2 of 3

০৯।৪ নবম কাণ্ড : চতুর্থ অনুবাক

চতুর্থ অনুবাক
প্রথম সূক্ত : গৌঃ
[ঋষি : ব্রহ্মা দেবতা : গো ছন্দ : বৃহতী, উষ্ণিক, অনুষ্টুপ, গায়ত্রী, জগতী, পংক্তি, ত্রিষ্টুপ]

প্রজাপতিশ্চ পরমেষ্ঠী চ শৃঙ্গে ইন্দ্ৰঃ শিরো অগ্নিললাটং যমঃ কৃকাটম্ ॥১॥ সোমমা রাজা মস্তিষ্কো দৌরুত্তরহনুঃ পৃথিব্যধরহনুঃ ॥২॥ বিদজজ্জিহ্বা মরুতো দন্তা রেবতীর্জীবাঃ কৃত্তিকা স্কন্ধা ঘৰ্মো বহঃ ॥৩৷৷ বিশ্বং বায়ুঃ স্বর্গো লোকঃ কৃষ্ণদ্রং বিধরণী নিবেষ্যঃ ॥৪॥ শ্যেনঃ ক্রোডোহন্তরিক্ষং পাজস্যং বৃহস্পতিঃ ককু বৃহতীঃ কীকসাঃ ॥৫দেবানাং পত্নী পৃষ্টয়ঃ উপসদঃ পৰ্শবঃ ॥৬॥ মিত্রশ্চ বরুণশ্চাংসৌ ত্বষ্টা চাৰ্যমা চ দোষণী মহাদেববা বাহু ॥৭॥ ইন্দ্রাণী ভস বায়ুঃ পুচ্ছং পবমাননা বালাঃ ॥৮৷৷ ব্রহ্ম চ ক্ষত্রং চ শ্ৰেণী বলমূরূ ॥৯॥  ধাতা চ সবিতা চাষ্ঠীবন্তৌ জঘ গন্ধর্ব অপ্সরসঃ কুষ্ঠিকা। আদিতিঃ শফাঃ ॥১০৷৷ চেততা হৃদয়ং যকৃন্মেধা ব্রতং পুরীতৎ ॥১১। ক্ষুৎ কুক্ষিরিরা বনিষ্ঠুঃ পর্বঃ প্লাশয়ঃ ॥১২৷৷ ক্রোধো বৃক্কৌ মনরোন্ডৌ প্রজা শেপঃ ॥১৩ নদী সূত্ৰী বৰ্ষস্য পতয় স্তনা শুনরিলুরূধঃ ॥১৪। বিশ্বব্যচাশ্চমৌষধয়ো লোমানি নক্ষত্রাণি রূপম ॥১৫৷৷ দেবজনা গুদা মনুষ্যা আন্ত্রাণ্যত্রা উদরম্ ॥১৬৷৷ রক্ষাংসি লোহিতমিতরজনা উবধ্যম ॥১৭ অভ্রং পীবো মজ্জা নিধন ॥১৮৷৷ অগ্নিরাসীন উখিতোহশ্বিনা ॥১৯৷৷ ইন্দ্রঃ প্রাঙ তিষ্ঠান্ দক্ষিণা তিষ্ঠ যমঃ ॥২০। প্রত্যঙ তিষ্ঠ ধাতোদঙ তিন্তসবিতা ॥২১। তৃণানি প্রাপ্তঃ সোয়মা রাজা ॥২২ মিত্র ঈক্ষমাণ আবৃত্ত আনন্দঃ ॥২৩৷৷ যুজ্যমাননা বৈশ্বদেবো যুক্তঃ প্রজাপতির্বিমুক্ত সর্বম্ ॥২৪৷৷ এতদ বৈ বিশ্বরূপং গোরুপ ॥২৫৷ উপেনং বিশ্বরূপাঃ সৰ্বরূপাঃ পশবস্তিষ্ঠন্তি য এবং বেদ ॥২৬৷৷

 বঙ্গানুবাদ –এই গাভীর শৃঙ্গ পরমেষ্ঠী প্রজাপতি, ইন্দ্র এর শির, অগ্নি ললাট এবং যম গ্রীবা। এর মস্কিল্ক সোম, উত্তর হনু দ্যৌ, অধর হনু পৃথিবী। মরুৎ-গণ এর দন্ত, বিদজৎ এর জ্বিহা, কৃত্তিকা এর স্কন্ধ এবং রেবতী এর গ্রীবা। বৃহস্পতি এর ককুদ (পৃষ্ঠস্থ মাংসপিণ্ড), বৃহতী এর অস্থিসমূহ, বাজ (শ্যেন) এর ক্রোড়। দেবপত্নীগণ এর পঞ্জর এবং উপসদ এর কুক্ষি। এইরকমে মিত্রাবরুণ, মহাদেব, ত্বষ্টা, অর্যমা, অন্তরিক্ষ, ইন্দ্রাণী, বায়ু, পবমান, ধাতা, সবিতা, গন্ধর্ব, অদিতি, অপ্সরাগণ এই গাভীর বিভিন্ন প্রত্যঙ্গে অধিষ্ঠিত। মেধা এর যকৃৎ, চেতঃ এর হৃদয়, ব্রত এর পুরীতৎ নামক নাড়ী। প্রজা এর জননেন্দ্রিয়, মনু এর অণ্ডকোষ এবং ক্রোধ এর বৃক্ক। এইভাবে বর্ষপতি, নদী, গর্জন, ইত্যাদিতে অধিষ্ঠিত। এর লোমাবলী যেমন ঔষধি, তেমনই রূপ হলো নক্ষত্র এবং চর্ম হলো বিশ্বব্যচা। দেবতা, মনুষ্য, অন্ন, রাক্ষস, ইতর মনুষ্য, নিধন, অভ্র (মেঘ) অগ্নি, অশ্বিদ্বয়, ইন্দ্র, যম ইত্যাদি দেবগণের। দ্বারা এবং অপরাপর প্রত্যঙ্গ ইত্যাদি.বিরচিত।..পশ্চিমে অবস্থিত গাভী ধাতা এবং উত্তরে দণ্ডায়মান গাভী সবিতা।…এই হেন সম্পূর্ণ বিশ্বরূপই হলো গো-রূপ। এই তথ্যজ্ঞানী জন প্রত্যেক প্রকারের পশুকে প্রাপ্ত হয়ে থাকেন।

সূক্তস্য বিনিয়োগঃ –প্রজাপতিশ্চ ইতি সূক্তস্য গৌষ্ঠকর্মণি বিনিয়োগঃ। …বিস্তরস্তু এই যন্তু পশবঃ ইতি সূক্তে দ্রষ্টব্যঃ। তথা অনডুৎসবে অনেন সূক্তেন নিরুপ্তহবিরভিমশনং সম্পাতং দাতৃবাচনং দানং চ কুঠাৎ.. ইত্যাদি। (৯কা. ৪. ১সূ.)

টীকা –উপযুক্ত সূক্তটি গোষ্ঠকর্মে বিনিয়োগ করণীয়। ২য় কাণ্ডের চতুর্থ অনুবাকের নবম সূক্তে এর বিস্তারিত বিবরণ আছে। অনডুৎসবে এই সূক্তের দ্বারা সূত্রোক্তপ্রকারে নিরুপ্ত হবিঃ অভিমৰ্শন করে দাতৃবাচন ও দান করণীয়। বস্তুতঃ এই সুক্তে মেধ্য বৃষভের ভিন্ন ভিন্ন প্রত্যঙ্গে ভিন্ন ভিন্ন দেবতার রূপ ও তার প্রশংসা বিবৃত হয়েছে। (৯কা. ৪অ. ১সূ.)।

.

দ্বিতীয় সূক্ত : যক্ষ্মনিবারণম্

 [ঋষি : ভৃগ্বঙ্গিরা দেবতা : সর্বশীর্ষাময়াদ্যপাকরণ ছন্দ : অনুষ্টুপ, উষ্ণিক, বৃহতী, পংক্তি]

শীর্ষক্তিং শীর্ষাময়ং কর্ণশূলং বিলোহিত। সর্বং শীর্ষণ্যং তে রোগং বহির্ণিমন্ত্রয়ামহে ॥১॥ কর্ণাভ্যাং তে কঙ্কুষেভ্যঃ কর্ণশূলং বিসল্পক। সর্বং শীর্ষণ্যং তে রোগং বহির্নিমন্ত্রয়ামহে ॥২॥ যস্য হেতোঃ প্রচ্যতে যক্ষ্মঃ কর্ণত আস্যতঃ। সর্বং শীর্ষণ্যং তে রোগং বহির্নিমন্ত্রয়ামহে ॥৩৷৷ যঃ কৃপোতি প্রমোতমন্ধং কৃণোতি পুরুষ। সর্বং শীর্ষণ্যং তে রোগং বহির্নিমন্ত্ৰয়ামহে ॥৪॥ অঙ্গভেদমঙ্গজ্বরং বিশ্বাঙ্গ্যং বিসল্পকম্। সর্বং শীর্ষণ্যং তে রোগং বহির্নিমন্ত্রয়ামহে ॥৫॥ যস্য ভীমঃ প্রতীকাশ উদ্বেপয়তি পূরুষ। তানং বিশ্বশারদং বহির্নিমন্ত্রয়ামহে ॥৬৷৷ য ঊরূ অনুসৰ্পত্যথো এতি গবীনিকে। যক্ষমং তে অন্তরঙ্গেভ্যো বহির্নিমন্ত্রয়ামহে ॥৭॥ যদি কামাদপকামাদ্বায়াজ্জায়তে পরি। হৃদো. বলাসমঙ্গেভ্যো বহির্নিমন্ত্রয়ামহে ॥৮॥ হরিমাণং তে অঙ্গেভ্যোহপামন্তরেদরা। যশ্লোধামন্তরাত্মনো বহির্নিমন্ত্রয়ামহে ॥৯॥ আসো বলাসসা ভবতু মূত্রং ভবত্বময়ৎ। যক্ষ্মাণাং সর্বেষাং বিষং নিরবোচমহং ত্বৎ ॥১০৷৷ বহির্বিলং নিৰ্জতু কাহাবাহং তবোদরা। যক্ষ্মাণাং সর্বেষাং বিষং নিরবোমহং তৎ ॥১১উদরাৎ তে ক্লোয্যে নাভ্যা হৃদয়াদধি।। যক্ষ্মাণাং সর্বেষাং বিষং নিরবোচমহং ত্বৎ ॥১২৷৷ যাঃ সীমানং বিরুজন্তি মূর্ধানং প্রত্যর্ষণীঃ অহিং সন্তীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম্ ॥১৩৷ যা হৃদয়মুপর্ষন্ত্যনুতন্বতি কীকসাঃ। অহিংসীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম্ ॥১৪৷ যাঃ পার্শ্বে উপর্যন্ত্যনু নিক্ষতি পৃষ্টীঃ অহিংসন্তীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম্ ॥১৫৷৷ যাস্তিরশ্চীরুপর্ষন্ত্যর্ষণীক্ষণাসু তে। অহিংসন্তীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম ॥১৬৷৷ যা গুদা অনুসৰ্পন্ত্যান্ত্রাণি মোহয়ন্তি চ। অহিংসীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম ॥১৭৷৷ যা মজজ্ঞো নির্ধয়ন্তি পরূংষি বিরুজন্তি চ। অহিংসীরনাময়া নিদ্ৰবন্তু বহির্বিলম্ ॥১৮৷ যে অঙ্গানি মদয়ন্তি যক্ষ্মাসো রোপণাস্তব। যক্ষ্মাণাং সর্বেষাং বিষং নিরবোচমহং ত্বৎ ॥১৯৷৷ বিসল্পস্য বিদ্রধস্য বাতীকারস্য বালজেঃ। যক্ষ্মাণাং সর্বেষাং বিষং নিরবোচমহং ত্বৎ ॥২০। পাদাভ্যাং তে জানুভ্যাং শ্রেণিভ্যাং পরি ভংসসঃ। অনুকাদর্ষণীরুষ্ণিহাভ্যঃ শীষ্ণো রোগমনীনশম ॥ ২১। সং তে শীষ্ণঃ কপালানি হৃদয়স্য চ যো বিধুঃ। উদ্যন্নাদিত্য রশ্মিভিঃ শীষ্ণো রোগমনীনশোহঙ্গভেদমশীশমঃ ॥২২৷

বঙ্গানুবাদ –আমরা তোমার শীর্ষাময়, শীর্ষক্তি, কর্ণশূল ও বিলোহিত–সকল শীর্ষ ব্যাধিকে দূর করছি। তোমার কর্ণ হতে কর্ণশূল ও বিসল্পক রোগকে আমি বাহির করে দিচ্ছি। মস্তিষ্কের যে ব্যাধির কারণে যক্ষ্মারোগ কর্ণ ও মুখের দ্বারা হয়ে থাকে, সেই শীর্ষণ্য রোগের বিষসমূহকে আমরা দূর করছি। যে রোগ অন্ধ করে দিয়ে থাকে, সেই শির-রোগকে আমরা পূর্ণতঃ পৃথক করে দিচ্ছি। এইভাবে আমরা অঙ্গকে মোচড়-দায়ক জ্বরকে, বিসল্প ব্যাধিকে, শিবাঙ্গয় রোগ এবং শিরোরোগকে, আমরা পূর্ণভাবে নিঃসারিত করছি। আমরা শরৎ-কালীন জ্বরকে, নানারকম যক্ষ্মাকে, কাম বা অকামবশ হৃদয়ের বলকে, ক্ষীণকর ব্যাধিকে, উদবের উদবের অঘারোগ, অঙ্গের হরিমারোগ, মূত্ররোগ ইত্যাদি যক্ষ্মারোগের বিষকে মন্ত্রবলের দ্বারা তোমা হতে পৃথক করে দিচ্ছি। …যে কীকস নামক অস্থি হৃদয়ে বিস্তৃত, তা কাউকে হিংসা করে না, তা যেন দেহ হতে নিষ্কাসিত না হয়। এইরকম, যে অস্তিসমূহ শরীরের অক্ষতিকর সেগুলি শরীরেই থাকুক।…অঙ্গে মাংস সঞ্চারক, যক্ষ্মারোগকে দূরীকরণশালিনী ঔষধিসমূহ তোমার দেহকে সুখী করতে সমর্থ, আমি সেগুলির দ্বারা সকলপ্রকার যক্ষ্মার বিষ বাহির করে দিচ্ছি। বাতিকার, অলজি, বিদ্ৰধি ইত্যাদি সকল যক্ষ্মার বিষকে মন্ত্রবলে নিষ্কাশিত করে দিচ্ছি।…তোমার মস্তকের উপরিভাগেই উদয় হয়ে সূর্য আপন রশ্মিসমূহের দ্বারা তোমার রোগকে নাশ করে দিয়েছেন এবং চন্দ্রমা তোমার মস্তক ও হৃদয়ের অঙ্গ-ভেদকে শমন করে দিয়েছেন।

সূক্তস্য বিনিয়োগঃ— শিরোরোগাদিসর্বভৈষজ্যে কর্মণি শীর্ষক্তিং ইত্যর্থসূক্তেন ব্যাধিতশরীরং অভিমৃশতি। ততঃ পাদাভ্যাং তে ইতি দ্বাভ্যাং ঋভ্যাং আদিত্যং উপতিষ্ঠতে। তথা চ সূত্রং।..তথা অস্য সূক্তস্য অংহোলিঙ্গগণে পাঠাৎ তস্য গণস্য যত্রতত্র সর্বব্যাধিভৈষজ্যাদিষু বিনিয়োগ উক্তস্তত্র সর্বত্ৰাস্য বিনিয়োগোনুসন্ধেয়। বিস্তরস্তু অক্ষীভ্যাং ইতি সূক্তে (২/৩৩) দ্রষ্টব্যঃ ॥ (৯কা. ৪অ. ২সূ.) ৷৷ টীকা— শিরোরোগ ইত্যাদির সর্ব-ভৈষজ্যকর্মে এই সূক্তমন্ত্রটি সূত্রানুসারে পাঠপূর্বক ব্যাধিতের শরীর অভিমৰ্শন করণীয়। শেষের দুটি ঋক্ (পাদাভ্যাং তে ও সং তে শীষ্ণ) আদিত্যের উপাসনায় বিনিয়োগ কর্তব্য।…সর্বব্যাধিভৈষজ্য-কর্মে এই সূক্তের বিনিয়োগ বিস্তারিত ভাবে দ্বিতীয় কাণ্ডের ষষ্ঠ অনুবাকের দ্বিতীয় সূক্তে প্রাপ্তব্য৷ (৯কা.. ৪অ. ২সূ.)।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *