1 of 3

০৫।১ পঞ্চম কাণ্ড : প্রথম অনুবাক

অথর্ববেদসংহিতাপঞ্চম কাণ্ড
প্রথম অনুবাক
প্রথমসূক্ত : অমৃতাসুঃ
[ঋষি : বৃহদিবোহথর্বা দেবতা : বরুণ ছন্দ : ত্রিষ্টুপ, অষ্টি]

 ঋধমন্ত্রো যোনিং য আবভূবামৃতাসুর্বর্ধমানঃ সুজন্মা। অদাসুর্ভাজমানোহহেব ত্রিতো ধর্তা দাধার ত্রীণি ৷ ১। আ যো ধর্মাণি প্রথমঃ সসাদ তত বপূংষি কৃনুষে পুরূণি। ধাস্যুর্যোনিং প্রথম আ বিবেশা যো বাচমনুদিতাং চিকেত ॥ ২॥ যস্তে শোকায় তন্বং রিরেচ ক্ষরদ্ধিরণ্যং শুয়োহনু স্বাঃ। অত্রা দধেতে অমৃতানি নামাম্মে বস্ত্রাণি বিশ এরয়ন্তাম্ ॥ ৩৷৷ প্র যদেতে প্রতরং পূর্বং গুঃ সদঃসদ আতিষ্ঠন্তো অজু। কবিঃ শুষস্য মাতরা রিহাণে জাম্যৈ ধুর্যং পতিমেরয়েথাম ॥ ৪৷৷ তদূ যু তে মহৎ পৃথুন্ নমঃ কবিঃ কাব্যেনা কৃণোমি। যৎ সম্যঞ্চাভিয়াবভি ক্ষামত্রা মহী রোধচক্রে বাবৃধেতে ॥ ৫৷৷ সপ্ত মর্যাদাঃ কবয়স্ততক্ষুস্তাসামিদেকামভ্যং হুরা গাৎ। আযোৰ্হি স্কম্ভ উপমস্য নীড়ে পথাং বিসর্গে ধরুণেষু তন্থেী। ৬। উতামৃতাসুব্রত এমি কৃথন্নসুরাত্মা তন্বস্তৎ সমদযুঃ। উত বা শক্রো রত্নং দধাতৃর্জয়া বা যৎ সচতে হবিদাঃ ॥৭॥ উত পুত্রঃ পিতরং ক্ষত্রমীডে জ্যেষ্ঠং মর্যাদময়ন্তস্বস্তয়ে। দর্শন না তা বরুণ বাস্তে বিষ্ঠা আবব্রততঃ কৃণবো বপূংষি ॥ ৮. অর্ধমৰ্ধেন পয়সা পৃণক্ষ্যৰ্ধেন ন শুষম বর্ধসে অমুর। অবিং বৃধাম শগিয়ং সখায়ং বরুণং পুত্ৰমদিত্য ইষির। কবিশস্তান্যস্মৈ বপূংয্যবোচাম রোদসী সত্যবাচা, ॥ ৯।

 বঙ্গানুবাদ –দিনের সমান প্রকাশিত, ত্রিলোকের পালক, রক্ষক এবং ধারক পরমাত্মা যোনির দ্বারা উৎপ্ন হয়ে জীবাত্মারূপে প্রকটিত হয়েছেন। এই জীবাত্মা যখন ব্রাহ্মণহিতৈষী পরমাত্মার চিন্তনে ব্যাপৃত থাকেন, তখন তিনি ঈশ্বরত্ব লাভ করে থাকেন। মনু ইত্যাদি ঋষিগণ চৌর্য, গুরুপত্নী-গমন, ব্রহ্মহত্যা, ভ্রণহত্যা, মদ্যপান, মিথ্যাভাষণ এবং পাপকর্ম সাধন জীবাত্মার পক্ষে নিষিদ্ধ করেছেন। যে জীবাত্মা তা পালন করে না, সে পাপী। ঋষিগণের বাক্যকে মর্যাদা দানশীল পুরুষ (জীবাত্মা) মৃত্যুকালে সূর্যমণ্ডলস্থিথ আদিত্যের স্থানকে মহাপ্রলয় পর্যন্ত প্রাপ্ত হয়ে থাকে। যে বলের সাথে হৰিঃ দান করে থাকে, তাকে (বরুণরূপী) ইন্দ্রদেব রত্ন ইত্যাদি প্রদান করেন। বরুণ দেবতা এই সেনাদলকে দুগ্ধ ইত্যাদির দ্বারা বর্ধন করেন। এই জীবাত্মা বিদ্বান ঋষিগণের দ্বারা এইভাবে প্রশংসিত হয়েছেন ॥ ১-৯।

সূক্তস্য বিনিয়োগঃ –পঞ্চমে কাণ্ডে ষড়নুবাকাঃ। তত্র প্রথমেনুবাকে পঞ্চ সূক্তানি তত্র ঋধমন্ত্রঃ তদিদ দাস ইতি সূক্তাভ্যাং হস্তিপৃষ্ঠে পুরুষশিরসি বা নিহিতায়াং আশ্বখ্যাং পাত্ৰাং ত্রিবৃতি গোময় পরিচয়ে অগ্নিং প্রজ্বাল্য আজং জুহূৎ শর্জন অভিক্রামতি সংগ্রামজয়কাম।

তথা তস্মিন্নেব কর্মণি বরাহখাতমৃত্তিকাং আনীয় রাজানো বেদিং কুবন্তি। ততঃ পুরোধা আভ্যাং সূক্তাভ্যাং আজ্যং সংশ্চ জুয়াৎ। ধনুরিখে তন্ত্রে ধনুঃসমিধঃ দুম্বিপ্নে তন্ত্রে ইষুসমিধশ্চ আদধাতি। অপি চ ধনুঃ সম্পাতবৎ বিমৃজ্য অভিম রাজ্ঞে প্রযচ্ছতি৷৷

তথা অস্মিন্নেব কর্মণি যুদ্ধে একবাণেন মৃতস্য পুরুষস্য ইখং উপসমাধায় উপরি চক্রং ধারয়িত্বা দীর্ঘদণ্ডেন সুবেন আভ্যাং চক্রচ্ছিদ্রে অগ্নেী আজ্যং জুহোতি। উত্তিষ্ঠ সন্নহ্য প্রহর যুধ্যস্বেত্যাদিকাং প্রোৎসাহবাচং শ্রুত্বা যুদ্ধে যোজয়েৎ৷৷

যদি চিনুত্ব (৫।২৪) ইতি ঋচং পরসৈনিকান্ অনুক্ৰয়াৎ৷৷ এতেষাং কৰ্মৰ্ণাং বিকল্পঃ। কৃতৈরবশ্যং জয়ো ভবতি। রাজা বৈশ্যদে উত্তানি কর্মাণি যদি চিন্মুত্বা (৫।২৪) ইতি ঋচা কার্যাণি। জয়কামো সেনাপতিশ্চেদ উত্তান্যেব কর্মণি ত্বয়া বয়ং (৫।২৫) ইত্যেকয়া ঋচা কার্যাণি। যুদ্ধযোগ্যত্বপরীক্ষণকর্মণি নি তৎ দধিষে (৫।২।৬) ইতি ঋচা উদপাত্রং অভিমন্ত্র তস্মিন্ দ্বেী ঘৌ যোদ্ধারে রাজা অবেক্ষয়েৎ। তয়োর্মধ্যে যং যং ন পশ্যেৎ তং তং যুধি ন যোজয়েৎ। নি তৎ দধিষে ইতি ঋচা নবে রথে সসারথিং রাজানং আস্থাপয়তি। সূত্রিতং হি….।

তথা পুষ্টিকর্মসু আভ্যাং সূক্তাভাং মৈশ্ৰধান্যং ভ্ৰষ্টপিষ্টং অজালোহিতমিশ্রিতং রসমিশ্রিতং চ সম্পাত্য অভিমন্ত্র অশ্নীয়াৎ।

তথা তেস্বেব কর্মসু আভ্যাং সূক্তাভ্যাং ত্ৰিষু উদুম্বরচমসেষু প্লক্ষচমসেষু বা মৈশ্ৰধান্যং প্রক্ষিপ্য রসাংশ্চ সম্পত্য অভিমন্যু অশ্নীয়াৎ। তত্র সূক্তোক্তমন্ত্রৈঃ পূর্বাহ্মধাহ্নাপরাহ্নিকালে একৈকচমসভক্ষনং।

তথা তত্রৈব কর্মসু আভ্যাং সূক্তাভ্যাং ঋতুমত্যাঃ স্ত্রীয়া লোহিতং রসমিশ্রিতং কৃত্বা সম্পাত্যাভিমন্ত্র প্রাদেশিনীমধ্যমাঙ্গুলিভ্যাং প্রশ্নীয়ৎ। ত উক্তং কৌশিকেন।….।

তথা ক্ষেত্রং কাময়মানঃ কাম্যমানে ক্ষেত্রে আভ্যাং সূক্তাভ্যাং ভক্তং দধিমধুমিং সম্পত্য অভিমন্ত্র অশ্নীয়াৎ। তৎ উক্তং কৌশিকেন।…

তথা সপ্তগ্রামলাভকর্মণি অস্য সূক্তস্য বিনিয়োগ। তৎ উক্তং কৌশিকেন।…সংবৎসরং ব্রহ্মচর্যং কৃত্বা ততো মৈথুনং কৃত্বা রেতস্তণ্ডুলামিং কৃত্বা সম্পত্য অভিমন্ত্র অশ্নাতীতি সত্যার্থ।

তথা সমৃদ্ধিকর্মণ্যপি বিনিযুজ্যতে সূক্তদ্বয়ং এতৎ। নিশায়াং আগ্রয়ণতণ্ডুলা উদঙ্কাং মধুমিত্রান নিদধাতি আ যবানাং পক্তেঃ। এবং যবান উভয়ান্ সমোপ্য। ত্রিবৃতি গোময়পরিচয়ে শৃং অশ্নাতি ইতি (কৌ. ৩৫)। শরদি ব্রীহিতণ্ডুলান্ মধুমিশ্ৰিতাংশ্চমভাণ্ডে নিধায় নিখন্যাৎ আ যবপচনমাসাৎ। তথৈব যবপচনর্তেী যবানপি তাদৃশ এব ভাণ্ডে ব্রীহিপচনকাল পর্যন্তং নিধায় নিখন্যাৎ। অনন্তরং ৮ উভয়ান্ মিশ্ৰীকৃত্য ত্রিগুণিতে গোময়পরিচয়ে পয়িত্ব সম্পাত্যাভিমন্যু অশ্নাতীতি তস্যার্থ।

তথা গর্ভদৃংহণকর্মণি ঋধমন্ত্রঃ ইতি সূক্তস্য প্রথমায়া ঋচো বিনিয়োগ। স চ যথেয়ং পৃথিবীং মহী (৬/১৭) ইতি সূক্তস্য প্রস্তাবনায়াং অনুসন্ধেয়ঃ ॥ (৫কা, ১অ. ১সূ.)।

টীকা— সায়ণাচার্য এই পঞ্চম কাণ্ডটির ব্যাখ্যা প্রদানে নিরস্ত থেকেছেন; অবশ্য বিনিয়োগের ক্ষেত্রে বিস্তৃত বিবরণ উল্লেখ করেছেন। আমরা হিন্দীবলয়ে বহুল প্রচারিত কয়েকটি গ্রন্থ থেকে সূক্তসার অংশটি গ্রহণ করেছি; যদিও তথাকথিত পণ্ডিতবর্গ এই কাণ্ডটির বিস্তৃত ব্যাখ্যা প্রদান করেছেন।

এই সূক্তটি এবং এর পরবর্তী সূক্তটির দ্বারা সংগ্রাম-জয়েঞ্জু জন হস্তীর পৃষ্ঠে অথবা আপন মস্তকে স্থাপিত অশ্বত্থ কাষ্ঠের দ্বারা নির্মিত যজ্ঞপাত্রে গোময় (ঘঁটে) রক্ষণ পূর্বক তাতে অগ্নি প্রজ্বলিত করে আজাহুতি প্রদান করে শত্রুকে আক্রমণ করবেন। তথা সেইরকম কর্মে বরাহখাত মৃত্তিকা আনয়ন করে রাজগণ বেদি নির্মাণ করবেন; অতঃপর পুরোধা (পুরোহিত) এই সূক্তদ্বয়ের দ্বারা আজ্য ও সঙ্কু আহুতি প্রদান করবেন। এই সূক্ত মন্ত্রে ধনু অভিমন্ত্রিত করে রাজাকে প্রদান করা কর্তব্য।…আভিচারিক কর্মকুশল ব্যক্তি উপযুক্ত সূক্তস্য বিনিয়োগঃ অংশে আরও বহু প্রকারে এই সূক্তের বিনিয়োগ প্রাপ্ত হবেন ৷ (৫কা, ১৩. ১সূ) ৷৷

.

দ্বিতীয় সূক্ত : ভুবনেষু জ্যেষ্ঠঃ

[ঋষি : বৃহদিবোহথর্বা দেবতা : বরুণ ছন্দ : ত্রিষ্টুপ ]

তদিদাস ভূবনেষু জ্যেষ্ঠ যততা জজ্ঞ উগ্রস্তৃেষনৃমণঃ। সদ্যো জজ্ঞানো নি রিণতি শত্রুননু যদেনং মদন্তি বিশ্ব উমাঃ ॥১॥ বাবৃধানঃ শবসা ভূর্যোজাঃ শত্ৰুৰ্দাসায় ভিয়সং দধাতি। অব্যনচ্চ ব্যনচ্চ সস্নি সং তে নবন্ত প্রভৃতা মদেষু ॥ ২॥ ত্বে ক্রতুমপি পৃঞ্চন্তি ভূরি দ্বিদেতে ত্রিভবন্তামাঃ। স্বাদোঃ স্বাদীয়ঃ স্বাদুনা সৃজা সমদঃ সু মধু মধুনাভি যোধীঃ ॥ ৩৷৷ যদি চিনু বা ধনা জয়ন্তং রণেরণে অনুমদন্তি বিপ্রাঃ। ওজীয়ঃ শুষ্মিন্তস্থিরমা তনুম্ব মা ত্বা দভ দুরেবাসঃ কলোকাঃ ॥ ৪ত্বয়া বয়ং শাশদ্মহে রণেষু প্রপশ্যন্তো যুধেন্যানি ভূরি। চোদ্দয়ামি ত আয়ুধা বচোভিঃ সং তে শিশামি ব্ৰহ্মণা বয়াংসি ॥ ৫৷৷ নি ত দধিষেহবরে পরে চ যস্মিন্নাবিথাবসা দুররাণে। আ স্থাপয়ত মাতরং জিগতুমত ইন্বত কর্বরাণি ভূরি। ৬ স্তম্ব বৰ্মন পুরবত্মানং সমৃভাণমিনতমমাপ্তমাপ্তানা। আ দর্শতি শবসা ভূর্যোজাঃ প্ৰ সক্ষতি প্রতিমানং পৃথিব্যাঃ ॥ ৭৷ ইমা ব্ৰহ্ম বৃহদ্দিবঃ কৃণবদিন্দ্রায় শূমগ্রিয়ঃ স্বর্ষাঃ। মহো গোস্য ক্ষতি স্বরাজা তুরশ্চিদ বিশ্বমৰ্ণবৎ তপস্বান্ ॥ ৮ এবা মহান বৃহদ্দিবো অথবাবোচৎ স্বাং তন্বমিমেব। স্বারৌ মারিভৃরী অরিপ্রে হিন্বন্তি চৈনে শবসা বর্ধয়ন্তি চ ৷ ৯

সূক্তসার— এই (বরুণরূপী) ইন্দ্রদেব ধনবান্ এবং বলিষ্ঠ হওয়ার কারণে শ্ৰেষ্ঠ (বা উত্তম) বলে মান্য হয়ে থাকেন। তিনি প্রকটিত হওয়া মাত্রই শক্রবর্গকে সংহার করতে থাকেন বলে তার দ্বারা রক্ষিত সৈনিকগণ হর্ষে নিমগ্ন হয়ে থাকে। সম্পূর্ণ বিশ্ব ব্রহ্মে লীন হয়ে যায়। বৈতনিক বীর যুদ্ধ ইত্যাদিতে পরমাত্মাকে প্রার্থনা করে থাকে। বরুণরূপী পরমাত্মা জন্ম, সংস্কার ও যুদ্ধ-দীক্ষা এই তিন জন্ম হতে উৎপন্ন হয়ে ব্যাপক যজ্ঞানুষ্ঠানকে তাঁর মধ্যে মিলিত করে থাকেন। তার দ্বারা আমরা সকল বিপত্তিকে সমাপ্ত করে দিয়ে থাকি। যে গৃহে শ্রেষ্ঠ সাধারণ প্রাণীসমূহ পালিত হয়, যে গৃহে তারা অন্নের সাথে রক্ষিত হয়, সেখানে গতিমতী কালিকা মাতার শক্তি স্থাপিত হয়। স্বর্গপ্রাপ্তির অভিলাষী হয়ে রাজা মহান্ শ্লোকের দ্বারা বরুণকে প্রসন্ন করে থাকেন এবং বরুণদেব মেঘ-বর্ষণের দ্বারা জগৎকে পূর্ণ করেন। আপন দেহকে বরুণরূপী ইন্দ্র বলে মান্য করে মহর্ষি অথবা বলেছিলেন যে, পাপরহিত ভগিনীগণ এই (কালিকা মাতার) শক্তির দ্বারা বৃদ্ধি প্রাপ্ত হয়ে প্রসন্না হয়ে থাকেন। ১-৯।

সূক্তস্য বিনিয়োগঃ— তদিদ আস ইতি সূক্তস্য বিনিয়োগ পূর্বসূক্তেন সহ উক্তঃ। তথা সফলকামোহনেন সূক্তেন ইন্দ্রাগ্নী যজতে উপতিষ্ঠতে বা। তৎ উক্তং কৌশিকেন।..ইত্যাদি ৷ (৫কা, ১অ, ২সূ)।

টীকা— এই সূক্তটির বিনিয়োগ পূর্ব সূক্তের সাথে উক্ত হয়েছে। তথা সর্বফল কামনায় এই সূক্তের দ্বারা ইন্দ্র ও অগ্নির উদ্দেশে যাগ করণীয়।….ইত্যাদি। (৫কা, ১অ. ২)।

.

তৃতীয় সূক্ত : বিজয়ায় প্রার্থনা

[ঋষি : বৃহদিবোহথর্বা দেবতা : অগ্নি প্রভৃতি ছন্দ : ত্রিষ্টুপ, জগতী]

মমাগ্নে বর্চো বিবেম্বস্তু বয়ং ত্বেহ্মানাশুম্বং পুষেম। মহ্যং নমন্তাং প্রদিশশ্চতভ্রস্তুয়াধ্যক্ষেণ পৃতনা জয়েম্ ॥১॥ অগ্নে মং প্রতিদন পয়েষাং ত্বং নো গোপাঃ পরি পাহি বিশ্বতঃ। অপাঞ্চে যন্তু নিবতা দুরস্যবোহমৈষাং চিত্তং প্রবুধাং বি নেশৎ ॥ ২॥ মম দেবা বিহবে সন্তু সর্ব ইন্দ্রবন্তো মরুতো বিষ্ণুরগ্নিঃ। মমান্তরিক্ষমুরুলোকমস্ত মহং বাতঃ পবং কামায়াস্মৈ ৷৩৷৷ মহং জন্তাং মম যানীষ্টাকৃতিঃ সত্যা মনসো মে অস্তু। এনো মা নি গাং কতমঞ্চনাহং বিশ্বে দেবা অভি রক্ষন্তু মেহ ॥ ৪ ময়ি দেবা দ্রাবিণমা যজন্তাং ময্যাশীর ময়ি দেবহুতিঃ। দৈবা হোতারঃ সনিষন্ন এতদরিষ্টাঃ স্যাম তম্বা সুবীরাঃ ॥ ৫৷৷ দৈবীঃ ষডুবীরুরু নঃ কৃণোত বিশ্বে দেবাস ইহ মাদয়ধ্বম্। মা নো বিদদভিকা মো অশস্তিমা নো বিদদ বৃজিনা দ্বেষ্যা যা ॥ ৬৷৷ তিম্রো দেবীৰ্মাহি নঃ শৰ্ম যচ্ছত প্রজায়ৈ নস্তম্বে যচ্চ পুষ্ট। মা হাম্মহি প্ৰজয়া মা তভিৰ্মা রধাম দ্বিষতে সোম রাজন্ ॥৭॥ উরুব্যচা নো মহিষঃ শৰ্ম যচ্ছত্বস্মিন্ হবে পুরুহুতঃ পুরু। স নঃ প্রজায়ে হর্যশ্ব মৃড়ে মা নো রীরিমো মা পরা দাঃ ॥ ৮ ধাতা বিধাতা ভুবনস্য যম্পতিদেবঃ সবিতাভিমাতিষাহঃ। আদিত্যা রুদ্রা অশ্বিনোভা দেবাঃ পান্তু যজমানং নিঝথাৎ ॥ ৯৷৷ যে নঃ সপত্না অপ তে ভবন্তুিন্দ্রাগ্নিভ্যামব বাধামই এনান। আদিত্যা রুদ্রা উপরিস্পশশা ন উগ্রং চেত্তারমধিরাজমক্রত ১০ অর্বাঞ্চমিন্দ্রমমুতো হবামহে যো গোজিদ ধনজিদশ্বজিত্ যঃ। ইমং নো যজ্ঞং বিহবে শৃণোত্বস্মাকমভূহশ্ব মেদী ॥১১।

 সূক্তসার –অগ্নিদেব সংগ্রাম ক্ষেত্রে তেজস্বী হয়ে থাকেন। তিনি শত্রুগণের ক্রোধকে প্রশমিত করে থাকেন। ইন্দ্রের সাথে মরুৎ-বর্গ, বিষ্ণু ও অগ্নি ইত্যাদি দেববর্গ সমরভূমিতে আমাদের অনুকূল হয়ে থাকেন। দেবতাগণকে আহ্বান করে আমি ধনযুক্ত হবো। আমরা সন্তান এবং পশুসমূহ হতে, যেন বিযুক্ত না হই। শত্রুদের দ্বারা আমরা যাতে দুঃখপ্রাপ্ত না হই, সোমদেব তার ব্যবস্থা করুন। ভূমি-বিজেতা, ধন এবং অশ্বসমূহের বিজেতা শত্রুগণের সম্মুখবর্তী ইন্দ্রকে আমরা আহ্বান করছি। তিনি আমাদের স্তুতি শ্রবণ করুন এবং আমাদের প্রতি স্নেহশীল হোন ॥ ১-১১।

সূক্তস্য বিনিয়োগঃ –দর্শপূর্ণমাসয়োঃ, সমিদাধানে মমাগ্নে বৰ্চঃ ইতি সূক্তত্স্য বিনিয়োগঃ…তথা বৰ্চস্যকর্মণি অস্য সূক্তস্য বিনিয়োগঃ।… তথা পুষ্টিকর্মণি অস্য সূক্তস্য বিনিয়োগঃ।…তথা বিভাগকর্মণি কলহাভাবং ইচ্ছন, পিতা অনেন সূক্তেন তৈলিকস্য রঞ্জুং অভিমন্ত্র ধারয়তি হস্তেন।….তথা আভিচারিকে কর্মণি অনেন সূক্তেন বৃহস্পতিশিরসম ওদনং পৃষাতকেনোপসিঞ্চেৎ। তথা কৌবেরীং ধনকামস্য ধনক্ষয়ে চ ইতি (ন.ক.১৭) বিহিতায়াং কৌবের্যাং মহাশূন্তৌ এতৎ সূক্তং যোজয়েৎ….তথা হস্ত্যশ্বদীক্ষাখ্যে কর্মণি অনেন সূক্তেন জুহুয়াৎ। তৎ উক্তং পরিশিষ্টে।…অন্যত্রাপি ব্লতগ্রহদৌ অস্য সূক্তস্য বিনিয়োগঃ ॥(৫কা, ১অ. ৩সূ)।

টীকা –দর্শপূর্ণমাসে সমিদাধানে এই সূক্তের বিনিয়োগ হয়ে থাকে। তথা তেজোলাভের কর্মে এই সূক্তের বিনিয়োগ হয়ে থাকে। পুষ্টিকর্মে এই সূক্তের বিনিয়োগ হয়। সম্পতি বিভাগের কর্মে কলহাভাব ইচ্ছা করে পিতা এই সূক্তের দ্বারা তৈলিকের রঞ্জু অভিমন্ত্রিত করে হস্তে ধারণ করে থাকেন। তথা আভিচারিক কর্মে এই সূক্তের দ্বারা বৃহস্পতিশির ওদন পৃষাতকের দ্বারা সিঞ্চন করণীয়। …অন্যত্রও ব্ৰতগ্রহণ ইত্যাদি কর্মে এই সূক্তের বিনিয়োগ হয় ॥ (৫কা, ১৩. ৩সূ.)।

.

চতুর্থ সূক্ত : কুষ্ঠতক্মানাশনম্

[ঋষি : ভৃগু অঙ্গিরা দেবতা : কুণ্ঠস্তক্মনাশন ছন্দ : অনুষ্টুপ, গায়ত্রী ]

যো গিরিজায়থা বীরুধাং বলবত্তমঃ। কুষ্ঠেহি তক্মনাশন তত্মানং নাশয়ন্নিতঃ ॥ ১৷ সুপর্ণসুবনে গিরৌ জাতং হিমবতস্পরি। ধনৈরভি ত্বা যান্ত বিদুৰ্হি তক্মনাশনম্ ॥ ২॥ অশ্বথো দেবসদনস্তৃতীয়স্যামিতো দিবি। তত্রামৃতস্য চক্ষণং দেবাঃ কুষ্ঠমবন্বত ॥ ৩. হিরণ্যয়ী নৌরচরদ্ধিরণ্যবন্ধনা দিবি। তত্রামৃতস্য পুষ্পং দেবাঃ কুষ্ঠমবন্বত ॥৪॥ হিরণ্যয়াঃ পন্থন আসন্নরিত্রাণি হিরণ্যয়া। নাবো হিরণ্যয়ীরাসন যাভিঃ কুষ্ঠং নিরাবহন ॥ ৫৷৷ ইমং মে কুষ্ঠ পুরুষং তমা বহ তং নিষ্ঠুরু। তমু মে অগদং কৃধি ॥ ৬। দেবেভ্যো অধি জাতোহসি সোমস্যাসি সখা হিতঃ। স প্রাণায় ব্যানায় চক্ষুষে মে অম্মৈ মৃড় ॥ ৭৷ উদঙ জাত হিমবতঃ স প্রাচ্যাং নীয়সে জনম। তত্র কুষ্ঠস্য নামান্ত্তমানি বি ভেজিরে ৮ উত্তমো নাম কুষ্ঠাসাত্তমো নাম তে পিতা। যক্ষ্মং চ সর্বং নাশয় তক্মানং চারসং কৃধি ॥ ৯. শীর্ষময়মুপহত্যামক্ষ্যোস্তম্বো রপঃ। কুণ্ঠস্তৎ সর্বং নিষ্করদ দৈবং সমহ বৃষ্ণ্যম্ ॥ ১০৷

সূক্তসার –পর্বসমূহে উৎপন্ন কুষ্ঠ নামক বলশালী ঔষধি কঠিন রোগসমূহের নাশক। গরুড়ের প্রাকট্য স্থান হিমালয়ে উৎপন্ন এই ঔষধি ধনের সাথে প্রাপ্ত হয়ে থাকে। তৃতীয় আকাশে দেবস্থান অশ্বথে দেবগণ অমৃতের গুণসম্পন্ন কুষ্ঠকে জ্ঞাত হন। সুরর্ণময় মার্গ, সুবর্ণশালী নৌকা এবং স্বর্ণের দাঁড়ের দ্বারাই কুষ্ঠ গৃহীত হয়ে থাকে। আমাদের পুরুষগণকে এখানে আনয়ন করে কুষ্ঠ-ঔষধি আমাদের রোগ হতে মুক্ত করে আরোগ্য প্রদান করুক। হিমালয়ের উত্তর ভাগে কুষ্ঠ উৎপন্ন হয়ে পূর্বদিকস্থ মনুষ্যগণের নিকট আগত হয়েছে। শির-ব্যাধি, নেত্ৰ-ব্যাধি ও রোগেৎপত্তির নিমিত্ত পাপসমূহকে কুষ্ঠ-ঔষধি দেব-বল প্রাপ্ত করে বিনাশ করে দেয়।১-৯।

সূক্তস্য বিনিয়োগঃ— যো গিরিম্বজায়থাঃ ইতি সূক্তেন রাজযক্ষ্মকুষ্ঠাদিরোগশাস্ত্যর্থং কুষ্ঠাখ্যেী  যধিমিশ্রিতং নবনীতং অভিমন্ত্র প্রতিলোমং ব্যাধিতশরীরং প্রলিম্পেৎL…ইত্যাদি ৷৷ (৫কা. ১অ. ৪সূ)।

টীকা— এই সূক্তের দ্বারা রাজযক্ষ্মা, কুষ্ঠ ইত্যাদি রোগের শান্তির নিমিত্ত কুষ্ঠাখ্য ঔষধি মিশ্রিত নবনীত অভিমন্ত্রিত করে প্রতিকূল ব্যাধিত জনের শরীরে প্রলিপ্ত করণীয়।…ইত্যাদি ॥ (৫কা, ১অ. ৪সূ.)।

.

পঞ্চম সূক্ত : লাক্ষা

[ঋষি : অথর্বা দেবতা : লাক্ষা ছন্দ : অনুষ্টুপ]

রাত্রী মাতা নভঃ পিতামা তে পিতামহঃ। সিলাচী নাম বা অসি সা দেবানামসি স্বসা ॥১॥ যা পিবতি জীবতি ত্ৰায়সে পুরুষং ত্ব। ভত্রী হি শশ্বতামসি জনানং চ ন্যঞ্চনী ॥২৷৷ বৃক্ষংবৃক্ষমা রোহসি বৃষণ্যন্তীব কন্যলা। জয়ন্তী প্রত্যাতিষ্ঠন্তী স্পরণী নাম বা অসি ॥৩৷৷ বদ দন্ডেন যদিম্বা যদ বারুর কৃতম। তস্য ত্বমসি নিষ্কৃতিঃ সেমং নিষ্কৃধি পুরুষ ॥৪॥ ভদ্ৰাৎ প্লক্ষান্বিস্তিষ্ঠস্যশ্বত্থাৎ খদিরাদ্ধবাৎ। ভদ্ৰান্ন্যগগ্রাধাৎ পর্ণাৎসা ন এহ্যরুন্ধতি ॥৫৷৷ হিরণ্যবর্ণে সুভগে সূর্যবর্ণে বপুষ্টমে। রুতং গচ্ছাসি নিষ্কৃতে নিষ্কৃতির্নাম বা অসি ॥৬॥ হিরণ্যবর্ণে সুভগে শুষ্মে লোমশবক্ষণে। অপামসি স্বসা লাক্ষে বাতো হাত্মা বভূব তে ॥৭॥ সিলাচী নাম কানীনোহজবঞ পিতা তব। অশ্বে যমস্য যঃ শ্যাবস্তস্য হাস্যুক্ষিতা ॥৮৷৷ অশ্বস্যাঃ সম্পতিতা সা বৃক্ষাঁ অভি সিষ্যদে। সরা পতত্রিণী ভূত্বা সা ন এহ্যরুন্ধতি ॥৯৷৷

সূক্তসার –লাক্ষা চন্দ্রমার কিরণের দ্বারা পুষ্ট হয়ে থাকে, রাত্রি তার মাতৃস্বরূপা এবং বর্ষার দ্বারা উৎপন্ন হওয়ায় আকাশ তার পিতৃস্বরূপ হয়ে থাকে। লাক্ষা দেবতাগণের সিলচী নাম্নী ভগ্নীস্বরূপা। সে ঘা সমূহের উপায় স্বরূপা। লাক্ষা ব্রণশোধক এবং পূরক ঔষধি হওয়ার কারণে নিষ্কৃতি নামে অভিহিতা। লাক্ষা সুবর্ণ-বর্ণশালিনী, রোমশালিনী, সৌভাগ্যবতী, জলের ভগিনীর সমতুল্যা। বায়ু লাক্ষার আত্মার স্বরূপ। লাক্ষা অশ্বরক্তের বর্ণশালিনী এবং বৃক্ষসমূহের সিঞ্চনকারিণী ॥ ১-৯।

সূক্তস্য বিনিয়োগঃ— শাস্ত্রাদ্যভিঘাতে রাত্রী মাতা ইতি সূক্তেন দুগ্ধে লাক্ষাং কাথয়িত্বা না অভিমন্ত্র পায়য়তি। তথা চ সূত্রং..ইত্যাদি। (৫কা, ১অ. ৫সূ)।

টীকা— শস্ত্র ইত্যাদির অভিঘাতে দুগ্ধে লাক্ষা পাক করে এই সূক্তের দ্বারা অভিমন্ত্রিত করে পান করণীয়।…ইত্যাদি। (৫কা, ১অ, ৫সূ.)।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *