গোল্ড ফিংগার (পার্ট ২)

আবার যদি ওখানে হাত দাও

বন্ড বেশ সন্তুষ্ট। বাট সরানোর ফলে অনেকে বেশ ক্রুদ্ধ হবেন। এই কুড়ি হাজার পাউন্ডের সোনার বাট অনেক নোংরা কাজের রসদ জোগাতে পারত। এখন SMERSH-কে অনেক প্ল্যান বদল করতে হবে, ষড়যন্ত্রের তারিখ পিছিয়ে দিতে হবে, অনেক প্রাণ বেঁচেও যেতে পারে। আর যদি অনুসন্ধান চালায় ধরে নেবে কোন ভবঘুরে সোনার বাটটি পকেটস্থ করেছে। অবশ্য নাও করতে পারে, কারণ SMERSH অত্যন্ত বাস্তবপন্থী সংস্থা, এধরনের ক্ষতি নিয়ে হৈ চৈ বাঁধান তার সম্ভব নয়।

বন্ড তার গাড়ির পিছনের সীটে ঢাকা তুলে গুপ্ত কোটরে বাটটি রেখে দিল। ব্রিটিশ গুপ্তচর বিভাগের পরবর্তী স্টেশনে এটা দিয়ে দিতে হবে। ওরাই ওটা লন্ডনে পাচার করে দেবে। রিপোর্টে সোনার বাট লুকানোর কথা বলতে হবে। বন্ড চাইছিল না অন্য অঞ্চলের গুপ্তচরেরা সতর্ক হয়ে ওঠে আর তার কাজে নাক গলায়। গোন্ডফিংগার সতর্ক হবার সুযোগ না পেলেই বন্ডের সুবিধা।

বন্ড জোরে গাড়ি চালাল, এখন আর এ নিয়ে মাথা ঘামালে হবে না, মেকো শহরের আগেই রোলস রয়েসটার কাছাকাছি পৌঁছতে হবে, যাতে পরের মোড়ে গোল্ডফিংগার কোন দিকে গেলেন সেটা বুঝতে পারে। সেই মেয়েটির সমস্যা সমাধান করতে হবে তার সঙ্গে তার পিছু নেওয়া ব্যাপারটাও। যতটুকুই হোক ঐ মেয়েটি যে কিছু ঝামেলা বাধাতে চলেছে সে বিষয়ে সন্দেহ নেই। রাস্তায় কোথাও দাঁড়িয়ে খাবার ও পানীয় কিনতে হবে, দুপুরে কিছু খাওয়া হয়নি তার। আরও কাজ আছে, গাড়িতে পেট্রল ভরে তেল ও পানি ঠিক আছে নাকি দেখবে।

হোমারের গুঞ্জন ক্রমশ জোরদার হচ্ছে। মেকো শহরের বাইরে বেরিয়ে এসেছে। রোলস রয়েসের কাছে এগিয়ে গেলে গোল্ডফিংগার দেখে ফেলতে পারে। কিন্তু এত গাড়ির ভিড়ে সেটা হবে না বোধহয়। গাড়িটা এবার কোনদিকে। গেল জানা দরকার।

দূরে হলুদ গাড়িটা ঝকঝক করছে। রেলওয়ে ব্রীজ পেরিয়ে ছোট চৌমাথা ছাড়িয়ে চলতে লাগল গাড়ি, পথচারীরা সবাই ঘাড় ফিরিয়ে দেখছে রাজকীয় গাড়িটার দিকে। নদী একটা সামনে, যদি গাড়ি ডান দিকে যায় তবে লিয় যাবেন আর ব্রীজ পার হলে সুইজারল্যান্ড। গাড়ি ব্রীজের ওপর দিয়ে বেরিয়ে গেল।

বন্ড একই পথে সেন্ট লরেন্ট-এর শহর তলিতে পৌঁছল। কিছু রুটি, মাংস আর মদ কিনে রাখতে হবে। দূরে মাংসের দোকান দেখা যাচ্ছে। সেদিকে এগিয়ে যেতে গিয়ে একবার ড্রাইভিং আয়নার দিকে তাকাল–সেই ছোট ট্রায়ন গাড়িটা। তার পিছনে।

কখন এসেছে মেয়েটা, রোলস রয়েসের পিছু নিতে গিয়ে একবারও পিছন দিকটা দেখা হয়নি। মেয়েটা বোধহয় গাড়িশুদ্ধ লুকিয়ে ছিল। গোল্ডফিংগারের গাড়ি দেখে আবার পিছু নিয়েছে। এবারে তো আর ব্যাপারটাকে সহজ মনে হচ্ছে না। কিছু একটা করতেই হবে। বন্ড মনে মনে বলল কিছু মনে করো না সুন্দরী, তোমার গাড়িটার আস্তে করে বারটা বাজিয়ে দিতে হচ্ছে। যেই ভাবা সেই কাজ। হঠাৎ মাংসের দোকানটার সামনে ব্রেক কষল, তারপর সজোরে ব্যাকগীয়ার দিতেই পিছু হঠে যথাস্থানে আঘাত করল। ধাক্কা লাগার ধাতব শব্দের সঙ্গে, কাঁচ ভাঙার ঝনঝন আওয়াজ। বন্ড ইঞ্জিন বন্ধ করে মেনে এল।

অলস পায়ে পিছনে এসে দাঁড়াল, মেয়েটা রাগে মুখ লাল করে নেমে আসছে। মসৃণ, তুষার শুভ্র পায়ের তিন চতুর্থাংশ দেখতে পেল বন্ড। মেয়েটি বেরিয়ে এসে গগলস খুলে কোমরে হাত দিয়ে দাঁড়াল।

বন্ডের অ্যাস্টন মার্টিন গাড়ির পিছন দিকের বাম্পার ট্রায়ন-এর হেডলাইট ও রেডিয়েটরের ধ্বংসস্তূপের মধ্যে গেঁথে আছে। বন্ড অমায়িকভাবে রসিকতা করে বলল, আবার যদি আমার ওখানে হাত দাও, তাহলে আমাকে বিয়ে করতে হবে।

কথাগুলো শেষ হতে না হতেই মেয়েটি থাপ্পড় কষাল বন্ডের গালে। বন্ড গালে হাত বোলাতে বোলাতে দেখল লোকের ভিড় জড়ো হচ্ছে। তার ভিতর থেকে সমর্থন ও অম্লান মন্তব্য ভেসে এল, বাহুত আচ্ছা চালিয়ে যাও।

চড় মেরেও তার রাগ কমেনি। বলল, বজ্জাত কোথাকার! কি করেছ তুমি?

 বন্ড ভাবল সুন্দরী মেয়েরা যদি রেগে যায় তাহলে খুব সুন্দর দেখায়। তাকে বলল, তোমার ব্রেকগুলো তেমন। সুবিধের নয়।

-আ-মা-র ব্রেক! মানে? তুমিই তো পিছু হটে আমার ওপর এসে পড়লে।

গীয়ারটা হঠাৎ হড়কে গিয়েছিল, তুমি যে ছিলে আমি সেটা বুঝতে পারিনি। বন্ড দেখল এবার মেয়েটাকে ঠাণ্ডা করা দরকার। আমি অত্যন্ত দুঃখিত। তোমার যা ক্ষতি হয়েছে তার জন্য আমি খরচ দেব। তোমার কপাল খারাপ তাই দুর্ঘটনা ঘটল। দেখি! কি ক্ষতি হয়েছে তোমার গাড়িটাকে একটু পিছনে নিয়ে যাও। বাম্পার দুটো আটকে গেছে। বলে মনে হচ্ছে না। বলে ট্রায়নফের বাম্পারের ওপর পা রাখল।

-খবরদার আমার গাড়িতে হাত দেবে না, পা সরিয়ে নাও। রেগে গিয়ে স্টার্টারে চাপ দিল গাড়িতে বসে। ইঞ্জিন চালু হল, সেই সঙ্গে বনেটের নিচে ঠং ঠং ধাতব আওয়াজ শোনা গেল। সুইচ অফ করে জানালা দিয়ে বলল, দেখতে পেলে বুদ্ধ কোথাকার। রেডিওয়েটরের পাখা ভেঙে দিয়েছ তুমি?

বন্ড মনে মনে এটাই চাইছিল। নিজের গাড়িতে চড়ে সে দুটোকে আলাদা করল। ভিড় পাতলা হতে শুরু করেছে। বন্ড গাড়ি থেকে নেমে এসে জানতে চাইল ব্রেক ডাউন ভ্যান ডাকবে কিনা। বন্ড ট্রায়নফের দিকে এগিয়ে গেল। মেয়েটাও গাড়ি থেকে বেরিয়ে এসে অপেক্ষা করছিল। এখন অনেক শান্ত হয়ে গেছে। বন্ড লক্ষ্য করল, তবে তার চোখ দুটো তাকে পর্যবেক্ষণ করছে।

বন্ড জানাল তার খুব একটা অসুবিধা হবে না, পাখাটা হয়ত ভাঙেনি শুদু একটু সরে গেছে। সারিয়ে নিতে বেশি দেরি লাগবে না। কাল সকালেই বেরিয়ে পড়তে পারবে। বন্ড মানিব্যাগ বার করতে করতে বলল তুমি খুব রেগে গেছ। স্বীকার করছি সব দোষ আমার। এই এক হাজার ফ্লা তোমার কাছে রাখ। সারানোর খরচ এ সবের জন্য। দয়া করে টাকা নিয়ে ব্যাপারটা মিটিয়ে ফেল। তাহলে আজকের মত এখানে থেকে কাল সকালে তোমায় রওনা করে দিতে পারলে খুশি হতাম, কিন্তু সন্ধ্যাবেলা ভীষণ জরুরী কাজ আছে।

-না, ঠাণ্ডা গলায় বলল মেয়েটি। সে দাঁড়িয়ে আছে।

-কিন্তু… ও কি চায়, পুলিশে দেবে, বিপজ্জনক গাড়ি চালানোর অভিযোগ আনবে?

মেয়েটা বলল আজ সন্ধ্যায় আমারও একজনের সাথে দেখা করতে হবে। কাজটা ভীষণ জরুরী, আজই জেনিভা যেতে হবে, আমাকে পৌঁছে দেবেন দয়া করে। বেশি দূর নয়, শ খানেক মাইল। বন্ডের গাড়ির দিকে ইঙ্গিত করে বলল ঘণ্টা দুয়েকের মধ্যে এতে করে পৌঁছে যাব আমরা, দেবেন পৌঁছে

তোষামোদ বা শাসানি নয় সুতীব্র আগ্রহ ফুটে বেরল তার মুখে।

এতক্ষণ বন্ডের কাছে মেয়েটি ছিল ব্ল্যাকমেলার, কারণ এ ছাড়া গাড়ির পিছু নেওয়ার কোন কারণ জানা যায়নি। প্রথম সে ভালভাবে মুখটা দেখল। মেয়েটির মুখে পরিণত চরিত্রের চাপ। নির্ভীক, এর পক্ষে ওসব নিচতা সাজে না। তাছাড়া পুরুষকে প্রলোভনে ফেলার মত সাজসজ্জা তার নেই। সাদা রঙের সিল্কের শার্ট। চওড়া হাতা দুটো কব্জি পর্যন্ত এসেছে। নেল পালিশ নেই, গয়না নেই, কেবল অনামিকায় বাগদানের চিহ্ন স্বরূপ একটা আংটি। কোমরে চওড়া বেল্ট আর ঘন চাই রঙের সংক্ষিপ্ত স্কার্ট, সব মিলিয়ে আকর্ষণীয়। কিন্তু মেয়েটির সাজ ও ব্যবহারে কেমন যেন পুরুষালি ভাল।

মেয়েটি অসামান্য সুন্দরী, কিন্তু সাজসজ্জা অবিন্যস্ত। চুল ভালভাবে আঁচড়ান নেই, সিথি আঁকাবাঁকা, ঘন নীল দুটো চোখ, লোভনীয় অধরোষ্ট। চোয়ালের দৃঢ় রেখায় জেদ ও আত্মবিশ্বাস ফুটে উঠেছে, দেখলেই মনে হয় বেপরোয়া। উচ্ছল যৌবনা মেয়েটি পা ফাঁক করে, হাত পেছনে রেখে চ্যালেঞ্জের ভঙ্গিতে দাঁড়িয়ে আছে।

সমস্ত পরিস্থিতিটা তাকে বোলছে–তুমি আমায় খুকি পেয়েছ না? তুমিই আমাকে ফ্যাসাদে ফেলেছে। এখন তুমিই উদ্ধার কর। তোমার চেহারা দেখে আমার মন ভুলবে না। আমায় কাজের জায়গায় পৌঁছতেই হবে।

বন্ড হিসেব করে দেখছিল মেয়েটাকে সঙ্গে নেওয়ার বিপদ। মেয়েটার কাছ থেকে রেহাই পেলে আর কোন ঝামেলা হবে না তো, সব অসুবিধে সত্ত্বেও মেয়েটির সম্পর্কে কৌতূহল হচ্ছে তার। মেয়েটিকে নিয়ে সে কি স্বপ্ন দেখেছিল, কিন্তু এখন তাকে সাহায্য না করা বড় খারাপ দেখায়।

বন্ড সংক্ষেপে বলল, নিশ্চয়ই পৌঁছে দেব জেনিভায় তারপর নিজের অস্টিন গাড়িটার ডালা তুলে মালপত্র তুলে নিল। মেয়েটিকে কিছু টাকা দিয়ে বলল গ্যারেজে গাড়ি সারানোর ব্যবস্থা আমিই করছি, তুমি কিছু খাবার কিনে আন। আমার জন্য লিয় মসেজ রুটি মাখন আর এক বোতল মেঝো নেবে।

কিছুক্ষণ তাকিয়ে মেয়েটি টাকা নিয়ে বলল, ধন্যবাদ, আমার জন্যও তাই আনছি। নিজের গাড়ির পিছনের ডালাটা। খুলে সে বলল, তোমাকে আসতে হবে না মালপত্র আমিই সরিয়ে নিচ্ছি। গাড়ি থেকে এক ব্যাগ গলফ ক্লাব আর ছোট স্যুটকেস বার করে বন্ডের বাক্সের পাশে রেখে দিল। আর একটা কালো চামড়ার কাঁধে ঝোলান ব্যাগ নিজের কাছে রাখল।

বন্ড বলল, গ্যারেজে তোমার নাম ঠিকানা কি বলব?–কি?

 বন্ড আরেকবার কথাটা বললেও সত্যি সে ঠিক নাম ঠিকানা দেবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল।

মেয়েটি বলল, আমি তো এখন বিভিন্ন জায়গায় ঘুরব তাই জেনিভার বার্গেস হোটেলের ঠিকানা দেওয়া ভাল। আর আমার নাম মিস্ টিলি সোমস। তারপর চলে গেল মাংসের দোকানে, খাবার কিনতে।

মিনিট পনের পর তারা যাত্রা শুরু করল। মেয়েটি সোজা রাস্তার দিকে তাকিয়ে, হোমারের আওয়াজ ক্ষীণ হয়ে আসছে। ওদের গাড়িটা নিশ্চয়ই অনেক এগিয়ে গেছে, জোরে গাড়ি চালাল বন্ড। শহর ও নদী পার হয়ে N84 নং রাজপথের বাঁকগুলো ঘুরে এত জোরে বেরিয়ে এল যেন রেসে নেমেছে। পাশে মেয়েটির দিকে তাকিয়ে দেখে মেয়েটির ঠোঁট লাল হয়ে গেছে। নাকের পাটা ফুলে গেছে। চোখ জ্বলজ্বল করছে। এই দুরন্ত গতি সে উপভোগ করছে দারুণভাবে।

সামনে সুইজারল্যান্ড। হোমারের আওয়াজের তীব্রতা শুনে গাড়ির গতি কমিয়ে দিল। সীমান্তে কাস্টমসের জন্য থামতেই হবে। ড্যাসবোর্ডের নিচে হাত দিয়ে হোমারের আওয়াজ কমিয়ে দিয়ে রাস্তার ধারে গাড়ি থামাল, ওখানে বসে চুপচাপ খেয়ে নিয়ে দশ মিনিট পর আবার পাইন গাছের সারির ভিতর দিয়ে গাড়ি নিয়ে চলতে লাগল। এত কিছু হল তবু কেউই কোন কথা বলল না, দু জনেই দু জনের চিন্তা নিয়ে ব্যস্ত।

মেয়েটি বলে উঠল, কিসের আওয়াজটা আসছে ম্যাগনেটের আওয়াজ, গাড়ি জোরে চালালে আওয়াজটা বেড়ে যাচ্ছে, অলিয়ন্স থেকে ঝামেলা শুরু হয়েছে, রাত্রেই ওটাকে সারিয়ে নিতে হবে।

জবাব শুনে খুশি মনে হল, নম্রভাবে বলল, তুমি কোথায় যাচ্ছিলে? আশা করি অন্য পথে নিয়ে যাচ্ছি না তোমায়?

বন্ড বলল, একটুও না, আমিও ওখানেই যাচ্ছিলাম তবে আজ রাত্রে থাকতাম না। আরো দূরে যেতে হবে। আজকের মিটিংটার ওপর সবকিছু নির্ভর করছে। তা তুমি কতদিন থাকবে জেনিভায়?

সে বলা মুশকিল। আমি তো গলফ খেলি, ডেভন-এ মহিলাদের সুইস ওপন চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে, অবশ্য খুব ভাল খেলোয়াড় নই, তবু ভাবলাম একবার চেষ্টা করতে ক্ষতি কি? এর পরে অন্যান্য মাঠে খেলব।

যুক্তিটা মন্দ নয়, তাছাড়া না হবার কারণ তো দেখা যাচ্ছে না। কিন্তু এটুকু বুঝল-এর পিছনে আরো কিছু ব্যাপার। আছে। বলল, তুমি শুধু খেল নাকি? কোন মাঠে খেল?

–টেম্পল মাঠে। হ্যাঁ একটু বেশিই খেলি।

বন্ডের প্রশ্নটা স্বাভাবিক হলেও উত্তরটা স্বাভাবিক কি? নাকি যা মনে এল তাই বলে দিচ্ছে।

–তুমি বুঝি টেম্পল মাঠের কাছে থাকা

আমার এক খালা থাকে হেললিতে। তা তুমি সুইজারল্যান্ডে কি করছ? ছুটি কাটাতে?

–না ব্যবসা সংক্রান্ত কাজে, আমদানী রপ্তানীর ব্যাপার।

–আচ্ছা!

পাহাড়ের নিচে নেমে এসেছে সামনের সোজা লম্বা রাস্তা ধরে, কাস্টমস্ বিভাগের দিকে যাবে বলে।

 মেয়েটি বন্ডকে কোন সুযোগই দিল না পাসপোর্টটা দেখে নেওয়ার। গাড়ি থামতেই চুল ঠিক করে মহিলা ভোলা দরজার পিছনে চলে গেল। বন্ডের কাগজপত্র পরীক্ষার আগেই এসে উপস্থিত। পাসপোর্টে ছাপ মারা সাঙ্গ করে। সুইস কাস্টমসেও সুইটকেস থেকে কি যেন বার করবার ছুতো করে কাজ সেরে এলে মেয়েটা। মেয়েটি মিথ্যা পরিচয় দিয়েছে কিনা তা পরখ করার কোন সুযোগই পাওয়া গেল না।

বন্ড জোরে গাড়ি চালিয়ে জেনিভায় ঢুকল। এল বার্গেস হোটেলের সামনে। বেয়ারা এসে মালপত্র নামিয়ে গেলে মেয়েটি করমর্দনের জন্য হাত বাড়িয়ে দিল, বিদায় এবং ধন্যবাদ। চমৎকার গাড়ি চালাও তুমি। মুখে কোন আবেগই। প্রকাশ পেল না। এক চিলতে হাসি এনে বলল, সেকোতে যে গাড়ির গীয়ার বদলাতে ভুল হয়েছিল সেটা এর পরে আশ্চর্য ব্যাপার লাগছে।

বন্ড তাচ্ছিল্যভরে বলে উঠল। এ রকম ভুল আমার খুব কম হয়। তবে এবারের ভুলের জন্য আমি দুঃখিত নই! আশা করি কাজ শেষ হলে আবার দেখা হবে।

–হলে তো ভালই হয় বলে হোটেলে চলে গেল সে। মেয়েটার গলার স্বরে বোঝা গেল যে আর সাক্ষাৎ চায় না।

বন্ড এক দৌড়ে নিজের গাড়িতে উঠল গোন্ডফিংগারকে খুঁজে বার করার জন্য। এরপরে যেতে হবে গুপ্তচর বিভাগের মেয়ে উইলসনের শাখায়। হোমারের দিকে কান পাতল, গাড়িটা কাছেই আছে কিন্তু দূরত্ব বেশি হয়ে যাচ্ছে। অন্তত এক মাইল। বন্ড বাঁদিকে নাক বরাবর চালিয়ে দিল গাড়ি।

সামনেই কপেট নামে একটা গ্রাম আছে, তার ঠিক আগেই গাড়িটা দেখা গেল। বন্ড চট করে একটা লরীর পিছনে চলে গেল। তারপরেই আর দেখতে পেল না গাড়িটাকে। বাঁদিকে চোখ রেখে এগিয়ে চলল বন্ড। গ্রামে ঢোকবার মুখে এক বিশাল দেওয়ালের গায়ে পুরু লোহার গেট সবে বন্ধ হচ্ছে। দেওয়ালের ওপর একটা প্ল্যাকার্ড লাগান। নীল রঙের। ওপর ফ্যাকাশে হলদে রঙে লেখা হয়েছে, এন্টারপ্রাইজেস আরিক A. G. তাহলে শেষ পর্যন্ত ঠিকানায় এল।

আরেকটু এগিয়ে গ্রামের বাইরে জঙ্গলে গাড়ি রাখল বন্ড। গোন্ডফিংগারের A.G.-র কারখানা ঠিক এর নিচে হবার কথা। দূরবীনটা নিয়ে নেমে এসে মেঠো পথ ধরে এগিয়ে গেল গ্রামের দিকে। একটু এগোতে চোখে পড়ল কাঁটা তারের বেড়া। বেড়াটা একশ গজ নেমে গিয়ে উঁচু পাথরের দেওয়ালে শেষ হয়েছে। কাটাতারের ওপারের কয়েকটা বাদাম গাছ। বন্ড বেড়ার ওপর চোখ বোলাল। ঐ বাদাম গাছ লুঠ করে নিশ্চয়ই গুপ্ত পথ তৈরি হয়েছে। খুঁজে পেতে সময় লাগল না। দুটো রেলিঙের ফাঁক টেনে একটা ছোট্ট শরীর গলে যাবার মত রাস্তা তৈরি করা হয়েছে। চাপ দিয়ে ফাঁকটা বাড়িয়ে নিয়ে ভিতরে ঢুকে গেল বন্ড।

সতর্কভাবে এগিয়ে গেল, জঙ্গল এলাকা পাতলা হয়ে আসছে। একটা গাছের মোটাগুড়ির আড়ালে লুকোল বন্ড। কারখানার বাড়িগুলো দেখা যাচ্ছে। সবচেয়ে কাছের বাড়িটা কয়েক গজ দূরে। বাড়িগুলো মাঝখানে গাড়িটা দাঁড়িয়ে।

বন্ড চোখে দূরবীন লাগিয়ে সব দেখতে লাগল। সবচেয়ে বড় বাড়িটা চৌকো আকৃতির। উঠোনের দুপাশে করগেটেড লোহার তৈরি একতলা কারখানা বাড়ি। সে বাড়ি দুটো যেখানে উঠোনের শেষে এসে মিলেছে সেখানে। একটা চিমনি। চিমনির মাথায় দস্তার ঢাকনা। তার ওপর রাডার-এর মত একটা বস্তা অনবরত ঘুরে চলেছে। জঙ্গলের মাঝখানে এই রাডার সুলভ যন্ত্রটির কি প্রয়োজন থাকতে পারে তা বুঝে উঠতে পারল না বন্ড।

সহসা যেন সমস্ত দৃশ্যটার পরিবর্তন হয়ে গেল। একটা ঘড়িতে কোথাও পাঁচটা বাজার সঙ্গে সঙ্গে লাল বাড়িটার পিছন দরজা দিয়ে বেরিয়ে এল গোল্ডফিংগার। পরনে এখনো সেই কোট কিন্তু টুপিটা নেই। পেছন পেছন আসছে একটা তোষামুদে ধরনের লোক, মুখে কাটার মত গোঁফ আর কানা উঁচু চশমা। রোলস রয়েস গাড়িটার কাছে গিয়ে বনেটের ওপর একটি চাপড় মারলেন। অন্য লোকটি হেসে পকেট থেকে একটা হুইসিল বার করে বাজাল। ডানদিকের কারখানা থেকে বেরিয়ে এল চারজন মিস্ত্রী। গাড়ির দিকে এগিয়ে গেল তারা।

চারজন গাড়ির চারপাশে গিয়ে দাঁড়াল, নির্দেশ দিতেই গাড়ির অঙ্গপ্রত্যঙ্গ খুলতে শুরু করল।

দেখতে দেখতে চারটে দরজা খুলে এল, ইঞ্জিনের ওপর বনেট উঠে গেল, মাডগার্ডের রাইভেট ভোলা শুরু হল। বন্ড বুঝল গাড়ির লোহার পাতটা ভোলা হচ্ছে।

বন্ড সিদ্ধান্তে পৌঁছতে না পৌঁছতে হ্যাটপরা অব-এর আবির্ভাব ঘটল। গোল্ডফিংগারকে কি বলতেই গোল্ডফিংগার বাড়ির ভেতরে চলে গেলেন।

এবার বন্ডের ফেরবার পালা। শেষবারের মত দেখে নিয়ে জায়গাটা মাথার মধ্যে ছবি করে রেখে কাঁটা তার পেরিয়ে জঙ্গলের মধ্যে চলে এল।

আমি ইউনিভার্সাল এক্সপোর্ট থেকে আসছি।

-তাই নাকি? ডেকের ওপাশে রাণী এলিজাবেথের ছবি ঝুলছে। অন্য দেওয়ালে ট্রলার ও অন্যান্য কৃষি যন্ত্রপাতির বিজ্ঞাপন টাঙানো। বাইরে যানবাহনের শব্দ। এটি হল ব্রিটিশ গুপ্তচর বিভাগের স্থানীয় অফিস।

বন্ড আবার তাকাল নির্বিকার লোকটির মুখের দিকে বলল আপনাদের সঙ্গে ব্যবসা করব, আমরা ভাবছি।

-কি ধরনের ব্যবসা?

–জরুরী ব্যবসা।

সাংকেতিক পরিচয় পর্ব শেষে লোকটি সামলে বলে উঠল তুমি,007, তাই পা খুব চেনা চেনা লাগছিল। আচ্ছা এবার বল কি করতে হবে। গলায় স্বর সতর্ক হয়ে গেল, একটা কথা, চটপট কাজের কথা সেরে কেটে পড়। সেই ডুমন্ট ঘটিত কেলেঙ্কারী পর থেকে আমার অফিসের ওপর সকলের নজর পড়েছে। স্থানীয় গুপ্তচর ও কম্যুনিস্টরা আমায় চোখের আড়াল করছে না। গোলমাল কেউ করছে না ঠিকই, তবে কেউ যদি তোমায় পিছু নেয় তাহলে আবার ঝামেলা হবে।

আমিও সেরকম সন্দেহ করেছিলাম। এই নাও বলে শার্টের বোতাম খুলে সোনার ইটটা বার করল। এটা লন্ডনে পাঠাতে পারবে তো? আর একটা খবরও পাঠাতে হবে। সময় পেলে পাঠিয়ে দিও। লোকটা একটা প্যাডে বন্ডের সব কথা শর্টহ্যান্ডে লিখে নিল।

লেখা শেষ হলে বলল, বটে! এ যে দেখছি দারুণ খবর। ঠিক আছে। আজ রাত্রে আমার বেতার যোগাযোগ করার কথা, তখন এটা পাঠিয়ে দেব। আর সোনাটা কান থেকে কূটনৈতিক বার্তাবহকদের ব্যাগে করে লন্ডনে চলে যাবে। আর কিছু

-কপেট-এর-এন্টার প্রাইজেস অরিক নামে কারখানার নাম শুনেছ? ওরা কিসের ব্যা করে জান?

-এ অঞ্চলের প্রতিটি কারখানার খবর আমার জানা। বছর কয়েক আগে হস্তচালিত রাইভেটার বিক্রি করবার ছুতোয় ওখানে ঢুকেছিলাম। ওরা ধাতব আসবাব তৈরি করে। সুইস রেলওয়ে ওদের কাছ থেকে চেয়ার কেনে। আর একটা বিমান সংস্থাও ওদের নিয়মিত খদ্দের।

-কোন বিমান সংস্থা?

–শুনেছি মক্কা এয়ারলাইনস -এর যাবতীয় আসবাব তৈরি করে। এটি নিয়মিত জেনিভা থেকে ভারতবর্ষ যাতায়াত করে, জোর ব্যবসা চালাচ্ছে। এই এয়ারলাইন্স একটা প্রাইভেট কোম্পানি। এমন কি এই কারখানার মালিকের বেশ কিছু অংশ আছে ঐ এয়ারলাইনসে। অতএব কন্ট্রাক্ট যে ওরাই পাবে সে বিষয়ে সন্দেহ নেই।

বন্ডের মুখে হাসির আভা দেখা দিল। উঠে দাঁড়িয়ে করমর্দন করে বলল, তুমি জান না তুমি কি কাণ্ড করলে, এক মিনিটের মধ্যে বিশাল সমস্যার সমাধান করে ফেললে। অশেষ ধন্যবাদ। তোমার ব্যবসার জন্য শুভেচ্ছা রইল। আশা করি আবার দেখা হবে।

রাস্তায় এসে সোজা বার্গেস হোটেলের দিকে গাড়ি চালিয়ে দিল বন্ড।

….এই তাহলে আসল ব্যাপার। গত দু দিন ধরে এক সিলভার গোস্ট অর্থাৎ রূপালি প্রেতের পিছু পিছু ইওরোপের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াচ্ছে সে। গাড়ির গায়ে লোহার পাত লাগান, আর আজ দেখলে সে সমস্ত খুলে ফেলা হচ্ছে। লোহার পাতগুলো গলিয়ে কোন এক প্লেনের সত্তরটি চেয়ার তৈরি হবে, কয়েক দিন পর আবার প্লেন ভারতে পৌঁছানোর পর ঐগুলো খুলে অ্যালুমিনিয়ামের চেয়ার লাগান হবে। গোল্ডফিংগারের কত মুনাফা হবে, পাঁচ লক্ষ পাউন্ড, দশ লক্ষ।

কারণ গোল্ডফিংগারের রূপালি প্রেত, রূপালি নয় সোনালি। গাড়িটার গায়ে যে দু টন লোহার পাত লাগানো তা আসলে আঠার ক্যারেটের সাদা সোনা!

.

রাত্রে যারা লুকিয়ে আসে

জেমস্ বার্গেসের একটা ঘর ভাড়া নিল। গোসল করে জামাকাপড় বদলে, চিরসঙ্গী আগ্নেয়াস্ত্রটি নিয়ে ভাবতে লাগল নৈশ অভিযানে বেরোবে কিনা এটাকে নিয়ে। কারখানায় আবার যে গোয়েন্দা গিরি করতে যাচ্ছে সেটা গোপন করার ইচ্ছে। ভাগ্য ভাল হলে ধরা পড়বে না। আর যদি কেউ দেখেও ফেলে তাহলেও লড়াইয়ে নামবে না। তাতে সবকিছু ভেস্তে যাবে। ধরা পড়লে চমৎকার একটা কৈফিয়ৎ দেবে বন্ড। সে কৈফিয়ৎ কাজে না লাগলেও তার পরিচয়ের সত্যতা সম্পর্কে কোন সন্দেহ জাগবে না।

নিচের রিসেপশনে জানতে চাইল মিস সোমস হোটেলে আছেন কিনা। যখন তাকে বলা হল ও নামে হোটেলে কেউ নেই তখন একটুও অবাক হল না। ভন্ড ভাবল চোখের আড়ালে যেতে কোন হোটেলে গিয়ে উঠেছে, না কি অন্য নামে ঘর নিয়েছে।

অপরূপ সুন্দর পা দুম ব্লা বরাবর গাড়ি চালিয়ে বন্ড পৌঁছল বিখ্যাত রেস্তোরাঁ ব্যাভেরিয়াতে। সেখানে একটা কথা মনে পড়ল তার, আর কোন সন্দেহ নেই গোল্ডফিংগারের সম্বন্ধে। গুপ্তচর সংস্থাকে টাকা যোগান, ভারতে স্মাগল করে। উপার্জন করা, বেশি মুনাফা পাবার জন্য। ট্রলার জাহাজটা ভেঙ্গে যাবার পর নতুন পন্থা বার করেছেন। সকলকে জানালেন আর্মাড প্লেট লাগানো গাড়ি কিনেছেন, এটাকে বড়লোকের খেয়াল ছাড়া কিছু মনে করেনি। কারণ এরকম গাড়ি অনেকে আগে ভারতীয় রাজরাজড়াদের কাছের রপ্তারি করেছে। তৈল ব্যবসায়ী আরব সেখ আর দক্ষিণ আমেরিকার প্রেসিডেন্টদের কাছে পাঠানো হয়। হয়ত প্রথমদিকে কয়েকবার ইউরোপ গিয়েছেন, যাতে ফেরিফিল্ডের প্লেন কোম্পানি গাড়িটার ব্যাপারে অভ্যস্ত হয়ে ওঠে।

তারপর প্রতি ট্রিপের আগে আর্মাড প্লেট খুলে নিয়ে তার জায়গায় সোনার পাত লাগিয়ে দেওয়া হত। নিকেল ও রূপা মিশিয়ে এমন একটা অ্যালয় তৈরি হয় যাকে সোনা বলে চেনা শক্ত। ফলে রোলস রয়েসের গায়ে আঁচড় টাচড় লাগলে বা ধাক্কা লাগলেও ধরা পড়বার ভয় নেই।

তারপর গাড়িটাকে ইংলিশ চ্যানেলের ওপর দিয়ে নিয়ে আসা হয়। এখানকার কর্মীরাও কোরিয়ান লোকগুলোর মত বাছাই করা। এরাই পাত খুলে নিয়ে ঢালাই করে চেয়ার তৈরি করে চামড়ার আচ্ছাদন লাগিয়ে দেয়। চেয়ারগুলো প্লেনে করে নিয়ে যায় জনৈক সঙ্গী যাকে স্বর্ণ বহন করার জন্য লাভের অংশ দিতে হব।

বছরে দু তিনবার প্লেনে সোনা পাচার হয়। সোনা পাচারকারী প্লেন ওজনে এত ভারি হয় যে, অন্য মালপত্র কম নিতে হয়। নিশ্চয় বোম্বাই বা কলকাতায় প্লেন নামার পর প্লেন সারানোর ছুতো করে চেয়ারগুলো পাচার হয়ে যায় স্থানীয় ব্যবসায়ীদের কাছে। গোল্ডফিংগার যে কোন দেশের মুদ্রায় তার টাকা পেয়ে যান। লাভের পরিমাণ থাকে শতকরা একশ থেকে দুশ পর্যন্ত ব্রিটেনের পুরনো দোকানগুলোতে সোনা জমা হয়ে সেখান থেকে রেকুলভার…জেনিভা…এবং সবশেষে বোম্বাই।

সামনের হ্রদটা তারার আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে। সেদিকে তাকিয়ে বন্ড ভাবল হ্যাঁ, ব্যাপারটা বোধহয় এভাবে চালানো হয়। সবচেয়ে সেরা জাতের এক চোরাকারবার, বিপদ সবচেয়ে কম, মুনাফা সবচেয়ে বেশি। তিন তিনটে দেশের পুলিশের চোখের ওপর দিয়ে গাড়ি চালিয়ে যেতে যেতে নিশ্চয়ই আত্মগর্বের হাসি হাসে গোল্ডফিংগার। সত্যিই ক্ষমতা আছে বলতে হবে। গোল্ডফিংগার লোকটি যদি এত বিশ্রী না হত, SMERSH-এর সঙ্গে যদি যোগাযোগ না থাকত তবে বন্ড তার প্রতি যথেষ্ট সম্ভ্রম অনুভব করত। এর ষড়যন্ত্র এত বিশাল যে ব্যাংক অফ ইংল্যান্ড পর্যন্ত নড়েচড়ে বসেছে। কিন্তু সে যাই হোক, আপাতত বন্ডের কাজ হল গোল্ডফিংগারের সব জারিজুরি খতম করে দেওয়া। তার স্বর্ণলুঠ এত ভয়াবহ যে সারা পৃথিবী একদিন বিপন্ন হতে পারে।

আর ঐ সুন্দরী দান্তিক ভূঁইফোড় মেয়েটি, কি চায় সে গলফ খেলার গল্পটা কি সত্যি? বন্ড উঠে টেলিফোন বুথে গিয়ে ঢুকল। জানাল দ্য জেনিভা কাগজে ফোন করে সম্পাদনের সঙ্গে কথা বলতে চাইল গলফের কোন কম্পিটিশন আছে কি না? ভদ্রলোক অমায়িকভাবে জানালেন এখন তো কোন কম্পিটিশন নেই, গ্রীষ্মকালেই সব শেষ হয়ে গেছে।

বন্ড নিজের টেবিলে ফিরে গিয়ে খাবারে মন দিল। তাহলে এই ব্যাপার, মেয়েটাকে আনাড়ী বলতে হবে। কোন পাকা জোচ্চোর এভাবে কাজ করবে না, যে ফেঁসে যেতে পারে। মেয়েটির প্রতি আকর্ষণ অনুভব করলেও সন্দেহ হচ্ছিল SMERSH-এর গুপ্তচর, গোল্ডফিংগার ও বন্ড দু জনেরই ওপর নজর রাখার জন্য। গুপ্তচরের অনেক গুণ আছে মেয়েটার মধ্যে,স্বনির্ভরতা, চরিত্রের দৃঢ়তা, একলা যাতায়াতের সাহস ইত্যাদি। কিন্তু এখন বন্ড নিশ্চিত যে মেয়েটি গুপ্তচর নয়। গুপ্তচর বৃত্তির ট্রেনিং নিলে এরকম ভুল করতে পারে না। বন্ড চাইছিল মেয়েটা এমন কোন কাজ না করে ফেলে, যাতে সব কাজ ভেস্তে যায়।

তাছাড়া তার নিজের কাজ প্রায় শেষ হয়ে এসেছে, গোল্ডফিংগার ও রোলস রয়েসের প্রমাণ স্বরূপ কিছু তথ্য হাতে এসেছে, সেগুলো স্বচক্ষে দেখতে হবে। কার্পেটের কারখানাটা দেখে সাদা সোনার নমুনা নিয়ে আসবে। ব্যস্ তারপর আজ রাত্রেই বার্ন শহরের দূতাবাস থেকে খবর দেবে লন্ডনের সদর দপ্তরে।

তারপর শান্তভাবে সবার অলক্ষ্যে ব্যাংক অফ ইংল্যান্ড পৃথিবীর নানা প্রান্তে গোল্ডফিংগারের অ্যাকাউন্ট বন্ধ করে দেবে, হয়ত সুইস পুলিশের বিশেষ বিভাগের লোকেরা অরিক এন্টারপ্রাইজের ওপর হানা দেবে, গোল্ডফিংগারকে ব্রিটিশ পুলিশের হাতে সমর্পণ করে ইংল্যান্ডের হাজতে পোরা হবে। মামলা শুরু হবে। ব্রিটিশ নাগরিকত্ব ছিনিয়ে নেবার সঙ্গে সঙ্গে কয়েক বছরের জেল। বেসরকারী কর্মী সোনা চলে যাবে ব্যাংক অফ ইংল্যান্ডের হাতে। SMERSH এর বড়কর্তারা গুপ্ত সংস্থার বিরুদ্ধে বন্ডের অজস্র অপরাধের তালিকায় একটা নতুন পাতা যোগ করবে।

এবার শেষ কাজটুকু করতে হবে। বিল মিটিয়ে গাড়ি চালিয়ে রো নদী ছাড়িয়ে চলতে লাগল বন্ড।

নৈশ অভিযানের পক্ষে রাতটা উপযুক্ত। আকাশে দশমীর চাঁদ, কিন্তু জঙ্গলের ভিতর তার পদশব্দ ঢাকবার মত ছায়াও নেই। লোকগুলো বোধহয় আজ সারারাত কাজ করবে, তাই তাড়াহুড়ো না করে গেলেই হল।

আজ বিকেলে যেখানে রেখেছিল গাড়িটাকে এখনও সেখানেই রাখল। কান পেলে কিছুক্ষণ বসে রইল নিস্তব্দ জায়গায়। বন্ড এবার বেরিয়ে এসে গাড়ির দরজা বন্ধ করল, পা টিপে এগিয়ে গেল জঙ্গলের ভেতরে সরু পথ ধরে।

এবার শোনা যাচ্ছে কারখানার জেনারেটরের আওয়াজ। শব্দা ভয়াবহ নয়, যেন সতর্ক করে দেওয়ার মতন। বন্ড বেড়ার ফাঁক দিয়ে ভিতরে ঢুকল। চাঁদের আলোয় গাছগুলোর ভিতর দিয়ে সামনে তাকিয়ে সোজা হয়ে দাঁড়াল।

দুমম…দুমম আওয়াজটা যেন তার মাথায় এসে আঘাত করছে। জীবনে প্রথমবার এই লুকোচুরি খেলতে গিয়ে ভয়। পাচ্ছে সে। বন্ড আপন মনে হাসল, আস্তে আস্তে হামাগুড়ি দিয়ে সামনে এগোল।

জঙ্গল পাতলা হয়ে আসছে, আর একটু গেলেই ফার গাছের চওড়া গুঁড়ির পিছনে দাঁড়াতে পারবে। গাছের দিকে তাকাতেই সে স্তব্ধ হয়ে গেল, গাছের নিচে কে যেন শুয়ে আছে।

বন্ড মুখ খুলে শ্বাস নিল, হাতের তালু প্যান্টে মুছে নিয়ে হাঁটুর ওপর ভর দিয়ে সামনে ঝুঁকে পড়ল।

গাছের নিচে শরীরটা নড়ল। এক ঝলক হাওয়া গাছের পাতাটা নড়িয়ে দিতেই পাতার ফাঁক দিয়ে চাঁদের আলো এসে পড়ল তার গায়ে। এক পলকের জন্য বন্ড দেখল একরাশ কালো চুল, কালো সোয়েটার, কালো স্ন্যাকস্। এছাড়া সিটে লম্বা একটা চকচকে জিনিস। যেটা রাখা আছে মাটির ওপর।

আস্তে আস্তে মাথা নামাল বন্ড। এই সেই মেয়ে টিলি, কারখানা পর্যবেক্ষণ করছে, পাশে রাইফেল নিয়ে। গল। ক্লাবের ব্যাগের মধ্যে বোধহয় এটা লুকনো ছিল, গুলি চালাবার জন্য তৈরি হয়ে আছে মেয়েটা। বড় শয়তান তো!

ক্রমশ শান্ত হয়ে এল বন্ড, মেয়েটা কি, কেন এসেছে তার আর প্রয়োজন নেই জানার। দুরত্ব মেপে আক্রমণের গতিপথ ঠিক করে নিল।

একলাফে নিঃশব্দে মেয়েটার ঘাড়ে গিয়ে পড়ল। আঘাতের চোটে একটা অস্ফুট শব্দ বেরোল মুখ দিয়ে। বন্ড বা হাতটা মেয়েটির গলায় দিয়ে চাপ দিল ফ্যারোটিড ধমনীতে। সঙ্গে সঙ্গে জ্ঞান হারাল মেয়েটা। বন্ড ডান হাতে রাইফেলের বাট চেপে ধরেছিল, মেয়েটির হাত থেকে নিয়ে সেফটি ক্যাচ লাগিয়ে দিয়ে পাশে সরিয়ে রাখল।

বন্ড পিঠের ওপর থেকে এইবার চাপ কমিয়ে, ঘাড় থেকে হাত সরিয়ে মুখ চেপে ধরল। শরীরটা নড়ছে, নিঃশ্বাস নিতে চেষ্টা করছে তবে জ্ঞান এখনো ফেরেনি। আস্তে আস্তে মেয়েটার হাত দুটো পিছন দিকে টেনে এনে চেপে ধরল।

নিচে মেয়েটার শরীরে চাঞ্চল্য জাগল। পা দুটো নাড়তেই বন্ড শরীর দিয়ে দুই পা মাটির ওপর চেপে রাখল, অনুভব করল মেয়েটি তাকে ফেলে দিতে চাইছে। এবার বন্ডের আঙ্গুল কামড়ে ধরার চেষ্টা করছে। মেয়েটার কানের কাছে মুখ নিয়ে এসে বন্ড উত্তেজিত ভাবে বলল দয়া করে চুপচাপ থাক। আমি বন্ড। আমি তোমার বন্ধু। কয়েকটা জরুরী কথা তোমার জানা দরকার, চুপ করে শুনবে কি?

মেয়েটি শান্ত হয়ে মাথা নাড়ল। বন্ড মেয়েটির পিঠ থেকে নেমে পাশে শুল, তবে বাঁধা হাত দুটো ছাড়েনি। ফিসফিস করে জিজ্ঞাসা করল, ভালভাবে দম নিতে পারবে এবার। কিন্তু তার আগে বল, গোল্ডফিংগারের পিছু নিয়েছ কেন?

ফ্যাকাশে মুখে হিংস্রতা ফুটিয়ে বলল, আমি ওকে খুন করতে চাই।

গোল্ডফিংগার কি মেয়েটিকে অবাঞ্ছিত মাতৃত্ব এনে দিয়েছে। বন্ড হাত ছেড়ে দিলে, টিলি আবার হাতটাকে টেনে এনে তার ওপর মাথা দিয়ে রাখল, শরীরটা অল্প অল্প কাঁপছে। আস্তে আস্তে চুলে হাত বুলিয়ে দিতে লাগল বন্ড। সাবধানে একবার চোখ বুলিয়ে নিল কারখানার দিকে। একটা জিনিস লক্ষ্য করল, চিমনির ওপর রাডারটা আর ঘুরছে না তাদের দিকে ফিরে স্থির হয়ে আছে।

মেয়েটির কথা থামলে বন্ড তার কানের কাছে মুখ এনে চাপা গলায় বলল, কোন চিন্তা নেই, আমিও ওর পিছনে আছি। আর তুমি ওকে খুন করে যতটা ক্ষতি করতে পারবে তার থেকেও বেশি ক্ষতি করব আমি। লন্ডন থেকে আমাকে পাঠানো হয়েছে, ওকে পুলিশ খুঁজছে। তা তোমার সঙ্গে কি করেছে ও?

ফিসফিস করে বলল, আমার বোনকে ও খুন করেছে। তুমি চিনতে তাকে, জিল মাস্টারটন।

বন্ড চাপা গলায় গর্জে উঠল, কি হয়েছিল? –গোল্ডফিংগার প্রতিমাসে একজন মেয়েমানুষ রাখে। মাসের শেষে হিপনোটাইজ করে মেয়েটির সর্বাঙ্গে সোনালি রং রাখিয়ে দেয়। কাজে যোগ দেবার পর জিল আমাকে বলেছিল।

-কিন্তু কেন?

জানি না, জিল আমাকে লিখেছিল লোকটা সোনা বলতে পাগল, তাই বোধহয় স্বর্ণ প্রতিমায় রূপান্তরিত করে উপভোগ করে তৃপ্তি পায়। ওর একজন কোরিয়ান চাকর রঙ মাখানোর কাজটা করে। শুধু শির দাঁড়ার ওপর টুকু বাদ দিয়ে রাখে। পরে আমি জেনেছিলাম, মেয়েরা যাতে মারা না যায় তাই এই ব্যবস্থা। সমস্ত শরীর রঙে ঢেকে দিলে দেহের লোমকূপগুলো বন্ধ হয়ে দেহের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হত। তাই এটুকু জায়গা ফাঁকা রাখা। পরে চাকরটাই রেসিন বা কি দিয়ে যেন গায়ের রঙ ধুয়ে দিত গোল্ডফিংগার তখন মেয়েটাকে হাজার ডলার বকশিস দিয়ে চাকরি ছাড়িয়ে দেয়।

বন্ড কল্পনার চোখে অডজবকে সোনালি রঙের টিন হাতে দাঁড়িয়ে থাকতে দেখল আর গোল্ডফিংগার হিংস্র চোখে সোনালি মূর্তিটিকে দেখছে। বন্ড জিজ্ঞাসা করল, জিলের কি হয়েছিল? –ও আমাকে টেলিগ্রাম করেছিল আসবার জন্য। মায়ামীর এক হাসপাতালে এমার্জেন্সী বিভাগে ছিল, তখন শেষ অবস্থা। আমাকে সবকিছু বলল, তারপর সেই রাত্রেই মারা গেল। মেয়েটার গলা শুকনো ভাবলেশহীন; আবার শুরু করল, ইংল্যান্ডে ফিরে আমি চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ ট্রেনের সঙ্গে দেখা করি। তিনিই আমাকে লোমকূপের ব্যাপারটা জানালেন। এরকম কেস তার জানা আছে। একজন ক্যাবারে নাচিয়েকে রূপালি প্রতিমা সাজতে হত। সেই মেয়েটি কিছুদিন পরে মারা যায়। ডাক্তার আমাকে সমস্ত বিবরণ দিতে আমি বুঝলাম জিলের কি হয়েছিল–গোল্ডফিংগার ওর শরীরে শিরদাঁড়াটাও বাকি রাখেনি তাই মারা গেছে ও। ইচ্ছে করেই খুন করা হয়েছে ওকে, তোমার সঙ্গে ঘনিষ্টতা করবার প্রতিশোধ হিসেবে। একটু থেমে টিলি বলল, তোমাকে ওর ভাল লেগেছিল, তাই আমাকে বলেছিল কোনদিন যদি তোমার সঙ্গে দেখা হয় এই আংটিটা তোমাকে দিতে।

বন্ড দু চোখ চেপে বন্ধ করে পানি আটকাতে চেষ্টা করল। আরেকটা মৃত্যু ঘটল তার জন্য। এই মৃত্যুটা নিতান্তই তার গাফিলতির ফল। ডুপন্টের আমন্ত্রণে গোল্ডফিগারের বিরুদ্ধে বীরত্ব দেখাতে গিয়েছিল এবং তার ফলস্বরূপ মেয়েটির সঙ্গে এক রাত কাটান। গোল্ডফিংগারের অহমিকায় আঘাত লেগেছিল। তাই লক্ষ্য গুণ জোরে সেটি ফিরিয়ে দিলেন। বন্ডের মনে পড়ল দু দিন আগে জিলের কথা জিজ্ঞাসা করায় তাকে বলা হয়েছিল সে চাকরি ছেড়ে দিয়েছে। বন্ড ক্রোধে দুই হাত মুঠো করল। সৃষ্টিকর্তার দিব্যি এই দোষ গোল্ডফিংগারের ঘাড়ে চাপাবেই। সে যেমন করে হোক। আর বন্ডকে সারা জীবন এই মৃত্যুর দায় নিয়ে বেড়াতে হবে।

টিলি তার আঙ্গুল থেকে আংটি খুলতে চেষ্টা করছিল। আংটিটা খুলে এনে বন্ডের দিকে দিল মেয়েটি। বিচিত্র দেখতে আংটিটা, মাঝখানে সোনালি রঙের হৃদয় আঁকা, আর তার চারদিকে জড়ানো দুটি হাত হ্যাঁ এই সেই আংটি।

হঠাৎ এক বিচিত্র শব্দ শুনতে পেল বন্ড, পরক্ষণেই অ্যালুমিনিয়াম পালক লাগান একটা ইস্পাতের তীর বিদ্যুতের মত চোখের সামনে সোনার আংটিটাকে নিয়ে বেরিয়ে গেল। বিধল গাছের গায়ে।

খুব আস্তে ঘাড় ঘুড়িয়ে দেখল দশগজ দূরে এক কালো মূর্তি পা ফাঁক করে জুজুৎসু ওস্তাদের মত দাঁড়িয়ে আছে। আরেকটা তীর লাগিয়ে।

বন্ড চাপা গলায় মেয়েটিকে বলল একটুও নড়ো না। তারপর চেঁচিয়ে বলল, হাল অডজব দারুণ তীর ছুঁড়েছ তো?

অডজব কেবল তীরটাকে একবার ঝাঁকাল। বন্ড মেয়েটিকে ঢেকে উঠে দাঁড়াল, খুব আস্তে বলল, রাইফেলটা যেন দেখতে না পায়। অডজবকে শান্ত ভঙ্গিতে বলল, মিঃ গোল্ডফিংগারের বাড়ি ভারি সুন্দর, আজ অনেক রাত হয়ে গেছে। তুমি বরং বলে দিও কাল ওর সঙ্গে দেখা করব। বন্ড মেয়েটার দিকে ফিরে বলল, এস প্রিয়ে, জঙ্গলের মধ্যে অনেক বেড়ানো হয়েছে, হোটেলে ফিরতে হবে। বলে কাঁটাতারের বেড়ার দিকে পা বাড়াল।

অডজব সামনের পা দিয়ে সজোরে মাটিতে আঘাত করে উঠল। দ্বিতীয় তীরটার আগা ঘুরে এসে বন্ডের পেটের ওপর স্থির হল।

-ওয়ার, পাশের দিকে মাথা ঝাঁকিয়ে বাড়ির দিকে ইঙ্গিত করল।

–ওঃ তোমার বুঝি মনে হয় এখনই ওনার দেখা হয়ে যাবে? ঠিক আছে তবে চল, বিরক্ত না হলেই হল। বন্ড গাছের বাঁ দিক দিয়ে এল, ডান দিকে রাইফেলটা আছে।

আস্তে আস্তে পাহাড় বেয়ে নামতে নামতে চাপা গলায় নির্দেশ দিল, আমি বলব যে তুমি আমার বান্ধবী, ইংল্যান্ড থেকে এসেছি একসঙ্গে। তুমি ভান করবে যেন এই অ্যাডভেঞ্চারে খুব বিস্ময় ও কৌতুক অনুভব করছ। আমার খুব বিপদে পড়েছি তাই একটুও কায়দা করার চেষ্টা কর না। পিছন দিকে ইঙ্গিত করে বলল, এই লোকটা পাকা খুনী।

মেয়েটা ক্রুদ্ধ গলায় বলে উঠল, তুমি নাক না গলালে কোন ঝামেলা হত না।

-আমিও তোমাকে সেই কথা বলতে পারি। নিজেকে সামলে নিয়ে বলল, কিছু মনে কর না টিলি খারাপ ভেবে কথাগুলো বলিনি। তবে গোল্ডফিংগারকে গুলি করে বেশিদূর পালাতে পারবে না।

— আমার সব প্ল্যান ঠিক করা ছিল। আজ রাতের অন্ধকারে সীমান্ত পেরিয়ে যেতাম আমি।

বন্ড জবাব দিল না। তবে একটা জিনিস লক্ষ্য করল সেই রাডারটা আবার ঘুরতে শুরু করেছে। এটাই তাদের উপস্থিতি জানিয়ে দিয়েছে। যন্ত্রটা নিশ্চয়ই ফেনিকডিক্টোর। সূক্ষ্মাতিসূক্ষ্ম ধ্বনি ও তার উৎপত্তিস্থল খুঁজে বের করবার যন্ত্র। কত কায়দাই না জানে লোকটা।

গোল্ডফিংগারের ক্ষমতাকে নিচু নজরে দেখার কোন ইচ্ছে বন্ডের নেই। কিন্তু তাই করে ফেলেছে, পিস্তলটাও সঙ্গে আনেনি। আনলেও ঐ কোরিয়ান লোকটির সামনে সে কিছুই নয়, ঐ সাংঘাতিক তীর ধনুকের সামনে তো নয়ই। লোকটার সবকিছুই যেন মারাত্মক। বন্ড সশস্ত্র হোক বা নিরস্ত্র, ওর সঙ্গে লড়াই করবার চেষ্টা মানে ট্যাংকের হাতির লড়াইয়ের মত হাস্যকর।

নিচের উঠোনে এসে পৌঁছালে সঙ্গে সঙ্গে লাল বাড়ির পিছনের দরজা খুলে গেল, বেরিয়ে এল দু জন কোরিয়ান। এক ঝলক আলো এসে পড়ল ওদের ওপর। লোক দুটোর হাতে বিশ্রী চেহারার চকচকে লাঠি। হুকুম করল, থাম। মাথার ওপর হাত তুলে দাঁড়াও।

বন্ড দুই হাত আস্তে ওপর দিকে তুলল। মেয়েটাকে বলল, বাধা দিও না..যাই করুক না কেন?

অডজব তাদের সামনে এসে দাঁড়াল অন্য লোক দুটি দেহ তল্লাসী করে দেখল।

ঠিক আছে এস।

 খোলা দরজার ভিতর দিয়ে নিয়ে গিয়ে পাথরে তৈরি প্যাসেজ পেরিয়ে একটা সাদা প্যানেল লাগানো দরজার কাছে এসে টোকা দিল।

-কে।

অডজব ও তারা ঢুকল।

 গোল্ডফিংগার বসেছিলেন একটা ডেস্কের পিছনে। পরনে বেগুনী রঙের স্মোকিং জ্যাকেট। তার নিচে সাদা সিল্কের শার্ট। মেয়েটির দিকে না তাকিয়ে বন্ডের দিকে দৃষ্টি স্থির হয়ে আছে। সে চোখে শুধু কঠোরতা। বন্ড ক্রুদ্ধ গলায় বলে উঠল দেখ গোল্ডফিংগার এসব কি ব্যাপার। তুমিই তো দশ হাজার ডলারের জন্য আমার পেছনে পুলিশ লাগালে। অগত্যা আমিও আমার বান্ধবী মিস সোমকে নিয়ে তোমার পিছু নিলাম। জানতে ইচ্ছে হয়েছিল এ বদমায়েসীর উদ্দেশ্য কি। আমরা অনধিকার প্রবেশ করেছি এছাড়া উপায় ছিল না। তুমি অন্য কোথাও যাবার আগে একবার দেখা করতে চাইছিলাম। তারপরই তোমার এই পার্শ্বচরটি আমাদের পেছনে এসে এমন তীর মারল আর একটু হলে লাগত। আমাদের আবার দেহ তল্লাসী করা হল। বলি ব্যাপারটা কি? এসব কথার জবাব দিয়ে ক্ষমা না চাইলে আমি পুলিশে খবর দিতে বাধ্য হব।

গোল্ডফিংগারের দৃষ্টি একটু কাঁপল না। মনে হল যেন কথাগুলো কানেই ঢোকেনি। কিছুক্ষণ পর বললমিঃ বন্ড শিকাগোর গুণ্ডামহলে একটা কথা খুব প্রচলিত ও দু জন লোকের প্রথম পরিচয়কে বলা হয় সাক্ষাৎ, দ্বিতীয় বার তাদের দেখা হয় দৈবাৎ; আর তৃতীয় বার দেখা হলে বাধে সংঘাত। মায়ামি এবং স্যান্ডউইচে দু ধাপ পেরিয়ে এসেছি আমরা…এবার সংঘাতের পালা। তোমার মুখ থেকে সব কথা শুনতে চাই আমি। গোল্ডফিংগারের দৃষ্টি চলে গেল বন্ডের পিছন দিকেঅডজ একে যন্ত্রণা ঘরে নিয়ে যাও।

.

তৃতীয় পর্ব

সংঘাত

যন্ত্রণা ঘর

কথাটা শোনামাত্র বন্ড তা করল তা নেহাতই সহজাত প্রবৃত্তি বলে। কোন যুক্তি টুক্তির পরোয়া না করে সামনের এক পা বাড়িয়ে সোজা ঝাঁপিয়ে পড়ল গোল্ডফিংগারের ঘাড়ে। রাশীকৃত কাগজ ছড়িয়ে গিয়ে ডেস্কের ওপর দিয়ে শরীর নিয়ে গিয়ে মাথা দিয়ে আঘাত করল পাজরার ওপর। আচমকা ধাক্কায় গোল্ডফিংগার চেয়ার শুদ্ধ উল্টে পড়ছিল। ডেস্কের কোন ধাক্কা দিয়ে আবার ঝাপাতে দু জনেই একসঙ্গে উল্টে পড়ল চেয়ার ভেঙে। এবার জোরে টুটি টিপে ধরল গোল্ডফিংগার-এর।

ভারি কাঠের মত কিছু একটা ঘাড়ে পড়তেই বন্ড জ্ঞান হারাল।

একটা আলোর ঘূর্ণির মধ্যে পাক খাচ্ছিল বন্ড। ঘূর্মিটা আস্তে আস্তে চ্যাপ্টা হয়ে এসে চাকতি, তারপর হলুদ চাঁদ, শেষে একচক্ষু দানবের জ্বলজ্বলে চোখের রূপ ধারণা করল। চোখটার মধ্যিখানে লেখা আছে কিছু একটা। বন্ড একাগ্রচিত্তে বানান করে লেখাটা পড়ে ফেলল : মাজদা। কিন্তু লেখাটির তাৎপর্য কি?

একরাশ পানি ঝপ করে বন্ডের ওপর পড়ল, চোখ মুখে খানিকটা পানি ঢুকে গেল। উঠতে চেষ্টা করল কিন্তু পারল না। ঘাড়ের কাছে দপদপে ব্যথা। সেই দানব চক্ষু এক অত্যুজ্জ্বল বাতি। বন্ড বুঝল ধাতুর টেবিলের সঙ্গে হাত পা বাধা।

একজনের গলা শোনা গেল, বর্ণহীন নিরুৎসুক স্বরে বললেন, এবার শুরু করা যাক।

বন্ড সেইদিকে মাথা ঘুরিয়ে চোখ কুঁচকে তাকাল। একটা ক্যানভাসের চেয়ারে গোল্ডফিংগার বসে আছে। গলার নিচে লাল লাল দাগ ফুটে বেরুচ্ছে। একটা টেবিলের ওপর ধাতব যন্ত্রপাতি সাজান। টেবিলের অপরদিকে চেয়ারে ওপর বসে আছে টিলি মাল্টারটন। তার হাত পাও চেয়ারের সঙ্গে বাধা। তার ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকা দেখে বন্ডের মনে হল তাকে হয় মাদকদ্রব্য খাওয়ান হয়েছি নয় হিপরোটাইজ করা হয়েছে।

ডানদিকে ঘাড় ঘুরিয়ে দেখল কোরিয়ান লোকটা কয়েক ফুট দূরে দাঁড়িয়ে। তার উর্ধাঙ্গ অনাবৃত হলেও হ্যাটটি যথাস্থানে রয়েছে। লোমহীন শরীরে ঘাম চকচক করছে। বাইসেপ ও দুই বাহু সাধারণ মানুষের উরুর সামন মোটা।

দুটো ইলেট্রিকেল ফার্নেস দেখে বুঝল কারখানার কোন একটা ঘরে তারা রয়েছে। দূরে জেনারেটারের শব্দ আসছে। যে টেবিলের সঙ্গে বেঁধে রাখা হয়েছে সেটার দিকে তাকিয়েই চোখ বন্ধ করে নিল সে। টেবিলটার ঠিক মাঝ বরাবর পা থেকে মাথা পর্যন্ত একটা সরু ফাটল। নিচে ফাটলটার গোড়ায় একটা চক্রাকার বৈদ্যুতিক করাতের দাঁতের সারি। একটা সুইচ টিপলেই নিমেষের মধ্যে বন্ড দু টুকরো হয়ে যাবে।

বন্ড শুয়ে শুয়ে ভালবের ওপরের লেখাটা পড়তে চেষ্টা করল। তখন শান্ত সহজ গলায় গোল্ডফিংগার বললেন, মিঃ বন্ড, ইংরাজির পেন কথাটা এসেছে লাতিন শব্দ পোয়েনা থেকে। পোয়েনা কথার আসল অর্থ কিন্তু শাস্তি –অর্থাৎ অন্যায়ের প্রতিফল। তুমি আমার সঙ্গে অন্যায় করেছ অতিরিক্ত কৌতূহল দেখিয়ে। তাই তার প্রতিফল তোমায় পেতেই হবে।

কৌতূহল যে বন্ধুভাবাপন্ন নয়, তার উল্টোটা, আমার ওপর তোমার দৈহিক আক্রমণ থেকে সেটাই প্রমাণিত হল। অতিরিক্ত কৌতূহল বড় মারাত্মক জিনিস। এক্ষেত্রে তোমাদের দুজনের পক্ষেই সেটা মারাত্মক, কারণ এই মেয়েটিকেও আমি শত্রু হিসেবে দেখি।

মেয়েটি আমায় বলল, সে নাকি বার্গেস হোটেলে উঠেছে কিন্তু টেলিফোনে জানলাম কথাটা মিথ্যা। তোমরা যে জায়গায় লুকিয়েছিলে আমার লোকেরা সেখান থেকে এই রাইফেল আর আংটিটা নিয়ে এসেছে। আংটিটা আমি চিনি, তাই হিপনোটাইজ করতে সত্যি কথা বেরিয়ে এল। ঐ মেয়েটি আমাকে মারবার জন্য এখানে এসেছিল। তোমারও বোধহয় তাই উদ্দেশ্য ছিল। তোমরা দু জনেই ব্যর্থ হলে, এবার সেই ব্যর্থতার মূল্য দেবার পালা। মিঃ বন্ড, আমি একজন অত্যন্ত কৃতী ও বিত্তশালী পুরুষ তাই শত্রুর সংখ্যাও কম নয় যারা আমার ক্ষতি করতে চেষ্টা করেছে, আরেকটি বাণী না শুনিয়ে পারছি না, অর্থের প্রাচুর্য মানুষের বন্ধুর সংখ্যা বৃদ্ধি করে না, বরং আরও বিভিন্ন জাতের ও বিভিন্ন ধরনের শত্রুর সৃষ্টি করে।

-বেশ বলেছ কথা।

বন্ডের টিপ্পনী যেন কানেই গেল না, তিনি বলে চললেন, আজ যদি তুমি মুক্ত হতে তাহলে অনুসন্ধানের ব্যাপারে তোমার দক্ষতা কাজে লাগালে যারা আমার ক্ষতি করতে চেয়েছিল বা কাজে ব্যাঘাত ঘটাবার চেষ্টা করেছিল সেই সব লোকেদের ধ্বংসাবশেষ খুঁজে বার করতে পারতে। এইসব লোকেদের সংখ্যাও কম নয় মিঃ বন্ড। এদের দুরবস্থা দেখলে গাড়ি চাপা পড়া সজারুদের কথা মনে পড়বে।

-উপমাটা বেশ কবিত্বপূর্ণ।

-ওটা হঠাৎ বেরিয়ে গেছে। আমার কাব্য আমি কাজের মধ্য দিয়ে প্রকাশ করি, কথা দিয়ে নয়। মায়ামিতে তুমি আমার কাজে বাধা দিলে আর তোমার শাস্তি অন্য জনকে পেতে হল সে ছিল মাস্টারটন। তুমি কপাল জোরে বেঁচে গেছ।

-তোমার কথাগুলো খুবই পরিষ্কার। বড় ঘাড় ফিরিয়ে তাকাল। খয়েরি কমলা রঙের বিশাল যন্ত্রটা সামান্য ঝুঁকে পড়েছে। নির্বিকার মুখে হাত বাড়িয়ে একটা সুইচ অন করে দিতে বন্ডের টেবিলের নিচে একটা ধাতব যন্ত্রের গর্জন শোনা গেল। এটা তীক্ষ্ণ থেকে তীক্ষ্ণতর হয়ে উঠল। শিসের মত শব্দ করে বৈদ্যুতিক করাত চালু হয়েছে।

বন্ড মুখ ফিরিয়ে নিল, মরতে আর কত দেরি, মৃত্যুকে কোন উপায়ে ত্বরান্বিত করা যায় না? তার এক বন্ধুকে হিটলারের গেস্টাপো বাহিনীর অত্যাচার সহ্য করতে হয়েছিল। সে নিজে কি করে আত্মহত্যা করতে চেষ্টা করেছিল তা মনে পড়ল। অমানুষিক ইচ্ছাশক্তি প্রয়োগ করে দম আটকাতে গিয়ে জ্ঞান হারাল। চেতনা চলে যাবার সঙ্গে সঙ্গে সব ইচ্ছাশক্তি বিদায় নিয়েছিল তার দেহ থেকে। ততক্ষণই বেঁচে থাকবার ইচ্ছা প্রবল হয়ে উঠেছিল।

কিন্তু মৃত্যুই যখন একমাত্র পথ তখন শেষ চেষ্টা করে দেখতে ক্ষতি কি। অত্যাচার সহ্য করতে না পেরে সব বলে। দেওয়ার গ্লানি কোন দিন ভুলতে পারবে না। অবশ্য সে যদি বেঁচে থাকে তবে তাছাড়া যে আশা নেই।

না তার চেয়ে মৃত্যুবরণ করা অনেক ভাল। এরপর যারা গোল্ডফিংগারের পিছু নেবে তাদের ভাল হবে। বন্ড না ফিরলে M কাকে কাজের ভার দেবেন। তাদের ডাবল জিরো বিভাগে মাত্র তিনজন গুপ্তচর কাজ করে–ব্রিটিশ গুপ্তচর বিভাগের সর্বশ্রেষ্ঠ তিন গুপ্তচর, যাদের কাছে নরহত্যার লাইসেন্স রয়েছে, যাদের কাজই হল ব্রিটিশ সরকারে প্রয়োজনে মানুষ খুন করা। বন্ড মারা গেলে 008-কেই নিয়োগ করা হবে। 008 অত্যন্ত পুঁদে মানুষ। M বুঝতে পারবেন যে বন্ড গোল্ডফিংগারের হাতে মারা পড়েছে অতএব 008-কে অনুমতি দেবেন গোল্ডফিংগারকে খুন করার জন্য। জেনিভা স্টেশনের চর ২৫৮ জানাতে পারবে এন্টার প্রাইজেস অরিক সম্পর্কে বন্ড খোঁজ নিচ্ছিল। এই সূত্র ধরে এগিয়ে যাওয়া শক্ত হবে না। গোল্ডফিংগারের ওপর প্রতিশোধ নেওয়া যাবে মুখ বন্ধ করতে পারলে। মুখের কথা প্রকাশ পেলেই তল্পিতল্পা গুটিয়ে চম্পট দেবেন তিনি। এর চেয়ে খারাপ কিছু হতে পারে না।

এবার কাজের কথায় আসা যাক্ মিঃ বন্ড। যথেষ্ট সৌজন্য দেখান হয়েছে। আমি তোমার উদেশ দিচ্ছি পেট হালকা কর। সব কথা চটপট বলে দাও আমায়, আমিও বিনা কষ্টে মারবার ব্যবস্থা করে দেব তোমারও, মেয়েটিরও। না বললে অনেক যন্ত্রণা পেতে হবে তোমাকে। বেড়ালটার ভাগ্যে যা ঘটেছিল মেয়েটির ভাগ্যেও তাই ঘটবে…ওকে অডজবের হাতে তুলে দেব। তুমি কোনটা চাও বল।

বন্ড বলল, বোকার মত কাজ কর না, ইউনিভার্সালে আমার বন্ধুরা জানে কোথায় যাচ্ছি কেন যাচ্ছি। মেয়েটির বাবা মা জানেন যে ও আমার সঙ্গে এসেছে। এখানে আসবার আগে তোমার কারখানা সম্পর্কে নানা খোঁজখবরর পেয়েছি। ইউনিভার্সালের প্রতিপত্তি বড় কম নয়, আমরা উধাও হয়ে গেলে পুলিশের পাল্লায় পড়বে তুমি। তার চেয়ে একটা রফা করি। আমাদের ছেড়ে দাও, কাকপক্ষীও টের পাবে না এই কথা। মেয়েটির হয়ে কথা দিচ্ছি আমি, তুমি খুব ভুল করছ।

গোল্ডফিংগার ক্লান্ত ভঙ্গিতে বলল, তুমি বোধহয় ব্যাপারটা এখনও বুঝতে পারনি বন্ড। আমার সম্বন্ধে যা জানলে খুব অল্প জানলে। আমার হাতে বড় কয়েকটা কাজ আছে। এ অবস্থায় তোমাদের ছেড়ে দেওয়া ঝুঁকি এবং হাস্যকর। প্রশ্নই ওঠে না। কেউ যদি তোমাদের খোঁজ করতে আসে সানন্দে তল্লাসী করতে দেব। যারা কথা বলতে পারে তারা মুখ খুলবে না। যে ফার্নেসে তোমাদের দেহ পুড়ে ছাই হবে সেও কথা বলতে জানে না। না বন্ড, তুমি তাড়াতাড়ি মন ঠিক করে নাও। একটা লীভার টানতে চাকাটা প্রতি মিনিটে এক ইঞ্চি করে এগোতে থাকল। ইতিমধ্যে অডজবের দিকে তাকিয়ে একটা আঙ্গুল তুলে ধরলেন তিনি, এর মালিশের কায়দাটা একটু পরখ কর। প্রথম শ্রেণী দিয়ে শুরু করছি।

বন্ড চোখ বুজল। অডজবের জঘন্য বুনো গন্ধ তার নাকে এল। বিরাট খসখসে আঙ্গুলগুলো নিপুণ ভঙ্গিতে কাজ শুরু করল, তার স্নায়ুকেন্দ্র গুলির ওপর সুপরিকল্পিত আঘাত শুরু হল। অমানুষিক যন্ত্রণায় দাঁতে দাঁত লেগে গেল। দাঁতগুলো যেন ভেঙে যাচ্ছে। চোখ যন্ত্রণায় পানি ভরে এসেছে। এদিকে বৈদ্যুতিক করাতের গর্জন জোরাল হয়ে উঠেছে।

মিঃ বন্ড গোন্ডফিংগারের গলায় ব্যগ্রতা ফুটে উঠল, এত সবের কি সত্যিই প্রয়োজন আছে? আসল কথাটা বলে দাও না। কে তুমি? কে পাঠিয়েছে। আমার সম্বন্ধে কি কি জানতে পেরেছে। এটুকু জানলেই যথেষ্ট। তোমাদের দুজনকে দুটো বড়ি খাইয়ে দেব। কোনরকম কষ্ট হবে না। ঘুমের মত অকালমৃত্যু নেমে আসবে। আর কথা না বললে ব্যাপারটা অত্যন্ত নোংরা হয়ে দাঁড়াবে। তাছাড়া একজন ইংরেজ ভদ্রলোকের মত কাজ হচ্ছে কি এটা, যে একটা মেয়েকে নিজের দোষের জন্য বীভৎস পরিণামের দিকে পাঠিয়েছ।

আক্রমণ বন্ধ হতে বন্ড চোখ খুলে গোল্ডফিংগারের দিকে তাকিয়ে বলল, আর নতুন কি বলবার আছে, যা বলবার মত ছিল বলে দিয়েছি। আমার আগের প্রস্তাবটা অপছন্দ হলে আরেকটা প্রস্তাব দিচ্ছি। আমরা দু জনেই তোমার অধীনে কাজ করতে রাজি, অবশ্য তুমি যদি রাজি থাক। তুমি আমাদের কর্মদক্ষতাকে কাজে লাগাতে পার।

-এবং তোমার ধীর সুস্থে আমার পিঠে চুরি মারতে পার, তাই তো? ধন্যবাদ বন্ড আমার দরকার নেই।

 বন্ড বুঝল এবার কথাবার্তা থামান দরকার। সবটুকু ইচ্ছাশক্তি জড় করে তুলে দম বন্ধ করতে হবে, যাতে মৃত্যু আসা পর্যন্ত ইচ্ছাশক্তি অটুট ক্ষমতায় নিঃশ্বাস বন্ধ রাখতে পারে। বন্ড দ্রভাবে বলল, তবে তুমি গোল্লায় যাও এবং নিজেকে। নিঃশ্বাস নিয়ে চোখ বুজল সে।

-ওটাও আমার পক্ষে অসম্ভব। যাইহোক তুমি যখন বাঁকা রাস্তায় যেতে চাইছ তখন সে পথকেই কাঁটায় ভরিয়ে দেব আমি। অডজব দুনম্বর লাগাও সকৌতুকে বললেন গোল্ডফিংগার।

করাতের চাকাটা ক্রমশ উঠে আসছে দুই হাঁটুর মাঝখানে, চাকতির কাপটা অনুভব করল। অডজবের হাত দুটো শরীরের ওপর নামছে।

নিঃশ্বাস বন্ধ করে থাকার হৃদস্পন্দন ধীরে ধীরে কমে আসছে। আমরা তাড়াতাড়ি হচ্ছে না কেন। শরীরে বেঁচে থাকার প্রবৃত্তিটা যেন ক্রমশই জোরাল হচ্ছে। কিন্তু না, দেহ থেকে নিংড়ে বার করে দিতে হবে সবটুকু অক্সিজেন।

দু পাটি চাপা দাঁতের মধ্যে দিয়ে আর্তনাদ বেরিয়ে আসছে মর হতভাগা…তুই মর…তুই মর।

.

সর্বশেষ এবং সর্ববৃহৎ

 স্বর্গ সম্পর্কে ছেলেবেলায় কত কি শুনেছিল-একরকম উড়ে যাওয়ার অনুভূতি, লক্ষ লক্ষ বীণার গুঞ্জন সবকিছু মিলে যাচ্ছে। স্বর্গেই যখন চলেছে তখন আরও কিছু মনে পড়বে নিশ্চয়। প্রথমে একটি মুক্তোয় মোড়া তোরণ পড়বে…।

একটা গভীর স্বর শুনতে পেল বন্ড, ক্যাপ্টেন কথা বলছি আমরা এবার নামতে চলেছি আপনারা নিজেদের আসনে। বসে বেল্ট বেঁধে নিন, সিগারেট নিভিয়ে ফেলুন। ধন্যবাদ।

তাহলে অনেক লোক স্বর্গে চলেছে। টিলিও আছে নাকি এখানে? বন্ড ভাবল, স্বর্গে গিয়ে তার অজস্র বান্ধবীদেরকে টিলির পরিচয় কি করে দেবে। তাদের থেকে আবার একজনকে বেছে নেওয়ার সমস্যা। ঝামেলার ব্যাপার।

মাথার মধ্যে এইসব চিন্তা নিয়ে আরেকবার জ্ঞান হারাল বন্ড।

পরের বার জ্ঞান ফিরতেই অনুভব করল শরীরে বেশ দুলুনি লাগছে। চোখ খুলতেই সূর্যের আলোয় চোখ ধাঁধিয়ে গেল, চোখ বুজে নিল সে। একটা দরজা সশব্দে খুলে গেল। বন্ডের কনুই কিসে যেন লাগল, আহত কনুইয়ে হাত বোলাতে চেষ্টা করল কিন্তু পারল না।

দেখ কাণ্ড! ওহে স্যাম, তুমি ডাক্তার সাহেবকে ডাক। লোকটির জ্ঞান ফিরে এসেছে।

-ডাকছি এক্ষুণি। নাও অন্য জনের পাশে শুইয়ে দাও একে। বন্ড অনুভব করল জায়গাটা বেশ ঠাণ্ডা, চোখ খুলতেই দেখল জনৈক আমেরিকানের মুখ, লোকটি হাসল। স্ট্রেচারে করে নিয়ে এসে মেঝেতে নামান হল বন্ডকে। লোকটি জিজ্ঞাসা করল কেমন লাগছে মিস্টার?

–আতঙ্কগ্রস্ত স্বরে জিজ্ঞাসা করল, আমি কোথায়? সর্বাঙ্গ দিয়ে ঘাম ঝরছে, উঠে বসতে চেষ্টা করল কিন্তু পারল না, তাহলে কি সে বেঁচে আছে। কথাটা মনে হতেই চোখ ফেটে পানি গড়িয়ে পড়ল।

-আরে আরে! শান্ত হোন। আপনি ভাল আছেন, এটা নিউইয়র্কের আইডলওয়াইল্ড এয়ারপোর্ট। আপনি এখন আমেরিকায়, আর কোন ঝামেলা নেই বুঝেছেন! লোকটি উঠে তার সঙ্গীকে বলল-তাড়াতাড়ি যাও শ্যাম। এ ভদ্রলোক বোধহয় শক্ পেয়েছেন। বন্ডকে বোধহয় তিনি রিফিউজি ভেবেছেন।

-যাচ্ছি যাচ্ছি। উদ্বিগ্ন স্বরে কথা বলতে বলতে দুটি পোক বেরিয়ে গেল।

এবার বন্ড মাথা নেড়ে চারদিক তাকিয়ে দেখল। সাদা রঙ করা একটা ঘর। পাশে একসারি পরিষ্কার বিছানা। তার পাশেই মেঝের ওপর একটা স্ট্রেচার। অনেক কষ্টে ঘাড় ঘুরিয়ে দেখল টিলি শুয়ে আছে সেই স্ট্রেচারে। এখনো অজ্ঞান।

কামরার অন্য দিকের দরজা খুলে একজন ডাজ্ঞারও সেই সঙ্গে গোল্ডফিংগার ঢুকলেন। সহজ ভঙ্গিতে বিছানার। কাছে এগিয়ে এলেন। তার পিছনে অডজব। বন্ড শ্রান্ত ভঙ্গিতে চোখ বুজল এই তাহলে ব্যাপার।

স্ট্রেচারের পাশে কয়েকজোড়া পা এসে জড়ো হল। গোল্ডফিংগার সাবধান ভঙ্গিতে বলে চললেন, তা এদের চেহারা দেখে তো ভালই মনে হচ্ছে। কি বল ডাক্তার। পকেটে টাকা থাকার এই এক সুবিধে, বন্ধু-বান্ধব, কর্মচারির অসুখ। করলে ভাল চিকিৎসার ব্যবস্থা করা এদের দুজনেরই নার্ভাস ব্রেক ডাউন হয়েছে। একই সুপ্তাহ? ভাবতে পারছেন। অবশ্য এ জন্য আমি নিজে অনেকটা দায়ী; খুব খাটাচ্ছিলাম ওদের তাই ওদের সারিয়ে তোলার দায়িত্বও আমার।

তাদেরকে জেনিভার সেরা ডাক্তার ডঃ ফোখ দেখে বললেন, এদের দুজনের বিশ্রামের প্রয়োজন অনেকদিনের। ওদেরকে কিছু ঘুমের ওষুধ খাইয়ে দিলেন। আপাতত নিউইয়র্কের হার্কনেস প্যাভিলিয়ন হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে চিকিৎসার জন্য আচ্ছা এবার কয়েকটা নোট হাত বদল হওয়ার শব্দ শোনা গেল সঙ্গে কথাও ভেসে এল, ইমিগ্রেশনের ব্যাপারে আপনার সাহায্যের জন্য অশেষ ধন্যবাদ।

-ধন্যবাদ, মিঃ গোল্ডফিংগার, আপনার আর যদি কোন সাহায্যে প্রয়োজন হয়…। আপনার নিজস্ব অ্যাম্বুলেন্স আছে তাই না? ওতেই এদের নিয়ে যাবেন।

বন্ড ডাক্তারের গলার স্বর লক্ষ্য করে তাকাল সেই দিকে। চেহারা বেশ সৌম্য রীমলেস চমশা, মাথায় কদম ছাঁট চুল। বন্ড শান্ত গলায় আন্তরিকতার সঙ্গে বলে উঠল, ডাক্তার আমার এবং এ মেয়েটির কোন অসুখ করেনি। ঘুমের ওষুধ খাইয়ে ইচ্ছার বিরুদ্ধে এখানে নিয়ে আসা হয়েছে। আমরা ওর কর্মচারি নই, কোনদিন ছিলামও না। আমি বলছি। আমাদের অপহরণ করে নিয়ে আসা হয়েছে। ইমিগ্রেশন বিভাগের বড় কর্তাকে ডাকুন। ওয়াশিংটন ও নিউইয়র্কে আমার বন্ধু-বান্ধব আছে তারাই আমার কথার সত্যতা প্রমাণ করে দেবে। আপনি দয়া করে আমার কথা বিশ্বাস করুন। বন্ড ডাক্তারের চোখে চোখ রাখল যাতে তিনি তার কথা বিশ্বাস করেন।

ডাক্তার উদ্বিগ্ন চোখে গোল্ডফিংগারের দিকে তাকাল। গোল্ডফিংগার বন্ডকে আড়াল করে একটু মাথা নাড়লেন ইঙ্গিতে, বোঝাতে চাইলেন মাথায় গোলমাল আছে। অসহায় ভঙ্গি করে বললেন, এবার বুঝলেন তো? গত কয়েকদিন ধরে এইরকম প্রলাপ বকছে। ওর স্নায়ুগুলো এলিয়ে গেছে, তার সঙ্গে আবার মাথায় ঢুকেছে সবাই ওর সঙ্গে অত্যাচার করতে চায়। ডাঃ ফোখ বললেন, এ দুটো লক্ষণ সাধারণত একই সঙ্গে দেখা যায়। সেরে উঠতে সময় লাগবে, কিন্তু ওদেরকে ভাল করে তুলবই। এই পরিবেশ সহ্য হচ্ছে না বলেই এমন করছে। আর একটা যদি ঘুমের ইঞ্জেকশন,..

ডাক্তার নিচু হয়ে তার কালো ব্যাগ বার করে সিরিঞ্জ বার করতে করতে বললেন, ঠিকই আন্দাজ করেছেন, তবে হার্কনেস হাসপাতালে যখন নিয়ে যাচ্ছেন তখন আর ভাবনা নেই।

গোল্ডফিংগার বললেন, এ লোকটি আমার সেরা কর্মচারিদের অন্যতম আর ওই এমন ভেঙে পড়বে ভাবতেও পারিনি। ঝুঁকে পড়ে বিদ্রূপ মেশান গলায় বন্ডকে বললেন, তুমি তাড়াতাড়ি সেরে উঠবে জেমস, স্রেফ আরাম কর আর ঘুমোও। প্লেনে আসার সময় তোমার মাথায় চাপ পড়েছে। আমার ওপর সব কিছু ছেড়ে দিয়ে নিশ্চিন্তে ঘুমোও।

বাহুতে স্পিরিট ভেজান তুলোর স্পর্শ পেল বন্ড, হাত-পা ছুঁড়তে চেষ্টা করল, শাপ-শাপান্ত বেরোল মুখ দিয়ে। প্রাণপণে চিৎকার করেও কিছু হল না, সিরিঞ্জের উঁচ ঢুকল তার বাহুতে। ক্রমশ নির্জীব হয়ে আসতে লাগল সে। ডাক্তার হাঁটু মুড়ে বসে ঘাম মুছতে লাগল বন্ডের কপালের।

এবার বন্ডের জ্ঞান ফিরল একটা জানালা বিহীন সৃষ্ট রঙের ঘরে। ছাদের মাঝখানে একটা গোল আলো বসানো। বন্ড দেখল যে বসতে পারছে, মাথাটা ঝিমঝিম করছে। সহসা মনে হয় তার খিদে ও তেষ্টা পেয়েছে ভীষণ। বন্ড খাট থেকে নেমে শরীর পরীক্ষা করে দেখল ডান বাহুতে সূঁচ ফোঁটানোর দাগ ছাড়া আর কোন আঘাতের চিহ্ন নেই। মাথার ঘোর কাটাবার জন্য কয়েক পা হাঁটতে তার চোখে পড়ল জাহাজের বাংকের মত এখানেও সেরকম খাটেই ছিল সে, ঘরে আসবাব বলতে কিছু নেই শুধু চেয়ার টেবিল ছাড়া।

হাঁটু গেড়ে বসে খাটের নিচের ড্রয়ারগুলো খুলল, সুটকেসের সব জিনিস এখানে রাখা শুধু ঘড়ি আর পিস্তল বাদে। তার জুতাও আছে। একটা জুতা বার করে গোড়ালি ধরে টান মেরে বার করল, দু ধার ছোরা। অন্য জুতাটার মধ্যেও আছে কিনা দেখে নিয়ে গোড়ালি দুটো যথাস্থানে লাগিয়ে দিল বন্ড। গায়ে কিছু জামাকাপড় পরে, সিগারেট কেস খুঁজে একটা সিগারেট ধরাল।

ঘরের দু দিকে দরজা। একটার হাতল আছে, অন্যটার নেই। হাতলওয়ালা দরজাটা খুলে দেখল একটা ছোট বাথরুম। তার গোসল ও দাড়িকামানোর জিনিসগুলো এখানে রাখা হয়েছে, পাশে কয়েকটা মেয়েলি জিনিসপত্রও রয়েছে। বাথরুমের অন্যদিকে আরেকটা দরজা, সেটা খুলে দেখে তার ঘরের মত আরেকটা ঘর, খাটে শুয়ে আছে টিলি মাস্টারটন। বন্ড কাছে গিয়ে দেখল শান্ত হয়ে ঘুমোচ্ছে মেয়েটা। বন্ড এবার বাথরুমে গিয়ে নিজের চেহারা দেখে পরিষ্কার করতে ব্যস্ত হয়ে পড়ল।

আধঘণ্টা পরে খাটের ধারে বসে চিন্তা করছিল এমন সময় হাতলবিহীন দরজাটা খুলে গেল। অডজব দাঁড়িয়ে। বন্ডের দিকে চেয়ে সতর্ক দৃষ্টিতে ঘরের চারদিক দেখে নিল। বন্ড কড়া গলায় বলে, অডজব, আমার এক্ষুনি কিছু খাবার। চাই। সেই সঙ্গে এক বোতল বুবো, শোডা বরফ আর এক কার্টন কিং সাইজ চেস্টারফিল্ড সিগারেট। আর গোল্ডফিংগারকে বল সে যেন আমার সঙ্গে দেখা করে, খাওয়া হয়ে যাওয়ার পর। যাও, যাও হাঁ করে দাঁড়িয়ে আছ। কি? আমার ক্ষিদে পেয়েছে।

অডজব চোখ লাল করে বন্ডের দিকে তাকাল, যেন মনস্থির করছে বন্ডের কোন হাড় ভাঙবে। মুখ খুলে মেঝেতে থুথু ফেলে বেরিয়ে গেল।

এই ছোট ঘটনায় তার মেজাজ আরও ভাল হয়ে উঠল। যে কারণেই হোক গোল্ডফিংগার তাকে শেষ না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণটা যতক্ষণ না জানা যাচ্ছে সে তার মর্জিমত বাঁচবে। কিছুক্ষণ পরে একজন কোরিয়ান চাকর মারফৎ কিছু খাবার, মদ, সিগারেট এমনকি ঘড়িও পেল। ঘড়িটা বন্ধ হয়ে গেছে দেখে চাকরটার কাছে সময় জানতে চেয়ে কোন জবাব পেল না।

ট্রের খাবার শেষ করে বুর্বে খেতে খেতে ধূমপান করছে এমন সময় গোেল্ডফিংগার ঘরে ঢুকলেন। বেশ প্রশান্ত ও প্রফুল্ল দেখাচ্ছে তাঁকে। দরজা বন্ধ করে বস্তের দিকে তাকালেন।

সুপ্রভাত মিঃ বন্ড। বেশ ভাল হয়ে উঠেছ দেখছি। আশা করি ইহলোক না ছেড়ে গিয়ে তুমি খুশি হয়েছ। তোমার পেটে অনেক প্রশ্ন জমে আছে, কি কি হয়েছিল? বলা শেষ হলে একটা প্রস্তাব আছে আমার, সেটার উত্তর চাই আমি। গোল্ডফিংগার কথাগুলো বলে থামলেন।

তুমি যথেষ্ট বুদ্ধিমান সুতরাং এবার তোমায় সতর্ক করে দিচ্ছি, কোনরকম নাটক করার চেষ্টা কর না। ছুরি, কাঁটা, বোতল নিয়ে আক্রমণ করলে এইটা দিয়ে তোমায় গুলি করব। ডান হাতে ছোট্ট একটা পিস্তল। সেটা দেখিয়ে আবার পকেটে পুরলেন–এসব জিনিস আমি খুব কম ব্যবহার করি, আর করতে হলে একটাই যথেষ্ট, ডান চোখে গুলি করি যাতে লক্ষ্যভ্রষ্ট না হয়–মিঃ বন্ড।

বন্ড বলল, ভয় পেয়ো না। বোতল ছোঁড়ার ব্যাপারে তেমন দক্ষ নই। বলে যাও। পায়ের উপর পা তুলে বসল সে।

–মিঃ বন্ড ধাতু ছাড়াও অন্যান্য অনেক বস্তু সম্পর্কে যথেষ্ট জ্ঞান আছে আমার। খাঁটি সোনার মত খাঁটি জিনিসের ওপর আমার খুব আগ্রহ। কিন্তু সোনা যেমন খাঁটি তেমনি খাঁটি মানুষ পাওয়া যায় না। এমন কিছু মানুষ আছে যাদেরকে নিচু শ্রেণীর কাজে লাগানো যায়। অডজব এই শ্রেণীর লোক–সরল, অসংস্কৃত এসব লোক বিশেষ কাজে লাগে না।

তোমাকে আমি মারতেই চেয়েছিলাম কিন্তু পারিনি। তোমার মত একজন নকল লোককে ধ্বংস করে না ফেলে হয়ত ভুল করেছি। তবে হঠকারিতায় আমার যাতে কোন ক্ষতি হতে না পারে সেজন্য সব রকম ব্যবস্থা নেব আমি। একটি মাত্র কথা তোমাদের বাঁচিয়ে দিয়েছে। কারণ তুমি বলেছিলে তোমরা দুজনে আমার হয়ে কাজ করবে। আমার হাতে একটা বড় কাজ এসেছে এবং সেই কারণেই তোমাদেরকে বাঁচিয়ে রাখার ঝুঁকি নিয়েছি। নইলে আমার কোন কাজেই লাগতে না তোমরা।

গোল্ডফিংগার বলে চললেন, তোমাদের দুজনকে ঘুমের ওষুধ খাওয়ান হয়েছিল। বার্গেস হোটেল থেকে সব মালপত্র আনিয়ে বিল মিটিয়ে দিয়েছিলাম। মিস্ মাস্টারটন ঐ হোটেলে সকালে উঠেছিল। ইউনিভার্সাল এক্সপোর্টে এই বলে টেলিগ্রাম পাঠিয়েছি যে কানাডায় একটা চাকরির প্রস্তাব পেয়ে সেখানে যাচ্ছ বিশদ জানবার জন্য। সেক্রেটারি হয়ে যাচ্ছে মিস্ মাস্টারটন। বাকি চিঠিতে জানবে। টেলিগ্রামটা অগোছাল হলেও যে আর কদিন তোমাদেরকে দরকার তার পক্ষে এই যথেষ্ঠ।

বন্ড মনে মনে হাসল। তার টেলিগ্রামে সবসময় একটা সংকেত যাতে M বুঝতে পারেন ওটা সত্যিই বন্ডের কাছ থেকে এসেছে। এই টেলিগ্রামে সেটা নেই, সুতরাং ব্রিটিশ গুপ্তচর বিভাগ তার কাজ শুরু করে দিয়েছে। গোল্ডফিংগার বললেন, আর যদি ভাব আমার সতর্কতায় ফাঁক থেকে গেছে এবং তোমাকে খুঁজে বার করা শক্ত হবে না তাহলে বলি আসল পরিচয় বা তোমার সংস্থার প্রতিপত্তি সম্পর্কে একটুও আগ্রহ নেই আমার।

তুমি ও মিস্ মাস্টারটন পৃথিবী থেকে স্রেফ অদৃশ্য হয়ে গেছ। আমার ও কর্মচারিদের হদিশ কেউ পাবে না। এয়ারপোর্ট থেকে জানবে হার্কনেস হাসপাতালে এসেছ কিন্তু সেখানে তারা জানাবে মিঃ গোল্ডফিংগার বা তীর রুগীদের নাম জীবনে শোেনননি।

আপাতত আমরা রয়েছি একটা বিখ্যাত সংস্থা হাই স্পীড ট্র্যাকিং কর্পোরেশন -এর গুদামঘরে। মিঃ বন্ড এই বাড়ি আমি কিনে নিয়েছি আর আমার সদর দপ্তরে পরিণত করেছি, এইমাত্র যে বড় কাজটা কথা বলছিলাম তার প্রয়োজনে। তোমরা দুজনে এই করেই থাকবে, কাজ করবে। ইচ্ছে হলে প্রেমও করতে পার, যদিও এ বিষয়ে মেয়েটির আগ্রহ সম্পর্কে আমার বিশেষ সন্দেহ আছে।

-তোমার এই বড় কাজটা কি, সেটা জানতে পারি? গোল্ডফিংগারের সঙ্গে আলাপ হবার পর এই প্রথম বন্ডের মুখ প্রশান্ত দেখাল। পাতলা ঠোঁটে স্বর্গীয় হাসি ফুটিয়ে তুলে বলল গোল্ডফিংগার, মিঃ বন্ড, জীবনে শুধু একটা জিনিসকেই ভালবেসেছি; সেটি হল সোনা। আমি এর রঙকে, ঔজ্জ্বল্যকে আর স্বর্গীয় স্পর্শকে ভালবাসি। সোনাকে এত চিনেছি যে ছুঁলে বলে দিতে পারি সোনা কত ক্যারেটের। এমন কি সোনা গলানোর গরম গন্ধটা পর্যন্ত আমার ভাল লাগে।

কিন্তু সবচেয়ে বড় কথা আমি ভালবাসি সেই বিশাল ক্ষমতাকে যা একমাত্র সোনাই দিতে পারে। যে ক্ষমতা মন্ত্রের মত কাজ করে, যার সাহায্যে প্রতিটি মানুষের ইচ্ছে, খেয়াল চরিতার্থ করা যায় এমন কি যখন ইচ্ছে লোকেদের দেহ, মন এমন কি আত্মা পর্যন্ত কিনে নেওয়া যায়। হ্যাঁ মিঃ বন্ড, জীবনে আমি সোনা সংগ্রহের জন্য কাজ করেছি প্রতিদানে সোনাও আমায় কাজ দিয়েছে।

তুমিই বল পৃথিবীর অন্য কোন বস্তু কি তার মালিককে এতটা প্রতিদান দিতে পারে?

–এক ছটাক সোনার মালিক না হয়েও অনেকে ধনী ও ক্ষমতাশালী হয়েছ। তা এ পর্যন্ত কতটা সোনা সংগ্রহ করেছ আর তা দিয়ে কি কর তুমি?

–আমার কাছে এখন দু কোটি পাউন্ড (ছত্রিশ কোটি) মূল্যের সোনা আছে। একটি ছোট দেশের ভাঁড়ারে যতটা থাকা উচিত। সমস্তটাই নিউইয়র্কে আনা হয়েছে; যেখানে দরকার সেখানে আবার সোনার স্তূপ নিয়ে আসি আমি। এবার আমার স্বর্ণভাণ্ডারের সাহায্যে আমেরিকায় একটা বড় কাজ শুরু করতে যাচ্ছি। সেই জন্যই সোনার বাটগুলো আনা হয়েছে।

-কি সেই কাজ? এর মধ্যে আমাদের ভূমিকাটি কোথায়?

–এইটে আমার সর্বশেষ কাজ এবং বড়ও বটে। গোল্ডফিংগারের চোখ দুটো এখন নির্লিপ্ত, আত্মসমাহিত, গলায় অবনত স্বর। বলল, মানুষ এভারেস্টে চড়েছে, মহাসমুদ্রের অতলে নেমেছে, মহাশূন্যে রকেট পাঠিয়েছে, পরমাণুকে বিভক্ত করেছে। মানবসভ্যতার সব ক্ষেত্রে নতুন দিগন্তের সৃষ্টি হয়েছে, প্রতি ব্যাপারেই আশ্চর্য সব রেকর্ড হয়েছে; অলৌকিক কে লৌকিক পর্যায়ে নামিয়ে আনা হয়েছে; কিন্তু মানুষের বিশেষ কর্ণধারা বড় বেশি অবহেলিত হয়েছে মিঃ বন্ড। এই বিভাগকে সাধারণত বলা হয়ে থাকে অপরাধ।

যে সব অপরাধ সাধারণত ঘটে থাকে তা হল–ব্যাংক ডাকাতি, জুয়াচুরি, জালিয়াতি ইত্যাদি। এগুলো এতই নগণ্য, যে জেনেও কষ্ট হয় অথচ এখান থেকে মাত্র কয়েকশ মাইল দূরে পৃথিবীর সব থেকে বড় অপরাধ হাসিল করার সুযোগ রয়েছে। নাট্যমঞ্চ তৈরি, পুরস্কারটাও বিশাল, শুধু অভিনেতারাই অনুপস্থিত।

কিন্তু শেষ পর্যন্ত নাটকের পরিচালক এসে পৌঁছেছে মিঃ বন্ড, গোল্ডফিংগার নিজের বুকে টোকা মারলেন এবং সে নিজেই নিজের ভূমিকা বেছে নিয়েছে। আজ দুপুরে প্রধান অভিনেতাদের কাছে নাটকটি পড়ে শোনান হবে। তারপর রিহার্সাল শুরু হবে। আর এক সপ্তাহ পরে মঞ্চের পর্দা টেনে, সেই এক এবং অদ্বিতীয় অভিনয়ের জন্য তারপর শুরু হবে অভিনন্দনের বন্যা–মানব ইতিহাসের সর্ববৃহৎ অপরাধের জন্য অভিনন্দন। মিঃ বন্ড শতাব্দীর পর শতাব্দী কেটে গেলেও অভিনন্দনের রেশ পৃথিবীর বুক থেকে মিলিয়ে যাবে না।

গোল্ডফিংগারের বড় বড় চোখে আগুন জ্বলছে, লাল হয়ে উঠেছে দুই গাল। কিন্তু এখনও তাকে শান্ত ও নিশ্চিন্ত দেখাচ্ছে। বন্ড মনে মনে বলল কোনরকম উন্মত্ততা বা কল্পনাবিলাসের লক্ষণ নেই ভদ্রলোকের মধ্যে। গোল্ডফিংগার। কোন এক ষড়যন্ত্রের খসড়া তৈরি করেছেন, আর শুধু তা নয় তিনি বুঝেছেন ষড়যন্ত্র সফল হবে। বন্ড বলল, ভাল। কথা, কিন্তু ব্যাপারটা কি? আমাদেরই বা কি করতে হবে?

কাজটা একটা ডাকাতি। এ ডাকাতিতে বিরোধিতার আশঙ্কা নেই কিন্তু সাবধানে কাজ হাসিল করতে হবে। অনেক লেখালেখির কাজ আছে, তাছাড়া অন্য কাজও আছে। এসব আমিই করব ভেবেছিলাম কিন্তু এখন এ কাজ তুমিই করবে আর সেক্রেটারি মিস্ মাস্টারটন। এই কাজের জন্যই তোমাদের বাঁচিয়েছি। সুতরাং খানিকটা মাইনে পেয়ে গেছ তোমরা। আমার কাজ ঠিকঠাক শেষ হলে দশ লক্ষ ডলারের সোনা পাবে। মিস মাস্টারটন পাবে পাঁচ লক্ষ ডলার।

বন্ড সোৎসাহে বলল, কথাটা আগে বললেই হত। আমাদের কি কুবেরের ভাণ্ডার লুঠ করতে হবে?

-হ্যাঁ তাই করতে চলেছি। ১০০০ কোটি ডলারের সোনা লুঠ করব আমরা। পৃথিবীতে আজ পর্যন্ত যত সোনা হয়েছে তার অর্ধেক। আমরা আমেরিকার বৃহত্তম স্বর্ণভাণ্ডার ফোর্ট নক্স লুঠ করব বলে ঠিক করেছি।

.

দস্যু সম্মেলন

বন্ড গম্ভীরভাবে মাথা নেড়ে বলল, ফোর্ট ন! তা দু জন লোক আর একজন মেয়ের পক্ষে কাজটা একটু বেশি হয়ে যাচ্ছে না কি?

গোল্ডফিংগার অধীরভাবে কাঁধ ঝাঁকিয়ে বলল, তোমার রসিকতাগুলো এক সপ্তাহের জন্য বন্ধ রাখ, মিঃ বন্ড, তারপরে যত প্রাণ চায় হেসো। আমেরিকার সবচেয়ে শক্তিশালী ছ টি দস্যুদল থেকে একশ জন নরনারীকে বাছাই করা হবে, অসামরিক কাজে এত সমর্থ অথচ এত সংক্ষিপ্ত কাহিনী আর কখনও হয়েছে কিনা সন্দেহ।

–ভাল কথা। কিন্তু ফোর্ট নক্স-এর স্বর্ণভাণ্ডার প্রহরারত সৈন্যদের সংখ্যা জান?

 গোল্ডফিংগার হতাশ ভঙ্গিতে মাথা ঝাঁকালেন, দরজায় টোকা মেরে অডজব দেখে নিল আলোচনা শান্তিপূর্ণ ভাবেই এগোচ্ছে। বন্ডকে জিজ্ঞাসা করলেন গোল্ডফিংগার, তোমার নিশ্চয়ই অনেক প্রশ্ন করবার আছে। আজ দুপুরে আড়াইটার সময় আমাদের যে সম্মেলন হবে তার থেকেই জবাব পেয়ে যাবে। এখন ঠিক বারটা। তুমি ও মিস মাস্টারটনও এতে উপস্থিত থাকবে। সম্মেলনে ঐ ছ টি দলের প্রধানকে আমার প্রস্তাব জানাব। তোমার মনে যে সব প্রশ্ন জাগছে তারাও আমাকে সেই সব প্রশ্ন করতে পারেন, তাতে সন্দেহ নেই। সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পর তুমিও মাস্টারটন কাজে লেগে পড়বে। যা দরকার চেয়ে নেবে। অডজব তোমাদের দেখাশোনা করবে ও পাহারা দেবে। গোলমাল করার চেষ্টা করলে মৃত্যু অনিবার্য। বাইরে খবর পাঠাবার চেষ্টা করে কোন লাভ নেই। তোমাদের যখন কাজে লাগিয়েছি তখন পুরোপুরি কাজ চাই। রাজি?

বন্ড নিরুত্তাপ গলায় বলল, লক্ষপতি হওয়ার ইচ্ছে আমার অনেক দিনের।

গোল্ডফিংগার তার দিকে তাকালেন না। একবার হাতের দিকে তাকিয়ে বন্ডের ওপর তীক্ষ্ণ দৃষ্টি ফেলে ঘর থেকে বেরিয়ে গেলেন। দরজা বন্ধ হয়ে গেল।

বন্ড বসে বসে খানিকক্ষণ দরজার দিকে চেয়ে রইল তারপর মাথায় হাত বুলিয়ে, পাকা ঘরের উদ্দেশ্যে জোরে বটে বটে বলে বেরিয়ে গেল। ঘর থেকে বাথরুমের ভেতর দিয়ে মেয়েটার শোবার ঘরের দরজায় গিয়ে টোকা দিল।

-কে?

আমি। আসতে পারি?

–হ্যাঁ এস। নিরুৎসুক গলা মনে হল।

খাটের পাশে বসে জুতা পরছিল মেয়েটা। প্রথম দিনের পোশাক তার গায়ে। বেশ ঠাণ্ডা দেখাচ্ছে তাকে, নতুন পরিবেশে এসে একটুও বিচলিত নয়। নিস্পৃহ বিতৃষ্ণায় ভরা চোখে, ঠাণ্ডা গলায় বলল, তোমারই জন্য এই ফ্যাসাদে পড়তে হয়েছে।

-হ্যাঁ, কিন্তু আর আগে কবরে ঢোকবার ব্যবস্থাটাও তুমিই করেছিলে।

 বন্ড এক দৃষ্টে মেয়েটির দিকে তাকাচ্ছিল, মনে হচ্ছিল মেয়েটাকে পিটুনি লাগাতে। কিন্তু না এখনো কিছু মেয়েটা খায়নি, এখন মারলে অভদ্রতা হবে। বন্ড বলল, এসব তর্কাতর্কি করে কোন লাভ নেই, ইচ্ছে করেই হোক আর অনিচ্ছাতেই হোক আমরা এক প্যাঁচে জড়িয়ে পড়েছি। কি খাবে বল, এখন সোয়া বারটা বাজে, আমার খাওয়া হয়ে গেছে। আগে তোমার খাবার আনতে বলে দিই তারপর তোমাকে সবকিছু বুঝিয়ে বলব। এখানে বেরনোর একটা মাত্র দরজা আছে। ওই কোরিয়ান হনুমানটা যেটা পাহারা দিচ্ছে। এখন বল কি খাওয়ার ইচ্ছা।

এবার মেয়েটা একটু নরম হল, বলল, ধন্যবাদ। স্ক্যামবড় এগ আর কফি দিতে বল। সঙ্গে টোস্ট আর মামলেট।

বন্ড নিজের ঘরে গিয়ে দরজায় টোকা দিল। ইঞ্চি খানেক খুলে অডজব মুখ বাড়াল।

বন্ড বলল, ভয় পেয়ো না অডজব। আপাতত আমি তোমাকে খুন করছি না।

দরজাটা আরেকটু খুলতে বন্ড খাবারের অর্ডার দিল। নিজের ঘরে এসে বুর্বো পান করতে করতে ভাবতে লাগল মেয়েটাকে কি করে বাগে আনা যায়। প্রথম থেকেই মেয়েটা তাকে বিরাগের দৃষ্টিতে দেখছে। সেকি বোনের অকালমৃত্যুর জন্য তাকে দায়ী করছে। গোল্ডফিংগার মেয়েটির সম্বন্ধে অমন মন্তব্য করলেন কেন? মেয়েটিকে তার নিজেরও কেমন যেন অস্বাভাবিক লেগেছে। অনীহা, বিদ্বেষ দুটোই বড় বেশি বন্ডের প্রতি। সুন্দরী, দৈহিক আকর্ষণ থাকা সত্ত্বেও ভেতর ভেতর এক কঠোরতা আছে বন্ড যা বুঝতে পারেনি ব্যাখ্যাও করতে পারেনি।…চুলোয় যাক ওসব। এখন মেয়েটার সঙ্গে ভাব না জমালে বন্দী জীবন অসহ্য হয়ে উঠবে।

বন্ড মেয়েটার ঘরে গেল, দরজা দুটো খুলে রাখল যাতে তৃতীয় কোন ব্যক্তি ঢুকলে সে সাড়া পায়। মেয়েটা এখনো খাটের পাশে বসে আছে। সতর্ক দৃষ্টিতে একবার বন্ডের দিকে তাকাল। মেয়েটার চোখে চোখ রেখে বন্ড গ্লাসে চুমুক দিল। বলল, তোমায় জানান উচিত যে আমি স্কটল্যান্ড ইয়ার্ডের লোক। গুপ্তচর বিভাগ না বলে কথাটা হালকাভাবে বলল, আমার সহকর্মীরা নিশ্চয় এতক্ষণে গোল্ডফিংগারের পিছু নিয়েছে। কিন্তু সেজন্য সে একটুও ব্যস্ত নয়। ওর ধারণা, অন্তত এক সপ্তাহ র মধ্যে কেউ ওর খোঁজ পাবে না। কথাটা বোধহয় মিথ্যে নয়। ও আমাদের বাঁচিয়ে রেখেছে, কারণ ও চায় একটা ডাকাতির ব্যাপারে আমরা ওকে সাহায্য করি। ডাকাতিটা খুব বড় জাতের। এতে অনেক কাগজ কলমের কাজ আছে, সে সবের দায়িত্ব নিতে হবে। তুমি শর্টহ্যান্ড আর টাইপরাইটিং জান তো?

-জানি, উজ্জ্বল চোখে জিজ্ঞাসা করল, কিসের ডাকাতি?

 বন্ড তাকে সব বৃত্তান্ত জানাল। তারপর বলল, অবশ্য গোটা ব্যাপারটাই হাস্যকর। আমার বিশ্বাস যে ক জন দস্যু আজকের সম্মেলনে আসছে তারাও দু একটা প্রশ্ন করলেই বুঝে যাবে ব্যাপারটা অসম্ভব। সঠিক বলা যায় না, যতদূর জানি গোন্ডফিংগার সব দিক বিচার না করে কোন কাজে হাত দেয় না। আর ওর মাথায় গোলমাল আছে বলে মনেও হয় না। বিশেষ করে অপরাধ জাতের সমস্ত কিছু তার নখদর্পনে। লোকটার যে অসামান্য প্রতিভা সে বিষয়ে কোন সন্দেহ নেই।

-এখন তাহলে তুমি কি করবে?

 বন্ড গলা নামিয়ে বলল, আমি নয় আমরা। দু জনকে একসঙ্গে কাজ করতে হবে। আর ওর অধীনে কাজ করার সময় একটুও ফাঁকি দেওয়া বা গণ্ডগোল করা চলবে না। ভান করতে হবে যে আমরা টাকার অংক শুনে লোভী হয়েছি। প্রতিদানে ভাল কাজ করে খুশি করতে চেষ্টা করছি। এতে অন্তত কয়েকদিনের জন্য প্রাণ বাঁচবে, আর ওর মতলব বানচাল করার সুযোগ পাব আমি।

-কি করে?

–এখনো পর্যন্ত কোন উপায় বার করতে পারিনি। তবে কিছু না কিছু একটা হয়ে যেতে পারে।

এবং আমি তোমায় সাহায্য করি?

–কেন নয়? আর তো উপায় নেই।

মেয়েটা ঠোঁট সরু করে উত্তর দিল, আমি তোমার কথামত চলব ভাবলে কি করে?

বন্ড দীর্ঘনিঃশ্বাস ফেলে বলল, আমার কথামত না চললে তুমিই মারা পড়বে। এ নিয়ে ঝগড়া না করে তুমি ভেবে। দেখ!

কাঁধ ঝাঁকিয়ে, মুখে বিতৃষ্ণা ফুটিয়ে বলে উঠল, ঠিক আছে তাহলে। পরক্ষণেই বন্ডের দিকে জ্বলন্ত দৃষ্টি নিক্ষেপ করে বলল, কিন্তু আমার গায়ে হাত দেবার চেষ্টা কর না, খুন করে ফেলব।

শোবার ঘরের দরজায় ক্লিক করে শব্দ হল। বন্ড টিলি মাস্টারটনকে বলল, চ্যালেঞ্জটা লোভনীয়, কিন্তু এ চ্যালেঞ্জ আমি গ্রহণ করছি না। বেরিয়ে এল ঘর থেকে।

কোরিয়ানদের একজন খাবারের ট্রে নিয়ে তার পাশ দিয়ে মেয়েটার ঘরে ঢুকল। অপরজন বন্ডের ঘরে একটা ডেস্ক ও একটা পোর্টেবল রেমিংটন টাইপরাইটার রেখে গেল। অডজব-এর হাতে একটা কাগজ, বন্ড সেটা নিয়ে নিল।

সাদা ফুলক্যাপ কাগজ। পরিষ্কার করে লেখা আছে, এই বিষয়সূচি দশ কপি তৈরি কর– মিঃ গোল্ড-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলন

সেক্রেটারিঃ

জেঃ বন্ড
মিস্ টিলি মাস্টারটন

উপস্থিত সদস্যবৃন্দঃ
 হেল মুট এম স্প্রিংগার
জেড মিডনাইট
বিলি (দেতো রিংগার)
জ্যাক স্ট্র্যাপ
মিঃ শোলো
মিস্ পুসি গ্যালোর

সদস্যের নামঃ
 রক্ত সংঘ (ডেট্রয়েট)
ছায়া সংঘ (মায়ামি ও হাভানা)
যন্ত্ররাজ (শিকাগো)
উজ্জ্বল সংঘ (লাম ভেগাস)
মাফিয়া
দ্য সিকেন্ট মিক্সার্স (হার্লেম নিউইয়র্ক)

বিষয় সূচি : অপারেশন গ্র্যান্ড স্ল্যান নামক পরিকল্পনা।

(জলোযোগ)

 পাতার শেষে লেখা, তোমাকে এবং মিস মাস্টারটনকে দুটো বিশে নিয়ে আসা হবে। দুজনেই নোট নেবার সরঞ্জাম নিয়ে আসবে। আনুষ্ঠানিক পোষাক পরে এসো অনুগ্রহ করে।

কোরিয়ানরা চলে গেলে বন্ড ডেস্কে বসে টাইপরাইটারে কাগজ ও কার্বন লাগিয়ে কাজ শুরু করে দিল। অন্তত মেয়েটা তো দেখবে যে বন্ড তার ভূমিকাটুকু ঠিক পালন করে যাচ্ছে। মিটিং বটে একখানা। আমেরিকায় মারাত্মক দস্যুদলের প্রতিনিধি সব, মাফিয়া পর্যন্ত বাদ পড়েনি। কি করে রাজি করালেন এদের? আর এই পুসি গ্যালোরটিই বা কোন চিড়িয়া?

দুটোর মধ্যে বন্ডের কপি করা শেষ হয়ে গেল। মেয়েটার ঘরে গিয়ে তাকে কাগজ, শর্টহ্যান্ড নোটবুক ও পেন্সিল দিয়ে বলল, মুখস্থ করে নাও। ওদেরকে চেনা বোধহয় শক্ত হবে না। আটকে গেলে জিজ্ঞেস করবে। আমি ততক্ষণে রেডি হয়ে নিই, আর কুড়ি মিনিট বাকি।

মেয়েটা ঘাড় নাড়ল।

 অডজবের পেছন পেছন করিডোর বেয়ে হেঁটে যেতে গিয়ে নদীর শব্দ শুনতে পেল বন্ড। পানির আওয়াজ, ফেরি নৌকার ভো। ডিজেল ইঞ্জিনের শব্দ…। করিডোরের শেষে পৌঁছে এক বিশাল, উজ্জ্বল সূর্যের আলোয় ভরা ঘরে ঢুকল তারা। বড় জানালা দিয়ে দূরের শহর ও নদী দেখা যাচ্ছে। এই ঘরটাকেই সম্মেলনের জন্য সাজান হয়েছে। বিরাট গোল টেবিলটার ওপারে জানালার দিকে পিছন করে বসে আছেন গোল্ডফিংগার। টেবিলের চারপাশে নটি চেয়ার, টেবিলে লেখবার প্যাড ও পেন্সিল। তাছাড়া ছটি চেয়ারের সামনে প্যাডের ওপর ছোট্ট একটি আয়তাকার সাদা বাক্স রয়েছে। ডানদিকের টেবিলে থরে থরে খাবার সাজান।

পুরু লাল কার্পেটের ওপর দিয়ে টিলি মাস্টারটন ও বন্ড এগিয়ে এসে যথাক্রমে বাঁদিকে ও ডানদিকের চেয়ারে বসলেন গোল্ডফিংগারের।

-বিষয়সূচিটা তৈরি? গোন্ডফিংগার কপিগুলো নিয়ে টিলিকে বললেন, প্রত্যেক চেয়ারের সামনে একটা করে কপি রেখে আসতে। পেছনের দরজা খুলে একজন কোরিয়ান এসে দাঁড়াল। গোল্ডফিংগার বললেন, সব তৈরি? লোকটা ঘাড় নাড়ল। লিস্টে যে ক জনের নাম আছে তারা বাদে আর কেউ এ ঘরে ঢুকবে না। মনে আছে তো? ভাল ওদের অনেকেই, হয়ত বা সকলেই একজন করে সঙ্গী নিয়ে আসবেন। এই সব সঙ্গীদের পাশের ঘরে বসাবে। তাদের যা যা লাগে দিও। …অডজব! বন্ডের চেয়ারের পেছনে দাঁড়ান কোরিয়ানটির দিকে তাকিয়ে গোল্ডফিংগার বললেন, ..তুমি নিজের জায়গায় গিয়ে দাঁড়াও। সংকেত মনে আছে তো? দুটো ঘন্টি। এবার তুমি যাও, অন্যান্য চাকররা ঠিকমত কাজ করছে কিনা দেখ।

বন্ড সহজভাবে প্রশ্ন করল, ক জন চাকর আছে তোমার? -কুড়িজন। দশজন কোরিয়ান আর দশজন জার্মান। প্রত্যেকেই বাছাই করা চৌখশ লোক। গোল্ডফিংগার সামনের টেবিলের ওপর দু হাত ছড়িয়ে দিয়ে বললেন, এবার তোমাদের কর্তব্যগুলো বলে দিই। মিস্ মাস্টারটন, তোমার কাজ হবে এই মিটিংয়ে যে যে দরকারী বিষয় নিয়ে আলোচনা হবে অর্থাৎ আমার মাথা ঘামানোর প্রয়োজন সেগুলো টুকে নেবে। আলোচনার ফাঁকে ফাঁকে যে সব তর্কাতর্কি হবে সেগুলো যেন টুকতে যেও না। ঠিক আছে?

টিলি মাস্টারটনকে প্রাণবন্ত দেখে বন্ড খুশি হল, কারণ গোল্ডফিংগারের জবাবে সঙ্গে সঙ্গে ঘাড় নেড়ে উত্তর দিল নিশ্চয়ই।

-আর মিঃ বন্ড, তোমার কাছ থেকে সবার সম্পর্কে অভিমত চাই। এদের প্রত্যেকের সম্বন্ধে অনেক কিছু জানা। থাকলেও নিজের এলাকায় এরা দস্যু সম্রাট, আর আমি ঘুষ দিয়েছি বলেই এখানে এসেছে। আমার বিষয় এরা কিছুই জানে না, ওদেরকে বোঝাতে হবে আমি বাজে বকছি না, আর আমার সঙ্গে কাজ করলে সাফল্য অবশ্যম্ভাবী। টাকার লোভ ওদের বাকি দ্বিধা কাটিয়ে দেবে।

এদের মধ্যে দু একজন পিছিয়ে যেতে পারে তাদের জন্য বিশেষ ব্যবস্থা করা আছে। এক আধজন সন্দেহজনক ব্যক্তিও আসতে পারে যারা সোজাসুজি না বলবে না। তাদের নামের পাশে চিহ্ন বসাবে বিয়োগ চিহ্ন, অর্থাৎ যারা বিপক্ষে। আর স্বপক্ষে হলে যোগ চিহ্ন। কোন নামের পাশে কি চিহ্ন বসান হল তা আমার এখন থেকে ভালভাবে দেখা যাবে। তোমার মতামত খুব কাজে লাগবে। তবে একটা কথা ভুলে যেও না মিঃ বন্ড, এদের মধ্যে একজন বিশ্বাস ঘাতক থাকলে আমরা সবাই জেলে যেতে পারি কিংবা মারা যেতে পারি।

-হার্লেমের এই পুসি গ্যালোর কে?

-ও হচ্ছে আমেরিকার একমাত্র দস্যুনেত্রী। ওর দলের সবাই মেয়ে। এই কাজে কিছু মেয়ের প্রয়োজন আছে। সম্পূর্ণ বিশ্বাস করতে পার মেয়েটিকে। আগে ট্রাপিজের খেলা দেখাত, নিজের একটা দুলও ছিল, তবে সে ব্যবসা চলল না। তখন দলের সবাইকে চুরি বিদ্যা শেখাল। রাতের অন্ধকারে চুরি করতে শুরু করল তারা, ক্রমশ দুঃসাহসী দস্যদলে পরিণত হল। এরা এখন এক সমগোষ্ঠী নারীসংঘ নাম দ্য সিকেণ্টমিকসার্স। আমেরিকার বড় বড় দস্য দলগুলোও এদেরকে সমীহ করে চলে। গ্যালোর মেয়েটি সত্যিই অসামান্যা।

টেবিলের নিচে মৃদু শব্দ শোনা যেতে পোল্ডফিংগার সোজা হয়ে বসলেন, ঘরের ও প্রান্তের দরজা খুলে পাঁচজন লোক ঢুকল। উঠে দাঁড়িয়ে অভ্যর্থনা জানিয়ে বললেন, আমার না গোল্ড। আপনারা আসন গ্রহণ করুন দয়া করে।

পাঁচজনে নিঃশব্দে টেবিলের চারপাশে চেয়ার টেনে নিলেন। চোখ চলে গেল গোল্ডফিংগারের দিকে। গোল্ডফিংগার বসে শান্ত ভঙ্গিতে বললেন, ভদ্রমহোদয়গণ আপনাদের প্রত্যেকের সামনে প্যাকেটে একটি করে সোনার বাট রাখা আছে। প্রতিটির দাম পনের হাজার ডলার। আপনারা যে দয়া করে এ সম্মেলনে যোগ দিতে এসেছেন সে জন্য অজস্র ধন্যবাদ। মিস গ্যালোর এখনো এসে পৌঁছায়নি, তার জন্য আমরা অপেক্ষা করব। তার মধ্যে আমার দুই সেক্রেটারি মিঃ বন্ড ও মিস মাস্টারটনের সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দিই। এই সম্মেলনের সমস্ত কথাবার্তা সম্পূর্ণ গোপন থাকবে আরো নিশ্চিন্ত থাকতে পারেন যে এ ঘরে লুকোনো মাইক্রোফোন নেই। আচ্ছা, এবার …মিঃ বন্ড তোমার ডানদিকে বসেছেন ছায়া সংঘের প্রধান মিঃ জেড মিডনাইট। এদের কর্মক্ষেত্র মায়ামি ও হাভানায় বিস্তৃত।

মিঃ মিডনাইট বিশাল আকৃতির। মানুষটির মুখ দেখে আমুদে বলে মনে হলেও চোখজোড়া রীতিমত শান্ত ও সতর্ক। পরনে হালকা নীল রঙের ট্রপিকাল সুট। হাতে একটা সোনার ঘড়ি, মাপা হাসি হেসে বন্ডকে অভিবাদন জানালেন তিনি।

তার পরে বসেছেন মিঃ বিলি রিং। বিখ্যাত যন্ত্ররাজ দলের পরিচালক।

বিলি রিং বন্ডের দিকে মুখ ফেরালেন। এমন বীভৎস মুখ দুঃস্বপ্নেও কম দেখা যায়। মিঃ রিং সে বিষয়ে যথেষ্ট সচেতন। তীক্ষ্ণ দৃষ্টিতে বন্ডের প্রতিক্রিয়া বুঝতে চেষ্টা করল। মিঃ রিং-এর দস্যু জীবনের প্রথমে কেউ নিচের ঠোঁট কেটে উড়িয়ে দিয়েছিল অতিরিক্ত কথা বলার জন্যই। ফলে তার একপাটি দাঁত সর্বক্ষণ বিকশিত হয়ে থাকে। দৃশ্যটা নিতান্তই ভয়াবহ। ভদ্রলোকের বয়স চল্লিশের কাছাকাছি হবে। বন্ড আন্দাজে বুঝল ইনি একজন নিষ্ঠুর হত্যাকারী। তীক্ষ্ণ-কটাক্ষের জবাবে বন্ড হেসে তাকাল পরের লোকটির দিকে। গোল্ডফিংগার জানালেন, ইনি হচ্ছেন ডেট্রয়েটের রক্ত সংঘের সর্দার মিঃ হেলমুট স্প্রিংগার।

মিঃ স্প্রিংগারের ঘষা কাঁচের মত চোখের দৃষ্টি দেখে মনে হল–হয় অত্যন্ত ধনী নয়ত নিষ্প্রাণ। ঘোলাটে বলের মত। দুই চোখের মণি মুহূর্তের জন্য বন্ডের দিকে স্থির হল। মিঃ স্প্রিং গার-এর নিখুঁত সাজ পোশাক ও আবরণে এমন এক সম্ভ্রান্ত ভাব ফুটে বেরোচ্ছে যে মনে হল তিনি অন্য জায়গায় এসে পড়েছেন–যেন প্রথম শ্রেণীর যাত্রী ঢুকে পড়েছে তৃতীয় শ্রেণীর কামরায়, অথবা ব্যালকনির খদ্দেরকে বসিয়ে দেওয়া হয়েছে দশ আনার সীটে।

–এর পরে বসেছেন মাফিয়া-র মিঃ শোলো।

মিঃ শোলোর শ্যামল রঙের ভারি মুখ বিপ্ন দেখাল। আজ পর্যন্ত যে অজস্র অপরাধ ও পাপকর্ম তিনি করেছেন, তারাই একে একে তার মুখে এই চিরস্থায়ী বিষাদের ছাপ এঁকে দিয়েছে। মোটা চমশার ওপারে থেকে তাঁর দুই চোখ ক্ষণিকের জন্য বন্ডের দিকে ফিরল। তারপর আবার ছুরি দিয়ে নখ পরিষ্কার করতে ব্যস্ত হয়ে পড়লেন। বিশাল ভারি চেহারার মানুষ হলেও কোন বলে বলীয়ান, দৈহিক না মানসিক ঠিক বোঝা গেল না। তবে মাফিয়া হচ্ছে সবচেয়ে ভয়াবহ দস্যু সংস্থা। ইনি যখন সেই দলের একচ্ছত্র অধিপতি, তখন মানুষটি যে অতিশয় ভয়ঙ্কর সে বিষয়ে সন্দেহ নেই।

পরবর্তী প্রতিনিধি হলেন লাম ভেগাসের উজ্জ্বল সংঘ দলের প্রধান জ্যাক স্ট্র্যাপ। বছর পঞ্চাশ হবে, ইনিও মোটাসোটা, পরনে জমকালো পোশাক, মুখে সিগার। মাঝে মাঝে মুখ ফিরিয়ে কার্পেটে থুথু করে সিগারের কুচি ফেলছেন এমন করে, যেন মনে হয় ধূমপান না করে চিবোচ্ছেন।

ঘরের পেছনের দরজা খুলে গেল। কালো পুরুষালী সুট পরা একটি মেয়ে ঘরে ঢুকল, এগিয়ে এসে দাঁড়াল খালি চেয়ারের পিছনে। গোল্ডফিংগার উঠে দাঁড়িয়েছিলেন। মেয়েটি তাকে ভালভাবে পর্যবেক্ষণ করে, টেবিলের সবাইয়ের দিকে একবার চোখ বুলিয়ে নিল। তারপর সবার উদ্দেশ্যে ক্লান্ত ভঙ্গিতে এক টুকরো অভিবাদন ধ্বনি শুনিয়ে বসে। পড়ল। মিঃ স্ট্র্যাপ বললেন, কেমন আছ পুসি? অন্যরাও সংক্ষিপ্ত অভিবাদন জানালেন কিন্তু মিঃ স্প্রিংগার শুধু মাথা নোয়ালেন।

গোল্ডফিংগার বললেন, গুড আফটারনুন মিস গ্যালোর। আমরা পরিচয় পর্ব সেরে নিয়েছি। আজকের সম্মেলনের বিষয়সূচি আপনাদের সামনে আছে আর সেই সঙ্গে পনের হাজার ডলার মূল্যের সোনার বাট। এখানে যোগ দেবার জন্য যে খরচ এবং অসুবিধা ভোগ করতে হয়েছে, তা পূরণ করবার জন্যই এটা দেওয়া হচ্ছে উপহার হিসেবে।

মিস গ্যালোর প্যাকেট থেকে সোনা বার করে হাতে নিয়ে সন্দিগ্ধ চোখ গোল্ডফিংগারের দিকে তাকিয়ে বললেন, নিরেট সোনা?

-হ্যাঁ নিরেট সোনা।

 মিস গ্যালোর কিছুক্ষণ চোখে চোখ রেখে পাকা খদ্দের এর মত বলল, প্রশ্নটার জন্য কিছু মনে করবেন না যেন।

মেয়েটিকে বন্ডের ভাল লাগল। মেয়েটির প্রতি তীব্র আকর্ষণ অনুভব করল সে। উপস্থিত সব পুরুষের প্রতি অনমনীয় মেজাজ দেখে বন্ড খুশি হল। মেয়েটি যেন নিঃশব্দে বলতে চাইছে, পুরুষ মাত্রই বজ্জাত ও জোচ্চোর। তোমরা আমার সঙ্গে কোনরকম প্যাঁচ কষলে ফল ভাল হবে না, আমি অন্য জাতের মেয়ে।

মেয়েটির বয়স তিরিশের কিছু বেশি হবে। সুন্দর চেহারা, মুখের গড়নটাও সুন্দর। সোজা দুই কালো ভুরুর নিচে প্যাথী ফুলের মত ঘন বেগুনী দুই চোখের মণি সরল দৃষ্টিতে চেয়ে আছে। মাথায় কালো অগোছাল চুল, দৃঢ় সংবদ্ধ ঠোঁট লাল রঙে রাঙান।

বন্ডের চোখে অপরূপা মনে হল মেয়েটিকে। টিলি মাস্টারটনও যে মুগ্ধ হয়েছে তা তার হাঁ করা দেখেই বোঝা যাচ্ছে। চোখে গভীর ভক্তি ও অধরোষ্ট কামনা ফুটে উঠতে দেখে বন্ড যেটুকু বুঝতে পারছিল না সেটুকু পরিষ্কার হয়ে গেল এক মুহূর্তে।

গোল্ডফিংগার শুরু করলেন–এবার আমার পরিচয় প্রসঙ্গে আসা যাক। আমার আসল নাম গোল্ড নয়। আপাতত আপনাদের কাছে আমার যোগ্যতার কিছু প্রমাণ রাখছি। গত বিশ বছর বিভিন্ন কাজকর্মের সাহায্যে, যাদের অধিকাংশই বেআইনি, আমি বিশাল পরিমাণ অর্থ উপার্জন করেছি। পরিমাণ ছ কোটি ডলার। টেবিলের চারপাশে সম্ভ্রমের গুঞ্জন শোনা গেল।

-আমার প্রায় সব কাজকর্মই ইউরোপের মধ্যে সীমাবদ্ধ ছিল। তবে আপনারা হয়ত শুনে খুশি হবেন যে মাদক দ্রব্য চোরাই চালানের জন্য হংকং-এ গোল্ডেন পপি ডিস্ট্রিবিউটার্স নামক যে সংস্থা ছিল, আমিই তার মালিক ছিলাম। (মিঃ জ্যাক স্ট্র্যাপ সবিস্ময়ে শিস্ দিয়ে উঠলেন)

-হ্যাপী ল্যান্ডিংস ট্র্যাভেল এজেন্সীর সাহায্যে আপনারা অনেক বিপদ থেকে উদ্ধার পেয়েছেন, এটাও আমারই সৃষ্টি। এবং উঠে যাবার আগে পর্যন্ত ওটাকে আমিই চালাতাম। (মিঃ হেলমুট স্প্রিংগার তাড়াতাড়ি তার একটা ঘষা মার্বেলের মত চোখে চশমার কাঁচ এঁটে বসালেন, যাতে গোল্ডফিংগারকে আরো ভাল দেখা যায়।)

আমার এই ছোটখাট সংস্থাগুলির কথা জানানোর একমাত্র কারণ আমি আপনাদের জানাতে চাই যে, আমার সঙ্গে আগে কোন সরাসরি সম্পর্ক না হলেও এর মাধ্যমে অনেকবার আমি আপনাদের হয়ে কাজ করেছি। (আরে বাস্ কি কাণ্ড। বিস্ময়ের প্রাবাল্যে বিড়বিড় করে উঠলেন মিঃ জেড মিডনাইট। ) এবং এই সূত্রেই ভদ্রমহোদয়গণ ও দ্রমহোদয়া আপনাদের চেনবার সৌভাগ্য হয়েছিল। সেই সূত্রেই আমেরিকার অপরাধী মহলের সবচেয়ে সম্ভ্রান্ত ব্যক্তিবর্গ হিসেবে আপনাদের আজ এখানে নিমন্ত্রণ জানিয়েছি।

বন্ড মুগ্ধ না হয়ে পারল না যখন দেখল মাত্র তিন মিনিটের মধ্যে গোল্ডফিংগার সবকটি লোককে কজা করে ফেলেছেন। প্রত্যেকেই একান্ত আগ্রহের সঙ্গে তার দিকে চেয়ে আছেন। মিস পুসি গ্যালোরের তো পলক পড়ছেই না। গোল্ডেন পপি ডিস্ট্রিবিউটার্স ও হ্যাঁপী ল্যান্ডিংস সম্পর্কে কিছুই জানে না বন্ড। কিন্তু এটা স্পষ্ট বোঝা যাচ্ছে এঁদের অনেক এই দুই সংস্থার কাজ নিয়েছেন এবং সম্পূর্ণ সন্তুষ্ট। সকলে এমনভাবে কথা শুনছে যেন মনে হচ্ছে স্বয়ং আইনস্টাইন বক্তৃতা দিচ্ছেন।

গোল্ডফিংগারের মুখে আবেগের চিহ্নমাত্র নেই। ডান হাত দিয়ে তাচ্ছিল্যের ভঙ্গি করে নিরুত্তাপ কণ্ঠে বললেন, এইমাত্র দুটি সংস্থার যে নাম করলাম আমি, তা সাফল্য অর্জন করেছিল, কিন্তু এদের কাজ ছিল নেহাৎ ছোট মাপের। এছাড়াও বড় কাজেও আমি ব্যর্থ হইনি। যতদূর জানি কোন দেশের পুলিশের খাতায় নাম নেই আমার।

এসব কথা আপনাদের বলছি শুধু এজন্য যে আমার অথবা আমাদের পেশা সম্পর্কে আমার যথেষ্ঠ দক্ষতা আছে। এইবার আপনাদের আমি আমার বড় কাজের পার্টনার হতে অনুরোধ করছি। কাজটা এক সপ্তাহর মধ্যে শেষ হবে, আপনাদের প্রত্যেকের ভাগে পড়বে এক বিলিয়ন ডলার। বিলিয়ন কথাটা বিভিন্ন অর্থে ব্যবহার করা হয় ইউরোপ ও আমেরিকায়। আমি এখানে এক বিলিয়ন ডলার বলতে বোঝাচ্ছি একশ কোটি ডলার, আশা করি আপনারা বুঝতে পেরেছেন?

.

সবচেয়ে বড় ডাকাতি

 নদীর ওপর থেকে স্টীমারের ভো শোনা গেল। উত্তরে ভো দিল আরেকটি। ক্রমশ দূরে সরে গেল স্টীমার দুটো।

বন্ডের ডানদিকে মিঃ মিডনাইট গলা ঝাড়লেন। উত্তেজিতভাবে বললেন, মিঃ গোল্ড অথবা যাই আপনার নাম হোক না কেন, বিলিয়নের সংজ্ঞা আমাদের দরকার নেই। যে কোন অর্থেই ধরুন এক বিলিয়ন ডলার অনেক টাকা, আপনি বলে যান যা বলছিলেন।

মিঃ শোলো শান্ত দুই চোখ তুলে তাকালেন গোল্ডফিংগারের দিকে। বললেন, টাকাটা সত্যি অনেক, কিন্তু আপনার ভাগে কতখানি আছে, মিস্টার?

পাঁচ বিলিয়ন।

 লাম ভেগাসের মিঃ জ্যাক স্ট্র্যাপ উচ্ছলভাবে হেসে উঠলেন, শুনুন বন্ধুগণ, বন্ধুদের মধ্যে কয়েক মিলিয়নে কি এসে যায়। মিঃ হীরে কি নাম যেন যদি আমাদের বিলিয়ন করে পাইয়ে দেন তাহলে ওঁর ভাগে কিছু বেশি গেলে আমার আপত্তি নেই। এসব ব্যাপারে নজর ছোট হলে চলে না, কি বলেন?

মিঃ হেলমুট স্প্রিংগার চোখ থেকে কাঁচটা খুলে নিয়ে সামনের সোনার বাটে টোকা মারলেন। সবাই দেখল তার দিকে। মিঃ হীরে গোল্ড, পরিবারিক উকিলের মত গম্ভীর মেজাজে বললেন, আপনার টাকার অংক গুলো বেশ বড়। সব মিলিয়ে লুঠের পরিমাণ দাঁড়াচ্ছে এগারশ কোটি ডলার।

গোল্ডফিংগার সংক্ষেপে বললেন, পনেরশ কোটি ডলার। যে পরিমাণ অর্থ আমাদের পক্ষে বয়ে আনা সম্ভব হবে কেবল সেইটুকুই উল্লেখ করেছিলাম।

মিঃ বিলি রিংয়ের দিকে তাকাতে দেখা গেল এক টুকরো উত্তেজিত হাসি।

-নিশ্চয় নিশ্চয় মিঃ গোল্ড। মিঃ স্প্রিংগার আরেকবার চশমার কাঁচটা এক চোখে এঁটে নিলেন, গোল্ডফিংগারের প্রতিক্রিয়া দেখবার জন্য। কিন্তু এই পরিমাণ সোনা বা নগদ টাকা আমেরিকার মাত্র তিনটি কোষাগারে আছে। এ তিনটি হল ওয়াশিংটনের সরকারী টাকশাল, নিউইয়র্কের কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক এবং কেনটাকির ফোর্ট নক্স। আপনি কি এদেরই একটিকে লুঠ করতে চাইছেন? তা হলে, কোনটিকে?

– ফোর্ট নকস।

 চারদিকে সমবেত কণ্ঠে হতাশ গোঙানি শোনা গেল। মিঃ মিডনাইট নিরাশ কণ্ঠে বললেন, এসব ব্যাপার হলিউডের বাইরে চলে না, যেখানে নানা লোকে বিচিত্র আকাশ কুসুম কল্পনা করলেও কেউ কিছু মনে করে না। কিন্তু আপনার দরকার ডাক্তার দেখান বা পাগলা গারদে যাওয়া। ক্ষোভে মাথা নাড়ালেন মিঃ মিডনাইট, অল্প এক বিলিয়ন ডলার পকেটে আসবে ভেবে আনন্দ হয়েছিল।

মিস পুসি গ্যালোর বিরক্ত গলায় বলল, আমি দুঃখিত মিস্টার, অতবড় কাঁচে নাক গলানোর সামর্থ্য আমার দলের নেই। চেয়ার থেকে উঠেই পড়ল সে।

গোল্ডফিংগার স্মিতভাবে বললেন, আপনারা আগে শান্ত হয়ে সবকথা শুনুন। আপনাদের এই প্রতিক্রিয়া খুবই স্বাভাবিক। আমার মতে ফোর্ট নম্স যে কোন ব্যাংকের মতই একটা ব্যাংক। কিন্তু আকারে অত্যন্ত বড় এবং সেই সঙ্গে এটিকে সুরক্ষিত রাখার ব্যবস্থাগুলিও শক্ত ও অভিনব। এই প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে হলে চাই সমপরিমাণ, শক্তি ও বুদ্ধি বল। আমার এই মতলবের বৈশিষ্ট্য-এর বিশালতা আর কিছু নয়। অন্য যে কোন দুর্গের মত ফোর্ট নও ভেদ করা সম্ভব। ব্রিংক কোম্পানির টাকা চালান দেওয়ার গাড়িগুলোকে লোকে এক সময় দুর্ভেদ্য মনে করত। কিন্তু ১৯৫০ সালে মাত্র আধ ডজন দুঃসাহসী লোক এই কোম্পানির একটি আনায়ড কার থেকে দশ লাখ ডলার লুঠ করে নিয়ে সে ধারণা ভুল প্রমাণ করেছিল। আমেরিকার সিং সিং জেল থেকে পালানো অসম্ভব হলেও অজস্র বন্দী মাথা খাটিয়ে ঐ জেল থেকে পালাতে পেরেছে। না না বন্ধুগণ, অন্যান্য অনেক ভুয়া বিশ্বাসের মত ফোর্ট নকসের দূর্ভেদ্যতাও সম্পূর্ণ অলীক ধারণা। এবার আমি আমার প্ল্যানের বিবরণ দেব কি?

বিলি রিং কথা বললে তার কাটা ঠোঁটের দরুন শিসের মত শব্দ হয়। রুক্ষস্বরে বললেন তিনি, শুনুন, আপনার বোধহয় জানা নেই যে আমেরিকান সৈন্যবাহিনীর থার্ড আর্মার্ড ডিভিশনের ঘটি হচ্ছে ফোর্ট নস। এটাও যদি অলীক হয় তবে আমার কিছু বলার নেই।

মৃদু হাসলেন গোল্ডফিংগার, আপনার বক্তব্য একটুও খাটো না করে সামান্য শুধরে নিতে হচ্ছে মিঃ রিং। ফোর্ট নকসে কেবল থার্ড আর্মার্ড ডিভিশন নেই তা ছাড়াও ষষ্ঠ আর্মার্ড ক্যাভালরী রেজিমেন্ট, পঞ্চদশ আর্মার গ্রুপ, একশ ষাট নং ইঞ্জিনিয়ার গ্রুপ এবং আমেরিকান সৈন্যবাহিনীর প্রতি বিভাগ থেকে বাছাই করা আধ ডিভিশন সৈন্যও বর্তমানে সেখানে রয়েছে। এর ওপরেও আছে বিশ জন অফিসার ও চারশ পুলিশের একটি পুরোদস্তুর বাহিনী। সব মিলিয়ে ফোট নকস ওর ৬০ হাজার বাসিন্দার ২০ হাজার জনই হল সৈন্য অথবা পুলিশ বাহিনীর সুশিক্ষিত প্রহরী।

-আচ্ছা? আর এদেরকে বুঝি আপনি উড়িয়ে দেবেন? বিদ্রূপ করলেন মিঃ স্ট্র্যাপ। উত্তরের অপেক্ষা না করে বিতৃষ্ণ ভঙ্গিতে মুখের সিগার উড়িয়ে দিলেন ছাইদানীর মধ্যে।

তাঁর পাশে বসা পুসি গ্যালোর তীব্র বিরক্তির আওয়াজ করল। সে বলল, তুমি বরং গিয়ে ভদ্র গোছের একটা সিগার কিনে আন জ্যাকো। এই হতচ্ছাড়া জিনিসটা থেকে ঘেমো কাপড় পোড়ার গন্ধ বের হচ্ছে।

চেপে যাও পুস মিঃ স্ট্র্যাপ অভদ্রভাবে বলে উঠলেন। প্রত্যুত্তরে এমন এক জবাব দিলেন পুস যে চারপাশে হাসির রোল উঠল। গোল্ডফিংগার টেবিলে টোকা মেরে শান্ত হতে ইঙ্গিত করলেন। শান্তভাবে বললেন, এবার দয়া করে পুরো প্ল্যানটা শুনুন। ব্ল্যাক বোর্ডের কাছে এগিয়ে গিয়ে তার ওপরে এক মানচিত্র মেলে দিলেন। ফোর্ট ন ঘিরে যে ছোট শহরটি রয়েছে তারই মানচিত্র।

গোল্ডফিংগার বললেন, এবার বন্ধুগণ-আমি আপনাদের এই শহরতলীর বিশেষ কয়েকটি জায়গা চিনিয়ে দিচ্ছি। এইখানে শহরের ভেতর দিয়ে চলে গেছে ইলিনয় সেন্ট্রাল রেলওয়ে।–পঁয়ত্রিশ মাইল উত্তরে লুইভিল থেকে আঠার মাইল দক্ষিণে এলিজাবেথভিল পর্যন্ত স্বর্ণ কোষাগারের কাছাকাছি এই রেললাইনের একটা জটিল সাইডিং আছে। ওয়াশিংটনের কোষাগার থেকে আসা যাবতীয় সোনা এইখানেই নামানো হয়। এছাড়া ডিকিস রাজপথ বেয়ে ট্রাক মারফৎ বা নিকটবর্তী গডম্যান সামরিক এয়ারপোর্টে মালবাহী প্লেনে করে সোনা পাঠানো হয়।

মানচিত্রে দেখতে পাচ্ছেন, আসল কোষাগারটি প্রায় পঞ্চাশ একর ঘাসজমির কেন্দ্র স্থলে রয়েছে। কোষাগারে পৌঁছানোর রাস্তা মাত্র একটি। ঐ ঘাসজুমির সীমানা বরাবর যে রাস্তা আছে, সেখান থেকে এই পঞ্চাশ গজ লম্বা পথটি গেছে অনেক সুরক্ষিত গেটের ভিতর দিয়ে, কোষাগারের সামানের দরজা পর্যন্ত। গেটগুলো পার হয়েও চক্রাকারে রাস্তা আছে, স্বর্ণবাহী ট্রাকগুলোকে এই রাস্তা ধরে যেতে হয় কোষাগারের পেছনের গেটে, যেখানে সোনা নামান হয়।

বন্ধুগণ; কোষাগার বেষ্টন করে এই চক্রাকার রাস্তা আগাগোড়া পাখনার মত ইস্পাতের পাতে তৈরি। বিপদের আশঙ্কা দেখলেই হাইড্রলিকের সাহায্যে এই গোটা রাস্তাটিকে উঁচু করে ইস্পাতের প্রাচীরে পরিণত করা হয়। এছাড়া বাইরে থেকে দেখা না গেলেও একটা সুড়ঙ্গপথ আছে।

গোল্ডফিংগার থামলেন। মানচিত্রের কাছ থেকে সরে এসে সবার দিকে তাকিয়ে বললেন, এই গেল আশেপাশের বর্ণনা। কোষাগারের সামনের দিকের গেটের পেছনে কেবল রিসেপশন হল ও অফিসঘর ছাড়া কিছু নেই। আসল ভাড়ার হচ্ছে বাড়ির পেছনদিকে। আপনাদের কিছু প্রশ্ন আছে?

কেউ কিছু বললেন না, সকলেই মুগ্ধ হয়ে তার দিকে তাকিয়ে। তারা বুঝতে পারছেন ফোর্ট নক্স সম্পর্কে যেটুকু তথ্য বাইরের লোকেরা জানে তার থেকেও বেশি জানেন এ ভদ্রলোক।

গোল্ডফিংগার আবার ব্ল্যাকবোর্ডের কাছে গিয়ে অন্য একটা ম্যাপ খুললেন। এতে মূল স্বর্ণভাণ্ডারের বিস্তৃত বিবরণ আঁকা রয়েছে, গোল্ডফিংগার বললেন, বন্ধুগণ, আপনারা দেখতে পাচ্ছেন এক অতি সুদৃঢ় চৌকো দোতলা বাড়ির মধ্যে কোষাগার অবস্থিত। এই বাড়ির চার কোণে চারটি ইস্পাতের গ্রিল বক্সের ভেতর মেশিনগান ধারী প্রহরীরা পাহারা দিচ্ছে। এর উচ্চতা বিয়াল্লিশ ফুট, চওড়ায় ও লম্বায় যথাক্রমে একশ একুশ ও একশ পাঁচ ফুট। সমস্ত বাড়িটা তৈরি হয়েছে ইস্পাতের লাইনিং দেওয়া গ্রানাইট দিয়ে।

বাড়ির দোতলায় রয়েছে ইস্পাত ও কংক্রীটের তৈরি আরেকটি ঘর। এটিই মূল কোষাগার। এই কোষাগারের দরজার ওজনই কুড়ি টন, কোন লোক ঐ দরজায় তালা খোলবার কম্বিনেশন জানে না। বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মচারি পৃথকভাবে এক একটি অক্ষর ঠিক ঠিক ডায়াল করলে তবেই তালা খুলবে নচেৎ নয়। বলা বাহুল্য এই কোষাগার সব রকমের সর্বাধুনিক যন্ত্রপাতির দ্বারা সুরক্ষিত। বাড়ির ভিতরে কড়া পাহারা তো আছেই, প্রয়োজন হলে এক মাইল দূরের সামরিক ঘাঁটি থেকে যে কোন সময় সাহায্য চাওয়া যায়।

আরেকবার টেবিলের চারপাশে চোখ বুলিয়ে সবশেষে বললেন, দ্রমহোদয়গণ ও মহোদয়া, ফোর্ট নক্‌সের ভেতর ও বাইরে সম্পর্কে-এর বেশি আমার জানা নেই, আর জানবার প্রয়োজনও নেই। আপনাদের যদি কোন প্রশ্ন না থাকে তাহলে কি করে দুর্গ ভেদ করে ভাণ্ডার লুঠ করা যায় তার ব্যাখ্যা দেব আমি।

ঘরের চারপাশের সবকটি চোখ গোল্ডফিংগারের দিকে নিবদ্ধ। মিঃ জ্যাক স্ট্র্যাপ নার্ভাস ভঙ্গিতে মুখে সিগারেট গুজলেন।

পুসি গ্যালোর ফের কড়া গলায় বলে উঠল, আবার যদি ঐ জিনিসটায় আগুন ধরিয়েছ তো এই বাটটা দিয়ে তোমার। মাথায় মারব। বাটটা চেপে ধরল শানির ঢঙে।

মিঃ স্ট্র্যাপ বললেন, ঠাণ্ডা হও।

মিঃ জেড মিডনাইট দৃঢ়কণ্ঠে মন্তব্য করলেন। মিস্টার যদি সত্যিই এ জায়গা লুঠ করতে পার তাহলে তুমি অবতার ছাড়া কিছু নয়। যা বলার বলে যাও। এ ব্যাপারটায় হয় গাঁজাখুরি আছে নয় সবার সেরা এক ডাকাতি।

গোন্ডফিংগার নিরুত্তাপ সুরে বললেন, ভাল কথা, এবার প্ল্যানের বিবরণ শোনা যাক। আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন এ ব্যাপারে নিরাপত্তার প্রয়োজন অত্যন্ত বেশি। তাই এ পর্যন্ত যা যা বলেছি সবটুকু পাগলের প্রলাপ বলে উড়িয়ে দেওয়া যায়। কিন্তু এবার যা বলব তাতে আমরা সবাই শান্তিকালীন ইতিহাসে সবচেয়ে বড় ষড়যন্ত্রে জড়িয়ে পড়ব। আপনারা প্রত্যেকে শপথ করে বলতে পারেন, এসব কথা জানাজানি হবে না?

বন্ড তীক্ষ্ণদৃষ্টিতে তাকাল মিঃ স্প্রিংগারের দিকে, অন্য সকলের সঙ্গে আমি কথা দিচ্ছি বললেও কথাটা নিতান্ত ফাঁপা শোনাল। তাই সামনের তালিকায় সহজ ভঙ্গিতে তার নামের পাশে বিয়োগচিহ্ন বসালেন।

ঠিক আছে তাহলে, নিজের টেবিলে চলে এলেন গোল্ডফিংগার, বসে পেন্সিল নিয়ে নাড়াচাড়া করতে করতে বললেন, আমাদের প্রথম এবং সবচেয়ে শক্ত কাজ লুঠ করা সোনা পাচার করা। এক বিলিয়ন ডলার মূল্যের সোনার ওজন প্রায় এক হাজার টন। এত সোনা সরাতে চাইলে একশটি দশ টন ওজনের ট্রাক, কিংবা বিশটা ছ চাকাওয়ালা ভারি লরী চাই। তবে দ্বিতীয়টিই আমার পছন্দ। যে সব কোম্পানি এই গাড়ি ভাড়া দেয় তার তালিকা আমার কাছে আছে। আমি চাই এখান থেকে গিয়ে প্রত্যেকে এক একটি কোম্পানির কাছ থেকে লরী ভাড়া করবেন। লুঠের পর আপনাদের ভাগের সোনা আপনারা সুবিধামত জায়গায় নিয়ে যেতে পারেন।

কোথায় এবং কিভাবে নিয়ে যাবেন এটা নিজস্ব ব্যাপার। আমার নিজের প্রয়োজনে আমি রেলপথটি ব্যবহার করব। আপনাদের চেয়ে অনেক বেশি সোনা সরাতে হবে আমাকে। আশা করি সে জন্য আমি একা রেলপথটি ব্যবহার করলে কোন আপত্তি হবে না।

গোল্ডফিংগার অন্যান্যদের মন্তব্যের জন্য অপেক্ষা না করে একই ভাবে বলে চললেন, সোনা পাচারের সমস্যার তুলনায় অন্যান্য কাজ শক্ত হবে না। প্রথমত অভিযানের আগের দিন আমি ফোর্ট নন্স-এর সমস্ত সামরিক ও অসামরিক জনসাধারণকে সাময়িকভাবে অচল করে দিতে চাই এর জন্য ব্যবস্থা হয়ে গেছে, শুধু সংকেত পাঠালেই হল।

সংক্ষেপে বলতে গেলে ফোর্ট নকসের যাবতীয় পানীয় এবং অন্যান্য পানি সরবরাহের জন্য দুটি জলাশয় ও দুটি ফিল্টার প্ল্যান্ট তত্ত্বাবধান করেন একজন পোস্ট ইঞ্জিনিয়ার। টোকিওর পৌর পানি সরবরাহ কেন্দ্রের সুপারিন্টেনডেন্ট ও ডেপুটি সুপারিন্টেনডেন্ট এই ইঞ্জিনিয়ারটির সঙ্গে সাক্ষাৎ করবেন। উদ্দেশ্য ও ফোর্ট নকসের পানি সরবরাহ ব্যবস্থা পর্যবেক্ষণ করা, কারণ টোকিওর এক শহরতলীতে এই সাইজের একটি পানি সরবরাহ কেন্দ্র তৈরি করা হচ্ছে। স্বভাবতই ইঞ্জিনিয়ার ভদ্রলোক সানন্দে তাদের অনুমতি দেবেন এবং দেখানোর ব্যবস্থা করবেন।

বলা বাহুল্য এই জাপানি ভদ্রলোক দুটি আমারই কর্মচারি। এদের সঙ্গে থাকবে আফিংজাত এক মাদকের ঘনীভূত মিশ্রণ। ওষুধটি গত যুদ্ধের সময় জার্মানরা এই জন্যই আবিষ্কার করেছিল। এ ওষুধ বিশাল পরিমাণ পানির মধ্যে খুব তাড়াতাড়ি মিশে যায় আর কাজও করে তাড়াতাড়ি। খাবার সঙ্গে সঙ্গে ঘুম পাড়িয়ে দেয়, যে ঘুম ভাঙে তিনদিন পরে। তবে এই ওষুধের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

ভদ্রমণ্ডলী, আমার মতে কেনটাকি প্রদেশে এই জুন মাসের গরমে অন্তত আধগ্লাস পানি না খেয়ে চব্বিশ ঘণ্টা কাটান যায় না। অতএব, অভিযানের দিন আমরা যখন ঢুকব তখন দেখা যাবে শহরের প্রতিটি লোক যে যে অবস্থায় মুখে গ্লাস দিয়েছিল সেই অবস্থায় ঘুমিয়ে রয়েছে।

-এটা ঠিক রূপকথার মত শোনাচ্ছে না! মিস গ্যালোর উক্তি।

-চুপ কর পুস। মুখ ঝামটা দিয়ে উঠলেন মিঃ ট্র্যাপ, আপনি বলে যান মিস্টার, ভালই শোনাচ্ছে, আমরা শহরে ঢুকব কি করে?

গোল্ডফিংগার বললেন, অভিযানের আগের দিন রাত্রে নিউইয়র্কে একটা বিশেষ ট্রেনে যাব আমরা, দলে প্রায় একশ জন লোক থাকব, পরনে থাকবে রেড ক্রস কর্মীদের পোশাক। নার্সের ভূমিকায় অভিনয়ের জন্য একজন মেয়ে আশা করি মিস্ গ্যালোর দেবেন। এই সামান্য অথচ গুরুত্বপূর্ণ ভূমিকাটির জন্যই আপনাকে এই সমাবেশে ডাকা হয়েছে।

মিস গ্যালোর সোৎসাহে বলে উঠল, কিছু ভাববেন না, সব ঠিক হয়ে যাবে, নার্সের সাদা পোশাকে আমার মেয়েদের চমৎকার দেখাবে। কি বল জ্যাকো? বলে মিঃ স্ট্রাপকে খোঁচালেন।

-আমার মনে হয় সিমেন্টের ওভারকোট পরলে আরও ভাল দেখাবে। কথায় কথায় তোমার টিপ্পনি কাটার দরকার নেই, আপনি বলে যান মিস্টার স্ট্র্যাপ বলে উঠলেন।

ফোর্ট নসের পঁয়ত্রিশ মাইল আগে লুইভিলে আমি ও আমার সহযোগী উঠব ট্রেনের কামরায় যেখান থেকে। ডিজেল ইঞ্জিন পরিচালিত হয়। কৈফিয়ৎ দিতে হলে বলব যে সঙ্গের সূক্ষ্ম যন্ত্রপাতির সাহায্যে আমরা ফোর্ট নকসে ঢোকবার আগে ঐ এলাকার হাওয়া বিশ্লেষণ করে দেখতে চাই, কারণ ততক্ষণে এই বিচিত্র রোগের সংবাদ বর্হিজগতে পৌঁছে যাবে এবং ঐ এলাকায় এবং সারা দেশেও আতঙ্ক ছড়িয়ে পড়বে। খুব সম্ভবত আমাদের যাওয়ার পরই, ভোরবেলা উদ্ধারকারী বিমান ফোট নকসের নিকটবর্তী গডম্যান এয়ারফিন্ডে নামতে চেষ্টা করবে। অতএব অকুস্থলে পৌঁছে প্রথম কাজ গডম্যান এয়ার ফিল্ডের কন্ট্রোল টাওয়ার দখল করে এয়ার পোর্টটি বন্ধ ঘোষণা করে দেওয়া ও ঐ সব প্লেনকে লুইভিল দিকে ঘুরিয়ে দেওয়া। যাই হোক, এবার আগের কথায় ফিরি। ট্রেন লুইভিল ছাড়বার একটুপরে। আমি ও আমার অনুচরেরা যথা সম্ভব অহিংস উপায়ে ড্রাইভার ও ফায়ার ম্যানকে কাবু করে ফেলব। তারপর ট্রেনটাকে নিয়ে গিয়ে ফোর্ট নকসের কোষাগারের সংলগ্ন রেলওয়ে সাইডিং-এ রাখব। ইতিমধ্যে আপনাদের ট্রাকগুলোও এসে পৌঁছবে। একদল লোক ট্রাকে করে চলে যাবে গডম্যান এয়ার ফিল্ড দখল করবার জন্য। আর আমরা সবাই কোষাগারের দিকে পা বাড়াব। ঠিক আছে।

টেবিলের ওপারে মিঃ শোলোর কালো চোখে যেন আগুন জ্বলে উঠল। নরম গলায় বললেন, নিশ্চয় এ পর্যন্ত তো ঠিকই আছে, এরপর বোধহয় আপনি– এইরকম একটা ফুঁ দেবেন (মুখভঙ্গি করে দেখালেন) আর সঙ্গে সঙ্গে কোষাগারের টন টন সোনার লোহার দরজাটা ধ্বসে পড়ে যাবে। কেমন?

-আজ্ঞে হ্যাঁ গলার স্বর এতটুকু না বদলিয়ে বললেন, ব্যাপারটা সেইরকমই হবে। উঠে ব্ল্যাক বোর্ডের কাছে টেবিলটার ওপর থেকে বড় বাক্স নিয়ে এসে সামনের টেবিলে রাখলেন। বাক্সটা রীতিমত ভারি মনে হল।

আবার বসে বলতে শুরু করলেন, আমার অনুচরেরা যতক্ষণ দরজা খোলার চেষ্টা করছে ততক্ষণে একদল কর্মী। স্ট্রেচারে করে ঐ নিদ্রিত দেহগুলি, যতগুলি আছে আশপাশে তাদেরকে সরিয়ে ফেলার চেষ্টা করবে। গোল্ডফিংগারের পরের কথাতেই ভণ্ডামির গন্ধ পেল বন্ড–সুধীমণ্ডলী আশা করি আপনারা সকলেই একমত হবেন যে, নরহত্যা যত সম্ভব না করাই ভাল। এ পর্যন্ত ট্রেনের দুই কর্মচারির ক্ষতি ছাড়া আর কারও হয়নি।

কোন মন্তব্যের অপেক্ষা না রেখে সামনের বাক্সের ওপর হাত রেখে বলে চলছেন, বন্ধুগণ আমার বা আপনাদের দলের যদি কখনো সাধারণ বন্দুক পিস্তলের চেয়ে বড় অস্ত্রশস্ত্রের প্রয়োজন হয় সেগুলো কোথা থেকে জোগাড় করবে? নিশ্চয়ই সামরিক যন্ত্রাগার থেকে। সাব মেশিনগান বা তার চেয়েও মারাত্মক অস্ত্র আপনারা সগ্রহ করবেন নিকটস্থ সামরিক ঘাঁটির স্টোর কীপারের কাছ থেকে। এজন্য গায়ের জোর, ব্ল্যাকমেলিং বা যেপথ নিতে হয় নেবেন। আমিও তাই করেছি। কোষাগারের দরজা ভাঙবার মত একটিই অস্ত্র আছে, সেটা অনেক পারিশ্রমিকের বিনিময়ে জার্মানির এক সামরিক ঘাঁটি থেকে নিয়ে এসেছি। এর জন্য খরচ দশ লক্ষ ডলার। এই বাক্সে রয়েছে একটি এটম বোমা। কর্পোরাল নামক মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের ডগায় এই বোমা লাগানো থাকে।

-ইয়া আল্লাহ! মিডনাইট সজোরে টেবিলের একধার চেপে ধরলেন বিস্ময়ে।

টেবিলের প্রতিটি মুখ রক্তশূন্য হয়ে গেছে। বন্ড অনুভব করল তার নিজের চোয়ালই এত শক্ত হয়ে গেছে যে গালে টান পড়ছে। উত্তেজনা প্রশমিত করবার জন্য সিগারেট ধরাল। লাইটার নিভিয়ে ভাবল, এ কোথায় এসে পড়েছে সে।

গোল্ডফিংগার সম্পর্কীয় যাবতীয় স্মৃতি একে একে চোখের ওপর ভাসতে লাগল। কাবানা ক্লাবের ছাদে প্রথম গোল্ডফিংগারের অর্ধনগ্ন খয়েরি দেহ দেখতে পেয়েছিল সে, চোট্টামি ফাঁস করে দিয়েছিল খেলাচ্ছলে, তারপর M-এর সঙ্গে সাক্ষাৎ। সোনা স্মাগলারকে ধরার চেষ্টা। বড় জাতের অপরাধী, রাশিয়ানদের হয়ে কাজ করেন–তবু একজন প্রমাণ সাইজের অপরাধীর চেয়ে বেশি কিছু নয়। তাকে গলফ খেলায় হারিয়ে সুকৌশলে আড্ডায় পৌঁছল, এরকম ওর। আগেই হয়েছে।

আর এখন! এখন জানা গেল তার শিকার খরগোশের মত নিরীহ নয়, শিয়ারের মত ধূর্তও নয়, একেবারে কেউটে সাপ। পৃথিবীর সব থেকে শক্তিশালী ও মারাত্মক এই মানুষটি। বন্ড ক্লান্ত নিঃশ্বাস ফেলে ভাবল আরও একবার বিশাল দায়িত্ব তার কাঁধে। কিন্তু কি করতে পারবে সে? কি করবার আছে

গোল্ডফিংগার হাত তুলে আশ্বস্তের বাণী শোনালেন। এ অস্ত্র সম্পূর্ণ নিরাপদ। এখনো এ বোমা বিস্ফোরণের জন্য তৈরি হয়নি, এখনই যদি হাতুড়ি দিয়ে পেটাই তাহলেও ফাটবে না। অভিযানের দিন এই বোমা ফাটবার জন্য তৈরি করব। তার আগে এটা ফাটতেই পারে না।

মিঃ বিলি রিঙের ফ্যাকাশে মুখ মাঝে চকচক করছে। ঠিকমত দাঁতের ফাঁক দিয়ে কাঁপা কাঁপা কথা বেরিয়ে এল, মিস্টার ঐ ঐ পারমাণবিক ভস্ম, কি যেন বলে, তার কি হবে?

পারমাণবিক ভম খুব কম জায়গা জুড়ে ছড়াবে। সর্বাধুনিক মডেল এটি ভস্মহীন বোমা। অবশ্য ধ্বংসস্তূপের মধ্যে যারা ঢুকবে তাদের প্রত্যেককেই তেজস্ক্রিয়তা প্রতিরোধক সুট পরতে হবে। এদের কাজ হবে কোষাগার থেকে হাতে সোনা বাইরে নিয়ে আসা, অন্যরা তা ট্রাকে তুলবে।

আর ঐ বিস্ফোরণে যে গাদা ইট পাথর পড়বে সেগুলো থেকে মাথা বাঁচাব কি করে? মিডনাইটের পেটের ভেতর থেকে কথাগুলো বেরিয়ে এল।

কোষাগারের বাইরের ইস্পাতের পাঁচিলগুলোর আড়ালে আশ্রয় নেব আমরা। প্রত্যেকের কানে তুলো আঁটা থাকবে। কয়েকটা ট্রাক হয়ত জখম হবে, কিন্তু এটুকু ক্ষতি স্বীকার তো করতেই হবে।

-আর বাইরের ঘুমন্ত লোকগুলো? ওদের কি নিরদ্রিয় পাঠিয়ে দেওয়া হবে? মিঃ শোলোর প্রশ্ন!

-যতগুলো সম্ভব দেহ নিরাপদ জায়গায় সরিয়ে দেব কিন্তু সামনের তালিকায় প্রত্যেকের পাশে যোগচিহ্ন দিয়েছে বিলি রিং ও স্প্রিংগার ছাড়া। রিঙের পাশে শূন্য স্ট্রিংগারের পাশে বিয়োগচিহ্ন। তার সেঁতো হাসি ও নির্বিকার ভাব দেখে লোকটি সম্পর্কে বন্ড কিছুই বুঝে উঠতে পারেনি।

একবার টেবিলের দিকে তাকিয়ে বীভৎস মুখে তাকালেন গোল্ডফিংগারের দিকে। বললেন, মিস্টার আজ অনেকদিন হল আমি ও আমার বন্ধুরা অপরাধ জগতের বাসিন্দা হয়েছি। আজ মনে হচ্ছে পুরনো দিনগুলো শেষ হয়ে গেছে, সেই বড় বড় দস্য সম্রাটরা বিগ জিন কলোসিমো। জানি টোরিও, ডিয়েন ও ব্যানিয়ন, আল ক্যাপোন তারা আজ নেই। আপনি হয়ত দেখেননি সে সব দৃশ্য। যখন দলে দলে লড়াই বাধত, মানুষের মৃতদেহ ভর্তি পথঘাট, গোলাগুলির ঝড় বইত।

কিন্তু একদিন সবাই এই মরণ খেলায় ক্লান্ত হয়ে পড়ল। পঞ্চাশ দশকে আমি যখন দলের সর্দার হলাম তখন গোলাগুলির ঝামেলা থেকে এসেছে। আমরা শুরু করলাম আরও আধুনিক ব্যাপার–মেয়েচুরি, মাদকদ্রব্য ঘোড়দৌড়ের ফাটকা বাজি ইত্যাদি। আর এখন দেখছি ওসবও সেকেলে হয়ে গেছে, আর আপনি ইতিহাসের বৃহত্তর ডাকাতিতে আমাদের দলের সাহায্য চাইছেন। সব কিছুরই একটা ন্যায্য মূল্য আছে তা সেই হিসেবে দেখতে গেলে এক বিলিয়ন ডলার কম নয়। আমি যোগদানে রাজি।

তিক্ত গলায় মন্তব্য করলেন মিডনাইট মারধর দেব একটা হ্যাঁ বলতে এত সময় লাগালে।

গোল্ডফিংগার ভদ্রভাবে বললেন, আপনার সুন্দর বক্তৃতার জন্য ধন্যবাদ, মিঃ রিং। আপনাকে অভ্যর্থনা জানাচ্ছি। …মিঃ শোলো? কিছু লোকের প্রাণ তো যাবেই। আমার হিসেব মত ফোর্ট নকসের রাস্তায় বিভিন্ন দুর্ঘটনার তিন দিনে যত লোক মারা পড়ে তার সমান। এই অভিযানে অন্তত তিনদিন ঐ এলাকার যানবাহন বন্ধ থাকবে। অতএব বলা যায় মৃত্যুর হার বেশি থাকবে না, সমানই থাকবে।

আমরা কি ভাল! মিডনাইটের সাহস ও রসিকতা অনেকটা ফিরে এসেছে।

–আর কোন প্রশ্ন আছে? স্মিতকণ্ঠে বললেন গোল্ডফিংগার। অভিযানের প্রতিটি খুঁটিনাটি ঠিক করে ফেলতে হবে। এ বিষয়ে আমার দুই সহকারী আমাকে সাহায্য করবে। বলে বন্ড ও টিলির দিকে তাকালেন। এই অভিযানের সাংকেতিক পরিচয় অপারেশন এ্যান্ড স্ল্যান। আমরা সর্বদা ঐ নামই ব্যবহার করব।

এবার আপনারা নিজ নিজ সংঘের প্রতিনিধি হিসাবে আমার কিছু প্রশ্নের উত্তর দিন। আপনারা কে কে এতে যোগ দিতে ইচ্ছুক? এতে লাভ অত্যন্ত বিশাল, অথচ ঝুঁকি অত্যন্ত কম। আপনিই আগে বলুন মিঃ মিডনাইট, হ্যাঁ অথবা না–গোল্ডফিংগার মাথা ঘুরিয়ে একসূরে দৃষ্টিতে পাশে বসা লোকটিকে জিজ্ঞাসা করল।

.

গোপন পরিচ্ছেদ

 মিঃ গোল্ড, অপরাধ জগতের দীর্ঘ ইতিহাসে আপনিই যে সবচেয়ে বড় তাতে আর কোন সন্দেহ নেই। একটু থেমে বেশ জোর দিয়ে আবার বললেন, এই অভিযানে সঙ্গী হতে পারলে নিজেকে সম্মানিত মনে করব।

ধন্যবাদ মিঃ মিডনাইট। এবার আপনি, মিঃ রিং। মিঃ বিলি রিঙের উদ্দেশ্য সম্পর্কে বন্ডের সন্দেহ ছিল, তাই কালো বন্দুকের নলের মত শোলোর চোখ সুতীব্র দৃষ্টি ফেলল গোল্ডফিংগারের দিকে, তার গোলমুখের প্রতিটি খুঁটিনাটি যেন একে একে পর্যবেক্ষণ করল। ঘরের আবহাওয়া থমথমে করে বলে উঠলেন, মিস্টার আমি অনেকক্ষণ তোমাকে লক্ষ্য করছি। এত ঠাণ্ডা মেজাজে এত কথা বলে যাওয়া সহজ নয়। কিছুদিন আগে তোমার মত একটি লোক চোখে পড়েছিল আমার, তার মেজাজটা স্টেনগানের গুলিতে ঠাণ্ডা করে দিতে হয়েছিল আমাকে। যাইহোক, হেলান দিয়ে বসে হাত প্রসারিত করে হাল ছেড়ে দেবার মত বলে উঠলেন, যোগ দিতে আমি রাজি আছি। কিন্তু মিস্টার ঐ এক বিলিয়ন ডলার যদি ঠিকমত আমার হাতে না আসে তাহলে তুমি খতম হয়ে যাবে। ঠিক আছে। জোরাল গলায় বললেন শোলো।

গোল্ডফিংগার বিদ্রূপ করে বললেন, ধন্যবাদ মিঃ শোলো। আপনার প্রস্তাবে আমি রাজি, বেঁচে থাকতে কার না ইচ্ছা করে। মিঃ হেলমুট স্প্রিংগার?

মিঃ স্প্রিগারের চোখ আরও যেন নির্জীব হয়ে গেল। দম্ভের সঙ্গে বললেন তিনি, আমি এখনও বিষয়টি নিয়ে চিন্তা করছি, আপনি বরং অন্যদের মতামত জেনে নিন।

মিঃ মিডনাইট অধীরভাবে মন্তব্য করলেন–এটা ঠিক আগের মতই আছে। সিদ্ধান্ত নেবার আগে এমন ভাবভঙ্গি করবে যেন ওপর থেকে সৃষ্টিকর্তা এসে কোন উপায় বাতলে দিয়ে যাবেন।

আপনি মিঃ স্ট্রাপ?

হাসি হাসি মুখ করে তাকালেন স্ট্র্যাপ গোল্ডফিংগারের দিকে, মিস্টার মনে হচ্ছে যেন সবদিক বুঝেই আপনি কাজে নেমেছেন। তাছাড়া লাভটাও বেশি। অতএব আমরা যদি ঠিকমত লোকজন, অস্ত্রশস্ত্র যোগাতে পারি তো কাজটা হয়ে যাবে। আমি যোগ দিতে রাজি। পরক্ষণেই কড়া চোখে পুসি গ্যালোর দিকে তাকালেন।

মিস গ্যালোর চোখ নামিয়ে নিয়ে বলল, আমাদের অবস্থা তেমন ভাল নয়। দীর্ঘ রূপালি রঙ করা নখ দিয়ে সোনাটাকে আঘাত করে বলল তা বলে ভাববেন না ব্যাংকে দেনা পড়ে আছে, বরং বলা যায় যতটা জমা উচিত ছিল ততটা জমেনি। হ্যাঁ আমি যোগ দেব এ কাজে। আমার আর মেয়েদের পেট চালাতে হবে তো!

গোল্ডফিংগার সমবেদনার হাসি হাসলেন, খুব ভাল কথা মিস্ গ্যালোর, আচ্ছা এবার মিঃ স্প্রিংগার আপনি মনস্থির করছেন?

মিঃ স্প্রিংগার উঠে দাঁড়িয়ে ছোট একটা হাই তুললেন। তারপর একটা রুমাল বার করে মুখ মুছে নিয়ে আস্তে করে ঘাড় নাড়লেন গোল্ডফিংগারের দিকে তাকিয়ে। গম্ভীর চালে বললেন, এক ব্যাংক ম্যানেজার ঋণের আবেদন খারিজ করে দিচ্ছেন এমন ভাব। মিঃ গোল্ড, ডেট্রয়েটে আমার সহকর্মীরা আপনার প্রস্তাবে রাজি হবে বলে মনে হয় না। সকলের উদ্দেশ্যে মাথা নোয়ালেন একবার এই চমৎকার সম্মেলনের জন্য আপনাদের সকলকে ধন্যবাদ। বিদায় ভদ্রমহোদয়গণ ও মহোদয়া। হিমশীতল নিস্তব্ধতার মধ্যে মিঃ স্প্রিংগার শান্ত পায়ে ঘর থেকে বেরিয়ে গেলেন।

খট করে বন্ধ হল দরজাটা। বন্ড লক্ষ্য করল গোল্ডফিংগারের হাত টেবিলের নিচে চলে গেছে। বুঝল বোতাম টিপে অডজবকে সংকেত পাঠালেন। কিন্তু সঙ্কেতটা কিসের?

মিঃ মিডনাইট বিকৃত স্বরে বললেন ভালই হল, লোকটা মহাবদ। আচ্ছা এবার, বলে উঠে দাঁড়িয়ে বন্ডকে বললেন, দু এক পাত্র হবে নাকি?

সকলে উঠে বুফে টেবিলের কাছে এল। বন্ড দাঁড়াল দুই মহিলা গ্যালোর ও টিলির মাঝখানে। তাদের শ্যাম্পেন অফার করল কিন্তু গ্যালোর তাকে বলল, সরে দাঁড়াও কার্তিক চন্দ্র, আমরা দুজনে কিছু গোপন আলোচনা করব। কি বলিস তাই না? মিস মাস্টারটন লজ্জায় লাল হয়ে উঠল, গভীর প্রীতিতে ফিসফিস করে বলল হা নিশ্চয়ই মিস গ্যালোর।

বন্ড টিলির দিকে তাকিয়ে তেতো হাসি হেসে চলে গেল।

জেড মিডনাইট ঘটনাটি লক্ষ্য করেছিলেন, বন্ডের কাছে এসে বললেন আন্তরিকতার সঙ্গে–মিস্টার, ওটি যদি তোমার বান্ধবী হয় তাহলে ওখান থেকে সরিয়ে নিয়ে এস। একটা মেয়েকে গ্রাস করতে পুসির এক মিনিট সময় লাগে না, স্রেফ আঙ্গুরের মত গেলে ফেলে, বুঝেছ তো কি বলতে চাইছি

বন্ড আমুদে গলায় বলল, আমি লক্ষ্য রাখব। কিন্তু এ ব্যাপারে আমার কিছুই করবার নেই কারণ টিলি খুবই স্বাধীন প্রকৃতির।

-তাই নাকি? মিঃ মিডনাইট, গলায় উৎসাহ ফুটিয়ে তুলে বললেন, তাহলে আমি বরং একবার চেষ্টা করি। গলার টাই সোজা করে বললেন, মাস্টারটন মেয়েটাকে বাগাতে পারলে মন্দ হয় না। মেয়েটার প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে। আসছি এক্ষুণি বন্ডের দিকে হেসে তাকিয়ে ওদের দিকে পা বাড়ালেন।

বন্ড একা একা ক্যাভিয়ের ও শ্যাম্পেন খেয়ে চলেছে। এমন সময় দরজা খুলে এক কোরিয়ান গোল্ডফিংগারের দিকে দ্রুতপদে এগিয়ে এল। মাথা নিচু করে চাপা গলায় বলা কথাগুলো শুনতে শুনতে মুখ গম্ভীর হয়ে উঠল গোল্ডফিংগারের। সকলের দৃষ্টি আকর্ষণের জন্য নিজের গ্লাসে আওয়াজ করলেন।

-ভদ্র মহোদয়, বিষণ্ণ দৃষ্টিতে সকলের দিকে তাকিয়ে আবার শুরু করলেন, এইমাত্র একটা দুঃসংবাদ এসেছ, আমাদের বন্ধু হেলমুট স্প্রিংগার সিঁড়ি থেকে পড়ে গিয়ে মারা গেছেন।

হোঃ হোঃ মিঃ রিঙ বিচিত্র হেসে বললেন তিনিও সিঁড়ি থেকে পড়ে নিহত হয়েছেন।

গম্ভীর গলায় গোল্ডফিংগার বললেন, তিনিও সিঁড়ি থেকে পড়ে নিহত হয়েছেন।

মিঃ শোলো এক নতুন সম্ভ্রমের দৃষ্টিতে গোল্ডফিংগারকে দেখলেন–আস্তে বললেন, মিস্টার আমি ও আমার বন্ধু গিলি সিঁড়ি দিয়ে নামবার আগে আপনি বরং ওটা মেরামতের ব্যবস্থা করুন।

গোল্ডফিংগার আন্তরিক সুরে বললেন, সিঁড়ির মেরামত এখুনি শুরু হবে। তারপর চিন্তিত মুখে বললেন, আমার মনে হচ্ছে ডেট্রয়েটে হয়ত এই দুঘটনার অন্য মানে করা হবে।

জেড মিডনাইট সতেজ গলায় বললেন, কিছু ভাববেন না স্প্রিংগারের দলের লোক খুশিই হবে এতে। হেলমুটও আর বেশি দিন থাকত না। গত বার বাস ধরে ওকে ধরার বন্দোবস্ত করা হচ্ছিল। ঠিক বলিনি জ্যাকো? পাশে বসা মিঃ স্ট্রাপকে সাক্ষী মানলেন।

নিশ্চটই জেড, বিজ্ঞের মত বললেন মিঃ স্ট্র্যাপ। ঠিকই বলেছে, মিঃ স্প্রিংগারকে পেটানির ব্যবস্থা করা হয়ে গিয়েছিল।

পেটানো কথাটি স্থানীয় দস্যুমহলে খুন করার প্রতিশব্দ বলা হয়। সেদিন রাত্রে শুতে যাবার আগে ঐ কথাটাই বন্ডের মাথায় ঘুরছিল। গোন্ডফিংগার দু বার ঘন্টা বাজিয়ে অডজবকে সংকেত পাঠালেন।

গোল্ডফিংগার দু বার ঘন্টা বাজিয়ে অডজবের কাছে সংকেত দিয়ে পেটানো হল স্প্রিংগার ও তার দেহরক্ষীকে। এ ব্যাপারে বন্ডের কিছু করার ছিল না আর সে বিষয়ে আর মাথাব্যথাও নেই। হয়ত একে বহুদিন আগেই খতম করা। উচিত ছিল। কিন্তু গোল্ডফিংগার অচিরেই আরো ৫৯, ৯৯৮ জনকে পেটানোর ব্যবস্থা করেছেন এবং বন্ড ছাড়া তাকে বাধা দিতে কেউ পারবে না।

দস্যু সর্দারদের সম্মেলন শেষ হয়ে যাবার পর গোল্ডফিংগার শুধু বন্ডকে থাকতে বলেছিলেন নোট নেবার জন্য। তখন বন্ড জিজ্ঞাসা করেছিল জলাশয়ের পানি কি ওষুধ মেশান হবে, তার কার্যকারিতা কি রকম।

-ও নিয়ে মাথা ঘামাবার প্রয়োজন নেই তোমার।–কেন নেই? ওর ওপরেই তো সব কিছু নির্ভর করছে।

-মিঃ বন্ড গোল্ডফিংগারের চোখে উদাস দৃষ্টি। কথাটা তোমাকে বলছি, কারণ আর কাউকে বলে দেবার সুযোগ তুমি পাবে না। অভিযানের আগের দিন মধ্যরাত্রের আগেই ফোর্ট নকসের প্রতিটি লোক মৃত অথবা পঙ্গু হয়ে যাবে, ওখানকার পানীয় পানি যে বিষ মেশান হচ্ছে তার আসল নাম GB.

-তোমার মাথা খারাপ হয়েছে! তুমি বলতে চাও ষাট হাজার লোককে তুমি খুন করবে?

–কেন করব না? আমেরিকান ড্রাইভাররা আমার থেকেও বেশি মানুষ চাপা দেয়।

বন্ড অত্যন্ত আতঙ্কিত হয়ে চেয়ে রইল গোল্ডফিংগারের দিকে। এ কখনও হতে পারে না, বাজে কথা বলছে লোকটা। উত্তেজনা সংহত করে বলল, এই GB জিনিসটা কি?

-GB হল সবচেয়ে মারাত্মক জাতের একরকম স্নায়ু বিধ্বংসী বিষ। ১৯৪৩ সালে জার্মান সামরিক বৈজ্ঞানিকরা এটি আবিষ্কার করেছিলেন। কিন্তু ব্যবহার করেননি। সত্যি বলতে কি ব্যাপক ধ্বংস চালাতে এই বিষ হাইড্রোজেন বোমার চেয়েও বেশি কার্যকরী। যুদ্ধের শেষে সব বিষটুকুই রাশিয়ানদের হস্তগত হয়। আমার এক বন্ধু মারফত খানিকটা আমি পেয়েছি।

বন্ড বলল, গোন্ডফিংগার তুমি একটা হতচ্ছাড়া, বেজন্ম।

–ছেলেমানুষী কর না, অনেক কাজ বাকি।

পরে কাজকর্মের বিস্তৃত বিবরণ তৈরি করতে করতে যখন তারা ঐ বিশাল পরিমাণ সোনা শহরের বাইরে পাচার করবার ব্যবস্থা পৌঁছাল তখনও বন্ড একবার শেষ চেষ্টা করল। বলল, গোল্ডফিংগার এই এত টন সোনা পাচার করা অসম্ভব। একশ টনই বের হবে না তো পাঁচশ টন বের করা দূরের কথা। শেষে দেখবে গোটাকয়েক বার্ট নিয়ে পালাতে হচ্ছে। আর তোমার পেছনে ছুটছে আমেরিকার পুলিশবাহিনী। এজন্য তুমি কিনা ষাট হাজার লোককে খুন করছ? গোটা ব্যাপারটাই হাস্যকর–তাছাড়া দু এক টন যদি সরিয়েও নিতে পার তো রাখবে কোথায়।

-মিঃ বন্ড অসীম ধৈর্যের সঙ্গে গোল্ডফিংগার-এর বক্তব্য–ঘটনাক্রমে একটি রাশিয়ান ক্রুজার জাহাজ ঠিক ঐ সময়ে এক শুভেচ্ছা সফরে আসছে ভার্জিনিয়া প্রদেশের নরফোক বন্দরে। আমাদের কাজ হয়ে যাবার পর দিন জাহাজটি নরফোক ছেড়ে যাবে। অভিযানের দিন প্রথমে ট্রেনে ও ট্রাকে করে মাল নিয়ে মধ্যরাত্রের মধ্যে জাহাজে গিয়ে উঠব। পরদিন একই জাহাজে আমি রওনা হব রাশিয়ার ক্রেনিভান্টের দিকে।

প্রতি জিনিস আগে থেকে প্ল্যান করা আছে, প্রতিটি সম্ভাব্য বাধা বিপত্তি সমাধান তৈরি করা আগে। গত পাঁচ বছর ধরে চিন্তা করে মতলব সম্পূর্ণ করেছি। এবার কাজ শেষ করে আমি উধাও হয়ে যাব, মিঃ বন্ড, সেই সঙ্গে নিয়ে যাব আমেরিকার হৃৎপিণ্ডটিকে।

এ কাজ নিখুঁতভাবে শেষ করতে হবে। এই আনাড়ী ডাকাতগুলোকে দরকার লোকবল ও অস্ত্রবলের জন্য। কিন্তু শেষ পর্যায়ে পৌঁছনোর জন্য ডাকিনি, কারণ এরা কাজে ভুল করবেই। নিজেদের লুঠের মাল সরান নিয়ে বিস্তর ঝামেলা হবে এমনকি মারাও পড়বে কেউ কেউ। জনতার দৃশ্যে যেমন অভিনয়ের জন্য রাস্তা থেকে লোক ধরে আনা হয় এরাও তেমনি, অভিনয়ের শেষে কি আছে ওদের কপালে তা নিয়ে একটুও চিন্তিত নই আমি…আচ্ছা এবার কাজ শুরু করা যাক, সবকটার সাত কপি দেবে আমায় রাত্তিরের মধ্যে। তা কতদূর এগিয়ে ছিলাম আমরা…?

বন্ডের মাথায় তখন ঘুরছে গোল্ডফিংগারের কথা। SMERSH-এর প্রতিনিধি হিসেবে তাহলে গোল্ডফিংগার কাজ করেন না। SMERSH-নিজেই এ কাজ করছে আর তাকে ব্যবহার করছে ব্রহ্মাস্ত্র হিসেবে। অন্য দেশের সোনা চুরিও কি আক্রমণের পর্যায়ে পড়ে না? কিন্তু কেউই জানবে না SMERSH-এ কাজ করছে, কেউ না। যারা এসেছিল তারা। এই গোপন অধ্যায়ের কথা ঘুণাক্ষরে টের পায়নি। জাহাজে চেপে শুধু কি গোন্ডফিংগার যাবে? তার অনুচরেরাও যাবে নিশ্চয়ই। তাহলে বাকি থাকে বন্ড ও টিলি, তাদের শেষ করে দিলে এই বিশাল ঘটনার সাক্ষী কেউ থাকে না।

এবং সারা পৃথিবীতে একজন মাত্র লোক আছে যে এই ষড়যন্ত্র ভেস্তে দিতে পারে, কিন্তু কি করে?

পরের দিন অন্তহীন কাজকর্মের চাপে বন্ড নিঃশ্বাস ফেলার সময় পায়নি। আধ ঘণ্টা অন্তর অন্তর কাজের ফিরিস্তি। এত কিছু হচ্ছে তবু অডজবের পাহাড়ার এতটুকু হেরফের হচ্ছে না। টিলি মাস্টারটন ও চাপচাপ নির্ভুলভাবে কাজ করে যাচ্ছিল, কথাও বলল নিরুত্তাপভাবে, বন্ড বন্ধুত্ব পাতাতে চেষ্টা করলে একই ভাবে সাড়া দিল তার বেশি কিছু নয়। কথা প্রসঙ্গে সে বন্ডকে জানাল এই ফোর্ট নকসের ব্যাপারটা একদম বাজে, নির্ঘাত একটা গণ্ডগোল হবে, এবং গণ্ডগোল। হলে পুসি গ্যালোর টিলিকে বাঁচাবেন, বন্ড যেন তাকে নিয়ে মাথা না ঘামায়। সে নিজেই নিজের ব্যবস্থা করে নিতে পারবে, আর মেয়েরা সূক্ষ্ম কাজ তাছাড়া ভালই পারে।

বন্ড বুঝল; টিলি মাস্টারটন সেই বিচিত্র মেয়েদের একজন যাদের দেহে গোলমাল আছে। এদের মধ্যে পুরুষ ও নারী সত্তার এমন এক অস্বাভাবিক মিশ্রণ থাকে যার জন্য পুরুষদের বশ্যতা স্বীকারও করে না আবার সমকামী হতেও পারে না। এরা যে ঠিক কি চায় জানে না, তার জন্য দৈহিক পরিতৃপ্তির দিক দিয়ে অশান্তি ও হতাশা ভোগ করে। বন্ড এদের জন্য দুঃখ অনুভব করে, অথচ এই মেয়েটাকে নিয়েই সে স্বপ্নের জাল বুনছিল, মনে পড়ে হাসি পায় বন্ডের।

দিনের শেষে গোন্ডফিংগারের কাছ থেকে নির্দেশ এলঃ আগামীকাল বেলা ১১টায় আমি এবং পাঁচজন প্রধান সহযোগী লা গাডিয়া এয়ারপোের্ট থেকে একটি ভাড়াটে প্লেন নিয়ে অপারেশন এ্যান্ড স্ল্যামরের ঘটনাস্থল দেখতে যাব। তুমিও সঙ্গে যাবে, তবে মাস্টারটন এখানেই থাকবে। ইতি–G.

বন্ড বিছানায় বসে কিছুক্ষণ দেওয়ালের দিকে চেয়ে রইল তারপর উঠে টাইপরাইটারের দিকে এগিয়ে গেল। একটা কাগজের দুদিকে অভিযানের বিস্তৃত বিবরণ টাইপ করে গোলা পাকিয়ে আঠা দিয়ে শীল করে দিল, দেখতে ঠিক কড়ে আঙ্গুলের মত হল। এরপর ছোট এক টুকরো কাগজে বড় বড় অক্ষরে টাইপ করল? অত্যন্ত জরুরী। কাগজটি না খুলে পিংকারটন ডিটেটিভ এজেন্সীর (ঠিকানা : ১৫৪ নাসসা স্ট্রিট নিউইয়র্ক সিটি) মিঃ ফেলিক্স লিটারের হাতে পৌঁছে দিলেই ৫০০০ ডলার পুরস্কার দেওয়া হবে। গ্যারান্টি দেওয়া হচ্ছে যে পৌঁছে দেবার সঙ্গে সঙ্গে কোন প্রশ্ন না করে নগদ প্রাপ্য মিটিয়ে দেওয়া হবে।

পাকানো কাগজটার ওপর চিরকুটটা আটকে বাইরে লাল কালি দিয়ে বড় করে লিখল ৫০০০ ডলার পুরস্কার।

 সবশেষে উরুর ভেতরের দিকে টেপের সাহায্যে আটকে নিল প্যাকেটটা।

.

মৃত্যুপথের যাত্রী

মিস্টার বিমান নিয়ন্ত্রণ বিভাগ জানতে চাইছে আমরা কে? কারণ এই এলাকায় বিমান চালান নিষিদ্ধ।

গোন্ডফিংগার উঠে ককপিটের কাছে গিয়ে মাইক্রোফোন হাতে নিয়ে বললেন, সুপ্রভাত, প্যারামাউন্ট পিকচার্স কর্পোরেশনের মিঃ গোন্ড কথা বলছি। ১৮৬১ সালের এক বিখ্যাত লড়াই নিয়ে প্রাপ্তবয়স্কদের একটা ছবি করছি। সে। জন্য আকাশপথে শুটিং-এর জায়গা পরিদর্শনে বেরিয়েছি আমরা। …আজ্ঞে হ্যাঁ। প্রধান ভূমিকায় আছেন ম্যারী গ্রান্ট ও এলিজাবেথ টেলর। কি বললেন সরকারি অনুমতিপত্র? নিশ্চয় আছে বৈকি। দাঁড়ান দেখে বলছি। কিছু না দেখেই। বললেন, এই যে আছে পেন্টাগনের চীফ অফ পেনাল সার্ভিসেস মহাশয়ের সই করা। ঠিক আছে ধন্যবাদ। আশা করি আপনাদের ভালই লাগবে। বিদায়।

গোল্ডফিংগার মাইক্রোফোন রেখে কেবিনে এসে সঙ্গীদের দিকে তাকিয়ে বললেন, আশা করি আপনারা যা দেখার দেখে নিয়েছেন। আমার মনে হয় ফোর্ট নন্স শহরের যে বর্ণনা আপনারা পেয়েছেন আসল জায়গাটার সঙ্গে তার কোন আমিল নেই। এবার আমরা ফিরে যাব। অডজব জলযোগের ব্যবস্থা কর।

দু একটা প্রশ্ন ও মন্তব্য কানে এল। গোল্ডফিংগার একে একে তার জবাব দিতে লাগলেন। অডজব উঠে প্লেনের পেছনদিকে যেতে বন্ডও তার পেছনে চলল, অডজবের কড়া সন্দিগ্ধ দৃষ্টির সামনে বাথরুমে ঢুকে গেল।

চুপ করে বসে ভাবতে লাগল, সে এয়ারপোর্টে কারো হাতে কাগজটা পাচার করতে পারেনি, কারণ অডজবের সারক্ষণ কড়া দৃষ্টি, তার ওপর প্লেনে বসতেও হয়েছে তার পাশে। ডাকাত প্রতিনিধিরা তাদের কিছু পরে প্লেনে ওঠে, আগের দিনের মত অত উশৃখল ভাব নেই। পুসি গ্যালোরকে পর্যন্ত অন্যরকম দেখাচ্ছে। প্লেনের মধ্যে কয়েক বার বন্ডের দিকে চিন্তান্বিত দৃষ্টিতে তাকিয়েছে। বন্ড চোখে চোখ পড়তে হাসলেও সে কিন্তু হাসেনি। বন্ডের মনে হয়েছে। তার পরিচয় ও ভূমিকা সম্পর্কে পুসি বোধহয় সন্দেহ করছে। অতএব কাগজটা পাচার করতে না পারলেই নয়। এয়ারপোর্টে নেমেও পারবে না। যা করবার এখনই করতে হবে।

বাথরুমের কড়া জোরে নেড়ে উঠল। অঞ্জবের কাণ্ড সে ভাবছে। প্লেনে বোধহয় আগুন ধরাবার চেষ্টা হচ্ছে। বন্ড তার উদ্দেশ্যে চিৎকার করে বললেন, আসছিরে বাঁদর দাঁড়া! উঠে কমোডের সীট টেনে তুলে, প্যাকেটটা সীটের তলার সামনে আটকে দিল। প্লেন যখন হ্যাংগারে ফেরত যাবে সেখানে নিশ্চয়ই বাথরুম পরিষ্কার করা হবে। লাল অক্ষরে লেখা ৫০০০ ডলার পুরস্কার। ঝাড় দার যতই ব্যস্ত হয়ে কাজ করুক না কেন চোখে পড়বেই। তবে এর আগে কেউ এটাকে পেয়ে গেলে মুশকিল। কিন্তু যাত্রীদের কেউ আর সীট তুলবে বলে মনে হয় না। সীটকে নামিয়ে মুখ ধুয়ে চুল ঠিক করে চলে এল বন্ড।

রাগে লাল হয়ে অপেক্ষা করছিল অডজব। তাকে ঠেলে বাথরুমে ঢুকে চারপাশ পরীক্ষা করে বেরিয়ে এল। বন্ড মনে মনে ভাবতে লাগল এবার তাহলে বোতলে পোরা সাহায্যবার্তা সমুদ্রে ভাসিয়ে দেওয়া গেছে। কিন্তু কতক্ষণে কে পাবে?

এমন দুর্ভাগ্য, যাত্রীদের প্রত্যেকে এমনকি পাইলট সেই বাথরুমটাতেই ঢুকল। এক একজন বের হচ্ছে আর তা মনে হচ্ছে এই বুঝি ঘাড়ে পিস্তলের নল ঠেকল, তার পরেই নিশ্চয় শোনা যাবে উত্তেজিত কথাবার্তা আর প্যাকেট খোলার মড়মড় শব্দ। কিন্তু শেষ পর্যন্ত প্লেন মাটিতে নামল, আবার গাড়ি করে বন্ডকে ঘরে পৌঁছে দেওয়া হল।

এইবার রেস শুরু হল। গোল্ডফিংগারের সুদক্ষ পরিকল্পনা ও বন্ডের রেখে আসা ছোট সূত্রটুকুর মধ্যে। বাইরে কি হচ্ছে? সে যা আশা করছে তাই, না কি গোলমাল ঘটেছে? পিংকারটন এজেন্সীর দুদে গোয়েন্দা লিটার হয়ত বলবে, কে এই 007? কথার মানে কি? পাগল টাগল মনে হয়। স্মিথ কাগজটা একবার পড়ে দেখ তো! না হয় বাড়িটা একবার খুঁজে এস। নাঃ মিস্টার দুঃখিত, তোমাকে পাঁচ হাজার ডলার দেওয়া যাচ্ছে না। তবে লা-গার্ডিয়া এয়ারপোর্ট পর্যন্ত ট্যাক্সী ভাড়া দেওয়া হচ্ছে। মনে হচ্ছে এটা একটা ধাপ্পা। কিংবা হয়ত তার চেয়েও খারাপ কিছু হয়েছে, প্লেনটাকে না ধুয়ে ফেলে রাখা হয়েছে।

দিনরাত শুধু এই চিন্তা বন্ডকে অস্থির করে তুলল। এদিকে বিশাল অভিযানের ভয়ঙ্কর ষড়যন্ত্র নির্ভুলভাবে এগিয়ে চলল। এর মধ্যে একদিন প্রবল উত্তেজনায় ঘটল। কেননা ফোর্ট নকস থেকে গোল্ডফিংগারের অনুচর খবর পাঠাল, বিষ প্রয়োগ করা হয়েছে। সেই দিনই সন্ধ্যায় বন্ডের কাছে নির্দেশ এল অভিযানের প্রথম পর্যায় শেষ। প্ল্যান অনুযায়ী ঠিক মধ্যরাত্রে ট্রেনে উঠতে হবে। যাবতীয় ম্যাপ, কার্য তালিকা ও নির্দেশ ইত্যাদি সঙ্গে আনবে।–G.

গোল্ড যথাসময়ে বন্ড ও টিলিকে মাঝখানে রেখে সদলবলে ঢুকলেন পেনসিলভানিয়া স্টেশনে। বন্ডের গায়ে সার্জেনের সাদা পোশাক আর টিলির নার্সের। অন্যান্যদেরও চিকিৎসক বাহিনীর উপযুক্ত পোশাক। আবলোর প্ল্যাটফর্মে বিভিন্ন দস্যুদলের একশ জনকে ভূতের মত দেখাচ্ছে। ভয়ঙ্কর এক প্রাকৃতিক বিপর্যয়ের সাহায্য করবার জন্য এই জরুরী চিকিৎসক বাহিনী এগিয়ে এসেছে, সেই জন্যই একটা চাপা উত্তেজনা। স্টেশনের অধ্যক্ষ দলের প্রবীন ডাক্তারদের (মিডনাইট, স্ট্র্যাপ শোল এবং রিং) সঙ্গে কথা বলছেন। পাশেই দাঁড়িয়ে নার্সের ড্রেসে গ্যালোর এর দলের বারোজন মেয়ে। তাদের মুখ ফ্যাকাসে, যেন কবরের পাশে দাঁড়িয়ে আছে। চমৎকার অভিনয় করছে প্রত্যেকে কর্তব্য পরায়ণ দয়ালু মানুষের ভূমিকায়।

গোল্ডফিংগারকে এগিয়ে আসতে দেখে অধ্যক্ষ তাড়াতাড়ি বলে উঠলেন, আপনিই ডঃ গোল্ড? তার মুখ গম্ভীর, খবর অনুযায়ী সবটুকুই খুব খারাপ, আজ রাত্রের কাগজে সব বেরিয়ে যাবে। সব ট্রেন সুইভিলে আটকে দেওয়া। হয়েছে, ফোর্ট নস্ থেকে কোন খবর নেই। তবে আপনারা যেতে পারবেন কোন অসুবিধা হবে না। কি কাণ্ড। কি হচ্ছে কি ওখানে? লুইভিলের লোকেরা বলছে রাশিয়ানরা আকাশ থেকে বিষাক্ত গ্যাস ছড়াচ্ছে। অবশ্য এসব বাজে গুজবে আমি কান দিচ্ছি না। কিন্তু আসল ব্যাপারটা কি, খাদ্যে বিষক্রিয়া? বলে তীক্ষ্ণ দৃষ্টিতে গোল্ডফিংগারের দিকে দেখলেন।

গোল্ডফিংগার গম্ভীর মুখ করে বললেন, বন্ধু এই দুঃখজনক ঘটনার কারণ জানতেই আমরা যাচ্ছি। তবে আমার মনে হয় এ একরকম নিদ্রারোগ–আমাদের ডাক্তারী শাস্ত্রে একে বলে ট্রাইপ্যানোশোনিয়াসিস।

-তাই নাকি? রোগের নাম শুনে অধ্যক্ষ যেন মুগ্ধ হয়ে গেলেন, বললেন, সত্যি ডাক্তার বিশ্বাস করুন, আপনি ও আপনার এই জরুরী চিকিৎসা বাহিনীর জন্য আমরা অত্যন্ত গর্বিত। করমর্দন করে আবার বললেন, আমার শুভেচ্ছা রইল আপনাদের সঙ্গে, এবার ট্রেনে উঠে পড় ন, যত তাড়াতাড়ি পারি ট্রেনটা ছেড়ে দিচ্ছি।

গোল্ডফিংগারের অভিবাদন সহ সংক্ষিপ্ত জবাব, ধন্যবাদ অধ্যক্ষ মশাই। আপনার উপকার আমাদের মনে থাকবে। সবাই উঠে পড় এবার।

বন্ড টিলিকে নিয়ে একটা কামরায় উঠল। চারপাশে গোল্ডফিংগারের কোরিয়ান ও জার্মান অনুচররা বসে। মিস পুসি তাদের পাশ দিয়ে যেতে গিয়ে বন্ডের ওপর আরেকবার সন্ধানী দৃষ্টি ফেলল। বন্ডের সামনের সীটের কাছে এসে বলল এই যে কার্তিকচন্দ্র। অনেক দিন পর দেখা হল। খুড়োমশাই বোধহয় তোমাকে ছাড়েন না, না কি?

বন্ডেরও চটপট জবাব, এই যে সুন্দরী, পোশাকটা তোমায় চমৎকার মানিয়েছে, তা আমার কেমন যেন অজ্ঞান হয়ে যাব মনে হচ্ছে, একটু নার্সিং করবে নাকি?

গাঢ়বেগুনী রঙের চোখ দুটো তাকে পর্যবেক্ষণ করল, কথাটা কি জান মিঃ বন্ড। আমার মনে হচ্ছে তোমার মধ্যে কিছু একটা মেকি ব্যাপার আছে। এসব আমার ষষ্ট ইন্দ্রিয় কাজ করে, বুঝেছ? টিলির দিকে ইঙ্গিত করে বলল? এ মেয়েটা আর তুমি এই অভিযানে কি করছ শুনি?

কাগজপত্রের কাজ আমরাই করি।

ট্রেন চলতে শুরু করেছে। পুসি গ্যালোর সোজা হয়ে দাঁড়িয়ে বলল, তা হয়ত কর। কিন্তু এতে যদি কোন গোলমাল বাধে তবে আমি বাজি রেখে বলতে পারি এটা তোমার কাজ, বুঝেছ?

বন্ডকে উত্তরের কোন সুযোগ না দিয়ে এগিয়ে গেল বড়কর্তাদের মিটিঙের দিকে।

 বিশৃঙ্খলা ও ব্যস্ততায় একটা রাত এগিয়ে চলেছে। বিভিন্ন দস্যুদলের ঈর্ষা ও রেষারেষি কঠোর নিয়ন্ত্রণে রাখা হয়েছে। দুই দলপতি যদি তৈরি ও সতর্ক না থাকত তবে মাফিয়া ও জ্যাক স্ট্র্যাপ এর মধ্যে লড়াই বেধে যেত। এসব ছোটখাট ব্যাপার গোল্ডফিংগার যেন আগে থেকে আন্দাজ করে সতর্ক হয়ে গিয়েছিলেন। মিস গ্যালোরের মেয়েদের আলাদা কামরা, আর দলপতি ও তার লোকেরা নিজেদের মধ্যে সোনা পাচার করা যায় কিভাবে তা নিয়ে ব্যস্ত। বন্ড এই সব দস্যুদের আচরণ দেখে অবাক হচ্ছিল। এত উত্তেজনা ও লোভের মধ্যেও তারা শান্ত। গোল্ডফিংগার এর অচঞ্চলতা ও অভিযানের নিখুঁত প্ল্যান সকলের মনে আত্মবিশ্বাস আনতে পেরেছে আর তারই ফলে দস্যুদের উত্তেজনা শান্ত ও একতা জেগে উঠেছে।

পেনসিলভানিয়ার ওপর দিয়ে যাচ্ছে তাদের ট্রেন, যাত্রীরা সকলেই আধো ঘুমে আচ্ছন্ন কিন্তু গোল্ডফিংগার ও অডজব সমানে জেগে। বন্ড ভাবছিল কোন স্টেশনে ট্রেনের গতি কমে এলে অডজবকে ছুরি মেরে পালিয়ে যাবে। কিন্তু এদের দু জনের এত সতর্ক দৃষ্টি যে তার আর হল না।

অধ্যক্ষের কথাগুলো মনে করছিল বন্ড। ভদ্রলোক কি সত্যিই লুইভিল থেকে ওরকম কোন খবর পেয়েছেন, নাকি দলশুদ্ধ লোককে ফাঁদে ফেলবার চেষ্টা। কাগজের প্যাকেটের বার্তায় সেই চেষ্টাই করতে বলেছিল বন্ড। কিন্তু খবরটা কি সত্যি? বিষ যদি ইতিমধ্যে প্রয়োগ করা হয়ে থাকে তবে আর কিছুই করার নেই।

একটা বিষয় মনস্থির করে ফেলেছিল বন্ড। অভিযানের শেষ মুহূর্তে যে করেই হোক গোল্ডফিংগারকে সে মেরে ফেলবে। কিন্তু এতে তো কোন লাভ হবে না? তাঁর মৃত্যুতে দলের পরিচালন ভার গ্রহণ করবে মিঃ শোলো সম্ভবত। অভিযানটা তাহলে সফল হবে না। সবাই নিজের নিজের অংশ নিয়ে সরে পড়বে। শুধু গোল্ডফিংগারের দল পড়ে থাকবে।

আর ইতিমধ্যে যদি ষাট হাজার লোক মারা পড়ে তাহলে তার সত্যিই তো কিছু করবার নেই। সে কি কোন সময়ে গোল্ডফিংগারকে মারার সুযোগ পেয়েছিল? বন্ডের মনে অসংখ্য প্রশ্ন, চিন্তা অসংখ্য সন্দেহ ও অনুশোচনায় ক্ষতবিক্ষত হতে লাগল। ট্রেনের জানালার কালো কাঁচে তার প্রতিচ্ছবি যেন তাকে ব্যঙ্গ করছে।

.

ইতিহাসের সবচেয়ে বড় ধনী

ধীরে ধীরে প্রভাত হল, কালো পৃথিবীর ওপর। সকাল ছ টা নাগাদ ট্রেন এসে থামল লুইভিলে, শহরতলীর ভেতরে একটা ফাঁকা স্টেশনে।

একদল সম্ভ্রান্ত চেহারার লোক অপেক্ষা করছিল। গোল্ডফিংগার একটা কালো ব্যাগ নিয়ে ট্রেন থেকে নেমে স্টেশন অধ্যক্ষের সঙ্গে কথাবার্তা বলতে গেলেন। মাঝে মাঝে দু একটা বিস্মিত প্রশ্ন ছুঁড়ে দিচ্ছিলেন এবং উত্তর পাওয়া মাত্র বিষণ্ণ ভাবে ঘাড় নাড়ছিলেন। কথা শেষ হলে ট্রেনে ফিরে গিয়ে মিঃ শোলোকে বললেন, ডাক্তার আমার যতটা ভয় করছিলাম পরিস্থিতি তার চেয়েও খারাপ। আমি সামনের ইঞ্জিন ঘরে যাচ্ছি এটা নিয়ে (কালো ব্যাগটা দেখিয়ে)। এবার আমরা ক্রমশ দূষিত এলাকায় ঢুকব। সকলকে গ্যাস মুখোশ পরে নিতে বলুন। বাকি সব রেল কর্মচারি এখানেই নেমে যাবে, শুধু ইঞ্জিন ড্রাইভার ও ফায়ারম্যান ছাড়া।

মিঃ শোলো গম্ভীরভাবে মাথা নেড়ে বললেন, ঠিক আছে, প্রফেসর। গোল্ডফিংগার প্ল্যাটফর্ম দিয়ে সামনের দিকে এগিয়ে গেলেন তার জার্মান দৈহরক্ষী ও সম্ভ্রান্ত চেহারার বিচলিত দলটিকে নিয়ে।

কিছুক্ষণ পর শান্তগতিতে রওনা হল ট্রেনটা। আর আধঘণ্টা বাকি গন্তব্যস্থলে পৌঁছতে। নার্সেরা সবাইকে কফি ও ডোনট পরিবেশন করে গেল, আর যাদের স্নায়ু দুর্বল হয়ে পড়ছে তাদের একটা করে ডেক্সিড্রিম ট্যাবলেট। কেউ কথা বলছে না, আশেপাশেও চটুল মন্তব্য শোনা যাচ্ছে না। সময় ট্রেন উত্তেজনায় থমথম করছে।

দশ মিনিট পরে হঠাৎ ট্রেনের গতি কমে ব্রেকের তীক্ষ্ণ শব্দ শোনা গেল। প্রায় থেমে এসেছিল ট্রেনটা, শেষে আরেকটা ঝাঁকুনি দিয়ে আবার ছুটতে শুরু করল। বোঝা গেল মৃত ইঞ্জিন ড্রাইভারকে সরিয়ে কেউ একজন ট্রেন চালানোর ভার নিলেন।

কয়েক মিনিট পরে মিঃ স্ট্র্যাপ প্রায় ছুটতে ছুটতে এসে বলল, আর দশ মিনিট, সবাই তৈরি হও! A,B,C বাহিনীর প্রত্যেকে অস্ত্রশস্ত্র গুছিয়ে নাও। সব ঠিক আছে, মাথা ঠাণ্ডা রেখে যে যার কর্তব্য মনে রেখ। দ্রুত পদে পরের কামরায়। গিয়ে একই কথা বলে গেলেন। বন্ড এবার উঠে বাথরুমে ঢুকে ডানপায়ের জুতার তলা থেকে লুকানো ছুরিটা টেনে বার করে কোমরে গুঁজে নিল। একপাটি জুতার গোড়ালি নেই কেউ এটা এই সময় লক্ষ্য করবে না। মুখ ধুয়ে আয়নার মুখ দেখল ফ্যাকাসে মুখ, ধূসর নীল চোখ উত্তেজনায় থমথম করছে। বাথরুম থেকে বেরিয়ে নিজের জায়গায় বসল।

এবার ডানদিকে একসারি নিচু ঘর দেখা গেল, অনেক দূরে যেন ভোরের কুয়াশা থেকে ভেসে ওঠা মরীচিকা। আস্তে আস্তে স্পষ্ট দেখা গেল একসারি হ্যাঁঙ্গার এবং বেঁটে কন্ট্রোল টাওয়ার। গডম্যান বিমান বন্দর। ছুটন্ত ট্রেনের গতি এবার কমে এল। অনেকগুলো নতুন বাড়ি চোখে পড়ছে আশেপাশে, তাতে লোকজন নেই।

দূরে ফোর্ট নক্স দেখা দিল। নতুন শহরটাকে বেশ দেখাচ্ছে। শহরের ওপরের আকাশটা পরিষ্কার, একটুও ধোঁয়া নেই। আজ আর কোন ঘরে রান্না হচ্ছে না। ট্রেনের গতি খুব কমে এল। বাঁদিকের স্টেশন রোডে একটা অ্যাকসিডেন্ট হয়েছে, মুখোমুখি ধাক্কা লেগেছে দুটো গাড়িতে। গাড়ির ভাঙা দরজার ফাঁক দিয়ে একটা দেহ অর্ধেক বেরিয়ে আছে, অন্য গাড়িটা উল্টে পড়ে আছে। বন্ডের হৃৎপিণ্ডের গতি বেড়ে গেল।

স্টেশনের মেন সিগন্যাল বক্স দেখা দিল অল্পক্ষণের জন্য। ঘরটার ভেতরে যন্ত্রপাতির ওপর সাদা রঙের শার্ট। শার্টের। ভেতরে একজন মানুষের দেহ, মাথা দেখা যাচ্ছে না বাইরে থেকে। এবার একসারি আধুনিক বাংলো দেখা গেল। একটা ছিমছাম লনের মাঝখানে উপুড় হয়ে পড়ে আছে শার্টপ্যান্ট পরা জনৈক ব্যক্তি। লনের অনেক দূর পর্যন্ত সুন্দর করে ঘাসকাটা হয়েছে, ভদ্রলোক পড়ে যাবার পর মুহূর্তে ঘাসকাটা যন্ত্রটা পাল্টা দাগ কেটে বেড়ার গায়ে উল্টে পড়ে আছে।

আরেকটি বাড়ির সামনে একজন মহিলা, রাশিকৃত জামাকাপড়ের মধ্যে পড়ে আছে, হয়ত কাপড় টাঙাতে টাঙাতে তার মৃত্যু হয়েছে। এবার ট্রেন যখন শহরে ঢুকল, দেখা গেল চারদিকে পড়ে আছে অসংখ্য মানুষের দেহ। কেউ রাস্তায়, ফুটপাথে, কেউ মোড়ে, থেমে যাওয়া গাড়ির মধ্যে কোথাও দোকানের ভেতর ঢুকে যাওয়া বিধ্বস্ত গাড়ির ভিতরে। আর রাস্তার মোড়ে লাল নীল বাতিগুলো এখনো নির্বিকার ভাবে রঙ বদলাছে। মৃত্যু আর মৃত্যু চতুর্দিকে মৃতদেহের ছড়াছড়ি, কোন চাঞ্চল্য কোন শব্দ নেই। কবরখানার মত নিস্তব্ধ শহরে শুধু শোনা যাচ্ছে খুনি ট্রেনের ধ্বনি। 

ট্রেন ব্রান্ডেনবুর্গ স্টেশনে ঢুকল। এখানেও পড়ে আছে ডজন ডজন নারী, পুরুষ, শিশু সৈনিকদের দেহ। সারা প্ল্যাটফর্ম ছেয়ে গেছে; কেউ পড়ে আছে চিৎ হয়ে, কেউ উপুড় হয়ে, কেউ পাশ ফিরে, কোথাও বন্ড চাঞ্চল্য দেখতে পেল না। কিন্তু ওটা কি? ট্রেনের বন্ধ জানালার ভেতর দিয়ে একটা ক্ষীণ কণ্ঠের আওয়াজ ভেসে এল। টিকিট অফিসের সামনে তিনটে পেরামবুলেটর দাঁড় করানো, তিনজন মা পড়ে আছে মাটিতে। আর তাই তো, বাচ্চাগুলো তো দুধ খেয়েছে, বিষাক্ত পানি খায়নি।

টিলি মাস্টারটন বন্ডের বাহু স্পর্শ করল। কাঁপা গলায় জিজ্ঞাসা করল, তুমি ঠিক জান ওরা শুধু ঘুমিয়ে রয়েছে। আমার মনে হল কয়েকজনের মুখে যেন ফেনা ফেনা দেখলাম।

বন্ডও দেখেছিল সেটা, রঙ ছিল গোলাপী। বলল, ঘুমিয়ে পড়বার আগে বোধহয় লজেন্স খাচ্ছিল, আমেরিকানদের ব্যাপার জান তো, সারাক্ষণ কিছু না কিছু চিবোচ্ছে। এবার অত্যন্ত আস্তে মেয়েটিকে বলল, আমার কাছাকাছি থেক না, গুলি চলতে পারে। মুখের দিকে তাকিয়ে সে বুঝেছে কিনা দেখল বন্ড।

মেয়েটা বোকার মত মাথা নাড়ল বন্ডের দিকে না ফিরে। ফিসফিস করে বলল, আমি পুসির পাশে পাশে থাকব। ও আমাকে সামলে রাখবে।

বন্ড উৎসাহ ব্যাঞ্জক সুরে বলল, ভাল। ট্রেন থামতেই কামরাগুলোর দরজা খুলে সবাই কোষাগারের পার্শ্ববর্তী সাইডিং-এর প্ল্যাটফর্মে জড়ো হল।

এবার সবকিছু যেন নিখুঁত সামরিক নিয়মে চলতে লাগল। বিভিন্ন বাহিনী ব্যুহ সাজিয়ে দাঁড়িয়ে গেল। প্রথমে রইল সাব মেশিনগান হাতে বাহিনী, যারা আক্রমণ করবে। তারপর কোষাগার থেকে প্রহরী ও অন্যান্যদের সরিয়ে আনার জন্য স্ট্রেচার বাহী লোক। সবাই তো মৃত। এরপরে আছে দরজা ভাঙার জন্য গোল্ডফিংগারের নিজস্ব বাহিনী। তারপরে বাড়তি ড্রাইভার ও ভারি লরীগুলোর চলাচল নিয়ন্ত্রণকারী ট্রাফিক কন্ট্রোলাররা। সবশেষে রইল পিস্তল হাতে নার্সের দল। এদের মধ্যে কেউ যদি জেগে ওঠে তাহলে এরাই তাকে ঠাণ্ডা করে দেবে।

বন্ড ও টিলি ছিল পরিচালক বাহিনীর মধ্যে। এ দলের অন্যান্যরা হলেন গোল্ডফিংগার, অব এবং পাঁচজন দস্যু সর্দার। এ দলটি থাকছে দুটো ডিজেল ইঞ্জিনের ছাদে। ইঞ্জিন দুটো রয়েছে সাইডিং-এর পাশে, যাতে লক্ষ্য বস্তুও তার আশেপাশের সবকিছু দেখা যায়। বন্ড ও টিলির কাছে আছে মানচিত্র, সময়সূচি আর ঘড়ি। বন্ডের কাজ হবে কোনরকম গোলমাল বা দেরি দেখলে গোল্ডফিংগারকে জানান যাতে তিনি সঙ্গে সঙ্গে ওয়াকি টকি মারফত নির্দেশ দিতে পারেন। বোমা বিস্ফোরণ করবার আগে সবাই ইঞ্জিন দুটোর পিছনে আশ্রয় নেবে।

দুটো ভো শোনা যেতেই বন্ড ও টিলি সামনের ডিজেলের ছাদে উঠে পড়ল একই সঙ্গে। আক্রমণকারী বাহিনী রেললাইনের ধার থেকে ছুটল কোষাগারের দিকে। বন্ড গোল্ডফিংগারের চোখে দূরবীন। মুখের সামনে মাইক্রোফোন। কিন্তু অডজব দাঁড়িয়ে রইল তাদের দুজনের মাঝখানে। আগ্রাসনের দিকে একটুও আগ্রহ না দেখিয়ে এখনও বন্ড ও মেয়েটিকে পাহারা দিয়ে যাচ্ছে।

বন্ড মনে মনে ভাবল কোন দিক দিয়ে গোল্ডফিংগারকে আক্রমণ করা যায়। পাশের ডিজেল ইঞ্জিনের ওপর দাঁড়িয়ে পাঁচজন দস্যু নেতাদের দিকে তাকিয়ে দেখল সবাই একমনে সামনের দৃশ্যটা দেখছে। জ্যাক স্ট্র্যাপ উত্তেজিত গলায় বলে উঠল, প্রথম গেটগুলো পেরিয়েছে ওরা। কথা কানে যেতেই বন্ড সেদিকে চোখ যোরাল কারণ তার মন পড়েছিল গোল্ডফিংগারের ওপর।

সে এক অসাধারণ দৃশ্য। মাঝখানে দাঁড়িয়ে আছে বিশাল কালো কোষাগার গৃহ। পালিশ করা গ্রানাইটের দেওয়ালগুলোতে সূর্যের আলো ঠিকরে পড়ছে। বাইরের বিরাট মাঠ ও রাস্তাগুলো বড় বড় গরীতে ভরে গেছে, ড্রাইভারেরা পাঁচিলের আড়ালে দাঁড়িয়ে। ট্রেন থেকে নেমে সব কটি বাহিনী ঢুকছে প্রধান গেটের ভিতর দিয়ে। এত শত চাঞ্চল্যের বাইরে সবকিছু নীরব নিস্তব্ধ, যেন সারা আমেরিকা রুদ্ধশ্বাসে এই সুবিশাল কর্মকাণ্ড দেখছে।

কোষাগারের বাইরে অজস্র সৈন্য পড়ে আছে, যে যেখানে ছিল। পাঁচিলের ওপারে যুদ্ধের সাজ পরা দুটি সৈন্যবাহিনী, পিল বক্সের পাশে। স্তূপীকৃত অসংলগ্নভাবে পড়ে আছে প্রধান গেটের কাছে দুটো সঁজোয়া গাড়িতে ধাক্কা লেগেছে, সেইভাবেই সেটা পড়ে আছে? এটা ভারি মেশিন গান মাটির দিকে মুখ করা, অন্যটি আকাশের দিকে। বন্ড মরিয়া হয়ে চারদিকে এতটুকু প্রাণের স্পন্দন, এতটুকু চাঞ্চল্য খুঁজে পেতে চেষ্টা করল যাতে মনে হয় এটা একটা চমৎকার ফাঁদ। কিন্তু কিছু নেই। একটা বিড়াল পর্যন্ত জেগে নেই, চার পাশের থেকে এক টুকরো শব্দও ভেসে আসছে না।

গোল্ডফিংগার শান্ত কণ্ঠে মাইক্রোফোনে বললেন, শেষ স্ট্রেচার বেরিয়ে এসেছে, বোমারু বাহিনী তৈরি, সকলে গা ঢাকা দেবার জন্য প্রস্তুত হোন।

এবারে দস্যুবাহিনী ও স্ট্রেচার বাহকরা চটপট বেরিয়ে এসে পাঁচিলের আড়ালে আশ্রয় নিচ্ছে। জায়গাটা ফাঁকা করার জন্য পাঁচ মিনিট সময় দেওয়া হয়েছে। প্রধান গেটে অপেক্ষা করছে তারা। পাঁচ মিনিট হলে দরজায় বোমা বসাবে।

বন্ড কাজ করছে কিভাবে সেটা বোঝাতে বলল, এক মিনিট এগিয়ে আছে ওরা।

গোল্ডফিংগার অডজবের পাশ থেকে আগুন দৃষ্টি নিয়ে বন্ডকে দেখলেন। কঠোর হাসি হেসে দাঁতে দাঁত চেপে বলল, এখন বুঝতে পারছ মিঃ বন্ড হিসেবে তুমিই ভুল, আমি নয়। আর দশ মিনিটের মধ্যে আমি হব পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। তুমি কি বল? বিতৃষ্ণার সঙ্গে বেরিয়ে এল কথাগুলো।

বন্ড শান্তভাবে জবাব দিল, আগে সে দশ মিনিট কাটুক তারপর বলব।

বলবে নাকি? গোল্ডফিংগার ঘড়ির দিকে তাকিয়ে মাইক্রোফোনে দ্রুত নির্দেশ দিতে লাগল। বোমারু বাহিনী এবার আস্তে আস্তে প্রধান গেটের দিকে এগোল। চারজন একটা শক্ত জালের মধ্যে এটম বোমটা নিয়ে যাচ্ছে।

গোল্ডফিংগার অন্য ডিজেলের ছাদে যেখানে দস্যু প্রতিনিধিরা রয়েছে, তাদেরকে বললেন আর পাঁচ মিনিট, এরপর আমাদের গা ঢাকা দিতে হবে। বন্ডের দিকে তাকিয়ে বলল, আর তারপর আমরা বিদায় নেব মিঃ বন্ড। তোমরা দু জনে যে সাহায্য করেছ তার জন্য ধন্যবাদ।

চোখের কোন দিয়ে বন্ড দেখল কি যেন একটা উড়ে যাচ্ছে আকাশের দিকে। কালো হাউইয়ের মত একটা জিনিস।

অনেক উঁচুতে গিয়ে এক মুহূর্ত থামল, তারপর ভেসে এল সামরিক আক্রমণ সংকেতের কান ফাটান আওয়াজ।

বন্ডের বুক আনন্দে নেচে উঠল। এক ঝলক তাকাতেই দেখল মৃত সৈন্যরা দলে দলে উঠে দাঁড়াচ্ছে। ধাক্কা লাগা সাঁজোয়া গাড়ি দুটোর মেশিনগান গেটের দিকে ঘুরে স্থির হয়ে গেল। কোথায় যেন লাউড স্পীকারে সামরিক আদেশ। ভেসে এল, যে যেখানে আছ দাঁড়িয়ে পড়। হাতিয়ার ফেলে দাও। কিন্তু পিছনে এক দস্যু বাহিনী শুধু শুধু গুলি বৃষ্টি করাতে শুরু হয়ে গেল গুলি গোলার ঝড়।

বন্ড মেয়েটার কোমর জাপটে ধরে লাফ দিল দশ ফুট নিচের প্ল্যাটফর্মে। বাঁ হাতের সাহায্যে ঝাঁকুনি সামলে নিয়ে উঠে দাঁড়িয়ে মেয়েটাকেও তুলল। দৌড় শুরু করতেই গোল্ডফিংগারের কয়েকটা বুলেট তার বাঁদিকের সিমেন্টের ওপর পড়ে ঠিকরে গেল। বন্ড ভয় পাচ্ছিল অডজবের জন্য। মেয়েটার হাত ধরে ছুটতে ছুটতে পেছনে অডজবের পায়ের আওয়াজ শোনা গেল।

মেয়েটা তার হাত ছাড়িয়ে নিতে চেষ্টা করছে আর বলছে, না না থাম, আমি পুসির কাছে থাকব, ওখানেই নিরাপদ।

বন্ড চিৎকার করে বলল, চুপ কর। বুদ্ধ কোথাকার। যত জোরে পার এখন দৌড়াও। কিন্তু মেয়েটা সমানে হাত টেনে বন্ডের গতি কমিয়ে দিচ্ছে। হঠাৎ হাত ছাড়িয়ে নিয়ে ট্রেনের ভোলা কামরার দিকে ছুটল। মনে মনে ভাবল বন্ড, আর উপায় নেই, একটানে কোমর থেকে ছোরা খুলে নিয়ে অডজবের সম্মুখীন হল।

দশ গজ দূরে অডজব একটুও গতি না কমিয়ে মাথার সেই মারাত্মক টুপিটা খুলে লক্ষ্য স্থির করে ছুঁড়ে দিল। নক্ষত্ৰগতিতে ছুটে গিয়ে টুপির কানা আঘাত করল টিলির ঘাড়ে। সঙ্গে সঙ্গে নিঃশব্দে লুটিয়ে পড়ল টিলি, অডজবের সামনে। তাই বন্ডের মাথা লক্ষ্য করে যে লাথিটা উঠেছিল সেটা বন্ডের গায়ে পড়ল না। সেই অবস্থা থেকে সে লাফ দিয়ে উঠে বাঁ হাত দিয়ে ঘাড়ে আঘাত দিতে গেল। মাথা নিচু করে বন্ড পাশের দিকে ছোরা চালাল। অডজবের পাঁজরের কোথাও লাগল বটে, কিন্তু সেই বিশাল উড়ন্ত দেহের ধাক্কায় বন্ডের হাত থেকে ছোরা ছিটকে পড়ল। প্ল্যাটফর্মের ওপর। পরক্ষণেই ছুটে এল অক্ষত দেহ। তার মাথার খুন চেপে গেছে, দু চোখ টকটকে লাল, খোলা ঠোঁটের পাশে লালা গড়াচ্ছে।

স্টেশনের বাইরে গোলাগুলির কান ফাটানি শব্দ ছাপিয়ে এবার ডিজেল ইঞ্জিনের সিটি ভোঁ শোনা গেল। অডজব ক্ষিপ্তভাবে লাফ মারল এবং বন্ডও। বাঁ কাঁধে এক প্রচণ্ড আঘাত এসে লাগল, লুটিয়ে পড়ল বন্ড। এইবার মরণ আঘাত আসবে, ভাবল বন্ড। কোনরকমে উঠে দাঁড়াল কিন্তু আর কোন আঘাত এল না। বন্ড ধোয়াটে চোখে দেখল অডজব। প্ল্যাটফর্ম দিয়ে দৌড়চ্ছে।

সামনে ডিজেলটা চলতে শুরু করেছিল। অডজব পাদানির কাছে পৌঁছে এক লাফ দিল। কয়েক মুহূর্ত হ্যান্ডেল ধরে। ঝুলে কেবিনের মধ্যে অদৃশ্য হয়ে গেল। গাড়িটা আরো জোরে ছুটতে শুরু করল।

বন্ডের পিছনে কোয়ার্টার মাস্টারের অফিসের দরজা খুলে গেল। ছুটন্ত পায়ের শব্দ সেই সঙ্গে একটা চিৎকার। স্যান্টিয়াগো! কি কাণ্ড, এত সেই মেকিসকো বিজয়ী সেনাপতি কোর্টেজের বিখ্যাত রনহুঙ্কার, যা ফিলিক্স লিটার ঠাট্টা করে বন্ডকে উপহার দিয়েছিল।

বন্ড ঘুরে দাঁড়াল, হা ফিলিক্স লিটারই ছুটে আসছে যুদ্ধের সাজ গায়ে। তার পেছনে আরো ডজন খানেক খাকি পোশাকের লোক। লিটারের কাটা ডানহাতে যে ইস্পাতের হুক লাগান থাকে তাতে একটা বাসুকা (ছোট একরকম। কামান) ঝুলছে। বন্ড দৌড়ে গিয়ে বলল, আমার শিকারে হাত দিবি না হতভাগা। ওটা আমায় দে। লিটারের হাত থেকে নিয়ে প্ল্যাটফর্মের ওপর উপুড় হয়ে শুয়ে পড়ল পা ছড়িয়ে বন্ড। ট্রেনটা দুশো গজ এগিয়ে ব্রিজের ওপর পৌঁছে গেছে। আশেপাশের লোকদের সাবধান করে দেবার জন্য হাঁক মারল, সরে যাও সবাই। তারপর লক্ষ্য স্থির করে গোলা ছুঁড়ল। বাসুকা কাঁপিয়ে ছুটে গেল দশ পাউন্ড ওজনের আর্মার পিয়ার্সিং রকেট। ছুটন্ত ডিজেলের পিছনের অংশ উড়ে গেল কিন্তু ট্রেনটা ব্রীজ পেরিয়ে চলে গেল।

-লীটার মন্তব্য করল, আনাড়ীর পক্ষে সঠিক হয়নি ছোঁড়াটা। পিছনের ডিজেলেটা বোধহয় খতম হয়ে গেল। কিন্তু এগুলো জোড়া ইঞ্জিনে চলে, অন্যটা দিয়ে ওরা কাজ চালিয়ে দেবে।

বন্ড উঠে দাঁড়াল। লিটারের ধূসর চোখের দিকে তাকিয়ে গভীর প্রীতিতে হেসে বলল, সব মাটি করেছিস হতভাগা, ট্রেনটার লাইন বন্ধ করে দিসনি কেন?

শোন শালা, এই সব ব্যবস্থাপত্র সম্পর্কে যদি কোন অভিযোগ থাকে তাহলে স্বয়ং আমেরিকার প্রেসিডেন্টকে গিয়ে জানাতে হবে। তিনি নিজে সবকিছু পরিচালনার দায়িত্ব নিয়েছেন আর কাজকর্ম তো মন্দ হচ্ছে না। আমাদের মাথার ওপর একটা প্লেন চক্কর দিচ্ছে ওটা অনুসন্ধান কারী প্লেন। ওরাই দুপুরের মধ্যে আমাদের ইঞ্জিনটার হদিশ জানাবে আর শ্রীযুক্ত গোল্ডফিংগারকে খাঁচায় পুরব আমরা। বন্ডের পিঠে আদরের চাপড় মেরে লিটার বলল, তোকে দেখে বড় ভাল লাগছে আমার এবং এই সৈন্যদের ওপর তোকে সাহায্য করবার আদেশ ছিল। আমরা আতিপাতি করে চারদিকে তোকে খুঁজে বেড়াচ্ছি আর দু দিক থেকে লোকেরা গুলি চালাচ্ছে আমাদের দিকে। সৈন্যদের দিকে তাকিয়ে বলল, কিহে ঠিক বলিনি?

তারা সবাই হেসে উঠল, ঠিক বলেছেন ক্যাপ্টেন। বন্ড একান্ত প্রীতির সঙ্গে তাকাল আমেরিকানটির দিকে। আজ পর্যন্ত অনেক অ্যাডভেঞ্চার লিটার তার সঙ্গী হয়েছে। গম্ভীর গলায় বলল, বেঁচে থাক ফেলিকস। এ নিয়ে অনেকবার আমার প্রাণ বাঁচালি। আজ আর একটু হলেই গিয়েছিলাম আর কি। টিলি বোধহয় মারাই গেছে। ট্রেনের দিকে এগিয়ে গিয়ে দেখতে পেল টিলির ছোট্ট দেহটা সেখানে পড়ে আছে। বন্ড পাশে বসল। তার ঘাড়টা এমন অস্বাভাবিক ভাবে বেঁকে গেছে যে আর কিছু দেখবার দরকার হল না। নাড়িটা দেখে নিয়ে উঠে দাঁড়াল সে। আস্তে করে বলল, বেচারী, পুরুষদেরকে কোনদিন বিশ্বাস করতে পারল না। লিটারের দিকে তাকিয়ে যেন আত্মসমর্থনের জন্যই বলল, জানিস ফেলিক্স, আমার সঙ্গে সঙ্গে এলেই মেয়েটাকে বাঁচাতে পারতাম আমি।

লীটার ঠিক বুঝল না। বন্ডের বা হাতে হাত রেখে বলল, সে তো ঠিকই। তুই ঠাণ্ডা হ এবার। সৈন্যদের বলল তোমরা দুজন মেয়েটির দেহ অফিসঘরে নিয়ে যাও। ও ব্রায়েন তুমি অ্যামবুলেন্স ডাক। তারপর কমান্ড পোস্টে গিয়ে খবর দাও বল যে কমান্ডার বন্ডকে পাওয়া গেছে। আমি এখনই তাকে নিয়ে আসছি।

বন্ড চুপ করে তাকিয়ে রইল পড়ে থাকা অঙ্গপ্রত্যঙ্গ ও পোশাকের পটার দিকে। চোখের ওপর ভেসে উঠল গাড়িতে বসা মাথায় রুমাল বাঁধা উজ্জ্বল গর্বোদ্ধত মেয়েটির ছবি।

তার মাথার অনেক ওপরে একটা হাউইয়ের মত জিনিস পাক খেতে খেতে আকাশে উঠে গেল। অনেক দূর উঠে গিয়ে থামল। পরক্ষণেই আরেকটি সামরিক সংকেতের তীক্ষ্ণ শব্দ। যুদ্ধ বিরতি।

.

শেষ কৌশল

 দুটো দিন কেটে গেছে। লিটার বন্ডকে নিয়ে তার স্টুডিল্যাল গাড়িতে চেপে চলেছে এয়ারপোর্টে। প্লেন ছাড়তে এখনো অনেক দেরি। কিন্তু আমেরিকান গাড়ি সম্পর্কে বন্ডের নিচু ধারণা নিয়ে ব্যঙ্গ করতে লিটারের বড় ভাল লাগে। আপাতত সে ডানহাতের হুকটা দিয়ে গাড়ি সেকেন্ড গিয়ারে নিয়ে এল, তারপর এক বিশাল রেফ্রিজারেটর ট্রাক ও একটা ওল্ডসমোবাইল গাড়ির মাঝখানের সামান্য ফাঁকের ভেতর দিয়ে তীরবেগে গলিয়ে দিল কালো গাড়িটাকে।

গতিবেগের চোটে বন্ডের দেহ জোর ঝটকা খেল, দাঁতে দাঁত লেগে গেল। শেষে যখন লিটারের কায়দা মারা শেষ হল, অন্য গাড়িগুলোকে পিছনে ফেলে এগিয়ে গেল, বন্ড নরম গলায় বলল, একদিন এইসব কায়দা করতে গিয়ে এমন পুলিশী ঝামেলায় পড়বি যে তোর পিংকারটন গোয়েন্দা এজেন্সীও তোকে উদ্ধার করতে পারবে না। তুই বরং একটা রোলস রয়েস সিলভার গোস্ট কেন। ঘণ্টায় পঞ্চাশ মাইলের বেশি ছুটতে পারে না, দরকার হলে থামে, এমনকি পিছনদিকেও যায়। গোল্ডফিংগারের গাড়িটা তো নিলামে উঠবে শুনছি।…ভাল কথা গোল্ডফিংগারের কি হল? এখনো জালে আটকায়নি?

লীটার গম্ভীর গলায় বলল, সত্যি বলতে কি, আমরা এ নিয়ে একটু চিন্তিত হয়ে পড়েছি। কাগজপত্রের এ জন্য খুব সমালোচনা হচ্ছে আমাদের নিয়ে। প্রথমত তোর ব্যাপারে যে আগাগোড়া চেপে যাওয়া হচ্ছে তা সাংবাদিকদের। অপছন্দ। আমরা তো বলতে পারি না যে এটা আমাদের ব্যাপার নয়, এসব M নামক এক বুড়োর খেয়াল। এদিকে আবার গোল্ডফিংগারও ধরা পড়েনি। তোকে বলছি জেমস্ একটা সূত্র পাওয়া যায়নি– কাঁচুমাচু মুখ করে বলল। লিটার।

ডিজেল গাড়িটা ঠিকই ধরা পড়েছিল কিন্তু তাতে কেউ ছিল না। গোল্ডফিংগার সেটাকে তিরিশ মাইল বেগে চালিয়ে দিয়ে রাস্তার মাঝখানে কোথাও নেমে গেছে। সঙ্গে কোরিয়ান চাকর, পুসি গ্যালোর ও চারজন দস্যু সম্রাটও আছে। কারণ তাদেরও আর দেখা যাচ্ছে না। ওর ট্রাকগুলো পেয়েছি আমরা, এলিজাবেথভিলের পাশে রাজপথে। তাতে একজনও ড্রাইভার ছিল না। অতএব বোঝা যাচ্ছে বাঘা বাঘা লোকসুদ্ধ গোল্ডফিংগার কোথাও না কোথাও লুকিয়েছে। নরফোকের সেই রাশিয়ান জাহাজটাতেও কেউ যায়নি। সাদা পোশাকের অনেক লোক ছিল জাহাজটার ওপর নজর রাখবার জন্য। তারা জানিয়েছে কোন অচেনা লোককে না তুলেই জাহাজ যথাসময় বন্দর ছেড়ে গেছে। নদীর ধারে সেই গুদামঘরেও নেই। নিউইয়র্কের বিমানবন্দর অথবা মেক্সিকো ও কানাডার সীমান্তেও ওদের কাউকে দেখা যায়নি।

আমার নিজের ধারণা জেড় মিডনাইট কোন রকমে দলটিকে কিউবা পাচার করে দিয়েছে। গোটা কয়েক ট্রাক নিয়ে জোরে ছুটলে অভিযানের পর দিন ফ্লোরিডার উপকূলে যাওয়া অসম্ভব নয়। আর ওখানে মিডনাইটের প্রবল প্রতিপত্তি। উপকূল রক্ষী বাহিনী ও বিমানবাহিনী ঐ অঞ্চলের উপর কড়া নজর রাখছে কিন্তু দিনের বেলা লুকিয়ে থেকে রাতের অন্ধকারে কিউবা পাড়ি দেওয়া যায়। এ নিয়ে সকলেই বিস্মিত আর প্রেসিডেন্ট সাহেব তো রেগে লাল।

আগের দিনটা বন্ডের কেটেছে আমেরিকার সর্বোচ্চ মহলের অভ্যর্থনা ও অভিনন্দনের মধ্যে দিয়ে। মুদ্রাবিভাগের বক্তৃতা অনুষ্ঠানে যোগ দিতে হয়েছে, সামরিক বাহিনীর বড়কর্তাদের সঙ্গে মহ্যাহ্ন ভোজ সারতে হয়েছে পেন্টাগনে, প্রেসিডেন্টের সঙ্গে বিব্রত মেজাজে আধঘণ্টা কাটাতে হয়েছে আর বাকি দিনটা কেটে গেছে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে। সব শেষে দূতাবাস থেকে ফোনে M-এর সঙ্গে কথা। গোন্ডফিংগার প্রসঙ্গে ইউরোপে যেসব প্রতিক্রিয়া হয়েছে M বন্ডকে তার কথা বিস্তৃত জানিয়েছেন।

বন্ড ঠিকই আন্দাজ করেছিল। গোল্ডফিংগারের টেলিগ্রাম ইউনিভার্সাল এক্সপোর্টে পৌঁছতেই সবাই বিপদ বুঝতে পেরে গেছিল। রেকুলভার ও কপেটের কারখানা তল্লাসি করে সোনা স্মাগলিং-এর ব্যাপারে আরও প্রমাণ পাওয়া গেছে। মক্কা এয়ার লাইন্সের প্লেনটি সম্পর্কে ভারত সরকারকে সতর্ক করে দেওয়া হলে তারা উপযুক্ত ব্যবস্থা নিয়েছেন। সুইস পুলিশবাহিনী চটপট বন্ডের গাড়ি খুঁজে বার করে নিউইয়র্কের আইডাল ওয়াইল্ড বিমানবন্দর পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছিল, তাও বার করতে দেরি হয়নি। কিন্তু এর পর থেকে আর কোন হদিশ পাওয়া যাচ্ছিল না।

বন্ড যেভাবে অপারেশন এ্যান্ড স্ল্যাসের মোকাবিলা করেছেন M তাতে সন্তুষ্ট। কিন্তু ব্যাংক অফ ইংল্যান্ড এখনো গোল্ডফিংগারের সেই দু কোটি ডলার মূল্যের সোনা নিয়ে চিন্তিত। পুরো সোনাটা নিউইয়র্কের প্যারাগন সেফ ডিপোজিট কোম্পানিতে এনে জমা করেছিলেন গোল্ডফিংগার। অভিযানের আগের দিন সব ট্রাকে চাপিয়ে নিয়ে চলে যান। সোনার সন্ধান পেলেই তা বাজেয়াপ্ত করা হবে। কারণ এই সোনা যে মূলতঃ ইংল্যান্ড থেকে চোরাপথে বাইরে পাচার হয়েছিল সেটা প্রমাণ করা শক্ত হবে না। কিন্তু যেহেতু আমেরিকায় M-এর কোন কর্তৃত্ব নেই তাই অর্থদপ্তরও কেন্দ্রীয় পুলিশ বাহিনী এ ব্যাপারে তদন্ত চালাচ্ছে। বন্ড যেন এখনই দেশে ফিরে M-কে ব্যাপারটা সেরে ফেলতে সাহায্য করে।

আরেকটা ব্যাপার হয়েছে, কথাবার্তার শেষে M কর্কশভাবেই জানালেন–ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ এসেছিল বন্ডকে যেন আমেরিকান বীরত্ব পদকটি গ্রহণ করতে দেওয়া হয়। অবশ্য M জানিয়ে দিয়েছেন তাদের গুপ্তচর বাহিনীর লোকেরা এসব পদক টদক নেয় না বিদেশী রাষ্ট্রের কাছ থেকেও না, নিজেদের কাছ থেকেও না। ব্যাপারটা খারাপ হলেও M জানতেন বন্ডও এই ব্যাপারে একমত হবে। বন্ড জানিয়ে দিল পরের প্লেনে সে লন্ডনে আসছে আর তিনি যা করেছেন ঠিকই করেছেন।

গাড়ি চড়ে এয়ারপোর্টের দিকে যেতে যেতে বন্ড একটু অসন্তোষ বোধ করছিল। কোন ব্যাপারে খোঁচা রেখে দেওয়া তার অপছন্দ। দস্যুসর্দারদের ধরা হয়নি, আর যে কাজের ভার বন্ডের ওপর দেওয়া হয়েছিল তার কোনটাই করতে পারেনি সে। গোল্ডফিংগার আর গোল্ড দুটিই তার হাত ফসকে বেরিয়ে গেছে। বড় অভিযানটা শেষ পর্যন্ত বানচাল করা গেছে এটাই আশ্চর্যের ব্যাপার কেননা প্লেনটা দুদিন পড়েছিল পরিষ্কার না হয়ে। তারপর যখন ঝাড় দারটি প্লেন সাফ করতে গিয়ে দেখতে পায় এবং প্যাকেট নিয়ে পিংকারটনে পৌঁছায়, তার ঠিক আধঘণ্টা পরে লিটারের উপকূল অঞ্চলে যাবার কথা এক ঘোড়দৌড় ঘটিত কেলেংকারীর তদন্তের জন্য।

তবে কাগজটা পড়ামাত্র ঝড়ের গতিতে কাজ শুরু করে দেয়। প্রথমে বড় কর্তার কাছে তারপর আমেরিকার কেন্দ্রীয় পুলিশে, শেষে সামরিক সদরদপ্তর পেন্টাগনে। বন্ডের পরিচয় কেন্দ্রীয় পুলিশের অজানা নয়। তার ওপর CIA-র মাধ্যমে M-এর সঙ্গে যোগাযোগ করামাত্র ব্যাপারটার অসীম গুরুত্ব বুঝতে পারল সবাই। অতএব পুরো দায়িত্ব। ঘণ্টাখানেকের মধ্যে প্রেসিডেন্টের হাতে।

তারপরই শুরু হল বিশাল ধাক্কার প্রস্তুতি, যাতে গোটা দলশুদ্ধ গোল্ডফিংগারকে ফাঁদে ফেলা যায়। ফোর্ট নকসের প্রায় প্রতিটি বাসিন্দা আংশিকভাবে এতে অংশগ্রহণ করেছিলেন। গোল্ডফিংগারের দুই জাপানি অনুচরদের ধরে তাদের কাছ থেকে যে পরিমাণ GB বিষ পাওয়া গেছিল তা ফোর্ট নকসের যাবতীয় বাসিন্দাকে মেরে ফেলার পক্ষে যথেষ্ঠ। কাজ শেষ হলে লোক দুটিকে যে সাংকেতিক বার্তা পাঠাতে বলা হয়েছিল তা গায়ের জোরে বার করা হয়েছিল। তারপর সামরিক বাহিনী ফোর্ট নকস অঞ্চলে জরুরী অবস্থা ঘোষণা করে যাবতীয় যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছিল। শুধু ডাকাতদের আসার রাস্তা খোলা রাখা হয়েছিল। বাকি সবটুকুই অভিনয়–এমন কি সেই গোলাপী ফেনা ও বাচ্চার কথা পর্যন্ত সাজান।

আমেরিকানদের দিক দিয়ে সমস্ত কাজ শেষ কিন্তু ইংরেজদের কাজ শেষ হয়নি। ব্যাংক অফ ইংল্যান্ডের সোনা নিয়ে আমেরিকা মাথা ঘামাবে কেন? দু জন ইংরেজ মেয়ে যে এইজন্য খুন হয়েছে তাতে আমেরিকার কি এসে যায়? আমেরিকার রক্ষা পেয়েছে অতএব গোল্ডফিংগারকে ধরার আর কোন ব্যস্ততা নেই।

বন্ড গাড়ি থেকে তার ব্যাগ নামিয়ে নিয়ে লিটারকে বিদায় জানাল। বলল, যাবতীয় সাহায্যের জন্য ধন্যবাদ ফেলিক্স। চিঠি লিখিস।

লিটার জোরে তার হাত চেপে ধরল। বলল, নিশ্চয়ই, ইয়ার, তুই ভাল থাকিস। তোদের ঐ বুড়ো বজ্জাত M লোকটাকে বলে একবার চলে আয়। এসব গণ্ডগোল থেকে ছুটি নিয়ে তোকে আমার দেশের বাড়িতে নিয়ে যাব। আমার তেলের খনিটাও দেখাব তোকে। …চলি।

গাড়ি চালিয়ে বেরিয়ে গেল লিটার। বন্ড হাত নাড়তে, স্টুডিল্যাকের জানালায় লিটারের ইস্পাতের হাত একবার দেখা দিয়েই মিলিয়ে গেল।

বন্ড একটা নিঃশ্বাস ফেলে ব্যাগটা তুলে নিয়ে এগিয়ে গেল বি.ও.এ. সির টিকিট কাউন্টারের দিকে।

সঙ্গে কেউ না থাকলে এয়ারপোর্টে বেড়াতে ভালই লাগে বন্ডের। এখনো আধঘণ্টা সময় আছে। সুতরাং সে ভীড়ের মধ্যে এদিক-ওদিক ঘুরে বেড়াল, রেস্তোরাঁয় বসে মদ খেল, তারপর বইয়ের দোকানে গিয়ে একটা গলফ খেলার বই ও গোয়েন্দা উপন্যাস কিনল। শেষে এগোল অন্য একটা ছোটখাট জিনিসের দোকানে। সেক্রেটারি মেয়েটার জন্য মজার কোন জিনিস নিয়ে যেতে হবে।

এবার বি. ও. এ. সি.-র ঘোষণা শোনা গেল। লম্বা যাত্রী তালিকা থেকে এক একজন করে টিকিট কাউন্টারে ডাকা হচ্ছে। দশ মিনিট পরে বন্ড একটা দামী বলপয়েন্ট পেন কিনে দাম মেটাতে যাবে এমন সময় তার ডাক পড়ল। বি. ও. এ. সি-র মনার্ক ফ্লাইট নং ৫০০-এর লন্ডন গামী যাত্রী মিঃ জেমস্ বন্ড অনুগ্রহ করে টিকিট কাউন্টারে আসুন। নির্ঘাৎ ট্যাক্স ফ্যাক্সের ঝামেলা। আমেরিকায় থাকাকালীন বন্ড এত রোজগার করেছে তার হিসেব চাইবে। বন্ড দোকান। থেকে বেরিয়ে কাউন্টারে ঢুকল। অফিসারটি ভদ্রভাবে বললেন, আপনার হেলথ সার্টিফিকেটটা একবার দেখতে পারি মিঃ বন্ড

বন্ড পাসপোর্টের ভিতর থেকে সার্টিফিকেট বার করে দিল। লোকটি সেটা ভালভাবে পরীক্ষা করে দিয়ে বলল, কিছু মনে করবেন না স্যার, গ্যান্ডার শহরে টাইফয়েড ছড়িয়ে পড়েছে বলে নির্দেশ এসেছে, যে সব যাত্রী ঐ শহরের এয়ারপোর্টে পা দেবেন তাদের প্রত্যেককে প্রতিষেধক ইঞ্জেকশন নিতে হবে। লন্ডনে যেতে গেলে আমাদেরকে গ্যান্ডার হয়ে যেতে হবে। সোজাপথে ঝড় চলছে।

ইঞ্জেকশন নিতে বন্ডের একদম ভাল লাগে না। বিরক্ত হয়ে বলল, দেখুন গত বিশ বছর ধরে আমি যত রাজ্যের প্রতিষেধক ইঞ্জেকশন নিয়েছি তাতে একদিন না নিলে কিছু এসে যাবে না। চারদিকে তাকাল সে। বি. ও. এ. সি-র রেবোবার দরজাটা আশ্চর্যরকম নির্জন। বলল, অন্য যাত্রীরা কি বলছে কোথায় তারা?

–তারা সবাই রাজি হয়েছেন। প্রত্যেকেই গেছেন ইঞ্জেকশন নিতে। আপনি একটু এদিকে আসুন স্যার, এক মিনিট ও লাগবে না।

-আচ্ছা ঠিক আছে। লোকটার পিছন পিছন বন্ড বি. ও. এ. সি-র স্টেশন ম্যানেজারের অফিসে গিয়ে উপস্থিত হল। সেখানে চিরাচরিত সাদা পোশাক পরা এক ডাক্তার দাঁড়িয়ে আছেন তার মুখের নিচটা সাদা কাপড়ে ঢাকা হাতে ইঞ্জেকশনের সিরিঞ্জ, এই শেষজন তো? কর্মচারিটিকে প্রশ্ন করলেন তিনি।

-হ্যাঁ ডাক্তার।

-ঠিক আছে, কোট খুলে ফেলে বাঁ হাতে আস্তিনটা গুটিয়ে নিন। গ্যান্ডারের লোকগুলো বাড়াবাড়ি না করলে এসব কোন ঝামেলা হত না।

–বাড়াবাড়িরও একটা সীমা থাকা উচিত। টাইফয়েড নিয়ে এত ভয় পাবার কি আছে, এত আর প্লেগ নয়। স্পিরিটের গন্ধ পাওয়া গেল, সেই সঙ্গে সূঁচ বিধানোর।

ধন্যবাদ ব্যাজার মুখ করে বলল বন্ড। শার্টের আস্তিন নামিয়ে দিয়ে চেয়ারের পেছন থেকে কেস্টটা নিতে গেল, হাত বাড়াল ছুঁতে পারল না। হাতটা সোজা নেমে এল নিচে আরও নিচে, সেই সঙ্গে শরীরও।

প্লেনের সবকটা আলো জ্বলছে। মনে হচ্ছে যেন অনেক সীট খালি। বন্ড উঠে অন্য একটা চেয়ারে বসতে গেল, সঙ্গে সঙ্গে এমন চক্কর দিল গাটা, যে থেমে গেল। চোখ বুজে খানিকক্ষণ বসে রইল। তাজ্জব ব্যাপার, প্লেনে চড়বার জন্য তো কখনও শরীর খারাপ হয় না। মুখে ঘাম ফুটেছে। রুমালবার করতে গেল বন্ড। পরক্ষণেই আবিষ্কার করল হাত দুটো বাধা চেয়ারের হাতলের সঙ্গে। ব্যাপারটা কি, ইঞ্জেকশন নেবার পর বোধহয় অজ্ঞান হয়ে পড়েছিল। কিন্তু তারপর কি হয়েছে এসব। ডানদিকে তাকাল সে। বিস্ময়ে দু চোখ বড় হয়ে উঠেছে, অডজব। অডজব বসে আছে বি. ও. এ. সি কোম্পানির পোশাকে।

নির্লিপ্ত চোখে তার দিকে তাকিয়ে ঘন্টি বাজাল। পাশে স্কার্টের খসখস শব্দ। বন্ড দেখল পুসি গ্যালোর। এয়ার হোস্টেসের নীল ইউনিফর্ম পরে বেশ ছিমছাম দেখাচ্ছে তাকে। সেই গভীর সন্ধানী দৃষ্টি বুলিয়ে নিয়ে বলল, এই যে কার্তিক মশাই।

বন্ড মরিয়া হয়ে বলে উঠল, সৃষ্টিকর্তার দোহাই এ সব কি হচ্ছে? তুমি আবার কোথা থেকে এলে?

মেয়েটা উজ্জ্বল হাসি হেসে বলল, এই তো বেশ খাচ্ছি আর শ্যাম্পেন টানছি। তোমরা ইংরেজরা, দেখছি আকাশে উড়লে বেশ রাজসিক চালে থাক। ভাল ভাল, খাবার দাবারের একেবারে ছড়াছড়ি। তুমি ব্যস্ত হয়ো না। খুড়ো মশাই। তোমার সঙ্গে কথা বলতে আসছেন। কোমর দুলিয়ে ককপিটের ওপরে অদৃশ্য হয়ে গেল।

কিন্তু সবচেয়ে তাজ্জব ব্যাপার, ঢলঢলে এক বি. ও. এ. সি-র ক্যাপ্টেনের পোশাক পরে ককপিটের দরজা দিয়ে বেরিয়ে এলেন স্বয়ং গোল্ডফিংগার। বন্ডের কাছে এলেন।

গম্ভীর মুখে কিছুক্ষণ বন্ডকে দেখে বললেন, মিঃ বন্ড নিয়তির নির্দেশ অনুযায়ী আমাদের খেলার শেষ পর্যায়ে পৌঁছেছে আমরা। এবার কিন্তু আর কোন গোপন চালাকি করার সুযোগ থাকবে না। কি বল? গোেল্ডফিংগারের গলায়। বিচিত্র সুর। দুধকলা দিয়ে কালসাপ পুষেছিলাম আমি। বিরাট মাথাটা সক্ষোভে নড়ে উঠল। কেন বাঁচিয়ে রেখেছিলাম তোমাকে। কেন মেরে ফেলিনি। তুমি আর ঐ মেয়েটি আমার অনেক কাজে লেগেছে। সে বিষয়ে কোন ভুল হয়নি, তবে এতবড় ঝুঁকি নেওয়াটা স্রেফ পাগলামি ছিল। তার গলা শান্ত মৃদু হয়ে এল। এবার বল মিঃ বন্ড, কি করে এ কাজ করলে তুমি। কেমন করে খবর পাঠালে বাইরে।

বন্ড শান্ত স্বরে বলল, বলব, গোল্ডফিংগার অনেক কথাই বলব। তার আগে বাঁধন খুলে দাও, আর সোডা ও এক প্যাকেট চেস্টার ফিল্ড সিগারেট আনতে বল। তারপর তোমার সব প্রশ্ন শোনার পর ভেবে দেখব উত্তর দেব কিনা? তুমি এই মাত্র বলছিলে আমার অবস্থা তেমন সুবিধার নয়, অন্তত আপাতদৃষ্টিতে। মানে কোন কিছু হারাবার আর ভয় নেই। আমার কাছ থেকে কিছু পেতে চাইলে, আমার শর্ত অনুযায়ী চলতে হবে তোমাকে।

গোল্ডফিংগার গম্ভীর দৃষ্টিতে তাকিয়ে বলল, তোমার শর্ত মানতে আমার আপত্তি নেই। প্রতিদ্বন্দ্বী হিসেবে তোমার ক্ষমতাকে সম্মান দেখাবার জন্যই তোমার এই শেষ যাত্রায় আরামের কোন ত্রুটি রাখব না। অডজ ঘন্টি বাজিয়ে মিস গ্যালোরকে ডাক আর ওই বাধন খুলে দাও। তুমি সামনের চেয়ারটাকে এতে বস। প্রয়োজন হলে সঙ্গে সঙ্গে খতম। করে দেবে। তবে জ্যান্ত অবস্থায় একে আমাদের গন্তব্য স্থলে নিয়ে যেতে পারলে ভাল হয়।

-আররুখ।

পাঁচ মিনিটের মধ্যে সবকিছু এসে গেল। কড়া এক গ্লাস মদ ঢালল বন্ড, গ্লাস তুলে ছোট্ট একটা চুমুক দিল। আরো বড় সড় একটা চুমুক দিতে যাবে এমন সময় একটা আশ্চর্য জিনিস চোখে পড়ল। সাবধানে গ্লাস নামিয়ে রেখে সিগারেট ধরিয়ে আবার গ্লাস তুলে নিল, বরফের টুকরো গুলো তুলে নিয়ে গ্লাস খালি করতেই তলায় আটকান কাগজের টুকরোটা স্পষ্ট দেখা গেল। বন্ড গ্লাস নামিয়ে রাখল। তাতে লেখা ছিল? আমি তোমার সঙ্গে আছি।

বন্ড ঘুরে আরাম করে বসল। এবার গোল্ডফিংগার, তুমি আমাকে বল এসব কি হচ্ছে, প্লেনটা কি করে দখল করলে আর আমায় কোথায় নিয়ে যাচ্ছ।

গোল্ডফিংগার পায়ের ওপর পা দিয়ে বসলেন। অন্য দিকে তাকিয়ে সহজ ভঙ্গিতে বলতে লাগলেন, তিনটে ট্রাক নিয়ে হ্যাঁটেরাস অন্তরীপের দিকে পালিয়ে গেছিলাম। এই ট্রাকের একটিতে আমার নিজস্ব স্বর্ণভাণ্ডার, অন্য দুটোতে ছিল কয়েকজন ড্রাইভার ও সেই ছ জন দস্যু সর্দার। মিস গ্যালোর ছাড়া কাউকে আমার প্রয়োজন ছিল না। কয়েকজন বাছাই করা অনুচর বাদে সবাইকে অনেক টাকা দিয়ে ছেড়ে দিলাম। উপকূলে পৌঁছে মিস গ্যালোরকে ট্রাকে রেখে বাকিদের নিয়ে আলোচনার জন্য নির্জন স্থানে গেলাম, সেখানে আমার নিজস্ব কায়দায় মাথাপিছু একটা করে বুলেট খরচ কর মারলাম।

ট্রাকের কাছে গিয়ে ওদের বললাম যে, ঐ চারজন টাকা নিয়ে যে যার পথে চলে গেছেন। এখন আমার কাছে রইল ছ জন লোক, মেয়েটি ও একরাশ সোনা। একটা প্লেন ভাড়া নিয়ে নেওয়াক শহরে চলে এলাম। সোনার বাক্সগুলোকে এক্সরে প্লেট বলে চালাতে অসুবিধাই হয়নি। সেখানে থেকে একলা নিউইয়র্ক চলে এসে একটি বিশেষ জায়গা থেকে আমি বিশ্বে আমার সংস্থার সাথে বেতার যোগাযোগ করলাম। তাদেরকে জানালাম অপরেশন এ্যান্ড স্লামের ব্যর্থতার কথা। এই প্রসঙ্গে তোমার নামটাও উল্লেখ করেছি আমি। আমার এই সংস্থাটির নাম SMERSH, নামটা নিশ্চয়ই চেনা চেনা লাগছে –কঠিন দৃষ্টিতে বন্ডের দিকে তাকিয়ে বললেন।

তোমার নাম শুনেই ওরা চিনতে পারল, আর আসল পরিচয় জানিয়ে দিল। তোমার সঙ্গে আলাপ করতে ইচ্ছুক। কথাটা বিবেচনা করে যথাসময়ে একটা মতলব খাড়া করলাম। তোমার বন্ধু পরিচয় দিয়ে তুমি কোন প্লেনের টিকিট কিনছ তা বেশ সহজেই জেনে নিলাম। আমার অনুচরদের মধ্যে তিনজন গত মহাযুদ্ধের সময় জার্মান বাহিনীতে কাজ করেছে। তারা জানাল প্লেন চালাতে তারা জানে। বাকি রইল শুধু কাজ হাসিল করা। ধাপ্পা, ছদ্মবেশ ও সামান্য গায়ের জোরে আইডল ওয়াইল্ড বিমানবন্দরে বি. ও. এ. সি-র যাবতীয় কর্মচারি, প্লেনের পাইলট ও যাত্রীদের তোমারই মত ঘুম পাড়ানো ওষুধ দিয়ে দিলাম। পোষাক বদলে করে সোনা প্লেনে তুলে, তোমায় কাবু করে স্ট্রেচারে করে প্লেনে ওঠান হল, আর আমার কর্মীরা বি. ও. এ. সি-র প্লেন নিয়ে আকাশে উঠল।

একটু থেকে উদাস ভঙ্গি করে বললেন, ছোটখাট গোলমাল অবশ্য কয়েকটা হয়েছে, কারণ বিমানবন্দরের সব কায়দাকানুন এক মিনিটে রপ্ত করা সম্ভব নয়। ওয়্যারলেস অপারেটর জানাল যে একটু আগে এই প্লেনে ব্যাপক তল্লাসী শুরু হয়েছে। কিন্তু তাতে আমি বিচলিত নই। সঙ্গে প্রচুর পেট্রল। আছে। পূর্ব বার্লিন, জবুয়েত বা মুর্মানস্ক এই তিনটি বিমান বন্দরের যে কোন একটায় নামার অনুমতি পেয়ে গেছি। যেদিকে আবহাওয়া সুবিধের মনে হবে সেই দিকে যাব। কোনরকম ঝামেলা দেখা দিলে কথার প্যাঁচে ম্যানেজ করে নিতে হবে। এত দামী একটা প্লেন চুরির রহস্য ও গণ্ডগোল পরিষ্কার হবার আগেই আমি আমার এলাকায় পৌঁছে যাব। বলা বাহুল্য, তারপরই বেমালুম অদৃশ্য হয়ে যাব আমরা সবাই।

সেই অপারেশন এ্যান্ড স্ল্যামের পরিকল্পনা শোনার পর কোন কিছুই আর বন্ডের কাছে বিস্ময়কর বা অসম্ভব বলে মনে হয় না। এতবড় একটা প্লেন চুরি করা এমনিতে অবিশ্বাস্য মনে হলেও গোল্ডফিংগারের অভিনব সোনা স্মাগলিং ও এটম বোমা কেনার কাছে এটা নেহাতই তুচ্ছ। গোল্ডফিংগারের প্রতিভার কাছে এইসব সুবিশাল অপরাধকে আর তেমন অসম্ভব নয় বলে মনে হয় না। অপরাধের ক্ষেত্রে গোল্ডফিংগার যে ভাস্কর সেলিনি বা বৈজ্ঞানিক আইনস্টাইনের মত এক অতুলনীয় শিল্পী, সে বিষয়ে কোন সন্দেহ থাকতে পারে না।-আর এবার ব্রিটিশ গুপ্তচর বিভাগের মিঃ জেমস বন্ড, তোমার শর্তটুকু পালন কর। সবকিছু বল আমায়। কারা তোমায় আমার পেছনে লাগিয়েছে কি সন্দেহ হয়েছিল তাদের কি করে তুমি আমার ষড়যন্ত্র ব্যর্থ করে দিলে?

বন্ড গোল্ডফিংগারকে মোটামুটি সব বললেও বেশ কিছু বাদ দিতে ভুলল না। SMERSH-এর সম্পর্কে কিছু নয়, হোমার যন্ত্রের সম্পর্ক নয়। শেষে বলল, অতএব বুঝতে পারছ খুব অল্পের জন্য বেঁচে গেছ তুমি, জেনিভাতে টিলি মাস্টারটন নাক না গলালে অনেক আগেই তুমি ধরা পড়ে যেতে। এতদিনে হয়ত সুইস জেলখানায় বসে ইংল্যান্ডে পাচার হবার জন্য অপেক্ষা করতে। ইংরেজদের অত তাচ্ছিল্যের চোখে দেখ না। কাজ আমরা আস্তে আস্তে করি বটে কিন্তু কাজটা শেষ করেই ছাড়ি।

.

এবার প্রেম

আকাশের বুক চিরে, চাঁদের আলোয় ভরা পৃথিবীর অনেক ওপর দিয়ে ধাতব পক্ষী উড়ে চলেছে। ভিতরে অন্ধকার। বন্ড শুধু চুপচাপ বসে বসে ঘামছে, তার পরবর্তী পদক্ষেপের কথা চিন্তা করে।

এক ঘণ্টা আগে মেয়েটা খাবার এনেছিল, ন্যাপকিনের মধ্যে একটা লুকনো পেন্সিল দিয়ে কয়েকটা কড়া মন্তব্য করে বন্ডের সামনে থেকে চলে গেল।

কি যেন একটা কথা বারবার মনে পড়ছে। গত ১৯৫৭ সালে পারস্যের ওপর দিয়ে যাবার সময় একটা প্লেনে কি যেন ঘটেছিল? বন্ড কিছুক্ষণ একভাবে সামনের চেয়ারটার দিকে তাকিয়ে চিন্তা করল। হতে পারে! খুব হতে পারে!

ন্যাপকিনের ভিতর সে লিখে দিল : যথাসম্ভব চেষ্টা করছি। তুমি কোমরে সীট বেল্ট বেঁধে চুপ করে বসে থাক।–জ।

মেয়েটা খাবারের ট্রে ফেরত নিতে আসতেই বন্ড হাত থেকে ন্যাপকিন ফেলে দিল নিচে। পরে সেটা কুড়িয়ে মেয়েটার হাতে দিয়ে চোখে চোখ রেখে হাসল। মেয়েটা চুকুস করে গালে চুমু খেল। তারপর সোজা হয়ে দাঁড়িয়ে কড়া গলায় বলল, স্বপ্নে আবার দেখা হবে কার্তিক মশাই। বলে চলে গেল সামনের দিকে।

এবার বন্ড মনস্থির করে ফেলেছে। কি কি করতে হবে তাও ঠিক করে নিয়েছে। গোড়ালি থেকে ছোরা খুলে পকেটে কোটের ভিতর রেখেছে আর সীট বেল্টের সবচেয়ে লম্বা অংশটা বাঁ হাতে শক্ত করে জড়িয়ে ধরেছে। এখন অডজবের দেহ সামনের জানালা থেকে সরলেই হয়। অডজব ঘুমোবে এমন আশা করা ভুল, তবে একটু গা এলিয়ে দিলেই কাজ হয়ে যাবে। কিন্তু দেখা গেল সে একভাবে ছোট একটা আলোর নিচে বসে আছে।

এক ঘন্টা, দুঘন্টা, তালে তালে নিদ্রার ভান করে নাক ডাকতে শুরু করল। অডজবের দুই হাত কোলের ওপর উঠে এল, চুলে পড়তে পড়তে সামলে নিল। শেষে জানালা থেকে সরে এসে আরাম করে বসল।

বন্ড একইভাবে নাক ডাকছে, আর পায়ের আঙ্গুলে ভর দিয়ে একটু একটু করে এগোচ্ছে। ছোরাশুদ্ধ হাত উঁচিয়ে ধরল অডজবের চেয়ার ও জানালার কাঁচের মাঝখানে ফাঁক টুকুর দিকে। হাত যথাস্থানে পৌঁছে গেছে। ছোরার সুতীক্ষ্ণ আগাটা পার্সপেক্স কাঁচের জানালার ঠিক কেন্দ্রবিন্দুতে স্থির হয়ে আছে। বন্ড সীট বেল্ট আরও শক্ত করে ধরে ছোরা বাগিয়ে ঝাঁপ দিল।

ছোরার ফলা জানালার কাঁচ চিরে দেখার পর যে কি হবে সে বিষয়ে বন্ডের কোন ধারণা ছিল না। তার শুধু মনে আছে খবরের কাগজে পড়েছিল, পারস্যের আকাশে সেই প্লেনটার জানালা ফেটে যাওয়ায় প্লেনের ভেতরের উচ্চ চাপ আবদ্ধ হওয়া সেই টানেই জানালার পাশে বসা লোকটিও জানালার বাইরে। এখন ছোরা টেনে নেবার সঙ্গে সঙ্গে অদ্ভুত গর্জন করে সব হাওয়া ভাঙা জানলা দিয়ে বেরিয়ে যেতে লাগল। হাওয়ার টানে বন্ড ছিটকে গিয়ে পড়ল অডজবের চেয়ারের পেছনে, হাত থেকে সীট বেল্ট খুলে গেল। সেখান থেকেই এক আশ্চর্য দৃশ্য দেখতে পেল বন্ড। অডজবের দেহ লম্বা হয়ে এগিয়ে যাচ্ছে হাঁ করা কালো গর্তের দিকে। মাথাটা সশব্দে বেরিয়ে গেল। কিন্তু কাঁধজোড়া ধাক্কা খেল জানালার ফ্রেমে। পরক্ষণেই ভয়ঙ্কর শিসের মত এক শব্দের সঙ্গে লোকটির দেহ সেই গর্ত দিয়ে বাইরে অদৃশ্য হয়ে যেতে গিয়ে তার ভারি কোমর ফ্রেমে আটকে গেল, শেষে বোমার মত শব্দ করে ঠিকরে বাইরে পড়ে গেল।

পরমুহূর্তেই প্রলয় শুরু হল। কাপ প্লেট ভাঙ্গার শব্দের সঙ্গে সঙ্গে বিশাল প্লেন সোজা নিচে ঝাঁপ দিল। বন্ড দেখল খোলা জানালা দিয়ে তীব্র গর্জন ভেসে আসছে, আর সব বালিশ চাদর ঝটপট করে বাইরে উড়ে চলে যাচ্ছে। শেষবারের মত প্রাণপন চেষ্টায় সামনের চেয়ারটা জাপটে ধরে তীব্র বুকের ব্যথায় অক্সিজেনের অভাবে জ্ঞান হারাল।

জ্ঞান ফিরতেই জোর লাথি পাঁজরার ওপর। মুখে যেন রক্তের স্বাদ লাগল। বন্ড ককিয়ে উঠল, আরেকটা লাথি এসে পড়ল। অতিকষ্টে হাঁটু গেড়ে বসে ঝাপসা চোখে দেখে গোল্ডফিংগার দাঁড়িয়ে, হাতে অটোম্যাটিক পিস্তল।

আবার পা তুলে সজোরে মারলেন। বন্ডের মাথায় আগুন জ্বলে উঠল। পাটা ধরে ফেলে এমন জোরে মোচড় দিল। যে আরেকটু হলৈ ভেঙে যেত। চিৎকার করে এমনজোর পড়লেন যে প্লেনটা কেঁপে উঠল। বন্ড ঝাঁপিয়ে পড়ল তার ওপর সঙ্গে সঙ্গে বন্ডের মুখের একপাশ দিয়ে একটা গুলি বেরিয়ে গেল তীব্র শব্দ করে। পরমূহর্তে বন্ড গোল্ডফিংগারের তলপেটে হাঁটু দিয়ে জোরে আঘাত হানল। পিস্তলটা বাঁ হাতে চেপে ধরে।

জীবনে এই প্রথম বন্ড একেবারে ক্ষেপে গেল। দু হাতের মুঠো ও দুই হাঁটু দিয়ে গোন্ডফিংগারের সারা শরীরে। আঘাতের পর আঘাত করে চলল, আর কপাল দিয়ে চকচকে মুখটার ওপর ঘা মারতে লাগল। পিস্তলটা তুলতেই বন্ড হাতের পাশে আঘাত করল। পিস্তল ছিটকে পড়ল চেয়ারগুলোর পাশে।

গোল্ডফিংগার বন্ডের গলা টিপে ধরেছে আর বন্ড তার টুটি। হাঁপাতে হাঁপাতে সবটুকু ওজন দিয়ে সামনে ঝুঁকে পড়ে বন্ড। তার চকচকে মুখের চেহারা বদলে ঘনবেগুনী হয়ে গেল। চোখ উল্টে গিয়ে, গলা থেকে হাত খসে পড়ল। গোল্ডফিংগারের জিভ বেরিয়ে পড়েছে, আর ফুসফুসের গভীর থেকে এক ঘড়ঘড়ে আওয়াজ ভেসে এসেই সব স্থির। বন্ড গোল্ডফিংগারের গলা থেকে তার আঙ্গুলগুলো খুলে নিল।

বন্ড দীর্ঘ নিঃশ্বাস ফেলে উঠে দাঁড়াল আস্তে আস্তে। ঘোলাটে চোখে এদিক-ওদিক তাকিয়ে দেখে সামনের চেয়ারে সীট বেল্ট জড়িয়ে পড়ে আছে পুসি গ্যালোর। প্লেনের মাঝামাঝি হাত পা ছড়িয়ে আর একজন প্রহরী, তার হাত মাথা বেঁক্লে গেছে। সীট বেল্ট না থাকায় প্লেনের ছাদের সঙ্গে ধাক্কা খেয়েছে বোধহয়।

বন্ড মুখে হাত বোলাল, হাতের তালু ও গালের খানিকটা ঝলসে গেছে। ক্লান্তভাবে আবার হাঁটু গেড়ে বসে পিস্তলটা চেয়ারের তলা থেকে বার করে দেখে কোল্ট ২৫ অটোম্যাটিক পিস্তল, এখনো চারটে গুলি বাকি আছে। এবার মেয়েটার দিকে এগিয়ে গেল বন্ড। মেয়েটার বুকে হাত দিয়ে অনুভব করল হৃৎপিণ্ডের গতি, তারপর উপুড় করে শুইয়ে। দিয়ে কৃত্রিম উপায়ে নিঃশ্বাস প্রশ্বাসের ব্যবস্থা করল। মেয়েটা একটু আওয়াজ করতেই উঠে সামনের প্রহরীর কাছ থেকে পিস্তল খুলে নিয়ে এগিয়ে গিয়ে দেখল একটা অক্ষত বুর্বো বোতল গড়াগড়ি খাচ্ছে। সেটা তুলে গলায় ঢেলে দিল ছিপি খুলে। ছিপি বন্ধ করে এগিয়ে গেল ককপিটের দরজার দিকে। একটু ভেবে নিয়ে দুই হাতে পিস্তল ধরে। দরজা ঠেলে ভেতরে ঢুকল।

পাঁচটা মুখ তার দিকে ঘুরল, চোখ বড় করে বন্ডের দিকে চেয়ে আছে। বন্ড সোজা দাঁড়িয়ে বলল, গোল্ডফিংগার মারা গেছে। তোমাদের কেউ মাথা নাড়াবার বা অবাধ্য হবার চেষ্টা করলে শেষ করে দেব। পাইলট, আমাদের অবস্থান। গতিপথ ও উচ্চতা, গতিবেগ জানাও।

ঢোক গিলে জবাব এল, স্যার আমরা গুসবের পাঁচশো মাইল পূর্বে আছি। গতি ঘণ্টায় আড়াইশো মাইল, উচ্চতা দু হাজার ফুট।

-এত কম উঁচুতে আর কতক্ষণ উড়তে পারবে, পেট্রল খাচ্ছে তো বেশ।

–হা স্যার, আমার হিসেব অনুযায়ী এই গতি ও উচ্চতায় আর মাত্র ঘণ্টা দুয়েক উড়বে।

–কটা বাজে?

নেভিগেটর জবাব দিল, ওয়াশিংটনে এখন ভোর পাঁচটা বাজতে পাঁচ মিনিট স্যার। এই মাত্র টাইবা সিগন্যাল পেলাম আর ঘণ্টা খানেকের মধ্যে ভোর হয়ে যাবে।

আবহাওয়া জাহাজ চার্লি কতদূরে?

–উত্তর পূর্বে প্রায় তিনশো মাইল হবে।

–গুসবে পর্যন্ত পৌঁছতে পারবে?

–না স্যার, তার আগেই পেট্রল শেষ হয়ে যাবে। কোন মতে উপকূলে পৌঁছন যাবে।

–ঠিক আছে আবহাওয়া জাহাজ চার্লির দিকে ঘুরে যাও। অপারেটর ওদের সঙ্গে যোগাযোগ করে দাও।

–আচ্ছা স্যার।

অপারেটরের মৃদু গলা শোনা গেল। সামুদ্রিক স্টেশন চার্লি। আমি স্পীড বোর্ড ৫১০, থেকে কথা বলছি। সাড়া দাও। জি অ্যালজি থেকে ডাকছি। চার্লিকে ডাকছি জি, অ্যাল জি… (প্লেনটির সাংকেতিক নাম)।

তীক্ষ কণ্ঠস্বর শোনা গেল, জি অ্যালজি তোমার অবস্থাও জানাও। গ্যাভোর বিমানবন্দর থেকে কথা বলছি। জরুরী দরকার। জি অ্যালজি…

হঠাৎ চার্লি থেকে শান্ত স্বর ভেসে এল, সামুদ্রিক স্টেশন চার্লি থেকে স্পীডবোর্ড ৫১০-কে ডাকছি। শুনতে পাচ্ছ?

বন্ড পিস্তল পকেটে পুরে মাইক্রোফোন হাতে নিল। বলল, চার্লি, আমি জি-অ্যালজি স্পীডবোর্ড থেকে বলছি। যে প্লেনকে গত সন্ধ্যায় আইডল ওরাইন্ড থেকে হাইজ্যাক করা হয় তাদের সর্দারকে মেরে ফেলেছি এবং কেবিনের যথেষ্ট ক্ষতি করেছি হাওয়া বার করে দিয়ে, যার জন্য এরা বেশি উঁচু দিয়ে যেতে পারছে না। গুসবে পর্যন্ত যাওয়ার মত পেট্রল নেই। তোমার যথাসম্ভব কাছে সমুদ্রের পানিতে প্লেন নামাতে চাই। পানির ওপর আলো লাগানোর ব্যবস্থা কর।

এবার একটা নতুন কর্তৃত্বপূর্ণ গলা শোনা গেল। জাহাজের ক্যাপ্টেন নিজেই বলছেন বোধহয়, স্পীডবোর্ড আমি চার্লি থেকে কথা বলছি। তোমার বার্তা আমরা শুনতে পেয়েছি কে কথা বলছ জানাও।

এরপরের কথাগুলো যে চাঞ্চল্যের সৃষ্টি করবে সে কথা মনে পড়ে হাসল বউ। বলল, চার্লি, স্পীডবোর্ড থেকে বলছি, আমি ব্রিটিশ গুপ্তচর বাহিনীর এজেন্ট নম্বর 007, আবার বলছি 007 হোয়াইট হল রেডিও মারফত আমার কথার প্রমাণ পাবে।

অপর প্রান্ত বিস্ময়ে স্তব্ধ হয়ে গেল। আবার পৃথিবীর নানা প্রান্ত থেকে এক সঙ্গে কথা বলার চেষ্টা শুরু হল। গ্যাভোর থেকেই ওদের থামিয়ে দেওয়া হল। চার্লির গলা শোনা গেল। ঠিক আছে হোয়াইট হলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি, আলোও জ্বালাবার ব্যবস্থা করছি। কিন্তু লন্ডন ও গ্যাভোর থেকে আরও তথ্য চাইছে তোমার…

বন্ড বাধা দিল, কিছু মনে করো না চার্লি, পাঁচজন লোককে পাহারা দিতে দিতে এত গল্প চলে না। আমাকে কেবল সমুদ্রের অবস্থাটা বলে দাও। তারপর না নামা পর্যন্ত আর কথা নয়।

-ঠিক আছে স্পীডবোর্ড। বুঝতে পারছি। সমুদ্র ঠাণ্ডা আছে, অল্প হাওয়া বইছে। প্লেন নামাতে অসুবিধা হবে না। আমরা এখুনি তোমাদেরকে ধরে ফেলে নজর রাখছি রেডারে। এক গ্লাস হুইস্কি ও পাঁচ জোড়া হাতকড়াও তৈরি রাখছি। শুভেচ্ছা রইল।

বন্ড বলল, ধন্যবাদ চার্লি, সেই সঙ্গে এক কাপ চাও তৈরি করে রেখ। আমার সঙ্গে একটা সুন্দরী মেয়েও আছে।

মাইক্রোফোনটি ফেরত দিয়ে বন্ড বলল, পাইলট, ওরা সমুদ্রের ওপর আলোর সারি লাগানোর ব্যবস্থা করছে, সেই সঙ্গে বজরাও রাখছে। মাথা গরম না করে, আমরা সবাই যাতে জ্যান্ত অবস্থায় বেরোতে পারি সেই চেষ্টা কর। প্লেন পানিতে পড়া মাত্রই আমি দরজা খুলে দেব, তার আগে পর্যন্ত কেউ ককপীটের দরজায় পা দিলে শেষ হয়ে যাবে। ঠিক আছে।

পেছনে মেয়ের গলা শোনা গেল, আরেকটু হলেই দরজায় পা দিয়ে ফেলেছিলাম আর কি। আর সেটি করছি না, গুলি খেতে একটুও ভাল লাগে না। তুমি বরং চার্লির লোকটাকে ডেকে বলে দাও দুটো হুইস্কি তৈরি করতে, চা খেলে আমার হেঁচকি ওঠে।

বন্ড বলল, পুসি নিজের জায়গায় গিয়ে বস। শেষবারের মত সবদিক দেখে নিয়ে ককপীট থেকে বেরিয়ে এল।

দু ঘণ্টা পরে ওয়েদারশিপ চার্লির এক উষ্ণ কেবিনে শুয়ে শুয়ে রেডিও শুনছিল বন্ড। শরীরের নানা জায়গা ব্যথায় টনটন করছে। প্লেনের একেবারে পিছন দিকে চলে গিয়েছিল, মেয়েটাকে হাঁটু মুড়ে চেয়ারে বসিয়ে দিয়েছিল, আর নিজে মেয়েটার লাইফ-জ্যাকেট পরা শরীর পিছন দিক থেকে জাপটে ধরেছিল।

তাদের দুজনের শারীরিক অবস্থান সম্পর্কে রসাল মন্তব্য করছিল পুসি, এমন সময় ঘন্টায়–একশ মাইল বেগে বিশাল স্ট্রোটোক্রুজার বিমান নেমে এল সমুদ্রের পানিতে। প্রথম ধাক্কার তাই প্লেনের মেরুদণ্ড ভেঙে গেল। স্বর্ণ ভাণ্ডারের চাপে সেটা দুটুকরোও হয়ে গেল। বন্ড আর মেয়েটি ছিটকে পড়ল পানিতে। সমুদ্রের পানি তখন লাল আলোয় রক্তের মত দেখাচ্ছে। অর্ধচেতন অবস্থায় লাইফ জ্যাকেটে ত্র দিয়ে ভাবার পর লাইফ বোটের লোকেরা তাদের তুলে নিল। পাইলট পাঁচজন তিন টন সোনা নিয়ে ততক্ষণে আটলান্টিক মহাসাগরের অঞ্চলে। লাইফ বোটের লোকেরা দশ মিনিট ধরে খুঁজেও কাউকে পেল না।

তারা জাহাজে গিয়ে উঠতে তাদের অভ্যর্থনা জানান হল রাজকীয় সম্মান এর সঙ্গে। বন্ড কয়েকটা প্রশ্নের জবাব দিয়েই ক্লান্ত হয়ে পড়েছিল। এখন ক্লান্তিতে শুয়ে পড়তে ইচ্ছা করছে, হুইস্কির জন্য প্রাণটা ছটফট করছে আর ভাবছে পুসি গ্যালোর গোল্ডফিংগারকে ছেড়ে কেন তার কাছে এল।

কেবিনের পাশে দরজা খুলে পুসি ভেতরে ঢুকল। পরনে সংক্ষিপ্ত পোশাক। পটে আঁকা ছবির মত লাগছে তাকে। ইতস্তত করে বলল, আমি এসেছি।

বন্ড কড়া গলায় বলে উঠল, দরজাটা বন্ধ করে সোয়েটারটা খুলে বিছানায় উঠে এস, ঠাণ্ডা লেগে যাবে।

বাধ্য মেয়ের মত কথা শুনল পুসি। বন্ডের হাতে মাথা রেখে বলল, সাধারণ একটা মেয়ের মত নরম সুরে, আমি চলে গেলে আমাকে চিঠি লিখবে তো?

বন্ড গভীর চোখে তাকাল তার দিকে। পুসির আর সে কঠোরতা, সে ঔদ্ধত্য নেই। নিচু হয়ে দু চোখে চুমু খেল বন্ড।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *