2 of 3

১৫।২ পঞ্চদশ কাণ্ড : দ্বিতীয় অনুবাক

দ্বিতীয় অনুবাক
প্রথম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম
[ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : উষ্ণিক, অনুষ্টুপ, পংক্তি]

সোহরজ্যত তততা রাজণ্যোহজায়ত ॥১॥ স বিশঃ সবন্ধুনন্নমন্নাদ্যমভদতিষ্ঠৎ ॥ ২॥ বিশাং চ বৈ স সবন্ধুনাং চান্নস্য চান্নাদ্যস্য চ প্রিয়ং ধাম ভবতি য এবং বেদ ৷৷ ৩৷৷

বঙ্গানুবাদ –রঞ্জন পূর্বক (অর্থাৎ সকলের প্রীতিকারক হয়ে) সেই ব্রাত্যদেব রাজা হয়ে গিয়েছিলেন। তিনি প্রজাগণের অন্ন ও অন্নাদ্যের অনুকূল হলেন।–এই জ্ঞাতশীল প্রজাবর্গ, অন্ন ও অন্নাদ্যের প্রিয় হয়।

.

দ্বিতীয় সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : বৃহতী, পংক্তি, উষ্ণিক]

স বিশোহনু ব্যচলৎ ॥১॥ তং সভা চ সমিতিশ্চ সেনা চ সুরা চানুব্যচল ॥ ২॥ সভায়াশ্চ বৈ স সমিতেশ্চ সেনায়াশ্চ সুরায়াশ্চ প্রিয়ং ধাম ভবতি য এবং বেদ ৷৩৷৷

বঙ্গানুবাদ –তিনি (সেই ব্রাত্যদেব) প্রজার অনুকূল ব্যবহার করেছিলেন, সভা-সমিতি-সেনা সুরা তার অনুকূল হয়ে গিয়েছিল।–এমন যিনি জ্ঞাত হন, তিনি সভা ইত্যাদির প্রিয় হন।

.

তৃতীয় সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : বৃহতী, পংক্তি, উষ্ণিক]

 তদ যস্যৈবং বিদ্বান্ ব্রাতত্যা রাজ্ঞোহতিথিগৃহানাগচ্ছেৎ ॥১॥ শ্রেয়াংসমেনমাত্মননা মানয়েৎ তথা ক্ষত্রায় না বৃশ্চতে তথা রাষ্ট্রায় না বৃশ্চতে ॥ ২॥ অতত বৈ ব্ৰহ্ম চ ক্ষত্রং চোদ্দতিষ্ঠতাং তে অত্রুতাং কং প্ৰ বিশাবেতি৷ ৩৷৷ অতো বৈ বৃহস্পতিমেব ব্ৰহ্ম প্ৰা বিশত্বিং ক্ষত্রং তথা বা ইতি ॥৪॥ অতো বৈ বৃহস্পতিমেব ব্ৰহ্ম প্রবিশদিন্দ্রং ক্ষত্রম ॥৫॥ ইয়ং বা উ পৃথিবী বৃহম্পতিদৌরেবেন্দ্রঃ ॥ ৬৷৷ অয়ং বা উ অগ্নিব্রহ্মাসাবাদিত্যঃ ক্ষত্রম্ ॥৭॥ ঐনং ব্রহ্ম গচ্ছতি ব্রহ্মবৰ্চসী ভবতি ॥ ৮যঃ পৃথিবীং বৃহস্পতিমগ্লিং ব্ৰহ্ম বেদ ॥৯॥ ঐনমিন্দ্ৰিয়ং গচ্ছতীন্দ্রিয়বান ভবতি ॥ ১০ য আদিত্যং ক্ষত্রং দিবমিং বেদ। ১১। বঙ্গানুবাদ –এই হেন বিজ্ঞ ব্রাত্য যে রাজার অতিথি হন, তিনি যদি তাঁকে (ব্রাত্যদেবকে) সম্মান করেন, তবে সেই রাজার রাষ্ট্র এবং ক্ষাত্রশক্তির বিনাশ হয় না। ব্রাত্যের নির্দেশে ব্রাহ্মবল বৃহস্পতিতে এবং ক্ষাত্রবল ইন্দ্রের মধ্যে প্রবিষ্ট হয়ে গিয়েছিল। আকাশই ইন্দ্র, পৃথিবীই, বৃহস্পতি; আদিত্য ক্ষাত্রবল, অগ্নি ব্রহ্মবল। যিনি পৃথিবীকে বৃহস্পতি ও অগ্নিকে ব্রহ্ম বলে জ্ঞাত হন, তিনি ব্রাহ্মবল ও ব্রহ্মতেজঃ প্রাপ্ত হন। যিনি আদিত্যকে ক্ষত্র ও দ্যুলোককে ইন্দ্র বলে জ্ঞাত হন, তিনি ইন্দ্রিয় সমুদায়কে (অর্থাৎ অক্ষুণ্ণ ইন্দ্রিয় শক্তিকে) লাভ করেন।

.

চতুর্থ সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : পংক্তি, শক্করী, বৃহতী, অনুষ্টুপ]

তদ যস্যৈবং বিদ্বান্ ব্রাত্যোহতিথিহানাগচ্ছেৎ ॥১॥ স্বয়মেনমভদেত্য ক্ৰয়াদ ব্রাত্য ক্কাইবাৎসীব্রাত্যোদকং ব্রাত্য তপয়ন্তু ব্রাত্য যথা তে প্রিয়ং তথাস্তু ব্রাত্য যথা তে বশস্তথাস্তু ব্রাত্য যথা তে নিকামস্তথাস্তৃতি ॥ ২॥ যদেনমাহ ব্রাত্য ক্কাবাসীরিতি পথ এব তেন দেবনানব রুদ্ধে ॥ ৩॥ যদেনমাহ ব্রাত্যোদকমিত্যপ এব তেনাব রুনদ্ধে৷৪৷৷ যদেনমাহ ব্রাত্য তৰ্পয়ত্ত্বিতি প্রাণমেব তেন বর্ষীয়াংসং কুরুতে ॥৫॥ যদেনমাহ ব্রাত্য যথা তে প্রিয়ং তথাস্তুিতি প্রিয়মেব তেনাব রুদ্ধে ॥ ৬৷ ঐনং প্রিয়ং গচ্ছতি প্রিয়ঃ প্রিয়স্য ভবতি য এবং বেদ। ৭৷৷ যদেনমাহ ব্রাত্য যথা তে বশস্তথাস্তৃতি বশমেব তেনাব রুদ্ধে৷ ৮ ঐনং বশশা গচ্ছতি বশী বশিনাং ভবতি য এবং বেদ ৯৷৷ যদেনমাহ ব্রাত্য যথা তে নিকামস্তথাস্থিতি নিকামমেব তেনাব রুদ্ধে।১০৷৷ ঐনং নিকামো গচ্ছতি নিকামে নিকামস্য ভবতি য এবং বেদ ॥১১৷৷

 বঙ্গানুবাদ –এই হেন বিজ্ঞ ব্রাত্য যাঁর ঘরে অতিথি হন, তিনি তাঁকে স্বয়ং আসন প্রদান পূর্বক নিবেদন করেন যে, ব্রাত্য তার গৃহেই অবস্থান করুন এবং তাঁর গৃহস্থ জন তাকে তুষ্ট করুন। এমন বলার ফলে সেই বক্তার দেবযান পথ উন্মুক্ত হয়ে যায় এবং তিনি নিজেই আপন প্রাণের সিঞ্চন করেন। গৃহস্বামী যখন ব্রাত্যকে বলেন যে, তাঁর গৃহে জল আছে, তখন তিনি নিজের নিমিত্তই অশেষ জল প্রাপ্তি থাকেন। যখন তিনি বলেন যে, ব্রাত্যের যা প্রিয়, তা-ই হবে, তখন বক্তা তাঁর নিজের প্রিয় কর্মসমূহেরই পূর্ণতাপ্রাপ্তি ঘটিয়ে থাকেন। গৃহস্বামী যখন বলেন যে, তার যেমন– ইচ্ছা তেমনই সব তার বশীভূত হোক, তখন বক্তা নিজেই সকলের বশকর্তা হয়ে যান। গৃহস্বামী যখন ব্রাত্যকে বলেন যে, যেমন তার কামনা তেমনই হোক, তখন বক্তা তার নিজেরই কামনাপূর্তি করে নেন!–এমন যিনি জানেন, তিনি বক্তার ন্যায় উক্ত উক্ত অভীষ্ট ফল লাভ করেন।

.

পঞ্চম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : গায়ত্রী, বৃহতী, অনুষ্টুপ, ত্রিষ্টুপ]

তদ যস্যৈবং বিদ্বান ব্রাত্য উদ্ধৃতেগ্নিম্বধিশিতেহগ্নিহোত্রেথতিথিগৃহানাগচ্ছেৎ ॥১॥ স্বয়মেনমভদেত্য ব্ৰয়াদ ব্রাত্যাতি সৃজ হোষ্যামীতি ॥ ২৷৷ স চাতিসৃজেজুহুয়ান্ন চাতিসৃজেন্ন জুহুয়াৎ, ৩৷৷ স য এবং বিদুষা ব্ৰাত্যেনাতিসৃষ্টো জুহোতি ॥৪॥ প্র পিতৃযাণং পন্থাং জানাতি প্র দেবযানম্ ॥ ৫৷৷. ন দেবেম্বা বৃশ্চতে হুতমস্য ভবতি ॥ ৬৷৷ পর্যস্যাস্মিংশ্লোক আয়তনং শিষ্যতে য এবং বিদুষা ব্রাত্যেনাতিসৃষ্টো জুহোতি ॥৭৷৷ অথ য এবং বিদুষা ব্রাত্যেনানতিসৃষ্টো জুহোতি ॥ ৮ন পিতৃযাণং পন্থাং জানাতি ন দেবযানম্ ॥৯॥ আ দেবেষু বৃশ্চতে অহুতমস্য ভবতি। ১০। নাস্যাস্মিংশ্লোক আয়তনং শিষ্যতে য এবং বিদুষা ব্রাত্যেনানতিসৃষ্টো জুহোতি ॥১১৷

 বঙ্গানুবাদ –অগ্নিহোত্রের সময় ব্রাত্যের গৃহে অতিথি হয়ে তাঁকে কেউ হোম-করণের জন্য আজ্ঞা প্রার্থনা করলে তিনি যদি তাকে আজ্ঞা প্রদান করেন তবে তিনি আহুতি প্রদান করেন, অন্যথায় করেন না। এইভাবে বিদ্বান ব্রাত্যের আজ্ঞাক্রমে যিনি. আহুতি প্রদান করেন, তাঁর আহুতি দেবতাগণের নিকট উপনীত হয়। আজ্ঞা না হলেও যিনি আহুতি প্রদান করেন, তখন সেই আহুতি তার দেবযান-পিতৃযান মার্গকে অবরুদ্ধ করে দেয় এবং আহুতিও নষ্ট হয়ে যায়। অর্থাৎ দেবতাগণই সেই আহুতি নষ্ট করে দিয়ে থাকেন।

.

ষষ্ঠ সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : উষ্ণিক, অনুষ্টুপ, গায়ত্রী, বৃহতী, পংক্তি, জগতী]

তদ যস্যৈবং বিদ্বান ব্রাত্য একাং রাত্ৰিমতিথিগৃহে বসতি ॥১॥ যে পৃথিব্যাং পুণ্যা লোকাস্তানেব তেনাব রুধে ॥ ২॥ তদ যস্যৈবং বিদ্বান্ ব্রাত্যো দ্বিতীয়াং রাত্ৰিমতিথিগৃহে বসতি৷৩৷৷ যেহন্তরিক্ষে পুণ্যা লোকস্তানেব তেনাব রুধে ॥৪॥ তদ যস্যৈবং বিদ্বান ব্রাত্যস্তৃতীয়াং রাত্ৰিমতিথিগৃহে বসতি ॥৫॥ যে দিবি পুণ্যা লোকাস্তানেব তেনাব রুধে॥ ৬৷৷ ত যস্যৈবং বিদ্বান্ ব্রাত্যশ্চতুর্থীং রাত্ৰিমতিথিগৃহে বসতি ॥৭॥ যে পুণ্যানাং পুণ্যা লোকাস্তানেব তেনব রুদ্ধে ॥৮॥ তদ যস্যৈবং বিদ্বান ব্রাত্যোহপরিমিতা রাত্রীরতিথিগৃহে বসতি ॥৯॥ য এবাপরিমিতাঃ পুণ্যা লোকাস্তানেব তেনাব রুধে ॥১০৷ অথ যস্যাব্রাতত্যা ব্রাত্যবো নামবিভ্রত্যতিথিগৃহানাগচ্ছেৎ ॥১১। কর্ষেদেনং ন চৈনং কর্ষেৎ ॥১২৷৷. অস্যৈ দেবতায়া উদকং যাচামীমাং দেবতাং বাসয় ইমামিমাং দেবতাং পরি বেবেমীত্যেনং পরি বেবিষ্যাৎ ॥ ১৩৷৷ তস্যামেবাস্য তদ দেবতায়াং হুতং ভবতি য এবং বেদ ॥ ১৪

বঙ্গানুবাদ –এই হেন ব্রাত্য যাঁর গৃহে অতিথি হন, তখন প্রথম রাত্রির ফলস্বরূপ তিনি পৃথিবীর পুণ্যলোক সমূহকে জয় করেন। দ্বিতীয় রাত্রির ফলস্বরূপ অন্তরিক্ষের পুণ্যলোক সমূহকে, তৃতীয় রাত্রির ফলস্বরূপ পুণ্যাত্মবর্গের পুণ্যলোককে, বহুরাত্রির ফলস্বরূপ অসংখ্য পুণ্যলোককে নিজের নিমিত্ত উন্মুক্ত করে থাকেন। যদি অব্রাত্যও ব্রাত্যবেশে আগত হয়, তবে তাকেও বিদুরিত করা উচিত নয়। তাকেও দেবতা-জ্ঞানে স্বাগত জ্ঞাপন করা উচিত।

.

সপ্তম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : অনুষ্টুপ, গায়ত্রী, উষ্ণিক, পংক্তি, ত্রিষ্টুপ]

স যৎ প্রাচীং দিশমনু ব্যচলরুতং শর্ধো ভূত্বাব্যচলন্মনোহন্নাদং কৃত্বা ॥১॥ মনসান্নাদেনান্নমত্তি য এবং বেদ ॥ ২॥ স যদ দক্ষিণাং দিশমনু ব্যচলদিন্দ্রো ভূত্বানুব্যচলদ বলমন্নাদং কৃত্বা ॥ ৩॥ বলেনান্নাদেনান্নমত্তি য এবং বেদ ॥৪॥ স যৎ প্রতীচীং দিশমনু ব্যচল বরুণো রাজা ভূত্বানুব্যচলদশোহন্নাদীঃ কৃত্বা ॥৫৷৷ অদ্ভিরন্নাদীভিন্নমত্তি য এবং বেদ ৷৬৷৷ স যদুদীচীং দিশমনু ব্যচলৎ সোমা রাজা ভূত্বানুব্যচলৎ সপ্তর্ষিভিত আহুতিমন্নাদীং কৃত্বা ॥৭॥ আহুত্যান্নাদ্যানুমত্তি য এবং বেদ ॥৮॥ স যদ ধ্রুবাং দিশমনু ব্যচল বিষ্ণুর্ভূত্বানুব্যচল বিরাজমন্নাদীং কৃত্বা ॥৯৷ বিরাজান্নাদ্যানুমত্তি য এবং বেদ ১০। স যৎ পশূননু ব্যচলদ রুদ্ৰো ভূত্বানুব্যচলদোষধীরন্নাদীঃ কৃত্বা ॥১১। ওষধীভিরন্নাদীভিরশ্নমত্তি য এবং বেদ ॥ ১২৷৷ স যৎ পিতুননু ব্যচল যমো রাজা ভূত্বানুব্যচলৎ সুধাকারমন্নাদং কৃত্বা ॥১৩৷৷ স্বধাকারেণান্নাদেনান্নমত্তি য এবং বেদ। ১৪৷৷ স যন্মনুষ্যাননু ব্যচলগ্নির্ভূত্বানুব্যচলৎ স্বাহাকারমন্নাদং কৃত্বা ॥ ১৫স্বাহাকারেণান্নাদেনামত্তি য এবং বেদ। ১৬। স যদূধ্বাং দিশমনু ব্যচল বৃহস্পতিৰ্ভূত্বানুবচল বটুকারমন্নাদং কৃত্বা ॥১৭ ৷৷ বষট্‌কারেণান্নাদেনানুমত্তি য এবং বেদ ॥১৮৷৷ স যদ দেবাননু ব্যচলদীশানো ভূত্বানুব্যচলন্মোমন্নাদং কৃত্বা ॥ ১৯। মোনান্নাদেনান্নমত্তি য এবং বেদ ॥ ২০ স যৎ প্রজা অনু ব্যচলৎ প্রজাপতির্ভূত্বানুব্যচলৎ প্রাণমন্নাদং কৃত্বা ॥ ২১। প্রাণেনান্নাদেনান্নমত্তি য এবং বেদ ॥ ২২৷ স যৎ সর্বানন্তর্দেশাননু ব্যচলৎ পরমেষ্ঠী ভূত্বানুব্যচল ব্ৰহ্মান্নাদং কৃত্বা ॥ ২৩ ব্ৰহ্মণান্নাদেনান্নমত্তি য এবং বেদ। ২৪।

বঙ্গানুবাদ –যখন সেই ব্রাত্য বায়ুর অনুকূলে পূর্বাভিমুখে গমন করতে থাকেন, তখন তিনি আপন মনকে অন্নাদ (অন্নভোক্তা) করে নিয়েছিলেন। অতঃপর দক্ষিণ দিকে গমন কালে তিনি আপন মনকে অন্নাদ করে স্বয়ং ইন্দ্র রূপে গমনশীল হয়েছিলেন। যখন তিনি পশ্চিম দিকে গমন করলেন তখন তিনি জলকে অন্নাদ করে স্বয়ং বরুণরূপে গমনশীল হলেন। উত্তর দিকে গমন করলে তিনি স্বয়ং সোম রাজা হয়েছিলেন এবং সপ্তর্ষিগণের দ্বারা প্রদত্ত আহুতিকে অন্নাদরূপে গঠিত করে নিয়েছিলেন। ধ্রুব দিকে চলমান হয়ে তিনি বিরাটকে অন্নাদে পরিণত করে স্বয়ং বিষ্ণুরূপে গমন করেছিলেন। পশুগণের অভিমুখে গমন করলে তিনি ঔষধিগুলিকে অন্নাদ করে নিয়ে নিজেকে রুদ্ররূপে গঠিত করেছিলেন। এইভাবে যখন তিনি পিতৃগণের দিকে গমন করেছিলেন তখন স্বধাকে অন্নাদে পরিণত করে নিজে যম হয়ে গমন করেছিলেন, মনুষ্যগণের দিকে গমনকালে স্বাহাকে অন্নাদ ও নিজেকে অগ্নিতে রূপান্তরিত করে নিয়েছিলেন, ঊর্ধ্ব দিকে গমনকালে বষট্‌কারকে অন্নাদ ও নিজে বৃহস্পতি হয়ে গমন করেছিলেন, দেবতাগণের দিকে গমনকালে যজ্ঞকে অন্নাদ ও নিজেকে ঈশানে পরিণত করে নিয়েছিলেন, প্রজাগণের দিকে যাত্রা করে তিনি প্রাণকে অন্নাদ করে নিজে প্রজাপতি রূপে চলমান হয়েছিলেন এবং যখন তিনি সর্ব অন্তর্দিশাভিমুখে সংক্রমণ করেছিলেন তখন ব্রহ্মকে অন্নাদ করে নিজে প্রজাপতি হয়েছিলেন।–এই সকল বিষয়ে জ্ঞাতশীল জন অন্নদ, বিরাট, ঔষধি, স্বধাকার, স্বাহাকার, বষট্‌কার, যজ্ঞ ও ব্রহ্মের 2 দ্বারা অন্ন ও জল লাভ করে থাকেন।

.

অষ্টম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম্

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : পংক্তি, বৃহতী, অনুষ্টুপ, গায়ত্রী]

তস্য ব্রাত্যস্য ॥১॥ সপ্ত প্রাণাঃ সপ্তাপানাঃ সপ্ত ব্যানাঃ ॥২॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য প্রথমঃ প্রাণ ঊর্ধ্বো নামায়ং সো অগ্নিঃ ॥৩ তস্য ব্রাত্যস্য। যোহস্য দ্বিতীয়ঃ প্রাণঃ প্রৌঢ়ো নামাসৌ স আদিত্যঃ ॥৪৷৷ তস্য ব্রাত্যস্য। যোহস্য তৃতীয় প্রাণোইভঢ়ো নামাসৌ স চন্দ্ৰমাঃ ॥৫॥  তস্য ব্রাত্যস্য। যোহস্য চতুর্থঃ প্রাণো বিভূর্নামায়ং স পবমানঃ ॥ ৬। তস্য ব্রাত্যস্য। যোহস্য পঞ্চমঃ প্রাণো যোনির্নাম তা ইমা আপঃ ৭তস্য ব্রাত্যস্য। যোহস্য ষষ্ঠঃ প্রাণঃ প্রিয়ো নাম ত ইমে পশবঃ ॥৮॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য সপ্তমঃ প্রাণোৎপিরিমিতো নাম তা ইমাঃ প্রজাঃ ॥ ৯।

 বঙ্গানুবাদ –সেই ব্র্যাত্যের সপ্ত প্রাণ, সপ্ত অপান ও সপ্ত ব্যান। প্রথম ঊর্ধ্ব প্রাণ–অগ্নি, দ্বিতীয় প্রৌঢ় প্রাণ-আদিত্য, তৃতীয় অভ্যুদয় প্রাণ–চন্দ্রমা, চতুর্থ বিভুপ্রাণ–পবমান, পঞ্চম যোনিপ্রাণ–জল, ষষ্ঠ প্রিয়প্রাণ–পশু এবং সপ্তম অপরিমিত প্রাণ-প্রজা।

.

নবম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : উষ্ণিক, ত্রিষ্টুপ, গায়ত্রী]

তস্য ব্রাত্যস্য। যোহস্য প্রথমোহপানঃ সা পৌৰ্ণমাসী ॥১॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য দ্বিতীয়োহপানঃ সাষ্টকা ॥ ২॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য, তৃতীয়োহপানঃ সামাবস্যা ॥ ৩॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য চতুর্থোপানঃ সা শ্রদ্ধা ॥৪৷৷ তস্য ব্রাত্যস্য। যোহস্য পঞ্চমোহপানঃ সা দীক্ষা ॥ ৫৷৷ তস্য ব্রাত্যস্য। যোহস্য যষ্ঠোইপানঃ স যজ্ঞঃ ॥৬॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য সপ্তমোহপানস্তা ইমা দক্ষিণাঃ ॥৭॥ বঙ্গানুবাদ –এই ব্রাত্যের প্রথম অপান পৌর্ণমাসী, দ্বিতীয় অষ্টকা, তৃতীয় অমাবস্যা, চতুর্থ শ্রদ্ধা, পঞ্চম দীক্ষা, ষষ্ঠ যজ্ঞ এবং সপ্তম অপান দক্ষিণা।

.

দশম সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

[ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : পংক্তি, বৃহতী, অনুষ্টুপ, ত্রিষ্টুপ]

তস্য ব্রাত্যস্য। যোহস্য প্রথমো ব্যানঃ সেয়ং ভূমিঃ ॥১॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য দ্বিতীয়ো ব্যানদন্তরিক্ষম। ২। তস্য ব্রাত্যস্য। যোহস্য তৃতীয়ো ব্যানঃ সা দৌঃ ॥৩৷৷ তস্য ব্রাত্যস। যোহস্য চতুর্থো ব্যানস্তানি নক্ষত্রাণি ॥ ৪ ৷৷ তস্য ব্রাত্যস্য। যোহস্য পঞ্চমো ব্যানন্ত ঋতবঃ ॥৫তস্য ব্রাত্যস্য। যোহস্য ষষ্ঠো ব্যানস্ত আর্তবাঃ ॥৬॥ তস্য ব্রাত্যস্য। যোহস্য সপ্তমো ব্যানঃ স সম্বৎসরঃ ॥৭॥ তস্য ব্রাত্যস্য। সমানমর্থং পরি যন্তি দেবাঃ সম্বৎসরং বা এতদৃতবোহনুপরিষন্তি ব্রাত্যং চ ॥ ৮৷৷ তস্য ব্রাত্যস্য। যদাদিত্যমভিসংবিশষ্যমাবস্যাং চৈব তৎপৌর্ণমাসীং চ ॥ ৯৷ তস্য ব্রাত্যস্য। একং তদেষামমৃতত্বমিত্যাহুতিরেব ॥১০। বঙ্গানুবাদ –এই ব্রাত্যের প্রথম ব্যানভূমি, দ্বিতীয়–অন্তরিক্ষ, তৃতীয়–দৌ, চতুর্থ-নক্ষত্র,পঞ্চম –ঋতু সমুদায়, ষষ্ঠ–আর্তব ও সপ্তম ব্যান-সম্বৎসর। দেবতা-সম্বৎসর ইত্যাদি এঁরই অনুগমন করে। অমাবস্যা-পূর্ণিমা এঁরই মধ্যে প্রবেশ করে থাকে। এঁকে প্রদত্ত একটি আহুতিও অবিনাশিনী হয়ে থাকে।

.

একাদশ সূক্ত : অধ্যাত্মপ্রকরণম

 [ঋষি : অথর্বা দেবতা : অধ্যাত্ম, ব্রাত্য ছন্দ : পংক্তি, বৃহতী, অনুষ্টুপ, ত্রিষ্টুপ]

তস্য ব্রাত্যস্য ॥১॥ যদস্য দক্ষিণমক্ষ্যসৌ স অদিত্যো যদস্য সব্যমক্ষ্যস্যেী স চন্দ্ৰমাঃ ॥২॥ যোহস্য দক্ষিণঃ কর্ণোহয়ং সো অগ্নিৰ্যোহস্য সব্যঃ কর্ণোহয়ং সব্যঃ কর্ণোহয়ং স পবমানঃ ॥৩॥ অহোরাত্রে নাসিকে দিতিশ্চাদিতিশ্চ শীর্ষকপালে সম্বসরঃ শিরঃ ॥৪॥ অহ্না প্রত্যঙ ব্রাত্যা রাত্রা প্রাঙ নমো ব্রাত্যায় ॥ ৫

বঙ্গানুবাদ –এই ব্রাত্যের দক্ষিণ চক্ষু–আদিত্য, বাম চক্ষু–চন্দ্রমা, দক্ষিণ শ্রোত্র–অগ্নি, বাম শ্ৰোত্র–পবমান। এঁর নাসিকা হলো দিবস ও রাত্রি, শীর্ষ কপাল হলেন দিতি ও অদিতি এবং শির হলো সম্বৎসর। ইনি দিবা ও রাত্রের প্রতিটি মুহূর্তে সকলের পূজনীয়। এই হেন ব্রাত্যকে নমস্কার।

টীকা — এই অনুবাকের সূক্তগুলির বিনিয়োগ এবং আলোচনা পূর্বে উল্লিখিত হয়েছে। প্রসঙ্গতঃ উল্লেখনীয়–এই কাণ্ডের সব সূক্তই মূলে যথাক্রমে পর্যায়সূক্ত বলে উল্লেখ আছে ৷(১৫কা, ২অ. ১-১১)। এ

[ ইতি পঞ্চদশং কাণ্ডং সমাপ্তম ]

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *