০৮. ওমর দিবস

ওমর দিবস

আমরা সকাল নটার সময় ‘ওমর দিবস’ শুরু করবো, ভৈরবের নাম আজ বদলে দেবো; যেমন উতরিবের নাম বদলে দেয়া হয়েছিলো। মুরতাদ আর ইহুদিদের খতম করবো, একবারে না হ’লেও ধীরেধীরে; আমি নিশ্চিত জানি, একবার কোনো মহান কাজ শুরু হ’লে তা বিপত্তির মুখে পড়তে পারে, কিন্তু তার জয় কেউ ঠেকিয়ে রাখতে পারে না; আমাদেরটিও কেউ পারবে না।

সকাল থেকেই আমার তিনটি মোবাইল (নাউজুবিল্লা, এগুলোও কাফেররা, নাছারারা তৈরি করেছে, তা তো করবেই, ওই শয়তানগুলো আমাদের পাক কিতাব থেকে গোপনে এসব বানানোর নিয়ম শিখে আমাদের ফতুর করে দিয়েছে) পাগল হয়ে ওঠে, জ্যাম হয়ে যেতে চায়; ঢাকা থেকে নেতারা, কয়েকটি সেক্রেটারি, কয়েকটি মিনিস্টার আমাদের মোবারকবাদ জানায়, আমাদের সঙ্গে তারা আছে; কলের পর কােল আসতে থাকে চট্টগ্রাম, মাইজদি, সিলেট, দিনাজপুর, যশোর, লালমনিরহাঠ থেকে।

তারা আমাদের দিকে, আমার দিকে, তাকিয়ে আছে।

এখান থেকেই তো শুরু হ’তে যাচ্ছে পাক সার জমিন সাদ বাদ।

মিনিস্টার আব্দুল হান্নান মোল্লা বলেন, ‘আমিও তো তোমার মতো সাম্যবাদ করতাম, মিনিস্টার হওয়ার জইন্যে এখন এই মেইন পার্টিতে আছি, কিন্তু আল্লার রহমতে মনে মনে আছি তোমার সঙ্গেই, একদিন জামাঈ জিহাদে জয়েন করবো। আজকের দিনটাকে সাকসেকফুল করতেই হইব, ডোন্ট বি অ্যাফ্রেইড, রাহমানির রাহিম আল্লা ইজ উইথ ইউ, দারোগাপুলিশ বাস্টার্ডগুলিরে আমি ম্যানেজ করব।’

আমি বলি, ‘দোয়া করবেন।‘

তিনি বলেন, ‘দোয়া তোমারে সব সময়ই করি, তোমার উপর আল্লার রহমত বর্ষিত হোক, তুমি পারবা, তুমি দ্যাশটারে ট্র্যান্সফর্ম কইর‍্যা দিবা। তোমার বড় নেতাগুলি গ্ৰেইট মুছলমান, তবে দে ল্যাক ব্রেইন।’

সেক্রেটারি কাদির জিনালি বলেন, ‘আলহামদুলিল্লা, আই উইশ ইউ অল সাকসেস, উই মাস্ট রিইস্টাবলিশ পাক সার জমিন সাদ বাদ। তুমি দ্যাকতেই ত পাইতেছ কোনো গভর্নমেন্ট ফাংশনে ওই ব্লাডি সোনার বাংলাটা বাজতেছে না; ওইটা চালাইলেই দশ লাখ টাকার প্লেয়ার ব্ৰেক্স ডাউন, ইলেকট্ৰিছিটি বন্দী হইয়া যায়। গ্রেইট আব্দুল্লা দি গাফরুর রাহিম ডাস নট লাইক দ্যাট ব্লাডি সোনার বাঙলা আই ফাক ইউ রিটেন বাই এ মালাউন বাস্টার্ড; উই নিড পাক সার জমিন সাদ বাদ ইন অর্ডার টু গেট হিজ ব্লেসিং।’

সেক্রেটারি সাহেব এখন একটি নতুন পেয়ারে পড়েছেন, তিনি মনে করেন আল্লার রহমত ছাড়া যুবতী মেয়েটির সঙ্গে তিনি ছহবত করতে পারবেন না। আমাকে তাঁর একটু  দরকার: প্রথম ছহাবতটার জন্যে তিনি পাগল হয়ে উঠেছেন। যুবতীটি আবার রেস্ট হাউজে যেতে চায় না, তার প্যালেসেই প্ৰথম ছহবত করতে চায়; এটা একটু ডিফিকাল্ট।

জামাঈ জিহাদের, আমাদের, বড়ো নেতা ফোন ক’রে বলেন, ‘কয়টারে কতল করব? কয়টা জ্বালাইবা? সব আগে থিকা আব্দুল্লার রহমতে ঠিক করছ ত?’

আমি বলি, ইনশাল্লা গোটা তিনেক, আর জ্বালাতে হবে গোটা দশেক, ভাঙতে হবে গোটা পাঁচেক৷’

তিনি বলেন, ‘আলহামদুলিল্লা, সোভানাল্লা।‘

তিনটি মোবাইল আমাকে পাগল ক’রে তোলে।

কেউ বাদ নেই, সবাই ফোন করে মোবারক বাদ জানাচ্ছে। ৩টি ভিসি, ৭টি প্রোভিসি ফোন করেছে, তারা আমার দিকে তাকিয়ে আছে :

৮টি অ্যামবোসাডর, ১১ এনজিরও ডোনার ফোন করেছে;
২০টি ইন্ডাস্ট্রিয়ালিস্ট, ৩টি ইছলামি ব্যাংকের অনিছলামি এমডি,
২৫টি খাটি মুছলমান স্মাগলার, ৫টি পরহেজগার রাজস্বের
কালেক্টর, ৪টি ইছলামি অভিনেতা, ৫টি সেক্সি হিজাবপছন্দ নায়িকা,
আর আমেরিকা, কানাডা, উইকে, সুইডেন, জার্মানি, ইটালি,
সিডনি থেকেও ফোন আসছে; সৌদি, আমিরাত, সিরিয়া, পাকিস্তান, লিবিয়া।
ইন্দোনেশিয়া, মালয়েশিয়া। কোরিয়া থেকে আসছে। ভেবেছিলাম মহাথির মহম্মদ, ওসামা বিন লাদেনও ফোন করবে, ব্যাটারা ফোন করে নি।

আমাদের নেটওয়ার্কটি বড়ো, অনেকেই টের পায় না, যারা ফোন করছে, তারাও জানে না কতো বড়ো নেট পাতা হয়েছে।

সটুপিড আমেরিকা জানে না আমরা কতোটা শক্তিশালী, ওদের আরো কতো দালানে আমাদের প্লেন পড়বে।

সকাল আটটার মধ্যেই মাদ্রাছা-হ-মদিনাতুন্নবির সামনের রাস্তা ভ’রে যায়।

সারা এলাকার মাদ্ৰাছার তালেবানরা এসেছে সালোয়ার, পাকিস্থানি পাঞ্জাবি, মাথায় সুন্দর মাদানি টুপি প’রে; আর আছে আমাদের মদিনাতুন্নবি এলাকার জিহাদিরা; সব মিলে হাজার পাঁচেক হবে। সবার হাতেই ফেস্টুনপ্ল্যাকার্ড: আরবিতে সুন্দর করে লেখা ‘আল্লাহু আকবর’, আর বাঙলায় আরবির মতো পেঁচিয়ে লেখা ভৈরব হচ্ছে কাফেরি নাম, তার নাম হইবে ওমরপুর’, ‘ইহুদিদের ধ্বংস কর’, ইছলাম জিন্দাবাদ’, ‘মালাউনদের বিদায় করো’, ‘মালাউনদের দালালদের খতম করো’।

‘পাকিস্থান জিন্দাবাদ’ প্ল্যাকার্ডও কতকগুলো তৈরি করেছিলো আহাম্মক মোঃ হাফিজুদিন; কিন্তু সেগুলো রাস্তায় দেখানোর সময় এখনো আসে নি। আমি ওগুলি নদীতে ফেলে দিতে বলি।

বড়ো বড়ো দশটি পেতলের ফলকে খোদাই ক’রে লেখা হয়েছে ‘ওমরপুর’।

একেকটি অক্ষর তিন ফুট উঁচু। আগের ভৈরব নামের ফলকগুলো ভেঙে ফেলে ওগুলো শহরের নানা জায়গায় শক্ত পেরেক মেরে লাগানো হবে; এতো শক্ত করে লাগানো হবে যে রোজ কেয়ামত পর্যন্ত টিকে থাকবে। এখন থেকে লোকজন কাফেরি ভৈরভে ঢুকলেই দেখবে পবিত্র ‘ওমরপুর’, বেরোতেই দেখবে ‘ওমরপুর’; ভৈরব আর দেখবে না; ঢোকার সময় তাদের দিল জান্নাতের সুখে জ্যোতিতে ভ’রে উঠবে, বেরোবার সময় তারা দিল ভ’রে নিয়ে যাবে জান্নাতের সুখ আর জ্যোতি।

ফলকগুলোর ডিজাইন মনের মতো করে, জ্যোতি মিশিয়ে, আমিই ক’রে দিয়েছিলাম, কিন্তু বায়তুল মোকাররামের নিচের তলার লোকটি যে এতো সুন্দর এতো খুবসু্রত ক’রে ফলক তৈরি করবে, তা আমি ভাবি নি। ওই লোকটিও আমাদের জামাঈদ জিহাদে ইছলামের সদস্য কি না। আমি জানি না; তবে ফলকগুলো দেখেই বুঝতে পারি তার বুকেও জিহাদ জ্বলছে।

বুকে জিহাদ না থাকলে হাত এতো সুন্দর কাজ করে না; যেমন আমাদের বুকে জিহাদ আছে বলেই আমরা আজ সুন্দর কাজ করতে যাচ্ছি, আজ আমরা সুন্দরকে পয়দা করবো।

‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘ভৈরব হবে ওমরপুর’, ‘ভৈরব নাম ধ্বংস কর’, ‘ইছলাম জিন্দাবাদ’, ‘হজরত ওমর জিন্দাবাদ’ আওয়াজ তুলতে তুলতে আমরা সামনের দিকে এগোই; বলা যায় সামনের দিকটিই আমাদের দিকে এগিয়ে আসে। চারদিকে, আশমানে জমিনে, তাকিয়ে দেখি সমস্ত শহর থেমে গেছে, স্তব্ধ হয়ে গেছে, আনন্দে ঝলমল করছে, ভয়ে কাঁপছে, বেহেশতের বাদ্য শুনছে, ইচ্ছাফিলের শিঙ্গা শুনছে।

একবার থানার অসি এসে আমার সঙ্গে কথা বলে, কথা বলে ধন্য হয়, তারপর চলে যায়, এটাই আমাদের কথা ছিলো; আমরা শহরকে মহান আল্লার নামে মুখর ক’রে তুলি, আল্লার নামে নিস্তব্ধ করে তুলি। তিনিই সমস্ত মুখরতার মালিক, তিনিই সমস্ত স্তব্ধতার মালিক।

রাস্তায় একবার আমরা নীরব নিস্তব্ধ হয়ে দাড়াই; তারপর পাঁচ রোকাত সালাত আদায় করি। কোনো যে পাঁচ রাকাত বেছে নিলাম, তা আমি জানি না; হয়তো গফুরুর রাহিম রাহমানির রাহিমের এটাই ছিলো ইচ্ছে। সালাত সব সময় আদায় করা যায়; মহৎ সব কাজের আগেই সালাত আদায় ক’রে নিলে কাজ আরো মহৎ হয়ে ওঠে। সালাত আদায়ের সময় আমি মদিনাকে দেখতে পাই, উতরিব থেকে ভয়ে পালিয়ে যাচ্ছে ইহুদিরা, সেই দৃশ্য দেখতে পাই; আমার দিল খুশিতে ভ’রে ওঠে। দেখতে পাই পাথরের ঘরগুলো ছেড়ে ইহুদিরা পালাচ্ছে, অনেকে কতল হয়ে যাচ্ছে, ওদের বউ আর মেয়েগুলোকে শেকল দিয়ে বঁধেছি, বন্ধনের মধ্যেও ওদের সুন্দর দেখাচ্ছে, সৌন্দৰ্য সব সময়ই পীড়নে আরো সুন্দর হয়ে ওঠে; দেখতে পাই লম্বা গর্ত খুঁড়ছি, তাতে মাটি চাপা দিচ্ছি কয়েক হাজার ইহুদিকে। আমি জানি ভৈরবের মালাউন ইহুদিগুলো এখন ভয়ে নিজেরাই গর্ত খুঁড়ে মাটির ভেতর ঢুকতে চাচ্ছে, তার তাদের দালাল ইবলিশগুলো কাঁপছে, একদিন ওই দালালগুলো আমাদের কাঁপাতো।

আমার দিল উতরিব থেকে মন্দিনায়–মদিনাতুন্নবিতে, মদিনা থেকে উতরিবে অবিরাম যাতায়াত করতে থাকে; ইহুদিদের আর্তনাদে আমার দিলে আঙুরের রসের ঝর্না বইতে থাকে; ইহুদি যুবতীগুলোকে দেখি, শেকল দিয়ে তাদের বেঁধে নিয়ে যাচ্ছি, কয়েকটি ইহুদি যুবতী আমার দিলে ঢুকছে, ওদের দিলের গর্তে ঢুকোচ্ছি, আর পুরুষগুলোকে গর্ত খুঁড়ে জ্যান্ত মাটিচাপা দিচ্ছি, তারা শব্দও করতে পারছে না।

আমি ৬২২-এর পবিত্র মদিনাকে দেখতে পাই, আমার রক্ত জ্বলতে থাকে।

দেখি শয়তান অবিশ্বাসী ইহুদি গোত্রগুলো—বানু-আল নাদির, বানু কুরাইজা, এবং বানু কাইনুকাকে। আমার মনে হয় এখনো তারা আমাদের ঘিরে আছে, মদিনা থেকে তাদের আমরা বিতাড়িত করেছিলাম, তারা এখন জুড়ে বসেছে। এদেশে, তাই দেশকে পাক স্তান করতে হবে, যেমন করেছিলাম ১৪০০ বছর। আগে। মনে হয় যেনো আমি ঢুকছি। উতরিবে, নাপাক অঞ্চলে, আমার প্রথম কাজ হচ্ছে ইহুদিদের খতম করা, আজ আমি তা করবো।

আমি দেখতে পাই মালাউন ও তাদের দালালদের কয়েকটি ছিন্ন মাথা আমার পায়ের নিচে পড়ে আছে, যা কয়েক কোটি টাকার থেকেও মূল্যবান। আমি দেখতে পাই আল নাদের দাঁড়িয়ে আছে আমার সামনে, ওকবা দাঁড়িয়ে আছে আমার সামনে, এবং আমি ছিন্নভিন্ন করছি তাদের।

আমার বুক থেকে আওয়াজ বেরোচ্ছে ‘আল্লাহু আকবর’।

সালাত শেষ ক’রে কাফেরি ভৈরবের নানা পথের প্রান্তে প্ৰান্তে স্থাপিত নাম ফলকগুলোর দিকে ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘ভৈরব হবে ওমরপুর’, ‘ভৈরব নাম ধ্বংস কর’, ‘ইছলাম জিন্দাবাদ’, ‘হজরত ওমর জিন্দাবাদ’, ‘মুরতাদদের ধ্বংস করো’ আওয়াজ তুলে এগোতে থাকি।

জিহাদি মোঃ হাফিজুদ্দিনকে ভার দেয়া হয়েছে ভৈরবের নামফলকগুলো তুলে ফেলে সেখানে নতুন নামফলক ওমরপুর লাগানোর; এটা তার জন্যে একটি পুরস্কার, সে চিরদিন গৌরব করতে পারবে এগুলো তার নিজের হাতে লাগানো। যখন আমরা সব কিছু দখল করবো তখন হয়তো তাকে ভার দেয়া হবে এই নতুন পুরের, যার নামফলকের স্থপতি সে। মোঃ হাফিজুদিন পালোয়ান পুরুষ, মল্লযোদ্ধা, সে নিজের হাতেই ওগুলো টেনে খুলে ফেলতে চায়, বাহুতে জোশ তার উপচে পড়ছে, কিন্তু সে খুলতে পারছে না; সঙ্গে সে ভারি হাতুড়ি নিয়ে এসেছে, এগুলো আমাদের সব সময় দরকার হয়, তার সঙ্গে তালেবানরা একের পর এক ভাঙছে ভৈরব নামের ফলকগুলো, সেখানে লাগাচ্ছে ওমরপুরের ফলকগুলো, চারদিক জ্যোতিতে ভাস্বর হয়ে উঠছে; আর আওয়াজ উঠছে ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘ভৈরব হলো ওমরপুর’,  ‘ভৈরব নাম ধ্বংস হলো’, ‘ইছলাম জিন্দাবাদ’, ‘হজরত ওমর জিন্দাবাদ’।

আমি নিজেই থারথার করে কঁপিছি, অপূর্ব আবেগ ও জ্যোতিতে ভরে উঠছি, একটি উজ্জ্বল গুহার জ্যোতি দেখছি। লোকজন দূর থেকে আমাদের কাজ দেখছে, আমি তাদের চোখেও জ্যোতি দেখতে পাচ্ছি, তারাও জিহাদে পরিপূর্ণ, তারা নতুন যুগের সূচনা দেখছে। একে একে আমরা দশটি জায়গায় ‘ওমরপুর’ ফলক লাগাই; সারা শহর জ্যোতিতে ভ’রে ওঠে। এতো জ্যোতি আমি আগে কখনো দেখি নি; মাটির নিচের কূট অন্ধকারে যদি দশটি শামস জ্বলে ওঠে, তাহলে যে-জ্যোতি দেখা দিতে পারে, তা আমি দেখতে পাই।

এরপর শুরু হয় আমাদের প্রকৃত জিহাদ।

আমাদের জিহাদিরা উচ্চকণ্ঠে উঠছে ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘ভৈরব হলো ওমরপুর’,  ‘ভৈরব নাম ধ্বংস হলো’, ‘ইছলাম জিন্দাবাদ’, ‘হজরত ওমর জিন্দাবাদ’, ‘ইছলাম কায়েম করো’, ‘মুরতাদরা ধ্বংস হোক’ আওয়াজ তুলতে তুলতে বাজারের দিকে ছুটতে থাকে; জিহাদি মোঃ হাফিজুদিন আগে আগে এগোতে থাকে, সব সময়ই সে অগ্রপথিক, আমি আছি মাঝে, নেতাকে এখানেই থাকতে হয়। তারা দিকে দিকে বোমা ছুঁড়তে থাকে, মালাউনদের দশবারোটি দোকানে পেট্রোল ছড়িয়ে আগুন লাগিয়ে দেয়, মালাউনদের দালালদের দোকানে আগুন লাগিয়ে দেয়,–হরিপদর দোকান আর চাউল কল ঠিক থাকে–আমি আগেই নির্দেশ দিয়েছি। কয়েক জিহাদিকে ওগুলো পাহারা দিতে, আমি কথা দিলে কথা রাখি, যদি কথা দিই বুকের ভেতর থেকে; মোঃ হাফিজুদ্দিন গুলি করতে দক্ষ, দু-একটি গুলি না করলে, তাতে দু-চারটি খুন না হ’লে, সে সুখ পায় না। সে তার সুখকর কাজগুলো করতে থাকে।

আমি দেখতে পাই সে আগুনের মতো ঝড়ের মতো উটের মতো ছুটছে, গুলি করছে; দু-তিনটি মালাউন ও মালাউনদের একটি দালাল তার গুলিতে মাটিতে লুটিয়ে পড়লো: লুটিয়ে পড়ার দৃশ্য দেখে আমার দিল ভরে উঠলো, লুটিয়ে পড়ার দৃশ্যের মতো সুন্দর দৃশ্য আর নেই।

আমাদের জিহাদিরা ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘ভৈরব হলো ওমরপুর’, ‘ভৈরব নাম ধ্বংস হলো’, ‘ইছলাম জিন্দাবাদ’, ‘হজরত ওমর জিন্দাবাদ’, ‘ইছলাম কায়েম করো’ আওয়াজ তুলছে, বোমা ছুঁড়ছে, গুলি করছে, আগুন জ্বালাচ্ছে: দাউদাউ আগুন উঠতে থাকে, আগুনের সৌন্দর্য দেখে আমি মুগ্ধ হই, মহিমা বুঝতে পারি; বোমা ও গুলির শব্দে চারপাশ মুখর হয়ে ওঠে, যেনো অনবরত বজ্র এসে পড়ছে। শহরের ওপর।

মহান পরিবর্তনের সময় এমন ঘটনা চিরকালই ঘটেছে, চিরকালই ঘটব; রোমে ঘটেছে, গ্রিসে ঘটেছে, ভারতে ঘটেছে, আরবে ঘটেছে, বঙ্গদেশেও ঘটেছে, সিন্ধুতে ঘটেছে; আজ ঘটেছে ভৈরবে, বদলে যাচ্ছে ভৈরব, যেমন বদলে গিয়েছিলো উতরিব। দু-তিনটি মালাউন ও মালাউনদের একটি দালাল লুটিয়ে পড়েছে–আমি ওদের চিনি, তাতে কিছু যায় আসে না, তবু তো ওদের আমরা মাটিতে জ্যান্ত চাপা দিই নি, যদিও চাপা দিলেই আমার মন শান্তি পেতো; ওগুলোর হিশেবে কেউ পাবে না; আমাদের জিহাদিরা তাদের ব্লাড প্রুফ বস্তায় ভরে ফেলেছে, অন্য কেউ তাদের দেখতে পায় নি।

তাদের আমরা চিরকালের জন্যে নামপরিচয়হীন ক’রে দেবো।

তারপরই ঘটে বৃহত্তম ঘটনাটি। মোঃ হাফিজুদিন মাটিতে লুটিয়ে পড়ে। আমি এবার দৌড়ে তার কাছে যাই, দেখি তার হাত, মাথা উড়ে গেছে; জিহাদি মোঃ হাফিজুদ্দিন শহিদ হয়েছেন।

কে করতে পারে এই কাজ, কে আমাদের দিতে পারে একজন চিরঅমর শহিদ? আমি তা জানি, আর কেউ তা জানে না। যে-কজন জানে, তারাও কোনোদিন জানবে না; তারা চুপ থাকবে চিরকাল। অনেক মহান ঘটনা সামান্যরা কখনোই জানে না, তা জানা নিষিদ্ধ।

আমি জিহাদি মোঃ হাফিজুদিনের লাশের ওপর চিৎকার করে পড়ি, রক্তে ভিজে যাই; এবং বলি, ‘শহিদ মোঃ হাফিজুদ্দিন জিন্দাবাদ’।

আমার সঙ্গে সঙ্গে সব জিহাদি। আওয়াজ তোলে গর্জন করে বজের আওয়াজ তোলে ‘শহিদ মোঃ হাফিজুদিন জিন্দাবাদ’, ‘শহিদ মোঃ হাফিজুদ্দিন জিন্দাবাদ’, ‘শহিদ মোঃ হাফিজুদিন জিন্দাবাদ’। দিকে দিকে সাড়া পড়ে যায়; শহর আতঙ্কে স্তব্ধ হয়ে যায়, কুঁকড়ে যায়, আকাশ ভেঙে পড়তে চায়, সূৰ্য গনগন করতে থাকে, সূৰ্য গ’লে পড়তে চায়। আমাদের জিহাদের এক অসাধারণ শাম্‌স্‌ দুপুরের আগেই ডুবে গেছে, ছিন্নভিন্ন হয়ে গেছে; এতে মানুষ ও প্রকৃতি কেউ আর আগের মতো স্বাভাবিক থাকতে পারে না।

জোহরেই মাগরেব নেমেছে, কিছুই আগের মতো থাকবে না।

জিহাদিরা মসজিদ থেকে খাট এনে শাদা কাফন জড়িয়ে শহিদ হাফিজুদিনের ছিন্নভিন্ন লাশ খাটে রাখে, লাশ যতো ছিন্নভিন্ন হয় ততোই অমর হয়।

আমরা তার লাশ কাউকে দেখতে দিই না, তাতে রহস্য কমে যাবে; শহিদকে অমর করে রাখতে হলে তাকে রহস্যময় ক’রে রাখতে হয়। জিহাদিরা আওয়াজ তুলতে থাকে ‘শহিদ মোঃ হাফিজুদ্দিন জিন্দাবাদ’, ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবিয়’, ‘শহিদ মোঃ হাফিজুদ্দিনের রক্ত বৃথা যেতে দিব না’,

এই আওয়াজ ওমরপুরের আকাশকে কাঁপিয়ে তোলে, শহরটি বারবার কেঁপে কেঁপে ওঠে, পাশের নদীতে উচ্চ ঢেউ ওঠে, গাছপালার ভেতর দিয়ে ঝড় বয়ে যায়, সমস্ত বাড়িঘরের ভেতর দিয়ে আগুনের ঘূর্ণি সৃষ্টি হয়।

শহিদ মোঃ হাফিজুদিনের লাশের সামনে দাঁড়িয়ে আমি একটি বক্তৃতা দিই। আমি বলি, ‘বিছমিল্লাহির রাহমানের রাহিম, সমস্ত প্ৰশংসা আল্লার প্রাপ্য, জিহাদি ভাইয়েরা, আমাদের সামনে এখন শহিদ মোঃ হাফিজুদিনের পাক লাশ, শহিদ মোঃ হাফিজুদ্দিন মরেন নাই, তিনি শহিদ হয়েছেন, ইসলামের জন্য চিরকাল মোঃ হাফিজুদিনের শহিদ হয়েছেন, আমরাও তাঁর মতো শহিদ হবো। আমরা শরিয়া কায়েম ক’রে ছাড়বো। শহিদ হওয়ার মতো গৌরবের আর কিছু নেই। আমাদের মধ্যে সবচেয়ে গৌরবান্বিত শহিদ মোঃ হাফিজুদ্দিন।’

জিহাদিরা আওয়াজ তুলতে থাকে ‘শহিদ মোঃ হাফিজুদিন জিন্দাবাদ’, ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘শহিদ মোঃ হাফিজুদিনের রক্ত বৃথা যেতে দিব না’, ‘মালাউনদের খতম করো’, ‘মালাউনদের দালালদের খতম করো’, ‘মুরতাদদের খতম করো’।

আমি বলি, ‘শহিদ মোঃ হাফিজুদিন নিজের বুকের খুন দিয়ে এক নতুন নগর প্রতিষ্ঠা ক’রে গেছেন, যার নাম ‘ওমরপুর’। তাঁর রক্ত বৃথা যাবে না, শহিদের রক্ত বৃথা যায় না। তাঁর রক্ত থেকে সৃষ্টি হবে এক পাক পবিত্র স্তান, তার গান হবে পাক সার জমিন সাদ বাদ।’

আওয়াজ উঠতে থাকে ‘শহিদ মোঃ হাফিজুদিন জিন্দাবাদ’, ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘শহিদ মোঃ হাফিজুদিনের রক্ত বৃথা যেতে দিব না’, ‘মালাউনদের খতম করো’, ‘মালাউনদের দালালদের খতম করো’।

আমি বলি, ‘বলেন ভাইয়েরা কে খুন করেছে, কারা খুন করেছে আমাদের প্রিয় জিহাদি শহিদ মোঃ হাফিজুদ্দিনকে? বলেন জিহাদিরা, বলেন।’

জিহাদিরা আওয়াজ তোলে, ‘জিহাদি শহিদ মোঃ হাফিজুদ্দিনকে খুন করেছে মালাউনরা আর মালাউনদের দালালরা।‘

আমি জিজ্ঞেস করি, ‘এখন জিহাদি ভাইয়েরা, আপনাদের কি কর্তব্য? আপনারা এখন কি করবেন? এই ইহুদিদের মালাউনদের মালাউনদের দালালদের হাতে আপনারা কি এখনও খুন হবেন? আপনারা কি শুধু খুন হ’তে চান?’

তারা আকাশ ফাটিয়ে মাটি কাপিয়ে আওয়াজ তোলে, ‘আমরা কতল করব।

আওয়াজ উঠতে থাকে মালাউনগো কতল করো’, ‘দালালগো কতল করো’, ‘শহিদ মোঃ হাফিজুদিন জিন্দাবাদ’, ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘শহিদ মোঃ হাফিজুদ্দিনের রক্ত বৃথা যেতে দিব না’, ‘মালাউনদের খতম করো’,  ‘মালাউনদের দালালদের খতম করো’।

জিহাদিরা দিকে দিকে ছুটতে থাকে।

যেমন ছুটেছে তারা উতরিবে, আলেকজান্দ্রিয়ায়, বাগদাদে, স্পেনে, বঙ্গদেশে, সিন্ধুদেশে; তারা মালাউন ও তাদের দালালদের ঘরবাড়ি দোকানে আগুন লাগাতে থাকে, কয়েকজনকে খুন করে বস্তায় ভ’রে ফেলে।

বিজয়ের নিয়ম হচ্ছে একটি সম্পূর্ণ দিন ধরে তাণ্ডব চালাতে হবে।

পুরোনোকে সম্পূর্ণ ধ্বংস ক’রে নতুনকে সৃষ্টি করতে হবে, নাপাককে শেষ ক’রে পাককে শুরু করতে হবে; নাপাকের যেখানে শেষ পাকের সেখানে শুরু। আমরা যেতে থাকি স্কুল থেকে স্কুলে, কলেজ থেকে কলেজে; সেখানে যতো শহিদ মিনার ছিলো, সেগুলোকে একে একে ধ্বংস করি। শহিদ মিনার হচ্ছে মূর্তিপূজা, মূর্তিপূজা থেকে আমরা উদ্ধার করি আমাদের স্তানের প্রথম পুরকে। ভৈরব রূপান্তরিত হয় ওমরপুরে, আমাদের জিহাদ সাফল্য লাভ করে।

সারা শহর চুপ করে যায়; ভৈরব ভেদ করে ওমরপুর জেগে ওঠে।

মোবাইল এতোক্ষণ বন্ধ ছিলো; তিনটি মোবাইল আবার কলকল ক’রে ওঠে।

বড়ো নেতা ফোন করেছেন, ‘ফল কি হইল আলার রহমতে, আমরা জানার জইন্যে বেচইন হইয়া আছি, দিল কাপতেছে।‘

আমি বলি, ‘আলহামদুলিল্লা, আমরা বিপ্লব কায়েম করছি, ভৈরবের নাম এখন থেকে ওমরপুর, চিরকাল থাকবে ওমরপুর।’

তিনি বলেন, ‘সোভানাল্লা, আমি জানতাম আল্লার রহমতে তোমাগো জিহাদ কায়েম হইব, তুমি যেইখানে আছ সেইখানে জয় না হইয়া পারে না, আমরা এই হারাম দ্যাশরে পাক স্তান কইর‍্যা তুলুম।‘

আমি বলি, ‘আলহামদুলিল্লা।’

তিনি বলেন, ‘আর কি কি করলা?’

আমি বলি, ‘মালাউন আর মালাউনদের দালালদের ঘরবাড়ি পুড়েছে, কতল হয়েছে, সব শহিদ মিনার চুরমার হয়েছে।’

তিনি বলেন, ‘সোভানাল্লা, এইডাই ত চাইছিলাম’।

আমি বলি, ‘তবে সবচেয়ে বড়ো একটি জিনিশ আমরা পেয়েছি।’

আমি বলি, ‘আমরা একজন মহান শহিদ পেয়েছি।’

তিনি বলেন, ‘শহিদ? ইন্নালিল্লাহে ওয়া ইন্না। কে শহিদ হইল?’

আমি বলি, ‘আমিই শহিদ হতে পারতাম, অল্পের জন্যে হই নি, শহিদ হয়েছেন জিহাদি মোঃ হাফিজুদ্দিন, আমার দুই নম্বর।’

তিনি বলেন, ‘আলহামদুলিল্লা, আল্লায় আমাগো রহমত দিয়াছেন। আমাগো একজন মহান শহিদ দরকার আছিল। তিনি এখন ভেস্তে আছেন, সোভানাল্লা।’

আমি বলি, ‘আমি শহিদ হ’লেই ধন্য বোধ করতাম, পাক স্তানের জন্যে নিজের বুকের রক্ত দিয়ে ধন্য হতাম।’

তিনি বলেন, ‘না, না, তোমার এইখন শহিদ হইলে চলাব না, তোমার গাজি থাকতে হইব; তয় এইখন কি কর্মসূচি নিছ?’

আমি বলি, ‘একটা বড়ো কর্মসূচি হয়ে গেছে, শহিদ মোঃ হাফিজুদিনের জানাজার পর আরো কর্মসূচি আছে।’

তিনি বলেন, ‘ঠিক কইর‍্যা কইরো, আল্লার রহমত আছে তোমার উপর।’

মোবাইলের পর মোবাইল।

মিনিস্টার আবদুল হান্নান মোল্লা বলেন, ‘কংগ্ৰেচুলেশন্স, তুমি সাকসেকফুল হইছ, এইটা আমারই সাকসেস; তবে অই অ্যাম শকড় অ্যান্ড সরি যে তোমাদের একজন শহিদ হয়েছে, মালাউন আর তাগো দালালদের দু-চারটি ফেলে দিতে পারলা না? উই আর উইথ ইউ অ্যান্ড ইছলাম।’

আমি বলি, আকাশে মাটিতে অনেক জিনিস আছে যার খবর আল্লা ছাড়া আর কেউ জানে না; দু-তিন দিনের মধ্যেই ঢাকা আসছি, তখন আপনাকে সব বলবো, আলহামদুলিল্লা।’

মিনিস্টার বলেন, ‘তুমি এখন বিজি, শহিদ মোঃ হাফিজুদিনরের শহরের শ্ৰেষ্ঠ জায়গায় কবর দিও, সে অমর, কয়েক দিন পর আমি জিয়ারত করতে আসব।’

আমি বলি, ‘আমি গিয়ে নিয়ে আসবো, আল্লা হাফেজ।’

সেক্রেটারি কাদির জিলানি অনেকক্ষণ ধরে চেষ্টা করছে, আমি তার নামটা দেখতে পাচ্ছি মোবাইলে, কিন্তু ধরছি না; সে চেষ্টা করুক, কয়েকবার চেষ্টা করুক, তাহলে বুঝবে আমি কতো বড়ো মহৎ কাজে লিপ্ত রয়েছি।

সেক্রেটারি কাদির জিলানি বলেন, ‘মোবারকবাদ, কংগ্ৰেচুলেশন্স, তুমি তো সারা দেশরে কাপাই দিছ, ইউ আর নাও আওয়ার হিরো। দি নেম ভৈরব ওয়াজ শিয়ার আইডলেট্রি, নাউ উই হ্যাভ গট অ্যান ইছলামিক নেম–ওমরপুর। মেইন পার্টির নেতারাও টকিং অ্যাবাউট ইউ ফ্রম দি ভেরি ডন; বাট অই অ্যাম শকড় অ্যান্ড হ্যাপি দ্যাট নার ইউ হ্যাভ এ মার্টিয়ার, হো উইল গিভ উইটনেস টু আল্লা, দি রাহমানির রাহিম। ইছলাম ইজ নট ফার বিহাউন্ড।‘

আমি বলি, ‘শুকরিয়া।‘

তিনি বলেন, ‘ঢাকা এসেই প্লিজ ট্রাই টু মিট মি, ইট উইল বি মাই গ্রেটেস্ট প্লেজার টু সি ইউ ইন মাই অফিস অ্যান্ড ইন মাই প্যালেস ইন বারিধারা।’

আমি বলি, ‘ইনশাল্লা আসবো।’

আরো কতো মোবাইল, আরো কতো মোবাইল।

আমার ভয় হয় হয়তো শহিদ মোঃ হাফিজুদিনও মোবাইলে আমাকে বেহেশত থেকে কল করবে; তারও দুটি মোবাইল ছিলো।

মাইজদি থেকে, ‘মোবারকবাদ।’

নিউইয়র্ক থেকে, ‘কংগ্ৰেচুলেশন্স।’

চট্টগ্রাম থেকে, ‘ইছলাম জিন্দাবাদ।‘

সিডনি থেকে, ‘মারহাবা।‘

হেলসিংকি থেকে, ‘মোবারকবাদ।‘

ঢাকা থেকে, ‘কংগ্ৰেচুলেশন্স।’

লস এঞ্জেলেস থেকে, ‘নারায়ে তকবির।’

জাকার্তা থেকে, ‘কংগ্ৰেচুলেশন্স।’

কাতার থেকে, কংগ্ৰেচুলেশন্স।’

আবু ধাবি থেকে, ‘মোবারকবাদ’।

জেদ্দা থেকে ‘কংগ্ৰেচুলেশন্স।’

আবু ধাবি থেকে, ‘মোবারক বাদ।’

কাবুল থেকে, কংগ্রেচুলেশন্স।’

এবং ঢাকা থেকে, এবং ঢাকা থেকে, এবং ঢাকা থেকে, এবং আরো, এবং আরো, এবং আরো। কোনো ফোনই আমাকে অবাক করে না।

একটি ফোন আমাকে চমকে দেয়, ওটি আমি আশা করি নি। নম্বরটি আমার অচেনা, কোনো নাম ভেসে ওঠে না।

তাহলে কি শহিদ মোঃ হাফিজুদ্দিন বেহেশতে থেকে কল করলো? ওখানকার নম্বর হয়তো ভিন্ন; ওখানে হয়তো গ্রামীণ ফোনের, সিটি সেলের, অ্যাকটেলের নেটওয়ার্ক নেই।

আমি বলি, ‘হ্যালো।’

সে বলে, ‘হুজুর, আমি আপনের বিবি। কণকলতা।’

আমি বলি, ‘তুমি!’

সে বলে, ‘হুজুর, আপনে ভাল আছেন তো?’

আমি বলি, ‘হ্যাঁ।‘

সে বলে, ‘আলহামদুলিল্লা, হুজুর, আপনেরে মোকারকবাদ ও ধন্যবাদ। আমরা ভাল আছি, বাবার কলডা, দোকান, আমরা ভাল আছি।‘

আমি বলি, ‘ভালো থাকবে।’

সে বলে, ‘আমারে ভুইল্যেন না হুজুর, আমি আপনের বিবি; আপনের কতা আমি দিনরাইত ভাবি, আপনের কতা ভাইব্যা। আমার কষ্ট অয়।’

আমি বলি, ‘এটা তোমার ফোন?’

সে বলে, ‘জি হুজুর, আমার শত সহস্ৰ কদমবুশি আর চুমা।’

কতকগুলো চুমোর শব্দ পাই, মোবাইলটিকে আমার কণকলতার জিভ ব’লে মনে হয়, আরেকটুকু হ’লেই আমার হুজুর রাজপথেই তালগাছ হয়ে উঠতো, কিন্তু দেখি আমার বুকটিও কাঁপছে, হাহাকার করছে।

আমি ওর নম্বরটি সেভ ক’রে রাখি।

দুপুরে, জোহরের নামাজের পর, ঈদগা লোকে লোকারণ্য হয়ে ওঠে।

সেখানে আমরা শহিদ মোঃ হাফিজুদিনের জানাজা পড়ি।

ওমরপুর ভেঙে পড়েছে শহিদ মোঃ হাফিজুদ্দিনের জানাজা পড়ার জন্যে।

আমার মনে হয়। পাক ফেরেশতারাও নেমে এসেছে; নইলে এতো লোক এলো কোথা থেকে? এখানে তো মালাউনরা আসে নি, তাদের দালালরা আসে নি; তাহলে যারা এসেছে, তারা সবাই কি জামাঈ জিহাদে ইছলামের? আমার তাই মনে হয়, সকলের বুকে এখন জিহাদ। সাধারণ মানুষ শুধু নয়, দারোগা পুলিশ অসি, ম্যাজিট্রেট, ইউএনও, ডিসি, ইঞ্জিনিয়ার, ডাক্তার, উকিল, মুক্তার, চোর, ডাকাত, স্মাগলার কেউ বাকি নেই; সবাই এসেছে, তার জানাজার প্রাঙ্গণ গমগম করছে, আবার স্তব্ধ হয়ে যাচ্ছে; আমি মনে মনে মোঃ হাফিজুদ্দিনকে দেখতে পাই, তাকে বলি, ‘দ্যাখো, মোঃ হাফিজুদ্দিন শহিদ হয়ে তুমি কতো মহৎ হয়ে উঠছো, আমাদের জামাঈ জিহাদ তোমার দিকে তাকিয়ে আছে, তুমি আমাদের প্রেরণা, কিন্তু তোমাকে আমি কখনো বিশ্বাস করি নি, তাই তুমি আজ শহিদ, তুমি অমর, তবে তুমি আমার কাছে কৃতজ্ঞ থেকো। তুমি জানো না কার বদৌলতে তুমি আজ অমর, তুমি আজ শহিদ, আজ আমাদের প্রেরণা। তুমি একটু বেশি এগিয়ে যেতে চেয়েছিলে, তবে শহিদ মোঃ হাফিজুদ্দিন তোমার ঘিলু ছিলো না, তুমি সাম্যবাদ, সর্বহারা থেকে আসে নি, ইছলামেরও কিছু তুমি বুঝতে না, কোরান হাদিছ তুমি বুঝে পড়ে নি, অর্থ বোঝ নি, খোমেনির কিছুই তুমি পড়ে নি; তুমি খুন বুঝতে, রক্ত বুঝতে, পিস্তল বুঝতে, তার জন্যে আমি তোমাকে শ্ৰদ্ধা করি। তোমার কবর হবে ওমরপুরের প্রধান কবর, প্ৰধান দরগা, তোমাকে আমরা আমার ক’রে রাখবো, মিনার তুলবো; তোমার রক্তে প্রতিষ্ঠিত হয়েছে পবিত্র নগর, প্রতিষ্ঠিত হবে একটি পবিত্ৰ স্তান। ধন্য তুমি শহিদ মোঃ হাফিজুদ্দিন, তোমাকে ছালাম।’

শহিদ মোঃ হাফিজুদ্দিনকে দাফন করার পর নিয়ম মতো শহরটিকে আমরাপুনরায় পরিশুদ্ধ, পাকপবিত্র, করি; জিহাদিরা যতোটা পবিত্র তাণ্ডব সৃষ্টি ক’রে তাদের সৃষ্টিকে উপভোগ করতে চায়, ততোটা আমি করতে দিই না; তবে ওমরপুর অপবিত্র থাকতে পারে না। আমরা দিকে দিকে ছুটি, ঘোড়ার যুগ থাকলে চেঙ্গিশ বা ইখতিয়ারের মতো ঘোড়া ছোটাতাম, কিন্তু আমাদের দুই পা চার পায়ের থেকে কম নয়, অন্য দুটি পা আমাদের হাতে পরিণত হয়েছে তলোয়ার পিস্তল ধরার জন্যে, আগুন লাগানোর জন্যে; জিহাদিরা মালাউন ও দালালদের ঘরে দোকানে আগুন লাগায়, ছেলেমেয়েদের নাচগানের কুফরি তিনটি স্কুলকে ছাইয়ে পরিণত করে—নাচগান জিনার সমান; কিন্তু কতল করার মতো যোগ্য মালাউন আর দালান পাওয়া যায় না।

ওরা পবিত্রপুর ছেড়ে আগেই পালিয়েছে, যারা পড়ে আছে তারা জিম্মি।

জিম্মিদের রক্ষা করা আমাদের কর্তব্য ও দায়িত্ব, তাদের থেকে জিজিয়া আদায় করতে হবে, জিজিয়া ছাড়া আমাদের চলবে না, ধর্ম রক্ষার জন্য জন্যে জিজিয়া দরকার। ওমরপুর এখন পাক পবিত্র স্তান; তার বাতাসে ধুঁয়ো ও আগুনের গন্ধ, রক্তের গন্ধও আছে; কিন্তু তাতে কাফেরি নেই, মালাউন ও তাদের দালাল নেই। এই প্রথম আমি সম্পূর্ণ পাক নিশ্বাস নিই, আলহামদুলিল্লা। জিহাদিরা ক্লান্তিহীন পুরুষ, রক্ত ও আগুন তাদের প্রিয়, অনাহারে তারা দিনরাত জিহাদ করতে পারে, তাদের নিয়ে সারা দুনিয়াকে স্তানে পরিণত করা যাবে, তারা থামতে চায় না।

আমি বলি, ‘ওমরপুর জিন্দাবাদ।‘

তারা সহস্র কণ্ঠে বজ্রের আওয়াজ তোলে, ‘ওমরপুর জিন্দাবাদ’, আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘জামাঈ জিহাদ জিন্দাবাদ’।

আমি বলি, ‘তোমরা কি ক্লান্ত?’

বজ্ৰনিৰ্ঘোষে তারা বলে, ‘না।’

আমি বলি, ‘আমাদের ক্লান্ত হ’লে চলবে না, থামলে চলবে না; তবে আগামীকালও আমাদের মহৎ কর্মসূচি আছে, আগামীকাল আমরা শ্যামসিদ্ধির নাম বদলে দেবো, ওই কাফের গ্রামকে পাক ক’রে তুলবো, ওই মঠকে ধুলোয় গুড়িয়ে দেবো, তাই আমাদের আজ বিশ্রাম দরকার।’

তারা বলে, ‘আপনি আমাগো আদেশ করেন।‘

আমি বলি, ‘মাদ্ৰাছা-ই-মদিনাতুন্নবিতে তোমাদের জন্যে খাবার তৈরি রয়েছে, সেখানে গিয়ে তোমরা আহার করে। তারপর যার যার মাদ্ৰাছায় ফিরে যাও, কিন্তু কুয়ৎ ঠিক রেখো। আগামীকাল সকাল আটটায় আবার সকলে জমায়েত হয়ো মাদ্ৰাছা-ই-মদিনাতুন্নবির সম্মুখে।’

তারা আওয়াজ তোলে ‘ওমরপুর জিন্দাবাদ’, ‘আল্লাহু আকবর’, ‘নারায়ে তকবির’, ‘জামাঈ জিহাদ জিন্দাবাদ’।

Post a comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *