০৮. অ্যানাক্সাগোরাস

৮. অ্যানাক্সাগোরাস

 দার্শনিক অ্যানাক্সাগোরাস যদিও পিথাগোরাস, হেরাক্লিটাস বা পারমিনাইডিসের সমকক্ষ ছিলেন না, তবু তার ঐতিহাসিক গুরুত্ব বিবেচনার দাবি রাখে। তিনি ছিলেন একজন আয়োনীয় এবং আয়োনিয়ার বৈজ্ঞানিক, যুক্তিবাদী ঐতিহ্যের অনুগামী ছিলেন। তিনিই প্রথম এথেন্সবাসীর কাছে দর্শনকে পরিচিত করেন এবং তিনিই বলেন যে, ভৌত পরিবর্তনের প্রাথমিক কারণ হচ্ছে মন।

খ্রি.পূ. ৫০০ অব্দে অ্যানাক্সাগোরাস জন্মগ্রহণ করেন, আয়োনিয়ার ক্ল্যাজোমেনিতে। কিন্তু জীবনের প্রায় ৩০ বছর, আনুমানিক ৪৬২ থেকে ৪৩২ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত অতিবাহিত করেন এথেন্স নগরীতে। তিনি সম্ভবত এথেন্স আসতে সম্মত হয়েছিলেন পেরিক্লিসের উৎসাহের প্রতি সাড়া দিয়ে। পেরিক্লিস তার সময়কার নাগরিকদের সাংস্কৃতিক উন্নতি ঘটানোর ব্যাপারে খুব উৎসাহী ছিলেন। মিলেটাস থেকে আগত অ্যাসপাসিয়া সম্ভবত অ্যানাক্সাগোরাসকে পেরিক্লিসের সঙ্গে পরিচয় করিয়েছিলেন। প্লেটো তার ফিড্রাস সংলাপে লিখেছেন : পেরিক্লিস মনে হয় আকৃষ্ট হয়েছিলেন। অ্যানাক্সাগোরাসের প্রতি-যিনি একজন বিজ্ঞানী ছিলেন এবং ঊর্ধ্বলোকের বস্তুপুঞ্জ সম্বন্ধে তার তত্ত্বালোচনা শুনে তৃপ্তি পেতেন এবং তার কাছ থেকে বুদ্ধি ও ভ্রান্তি র প্রকৃত স্বভাব সম্বন্ধে জ্ঞান অর্জন করেছিলেন। মূলত এগুলোই ছিল অ্যানাক্সাগোরাসের আলোচ্য বিষয়। তার কাছ থেকেই তিনি (পেরিক্লিস) বাগ্মিতার কলায় আরো দক্ষতা অর্জনের কৌশল আয়ত্ত করেছিলেন।

বলা হয় যে, অ্যানাক্সাগোরাস ইউরিপাইডিসকেও প্রভাবিত করেছিলেন। তবে এ ব্যাপারে বেশ সন্দেহ রয়ে গেছে। নিজেদের অভ্যস্ত সংস্কৃতির তুলনায় উচ্চতর কোনো সংস্কৃতির প্রচলনের প্রতি অন্যান্য যুগের অন্যান্য মহাদেশের অন্যান্য নগরীর বাসিন্দাদের মতো এথেন্সের লোকেরা কিছু মাত্রায় বিদ্বেষ পোষণ করত। পেরিক্লিসের যখন বার্ধক্য আসছিল তখন তার প্রতিপক্ষরা তার বন্ধু-বান্ধবদের আক্রমণের মধ্যে দিয়ে তার বিরুদ্ধাচরণ শুরু করে। তারা ফিডিয়াসের বিরুদ্ধে এই অভিযোগ তোলে যে, পেরিক্লিসের মূর্তি নির্মাণের জন্য বরাদ্দ অর্থ ফিডিয়াস তসরুপ করেছেন। যারা ধর্ম পালন করে না এবং যারা ঊর্ধ্বলোকের বস্তুপুঞ্জ সম্বন্ধে তত্ত্ব শিক্ষা দেয় তাদের অভিশংসন করার সপক্ষে তারা একটি আইন পাস করে। সেই আইনে তারা অ্যানাক্সাগোরাসের বিরুদ্ধে অভিযোগ আনে যে, তিনি শিক্ষা দিচ্ছিলেন যে সূর্য একটি উত্তপ্ত লাল পাথর আর চাঁদ হচ্ছে মাটি। (একই অভিযোগের পুনরাবৃত্তি ঘটেছিল সক্রেটিসের বেলায়, যিনি তার অভিযোগকারীদের সেকেলে ধ্যান-ধারণা নিয়ে ব্যঙ্গ বিদ্রূপ করতেন। তার পর কী ঘটেছিল তা নিশ্চিত জানা যায় না। শুধু এটুকু জানা যায় যে, অ্যানাক্সাগোরাসকে এথেন্স ত্যাগ করে চলে যেতে হয়েছিল। এটা সম্ভবপর মনে হয় যে, পেরিক্লিস তাকে কারাগার থেকে বের করে এনেছিলেন এবং তার চলে যাওয়ার ব্যবস্থা করেছিলেন। অ্যানাক্সাগোরাস অতঃপর আয়োনিয়ায় ফিরে যান এবং সেখানে একটি বিদ্যালয় স্থাপন করেন। তার ইচ্ছা অনুসারে তার মৃত্যুদিবস বিদ্যালয়ের ছেলেমেয়েদের জন্য ছুটির দিন হিসেবে পালিত হতো।

অ্যানাক্সাগোরাস মনে করতেন, সবকিছুই অসীমরূপে বিভাজ্য এবং মনে করতেন যে, বস্তুর ক্ষুদ্রতম অংশের মধ্যেও তার প্রত্যেকটি উপাদানের কিছু কিছু অংশ বিদ্যমান থাকে। যে উপাদান সবচেয়ে বেশি মাত্রায় উপস্থিত থাকে বস্তু সেই রূপ ধারণ করে। এভাবে, দৃষ্টান্তস্বরূপ, প্রত্যেক বস্তুতে কিছু পরিমাণ আগুন থাকে, কিন্তু আমরা কেবল তখনই সেটাকে আগুন বলব যখন তার মধ্যে আগুন উপাদানটি সর্বাধিক মাত্রায় উপস্থিত থাকে। এম্পিডক্লিসের মতো অ্যানাক্সাগোরাসও মনে করতেন শূন্যতা বলে কিছু নেই বলে মনে হয়, কিন্তু তার মধ্যে আসলে বায়ু থাকে।

মন-এর ব্যাপারে অ্যানাক্সাগোরাসের অভিমত তার পূর্বসূরিদের চেয়ে আলাদা। তার মতে, মন একটি সত্তা, যা জীবন্ত বস্তুগুলোর দেহে প্রবেশ করে এবং মৃত বস্তুগুলো থেকে নিজেদের স্বতন্ত্র হিসেবে চিহ্নিত করে। তিনি বলেন, প্রত্যেক বস্তুর মধ্যে মনও থাকে। জীবন্ত সব কিছুর ওপর মনের একটি ক্ষমতা রয়েছে-মন অসীম এবং স্বনিয়ন্ত্রিত, মন কোনো কিছুর সঙ্গেই মিশ্রিত হয় না। মন ছাড়া বাকি সব কিছুর মধ্যেই, তা যতই ক্ষুদ্র হোক, সব বিপরীত ধর্ম বিদ্যমান থাকে। যেমন-তপ্ত ও শীতল, সাদা ও কালো ইত্যাদি। তিনি মনে করতেন তুষার কালো (আংশিকভাবে)। মন সব গতির উৎস। মন ঘূর্ণন সৃষ্টি করে আর ঘূর্ণন ক্রমান্বয়ে বিশ্বব্যাপী বিস্তৃত হয় এবং তার ফলে সবচেয়ে হালকা বস্তুগুলো পরিধি-প্রান্তের দিকে ধাবিত হয়, আর সবচেয়ে ভারী বস্তুগুলো কেন্দ্রাভিমুখে পতিত হয়। মনের রূপ একটিই; পশুর মন ও মানুষের মনের মধ্যে কোনো তফাৎ নেই। মানুষ যে অন্যান্য প্রজাতির চেয়ে উচ্চতর তার কারণ তার হাত আছে। আপাতদৃষ্টিতে বুদ্ধির যেসব পার্থক্য দেখা যায় তার প্রকৃত কারণ দৈহিক আকারের পার্থক্য।

অ্যারিস্টটল এবং প্লেটো-বর্ণিত সক্রেটিস-উভয়েরই অভিযোগ এই যে, অ্যানাক্সাগোরাস মন সম্পর্কিত চিন্তা-ভাবনা প্রবর্তনের পর তিনি মনের ব্যবহার করেছেন খুব অল্পই। অ্যারিস্টটল খেয়াল করেছেন, অ্যানাক্সাগোরাস মনকে একমাত্র কারণ হিসেবে উপস্থাপন করেছেন, অন্য কোনো কারণের কথা তিনি জানতেন না। যখন তিনি পারতেন তখনই একটি যান্ত্রিক ব্যাখ্যা হাজির করতেন। বস্তুর উৎপত্তির কারণ হিসেবে অনিবার্যতা ও আকস্মিতাকে তিনি নাকচ করেছেন। কিন্তু তথাপি তার সৃষ্টিতত্ত্বে কোনো ঈশ্বর নেই। মনে হয়, নীতিশাস্ত্র ও ধর্ম নিয়ে তার তেমন চিন্তা ভাবনা ছিল না। সম্ভবত তিনি নাস্তিক ছিলেন, যেমনটি তার অভিযোগকারীরা দাবি করেছিল। এক পিথাগোরাস ছাড়া তার সব পূর্বসূরির প্রভাব তার মধ্যে ছিল। তার ওপর পারমিনাইডিসের প্রভাব ছিল ঠিক এম্পিডক্লিসের ওপর পারমিডিসের প্রভাবের মতো।

বিজ্ঞানের ক্ষেত্রে অ্যানাক্সাগোরাসের কৃতিত্ব বিরাট। তিনিই প্রথম বলেন যে চাঁদের আলো তার নিজস্ব নয়, চাঁদ আলোকিত হয় প্রতিফলিত আলোয়। অবশ্য পারমিনাইডিসের মধ্যেও একটি দুর্বোধ্য অংশ আছে, যা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে তিনিও এটা জানতেন। অ্যানাক্সাগোরাস চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের সঠিক তত্ত্ব দিয়েছিলেন। তিনি জানতেন যে চাঁদের অবস্থান সূর্যের নিচে। তিনি বলেন, সূর্য ও নক্ষত্রগুলো একেকটা আগুনের পাথর, কিন্তু আমরা নক্ষত্রের তাপ অনুভব করি না কারণ সেগুলো অনেক অনেক দূরে। সূর্যের আকার পেলোপনেয়াসের চেয়ে বড়। চাঁদে পাহাড়-পর্বত আছে এবং সেখানে তিনি মনে করতেন) জীবের অস্তিত্বও আছে।

বলা হয়, অ্যানাক্সাগোরাস অ্যানাক্সামেনিসের দার্শনিক ধারার অনুসারী। এটা নিশ্চিত যে তিনি আয়োনীয়দের যুক্তিবাদী ও বিজ্ঞানভিত্তিক ঐতিহ্যকে বাঁচিয়ে রেখেছিলেন। পিথাগোরাস থেকে সক্রেটিস এবং সক্রেটিস থেকে প্লেটোর হাত ধরে নীতিশাস্ত্র ও ধর্মবিষয়ক চিন্তাভাবনার যে আধিক্যের ফলে গ্রিক দর্শনে বিজ্ঞানবিরোধী ধর্মীয় ঝোঁক ঢুকে পড়ে, অ্যানাক্সাগোরাসের মধ্যে তা দেখতে পাওয়া যায় না। তিনি নিশ্চয়ই প্রথম স্থানীয় নন, কিন্তু তিনি গুরুত্বপূর্ণ। কারণ তিনিই প্রথম এথেন্সে দর্শন এনেছিলেন এবং সক্রেটিসের মানসগঠনে তার প্রভাব ছিল অন্যতম।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *