৩.০৬ উপসংহার

শিক্ষার্থিগণ ইহা বিশেষরূপে স্মরণ রাখিবেন যে, কেবল দুই-চার জন লোককে সম্মোহিত করিয়া নানা প্রকার ক্রীড়া প্রদর্শনই সম্মোহন বিদ্যা শিক্ষার মূল উদ্দেশ্য নয়। ইহার চরম উদ্দেশ্য নানা প্রকার রোগাবোগ্য ও চরিত্র দোষাদি সংশোধন করিয়া লোকের উপকার ও আত্ম সংযম শিক্ষা দ্বারা নিজের আধ্যাত্মিক সমৃদ্ধি লাভ এবং কর্ম জীবনে যে সকল লোকের সংশ্রবে আসিতে হয়, তাহাদের মনের উপকার আধিপত্য স্থাপন পূর্বক ন্যায্য ভাবে বৈষয়িক উন্নতি সাধন। যাহারা এই সকল উদ্দেশ্য প্রণােদিত হইয়া শিক্ষার প্রবৃত্ত হইবেন, তাহারা উপযুক্ত যত্ন, চেষ্টা ও পরিশ্রম করিতে পারিলে যে তাহাদের সিদ্ধিলাভ নিশ্চিত তাহাতে কোন সন্দেহ নাই। আর যাহারা কোন মন্দ উদ্দেশ্যে—অর্থাৎ কাহারও শারীরিক, মানসিক, নৈতিক বা বৈষয়িক বিষয়ের কোনরূপ ক্ষতি করিবার জন্য শিক্ষায় প্রবৃত্ত হইবে তাহারা ইহাতে কথনও পূর্ণ মাত্রায় সাফল্য লাভে সমর্থ হইবেনা। অপরের অনিষ্ট করিলে যে নিজের অনিষ্ট হয়, একজনকে আঘাত করিলে যে উহার দ্বিগুণ আঘাত নিজের শরীরে আসিয়া লাগে, ইহা তাহাদিগকে সর্বদা বিশেষরূপে স্মরণ রাখিতে হইবে। যাহারা সদুদ্দেশ্যের সহিত শিক্ষায় নিযুক্ত হইবেন, ভগবানই তাহাদিগকে শিক্ষার সিদ্ধি দান করিবেন।

সম্পূর্ণ

–X–

পরিশিষ্ট

শিক্ষার্থীর জ্ঞাতব্য

হিপ্লেটিজম্‌, মেসমেরিজম্‌, সাইকিক্ হিলিং ইত্যাদি সম্বন্ধে এ যাবৎ বাঙ্গলায় এমন কোন পুস্তক প্রকাশিত হয় নাই, যাহা দ্বারা উহাদের বিস্তৃত ইতিহাস, সিদ্ধান্ত ইত্যাদি জানা যাইতে পারে। তাহা জানিতে হইলে ইংরাজী পুস্তকের সাহায্য গ্রহণ ভিন্ন উপায় নাই। যে সকল শিক্ষার্থী ইংরাজী ভাষাভিজ্ঞ, তাহারা এই বিষয়গুলি বিস্তৃতভাবে অধ্যয়ন করিতে ইচ্ছুক হইলে, নিম্নোক্ত পুস্তকগুলি পাঠ করিতে পারেন।

  1. Hypnotism-By Dr. Albert Moll.
  2. The Law of Psychic Phenomena. By Dr. T. J. Hudson.
  3. Hypnotism : Its History, Practice & Theory. By J. M. Bramwell M. B. C. M.
  4. Your Mesmeric Forces and How to Awaken Them. By R. H. Randall.

নিম্নোক্ত স্থানে এই সকল বিষয়ের যাবতীয় পুস্তক এবং ক্রিষ্টেল গেইজিং যন্ত্রাদি (Crystal Grazing Apparatus) কিনিতে পাওয়া যায়। একটি সাধারণ ক্রিষ্টেলে মূল্য ১০ হইতে ২০ শিলিং।

পুস্তক বিক্রেতাদের ঠিকানা

  1. Messers L. N. Fowler & Co.
    7, Imperial Arcade, Ludgate Circus, London, E. C.
  2. Messers William Rider & Co. Ltd.
    8, Patternoster Row, London. E. C.

নিম্মোক্ত স্থানেও অনেক পুস্তক পাওয়া যায়।

  1. Theosophical Publishing Co. Adyar, Madras.

পরিশিষ্ট সম্পূর্ণ

Share This