০০. মুখবন্ধ / কৃতজ্ঞতা স্বীকার

০০. মুখবন্ধ

সাফল্যের অর্থ ব্যর্থতার অনুপস্থিতি নয়; এর অর্থ চূড়ান্ত লক্ষ্যের সিদ্ধি। এর অর্থ যুদ্ধে জয়লাভ, প্রত্যেকটি লড়াইয়ে নয়।–Edwin C. Bliss

আপনার অনেক ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ হয়েছে যারা আক্ষরিক অর্থে সারা জীবন ধরে পথভ্রষ্ট হয়েছে বা উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেরিয়েছে। তারা স্বাভাবিকভাবে তাদের ভাগ্যে যা আছে তাই-ই মেনে নিয়েছে। এদের মধ্যে কয়েকজন আকস্মিকভাবে সাফল্যমণ্ডিত হলেও বেশিরভাগ সারাজীবন ধরে হতাশায় ভুগেছে ও অসুখী থেকে গেছে।

এই বই তাদের জন্য নয়। তাদের না আছে একান্তভাবে নিজেদের নিয়োজিত করার দৃঢ় সংকল্প বা কর্মপ্রচেষ্টা যা অভীষ্টলাভের জন্য অবশ্যই প্রয়োজনীয়।

এই বই আপনার জন্য; এই গ্রন্থ আপনাকে বর্তমান অবস্থায় চেয়ে এক সমৃদ্ধশালী ও পরিপূর্ণ জীবন যাপনের সন্ধান দেবে।

কি ধরনের বই এটি?

এক অর্থে, এটি একটি লিখিত গঠনকৌশল; এটি সেই সমস্ত যন্ত্রের বর্ণনা দেয় যা সাফল্যলাভের জন্য প্রয়োজন এবং প্রদর্শন করে এমন প্রতিলিপির যা আপনার জীবনকে সাফল্যমণ্ডিত করে তুলতে সাহায্য করে।

দ্বিতীয় অর্থে এটিকে একটি রন্ধন প্রণালীর বই না যায়। এর বিভিন্ন উপাদান ও নিয়মের তালিকার অনুসরণ নিশ্চিত সাফল্যর দিকে এগিয়ে নিয়ে যায় এবং কতটা পরিমাণে বিভিন্ন উপাদান মেশালে অভীষ্টলাভের সঠিক অনুপও পাওয়া যাবে। সেই সম্পর্কেও নির্দেশনা দেয়।

কিন্তু সবার ওপরে এটি একটি পথপঞ্জি- যা পর্যায়ক্রমে আমাদের লক্ষ্যকে বাস্তবায়িত ও সাফল্যমণ্ডিত করে।

কেমন করে বইটি পড়তে হবে

এই গ্রন্থ আপনাকে নতুন লক্ষ্য নির্ণয়ে সাহায্য করবে, নতুন চিন্তার উদ্দেশ্যে উন্নীত করবে এবং নিজের সম্পর্কে ও নিজের ভবিষ্যৎ সম্পর্কে নতুন ধ্যানধারণার সৃষ্টি করবে। গ্রন্থটির শিরনামের মতই এটি আপনার সমস্ত জীবনের সাফল্যকে নিশ্চিত করতে সক্ষম হবে।

কিন্তু বইটির বিষয়বস্তু একবার ভাষাভাষা ভাবে চোখ বুলিয়ে নিলেই কিংবা একবারেই সমস্তটা গলাধঃকরণ করা ঠিক হবে না। একটি করে অধ্যায় একবারে ধীরে ধীরে ও মনযোগ সহকারে পড়া উচিত। পরবর্তী অধ্যায়ে তখনই যাওয়া উচিত যখন পূর্বে অধ্যায়ের সমস্তকিছু নিশ্চিতভাবে বোধগম্য হয়ে যায়।

বইটিকে একটি অনুশীলন বই হিসেবে ব্যবহার করুন। বইটি পড়ার সময় যে শব্দ, বাক্য কিংবা অনুচ্ছেদ গুরুত্বপূর্ণ বা নিজের ক্ষেত্রে প্রয়োগযোগ্য বলে মনে হবে সেটিকে একটি হাইলাইটার দিয়ে চিহ্নিত করুন।

যখন বইটি পড়বেন তখন এর প্রত্যেকটি অধ্যায় নিয়ে পতি/ পত্নীর সঙ্গে বা সহকর্মীর সঙ্গে বা কোন অন্তরঙ্গ বন্ধুর সঙ্গে আলোচনা করতে পারেন। অন্য কোন ব্যক্তির যিনি আপনার মানসিক শক্তি ও দুর্বলতা সম্পর্কে সচেতন, দ্বিতীয় মতামত আপনার পক্ষে সুবিধাজনক হবে।

কার্য পরিকল্পনা শুরু করা

এই গ্রহের একটি বিশেষ উদ্দেশ্য হল- আপনার বাকি জীবনের একটি কার্য পরিকল্পনা তৈরি করতে সাহায্য করা। যদি আপনি কখনো কার্যপরিকল্পনা নির্মাণ না করে থাকেন, তাহলে এর দ্বারা নিম্নলিখিত তিনরকম ধারণায় উপনীত হওয়া যায়

১) আপনি কী অর্জন করতে চান?

২) কিভাবে অভীষ্টলাভের প্রত্যাশা করেন?

৩) কখন অভীষ্টলারে পরিকল্পনা করেন?

যখন বইটি পড়বেন, তখন একটি ছোট পাতা সঙ্গে রাখবেন এবং সেটিকে তিনটি বিভাগে ভাগ করবেন; একটিতে থাকবে আপনার লক্ষ্য, আরেকটিতে থাকবে আপনার পরিকল্পনার বিভিন্ন পর্যায় যার সাহায্যে আপনি লক্ষ্যে পৌঁছাতে পারেন, আর তিন নম্বর বিভাগে থাকবে আপনার সাফল্য অর্জনের সময়সূচী।

বইটি শেষ হয়ে যাবার মধ্যেই আপনার ছোট খাতাটি আপনার জীবনের ভিত্তিভূমি নির্মাণ করবে।

এই বইয়ের নীতিগুলি হল সর্বজনীন। তাদেরকে যে কোন অবস্থায়, যে কোন সংগঠনে অথবা যে কোন দেশে প্রয়োগ করা যায়। যেমন প্লেটো বলেছেন সত্য সর্বদাই চিরন্তন।

লেখার সুবিধার্তে সমস্ত বইতে আমি পুংলিঙ্গের ব্যবহার করেছি। বইয়ের নীতিগুলি প্রয়োগ করা যায় মহিলা ও পুরুষ দুজনের ক্ষেত্রেই এবং এগুলির ভিতি মুখবন্ধের মত অর্থাৎ বেশিরভাগ মানুষ অকৃতকার্য হয় তাদের বৃদ্ধিহীনতার জন্য নয় বরং আকাঙ্ক্ষা, নির্দেশনাও শৃঙ্খলার অভাবে।

 

কৃতজ্ঞতা স্বীকার

কোন কাজ সম্পাদন করার অবশ্য প্রয়োজনীয় শর্ত হল একাধিক ব্যক্তির কর্মপ্রেচেষ্টা এবং এখানেও তার ব্যতিক্রম হয়নি। আমি ধন্যবাদ জানাই আমার কন্যা এবং বিশেষতঃ আমার স্ত্রীকে যাদের ধৈর্য ও সহযোগিতা এই কাজটি করতে সাহায্য করেছিল। আমি ধন্যবাদ দিই আমার কর্মীদের যাদের পরিশ্রমী কর্মপ্রচেষ্টা এই গ্রন্থের প্রকাশকে সম্ভব করে তুলেছে।

গ্রন্থে উল্লিখিত বিভিন্ন উদাহরণ, ক্ষুদ্র সত্য কাহিনী ইত্যাদির উৎস হল বিভিন্ন খবরের কাগজ, সাময়িকপত্র, যোগদানকারী বিভিন্ন বক্তার বক্তব্য যা সংগ্রহ করা হয়েছে দীর্ঘ পঁচিশ বৎসর ধরে। দুর্ভাগ্যবশত অনেক উৎস সবসময় চিহ্নিত ছিল না, ফলত তার উপযুক্ত স্বীকারোক্তি দেওয়া সম্ভব হয়ে ওঠেনি।

আমি আমার কৃতজ্ঞতা জানাই তাদেরকে যারা এই কাজে অংশগ্রহণ করেছে, এমনকি অনামা কবিদেরও। যদি অজ্ঞানতাবশতঃ কারোর অবদানকে স্বীকৃতি না দিয়ে থাকি তাহলে পরবর্তী প্রকাশে নিশ্চিত তাদের অবদানকে স্বীকৃতি দেওয়া হবে।

কৃতজ্ঞতাজ্ঞাপন করছি নিম্নলিখিত কপিরাইট অনুমতি দেওয়ার জন্য-The Best of Bits & Pieces. Copyright ©1994 Reprinted by permission. The Economics Press, Ine, 12 Daniel Road, Fairfield, NJ 07004-2565, USA. Tel: (+1973) 2271224, Fax: (+1973) 2279742, e-mail: [email protected], Web-site: http://www.epinc.com.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *