2 of 3

১২।৫ দ্বাদশ কাণ্ড : পঞ্চম অনুবাক

পঞ্চম অনুবাক
প্রথম
সূক্ত : ব্ৰহ্মগবীঃ
[ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : ত্রিষ্টুপ, অনুষ্টুপ, পংক্তি, উষ্ণি]

শ্রমেণ তপসা দৃষ্টা ব্ৰহ্মণা বিত্ততে শ্রিতা ॥১॥ সত্যেনাবৃতা শিয়া প্রাবৃতা যশসা পরীবৃতা ॥ ২॥ স্বধয়া পরিহিতা শ্ৰদ্ধয়া পযূঢ়া দীক্ষয়া গুপ্তা। যজ্ঞে প্রতিষ্ঠিতা লোকো নিধন ॥৩॥ ব্ৰহ্ম পদবায়ং ব্রাহ্মণোধিপতিঃ ॥ ৪৷৷ তামাদদানস্য ব্ৰহ্মগবীং জিনতো ব্রাহ্মণং ক্ষত্রিয়স্য ॥৫৷৷ অপ ক্রামতি সূতা বীর্যং পুণ্যা লক্ষ্মীঃ ॥৬॥

 বঙ্গানুবাদ –তপের দ্বারা রচিত সত্য, সম্পৎ ও যশে পরিপূর্ণ এই গবীকে শ্রমের দ্বারা ব্রাহ্মণগণ লাভ করেছেন। এই গবীর দিকে ক্ষত্রিয়ের দৃষ্টিপাত মৃত্যুসম। এর দ্বারা ব্ৰহ্মপদ প্রাপ্তি হয়। এই হেন ব্রহ্মগবীর অপহরক ক্ষত্রিয়ে বীর্য, লক্ষ্মী ও ঐশ্বর্য বিলুপ্ত হয়ে যায়।

.

দ্বিতীয় সূক্ত : ব্ৰহ্মগৰীঃ

[ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : ত্রিষ্টুপ, অনুষ্টুপ, উষ্ণিক, পংক্তি]

ওজশ্চ তেজশ্চ সহশ্চ বলং চ বাক চেন্দ্ৰিয়ং চ শ্রীশ্চ ধর্মশ্চ ॥১॥ ব্রহ্ম চ ক্ষত্ৰং চ রাষ্ট্রং চ বিশশ্চ ত্বিযিশ্চ যশশ্চ বৰ্চশ্চ দ্রবিণং চ ॥২॥ আয়ুশ্চ রূপং চ নাম চ কীর্তিশ্চ প্রাণাশ্চাপানশ্চ চক্ষুশ্চ শ্রোত্রং চ ৷৩৷৷ পয়শ্চ রসশ্চান্নং চান্নাদ্যং চর্তং চ সত্যং চেষ্টং চ পূর্তং চ প্রজা চ পশবশ্চ ॥৪॥ তানি সর্বাণ্যপ ক্রামন্তি ব্ৰহ্মগবীমাদদানস্য জিনতো ব্রাহ্মণং ক্ষত্রিয়স্য ॥৫॥

 বঙ্গানুবাদ –ব্রহ্মগবীর অপহরক ক্ষত্রিয়ের ওজঃ, তেজঃ, বল, বাণী, ইন্দ্রিয় সমুদায়, ধর্ম, লক্ষ্মী, আয়ু, রূপ, নাম, জ্ঞান, ক্ষাত্রশক্তি, রাষ্ট্র, দীপ্তি, যশ, বর্চঃ প্রাণাপান, নেত্র, কর্ণ, দুগ্ধ, রস, অন্ন, অগ্নি, ঋত, সত্য, ইষ্ট-পূর্ত ও প্রজা–সবই ছিন্ন হয়ে যায়।

.

তৃতীয় সূক্ত: ব্ৰহ্মগবীঃ

[ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : গায়ত্রী, অনুষ্টুপ, উষ্ণিক, জগতী, বৃহতী]

সৈষা ভীমা ব্রহ্মগব্যঘবিষা সাক্ষাৎ কৃত্যা কূজমাবৃতা ॥১॥ সর্বাণ্যস্যাং ঘোরাণি সর্বে চ মৃত্যবঃ ॥ ২॥ সর্বাণ্যস্যাং ক্রাণি সর্বে পুরুষবধাঃ ৩সা ব্ৰহ্মজ্যং দেবপীয়ুং ব্রহ্মগব্যাদীয়মানা মৃত্যোঃ পড়বীশ আ দ্যতি ॥৪॥ মেনিঃ শতবধা হি সা ব্ৰহ্মজ্যস্য ক্ষিতিৰ্হি সা ॥৫॥ তস্মাদ বৈ ব্রাহ্মণানাং গৌর্দুধর্ষা বিজান ॥ ৬৷৷ বজ্রো ধাবন্তী বৈশ্বানর উদ্বীতা ॥৭৷৷ হেতিঃ শফানুৎখিদন্তী মহাদেবোহপেক্ষমাণ ॥ ৮। ক্ষুরপরিরীক্ষমাণা বাশ্যমানাভি স্ফুর্জতি ॥৯॥ মৃত্যুহিত্যুগ্রো দেবঃ পুচ্ছং পর্য্যন্তী ॥ ১০। সর্বজ্যানিঃ কর্ণেী বরীবর্জয়ন্তী রাজ্যক্ষ্মো মেহন্তী ॥১১। মেনিদুহ্যমানা শীর্ষক্তির্দুগ্ধা ॥১২৷৷ সেদিরুপতিষ্ঠী মিথোযোধঃ পরামৃষ্টা॥১৩৷ শরব্যা মুখেহপিনহ্যমান ঋতিহঁন্যমানা ১৪অঘবিষা নিপতন্তী তমো নিপতিতা ১৫ অনুগচ্ছন্তী প্রাণানুপ দাসয়তি ব্রহ্মগৰী ব্ৰহ্মজ্যস্য ॥ ১৬

সূক্তসার –এই ব্রহ্মগবী বিকরাল হয়ে থাকে এবং হিংসাত্মক পাপের বিষের সাথে যুক্ত হয়ে কৃত্যারূপ হয়ে যায়। ব্রাহ্মণের নিকট হতে অপহৃত এই ধেনু শত প্রকারের অস্ত্রস্বরূপ হয়ে অপহর্তাকে মৃত্যু-বন্ধনে আবদ্ধ করে। অগ্নিসম উগ্রা ও বজ্রসম ধ্বনিময়ী এই ধেনু মহাদেবের অস্ত্রস্বরূপ। এই ধেনু আঘাতপ্রাপ্ত হলে আঘাতকারীর পক্ষে দুর্গতিপ্রদা ও মৃত্যুদায়ক ব্যাধিকারিকা হয়ে থাকে। এই ব্রহ্মগবী ব্রাহ্মণের হানি-করণশালী জনের অনুগমক পূর্বক তার প্রাণ-বিনাশ করে থাকে।

.

চতুর্থ সূক্ত : ব্রহ্মগবীঃ

[ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : গায়ত্রী, অনুষ্টুপ, ত্রিষ্টুপ, বৃহতী, উষ্ণিক]

বৈরং বিকৃত্যমানা পৌত্ৰাদ্যং বিভাজ্যমানা ॥১॥ দেবহেতিথ্রিয়মাণ বৃদ্ধিহৃর্তা। ২। পাম্মাধিধীয়মানা পারুষ্যমবধীয়মানা ॥ ৩॥ বিষং প্রযস্যন্তী তক্মা প্রস্তা॥৪॥ অঘং পচ্যমান দুম্বপ্নং পক্কা ॥৫॥ মূলবণী পর্যাক্রিয়মাণা ক্ষিতিঃ পর্যাকৃতা। ৬ অসংজ্ঞা গন্ধেন শুগুড্রিয়মাণাশীবিষ উদ্ধৃতা ॥৭॥ অভূতিরুপহ্রিয়মাণা পরাভূতিরুপহৃতা ॥৮ শর্ব ক্রুদ্ধঃ পিশ্যমানা শিমিদা পিশিতা ॥৯ অবৰ্তিরশ্যমানা নির্ঋতিরশিতা ॥১০। অশিতা লোকাচ্ছিনত্তি ব্ৰহ্মগবী ব্রহ্মজ্যমস্মাচ্চামুম্মাচ্চ ॥১১।

 সূক্তসার –ব্রাহ্মণের ধেনু অপহৃত হলে সেই গবী অপহরণকারীর পুত্র-পৌত্রাদির বিভাজন করে থাকে। হরণের সময়ে এই ধেনু অস্ত্ররূপ এবং হরণের পরে অপহর্তাকে ক্ষীণ-করণশালী হয়ে থাকে এবং তাকে মৃত্যু-বন্ধনে আবদ্ধ করে। পাপরূপা হয়ে এই ধেনু কঠোরতা উৎপন্নকারিণী হয়ে থাকে এবং অপহর্তার পক্ষে বিষের ন্যায় জীবনকে সংকটে নিপতিত করে। প্রাশনকৃত (ভক্ষিত) হয়ে এই ধেনু দারিদ্র্য ও প্রাশনের পর প্রাশনকারীর পক্ষে পাপদেবী নির্ঋতিতে রূপান্তরিত হয়। এই ব্রহ্মগবী ব্রাহ্মণের হানিকারক জনকে ইহলোক ও পরলোক উভয় হতেই হীন (বা বর্জিত) করে থাকে।

.

পঞ্চম সূক্ত : ব্ৰহ্মগবীঃ

[ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : পংক্তি, অনুষ্টুপ, বৃহতী]

তস্য আহননং কৃত্যা মেনিরাশসনং বলগ উবধ্যম্ ॥১॥ অস্বগতা পরিতা ॥ ২॥ অগ্নিঃ ক্ৰব্যাদ ভূত্বা ব্ৰহ্মগবী ব্রহ্মজ্যং প্রবিশ্যাত্তি ৷৩৷৷ সর্বাস্যাঙ্গা পর্বা মূলানি বৃশ্চতি। ৪ছিনত্ত্যস্য পিতৃবন্ধু পরা ভাবয়তি মাতৃবন্ধু ॥৫॥ বিবাহাং জ্ঞাতীৎসৰ্বানপি ক্ষাপয়তি ব্রহ্মগবী। ব্রহ্মজ্যস্য ক্ষত্রিয়েণাপুনদীয়মানা ॥ ৬। অবাস্তুমেনমস্বগমপ্রজসং করোত্যপরাপরগণা ভবতি ক্ষীয়তে ॥৭॥ য এবং বিদুষো ব্রাহ্মণস্য ক্ষত্রিয়ো গামাদত্তে ॥৮

বঙ্গানুবাদ –এই ধেনুকে পীড়িত করা কৃত্যাস্বরূপ নিজেরই মারণাস্ত্র। এই ব্রহ্মগবী ক্ৰব্যাদ অগ্নি হয়ে অপহরণকারীকে ভক্ষণ করে থাকে। অপহরণকারীর পিতা, পিতৃবান্ধব, মাতা, মাতৃবান্ধব সকলকেই ছেদন করে থাকে। ক্ষত্রিয়ের দ্বারা ব্রহ্মগবী প্রত্যপিতা না হলে তার সকল বিবাহিত বন্ধু-বান্ধবকে বিনষ্ট করে থাকে, তাদের সন্তানহীন করে থাকে।

.

ষষ্ঠ সূক্ত : ব্ৰহ্মগবীঃ

 [ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : অনুষ্টুপ, বৃহতী, উষ্ণিক, গায়ত্রী]

ক্ষিপ্রং বৈ তস্যাহননে গৃভ্রাঃ কুর্বত ঐলবম ৷ ১। ক্ষিপ্রং বৈ তস্যাদহনং পরি নৃত্যন্তি কেশিনীরাপ্পনাঃ পাণিনোরসি কুর্বাণাঃ পাপমৈলব৷ ২৷৷ ক্ষিপ্রং বৈ তস্য বাস্তষু বৃকাঃ কুর্বত ঐলব৷ ৩৷৷ ক্ষিপ্রং বৈ তস্য পৃচ্ছন্তি যৎ তদাসীদিদং নু তাদিতি ৷৷ ৪৷৷ ছিন্ধ্যা চ্ছিন্ধি প্র চ্ছিন্ধ্যপি ক্ষাপয় ক্ষাপয় ৫ আদদানমাঙ্গিরসি ব্রহ্মজ্যমুপ দাসয়। ৬৷  বৈশ্বদেবী হুচ্যসে কৃত্যা কুজমাবৃতা ৷৷ ৭ ৷৷ ওষন্তী সমোষন্তী ব্ৰহ্মণো বজ্রঃ ॥ ৮। ক্ষুরপবিতুর্ভূত্বা বি ধাব ত্বম্ ॥ ৯ আ দৎসে জিনতাং বর্চ ইষ্টং পূতং চাশিষঃ ॥ ১০ আদায় জীতায় লোকেইমুষ্মিন প্র যচ্ছসি। ১১। অঘ্নে পদবীৰ্ভব ব্রাহ্মণস্যাভিশস্ত্যা ॥ ১২৷ মেনিঃ শরব্যা ভবাঘাদঘাবিষা ভব৷ ১৩৷৷ অঘ্ৰে প্ৰ শিরো জহি ব্ৰহ্মজ্যস্য কৃতাগসো দেবপীয়োররাধসঃ ॥ ১৪৷৷ ত্বয়া প্রমূর্ণং মৃদিতমগ্নিদহতু দুশ্চিতম্ ॥ ১৫।

বঙ্গানুবাদ –অপহর্তা ক্ষত্রিয়কে এই গবী ভস্ম করে থাকে। তার চিতার পার্শ্বে তার স্ত্রীবর্গ উপনীত হয়ে বক্ষ-তাড়ন করতে করতে অশ্রুপাত করতে থাকে। তার গৃহে শৃগাল বিচরণ করে। হে আঙ্গিরস! তুমি ব্রহ্মগবীর অপহরণকর্তাকে বিনষ্ট করো। হে গবী! তুমি কৃত্যারূপা তথা মৃত্যুরূপা হয়ে ধাবিত হও এবং অপহরণকর্তার তেজঃ, কাম ইত্যাদিকে হরণ করো। তুমি ব্রাহ্মণের হানিকর্তার আয়ুকে অপহরণ করে পরলোকে প্রেরণ করো। ব্রাহ্মণের শাপপ্রভাবে তুমি অপহর্তার পদ-শৃঙ্খল (পায়ের বেড়ি) হয়ে যাও। এই দেবহিংসক অপরাধীর সকল কর্মকে বিকল করার নিমিত্ত তার শিরচ্ছেদন করো। সেই পাপ-চিত্তশালীকে অগ্নি ভস্ম করে ফেলুন।

.

সপ্তম সূক্ত : ব্রহ্মগবীঃ

 [ঋষি : কশ্যপ দেবতা : ব্রহ্মগবী ছন্দ : অনুষ্টুপ, গায়ত্রী, পংক্তি, ত্রিষ্টুপ, ষ্ণিক]

বৃশ্চ প্র বৃশ্চ সং বৃশ্চ দহ প্ৰ দহ সং দহ। ১৷৷ ব্রহ্মজ্যং দেব্যঘ্ন্য আ মূলানুসংদহ। ২যথাযাদ যমসাদনাৎ পাপলোকান্ পরাবতঃ ৷৷ ৩৷৷ এবা ত্বং দেব্যয়ে ব্রহ্মজ্যস্য কৃতাগসো দেবপীয়োররাধসঃ ॥ ৪৷৷ বজ্রেণ শতপর্বণা তীক্ষেন ক্ষুরভৃষ্টিনা। ৫৷৷ প্র স্কন্ধান প্র শিরো জহি৷৬৷৷ লোমান্যস্য সং ছিন্ধি ত্বচমস্য বি বেষ্টয় ॥ ৭৷৷ মাংসান্যস্য শাতয় স্নাবান্যস্য সং বৃহ। ৮। অস্থীন্যস্য পীড়য় মজ্জানমস্য নির্জহি। ৯। সর্বাস্যাঙ্গা পর্বাণি বি শ্ৰথয়। ১০। অগ্নিরেনং ক্ৰব্যাৎ পৃথিব্যা নুদতামুদোষতু। বায়ুরন্তরিক্ষান্মহতো বরিণঃ ॥ ১১৷৷ সূর্য এনং দিবঃ প্র গুদতাং নন্যাষতু। ১২।

বঙ্গানুবাদ— হে অগ্না (বধের অযোগ্যা–ব্রহ্মগবী)! ব্রহ্মগবীর অপহর্তাকে কর্তিত করো, ভস্ম করো, সমূলে বিনাশ করো। সেই দেবহিংসকের স্কন্ধ ও মস্তকও তীক্ষ্ণধারশালী বজ্রের দ্বারা ছেদন করো, সে যেন পাপলোকে গমন করে। তার রোমসমূহ ছেদন করো, চর্মকে বিশ্লিষ্ট করো (অর্থাৎ ছাড়িয়ে নাও), মাংসকে কর্তিত করো, শিরাসমূহকে বিশুষ্ক করো, অস্থিগুলিকে দগ্ধ করো, মজ্জারাশিকে ক্ষয়িত করো। তার অবয়ব-গ্রন্থি সমুদায়কে শিথিল করে দাও। বায়ু তাকে দ্যাবাপৃথিবী হতে বিতাড়িত করুক, ক্ৰব্যাদ অগ্নি তাকে ভস্ম করুন। সূর্যও তাকে, স্বর্গ হতে দূরে নিক্ষেপ পূর্বক (অর্থাৎ ধাক্কা মেরে বহিষ্কার করে) ভস্ম করুন।

সূক্তস্য বিনিয়োগঃ  ব্রহ্মগবীবিষয়মেতৎ সূক্তং। ব্রাহ্মণস্য গৌব্রক্ষগবী। তাং ক্ষত্রিয়ো নাদদ্যাৎ। আদদ্যাচ্চে বাগ বীর্যং লক্ষ্মীস্তং হাস্যতি। ওজআদি নশিষ্যতি। তাং ক্ষত্রিয়ো ন হন্যাৎ ন পচেৎ ন ভক্ষেৎ। সা হি হৃতা সতী নানাবিধা আপদো নানাবিধা মৃত্যু নানাবিধানি চ দুঃখানি ঐহিকান্যামুষ্মিকানি আবহতীত্যাহ।সম্প্রদায়ানুসারেণাস্য সূক্তস্য বিনিয়োগস্তু নৈতাং তে দেবাঃ ইত্যত্র (৫।১৮) দ্রষ্টব্যঃ। (১২কা. ৫অ. ১-৭সূ.)৷

টীকা –উপযুক্ত সাতটি সূক্ত ব্রহ্মগবীবিষয়ক। ব্রাহ্মণের গবী হলো ব্রহ্মগবী। ক্ষত্রিয়ের পক্ষে এই গবী গ্রহণ বা অপহরণ বা হত্যা, বা বন্ধন বা ভক্ষন করলে কি ঘটে, তা সূক্তের মধ্যেই উল্লেখিত। সম্প্রদায় অনুসারে এই সূক্তের বিনিয়োগ ৫ম কাণ্ডের ১৮শ ও ১৯শ সূক্তে (অর্থাৎ চতুর্থ অনুবাকের ৩য় ও ৪র্থ সূক্তে) উল্লিখিত আছে ৷ (১২কা, ৫অ. ১-৭সূ.)।

ইতি দ্বাদশং কাণ্ডং সমাপ্ত

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *