ালের গ্লাসে মনে হলো রাত নেমে এসেছে। বাইরে ঘাস ও সবুজ গাছের প্রতিচ্ছবি পড়ছিল গ্লাসে।

তুমি কি করছিলে? ডেন্টি জিজ্ঞেস করল।

আমি নিরাপত্তা প্রহরীর রুমে তাকে চার্জ করছিলাম কারণ টেবিল থেকে আমার পাঁচ গ্রান্ড হারিয়ে গেছে, যা সে কখনো পরিশোধ করতে পারবে না। সে মানুষ বছরে আধ মিলিয়ন টাকা তোমার উপার্জন করে দেয় তুমি তার রুমে চার্জ করতে গিয়েছিলে! ক্রস বলল, তুমি কি সত্য করে বলতে পারো যে টাকাগুলো তোমার নিরাপত্তা প্রহরী নিয়েছে তোমার ভিলায় অন্য কেউ যে কাজ করতে পারে, তা কে জানে?

পরের দিন ক্রস বিগ টমের সঙ্গে দুপুরের খাবার খেল এবং তাকে রোল রয়েস উপহার দিল। পিপি তাদের সঙ্গে মিলিত হয়ে তাদের সঙ্গে পরিচিত

বিগ টিম সর্বদাই বিরতি নিয়ে কথা বলে। আমি তোমার কাছ থেকে উপহার পাওয়ার জন্য তোমাকে ধন্যবাদ জানাই। কিন্তু আমাকে একটা কথা বলো, কবে তোমার কাছ থেকে আমি একটি ভিলা পাব?

হ্যাঁ, তুমি ধৈর্য ধরো, পরবর্তী সয়ম তুমি যখন ভেগাসে আসবে, তখন তোমাকে একটি ভিলা দেব। এটা আমার এক প্রকার প্রতিজ্ঞা, যদিও আমি তোমাকে এর আগেও কথা দিয়েছিলাম তবে এবার আমি আমার কথা রাখব।

বিগ টিম এবং রাসলার পিপিকে বলল, তোমার পুত্র গ্রোনিভেল্টের  চাইতে অনেকটা বেশি সুন্দর মানুষ।

.

সে বছরের শেষের দিকে একটু মজা করেছিল। পিপি বলল, সম্ভবত আমি তার একজন ভালো বন্ধু, কিন্তু সে কখনোই আমাকে একটি ভিলা দিতে পারল না।

খুব ভালো, বিগ টিম বলল, তোমার পুত্র হোটেল চালু করতে যাচ্ছে এখন সে তোমাকে একটি ভিলা দিতে পারবে। যখন তোমার দরকার তুমি চেয়ে নিও।

কখনও না, ক্রস বলল, সে জুয়াড়ি না, তারা সকলেই হাসল।

আমি তাকে এমন কোনো সুযোগ দিইনি যাতে করে তার সঙ্গে আমাকে দেখবে, বিগ টিম বলল, আমি তাকে আমার সঙ্গে দেখতে চাই।

বিগ টিম সব খাবার খেয়ে শেষ করল। শুধু তাই নয়, টেবিলের বাকি ফলগুলোও খেয়ে শেষ করল। পিপি অবাক হয়ে তার দিকে তাকিয়ে থাকল— কি দেখছ অমন করে, বিগ টিম বলল।

 পরিশেষে পিপি টেবিলের উপর বিলের জন্য বিশ ডলার রেখে দুজনে হোটেল ত্যাগ করল। হোটেল বয় পিপির কাজকর্ম প্রত্যক্ষ করল। তারপর পিপি, বিগ টিমকে একটি ছোট গাড়ি ভাড়া করে দিল। বিগ টিম বলল, তুমি কি এরে চেয়ে চেয়ে বড় গাড়ির ভাড়া করতে পারলে না?

 তুমি সামান্য পথ যাবে পিপি বলল, তাছাড়া মাত্র পাঁচ মিনিট তুমি গাড়ির মধ্যে থাকবে। অবশ্য এই সময়ে তুমি খুবই অন্ধকার অনুভব করবে, শুধু গাড়ির সামনের ছোট আলো ছাড়া।

সর্বদাই একজন লোক বিগ টিমের সঙ্গে নিরাপত্তা প্রহরী হিসাবে থাকত। আরেক জন লোক তাকে দূর থেকে অনুসরণ করে চলত। পিপি এবং বিগ টিম গ্যাংকপ্লাকের উপরে উঠল। সঙ্গে সঙ্গে ডেন্টি তাদের সাদরে গ্রহণ করল এবং তাদের সঙ্গে হাত মিলাল। সে তখন তার রেনেসা হান্টিং পরে ছিল যাতে তাকে আরও বেশি আকর্ষণীয় মনে হলো।

 ডেন্টি তাদের কারুকাজসম্পন্ন ডাইনিং রুমে নিয়ে গেল। তারা টেবিলের চারপাশে আরাম দায়ক চেয়ারে বসল। টেবিলের উপর মদের বোতল, বরফের টুকরা, এক সেট গ্লাস ছিল। পিপি সবাইকে মদপান করার আহ্বান জানাল। তাছাড়া সে আমাদের সকলের কাছেই একজন মিষ্টি মানুষ হিসেবে পরিচিত।

বিগ টিম ডেন্টির বাহুতে হাত রেখে বললআমাদের কথা বলতে হবে, চলো আমরা কিছুটা সময় কফি হাউজে কাটাই। সেখানে বিগ টিম অনেক কিছু দেখার পর শেষ পর্যন্ত ঐে ব্যারি আইসক্রিম অর্ডার দিল আর ডেন্টি কফি অর্ডার দিল।

তারা এক ঘণ্টা ধরে খাবারগুলো খেল– তাদের মধ্যে পুনরায় বিস্তারিত আলাপ হলো। তারা টেবিলের উপর বিল রেখে তাড়াতাড়ি বের হয়ে এলো। তারপর তারা নাটক দেখার জন্য থিয়েটার কক্ষে প্রবেশ করল। তারা নাটক শেষ করে পুনরায় ছবির ব্যবসা নিয়ে আলোচনা করল।

 ডেন্টি ব্যাপারটা আগে কখনও এমনভাবে ভাবেনি। যিশু, এটা আমার দীর্ঘদিনের স্বপ্ন, আমি খেলাধুলা ভালোবাসি। আমরা ইচ্ছে করলে বেসবল খেলার একটি দল গঠন করতে পারি?

 বড় আকারে নয়, বিগ টিম বলল, বড় দল অনেক ব্যয়বহুল। তাহলে আমরা কখন পুনরায় মিলিত হতে পারি? ডেন্টি জিজ্ঞেস করল।

 বিগ টিম গর্বের সঙ্গে বলল, আগামিকাল হোটেলে আমার জন্য পার্টির আয়োজন করছে। কারণ তারপরের দিন আমি লস অ্যাঞ্জেলেসে চলে যাব। ঐ রাত কেমন হবে?

 ডেন্টি না বোঝার ভান করে তাকে প্রশ্ন করল। ঠিক আছে, সে বলল। পিপি লস অ্যাঞ্জেলেসে আমি সেখানে গিয়ে সবকিছু ঠিক করে তোমাকে কল দেব। তাহলে খুব ভালো হবে, বিগ টিম বলল।

ডেন্টি নিজেকে দোষী সাব্যস্ত করল। আমি খারাপ ব্যাপার সম্পর্কে কিছুটা হলেও জানি, আমি শুধু তাকে বোকামির জন্য পছন্দ করি– আসলে ঐ লোকটিকে ধরলে আমি আমার যাবতীয় তথ্য পেয়ে যাব।

সেখানে তোমার সাফল্য অর্জন করার কোনো আশা নেই, বিগ টিম বলল। কিন্তু আমি এবং তুমি কিছু টাকা নিয়ে একসঙ্গ কিছু কাজ করতে পারি।

পরের দিন জানাদু হোটেলের বড় বল রুমে বিগ টিমের জন্য বড় পার্টির আয়োজন করা হলো। সেখানে আরও বিশেষ কিছুর ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। আসলে এটা ছিল নতুন বছরকে উদযাপন উপলক্ষে ক্রিসমাস বাফেট্রস, সেখানে আরো বিশেষ বিশেষ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছিল আরো রাজনৈতিক ব্যক্তিদের উপস্থিত কথার জন্য দাওয়াত করা হয়েছিল।

এটা ছিল অনেক বড় একটি রুম— রুমটির চারদিকে বেলুন সাজানো হলো রুমটির মধ্যে রয়েছে বড় বড় দুটি বাফেল্ট টেবিল যা রুমটির অর্ধেক জুড়ে বসানো হলো। তাছাড়াও রুমের চারদিকে আরো রঙ্গিন কাগজ দিয়ে কারুকাজ করানো হলো। রুমটির এক পাশে বরফের আচ্ছাদন রাখা হলো, অপর পাশে বিভিন্ন মানুষের রুচির ওপর ভিত্তি করে খাবারসরবরাহ করা হয়েছিল। খাবারগুলোর মধ্যে ছিল গরুর মাংস, প্রায় বারো প্রকারের কেক, বেরন ইত্যাদি। অনেক প্রকার ফলমুলও ছিল। ক্রিসমাস উপলক্ষে জানাদু হোটেলের বাইরের ভাগটিকে বিভিন্ন কালারের কাগজ দিয়ে অবোরা বেশি সৌন্দর্যমণ্ডিত করা হলো। সব মিলে সেদিন হোটেলটিকে আরো বেশি জাঁকজমক মনে হলো।

 বিগ টিম, প্রথম স্তরের অতিথি আসার আগে থেকেই তাদের জন্য টেবিলে বসে প্রতীক্ষার প্রহর গুনছিল।

পুরো রুমটিই বিভিন্ন মানুষের আনাগোনায় মুখরিত হয়ে উঠল। মনে হচ্ছিল পুরো ভেগাসের মানুষের মিলনমেলা আজ জানাদু হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। সেখানে ভেগাসের আরো নামি-দামি মানুষকে দাওয়াত করা হয়েছিল। তারা মানুষের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থাও করেছিল। সব মিলে জানাদুতে অনাবিল আনন্দের বাতাস বইছিল।

বিগ টিমের কারণেই হোটেলে আয়োজিত পার্টি সাফল্য পেয়েছিল। দুজন মানুষ সর্বদা প্রতিটি টেবিলে ব্র্যান্ডটি সরবরাহ করতে ব্যস্ত ছিল। আসলে এটা ছিল এক প্রকার খাবার মেলা যা ডেন্টি অপ্রয়োজনীয়ভাবে আয়োজন করেছিল।

ক্রস হোটেলকে একটি উপহার সামগ্রীতে পরিণত করেছিল, আর বিগ টিম তাকে আরও বেশি গতিময় করেছিল।

আমি জানাদু হোটেলের পক্ষ থেকে এই সুন্দর উপহার পাওয়ার জন্য তাকে ধন্যবাদ দিতে চাই। এই মুহূর্তে দুইশ হাজার ডলার মূল্যের গাড়িও আমার কাছে কিছু না। আর এটাই জানাদুতে দশ বছরের মধ্যে আসা আমার প্রথম পুরস্কার। তারা আমাকে রাজপুত্রের মতো সম্মান করেছে। যার জন্য সত্যিই আমি অভিভূত, এমনকি আনন্দিত। আমার জীবন চরিত্রে কখনোই আমি এমন সম্মান আশা করিনি। আমি একটি গাড়ি ওয়ান টাইম ব্যবহার করি। তার পরেও আমি এমন আনন্দ পাইনি যা আজ আমি হোটেল থেকে পেয়েছি।

সুন্দরী কলগার্লরা তাকে অভ্যর্থনা জানাল, তাদের সঙ্গে কথাবার্তা বলার মধ্য দিয়ে একটি সম্পর্কের সুত্রপাত ঘটাল। পার্টিতে উপস্থিত হতে পারার জন্য সে নিজকে ভাগ্যবান মনে করল।

 গ্রোনিভেল্ট শুরু থেকেই ক্রসকে লক্ষ্য করছিল। সেখানে পুরুষ ও নারী জুয়াড়িরা মোট ছয় ভাগে বিভক্ত ছিল। যা সবার কাছে খুবই গুরত্বপূর্ণ। ঐ দিন পৃথিবীর অনেক নামি-দামি লোক অতিথি হয়ে এসেছিল– নোবল বিজয়ী, বিজ্ঞানী, দার্শনিক, সাহিত্যিক–বিভিন্ন শ্রেণী-পেশার মহান ব্যক্তিরা সেখানে উপস্থিত ছিল। যা গ্রোনিভেল্টকে মোহিত করেছিল।

বিগ টিম বলল, তোমরা শুনে আশ্চর্য হবে যে, আমি তোমাদের প্রতি কৃতজ্ঞ। ঐদিন ছিল আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটা আমাকে আমার জীবন চরিত্রে একধাপ এগিয়ে নিয়ে গেছে। আমি আজীবন এই দিনটির কথা স্মরণ রাখতে চাই। তাই সে লস অ্যাঞ্জেলেসের উদ্দেশে প্রস্তুত হলো, জানাদু শুধুই তার স্মৃতির অন্তরালে ভাসতে লাগল।

তারপর বিগ টিম তার যাত্রা আরম্ভ করল। পার্টির সকলেই খাওয়া-দাওয়া শেষ করে জুয়া খেলার টেবিলে গেল। তারা কেউ কেউ চার ঘণ্টা ধরে জুয়া খেলল।

 ঐ রাতের পার্টিতে গ্রোনিভেল্ট নিজেও খুব আনন্দ উপভোগ করেছিল। হলরুমের অনাড়ম্বর পরিবেশ তাকে খুবই মোহিত করেছিল।

গ্রোনিভেল্ট পার্টিতে উপস্থিত সকল বিখ্যাত লোকদের সঙ্গেই পরিচিত হলো এবং প্রত্যেকেই পুরস্কার দেওয়ার ব্যবস্থা করল। এই সকল ব্যক্তির সঙ্গে পরিচিত হতে পেরে নিজেকে খুব ভাগ্যবান মনে করল। তাছাড়া পাটিতে উপস্থিত ছোট ছোট বাচ্চাদের প্রতি সে তার স্নেহশীল ভালোবাসা প্রদর্শন করল। বাচ্চাদের ঘুরে বেড়ানোটাকে সে খুব বেশি পছন্দ করল। বাচ্চারা যখন ঘুরে বেড়ছিল সে তখন তন্ময় হয়ে তাদের দিকে তাকিয়ে ছিল। গ্রোনিভেল্ট লক্ষ্য করে দেখল, প্রত্যেকেই জুয়া খেলা নিয়ে ব্যস্ত, সবার মধ্যে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। প্রত্যেকটি লোকই নিজ নিজ আনন্দে ব্যাকুল মনে হচ্ছে, কারো কোনো দিকে নজর দেওয়া সময় নেই। একজন বৃদ্ধ সবার নজর কাড়ল। লোকটি নিজেও সবার সঙ্গে মজা করে কথা বলছিল। তার মধ্যে ডেন্টি এবং জর্জিও একটু উদ্বিগ্নতার মধ্যে কাটাতে ছিল।

 গ্রোনিভেল্ট একটু বিরতি নিয়ে বলল, যেখানে আমরা সবাই আনন্দ করছি সেখানে তোমাদের সমস্যা কোথায়? আজকের দিনে সব ভুলে যাও, আসো, আমরা সবাই আনন্দে মেতে উঠি।

তাছাড়া আমি জানি তোমাদের কোনো ব্যবসায়িক চিন্তাভাবনা বা তোমাদের ছেলেমেয়েদের নিয়ে কোন দুশ্চিন্তা নেই। কিছুক্ষণ পর পার্টি শেষ হলো। সবাই হোটেল থেকে নিজ নিজ বাড়ি ফিরতে আরম্ভ করল।

পিপি বলল, আমার পরিকল্পনা বিগ টিমের ওপর নির্ভর করছে। ক্রস বলল সবকিছু তার উপর ভিত্তি করলেই হবে না। এর জন্য তোমার নিজস্ব চিন্তা চেতনা থাকা দরকার। তুমি তোমার কাজ নিজে করার চেষ্টা করো। তোমার মতো মানুষের কাকে প্রতি নির্ভরশীল হওয়া চলে না।

হলিউডের তিনজন বিখ্যাত মহিলা ডেন্টির টেবিলের সামনে বসে ছিল। তারা সকলেই বড় মাপের তারকা। তারা সকলেই বিগ টিমের পার্টিতে যোগদান করতে এসেছিল। তাদের মধ্যে সবচেয়ে বয়স্ক ছিল জুলিয়া ডিলারি, সে ছবির জগতের বিখ্যাত ব্যক্তিকে বিয়ে করেছিল। তাদের ছিল দুটি সন্তান।

দ্বিতীয়জন জোন ওয়ার্ড, সে এখন পর্যন্ত বেশ আকর্ষণীয়, তার বয়স এখন প্রায় পঞ্চাশের কাছাকাছি। তার একটি সন্তান আছে। পরে সে দ্বিতীয় বিয়ে করেছিল। এই বুদ্ধিমত্তা অভিনেত্রী শত কষ্টের মধ্যেও তাকে ধরে রেখেছিল।

 তৃতীয়জন অভিনেত্রী লরেটা, সেও ছবির সঙ্গে জড়িত একজনকে বিয়ে করেছিল। তার স্বামী নিজেও একজন বিখ্যাত অভিনেতা।

এই তিনজন তারকা তার বন্ধু ছিল। তারা একসঙ্গে জীবনযাপন করত। একে-অপরের সুখে-দুঃখে সাহায্যের হাত বাড়াত। তারা একসঙ্গে লং ড্রাইভ, শপিং করতে বের হতো। তারা কখনও কোনো কাজ করতে স্বামীর টাকার ওপর নির্ভরশীল ছিল না। তারা সব সময় কার্ড ব্যবহার করত। তারা কোনো ব্যাপারে তাদের স্বামীদেরও কোনো প্রশ্ন করত না।

জুলিয়া অভিযোগ করল, তার স্বামী তার সন্তানের পেছনে বেশি সময় ব্যয় করে না। আর জোন বলল, তার স্বামীর ব্যবহার শিশুসুলভ। তাছাড়া সে একজন নতুন তারকা। লরেটা অভিযোগ করল, স্বামী খুব বড় মাপের অভিনেতা। তারপরও আমি বলতে পারি, আমি বেশ সুখে আছি।

 জুলিয়া বলল, আমি আমার স্বামীকে ভালোবাসি কিন্তু সে প্রতি মাসে শুটিং নিয়ে ব্যস্ত থাকে।

তারা বসে গান উপভোগ করল।

ডেন্টি তাদের আকর্ষণীয় দিকগুলো আলাপ করছিল, এতে তারা আরো বেশি মজা পেল।

তারপর তারা নিজ নিজ সুইটে বিশ্রাম নিতে চলে গেল।

আমার সুইটে এসে জুলিয়া বলল, আমি তোমার সঙ্গে কথা বলব। ঠিক আছে আমি একটি বিশেষ পরিকল্পনা নিয়ে ব্যস্ত আছি, পরে আসব। তারপর জুলিয়া বিশ্রামের প্রস্তুতি নিল।

ডেন্টি তার সুইটে চলে গেল। কিছুক্ষণ পর ডেন্টি জুলিয়ার সুইটের দরজায় নক করল। জুলিয়া তাকে জড়িয়ে ধরে আদর করতে শুরু করল। কিছুক্ষণ পর তারা দুজনেই নিজেদের শক্তি হারিয়ে চরম উত্তেজনার সাগরে ভাসতে শুরু করল।

 আর ছবির কাজে গিয়ে সে নিজেই থাকে। তার সঙ্গে আমার যাওয়ার প্রয়োজন পড়ে না। এতে তার কি, আমার মনের দিক থেকে কোনো প্রকার সমস্যাও হয় না। লরেটা বলল, আমার স্বামীর বিরুদ্ধে আমার কোনো অভিযোগ নেই। পৃথিবীর অনেক সুন্দরী মেয়েদের সঙ্গেই তার কাজ থাকে। কিন্তু সে শুধু আমাকেই পছন্দ করে।

এভাবেই তারা তাদের স্বামীর ব্যাপারে কথাবার্তা বলছিল। তারা বলল, আমেরিকার অনেকেই আমাদের চেনে। তাই প্রয়োজন বোধে আমাদের অনেক সময় বেশভূষা পরিবর্তন করতে হয়। তারপরেও আমরা সুখী মানুষ বলে নিজেদের মনে করি।

 ডেন্টি তাদের জানাদু হোটেলের লাউঞ্চ ক্লাবে নিয়ে গেল, সেখানে জুয়া খেলার পাশাপাশি একজন গায়িকার গান চলছিল।

 ডেন্টি তুমি আর কখনও তোমার রেনেসাঁ টুপিটি পরবে না, কারণ মানুষ তোমাকে নিয়ে মজা করবে। আর সব সময় খেয়াল রাখবে তুমি যা করতে যাচ্ছ, তা শেষ না হওয়া পর্যন্ত কাউকে বলবে না। কারণ এতে তোমার শত্রুতা বাড়বে। আরেকটি কথা, কখনও কোনো কাজ করতে গিয়ে পাগলের মতো আচরণ করবে না। তাতে তোমার আশেপাশের মানুষ তোমাকে নিয়ে মজা করবে।

ডেন্টি আস্তে করে বলল, আমি টুপি ছাড়া নিজে হতভাগ্য মনে করি।

পিপি মাথা ঝাঁকাল। তুমি কখনও কোনো কাজ করতে গিয়ে কারো সঙ্গে প্রতারণা করবে না। এটা উনের আদেশ। কখনও কারো সঙ্গে প্রতারণা করবে না। কারণ তিনি এটাকে মানতে পারেন না। প্রয়োজন বোধে তুমি নিজেই লস অ্যাঞ্জেলেসে যাও, সেখানে নিজে কিছু করার চেষ্টা কর। সেখানে তুমি আরো অনেকের সঙ্গে পরিচিত হতে পারবে। যারা তোমাকে অনেকভাবে কাজ করতে সাহায্য করবে বলে আমি মনে করি। তুমি কখনও নিজস্ব বিদ্যাবুদ্ধিকে বিসর্জন দিয়ে কিছু করতে যেও না। তাহলে তুমি অবশ্যই বিপদে পড়বে। এখন তুমি ভেবে দেখো, তোমার কি করা উচিত। আমি তোমাকে এক ঘন্টা সময় দিলাম, তুমি এই সময়ের মধ্যে তোমার পরিকল্পনা তৈরি করে নেও। তবে সব সময় খেয়াল রেখো, তোমার কাজ তোমাকেই সমাধান করতে হবে। তুমি কখনও কোনো কাজই কার ওপর নির্ভর হয়ে করবে না, এটা আমার নির্দেশ এবং অনুরোধ।

 ডেন্টি বলল, চিন্তা করো না। কাজেই আমার আনন্দ। তারপর সে কিছুক্ষণ অপেক্ষা করে বলল, আমি আশা করি আগামীকাল একটি ভালো খবর দিতে পারব।

তাতে ক্রস আশ্চর্য হলো, তার পরেও তোমরা নিজেদের মধ্যে ব্যাপারটা আলাপ-আলোচনা করেছ?

কিন্তু তার উত্তরে পিপি কিছুই বলল না– সে বলল, আমি শুধু আমার বুদ্ধি সংকোচনশীল করার জন্য কাজটি করেছি। যার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। ভবিষ্যতে এমন করার আরো কখনই চেষ্টা করব না। তবে আমাকে বলল, আমার খবরটা কেমন বলে তুমি আশা করছ। তার জন্য আমি অধীর আগ্রহে বসে আছি।

সে আমার জুনিয়র পার্টনার, ডেন্টি বলল, আমার উপদেষ্টা। আমার টাকা আছে, আর তার আছে মেধা। সে কিছুক্ষণ অপেক্ষা করে বলল, সে আমাকে বলেছিল তোমার অনেক কিছু আছে, তাহলে টিম তার সঙ্গে কেন কথা বলছিলে।

তারপর তারা সকলেই টেবিলের চারদিকে বসল, আলোচনা করতে করতে তারা ব্রান্ডিতে চুমুক দিতে লাগল। টিম বলল, ব্যবসা বলল, বন্ধু বলো সবকিছুই বিশ্বাসের ওপর নির্ভরশীল,–বিশ্বাস ছাড়া কখনও সম্পর্ক দীর্ঘদিন টিকে রাখা যায় না। তাই সবকিছুর মধ্যে বিশ্বাসটাই হলো আসল। আমরা প্রথমে একসঙ্গে ব্যবসা করতে যাচ্ছি। আমাদের মধ্যে অবশ্যই বিশ্বাসকে স্থান দিতে হবে।

আমি আছি। ডেন্টি বলল, আমার আইনজীবী আগামীকাল আমার কাছে আসবে, আমি তার সঙ্গে আলাপ করে কিছু টাকা ব্যবসাতে বিনিয়োগ করব।

বিগ টিম ব্র্যান্ডির গ্লাসে চুমুক দিতে দিতে বলল, তোমার ধারণা, আসলে আমাদের প্রত্যেকেরই উচিত নিজ নিজ আইনজীবীর সঙ্গে আলাপ করে অন্ততপক্ষে ব্যবসার কাজকর্ম করা। পিপিও গ্লাস হাতে নিল, সে অবাক হয়ে সবার দিকে তাকিয়ে ছিল, তোমরা মনে করো আমি একেবারে বোকা? সে বলল।

 ডেন্টি তার মাথা থেকে হ্যাটটি খুলল, তখন তাকে আরো বেশি ভালো লাগল, আমি মনে করি তুমি আমার হান্টিং নেওয়ার ব্যাপারে ভাবছ।

 সে মৃদু হাসি দিয়ে কথাগুলো বলছিল কিন্তু সকলের মধ্যে পিপিই ছিল খুব বেশি চালাক।

তোমরা কি আমাকে কিছু বলছ?

পিপি বলল, সুপার বাউল আসতে আরও আট মাস বাকি, তোমরা কেউ জানো না কে প্রথম তার খবরটি পাবে।

তুমি ব্যবসার বাইরের কথাবার্তা রাখো। এখানে যে আলোচনা হচ্ছে, তুমি তার সঙ্গে একমত কি-না তা বলো, কারণ আজকের পর তুমি আর সময় পাবে না, ব্যস্ত হইও না। পিপি বলল, শুধু তোমরা আমাকে বলল, কি ধরনের ব্যবসা করার জন্য তোমরা একমত হলে।

 বিগ টিম পুনরায় ব্র্যান্ডি মুখে দিল এবং রেগে বলল, আমি তোমাকে তা পুনরায় বলতে পারি না।

কিন্তু আমি তোমাকে নিশ্চয়তা দিতে পারি, তুমি ঠকবে না। তোমাকে ব্যবসা করার জন্য দশ মিলিয়ন ডলার দিতে হবে। তোমার কি কোনো আপত্তি আছে? প্রয়োজন বোধে পরে আমি তোমাকে দশ মিলিয়ন ফেরত দেব। তুমি নিশ্চিত থাকতে পারো। ডেন্টি এবং পিপি একে-অপরের দিকে তাকিয়ে থাকল, ডেন্টি মৃদু হাসি দিয়ে পুনরায় তার হ্যাট পরল।

 ডেন্টি নিজে নিজেই আনন্দ উপভোগ করল। সবকিছুই আছে, বিগ টিম বলল। সে আরও বলল, কারও বড় হওয়া নির্ভর করে তার নিজের প্রতি আত্মবিশ্বাসের ওপর ভিত্তি করে। সে প্রশ্ন করল কতটুকু আত্মবিশ্বাস তার জন্য প্রয়োজন।

তুমি তোমার কার্ডটি আমাকে দাও, সে বলল, আমি তোমাকে অথবা পিপিকে কল দেব তারপর আমরা রাতের খাব এবং আমাদের ব্যবসায়িক ব্যাপারটা পুরোপুরি আলাপ-আলোচনা করে চুক্তিপত্র তৈরি করব।

বিগ টিম তার কার্ডটি দিল, চলো আমরা এটার ব্যবহার তাড়াতাড়ি করি, সে বলল, আমি একা ব্যবসা করি, আমার ব্যবসায় কোনো ক্ষতি নেই। যা তোমরা পর্যবেক্ষণ করে দেখতে পারো। আর তা আমাদের প্রথমেই দেখতে হবে। সে কিছুক্ষণ বিরতি নেওয়ার পর বলল, আসলে এটা এক প্রকার খেলাধুলার সামগ্রী নিয়ে ব্যবসা।

বিগ টিম বলল, যিশু আমাকে বড় কিছু করার উৎসাহ দাও।

পিপি তার কথাবার্তার ধরন পরিবর্তন করল। তুমি দুজন বালক-বালিকা নিয়ে একটি দল গড়তে পারতে। কারণ এই সকল বালক-বালিকার প্রচুর টাকা আছে। কিন্তু ব্যবসা করার মতো কোনো সুযোগ নেই। আমি জানি তোমার একটি সুন্দর বালিকা আছে টিম, তাকে আমাকে দিয়ে দাও, আমি তোমার চিন্তা-চেতনার প্রয়াস ঘটাব।

 এটা আমাদের ভাগ্য পরিবর্তন করবে, বিগ টিম বলল। তারা সকলেই হাসল, কিন্তু পিপি ডেন্টির চোখে চোখ পড়ার কারণে হাসতে পারল না। তাছাড়া সে কিছুটা ডেন্টির ওপর রাগান্বিত ছিল। সে ডেন্টিকে স্টিভের একজন সহকারী হিসেবে বিগ টিমের সঙ্গে পরিচয় করে দিল। বিগ টিম বলল আমার সঙ্গে স্টিভের অনেক আগে থেকেই পরিচয় আছে, তবে বর্তমানে একটু দূরে।

তাছাড়া স্টিভকে আমি একজন অভিনেতা ছাড়াও একজন জুয়াড়ি হিসেবে বেশি চিনতাম।

বিগ টিম অন্য কৌশল অবলম্বন করল। ইদানিং একজন ছোট বালিকা একটি সুন্দর হ্যাট পরে আমাদের পাশে আনাগোনা করছে। শুনছি, বালিকাটি এক ঘণ্টার জন্য চুক্তিবদ্ধ হচ্ছে দুই হাজার গ্রান্ডে। তুমি তার সম্পর্কে আমাকে কিছু বলতে পারো না। তুমি জানো আমি সব সময় সবকিছুর মধ্যে একটা অনুসন্ধান চালাই। আমি তোমাকে আমার অভিনেতা-অভিনেত্রী সম্পর্কে খারাপ কিছু বলতে পারি না। ক্রস বলল, তুমি কিভাবে ভাবলে যে আমি তাদের সম্পর্কে তোমাকে তথ্য দেব? আমি তোমাকে এতটুকু বলব, সে যে কোনো সময় আমার কাছ থেকে একটি ভিলা পেতে পারে। সে কখনোই আমাকে বলতে পারবে না। সে শুধু আমার কাছে তার প্রোফাইল পাঠাতে পারবে।

তুমি শুধু আমার সঙ্গে তার একটু পরিচয় করে দাও–বিগ টিম বলল, আমি যদি কোনো ব্যবসা করি তুমি অবশ্যই তার অংশ পাবে।

না, ক্রস বলল, কিন্তু আমার বাবা তাকে চেনে।

আমি তাকে কিছু কাজে ব্যবহার করেছি, পিপি বলল, বিগ টিম একজন এবারিকো বিশেষজ্ঞ। তারপর সে পিপির ঘাড়ে হাত দিয়ে বলল, স্টিভ কোথায়? সে কি এখন আশপাশেই আছে? আমি তার আগমনের সময় জানি না।

পিপির মধ্যে উৎকর্ষতা ফিরে এলো, সে বিগ টিমের কাঁধে হাত দিল। সে বলল, বস আমার সঙ্গে খাবার খাও–তারপর আমরা স্টিভকে নিয়ে আলোচনা করি।

যখন হোটেল বয় তাদের কাছে অর্ডার নিতে এলো, পিপি তাকে বলল, আমরা সব সময় ভালো খাবার খাই। তোমার কাছে সবচেয়ে দামি এবং ভালো যা কিছু আছে তা নিয়ে আসো। তাছাড়া আমাদের সঙ্গে আমার খাদক বন্ধু আছে। সে বর্তমানে খুবই ক্ষুধার্ত। যা বললাম তাই করো, আমি ভিনসেন্টের সঙ্গে কথা বলব।

হোটেল বয়টি মৃদু হাসি দিল। সে জানত তারা কি ধরনের খাবার খায়। তাছাড়া ভিনসেন্ট হোটেলের অংশীদার ছিল। তারা বিভিন্ন প্রকার খাবার খেল, তার মধ্যে শিরাম, লোবেস্টার পিপি ও টিম বেশি খেল। পিপি অনেক পরে খাওয়া শেষ করল। সে তাকে বলল, যে বালকটি সামনে দাঁড়িয়ে আছে, সে আমার বন্ধু, প্রচুর মদ খাওয়ার জন্য আজ তার এই অবস্থা। যদি তার সম্পর্কে তুমি আরো কিছু জানো তাহলে বলতে পারো।

সে সব সময় লেভার ব্লাকমানি ব্যবসা করে, পিপি বলল, এবং তোমার ব্যবসায় সঙ্গে তার টাকা জড়িত আছে।

বিগ টিম খেতে বেশ মজা পাচ্ছিল, সবটুকু বিরানি নসট্রিলস সে একাই খেল। সে বলল, আর কিছু না পারি অন্তত পক্ষে ভালো খেতে পারি কিন্তু এতে তোমাদের সমস্যা কোথায়?

তাকে শুধু তোমার সঙ্গেই দেখা যায়, পিপি বলল, তুমি ছাড়া তার সঙ্গে অন্য কাউকে সে মেনে নিতে পারে না। সে আসলেই খুব সাংঘাতিক লোক।

সেই মুহূর্তে তারা তন্ময় হয়ে গেল, তারপরও তারা পুনরায় খাওয়া আরম্ভ করল। বিগ টিম বলল, আমরা কোথায় যাচ্ছি।

 ডেন্টি মৃদুভাবে বলল, কেবল আমরা একটু মুক্ত বাতাস সেবন করার জন্য একটু একটু করে মজা করব। আমরা এরপর আরও বেশি মজা করব।

ডেন্টি বলল, টিম, আমি বুঝতে পেরেছি তুমি আমার সঙ্গে ব্যবসা করতে

না, আমি চাই তুমি আমার সঙ্গে ব্যবসা করবে। বিগ টিম বলল, এটা আমার নৈতিকতা, গর্ব। আমি যা দীর্ঘদিন আমার ভেতর চালিয়ে যাচ্ছি। তুমি তোমার টাকা কোনো প্রিমিয়াম ছাড়াই ফেরত পাইবে। এটা আমার প্রতিজ্ঞা। এটা ছাড়াও আমার অন্য ব্যবসা সব সময় চালু আছে।

তোমার কথা আমার খুব ভালো লাগল, পিপি ডি লিনা বলল।

বিগ টিম তার কথায় সাড়া দিল। তুমি কোথায় সাফল্য অর্জন করেছ? এটা তোমার কাছে আমার জিজ্ঞাসা।

সঠিক নয়, বিগ টিম বলল, আমি অন্য কাজ করতে পারব, এতে দশ মিলিয়ন টাকা লাগবে। তুমি তোক ঠিক করেছ, ডেন্টি জিজ্ঞেস করল। সে পারে না, পিপি বলল, তার অনেক টাকার প্রয়োজন। এটা অবশ্য অফিসিয়ালভাবে।

বিগ টিম উৎসাহিত হলো। আমি তোমাকে বলতে পারব না, এটা এক প্রকার বোকামি। টাকার জন্য কিছু মনে করো না।

পিপি বলল, তা ঠিক আছে, আমি মনে করি এটা আমাদের জন্য বেশ টাকা, টিম তুমি আমাদের আরো কিছু বলল।

ডেন্টি সরাসরি বলল, তুমি একটি চালাক লোক টিম। তার কথাটা সরাসরি বিগ টমি শুনল। এখন আমি শুনতে চাই তোমরা কি কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিগ টিমের চেহারা ফ্যাকাশে হয়ে গেল। আমি মনে করি তুমি আমাকে অপমান করার চেষ্টা করছ। তোমরা ভাবছ আমি তোমাদের সঙ্গে মজা করছি। কারণ তোমরা আমার কোনো কথাকেই মূল্যায়ন করছ না। বিগ টিম উঠে দাঁড়াল ফলে টেবিলের সঙ্গে তার ধাক্কা লেগে টেবিলের যাবতীয় জিনিসপত্র নিচে পড়ে গেল।

 টিম শোনো, পিপি বলল। সে জীবনে অনেক কাজ করতে গিয়ে ঠকেছে। আসলে সে তোমাকে এমন প্রশ্ন করতে চায়নি। জীবনের সামান্য। ভুলের মাশুল আর ভবিষ্যতে না দেওয়ার জন্যই সে এমন করেছে। তারপর বিগ টিম খুব তাড়াতাড়ি দরজার মধ্য দিয়ে বেরিয়ে এলো। যাহোক বিগ টিম আবার ফিরে এসে টেবিলের পাশে বসল। সেই সময় ডেন্টি খুব বেশি ঘুম অনুভব করছিল। সে বিগ টিমের বাহুর উপর ঘুমিয়ে পড়ল। কিছুক্ষণ পর বিগ টিম নিজেও ঘুমিয়ে পড়ল। তারা দুজনেই বেশ কিছুক্ষণ নাক ডেকে ঘুমাল।

 বেশ কিছুক্ষণ পর ডেন্টি উঠল। তাকে চেয়ার দাও। ডেন্টি নিরাপত্তা প্রহরীকে বলল। তখনও বিগ টিম ঘুমের মধ্যে আচ্ছন্ন। ডেন্টি খুব সতর্কতার সঙ্গে তার পেটে ছুরি বসিয়ে দিল, টেবিলের সমস্ত কাপড় রক্তে ভিজে গেল। তাছাড়া চেয়ারের গা বেয়েও রক্ত পড়েছিল।

টিম তখন অচেতন হয়ে পড়েছিল। পিপি বলল, তুমি কিছুটা সময় অপেক্ষা করো।

না– ডেন্টি বলল, সে কঠিন লোক, দেখবে সে কতটা কঠিন। যখন তুমি কাউকে খুন করবে। সেখানে তোমার কিছু পড়ে থাকল কি-না তা বারবার খেয়াল রাখবে। তাতে তুমি ক্ষতিগ্রস্ত হবে না।

সে দেখল, ডেস্কের সামনে দুজন লোক প্রস্তুত হয়ে আছে। তারা দুজনে বাক্স নিয়ে পুরোপুরিভাবে প্রস্তুত হয়েছিল। বাক্সটাকে প্লাস্টিকের সিট দিয়ে। ঢেকে দিল।

পিপি সেটা সাগর পর্যন্ত বহন করা অবধি দুজন নিরাপত্তা প্রহরী দরজার পাশে দাঁড়িয়ে থাকল। ঘটনা ছিল খুবই ভয়াবহ, যা পিপির চেহারা দেখে অনুমান করা গেল।

চারজন মানুষ বিগ টিমের দেহ ধরে পানিতে ফেলে দিল। বাক্সটি ফেলে দেওয়ার সঙ্গে সঙ্গে টিমের বডি আলাদা হয়ে পানির মধ্যে ভাসতে লাগল। তারা পুনরায় তার দেহটি বাক্সের মধ্যে ঢুকিয়ে ভালোভাবে বাক্সের মুখ আটকে দিল।

সূর্য উদিত হওয়ার আগেই তারা স্থানটি ত্যাগ করল। তারা দেখল সাগরের স্রোতের সঙ্গে সঙ্গে টিমের দেহটিও আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে। তারপর ডেন্টি তার পোশাক পরিবর্তন করল। তারপর সে হ্যাটটি দেখল তাতে কোনো রক্ত আছে কি-না– সে পুনরায় হ্যাটটি পরল।

তারপর সে বলল, তুমি আমার জন্য কিছুক্ষণ অপেক্ষা করো।

পিপি বলল, সে কি কথা বলল?

হ্যাঁ, ডেন্টি বলল, ঘটনা খুবই সাধারণ। যদিও আমরা খুব উভয়ের মধ্যেই কাজটি সম্পন্ন করেছি।

পরের দিন পিপি, ডন এবং জর্জিও’র রিপোর্ট অনুযায়ী উড়াল দিল। বিগ টিম ছিল পাগল, সে বলল।

 সে কি কখনও তোমাদের সঙ্গে পাগলামি করেছিল? জর্জিও জিজ্ঞেস করল।

 আমি মনে করি সে বিখ্যাত হতে চেয়েছিল, পিপি বলল, ধনী হওয়াটা তার কাছে কোন ব্যাপার ছিল না।

সে আর কিসের সঙ্গে জড়িত ছিল বলে তোমরা মনে করো? ডন জিজ্ঞেস করল। যখন আমরা রাসলারের কথা শুনলাম, পিপি বলল।

 জর্জিও বলল, আমি তোমার কথা বুঝতে পেরেছি। খুব ভালো। ডন বলল, আমার বড় ছেলে বেশ ভালো কাজ করেছে। আমি তাকে বলেছিলাম। কোনো কাজ করতে গিয়ে কখনোই হ্যাট ব্যবহার করবে না। আমি মনে করি তোমরা ঠিক কাজটিই করেছ। আসলে কাজটি করার প্রয়োজন ছিল। কারণ সে সব সময় আমাদের বিপদের মধ্যে রেখেছিল।

 ডন বলল, তোমরা যুবক, তোমাদের বিবেক-বুদ্ধি অনেক সময় লোপ পায়। তোমরা যে কোনো কাজ করতে গিয়ে অবশ্যই নিজেকে ঠিক রেখে কাজ করবে। যা আমি তোমাদের আগেও বলেছি, আজও বলছি। যে কোনো কাজ করার আগে তা বারবার ভাববে।

 পরিশেষে ডন পিপির মাথায় হাত দিয়ে বলল, পিপি, তোমার পরিকল্পনা খুবই সন্দরভাবে বাস্তবায়িত হয়। এখন তুমি সম্পূর্ণভাবে বিশ্রাম নাও।

তুমি কখনও আর ডেন্টির সঙ্গে কোনো কাজ করবে না। তুমি অবশ্যই। ডেন্ট আমার মেয়ের একমাত্র সন্তান। জর্জিও আমি তার জন্য অবশ্যই ভালো কিছু করতে চাই। সে আরো জ্ঞানী হোক।

ক্রস ডি লিনা জানাদু হোটেলের সুইটের পাশের বেলকনিতে বসে ছিল। সে সেখানে বসে আশপাশের সবকিছু অবলোকন করছিল। সে দেখল রাস্তায় অনেক লোকের ভিড়। সে সারাদিনের কাজকর্ম নিজে নিজেই পরিলক্ষিত করছিল।

সে ক্লেরিকুজিও পরিবারের কাজকর্ম নিয়ে খুবই শংকিত অনুভব করছিল। সে ভাবছিল, ক্লেরিকুজিও পরিবারের সদস্য দীর্ঘদিন তাদের দাপট ধরতে রাখতে পারবে কি-না। কারণ তারা ইতিমধ্যে সান্তাডিও যুদ্ধে অংশগ্রহণের চেষ্টা অব্যাহত রেখেছে। তাদেরকে কোনোভাবে ব্যাপারটা থেকে সরানো যায় নি। তারপরও তারা একের পর এক খারাপ কাজ করেই যাচ্ছিল। তাদের অধঃপতন একের পর এক হওয়ার পরেও তারা তাদের নিজ কাজ থেকে বিরত হতে পারেনি।

আসলে অভিযানটি ছিল খুবই সাংঘাতিক। কারণ গ্রোনিভেল্ট জানা হোটেল থেকে এক শতাংশ লভ্যাংশ পেত। এটা সত্য যে, যদিও সে তার নিজ টাকা ব্যয় করে সব কাজ করেছিল। তার পরেও তার লভ্যাংশ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হচ্ছে। কিন্তু অন্য দিকে ক্লেরিকুজিও পরিবারের সবাই বিনা বিনিয়োগে দিনের পর দিন লভ্যাংশ ভোগ করছে। তারা কারো কোনো উপদেশ ছাড়াই সেখানে টাকা বিনিয়োগ করেছিল। তাদের সত্যিকারের কোনো লিগ্যাল অধিকার ছিল না যাতে তারা এমন কাজ করতে পারবে।

আসলে পৃথিবীতে টাকাটাই সমস্যা– যেটা গ্রোনিভেল্টের  বেলাও দেখা দিয়েছিল। আসলে গ্রোনিভেল্ট ক্রসের অনুরোধে জানাদু হোটেলের পঞ্চাশ শতাংশের মালিক হয়েছিল।

আর বাকি পঞ্চাশ মিলিয়ন ক্রস নিজে বহন করেছিল। অর্থনৈতিক ভিত্তি ছিল বেশি। কিন্তু ক্লেরিকুজিও তা অন্যভাবে ম্যানেজ করেছিল।

সেই সময় ক্রস অন্য কিছুও স্মরণ করেছিল। যখন সান্তাডিও আর ক্লেরিকুজিও পরিবারের মধ্যে ভালো সম্পর্ক ছিল। তারা তখন একসঙ্গে ছবির ব্যবসা করত। এর বাইরে তাদের মধ্যে কোন প্রকার সম্পর্ক ছিল না। যখন সান্তাডিও সেনাবাহিনী কর্তৃক ধ্বংস হলো, ডন ক্লেরিকুজিও সব ধরনের ব্যবসা বাণিজ্য বন্ধ করার আদেশ দিল। কিছু মানুষ ছিল খুবই চালাক। তাই ডন বলল, তাদের কোনো ভয় নেই কারণ তাদের সেভাবে তৈরি করা হয়েছে। আমাদের সবাইকে খুন করতে হবে, তার পরেও ব্যবসা আমাদের মধ্যেই রাখতে হবে, এটা আমাদের যে কোনো উপায়ে করতে হবে।

না, ক্রস সিদ্ধান্ত নিল যদি সে আমাদের অনুমতি দেয়, তাহলে আমাদের পক্ষে করা সম্ভব হবে। যদি আমরা এতে জয়লাভ করি তাহলে আমরা সকল দিক থেকে লাভবান হব, আর যদি ব্যর্থ হই তাহলে আমরা সব দিক দিয়ে ক্ষতিগ্রস্ত হব।

 সে কেন এটা করতে যাচ্ছে? সে ভেবেছিল এসব কিছুর মূলে গ্রোনিভেল্টের হাত ছিল। তাছাড়া ভেগাসের অনেকেরই সেক্ষেত্রে হাত ছিল।

কিন্তু সে জানত, সে অ্যাথেনা অ্যাকুইটেনের রূপে মুগ্ধ ছিল। কারণ সে অ্যাথেনাকে পাওয়ার জন্য অনেক কিছু করেছে, যা আমরা সবাই জানি, বিশেষ করে সে অ্যাথেনার চেহারা, চুলের গঠনকে এতই বেশি পছন্দ করতে যে, তার জন্য সে সবকিছু করতে প্রস্তুত ছিল।

 তারও অনেক পরে সে আসল ঘটনা উঘাটন করতে পেরেছিল। বর্তমানে তার প্রধান লক্ষ্য অ্যাথেনা। এই মুহূর্তে ক্লেরিকুজিও’র ওপর তার কোনো রাগ নেই। আর এজন্য সবচেয়ে বড় সমস্যা ছিল বজ স্কানেটের, যদিও তা খুব তাড়াতাড়ি মীমাংসা করার প্রয়োজন ছিল।

 ক্রস অপারেশন করার জন্য তিন জন লোক ঠিক করল। প্রথম জন ছিল এন্ড্রিও পোলার্ড, যে ওশেন পেসিফিকে নিরাপত্তা প্রহরীর কাজ করত–দ্বিতীয়ত ছিল লিয়া ভাজি, যে ক্লেরিকুজিও নেভেদা মাউনটেনের হান্টিং লজের কেয়ারটেকার ছিল আর তৃতীয় জন ছিল লিওনার্ডো সোসা, যে একজন অবসরপ্রাপ্ত সেনা সদস্য ছিল। তারা সবাই ক্রস ডি লিনার আয়ত্তে এসেছিল।

দুদিন পর ক্রস ডি লিনার কাছে প্রথম জন ফোন করল। আমি শুনেছি, তোমার কাজ বেশ কঠিন।

ক্রস বলল, তুমি কিভাবে সামান্য ছুটিতে ভেগাসে আসবে? আমি তোমার জন্য বিশেষ রুশ খাবার ব্যবস্থা করেছি। তুমি ইচ্ছে করলে তোমার বউকে সঙ্গে আনতে পার। তাছাড়া তুমি আমার সঙ্গে গল্প করার জন্য আমার অফিসেও আসতে পারো। ধন্যবাদ পোলার্ড বলল, আমি তোমার প্রতি বেশ খুশি, এবার বলো আগামী সপ্তাহে এলে কেমন হয়?

 অবশ্য হ্যাঁ, ক্রস বলল, কিন্তু সেই সময় আমি শহরের বাইরে থাকব। আমি তোমাকে মিস করব।

তাহলে আমি আগামীকাল আসব। পোলার্ড বলল, ঠিক আছে। আসো।

তারপর পোলার্ড কিছুক্ষণ চিন্তাভাবনা করল– পরে সিদ্ধান্ত নিল সে এখানে আসবে।

 লিওনার্ডো সোসা মানুষের মৃত্যু খুব বেশি উপভোগ করে। সে সূর্য উপভোগ করে, সে সূর্য ডোবা উপভোগ করে। সে ঘাসের উপর শিশির বিন্দু উপভোগ করে। সে আরো পছন্দ করে সুন্দরী নারী আর চালাক ছেলে-মেয়ে। সে আরো উপভোগ করে মদ, চিস শুকনা রুচি।

আজ থেকে বিশ বছর আগে সান্তাডিও পরিবারের জন্য এফ.বি.আই তাকে আটক করেছিল। তার বিরুদ্ধে টাকা আত্মসাৎ, রেপ ইত্যাদির অভিযোগ ছিল। যার কারণে তাকে খুব কম বয়সে জেলে যেতে হয়েছিল। তাছাড়া সে অপরাধ করতে বেশ মজা অনুভব করত। সে কোনো কিছু করতে কোনো প্রকার দ্বিধা-দ্বান্তে ভুগত না। আর এই সব কাজে লিওনার্ডো সোসা তার সঙ্গে জড়িত ছিল। লিওনার্ডোর দক্ষতা ছিল তার চেয়ে অনেকাংশে বেশি। তারা সব সময় ক্লেরিকুজিও পরিবারের জন্য হুমকির বার্তা বয়ে এনেছিল।

জানাদু হোটেল ছিল খুবই লাভজনক। জানাদু হোটেলে মূল মালিক মারা যাওয়ার পর সোসা সামান্য টাকার বিনিময়ে হোটেলের মালিক হয়ে যান। যদিও মূল মালিকের কাছ থেকে কোনো প্রকার দলিল করতে পারছিল না। কিছুদিন পর সরকারি ভেটের টাকার অভাবে হোটেলটি তার হাতছাড়া হয়।

তারপরেও সোসা দীর্ঘ বিশ বছর দাপটের সাথে উপভোগ করেছিল এরপরেও ম্যালিবুতে তার একটা সুন্দর বাড়ি ছিল। বাড়ির চারদিকে ফুলের বাগান, সে খুব আনন্দের সাথে ও জীবনের বাকি সময়টা অতিক্রম করছিল। জীবন চরিত্রে সে আসলেই খুব মজা উপভোগ করত।

 লিয়া ভাজি আমেরিকায় ক্লেরিকুজিও নাভাদা প্রদেশের হান্টিং লজের কেয়ারটেকার ছিল।

যখন তার বয়স ত্রিশ বছর এবং সে ভালো ইংরেজি বলতে পারত, তখন থেকেই সে হান্টিং লজের কেয়ারটেকারের দায়িত্ব গ্রহণ করেছিল। মূলত সে ছিল প্রভাবশালী ঘরের আয়ারল্যান্ডের অধিবাসী।

তারপর সে রোমে কিছুকাল সরকারি অফিসার হিসেবে কর্মরত ছিল। পথিমধ্যে তার সঙ্গে একদিন ডনের সাক্ষাৎ হয়, ডন তাকে তার সঙ্গে কাজ করার প্রস্তাব দিলে সে কিছুদিন চিন্তা-ভাবনার পর তার সঙ্গে হাত মিলায়। পরে ডন তাকে হান্টিং লজের কেয়ারটেকারের দায়িত্ব পালন করার জন্য তাকে আদেশ দেয়। ঠিক তখন থেকেই আজ পর্যন্ত সে কেয়ারটেকারের দায়িত্বে আছে।

লিয়া ক্রসের দিকে তাকাল তারপর পিপিকে বলল, তোমার একটা পুত্র সন্তান আছে। তাকে তুমি কিভাবে সেভ করবে? আমি আমার স্ত্রী এবং সকল ছেলেমেয়েকে ভালোভাবে নিরাপদে রেখেছি। তাই আমি সব কাজ চিন্তামুক্তভাবে করতে পারি। আমাদের সবার বিপদ আছে। পিপি বলল, তোমাকেই বুঝতে হবে। আমি আমার নিজেকে নিরাপদে রেখেই সব কিছু করতে পারি। লিয়া মাথা ঝাঁকাল। আমি তোমার ব্যাপারে অবগত। পিপি বলল, তুমি যদি তোমার নিজের জন্য আসো তাহলে এটা করা সহজ হবে।

না, লিয়া ভাজি বলল, আমার পরিবার বাঁচতে হলে বাঁচবে, মরতে হলে মরবে, তবে অবশ্যই একসঙ্গে।

আস্তে আস্তে রোম আমাদের জন্য খুব কঠিন হয়ে আসছে। তাই আমাদের যত তাড়াতাড়ি সম্ভব তা ত্যাগ করতে হবে। সমস্যা শুধু তোমার একার না, তোমার পরিবারেরও। ভাজি মাথা ঝাঁকাল, আমেরিকা অনেক বড়। সে বলল, ক্রস বললে আমরা তাড়াতাড়ি স্থানটি ত্যাগ করতে পারি।

না, ক্রস বলল, আমি সব কিছু বুঝেশুনেই করতে চাই। তোমরা এত ব্যস্ত হইও না, আমি তোমাদের অবশ্যই সময়মতো অবগত করব।

সরকার রোমে কিছু ম্যাজিস্ট্রেট নিয়োগ করল, এবং তাদের কিছু অতিরিক্ত ক্ষমতা প্রদান করল, যাতে তারা সিসিলির সমস্ত মাফিয়া চক্রকে শাস্তি প্রদান করতে পারে। ম্যাজিস্ট্রেট তার স্ত্রী-সন্তানকে নিয়ে পারারমোতে এলো নিরাপত্তার জন্য, সঙ্গে অত্যাধুনিক অস্ত্র এবং পুলিশ নিয়ে এলো। সে সিসিলির আইন ভঙ্গকারীদের জোর হুঁশিয়ারি সংকেত দিত। এতে করে ইতালি সিসিলিতে বসবাসকারী প্রত্যেকেই হুমকির মুখে পড়ে গেল, এমনকি লিয়া ভাজিও ব্যক্তিগতভাবে বিপদের সম্মুখীন হলো।

ম্যাজিস্ট্রেট সারা দিনরাত্রি চারিদিকে কড়া পাহারার ব্যবস্থা করল। সে অপরাধী পাওয়ামাত্র বন্দি করার আদেশ দিল। তার নিজ বাড়িতে আর্মির দ্বারা কড়া নিরাপত্তার ব্যবস্থা করল। লিয়া ভাজি অনেক আগে থেকেই তার সম্পর্কে অবগত ছিল। তাই সে কোনোভাবেই তার সঙ্গে যোগাযোগ করতে পারল না।

 ম্যাজিস্ট্রেট সিসিলির বড় শহরে সর্বদা তার আনাগোনো অব্যাহত রাখল। প্রত্যেক অপরাধীর হুকুমনামা সঙ্গে নিয়ে তল্লাশি শুরু করল। লিয়া ভাজি যে মাফিয়া চক্রের সদস্য। সে সরকারিভাবেই পূর্ব থেকে জ্ঞাত ছিল। তাই তাকে ধরামাত্র গুলি করার আদেশ ম্যাজিস্ট্রেটের ওপর দেওয়া হলো। কারণ সরকার যে কোন কিছুর বিনিময়ে সিসিলিকে অপরাধমুক্ত করতে চায়।

তারপর ক্লেরিকুজিও পিপি ডি লিনাকে সিসিলিতে পাঠাল। ডনের বিশ্বাস ছিল আমার দলভুক্ত কোনো লোক এমন অপরাধ করতে পারে না, যাতে করে তারা পুলিশি হয়রানির স্বিকার হতে পারে। তাই সে ব্যাপারে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য, পিপি ডি লিনাকে ডন বলে দিল। ইতিমধ্যে তল্লাশি অভিযান চালিয়ে অনেককে জেলখানায় পাঠানো হলো।

সিসিলির সব মাফিয়া চক্র ভয়ে আত্মগোপন করার জন্য উঠে পড়ে লাগল। তাদের মধ্যে অনেকেই স্থানীয় মেয়রের সাহায্য কামনা করল। প্রকৃতপক্ষে মেয়র কম-বেশি মাফিয়া চক্রের সঙ্গে জড়িত ছিল। পিপি মেয়রের সঙ্গে তাড়াতাড়ি কিছু করার জন্য জোর তাগিদ করল। মেয়র পিপিকে বলল, তুমি তোমার লোকজনের নামের তালিকা আমার কাছে পাঠাও, দেখি কি করা যায়।

যদি তারা বিয়ে করত, আজ তাদের কমপক্ষে একটা সন্তান থাকত। তাহলে তারা মেয়র কর্তৃক অনেক কিছু করার সুযোগ পেত। সে তা নিজেই। ব্যাখ্যা করল। যদিও লোকটি যথেষ্ট ইয়াং। কিন্তু সে আমেরিকার কালচারের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে ব্যর্থ হয়েছে। এমনকি অনেকে বৃদ্ধ হওয়ার পরও আমেরিকার কালচারের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেনি। যদি তাদের কমপক্ষে একজন সন্তান থাকত, তাহলে তারা আরো বেশি সুযোগ-সুবিধা পেত।

অনেকেই আছে যারা নিজেকে না মানাতে পারার কারণে আমেরিকার ত্যাগ করে সিসিলিতে চলে গেছে। অনেকেই শত সমস্যার মধ্যেও আমেরিকাতেই আছে। চালাক প্রকৃতির কিছু লোক ক্লেরিকুজিও’র সঙ্গে সম্পৃক্ত হয়ে শত সমস্যার মধ্যেও সেখানে মুখ থুবড়ে পড়ে আছে।

সপ্তাহ শেষে পিপি কুওগুতে বসবাস করে এমন বিশ জনের নামের তালিকা মেয়রের কাছে পেশ করল। সে তাদের অনুমোদন করল, ইমিগ্রেশনের যাবতীয় ব্যবস্থা করল। নামগুলোর মধ্য থেকে মেয়র একজনের নাম কেটে দিল।

 পিপি বলল, আমি মনে করি সে আমাদের জন্য পারফেক্ট। আমি কোনো ভুল করেছি?

 না, না, মেয়র বলল, তুমি সব সময় যে কোনো কাজে বুদ্ধিমত্তার পরিচয় দাও।

পিপি কিছুটা খুশি হলো, তার দেওয়া সব তথ্যই ভালোভাবে গ্রহণ করা হলো। তার মধ্যে একজন মানুষ এপার্টমেন্ট পেল, বিবাহ করা লোকটি একটি ছোট বাড়ি পেল। বাকি সবাই চাকরি পেল। তারা সবাই ব্রঙ্কস এনক্লেভে বাস করত। তাছাড়া সবাই ক্লেরিকুজিও পরিবারের সঙ্গে কোনো না কোনোভাবে জড়িত ছিল। যে মানুষটির নাম মেয়র কেটে দিল, সে মানুষটি আসলেই খারাপ প্রকৃতির ছিল। যা ইন্টারভিউয়ের মাধ্যমে পরিষ্কারভাবে বোঝ গিয়েছিল। মেয়র তাকে বুঝতে পেরেছিল। তার মনের কথা খুব ভালোভাবে পর্যবেক্ষণ করেছিল।

তুমি আসলেই সিসিলিয়ান, মেয়র বলেছিল। যে মানুষটির নাম আমি কাটলাম তার সঙ্গে আমার মেয়ের বিয়ের কথা ছিল। আমি আমার মেয়ের সুখের জন্য তার সঙ্গে বিয়ে দিতে রাজি হয়েছিলাম। আর এই কারণেই আমি তার নাম কাটলেও তার ইন্টারভিউ প্রত্যাখ্যান করেছিলাম না। আরেকটি কারণ হলো আমি যা মনে করি, তারই প্রতিফলন ঘটানোর চেষ্টা করি। তাতে তোমরা আমাকে কি মনে করো, তা আমার ব্যাপার না।

অবশ্যই, পিপি বলল।

মেয়র বলল, আমি তোমার খারাপ কিছু করতে চাইনি। কিন্তু এটা বিশেষ কেউ, তাকে অবশ্যই তাড়াতাড়ি স্থানটি ত্যাগ করতে বলল।

তুমি জানো, আমি সবকিছুতেই খুব সাবধানতা অবলম্বন করি। যা আমি ক্লেরিকুজিও’র কাছ থেকেই শিখেছি।

এটা তোমার ব্যাপার, মেয়র বলল, কিন্তু এটা একটু বিপজ্জনক। তারপর সে লিয়া ভাজির ব্যাপারটা লক্ষ্য করল। ব্যাপারটাকে আমি মূল্যায়ন করলে ক্রস ও তুমি সমস্যার সম্মুখীন হবে। যদিও ব্যাপারটাকেও প্রমাণিত করতে পারবে না। তারপরও ভাজির ওপর অর্পিত হতো? ক্রস বলল।

 মেয়ের বলল, ইয়াং ম্যান, এই হলো সিসিলি। তাছাড়া পুলিশগুলো ছিল সিসিলিয়ান। এমনকি ম্যাজিস্ট্রেট ও সিসিলিয়ান। সবাই জানে এটা ছিল লিয়া ভাজি। কিছু মনে নিও না, এটা হলো আসল কথা।

যদি সে তাদের হাতে ধরা পড়ত। সে মারা যেত। পিপি বলল, তুমি তাকে দেশের বাইরে আমেরিকাতে পাঠাতে পারো।

 হ্যাঁ, পারি মেয়র বলল, কিন্তু আমেরিকাতেও সমস্যার সম্মুখীন হতে

পিপি বলল, তার মানে বোঝা যাচ্ছে তার আর অনেক সমস্যা আছে।

মেয়র মাথা ঝাঁকাল, সে আমার বন্ধু আমি স্বীকার করি। কিন্তু আমি তাকে একটু দূরে সরিয়ে রাখি। সে যথেষ্ট যোগ্যতাসম্পন্ন মানুষ, সে যথেষ্ট চালু, সে সর্বদাই ঝুঁকিপূর্ণ ব্যবসা করতে পারে। সে সব কিছুই বোঝে, তাছাড়া সে সবকিছুইতে দক্ষ। তার ছুরি আর বন্দুকই হলো তাঁর একমাত্র অভিশাপ। সবচেয়ে বড় কথা হলো, সে যথেষ্ট বুদ্ধিমান। সে কথা কম বলে আর বেশি শুনে। এখন বলল, তুমি কি কোনোভাবেই তার কাজটি করতে পারো না?

আমার কথার উত্তর দাও, পিপি বলল, কেন একজন মানুষ এভাবে জীবনযাপন করবে?

কারণ তার গুণের চাইতে দোষ বেশি।

 মেয়র বলল, সে বিজ্ঞ, সে ভাগ্য বিশ্বাস করে না, এটাই তার আসল ঘটনা।

 তাহলে কোন মানুষটি যোগ্য? পিপি বলল, সে কি একজন সাধারণ সৈনিক হয়েও আমেরিকাতে সুখী জীবন-যাপন করতে পারবে না?

মেয়র মাথা ঝাঁকিয়ে নাকচ করল–

সে খ্রিস্টান। সে বলল, তার মধ্যে যথেষ্ট মানবতা বোধ আছে, যা আমি জোর গলায় বলতে পারি।

 আমার জীবনে অনেক মানুষের সঙ্গে মিশেছি, পিপি বলল, অন্ততপক্ষে, তার অভিজ্ঞতার জন্য তুমি ব্যবস্থা নেও, এ ব্যাপারে আমি তোমাকে নিশ্চয়তা দিতে পারি, আর কোনো সমস্যা হবে না।

মেয়র ছিল একজন চালাক ব্যক্তি, আমি জানি তুমি তাকে খুব পছন্দ করো সে বলল, কিন্তু সেখানেও তার সমস্যা আছে, যা আমি তোমাকে জোর গলায় বলতে পারি। তাছাড়া, তার স্ত্রী ও তিনটি সন্তান আছে। তারা অবশ্যই তার সঙ্গে যাবে। পিপি বুঝতে পারল তার উত্তর না সূচক। সে বলল, যা তাকে আরো কঠিন করে ফেলল। তুমি কখন তার সঙ্গে মিলিত হও?

 সে সাধারণত অন্ধকার হওয়ার পর বাগানে আসে। মেয়র বলল, সেখানে কোনো বিপদ নেই, এলে আমি দেখব।

 লিয়া ভাজি একজন ছোট মানুষ, তারপর আরব থেকে আগত অনেক সিসিলিয়ান ব্যক্তির প্রিয় পাত্র ছিল সে। সে খুব সুদর্শন এবং সব সময় ইংরেজিতে কথা বলতে পারত।

তারা দেশী তৈরি রেড মদ, ওলিভস এবং শুকনা রুটি নিয়ে মেয়রের বাগানে বসল। লিয়া ভাজি সবকিছুই কম কম করে খেল কিন্তু কিছুই বলল না।

আমি আমাকে সর্বোচ্চ মর্যাদায় গ্রহণ করেছি। পিপি বলল, তারপরও আমি কিছুটা উদ্বিগ্ন। একজন মানুষ তোমার মতো শিক্ষিত হয়ে আমেরিকাতে অন্য মানুষের মতো চাকরি করতে পারে? লিয়া ক্রসের দিকে তাকাল, তারপর পিপিকে বলল, তোমার একটা সন্তান আছে। তাকে সেভ করার জন্য তুমি কি করতে পারো?।

আমি আমার স্ত্রী ও সন্তানদের নিরাপত্তা চাই, এই কারণেই আমি আমার দায়িত্ব পালন করব।

 তাতে আমাদের কিছু বিপদের সম্মুখীন হতে হয়। পিপি বলল, তোমাকে বুঝতে হবে যে আমাকে কিছু সুবিধা পাওয়ার আশায় ঝুঁকি গ্রহণ করতে হবে।

লিয়া মাথা ঝাঁকাল, আমি তোমার মতামতকে গ্রহণ করতে পারি না। সে মনে করল তাতে আমাকে প্রত্যাখ্যান করার শামিল।

পিপি বলল, যদি তুমি এগিয়ে আসো তাহলে ব্যাপারটা সহজ হবে।

 না, ভাজি বলল, প্রয়োজন বোধে আমার পরিবার নিয়ে একসঙ্গে বাঁচব, না হয় মরব। সে কিছুক্ষণ বিরতি নিল, যদি আমি তাদের এখানে রেখে যাই, তাহলে রোমে থাকা তাদের জন্য খুবই কঠিন হবে। যা আমি অনেক আগেই বুঝতে পেরেছি।

 পিপি বলল, সমস্যাটা তোমার এবং তোমার পরিবারের মধ্যে লুকিয়ে আছে।

ভাজি মাথা ঝাঁকাল, আমেরিকা অনেক বড়, সে বলল।

 তুমি কি তোমার বাবাকে চিরজীবন ভুলে থাকতে পারবে?

, ক্রস বলল, সে আমার অতীত দিনের স্মৃতি, তোমার মত সে খুব গর্বের সঙ্গে মৃদু হাসল, আমি শুনেছি তুমি একজন কৃষক ছিলে।

 অলিভাস ভাজি বলল, আমার নিজস্ব বলে কিছু আছে।

 ক্রস পিপিকে বলল, হান্টিং লজে তোমার পরিবার কেমন আছে? সে তার পরিবারের প্রতি আরো বেশি যত্ন নিতে পারত এবং তাদের জন্য আরো বেশি উপার্জন করতে পারত। এটাই সবার উচিত, তাহলে তার পরিবারও তাকে সাহায্য করতে পারত। সে লিয়ার দিকে তাকাল, তুমি কি বন্য জীবনযাপন করতে পারতে? বন্য জীবন আর গ্রাম্য জীবনের মধ্যে কোনো পার্থক্য নেই। লিয়া মাথা ঝাঁকাল, ভাজি কোনো বড় মাপের লোক নয়, কিন্তু তার শরীরে ছিল অনেক শক্তি, সে এমনই একজন ব্যক্তি যে মৃত্যু ভয় পেত না, দোজখ বা কি আর বেহেস্ত কি তা সে কিছু মনে করত না।

পিপি বলল, এটা একটি ভালো দিক, যদি আমরা তোমাকে একটি ভালো চাকরির ব্যবস্থা করে দিতে পারি তাহলে তুমি আরো বেশি টাকা উপার্জন করতে পারবে, যদিও চাকরিটা বেশ ঝুঁকিপূর্ণ।

যেহেতু লিয়া ভাজির টাকা উপার্জনের চাইতে করুণার বেশি প্রয়োজন ছিল। সে তার যাবতীয় দক্ষতার মাধ্যমে ক্রসের সমস্ত অভিযান সৈন্যদের প্রধান হয়েছিল। তাছাড়া সে হান্টিং লজের দেখাশোনাকারী ডজন ব্যক্তির মধ্যে প্রধান ছিল, সেখানে তার নিজের বসবাস করার জন্য বাড়ি দেওয়া হয়েছিল।

সে সেখানকার নাগরিক হয়েছিল এবং তার ছেলেমেয়ে অন্য দশজনের মতো বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছিল। তার সমস্ত উপার্জনকৃত টাকা ভালো কাজে ব্যয় করার সুযোগ সৃষ্টি হলো। তাই যখন সে ক্রস ডি লিনার সঙ্গে সাক্ষাৎ করার জন্য ভেগাসে ম্যাসেজ পেল, সঙ্গে সঙ্গে সে তার ব্রিফকেস রেডি করে ভেগাসের উদ্দেশ্যে রওনা হল। এন্ড্রিও পোলার্ড প্রথম ভেগাসে পৌঁছেছিল। সে লস অ্যাঞ্জেলেসে থেকে বিকালের প্লেনে এসেছিল। তারপর সে কিছুক্ষণ জানাদু হোটেলে সুইটে বিশ্রাম নেওয়ার পর ক্রসের পেন্থ হাউজের অফিসে উপস্থিত হলো।

তারা হাতে হাত মিলাল, ক্রস বলল, আমি তোমাকে বেশিক্ষণ রাখতে চাই না। তুমি আজ রাতেই চলে যেতে পারো, আমি কি প্রয়োজনে তোমাকে ডেকেছিলাম তা তুমি স্কানেটের লোকদের মাধ্যমে জানতে পারবে।

 পোলার্ড তুমি সবই বিস্তারিত জানতে পারবে। বর্তমানে স্কানেট বেভারলি হিলস হোটেলে অবস্থান করেছে। সে তোমার ব্যাপারে বানজের সঙ্গে কথাবার্তা বলছে।

 এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তারা কেবল ছবি ব্যবসার ব্যাপারে আলাপ করতে চায়। তাছাড়া স্টুডিওতে তোমার মতো কেয়ারটেকার নেই। আমি আমার কোম্পানিতে আরো বিশ জন লোক নিয়োগ করতে চাই। তারা হয়তো তোমার সঙ্গে এ ব্যাপারে আলাপ করবে বলে আমি মনে করি।

তুমি কি ভাবছ? ক্রস জিজ্ঞেস করল। তারা কি কিছুই করতে পারে না?

না, পোলার্ড বলল। সবকিছু শেষ হওয়ার পর কিছুই করা যায় না।

তাতে তুমি কি করতে পারো? ক্রস জিজ্ঞেস করল। তোমার জন্য আরো কিছু ব্যক্তিগত কাজ আছে।

আমাকে সতর্ক থাকতে হবে পোলার্ড বলল। আমি আমার ব্যবসা হারিয়েছিলাম। যদিও আমি তা করার জন্য শেষ পর্যন্ত চেষ্টা করেছিলাম।

 বজ স্কানেট কেমন লোক তা তুমি জানো, ক্রস জিজ্ঞেস করল। সে স্বার্থলোভী মানুষ, পোলার্ড বলল, তার পরিবারের অনেক টাকা আছে। তাছাড়া তার পরিবার রাজনীতির সঙ্গে জড়িত। তাই সে যে কোনো কাজ ঝুঁকি নিয়ে করতে পারে। তাছাড়া মানুষ হিসেবেও সে খুব ভয়ানক, যদি তুমি তার সঙ্গে কিছু করতে চাও তাহলে অবশ্যই সাবধানে করবে।

আমি সর্বদাই সিরিয়াস ক্রস বলল, তুমি শুধু স্কানেটের ব্যাপারে লক্ষ্য রাখবে।

অবশ্যই, পোলার্ড বলল।

ক্রস বলল, তুমি তার দিকে কড়া নজর রাখবে। আমি তাকে আমার কোনো কাজেই রাখতে চাই না, বুঝতে পেরছ?

 ঠিক আছে, তুমি যা বলছ, তাই হবে। সে কিছুক্ষণ বিরতি নিল, তারপর সে বলল, তুমি জিম লুজির দিকেও খেয়াল রাখবে। তুমি কি লুজিকে চেনো?

 আমি তার সঙ্গে সাক্ষাৎ করেছি, ক্রস বলল, আমি অন্য একটি কাজ করার জন্য তোমাকে চাই। দুই ঘণ্টা কাজ করার জন্য তুমি তোমার প্যাসিফিক ওশেন আইডি নিরাত্তা প্রহরীকে ধার দেবে।

তুমি আজ মধ্যরাতের প্লেন ধরে লস অ্যাঞ্জেলেসে চলে যাবে। পোলার্ড উদ্বিগ্ন হলো, ক্রস তুমি জানো, আমি তোমার জন্য কিছু করব। কিন্তু খুব সাবধান, এটা খুব মারাত্মক ব্যাপার, আমি এখানে একটি ভালো জীবনযাপন করতে চাই। আমি পুনরায় আর নিম্নস্তরে ফিরে যেতে চাই না। আমি জানি এটাই ক্লেরিকুজিও পরিবারের রীতিনীতি, আমি সব সময়ই আছি। তবে স্মরণ রেখো এটা খুবই কঠিন একটি কাজ।

ক্রস তার দিকে তাকাল, তুমি আমাদের কাছে খুবই মূল্যবান। তোমাকে স্কানেট ফোন করার সঙ্গে সঙ্গে তুমি চলে আসবে এবং আমার সঙ্গে স্বাক্ষা করবে, এজন্য তুমি সব সময় সতর্ক থাকবে।

 পোলার্ডের হার্টবিট বেড়ে গেল। সে বুঝতে পারল, এবার বুঝি আসল সমস্যার পড়তে যাইতেছি।

ক্রস বলল, এখন তুমি তোমার অন্যান্য কথা বলতে পারো। তখন পোলার্ড খুব বিতর্কের মধ্যে পড়ে, ক্রস আরো বলল, আমি তোমার জন্য কিছু করব, তা অবশ্যই দেরিতে।

 পোলার্ড কিছুক্ষণ ভাবল, স্কানেট অভিযোগ করেছিল সে সব গোপন খবর জানে, অ্যাথেনা অনেক কিছুই করতে পারে, আর এই কারণেই তার বিরুদ্ধে সব অভিযোগ দাঁড় করেছিল।

আসলে স্কানেট গোপন কিছু করতে সব সময় ভালোবাসে। আমি জানি না, সে কেন এবং কিভাবে এসব কিছুর সঙ্গে সংম্পৃক্ত হয়। তবে জানি গোপনভাবেই তাকে সবকিছু সমাধান করতে হবে।

এই প্রথম ক্রস তার দিকে তাকাল। ক্রস তার দিকে এমনভাবে তাকাল, যেন তার মৃত্যু আসন্ন।

 ক্রস বলল, তুমি জানো আমি এই বিষয়ে জানতে ইচ্ছুক। বানজ অবশ্যই তোমাকে গল্পটি বলেছে, সে তোমার কাছে আমার জীবন সম্পর্কে সবকিছুই বর্ণনা করেছে।

 না, পোলার্ড বলল, কে জানে, ক্রস আমি আমার পক্ষ থেকে তোমার জন্য ভালো কাজটিই করব, তা তুমি জানো।

আমি তা জানি, ক্রস বলল, তবে ব্যাপারটাকে আমার কাছে আরেকটু সহজ করে দাও। অ্যাথেনা অ্যাকুইটেন কাজে ফিরানোর জন্য স্টুডিও আমার প্রতি খুব নাখোশ।

আমি তোমাকে বলব।

আমি তাকে প্রতিটি ছবির লভ্যাংশের অর্ধেক তাকে দিতে যাচ্ছি। এটা প্রায় সম্পূর্ণভাবেই চুক্তি হয়ে গেছে। সে তার টেবিলের ড্রয়ার থেকে একটি চামড়ার ব্যাগ বের করে, পোলার্ডের হাতে দিল। এখানে নগদ অনেক টাকা আছে, যা যত্ন করে তোমার কাছে রাখবে এবং চাওয়া মাত্র আমাকে দেবে। পোলার্ড কিছুটা উদ্বিগ্ন হলো। যদি সে টাকাটা হারিয়ে ফেলে, তাহলে কিভাবে তাকে বুঝ দেবে।

লিওনার্ডো সোসা এই মাত্র জানা হোটেল সুইটে পৌঁছল। আর তখন পোলার্ড তার আইডি কার্ড দেখাল। কিন্তু পোলার্ড তার আইডিকার্ড দেখার প্রয়োজন বোধ করল না। যখন পোলার্ড তার নির্দিষ্ট কাজ শেষ করল, তারপর দুজন নাভাদার হান্টিং লজের উদ্দেশে রওনা হলো। সেখানে গিয়ে তারা একসঙ্গে অবস্থান করল।

তারা ঠিক বিকেলে সেখানে পৌঁছেছিল। রাতে সে তার জিনিসপত্রগুলো পরিষ্কার করল। সে জানে না যে কোথায় এবং কি করতে যাচ্ছিল। সে বছরে একশত গ্রান্ড পেত যা দিয়ে সে ভালোভাবে চলতে পারত। কিন্তু আজকের অবস্থানের ব্যাপারে সে কিছুই বুঝতে পারল না।

লিয়া ভাজি সব সময় সবার চাইতে আলাদা জীবন করত। ক্রস এ জন্য তাদেরকে সব সময় ভালো চোখে দেখত। তার সঙ্গে প্রায় তার সুইটে মদ পান করত। আমেরিকাতে ক্রস তার অনেক কাজে তাকে ব্যবহার করেছিল, কারণ তার দুর্দান্ত সাহস ছিল। ক্রস একজন শিক্ষিত মানুষ হিসেবে তাকে খুব সম্মান করত।

অনেক সময় বছরের মধ্যে কয়েকবার ক্রস তার সঙ্গে শিকারে বের হতো। ভাজি তাকে সিসিলির বিভিন্ন সমস্যা আর আমেরিকার জীবন প্রবাহ নিয়ে গল্প বলত। তার প্রতি ক্রসের ভালোবাসা থাকার জন্য ভাজি তার পরিবার নিয়ে ভেগাসে থাকার পরও তাকে আরো পাঁচ হাজার গ্রান্ড প্রতি মাসে প্রদান করত। যা লিয়ার দ্বারা কখনোই উপার্জন করা সম্ভব ছিল না। মদ পানের পর তারা সাধারণ কথাবার্তা বলত। ভাজি তার আমেরিকার জীবনযাপনই বেশি পছন্দ করত। তার বড় সন্তান ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করলেও তার বাবার গোপান কাজ সম্পর্কে তেমন কোনো ধারণা ছিল না। ভাজি এর জন্য প্রায় ইতস্তত প্রকাশ করত। সে সব সময় বিশ্বাস করত মেয়েরাও পুরুষের মতো সমানাধিকারী। সে বিশ্বাস করত মেয়েরাও তার পিতা-মাতার সম্পত্তি থেকে ভাগ পাওয়ার যোগ্য। আমি আমার জীবনটা সিসিলিতে কাটাব। সিসিলিই আমার প্রিয় আবাস ভূমি।

তারপরও ভাজি বলল তারা সবাই ডুবে গেছে। যখন তারা খাওয়া শেষ করেছিল। তখন তারা ব্যবসা নিয়ে আলাপ করেছিল। ভাজি মোটেই ভেগাসের খাবার খেয়ে তৃপ্তি পাচ্ছিল না। কিন্তু ভেগাসের ব্রান্ডি এবং সিগারেট সে খুব বেশি ভালোবাসত। ক্রস প্রায় এবং বিশেষ করে ক্রিসমাসে তার জন্য ব্রান্ডিও স্কানেটের প্যাকেট পাঠাত।

আমি তোমার জন্য কঠিন কিছু করব। ক্রস বলল, কিছু কিছু কাজ খুব বুদ্ধিমত্তার সাথে করতে হবে।

কারণ সব সময় কঠিন ভাজি বলল।

 আমি হান্টিং লজে আছি। ক্রস বলল, তোমার কোনো সমস্যা হলে তা তুমি অবশ্যই আমাকে জানাবে। যদি তারা বুঝতে না পারে সে জন্য আমি তোমাকে চায়নিজ ভাষার তথ্য দেব।

ভাজি বলল।

কেবল মেয়েরাই কথার মাধ্যমে মানুষকে ভোলাতে পারে। ভাজি সিগারেট টানতে টানতে বলল।

তুমি আস্তে আস্তে তোমার ব্যক্তিগত ব্যাপারগুলো তুলে আনছ। তা কি তুমি বুঝতে পারো।

ভাজি তার সিগারেট টানতেই ছিল। তারা ডেসিল্যান্ড যাবে, তারা সেখানে সুখ ও সমস্যাটাকে ভাগাভাগি করে বসবাস করবে।

ডেসিল্যান্ড ক্রস জিজ্ঞেস করে হাসল। আমি কখনোই যাইনি, ভাজি বলল, আমি যখন মারা যাব তখন সেখানে যাওয়ার আশা করি। এটা প্রায় আমার কাছে এক প্রকার সত্য আশ্চর্য বলে মনে হয়।

নিশ্চিত, ক্রস বলল।

তারপর তারা সেখানে ব্যবসা করবে। ক্রস তার কাছে আসল কথা ব্যাখ্যা করল কেন এবং কিভাবে কাজটি করতে হবে। তুমি এটা কিভাবে করবে? ক্রস জিজ্ঞেস করল।

তুমি সিসিলিয়ান, আর আমার পুত্র ও তুমি আমেরিকাতে জন্মগ্রহণ করেছিলে, ভাজি বলল, কিন্তু কি ঘটত, তুমি যা চেয়েছিলে, তা পেলে।

তখন দোষটি আমার নিজের হতো। ক্রস বলল, প্রকৃতপক্ষে আমেরিকা আর সিসিলি একই।

সত্য, ভাজি বলল, তাহলে এটা চায়না, রাশিয়া এবং আফ্রিকার মতো। ডন প্রায় বলত, তাহলেই আমরা সবাই সাগরে মুক্তভাবে সাঁতার কাটার মতো যে কোনো স্থানে যেতে পারতাম।

.

০৯.

এলি ম্যারিয়ন, ববি বানজ, স্কিপি ডিরি এবং মেলো স্টুয়ার্ট ম্যারিয়নের বাড়িতে জরুরি সভায় উপস্থিত হলো। বানজ ক্রস ডি লিনার গোপন পরিকল্পনা হলো অ্যাথেনাকে যে কোনো উপায়ে কাজে ফিরিয়ে আনবে। গেয়েন্দা জিম লুজি এই তথ্যকে সত্য বলে সমর্থন করেছিল। কিন্তু সে তার গোপন কথা ফাঁস করার উৎসকে প্রত্যাখ্যান করল।

এটা একটা বড় রকমের বিপর্যয় বানজ বলল, মেলো, তুমি তার এজেন্ট। তার এবং তোমার সব মক্কেলের কাছে তুমিই দায়ী। আমরা যখন বড় ছবির কাজ করেছিলাম, তখন তোমার তারকারা কাজ করতে অস্বীকার জানায়। কারণ তারা লভ্যাংশের অর্ধেক চেয়েছিল, এটার অর্থ কি?

যদি তুমি দিশেহারা হও, তাহলে এটা দিয়ে দাও, স্টুয়ার্ট বলল। অভিনেতা ডি লিনা এটা করুন। সে ব্যবসায় বেশি দিন টিকে থাকতে পারবে না।

 ম্যারিয়ন বলল, মেলো, তুমি কৌশলে কথা বলছ, আমরা সঠিক কথাই বলছি। অ্যাথেনা কাজে ফিরে গেলে, তুমিও তোমার মক্কেলরা ব্যাংক ডাকাতির মতো আমাদেরকে হুমকি দেবে। তুমি কি তার অনুমতি দিবে?

তারা সবাই বিস্মিত হলো। এটা বিরল যে ম্যারিয়ন প্রথম থেকেই তার কাজ দ্রুত করে। স্টুয়ার্ট সতর্ক হলো।

 অ্যাথেনা সম্পর্কে কিছুই জানে না, সে বলল, সে অবশ্যই আমাকে বলেছিল।

ডিরি বলল, সে জানলে কি কাজে অংশ নিত?

স্টুয়ার্ট বলল, আমি তাকে এটা নিতে উপদেশ দেব। আর পরে স্টুডিওটাকে দুভাগে ভাগ করে ফেলব।

বানজ বলল, তার পর তার সব ভয়ের কথা উপহাসে পরিণত হলো। সংক্ষেপে বাজে কথা। আর মেলো, তুমি পুরোপুরি শোধরিয়ে যাও। তুমি মনে করো অ্যাথেনা ডি লিনা থেকে যা পায় তা এই স্টুডিওর অর্ধেক হবে? ঐ সব টাকার আসল মালিক আমরা আর ঐ টাকা নিয়ে সে ডি লিনার সঙ্গে ধনী হবে। কিন্তু এমন করলে খুব তাড়াতাড়ি তাকে চলচ্চিত্র থেকে বিদায় নিতে হবে। কোনো স্টুডিওই তাকে আর ডাকবে না।

বিদেশ, স্কিপি বলল, বিদেশে একটা সুযোগ নিতে পারে।

ম্যারিয়ন রিসিভার তুলে স্টুয়ার্টের হাতে দিল। কারো কোনো উদ্দেশ্য নয়। অ্যাথেনাকে ডাকো। তাকে বলো ক্রস ডি লিনার ডাকে সে সাড়া দেবে কি-না।

ডিরি বলল, সাপ্তাহিক ছুটিতে তাকে দেখা যায়নি।

 সে পিছে আছে, স্টুয়ার্ট বলল, সাপ্তাহিক ছুটিতে প্রায়ই তাকে দেখা যায় না। সে টেলিফোনের বাটনে চাপ দিল।

আলাপ খুব সংক্ষিপ্ত ছিল। স্টুয়ার্ট রিসিভার রেখে হাসল। সে বলল, আমি এমন অফার গ্রহণ করি না। আর এমন অফার কাজে ফিরে আসতে আমাকে উদ্বুদ্ধ করে না। আমার ক্যারিয়ার সম্পর্কে অবজ্ঞা আমি কখনো মেনে নেব না। কিছুক্ষণ বিরতি নিয়ে পরে সে বলল, আমি অভিনেতা স্কানেটের সাথে দেখা করতে পছন্দ করি। যে কোনো লোক একজন অভিনেত্রীকে দেখে ঘাবড়ে যেতে পারে, ক্যারিয়ারের বাইরে তার প্রতি মানুষের ভালো কিছু থাকে।

ম্যারিয়ন বলল, এটাই এই জগতের রীতি। আমরা পুনরায় সবকিছু নতুন করে করতে পারি। কিন্তু এটা করুণা। অ্যাথেনা এখন একজন বড় তারকা।

এন্ড্রিও পোলার্ড তার নির্দেশনা দিল। প্রথমে বানজকে জানাল ক্রস ডিলিনা অ্যাথেনাকে নিয়ে চিন্তিত। দ্বিতীয়ত ছিল স্কানেটের ওপর পাহারা জোরদার করা। তৃতীয়ত ছিল বজ স্কানেটের ভ্রমণ ও একটা বিবৃতি প্রদান প্রসঙ্গে।

এইমাত্র শেভ করলাম, স্কানেট বলল, একটা পতিতার কামরার সুগন্ধির চেয়ে বেশি সুগন্ধি এই হোটলের বাথরুমে আছে।

অ্যাথেনা বিস্মিত না, কারণ তুমি অবশ্যই চলচ্চিত্র জগত ছাড়বে না সে বলল, সে মনে করে, স্টুডিও তোমাকে বোঝে না কিন্তু সে বোঝে। আর সে কারণেই সে তোমার সাথে ব্যক্তিগতভাবে দেখা করতে চাচ্ছে। সে মনে করে যে শুধু তোমারা দুজনই আঘাত করতে পার।

 স্কানেটের মুখে মুহূর্তের মধ্যে আনন্দ দেখে সে বুঝল যে, ক্রস সঠিক ছিল। এই অভিনেতা এখনো ভালোবাসায় মগ্ন। সে এখন ছবি বানানোর জন্য গল্প কেনায় ব্যস্ত আছে।

 বজ স্কানেট হঠাৎ সতর্ক হলো। এটা অ্যাথেনার স্বরের মতো না। সে আমার পাশে দাঁড়াতে পারে না, আমি তাকে ধিক্কার জানাতে পারি না। সে হাসল। আমার প্রয়োজন এর চেয়ে সুন্দর মুখশ্রী।

 পোলার্ড বলল, আমি একটা জমকালো সুযোগ পেতে চাই। যা আমাকে আজীবন আর্থিক যোগান দেবে। আর বাকি জীবনের উপার্জনের একটা অংশ তুমি চাইলে পাবে। কিন্তু আমি তোমার সাথে ব্যক্তিগত ও গোপনভাবে কথা বলতে চাই। অন্য রকম কিছু পেতে চাই।

 সে কি চায় আমি জানি, স্কানেট বলল। স্কানেটকে উৎসাহব্যঞ্জক দেখাচ্ছিল। 

 সাতটা বাজে পোলার্ড বলল, আমার দুজন লোক তোমাকে মিটিংয়ে নিয়ে যাবে। তারা আমার দেহরক্ষী হিসেবে অবস্থান করবে।

স্কানেট হাসল। আমার সম্পর্কে তুমি উদ্বিগ্ন হয়ো না, সে বলল।

সত্য বলে পোলার্ড চলে গেল।

দরজা বন্ধ করে স্কানেট তার ডান হাত উপরের দিকে উঠাল। সে অ্যাথেনাকে শর্টকাট পোশাক পরা অবস্থায় আবারও দেখল। মিটিংয়ের প্রথমে আমার কারণেই সে এমনভাবে অ্যাথেনাকে দেখতে পেল।

 বাকি দিনটা সে তাদের পুনরায় একত্র হওয়ার স্বপ্ন দেখল। আরো এটা ভেবেই সে আরো একটু বিস্মিত হলো।

আর এটাও ভাবল, অ্যাথেনা তার দাম বাড়ানোর জন্য শরীর ব্যবহারও করতে পারে। কিভাবে তাকে আবার তার কাছে পাবে এটা কল্পনা করতে করতে বিছানায় সে সাদা তুক, তার অসাধারণ স্তনযুগল, তার চোখ দুটি এতো নীল যে, মনে হয় আলাদা কোনো আলো। তার আকর্ষণীয় মুখশ্রী ঢেউ খেলানো চুল যেন সূর্যের আলোতে ঝলমল, ধোয়ার আঁকা রাতের আকাশ। ভাবতে ভাবতে তার ভেতর পুরনো প্রেম জাগ্রত হলো। ষোল বছর বয়সের সময় অ্যাথেনার প্রতি সে আসক্ত হয়ে যায়। সে সময় সে ছিল সুখী। আর তাকে সেও ভালোবাসত।

এন্ড্রিও পোলার্ড বিস্ময়ের সাথে তাকে অভ্যর্থনা ও কিছু উষ্ণ অভিনন্দন জানাল। স্কানেট তাকে পুনরায় আশ্বস্ত করল।

 আমি তোমাকে বলতে চাই, আমার গাড়িতে করে তোমাকে মিটিংয়ে নিয়ে যাব। তোমার লোজনও আমার সাথে যেতে পারে, তারা আমাকে নির্দেশনা দেবে।

 পোলার্ড একটু কাঁধ ঝাঁকাল। এটা তার ব্যবসায়ের কাজ নয়। সে যে কাজের নির্দেশনা পেয়েছে সে কাজই সে করেছে। সুন্দর সে বলল, কিন্তু তোমাকে অবশ্যই আমাকে ডাকতে হবে।

স্কানেট হাসল, অবশ্যই কিন্তু আমি তোমার অফিস চেক করতে চাই। তাছাড়া আমি অ্যাথেনাকে কাজে যোগদানের নিশ্চয়তার জন্য তাকে ডাকতে চাই। আমার জন্য তুমি তাকে ফোনে পেতে পারো। কিন্তু আমার কল সে ধরবে না।

অবশ্যই পোলার্ড আগ্রহভরে বলল। সে রিসিভার তুলে নিল। সে জানাল অ্যাথেনা তার সাথে সরাসরি কথা বলবে না।

সে ডায়াল করে অ্যাথেনাকে চাইল। স্কানেট যাতে শুনতে পায় সেজন্য লাউডস্পিকার অন করল। অ্যাথেনার সেক্রেটারি তাকে বলল যে, মিস অ্যাকুইটেন বাইরে আছে, এক সপ্তাহের মধ্যে তার ফেরার সম্ভাবনা নেই। রিসিভার রেখে সে স্কানেটের দিকে তাকাল। তখন স্কানেটকে বেশ সুখী দেখাচ্ছিল।

ভাজি তাকে নিয়ে দরজা খুলল। সেই সময় স্কানেট দেখল অনেকগুলি গাড়ি ভেতরে প্রবেশ করছে। সে ভাবল, অ্যাথেনা এলো হয়তো। সে দেখল গাড়িগুলো পার্কিং হচ্ছে। আর দুজন করে লোক প্রত্যেক গাড়ি থেকে বের হচ্ছে। লিয়া ভাজি তাকে বড় ফায়ার প্লেসের দিকে বড় কামরায় নিয়ে গেল। সেখানে বড় সোফায় একজন লোক তার জন্য অপেক্ষা করছিল, সে তাকে কখনো দেখেনি। লোকটি ছিল ক্রস ডি লিনা।

পরের ঘটনা খুব তাড়াতাড়ি ঘটল। স্কানেট রাগান্বিতভাবে বলল, অ্যাথেনা কোথায়? পরে দুজন লোক তার বাহু আঁকড়ে ধরল, অন্য দুজন লোক মাথায় আঘাত করল। লিয়া ভাজি তার পা দুটি ধরে টানল যাতে ফ্লোরে পড়ে যায়।

ভাজি বলল, যেমন তুমি বলেছিলে, তেমন যথাযথভাবে না করতে পারলে তুমি এখন মরে যেতে পারো। যুদ্ধ করো না, শুয়ে থাকো।

একজন লোক স্কানেটের পা একত্রে করে শিকল দিয়ে বেঁধে দিল। পরে তাকে টেনে তাদের পায়ের কাছে আনল। যাতে সে ক্রসের মুখোমুখি হতে পারে। তার বাহু ছেড়ে দেবার পরও সে কত অসহায়। তাকে বাধার ফলে তার শারীরিক শক্তি লোপ পেয়েছিল।

ভাজি বলল, আমরা জানি তুমি একজন বিদ্রোহী লোক। কিন্তু এখন শুধু তুমি তোমার মানসিক কাজটুকু সম্পন্ন করতে পারবে। শারীরিক শক্তি এখন তুমি ব্যবহার করতে পারবে না।…

 স্কানেট তার উপদেশ দিয়ে যাচ্ছিল। সে কঠিন কিছু ভাবছিল। তারা তাকে হত্যা করতে চাইলে তারা তা অবশ্যই পারবে। অ্যাথেনাকে বাঁচতে হলে তাকে অবশ্যই কিছু করতে হবে। এই বিষয়ে সে নিশ্চিত ছিল। অ্যাথেনা এই কাজের সাথে সংশ্লিষ্ট নয়। সে ভাজির প্রতি ঘৃণা প্রদর্শন করে সোফায় বসা অন্য লোকদের দিকে ঘুরে বসল।

তোমরা কে? সে বলল।

ক্রস বলল, আমার কিছু বিষয় আছে, আমি চাই তুমি তা করবে। আর তার পরেই তুমি বাড়িতে যাবার অনুমতি পাবে।

 আর আমি না করলে, তুমি আমার ওপর অত্যাচার করবে, ঠিক? স্কানেট হাসল। সে ভাবতে আরম্ভ করল যে এটা হলিউডের কিছু দৃশ্য, কিছু কিছু খারাপ চলচ্চিত্রে স্টুডিও এগুলো ব্যবহার করছে।

না, ক্রস সাধারণভাবে বলল। নির্যাতন নয়। কেউ তোমাকে স্পর্শ করবে না। আমি চাই তুমি টেবিলে বসে আমার জন্য চারটা চিঠি লেখ। একলা লডস্টোন স্টুডিওতে তুমি কখনো যাবে না, প্রতিজ্ঞা করো। আরেকটা কথা, অ্যাথেনা তোমার পূর্ববর্তী কাজ সম্পর্কে অবগত আছে, আর তুমি শপথ করো কখনো আর তার কাছে যাবে না। পুলিশ কর্তৃপক্ষের কাছে এটা স্বীকার করো তুমি, তোমার স্ত্রীকে এসিড মারার জন্য এসিড কিনেছিলে। অন্যটা আমার প্রতি, তোমার স্ত্রীর কাছেও যা গোপনীয় তা তুমি আমার কাছে বর্ণনা করবে সাধারণভাবে।

স্কানেট ক্রসের দিকে খুঁড়িয়ে যাচ্ছিল আর লোকদের একজন তাকে ধাক্কা দিল যাতে সে বসে থাকা সোফার বিপরীতে সরে গিয়েছিল।

তাকে ছুঁয়ো না ক্রস কঠিনভাবে বলল।

অ্যাথেনা কোথায়? স্কানেট বলল।

সে এখানে নেই, ক্রস বলল, লিয়া ছাড়া সবাই কামরার বাইরে সে। বলল। অন্য লোকেরা দরজার বাইরে গেল।

আসনে গিয়ে বসো ক্রস স্কানেটকে বলল। স্কানেট তাই করল।

ক্রস তাকে বলল, আমি গুরুত্ব সহকারেই তোমার সাথে কথা বলতে চাই। তুমি কেমন খারাপ তা প্রদর্শনের চেষ্টা থেকে বিরত থাকো। আমি চাই তুমি আমার কথা শুনবে। বোকার মতো কিছু করো না। তোমার হাত অবশ্যই খুলে দেয়া হবে। আমি চাই তুমি চিঠিগুলো লিখে ফেল। আর তুমি মুক্ত হও।

স্কানেট বিরক্তভাবে বলল, তুমি নিজে নিজেই গোল্লায় যেতে পারো।

ক্রস ভাজির দিকে ঘুরে বলল, সময় নষ্ট করার প্রয়োজন নেই। তাকে হত্যা করো।

ক্রস তার কথার স্বরকে এমনভাবে উচ্চারণ করল যে, সেখানে একটা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হলো। সেই মুহূর্তে স্কানেট ভয় অনুভব করল। সে বুঝতে পারল, সব লোক লজে অবস্থান করছে। সৈন্যরা তার বিরুদ্ধে প্রস্তুত। লিয়া ভাজি এগোনোর জন্য বাধ্য করছে না। স্কানেট বলল, ঠিক আছে, আমি এটা করব। সে একটা কাগজের পাতা তুলে নিয়ে লেখা শুরু করল।

 চিঠিগুলো ভালো নয়, ভাজি বলল, ক্রস স্কানেটকে বলল, আমি মনে করি তুমি এত খারাপ যে, আমাকে তেমার জন্য কিছু করতে হবে। আমি তোমাকে ভয় পেতে পারি না। আমি যা চাই তা তোমাকে করাতে পারি না।

 স্কানেট সোফা হাতে দাঁড়িয়ে ক্রসকে বলল, কিন্তু আমি যা বলব, তা সত্য। সবাই অ্যাথেনার ভালোবাসায় পড়ে, কিন্তু কেউ তাকে চেনে না, যেভাবে আমি চিনি।

ক্রস শান্তভাবে বলল, তুমি তাকে চেনো না। আর তুমি আমাকেও চেনো না। সে দরজায় গিয়ে পায়চারি করল। চারজন লোক কামরায় ঢুকল। তারপর ক্রস লিয়ার দিকে ঘুরল। আমি যা চাই তুমি তা জানো? সে আমাকে এটা না দিলে, আমি তাকে মুক্তি দেব। সে কামরায় পায়চারি করল।

ভাজি স্কানেটের দিকে ঘুরে মোলায়েম কণ্ঠে বলল, তুমি আর আমি, এটা শুরু করব। সে লোক চারজনের দিকে ঘুরল। তার বাহু শৃঙ্খলিত। তাকে আঘাত করো না।

কমেডি শেষ, ভাজি স্কানেটকে বলল। তুমি চিঠিগুলো ডান হাতে লিখে দাও। না হলে, তুমি প্রত্যাখ্যাত হতে পারো। লোকগুলোর একজন একটা বড় রিভলবার ও এক বাক্স বুলেট লিয়ার হাতে দিল। সে রিভলরি লোড করল আর প্রতিটি বুলেট স্কানেটকে দেখাল। সে জানালার কাছে গিয়ে শূন্য হবার আগ পর্যন্ত বনের দিকে ফায়ার করতে থাকল।

পরে স্কানেটের কাছে ফিরে গিয়ে একটা বুলেট তার কাছে রাখল।

আমি জানি না বুলেটটা কোথায়, লিয়া বলল, তুমি জানো না কোথায়।

তুমি এখনো চিঠিগুলো লিখতে রাজি না হলে আমি গুলি চালাব। এখন বলল হ্যাঁ অথবা না।

 স্কানেট লিয়ার চোখের দিকে তাকাল আর কোনো উত্তর দিল না। লিয়া ট্রিগার চাপল। এটা গুলিশূন্য ছিল। তোমার জন্যে আমি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হচ্ছি, সে স্কানেটকে বলল।

আমরা আবার চেষ্টা করব, রিভলবারে গুলি ভরে লিয়া বলল। সে রিভলবারটা স্কানেটের থুতনির নিচে রাখল। কিন্তু স্কানেট এবার ভয় পেল।

ফের তোমার বসকে ডাকো স্কানেট বলল, আমার অতিরিক্ত কিছু বিষয় আছে, আমি তাকে বলতে চাই।

না, লিয়া বলল, সেই বোকামি শেষ। এখন উত্তর দাও হ্যাঁ অথবা না।

 স্কানেট লিয়ার চোখের দিকে তাকাল। সে তার চোখে হুমকি দেখল না, দেখল শোকসন্তপ্ত অনুতাপ। ঠিক আছে, স্কানেট বলল, আমি লিখব।

 ছয়জন লোক এই কাজে নিয়োজিত হলো। স্কানেটকে একটা ভ্যানে রাখা হলো। তার হাত-পা শিকলে বাঁধা। কোনো কিছু করার ক্ষমতা তার ছিল না। দুজন লোক তার সাথে ভ্যানে উঠল। পাঁচজন লোক স্কানেটের গাড়ি চালাচ্ছিল। লিয়া ভাজি ও ষষ্ঠ লোক অন্য গাড়িতে সামনে যাচ্ছিল।

 লিয়া ভাজি দেখল পর্বতের ছায়া থেকে সূর্য আস্তে আস্তে উপরের দিকে উঠছে। তাদের গাড়ির বহর ষাট মাইল দূরে এসেছে। পরে একটা রাস্তা বনের দিকে মোড় নিয়েছে।

 ভাজি যথাযথভাবে নির্দেশ করল কিভাবে স্কানেটের গাড়ি পার্ক করতে হবে। তারপর স্কানেটকে ভ্যানের বাইরে আনা হলো। স্কানেট আত্মরক্ষার কোনো চেষ্টা করল না, তাকে দেখে মনে হচ্ছিল তার ভাগ্যকে মেনে নিয়েছে।

ভাজি গাড়ি থেকে রশি বাইরে বের করল। সে খুব সতর্কভাবে কাছের একটা গাছের ডালে রশিটা ঝুলাল। দুইজন লোক সোজাভাবে স্কানেটকে উপরে ধরল যাতে সে মানুষের গলার চারপাশে ফস পড়াতে পারে। ভাজি দুইটা আত্মহত্যার নোট লিখে ফেলল, লিওনার্ডো সোসা সেগুলো ভাজ করে স্কানেটের পকেটে ঢুকিয়ে দিল।

 চারজন লোক স্কানেটকে রশির ভ্যানে তুলল। আর লিয়া ভাজির ড্রাইভারকে নির্দেশের ইঙ্গিত করল। ভ্যানটা সামনে ছুটল, স্কানেট রশিতে ঝুলতে লাগল। তার গলার শব্দের প্রতিধ্বনি হতে থাকল বনের মধ্য দিয়ে। ভাজি মৃতদেহপরীক্ষা করল এবং তার শরীর থেকে শিকল খুলে নিল। সে পরীক্ষা করে হাত-পাগুলো দেখল আবার বাঁচার কোনো সম্ভাবনা আছে কি-না। কিছু নমুনা ছিল কিন্তু তা দিয়ে সঠিক সিদ্ধান্তে আসা যাবে না। সে সন্তুষ্ট ছিল। এটা কাজ করবে কি-না সে তা জানে না। কিন্তু, ক্রসের আদেশের সবকিছু করা হয়ে থাকে।

দুদিন পরে এক অজ্ঞাত যাত্রায় সতর্ক কাউন্টি নির্বাহী কর্মকর্তা স্কানেটের শরীর দেখতে পেল। সে উত্তেজিত বাদামি ভল্লুক দেখে ভীত হলো। ভল্লুকটা রশিটাকে আঘাত করায় মৃত শরীরটা সামনে-পেছনে দুলছিল। আর তখন পর্যবেক্ষণকারী ও তার সহকারী এটা নিয়ে মাথা ঘামাল না।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *