০৯. প্যাট্রিক রেডফার্ন

নবম পরিচ্ছেদ

৯.১

প্যাট্রিক রেডফার্ন একইদিনে দ্বিতীয়বার পিক্সি কোভ অভিমুখে নৌকো বেয়ে চললো। নৌকোয় এরকুল পোয়ারো পেটে হাত চেপে বিবর্ণমুখে বসে আর অন্যজন স্টিফেন লেন। একজন পুলিস কনস্টেবল ও একজন সাদা পোশকী সার্জেন্ট ও ওয়েস্টনের সঙ্গে ওরা তিনজন নৌকো থেকে নেমে মিলিত হয়ে সার্জেন্টকে জিজ্ঞাসাবাদ করতে তিনি বললেন, বেলাভূমিতে প্রতিটি অংশে খুঁটিয়ে দেখে সবকিছু একজায়গায় রেখেছি, দেখুন।

একটা কাচি, গোল্ড ফ্লেক সিগারেটের খালি প্যাকেট। একইরকম পাঁচটা বোতলের ঢাকনা, বেশ কয়েকটা পোড়া দেশলাইয়ের কাঠি। তিন টুকরো সুতো, খবরের কাগজ দু-টুকরো, একটা ভাঙা পাইপের ধ্বংসাবশেষ, চারটে বোতাম, একটা মোরগের পায়ের হাড় এবং সূর্যস্নানের তেলের খালি শিশি।

ওয়েস্টন দেখে বললেন, আজকালের সৈকতের যা অবস্থা তার থেকে ভালোই। শিশির লেবেলের রঙটা চটে গেছে–অন্যান্য জিনিষগুলোর অবস্থাও একইরকম! অবশ্য কাঁচিটা একেবারে নতুন। গতকাল বৃষ্টির সময়ে এটা নিশ্চয়ই এখানে ছিলো না। কোথায় ছিল এটা?

মইয়ের ঠিক নিচে, এই ভাঙা পাইপটাও ছিল।

হয়তো কারো হাত থেকে পড়ে থাকবে। জিনিসগুলো কার মনে হয়?

জানি না স্যার। কাচিটা অতি সাধারণ নখ কাটার কাঁচি। আর পাইপটা ভালো জাতের গোলাপ কাঠের তৈরি–নিঃসন্দেহে দামী।

ক্যাপ্টেন মার্শাল আমাদের বলেছিলেন, তার পাইপটা কোথায় হারিয়ে গেছে।

ওয়েস্টন বললেন, সে ছাড়াও তো আরও অনেকে পাইপ খায়।

পোয়ারো লক্ষ্য করলেন, মিঃ লেনের হাত একবার পকেটে ঢুকেই বেরিলয়ে এলো। আপনিও পাইপ ব্যবহার করেন, তাই না, মিঃ লেন?

চমকে বললেন, হাইয়ে-পাইপ আমার অনেক পুরানো বন্ধু এবং সঙ্গী। পাইপ বের করে তাতে তামাক ভরে অগ্নিসংযোগ করলেন।

স্টিফেন লেন বললেন, মৃতদেহটা কোথায় ছিলো?

 সার্জেন্ট বললো, ঠিক যেখানটায় আপনি দাঁড়িয়ে রয়েছেন স্যার।

ওয়েস্টন বললেন, ফটো তোলা হয়েছে?

হ্যাঁ, স্যার।

রেডফার্নকে বললেন এবার, আসুন মশাই, আপনার গুহার রাস্তাটা দেখান

প্যাট্রিক রেডফার্ন বললো, ওই তো, ওখানে চলুন পাশাপাশি দাঁড়িয়ে থাকা দুটো বড় পাথরের মাঝামাঝি একটা সরু ফাটলের সামনে এসে বললো, এটাই গুহায় ঢোকার পথ।

ওয়েস্টন ফাটলে প্রবেশ করলেন। ফাটলটাকে দেখে যতটা সরু মনে হয়েছিল ততটা নয়।

এরকুল পোয়ারো ও স্টিফেন লেনও তাকে অনুসরণ করলেন। অন্যান্যরা বাইরেই রইলেন। ওয়েস্টন একটা টর্চ জ্বালিয়ে দেখে, বেশ জায়গা, বাইরে থেকে বোঝার উপায় নেই।

পোয়ারো বাতাসের গন্ধ নিয়ে বুঝলেন যে, বাতাস বিশুদ্ধ কিন্তু সঙ্গে মিশে আছে একটা হালকা সুগন্ধ। দুজনকে তিনি জানেন। যারা এই সুগন্ধী ব্যবহার করেন…মাথার ঠিক ওপরেই একটা সরু তাক দেখে পোয়ারো বললেন, ওখানে কি আছে দেখলে ভালো হয় না?

পোয়ারো মিঃ লেনকে বললেন, আমাদের মধ্যে আপনিই সবচেয়ে দীর্ঘকায়, যদি কিছু মনে না করেন, দয়া করে দেখবেন কি আছে?

লেন তাকে উঠে বললেন, একটা বাক্স রয়েছে দেখছি।

 ওয়েস্টন বললেন, সাবধান, কোনো হাতের ছাপ থাকলেও থাকতে পারে।

সবুজ রঙের টিনের বাক্সটার গায়ে লেখা স্যান্ডউইচ।

সার্জেন্ট বললো, হয়তো পিকনিক করতে এসে কেউ ফেলে গেছে। রুমালে ধরে বাক্সের ঢাকনা খুলল।

ভেতরে নুন, গোলমরিচ রাই লেখা কয়েকটা ছোট ছোট টিনের কৌটো আর দুটো বড় কৌটো রয়েছে। নুন, গোলমরিচ ও রাইয়ের কৌটোয় কানায় কানায় ভর্তি নুন। বড় কৌটো দুটোতেও সাদা স্ফটিকের মতো গুড়ো দেখে সার্জেন্ট সন্দেহ করে আঙুলে সাদা গুড়ো নিয়ে জিভে দিল।

এটা মোটেই নুন নয় স্যার। ভীষণ তেতো লাগছে। মনে হচ্ছে কোনো মাদকদ্রব্য।

.

৯.২

 হোটেলে ফিরে পুলিসপ্রধান বললেন, যদি মাদকদ্রব্য চালানোর কোনো দলের সঙ্গে জড়িত থাকে তাহলে নতুন করে ভাবতে হবে। মহিলাটি হয়তো সেই দলের সঙ্গে যুক্ত ছিল? হয়তো মাদকদ্রব্যের নেশা ছিলো?

পোয়ারো বললেন, হয়তো তা নয়। কারণ তার স্বাস্থ্য উজ্জ্বল ছিলো আর তার হাতে

ওয়েস্টন বললেন, হয়তো আকস্মিকভাবে এই মাদকদ্রব্যের ব্যবসাটা জানতে পেরেছিলেন তাই সেই দলের লোকেরা তার মুখ চিরতরে বন্ধ করে দিয়েছে। সাদা গুড়ো জিনিষটা যে কি এখুনি পরীক্ষা করে জানা যাবে।

মিঃ হোরেস ব্ল্যাট ঘরে ঢুকে, এইমাত্র ফিরেই খবরটা শুনলাম। আমার নাম হোরেস ব্ল্যাট। সেই ভোরে নৌকো নিয়ে বেরিলয়েছি আর সেই জন্যেই ঘটনা থেকে ফাঁকি পড়লাম। আরে, মঁসিয়ে পোয়ারো যে। আপনিও তাহলে এর মধ্যে রয়েছেন? নাঃ, আপনার শখের গোয়েন্দাগিরি দেখতে আমার ভালোই লাগবে।

মিঃ ব্ল্যাট এগিয়ে এসে ওয়েস্টনের দিকে সিগারেট কেস এগিয়ে। আমি মশাই এক নম্বরের পাইপ ভক্ত।

অন্তঃরঙ্গ সুরে ওয়েস্টন বললেন, তাহলে পাইপই ধরান না মশাই।

এই মুহূর্তে পাইপ সঙ্গে নেই। এ পর্যন্ত যেটুকু শুনেছি, মিসেস মার্শালকে নাকি এ অঞ্চলের কোনো বেলাভূমিতে নিহত অবস্থায় পাওয়া গেছে।

পিক্সি কোভে।

শুনলাম ওকে গলা টিপে খুন করা হয়েছে? ওঃ, বড় নৃশংস তবে মেয়েটা নিজেই নিজের মৃত্যু ডেকে এনেছিলো। ওরকম ঝাঝালো মশলা-কাজটা কে করলো কিছু আঁচ পেলেন?

আপনি আজ সকালে নৌকো বাইতে কটায় বেরিলয়েছেন।

পৌনে দশটা নাগাদ একাই বেরোই।

 কদ্দুর গিয়েছিলেন?

সমুদ্রের তীর ধরে প্লিমাউথের দিকে, সঙ্গে খাবার ছিলো, কিন্তু বেশি দূর যেতে পারিনি হাওয়ার জন্যে।

ওয়েস্টন বললেন, আচ্ছা মার্শালের সম্পর্কে কিছু তথ্য জানেন কি, যা আমাদের কাজে সাহায্য করবে?

এ অপরাধ প্রেম প্রবঞ্চনার পরিণতি–তবে আমার জীবনে সুন্দরী আর্লেনার কোনো ভূমিকা ছিলো না। তবে ছোকরাটার সঙ্গে মেয়েটার ব্যাপারটা ক্রমশঃ মার্শালের নজরে আসছিলো। মার্শালকে চেনা অবশ্য বড় শক্ত। দেখে মনে হয় শান্ত ও নষ। একবার তো মারপিট করার জন্য আদালতমুখো হতে হতে বেঁচে গেছে। মার্শাল ওই ফরিয়াদী লোকটাকে বিশ্বাস করেছিলো, আর সে মার্শালের দুর্দিনে সেই বিশ্বাসে মুখে লাথি মেরে সরে পড়েছিলো। শোনা কথা–আপনাদের বললাম।

তাহলে ক্যাপ্টেন মার্শালের পক্ষে তার স্ত্রীকে হত্যা করা অসম্ভব নয়।

মোটেই না। শুধু বলেছি, মার্শাল এমন ধরনের লোক যে, হঠাৎই ক্ষেপে উঠতে পারে।

পোয়ারো বললেন, মিঃ ব্ল্যাট, আজ সকালে মিসেস মার্শাল পিক্সি কোভে একজনের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন, সেই একজন কে হতে পারে জানেন?

মনে হয়টয় নয়। একেবারে সঠিক, রেডফার্ন।

না, মিঃ রেডফান নন।

 তাহলে আমি ঠিক বলতে পারছি না। কিন্তু সেই একজনটি আমি নই। তবে পাদ্রীসাহেবকে দেখেছি আর্লেনাকে ধর্মীয় ঘৃণার দৃষ্টিতে প্রায়ই লক্ষ্য করছেন। গতমাসের মামলার খবরটা পড়েছিলেন? ধর্মযাজক ও গীর্জার দারোয়ানের মেয়ের কীর্তি।

আমাদের সাহায্যে আসতে পারে এমন কিছু তাহলে আপনি জানেন না?

 সেরকম কিছু মনে পড়ছে না।

এখানে ছুটির দিনগুলো আপনার কেমন লাগলো?

ভালো লাগেনি। সবকিছুই ভালো কিন্তু এ জায়গাটায় মিশুকে ভাবটুকুর বড় অভাব। সবাই এসেছি আনন্দ করে ছুটি উপভোগ করতে। তা নয় কেবল দলাদলি, দায়সারা ঠান্ডা গলায় সুপ্রভাত, শুভরাত্রি জানাচ্ছে–যাকগে আমার কথায় কান দেবেন না।

.

৯.৩

 এরকুল পোয়ারো বললেন, তাহলে মিঃ ব্ল্যাট সম্পর্কে আমাদের কি মতামত?

 আপনার কি মতামত তাই আগে বলুন।

তিনি হয়তো উপহাস্যস্পদ, স্ফূর্তি প্রিয়। কিন্তু আমার মনে হয় বর্তমানে তিনি অত্যন্ত বিচলিত।

.

৯.৪

 কলগেট বললেন, হোটেল থেকে বেরিলয়ে পিক্সি কোভে নামার মই পর্যন্ত পৌঁছতে তিন মিনিট। অবশ্য হোটেল থেকে চোখের আড়াল হলেই প্রচণ্ডবেগে দৌড়চ্ছেন। মই বেয়ে নেমে সৈকতে পৌঁছতে এক মিনিট পঁয়তাল্লিশ সেকেন্ড আর ওঠবার সময় দুমিনিট। তবে সাধারণতভাবে হেঁটে গেলে, মই বেয়ে ওঠা নামা ইত্যাদি সেরে ফিরে আসতে সময় লাগবে পনের মিনিট।

ওয়েস্টন বললেন, পাইপের ব্যাপারটা খতিয়ে দেখতে হবে।

কলগেট বললেন, ব্ল্যাট, মার্শাল ও পাদ্রীসাহেব পাইপের নেশা করেন। রেডফার্ন সিগারেট, মার্কিন ভদ্রলোক চুরুট, মেজর ব্যারী ধূমপান করেন না। মার্শালের ঘরে একটা পাইপ রয়েছে। ব্ল্যাটের ঘরে দুটো, পাদ্রীর ঘরে একটা। পরিচারিকা বলছে মার্শালের না কি দুটো পাইপ ছিলো।

হোটেল কর্মচারীদের মধ্যে তেমন কোনো গলদ নেই। পানশালার পরিচারক হেনরির সঙ্গে মার্শালের এগারোটা বাজতে দশে দেখা হয়েছে সে কথার সমর্থন করেছে।

জোয়ারের জল সেতুর নিচে কখন নেমেছে?

 সাড়ে নটা নাগাদ, স্যার।

ওয়েস্টন গোঁফে তা দিয়ে বলল, তাহলে সেতু পার হয়ে কেউ দ্বীপে আসতে পারে। তাছাড়া আমার নতুন সূত্র পেয়ে গেছি। স্যান্ডউইচের বাক্স আবিষ্কার।

ওয়েস্টন বললেন, ভেতরে আসুন।

ক্যাপ্টেন মার্শাল এসে বললেন, কবে নাগাদ অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যবস্থা করবো কিছু বলতে পারেন?

মনে হয়, করোনারের বিচার পরশু শেষ হয়ে যাবে। এক মিনিট, ওগুলো দয়া করে নিয়ে যাবেন।

চিঠি তিনটে নিয়ে মার্শাল ব্যাঙ্গের হাসি হেসে,-আমার টাইপ করার গতিবেগ পরীক্ষা করে নিশ্চয়ই আমাকে আপনাদের সন্দেহ থেকে মুক্ত করা হয়েছে

হ্যাঁ, ক্যাপ্টেন মার্শাল। মিস ডার্নলি এগারোটা কুড়িতে আপনার ঘরে এসেছিলেন, আপনি টাইপ করতে এত ব্যস্ত ছিলেন যে–তাকে খেয়াল করেননি।

মিস ডার্নলি বুঝি তাই বলেছেন? কিন্তু আমি তাকে সামনের আয়নায় তার প্রতিবিম্ব দেখেছিল

কিন্তু আপনি টাইপ বন্ধ করেননি?

না, আমার শেষ করার তাড়া ছিল।

ধন্যবাদ, ক্যাপ্টেন মার্শাল।

মার্শাল চলে যেতেই ওয়েস্টন বললেন, ওই চলে যাচ্ছেন আমাদের প্রত্যাশিত হত্যাকারী নিজেকে সম্পূর্ণ নির্দোষ প্রতিপন্ন করে…এইতো নিসডন এসেছেন।

সাংঘাতিক একটা জিনিস পাঠিয়েছেন মশাই।

কেন, কি ওটা?

ডায়ামরফিন হাইড্রোক্লোরাইড। সে জিনিসটাকে হেরোইন বলা হয়ে থাকে।

কলগেট বলে উঠলেন, এবার পায়ের তলায় শক্ত মাটি পাওয়া গেছে। এই মাদকদ্রব্যের ব্যাপারটা যে সমস্ত ঘটনার মূলে তা আমি বাজি ধরে বলতে পারি।