2 of 3

০৮।৫ অষ্টম কাণ্ড : পঞ্চম অনুবাক

পঞ্চম অনুবাক
প্রথম সূক্ত : বিরাট
[ঋষি : অথর্বা দেবতা : বিরাট, কশ্যপ, সর্বঋষি ইত্যাদি ছন্দ : ত্রিষ্টুপ, পংক্তি, অনুষ্টুপ, জগতী ]

মন্ত্রঃ কুতস্তৌ জাতৌ কমঃ সো অধঃ কম্মাল্লোকাৎ কমস্যাঃ পৃথিব্যাঃ। বৎসৌ বিরাজঃ সলিলাদুদৈতাং তৌ ত্বা পৃচ্ছামি করেণ দুগ্ধা ॥১॥ যো অক্রয়ৎ সলিলং মহিত্বা যোনিং কৃত্বা ত্রিভুজং শয়ানঃ। বসঃ কামদুঘো বিরাজঃ স গুহা চক্রে তন্বঃ পরাচৈঃ ॥২৷৷ যানি ত্ৰীণি বৃহন্তি যেষাং চতুর্থং বিযুক্তি বাচ৷ ব্ৰহ্মন বিদ্যাৎ তপসা বিপশ্চিদ্ যস্মিন্নেকং যুজ্যতে যস্মিন্নেকম্ ॥৩. বৃহতঃ পরি সামানি ষষ্ঠাৎ পঞ্চাধি নির্মিতা। বৃহদ বৃহত্যা নির্মিতং কুতোহধি বৃহতী মিতা ॥৪॥ বৃহতী পির মাত্রায় পাতুর্মাত্রাধি নির্মিত। মায়া হ জজ্ঞে মায়ায়া মায়ায়া মাতলী পরি ॥ ৫৷ বৈশ্বানরস্য প্রতিমোপরি দ্যৌর্যাবদ রোদসী বিববাধে অগ্নিঃ। ততঃ ষষ্ঠাদামুতে যন্তি স্কোমা উদিতো যন্ত্যভি ষষ্ঠমহ্নঃ ॥ ৬৷৷ ষ ত্বা পৃচ্ছাম ঋষয়ঃ কশ্যপেমে ত্বং হি যুক্তং যুযুক্ষে যোগাং চ। বিরাজমাহুব্রহ্মণঃ পিতরং তাং নো বি ধেহি যতিধা সখিভ্যঃ ৭ যাং প্রচ্যুতামনু যজ্ঞাঃ প্রচাবন্ত উপতিষ্ঠন্ত উপতিষ্ঠমানা। যস্যা ব্রতে প্রসবে যক্ষমেজতি সা বিরাভূষয়ঃ পরমে ব্যোমন্ ॥ ৮ ৷৷ অপ্রাণৈতি প্রাণেন প্রাণতীনাং বিরাট স্বরাজমভ্যেতি পশ্চাৎ। বিশ্বং মৃশন্তীমভিরূপাং বিরাজং পশ্যন্তি ত্বে ন ত্বে পশ্যন্ত্যেনাম ॥৯॥ কো বিরাজো মিথুনত্বং প্র বেদ ক ঋতৃন্ ক উ কলপমস্যাঃ। ক্রমান্ কো অস্যাঃ কতিধা বিদুগ্ধান্ কো অস্যা ধাম কতিধা ঝুষ্টীঃ ॥১০৷৷ ইয়মেব সা যা প্রথমা ব্যেচ্ছদাম্বিতরাসু চরতি প্রবিষ্টা। মহান্তো অস্যাং মহিমাননা অন্তর্বধূজিগায় নবগজ্জনিত্ৰী ॥১১। ছন্দঃপক্ষে উষসা পেপিশানে সমানং যোনিমনু সং চরেতে। সূর্যপত্নী সং চরতঃ প্রজানতী কেতুমতী অজরে ভূরিরেতসা ॥১২৷৷ ঋতস্য পন্থমনু তিস্র আগুস্ত্রয়ো ঘর্মা অনু রেত আগুঃ। প্রজামেকা জিম্বৰ্জমেকা রাষ্ট্রমেকা রক্ষতি দেবয়ুনাম্ ॥ ১৩৷৷ অগ্নীষোমাবদধুর‍্যা তুরীয়াসী যজ্ঞস্য পক্ষাবৃষরঃ কল্পয়ন্তঃ। গায়ত্ৰীং ত্রিষ্টুভং জগতীমনুষ্ঠুভং বৃহদকীং যজমানায় স্বরাভরন্তীম্ ॥১৪৷ পঞ্চ ঝুষ্টীরনু পঞ্চ দোহা গাং পঞ্চনাম্নীমৃতবোহনু পঞ্চ। পঞ্চ দিশঃ পঞ্চদশেন ক্লপ্তাস্তা একমুরভি লোকমেকম্ ৷৷ ১৫৷৷ ষড় জাতা ভূতা প্রথমজস্য ষডু সামানি ষড়হং বহন্তি। যড্যোগং সীরমনু সামসাম ষড়াহুৰ্দাবাপৃথিবীঃ ষডুবীঃ ॥১৬৷ ষড়াহুঃ শীতান্ ষড়ু মাস উষ্ণাতুং নো ব্রত যতমোহতিরিক্তঃ। সপ্ত সুপর্ণাঃ কবয়ো নি ষেদুঃ সপ্ত চ্ছন্দাৎস্যনু সুপ্ত দীক্ষাঃ ॥১৭৷৷ সপ্ত হোমাঃ সমিধো হ সপ্ত মধূনি সপ্তর্তবো হ সপ্ত। সপ্তাজানি পরি ভূতমায় তাঃ সপ্তগৃধ্রা ইতি শুশ্রুমা বয়ম। ১৮৷৷ সপ্ত চ্ছন্দাংসি চতুরুত্তরাণনো অন্যস্মিন্মধ্যার্পিতানি। কথং স্তোমাঃ প্রতি তিষ্ঠন্তি তেষু তানি স্তেমেষু কথমার্পিতানি। ১৯৷ কথং গায়ত্রী ত্রিবৃতং ব্যাপ কথং ত্রিষ্টুপ পঞ্চদশেন কল্পতে। ত্রয়স্ত্রিংশেন জগতী কথমনুষ্টুপ কথমেকবিংশঃ ॥ ২০ অষ্ট জাতা ভূতা প্রথমজৰ্তস্যাক্টেৰ্বিজো দৈব্যা যে। অষ্টযোনিরদিতিরষ্টপুত্ৰাষ্টমীং রাত্রিমভি হবমেতি। ২১। ইখং শ্রেয়ো মন্যমানেদমাগমং যুম্মাকং সখ্যে অহমশ্মি শেবা। সমানজন্মা ক্রতুরস্তি বঃ শিবঃ স বঃ সর্বাঃ সং চরতি প্রজান ॥ ২২৷৷ অষ্টেন্দ্রস্য ষড় যমস্য ঋষীণাং সপ্ত সপ্তধা। অপো মনুষ্যানোষধীস্তাঁ উ পঞ্চানু সেচিরে ॥ ২৩৷৷ কেবলীন্দ্রায় দুদুহে হি গৃষ্টিশং পীযূষং প্রথমং দুহানা। অথাতপয়চ্চতুরশ্চতুর্ধা দেবান্ মনুষ্যা অসুরানুত ঋষী ৷ ২৪৷ কো নু গৌঃ ক একঋষিঃ কিমু ধাম কা আশিষঃ। যজ্ঞং পৃথিব্যামেকবৃদেকঃ কমো নু সঃ ॥ ২৫৷৷ একো গৌরেক একঋষিরেকং ধামৈকধাশিষঃ। যজ্ঞং পৃথিব্যামকবৃদেকটুর্নাতি রিচ্যতে। ২৬।

 বঙ্গানুবাদ –এই বিরাট বৎস জল হতে প্রকট হয়েছেন। যিনি জলের আশ্রমে ত্রিভুজ রূপে শয়ন করেছিলেন এবং স্বয়ংই মহত্বের দ্বারা জলকে ব্যথিত করে দিয়েছিলেন, বিরাটের সেই বৎস অভীষ্টকে পূর্ণ করে থাকেন তিনি দেহকে আপন গুম্ফা করে নিয়েছিলেন।…বৃহতের দ্বারা পঞ্চ সাম নির্মিত হয়, তা হতে ষষ্ঠ হয়েছে। আকাশ-পৃথিবী বৃহৎকে নির্মাণ করেছিলেন।… আকাশ-পৃথিবী যে পর্যন্ত বিরাজিত, সেই পর্যন্ত অগ্নি বাধক হতে সক্ষম। বৈশ্বানর অগ্নির উপরেই দৌ প্রতিষ্ঠিত। দিনের ছয় ভাগে স্তোম ছয় ভাগ হয়ে যায়। হে কশ্যপ! তুমি যুক্ত ও যোগ্যকে উত্তম প্রকারে যুক্ত করে (জুড়ে দিয়ে) থাকো। আমরা ছয় ঋষি বলে থাকি যে, বিরাট ব্রহ্মার পিতা, এই নিমিত্ত আমাদের সেই বিরাটের উপদেশ করো।–বিরা যখন প্রচ্যুত হয়ে থাকেন, তখন যজ্ঞও সাধিত হয় না। যখন বিরাটকে উপতিষ্ঠ করানো হয়, তখন যজ্ঞেরও উপস্থান করা হয়। কর্মের দ্বারা প্রাকট্য হওয়ার পর যাঁর প্রতি শ্রদ্ধা জাগ্রত হয়, সেই বিরাটু পরম ব্যোমে স্থিত আছেন।…এই বিরাট উষা-রূপে প্রথমে উৎপন্ন হয়েছিলেন। ইনিই উষা-রূপে সৃষ্টিলোকের অন্ধকার বিদূরিত করেন। বিরাট সম্বন্ধী উষা অন্যান্য উপায়ে ব্যাপ্ত হয়ে ঝলকিত (দীপ্তিমা) হয়ে থাকেন। সোম, সূর্য, অগ্নি ইত্যাদি সকল দেবতা বিরাটেরই আশ্রিত। বিরাটাত্মক উষা সূর্যের বধূ। ইনি প্রাণিসমুদায়কে প্রকাশ প্রদান করণশালিনী।…সূর্য, চন্দ্র ও অগ্নি সত্য-মার্গে আপন বীর্যের সাথে গমন করেন। এঁদের মধ্যে একের শক্তি ঋত্বিকগণকে তৃপ্ত করে, দ্বিতীয়ের শক্তি বলকে পুষ্ট করে এবং তৃতীয়ের শক্তি রাষ্ট্র-রক্ষণে তৎপর হয়ে থাকে। চতুর্থ শক্তিকে অগ্নি, সোম ও অন্য ঋষিগণ ধারণ করেছিলেন; আবার গায়ত্রী, ত্রিষ্টুপ, অনুষ্টুপ, জগতী, অর্কী এবং বৃহৎ নামক যজ্ঞের পক্ষ নির্মিত (রচিত) হয়। পঞ্চ বলের অনুকূল পঞ্চ দোহ (দোহন), পঞ্চ গাভীর অনুকূল পঞ্চ ঋতু। …ঋতু হতে পূর্ব জন্মে ছয় দিনের ছয় বিভাগের ছয় সাম বহন করে থাকে।…ছয় মাস শীত ঋতুর এবং ছয় মাস গ্রীষ্ম ঋতুর বলা হয়ে থাকে।…সপ্ত হোম, সপ্ত সমিধ, সপ্ত মধু এবং সপ্ত ঋতু হয়ে থাকে।.সপ্ত ছন্দ, চারি উত্তর পরস্পর সমর্থিত হয়।…ঋতের প্রথম অষ্ট ভূত উৎপন্ন হয়, সেগুলি অষ্ট দিব্য ঋত্বিক। হে ইন্দ্র! অষ্ট পুত্ৰশালিনী অদিতি অষ্টমীর রাত্রে হব্য গ্রহণ করে থাকেন। তোমা হেন জন্মশালীতে, তোমার সখ্য ভাবকে লাভ করে আমি সুখী হয়েছি। তোমার কল্যাণ করণশালী ক্রতুই সূকলকে জ্ঞাত হয়ে পরিভ্রামিত হচ্ছে। …প্রথম প্রসূতা ধেনুই অমৃত-রূপ দুগ্ধকে দোহন করেছিল।…পৃথিবীতে একই বৃৎ (কর্মর্করণার্থে নিযুক্ত ব্রাহ্মণ) পূজনীয়।–ইত্যাদি।

সূক্তস্য বিনিয়োগঃ –কুতস্তাবিতি সূক্তে বিরাডাদিবিষয়ঃ সংবাদো বিচারশ্চ৷ কুতস্তৌ বিরাড় র বৈ সূক্তাভ্যাং জপং করোতি স্বৰ্গকাম ইতি বিনিয়োগমালা ॥ (৮কা, ৫অ. ১সূ.)৷৷

টীকা –এই সূক্তটিতে বিরাটু ইত্যাদি বিষয়সম্পর্কিত সংবাদ ও বিচার বর্ণিত হয়েছে। এই সূক্তটি এবং এর পরবর্তী সূক্তটি স্বৰ্গকামী জনের জপে বিনিয়োগ কর্তব্য। (৮কা, ৫অ. ১সূ.)।

.

দ্বিতীয় সূক্ত : বিরাট

[ঋষি : অথর্বাচার্য দেবতা : বিরাট ছন্দ : পংক্তি, জগতী, অনুষ্টুপ, গায়ত্রী, বৃহতী ]

মন্ত্রঃ বিরাড় বা ইদমগ্র আসীৎ তস্যা জাতায়াঃ। সর্বমবিভেদিয়মেবেদং ভবিষ্যতীতি। ১সোদক্রামৎ সা গাহঁপত্যে ন্যক্রামৎ ২৷৷ গৃহমেধী গৃহপতিৰ্ভবতি য এবং বেদ ৷৷ ৩৷৷ সোদক্রামৎ সাহবনীয়ে ন্যক্রামৎ ॥ ৪৷৷ যন্ত্যস্য দেবা দেবহুতিং প্রিয়ো দেবানাং ভবতি য এবং বেদ। ৫৷৷ সোদক্রামৎ সা দক্ষিণাগ্নেী ন্যক্রামৎ। ৬. যজ্ঞর্তো দক্ষিণীয়ো বাসতেয়ো ভবতি য এবং বেদ। ৭। সোদক্রামৎ সা সভায়াং ন্যক্রামৎ ৮যন্ত্যস্য সভাং সভ্যো ভবতি য এবং বেদ ॥ ৯। সোদাক্রামৎ সা সমিতৌ ন্যক্রামৎ। ১০ যন্ত্যস্য সমিতিং সামিত্যো ভবতি য এবং বেদ। ১১। সোদক্রামৎ সামন্ত্রণে ন্যক্রামৎ ॥ ১২৷৷ যন্ত্যস্যামন্ত্রণমামন্ত্ৰণীয়ো ভবতি য এবং বেদ। ১৩।

বঙ্গানুবাদ –এই জগৎ সংসার প্রারম্ভে বিরাট ছিল। এর উৎপত্তি হওয়ার পর সকলের এই ভয় জন্মেছিল যে, এটি বুঝি এক হবে (অর্থাৎ এক হলে এই বিরাটের বিরাটত্ব অসীম হয়ে উঠবে)। সেই বিরাট যখন উক্ৰম (উচ্চলন) করেছিলেন, তখন তিনি গাৰ্হপত্যে প্রবেশ করে গিয়েছিলেন। এইরকম জ্ঞানবান, গৃহমেধী গৃহস্বামী হয়ে যান।…অতঃপর সেই বিরাট আহ্বানীয় অগ্নিতে প্রবেশ করে গিয়েছিলেন।–এটি জ্ঞাতশালী জন দেবতাগণের প্রিয় হয়ে থাকেন। পুনরায় উক্ৰম পূর্বক সেই বিরাট দক্ষিণাগ্নিতে ব্যাপ্ত হয়েছিলেন।–এর জ্ঞাতা যজ্ঞ ঋত দক্ষিণীয়তে বাসকারী হয়ে থাকেন। পুনরায় সেই বিরাট সভাতে প্রবিষ্ট হলে, তা জ্ঞাতশীল ব্যক্তি সদস্য হয়ে থাকেন এবং তাঁর সভায় সকলে সমবেত হন। এইভাবে বিরাট সমিতিতে প্রবিষ্ট হয়ে সামিত্বের সৃষ্টি করেন এবং এই সমিতিতে সৈনিকের আগমন ঘটে। পুনরায় উক্ৰম পূর্বক বিরাট আমন্ত্রণে প্রবিষ্ট হন। এই আমন্ত্রণস্থ বিরাটকে. যিনি জ্ঞাত হন তিনি সকলকে আমন্ত্রণ করার যোগ্য হয়ে। থাকেন এবং সকলেই তাঁর আমন্ত্রণ স্বীকার করে থাকে।

সূক্তস্য বিনিয়োগঃ –বিরাড় বা ইতি ষটপর্যায়াত্মকং সূক্তং। তস্য বিনিয়োগবিচারাদি পূর্বসূক্ত উক্তং। (৮কা, ৫দদ. ২সূ.)।

 টীকা –উপযুক্ত পর্যায়াত্মক সূক্তটির বিনিয়োগ বিচার ইত্যাদি পূর্ব সূক্তে উক্ত আছে ॥ (৮কা, ৫অ. ২সূ.)।

.

তৃতীয় সূক্ত : বিরাট

 [ঋষি : অথর্বাচার্য দেবতা : বিরাট ছন্দ : অনুষ্টুপ, বৃহতী, গায়ত্রী, পংক্তি]

মন্ত্রঃ সোদক্রামৎ সান্তরিক্ষে চতুৰ্ধা বিক্ৰান্তাতিষ্ঠৎ ১ তাং দেবমনুষ্যা অব্ৰুবন্নিয়মেব তদ বেদ যদুভয় উপজীবেমেমামুপ হুয়াম ইতি। ২তামুপায়ন্ত ॥ ৩॥ ঊর্জ এহি স্বধ এহি সুনুত এহীরাবত্যেহীতি। ৪তস্যা ইন্দ্রো বৎস আসীদ গায়ভিধান্যভ্রমূধঃ ॥ ৫৷৷ বৃহচ্চ রথন্তরং চ ঘৌ শুনাবাস্তাং যজ্ঞাযজ্ঞিয়ং চ বামদেব্যং চ ঘৌ। ৬। ওষধীরেব রথন্তরেণ দেবা অদুন, ব্যচো বৃহতা। ৭। অপো বামদেব্যেন যজ্ঞং যজ্ঞাযজ্ঞিয়েন ॥ ৮। ওষধীরেবাস্মৈ রথন্তরং দুহে ব্যচো বৃহৎ ॥ ৯। অপো বামদেব্যং যজ্ঞং যজ্ঞাজ্ঞিয়ং য এবং বেদ। ১০।

 বঙ্গানুবাদ— সেই বিরাট দ্বিতীয়বার উৎক্রমণ করেছিলেন এবং চারি রূপে বিক্রান্ত হয়েছিলেন। তিনি অন্তরিক্ষে হয়ে গিয়েছিলেন।…দেবতা ও মনুষ্যগণ তাঁদের উপজীবনের নিমিত্ত তাকে ঊর্জা, স্বধা, সুনৃতা, ইরাবতী বলে আহ্বান করলেন। তখন ইন্দ্র তার বৎস, গায়ত্রী অভিধানী ও মেঘ তার দুই স্তন্য বৃন্ত হয়েছিল। আবার বৃহৎসাম ও রথন্তর সামও দুই স্তন্যবৃন্ত হয়েছিল। যজ্ঞাযজ্ঞিয় ও বামদেব্য সামও দুই স্তন্য-রূপে প্রকটিত হয়। দেবগণ যজ্ঞাযজ্ঞিয় সাম হতে যজ্ঞকে এবং বামদেব্য সাম হতে জলকে দোহন করেন। এমন যিনি জ্ঞাত হন, তিনি বৃহৎসাম ব্যচকে এবং রথন্তর ঔষধিসমূহকে দোহন করে থাকেন। এই হেন জ্ঞাতশীলের নিমিত্ত যজ্ঞাযজ্ঞিয় যজ্ঞকে এবং বামদেব্য জলকে দোহন করা হয়।

সূক্তস্য বিনিয়োগঃ –অস্য সূক্তস্য বিনিয়োগবিচারাদি পূর্বসূক্ত উক্তং। (৮কা, ৫অ. ৩সূ.)।

টীকা –পূর্বেই বলা হয়েছে এগুলি ষট্‌পর্যায়াত্মক, অর্থাৎ দ্বিতীয় সূক্ত হতে সপ্তম সূক্ত পর্যন্ত সব সূক্তই বিরাটপুরুষ সম্পর্কে বিনিযুক্ত এবং স্বর্গকামী জনের পক্ষে এগুলি সূত্রোক্তপ্রকারে জপনীয় ॥ (৮কা, ৫অ. ৩সূ.)।

.

চতুর্থ সূক্ত : বিরাট

[ঋষি : অথর্বাচার্য দেবতা : বিরাট ছন্দ : অনুষ্টুপ, ত্রিষ্টুপ, পংক্তি, জগতী]

মন্ত্রঃ সোদক্রামৎ সা বনস্পতিনাগচ্ছৎ তাং বনস্পতয়োহঘ্নত সা সম্বৎসরে সমভবৎ। ১৷ তস্মাদ বনস্পতীনাং সম্বৎসরে বৃণমপি রোহতি। বৃশ্চতেহস্যাপ্রিয়ো ভ্রাতৃব্যো য এবং বেদ ॥ ২॥ সোদক্রামৎ সা পিতৃগচ্ছৎ তাং পিতরোহত সা মাসি সমভবৎ৷৷ ৩৷৷ তস্মাৎ পিতৃভভ্যা মাস্যুপমাস্যং দদতি প্র পিতৃষাণং পন্থাং জানাতি য এবং বেদ ৷৷ ৪৷৷ সোদক্রামৎ সা দেবাগচ্ছৎ তাং দেবা অঘ্নত সার্ধমাসে সমভবৎ ॥ ৫৷৷ তস্মাদ দেবেভ্যোহধর্মসে বষট কুন্তি প্র দেবযানং পন্থাং জানাতি য এবং বেদ। ৬৷৷ সোদক্রামৎ সা মনুষ্যানাগচ্ছৎ তাং মনুষ্যা অঘ্নত সা সদ্যঃ সমভবৎ ॥ ৭৷ তস্মান্মনুষ্যেভ্য উভয়দুরুপ হরন্তু্যপাস্য গৃহে হরন্তি য এবং বেদ ॥ ৮

বঙ্গানুবাদ –সেই বিরাট উক্রমণের দ্বারা বনস্পতি সমূহের নিকট গমন করেছিলেন। বনস্পতি-সমূহ তাকে হনন করলে তখন তিনি সম্বৎসরে গমন করলেন।…সেই বিরাট পিতৃগণের সকাশে গমন করলে পিতৃগণের দ্বারা তার হনন হওয়ার পর তিনি মাসে সমাগত হলেন।…এই সম্পর্কে, যিনি জ্ঞাত হন, তিনি পিতৃযান মার্গের জ্ঞাতা হয়ে থাকেন। সেই বিরাট এইবার দেবতাগণের সমীপে গমন করলে, দেবতাগণের দ্বারা হনন কৃত হওয়ার পর তিনি পক্ষে উৎপন্ন হন। এই কারণে দেবতাগণের নিমিত্ত পঞ্চদশ দিবসের অবধিতে (পক্ষকালে) বষট করা হয়।… অতঃপর সেই বিরাট মনুষ্যের নিকট গমন করলে তৎক্ষণাই প্রকট হয়ে গিয়েছিলেন। এই নিমিত্ত মনুষ্য দ্বিতীয় দিবসে উপহরণ করে থাকে। এই সম্পর্কে জ্ঞাতশীল জনের গৃহে নিত্য প্রতি অন্ন। লভ্য হয়ে থাকে।

টীকা— এই সূক্তের বিনিয়োগ পূর্ববৎ ॥ (৮কা, ৫অ. ৪সূ.)।

.

পঞ্চম সূক্ত : বিরাট

[ঋষি : অথর্বাচার্য। দেবতা : বিরাট। ছন্দ : জগতী, বৃহতী, উষ্ণিক, অনুষ্টুপ, গায়ত্রী, ত্রিষ্টুপ ]

সোদক্রামৎ সাসুরানাগচ্ছৎ তামসুরা উপায়ন্ত মায় এহীতি। ১। তস্যা বিবোচনঃ প্ৰাহ্রাদিস আসীদয়-পাত্রং পাত্রম্ ॥ ২॥ তাং দ্বিমূর্ধার্য্যোধোক তাং মায়ামেবাধোক ৷ ৩৷৷ তাং মায়ামসুরা উপ জীবন্তু্যপজীবনীয়ো ভবতি য এবং বেদ ৷৷ ৪৷ সোদক্রামৎ সা পিতৃগচ্ছৎ তাং পিতর উপায়ন্ত স্বধ এহীতি ॥ ৫৷৷ তস্যা যমমা রাজা বৎস আসীদ রজতপাত্রং পাত্রম্ ৷৷ ৬ তামন্তকো মার্ত্যবোহথোক তাং স্বধামেবাথোক৷ ৭৷৷ তাং স্বধাং পিতর উপ জীবন্ত্যপজীবনীয়ো ভবতি য এবং বেদ ॥ ৮ সোদক্রামৎ সা মনুষ্যানাহগচ্ছৎ তাং মনুষ্যা উপায়ন্তরাবত্যেহীতি। ৯। তস্যা মনুর্বৈর্বস্বতো বৎস আসীৎ পৃথিবী পাত্রম্ ॥ ১০। তাং পৃথী বৈনোহখোক তাং কৃষিং চ সস্যং চাখোক। ১১। তে কৃষিং চ সস্যং চ মনুষ্যা উপ জীবন্তি কৃষ্টরাধিরুপজীবনীয়ো ভবতি য এবং বেদ ৷৷ ১২৷৷ সোদক্রামৎ না সপ্তঋষীনাগচ্ছৎ তাং সপ্তঋষয় উপায়ন্ত ব্ৰহ্মত্যেহীতি। ১৩. তস্যাঃ সোয়মা রাজা বৎস আসীচ্ছন্দঃ পাত্রম্ ১৪ ৷৷ তাং বৃহস্পতিরাঙ্গিরসোহথোক তাং ব্রহ্ম চ তপশ্চাধো॥ ১৫তদ ব্ৰহ্ম চ তপশ্চ সপ্তঋষয় উপ জীবন্তি ব্ৰহ্মবৰ্চস্যুপজীবনীয়ো ভবতি য এবং বেদ ॥ ১৬৷৷

বঙ্গানুবাদ –সেই বিরাট পুনঃ উক্রমণ করে অসুরগণের সন্নিকটবর্তী হলেন। অসুরগণ তাঁকে ভ্রাতারূপে সম্বোধিত পূর্বক স্বাগত জানালো। তখন তাঁর বৎস হলো বিরোচন এবং লৌহপাত্র হলো পাত্র। দ্বিমূর্ধা অর্থ্য তাকে এবং মায়াকে দোহন করলো। অসুরগণ সেই মায়ার দ্বারা উপজীবন করে থাকে। এমন জ্ঞাতশীল জন উপজীবনের যোগ্য হন। অতঃপর বিরাট পিতৃগণ কর্তৃক স্বধা নামে সম্বোধিত হয়ে স্বাগত জ্ঞাপিত হলেন। তখন যম তার বৎস হয়েছিল এবং রৌপ্যের পাত্র তার পাত্র হয়েছিল। মৃত্যুর দেবতা অন্তক তাকে দোহনের কালে স্বধাকেও দোহন করে ফেলেছিল। পিতৃগণ সেই স্বধার দ্বারা উপজীবন করে থাকেন।… অতঃপর বিরাট মনুষ্যগণের নিকট উপস্থিত হয়ে ইরাবতী নামে সম্বোধিত ও স্বাগত জ্ঞাপিত হয়েছিলেন। বিবস্বান-পুত্র মনু তখন তার বৎস এবং ভূমি তার পাত্র হয়েছিল। বেন-পুত্র পৃথু তাকে দোহন করে কৃষি ও শস্যকেও দোহন করেছিল। সেই কৃষি ও ধান্যই মনুষ্যের উপজীবন হলো।…অতঃপর বিরাট সপ্তঋষির দ্বারা ব্রহ্মান্বতী নামে সম্বোধিত ও স্বাগত জ্ঞাপিত হলেন। আঙ্গিরস বৃহস্পতি তাকে তখন দোহন করলেন এবং সেইসঙ্গে তার ব্রহ্ম ও তপঃকেও দোহন করলেন। উপ ব্ৰহ্ম ও তাপের দ্বারা সপ্তর্ষিগণ উপজীবন করতে থাকেন। এই বার্তা যিনি জ্ঞাত হন, তিনি ব্রহ্মতেজঃ যুক্ত হয়ে থাকেন।

টীকা –এই সূক্তের বিনিয়োগ পূর্ববৎ ॥ (৮কা, ৫অ, ৫সূ.)।

.

ষষ্ঠ সূক্ত : বিরাট

[ঋষি : অথর্বাচার্য দেবতা : বিরাট ছন্দ : জগতী, উষ্ণিক, অনুষ্টুপ, ত্রিষ্টুপ, গায়ত্রী ]

সোদক্রামৎ সা দেবাগচ্ছৎ তাং দেবা উপায়ন্তোর্জ এহীতি ৷৷ ১৷৷ তস্যা ইন্দ্রো বৎস আসীচ্চমসঃ পাত্রম্ ॥ ২॥ তাং দেবঃ সবিতাখোক মূর্জামেবাধোক ৷ ৩৷৷ তামূর্জাং দেবা উপ জীবন্তু্যপজীবনীয়ো ভবতি য এবং বেদ। ৪সোদক্রামৎ সা গন্ধবাষ্পরস আগচ্ছৎ তাং গন্ধর্বারস উপায়ন্ত পুণ্যগন্ধ এহীতি। ৫৷৷ তস্যাশ্চিত্ররথঃ সৌর্যবৰ্চসো বৎস আসীৎ পুষ্করপর্ণং পাত্ৰম ৷ ৬ ৷৷ তাং বসুরুচিঃ সৌর্যবৰ্চমোহথোক তাং পুণ্যমেব গন্ধমধোক ॥ ৭৷ তৎ পুণ্যং গন্ধং গন্ধবাষ্পরস উপ জীবন্তি পুণ্যগন্ধিরুপজীবনীয়য়া ভবতি য এবং বেদ। ৮৷৷ সোদক্রামৎ সেতরজনানাগচ্ছৎ তামিতরজনা উপায়ন্ত তিরোধ এহীতি। ৯। তস্যাঃ কুবেরো বৈশ্রবণো বৎস আসীদামপাত্রং পাত্রম্ ॥১০৷৷ তাং রজতনাভিঃ কাবেরকোহথোক তাং তিরোধামেবাধোক ৷ ১১৷৷ তাং তিরোধামিতরজনা উপ জীবন্তি তিরে ধওে সর্বং পাপমানমুপজীবনীয়য়া ভবতি য এবং বেদ ॥ ১২ সোদক্রামৎ সা সৰ্পানীগচ্ছৎ তাং সর্পা উপায়ন্তু বিষবত্যেহীতি৷ ১৩ ৷ তস্যাস্তক্ষকো বৈশালেয়ো বৎস আসীদলাবুপাত্রং পাত্রম্ ॥ ১৪৷৷ তাং ধৃতরাষ্ট্র ঐরাবতোহথোক তাং বিষমেবাঘোক ॥ ১৫৷৷ তদ বিষং সর্পা উপ জীবন্তু্যপজীবনীয়ো ভবতি য এবং বেদ ৷৷ ১৬৷৷

বঙ্গানুবাদ –সেই বিরাট পুনরায় উক্ৰমণ পূর্বক দেবতাগণের নিকট গমন করলেন। তারা তাঁকে ঊর্জা সম্বোধনে স্বাগত জ্ঞাপন করলে ইন্দ্র তার বৎস ও চমস তার পাত্র হলো। সবিতাদের তাঁকে ও ঊর্জাকে দোহন করলে দেবতাগণ সেই ঊর্জার দ্বারা উপজীবন করতে থাকলেন। অতঃপর বিরাট গন্ধর্বগণের নিকট পুণ্যগন্ধ নামে অভিহিত হয়েছিলেন। তখন তাঁর বৎস হয়েছিল সূর্যবর্চার পুত্র চিত্ররথ এবং পাত্র হয়েছিল পুষ্করপৰ্ণ। সূর্যবর্চার পুত্র বসুরুচি তাকে এবং তাঁর পবিত্র গন্ধকে দোহন করলে অপ্সরা ও গন্ধর্বগণ সেই গন্ধের দ্বারা উপজীবন করতে লাগলেন।…অতঃপর ইতর জনগণের নিকট বিরাট তিরোধা নামে সম্বোধিত ও স্বাগত জ্ঞাপিত হলে বিশবা-পুত্র কুবের তাঁর বৎস হয়েছিল এবং অপক্ক (কাঁচা) পাত্র তার পাত্র হয়েছিল। রজতনাভি কাবেরক তাকে ও তিরোধাকেও দোহন করে নেওয়ায় ইতরগণ তিরোধার দ্বারাই উপজীবিকা চালিয়ে থাকে। যিনি এই বার্তা জ্ঞাত হন, তিনি পাপকে তিরোহিত করণশালী হয়ে থাকেন।…অতঃপর বিরাট সর্পগণ কর্তৃক এই বিষবৎ নামে সম্বোধিত ও স্বাগত জ্ঞাপিত হলে বৈশালেয় তক্ষক তার বৎস ও অলাবু তার পাত্র হয়েছিল। ঐরাবতীয় ধৃতরাষ্ট্র নামক সর্প তাকে দোহন করে তার বিষকেও দোহন করে নিয়েছিল। সেই হতে সকল সর্পের উপজীবিকা হয়েছিল বিষ।

টীকা –এই সূক্তের বিনিয়োগ পূর্ববৎ ॥ (৮কা, ৫অ. ৬সূ.)।

.

 সপ্তম সূক্ত : বিরাট

[ঋষি : অথর্বাচার্য দৈবতা : বিরাট ছন্দ : গায়ত্রী, ত্রিষ্টুপ, অনুষ্টুপ]

 তদ য এবং বিদুষেহলাবুনাভিষিঞ্চেৎ প্রত্যাহন্যাৎ। ১। ন চ প্রত্যাহন্যান্মনসা ত্ব প্রত্যাহতি প্রত্যাহন্যাৎ ॥ ২॥ যৎ প্রত্যাহন্তি বিষমেব তৎ প্রত্যাহন্তি ৷৷ ৩৷ বিষমেবাস্যাপ্রিয়ং ভ্রাতৃব্যমনুবিষিচ্যতে য এবং বেদ৷ ৪৷

বঙ্গানুবাদ –এইরকম জ্ঞাতশালী জন অলাবু দ্বারা সিঞ্চনকারী (কৃত্যাকারী)-কে বিনাশ করে থাকেন। মনের দ্বারা মারণকারীকেও তিনি বিনাশ করেন। তিনি মারণ-বিষেরও মারক। তিনি (অর্থাৎ উপযুক্ত সূক্তগুলির মর্মজ্ঞ ব্যক্তি) শত্রুরূপ অপ্রিয় বিষেরও অনুবিসিঞ্চিত হয়ে থাকেন।

টীকা –এই সূক্তের বিনিয়োগ পূর্ববৎ ॥ (৮কা, ৫অ. সূ.)।

[ইতি অষ্টমং কাণ্ডং সমাপ্ত]

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *